নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জুয়েল তাজিম

জুয়েল তাজিম

অলস হবেন, তো হতাশা পাবেন। শুরু করুন,শেষ হবেই। সামনে এগোতে থাকুন, পথ কমবেই।

জুয়েল তাজিম › বিস্তারিত পোস্টঃ

শহীদ মিনার নাকি জানাজা

১৭ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

আল্লাহ পাক সূরা আল-ইমরানের ১৮৫ আয়াতে বলছেন,"প্রত্যেক স্বত্তাকে মৃত্যু আস্বাদন করতে হবে।আর কিয়ামতের দিন তোমাদের পাওনা পুরপুরি পরিশোধ করা হবে।যাকে আগুন থেকে বহু দূরে রাখা হবে ও জান্নাতে প্রবেশ করানো হবে, নি:সন্দেহে সে হলো সফলকাম।আর দুনিয়ার এই জীবন ধোকার সম্বল ছাড়া কিছুই নয়।" সূরা আম্বিয়ার ৩৫ আয়াতে আল্লাহ পাক বলেন,"প্রত্যকে স্বাত্বাকে মৃত্যুর স্বাধ গ্রহন করতে হবে।আমরা তোমাদের পরীক্ষা করি মন্দ ও ভাল দিয়ে যাচাই করে।আর আমাদের কাছেই তোমাদের ফিরিয়ে আনে হবে।"
প্রসঙ্গ ডঃ পিয়াস করিম। তিনি মারা গেছেন ,ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজেউন।" অর্থাৎ আমি আল্লাহর জন্য এবং আমাকে আল্লাহর কাছেই ফিরে যেতে হবে। মরহুম ডঃ পিয়াস করিম সাহেবকে জীবিত অবস্থায় যত লোক চিনতো তাঁর মৃত্যুর পর আরো বেশি মানুষ তাঁকে জানছে।ঝড় উঠেছে শহীদ মিনার নিয়ে , আমাদের দেশে একটা নিয়ম চালু হয়েছে বিশিষ্ঠ কেউ মারা গেলে শহীদ মিনারে নিয়ে যাওয়া সাধারণ জনগনের সম্মান প্রদর্শনের জন্য। অতচ ইসলামের নিয়ম অনুসারে মৃত ব্যক্তিকে যত তারাতারি সম্ভব গোসলের মাধ্যমে পবিত্র করে দাপনের ব্যবস্থা করায় উত্তম। মৃত মানুষের দেহ যত বেশি দুনিয়াতে রাখা হয় তত বেশি কষ্ট পায়। দুনিয়ায় কে কি কাজ করেছি তা যার যার ব্যাপার এবং সমস্থ কাজের জন্যই আল্লাহ পাকের দরবারে হিসেব দিতে হবে আর একজন মোমিনের চূড়ান্ত টার্গেট হচ্ছে জান্নাতে যাওয়া।

ডঃ পিয়াস করিমের লাশ শহিদ মিনারে রেখে শ্রদ্ধা জানালে তিনি জান্নাতি হবেন এটা বলা না গেলেও এটা নিশ্চিত যে ঐ স্থানে ড. পিয়াস করিমের লাশ রাখা হলে লাশের পবিত্রতা ক্ষুণ্ণই হতো!

শহীদ মিনার একটি রাষ্ট্রীয় মর্যাদার প্রতীক, রাষ্ট্রীয় ঐতিহ্যের প্রতীক , লোকে কেন মৃত দেহ শহীদ মিনারে নিয়ে যায় আমি জানি না , মুসলিম হিসেবে আমি বলব ইসলাম এটা কখনোই সাপোর্ট করে না। আজকে একজন মৃত পিয়াস করিমকে নিয়ে যে টানা টানি শুরু হয়ে গেছে , আমরা করেছি আমরা সবাই ভুলে গেছি যে আমাদেরকেও মরতে হবে। তাই প্রথমেই আমি মৃত্যুর কথা স্বরণ করে লিখা শুরু করেছি। লিখার ইচ্ছা ছিল না , যেভাবে একজন মৃত মানুষ আর শহীদ মিনারকে নিয়ে রাজনীতি শুরু হয়েছে মনে হচ্ছে জনাব ডঃ পিয়াস করিম মারা যাওয়াতে তাদের বেশ সুবিধা হয়েছে। একদল শাহাবাগের কতৃত্ব হারিয়েছিল সঙ্গত কারণেই আর একদল ঘোষণা দিয়ে আন্দোলন জমাতে পারছিলনা অনেকদিন থেকেই। সবাই যেন মরহুম ডঃ পিয়াস করিম এর লাশ নিয়ে যার যার গ্রাউন্ড ফিরে পেতে চাচ্ছিল।

এই ডঃ পিয়াস করিম খুব অল্পদিনেই পরিচিতি পেয়েছিলেন গণমাধ্যম ব্যক্তিত্ব হিসেবে এবং তা শুধু ন্যাহ্য কথা বলার কারণে। তাই ডঃ পিয়াস করিমের ব্যাপারেও আশ্চর্য হচ্ছি এটা ভেবে যে , সারাজীবন কম্যুনিজমের সাথে কাটালেও মৃত্যুর পর আল্লাহ কিভাবে তাকে শহীদ মিনার থেকে ফিরিয়ে একটি মসজিদে শেষবারের মত একটু স্থান করে দিলেন ! আল্লাহর ক্ষমা ও ফয়সালার ব্যাপারে কেই বা কি বলতে পারে !

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.