নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জুয়েল তাজিম

জুয়েল তাজিম

অলস হবেন, তো হতাশা পাবেন। শুরু করুন,শেষ হবেই। সামনে এগোতে থাকুন, পথ কমবেই।

জুয়েল তাজিম › বিস্তারিত পোস্টঃ

দুর্গতির ডিজিটাল

২৭ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০৪


আহা! ফুটফুটে কিছু মুখের ছবি বার বার চোখের সামনে ভাসছে। এই ভাসাভাসি ব্যাপারটাও কিন্তু ডিজিটালাইজেসনের কল্যানে। হ্যা, আমরা ডিজিটাল আর এতটাই ডিজিটাল যে কদিন পর পর এই ট্রেন দুর্ঘটনায় নিষ্পাপ কিছু তাজা প্রাণ জান্নাতবাসী হয়।

আমরা এতটাই ডিজিটাল যে আমরা প্রাকৃতিক দুর্যোগ বুলবুল মোকাবেলা করতে পারি কিন্তু মানব সৃষ্ট ট্রেন নিয়ন্ত্রন করতে পারি না। নিয়ন্ত্রঙ্করতে না পারার কারন হচ্ছে এই ডিজিটাল দেশে সবকিছুই টাকা দিয়ে নিয়ন্ত্রন করা হয় বাধ্য করা হয় কিছু টাকার বিনিময়ে নিয়ন্ত্রন থাকতে। নাহলে কিভাবে এত বড় দুর্ঘটনার পর রেলমন্ত্রী ঘুম থেকে উঠেই ঘোষণা দিয়ে দিলেন, ‘মৃত প্রত্যেক পরিবারকে ২৫ হাজার টাকা দেয়া হোক’ ।

ভাগ্যিস, আমরা ডিজিটাল হয়েছি কিন্তু জাপান হইনি এখনো । জাপানে ট্রেনের স্পীড ৩২০ কিমি প্রতি ঘন্টা। মোটামুটি প্লেনের স্পীডের প্রায় অর্ধেক। আমাদের ট্রেনের স্পীড ৬০ উঠে কিনা সন্দেহ। ভেবে দেখুন, আমরা যদি ডিজিটাল হওয়ার পাশাপাশি জাপান হতাম তবে আমাদের ট্রেনের স্পীড ৩২০ কিমি প্রতি ঘন্টা হতো আর তাহলে কালকে কি অবস্থাটা হতো ভাবা যায়?

জাপানে ট্রেন ২০ মিনিট দেরী করায় ওদের মন্ত্রী ২ মিনিট মাথা নিচু করে দাড়িয়ে ছিল।

ভাগ্যিস আমাদের মতো লক্কর ঝক্কর ট্রেন আর ট্রেন লাইন জাপানে নেই। তাহলে ওই মন্ত্রী বাঁকা হয়ে থাকতে থাকতে এতদিনে ধনুক হয়ে যেতো।

শুনছি তুর্ণা নিশীথার ড্রাইভার ঘুমিয়ে ছিল। আমার প্রশ্ন হলো আমরা কি জেগে ছিলাম? এত বছরেও ট্রেন লাইন কেন ডাবল হলো না? এক লাইনের উপর দিয়ে কেন ট্রেনকে আসতে এবং যেতে হয়। আর ট্রেনেতো ড্রাইভার দুজন থাকে। আরকজন তাহলে কি করছিল?

ট্রেনে সব সময় যাত্রীর ভীড় লেগেই থাকে। ২ দিন ৩ দিন আগেও টিকেট পাওয়া যায় না। এই টাকা যায় কোথায়? ভাড়া বাড়িয়ে এক লাফে ডাবল করে দেয়া হলো তাও রেলওয়ে প্রতি বছর লস করেই যাচ্ছে। এটা কোন ভাবেই বিশ্বাসযোগ্য না।

আমাদের সাবেক রেলমন্ত্রী সুন্দর একটা বউ আর দুটো বাচ্চা ছাড়া কোন সফলতা দেখাতে পারলেন না।

মাননীয় প্রধানমন্ত্রী বলেছিলেন, প্রতি বছর তাঁর মন্ত্রী এমপিদের সম্পদের তালিকা প্রকাশ করবেন।

প্লিজ, আরো কারোটা করেন আর না করেন, সাবেক রেল মন্ত্রীর সম্পদের হিসেবটা আমরা চাই। রেল সংশ্লিষ্ট সকলের সম্পদের হিসেব চাই।

এতগুলো নিরপরাধ মানুষ চলে গেলো। এটাকে শুধু এক্সিডেন্ট বলে চালিয়ে দেয়ার সুযোগ নেই। দুর্নীতির করাল গ্রাস ওদের প্রাণ কেড়ে নিয়েছে। আমরা এর বিচার চাই।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৫৪

রাজীব নুর বলেছেন: খাটি কথা গুলো লিখেছেন।
গত দশ বছরে নব্য ধনীর সংখ্যা অনেক। রাজনীতিবিদ এবং ওদের ছত্রছায়ায় লোকজন সীমাহীন টাকার মালিক হয়েছে।
ওদের ধরা হবে না।
রেলের কথা আর বলবেন না। ভয়াবহ অবস্থা। কোনো ট্রেনই সঠিক সময়ে ছাড়ে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.