নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুকতারার সঙ্গী

জে.এস. সাব্বির

অদ্ভূত!

জে.এস. সাব্বির › বিস্তারিত পোস্টঃ

৪ টি ডিম ৯০ টাকা !!! (because of monkey)

২২ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:০৫

মাদারীপুর-২ আসন থেকে নির্বাচিত এম.পি. এবং বাংলাদেশ সরকারের নৌপরিবহণ মন্ত্রী জনাব শাজাহান খান বছর চারেক আগে জাতীয় সংসদে একটা প্রস্তাব উত্থাপন করেছিলেন ,বাংলাদেশের বিভিন্ন এলাকায় ছরিয়ে ছিটিয়ে থাকা বানরের (Monkey) জন্য খাদ্য বরাদ্দ করতে ।ব্যক্তিগত ভাবে আমার খুব হাসি পেয়েছিল সেদিন ।যে দেশের হাজারো মানুষ তিনবেলা অন্য যোগাতে পারেনা সে দেশের বানরের জন্য আবার খাদ্য বরাদ্দ ।তার ঐ প্রস্তাবটা হয়ত গৃহিত হয়নি অথবা বাস্তবায়িত হয়নি ।আজ সকালেও যদি কেউ আমার মতামত জানতে চাইতে প্রস্তাবটির পক্ষে অথবা বিপক্ষে ,আমি 'বিপক্ষে'ই ভোট দিতাম ।কিন্তু এখন হলে ভোটটা দিব 'পক্ষে' !হঠাত্‍ আমার এত বানর প্রীতি হল কেন ,ভাবছেন ? না ,বানর প্রীতি না ,মনুষ্য প্রীতি !



আজ সকালে আম্মা ১০০ টাকার একটা নোট দিয়েছিল ২হালি ডিম কেনার জন্য ।বাজারদর ৩০ টাকা হালি ।৬০ টাকা পেমেন্ট করে ৮টি ডিম নিয়ে টেকেরহাট ব্রীজ দিয়ে হেটে পার হচ্ছি ।হঠাত্‍ পিছন থেকে একটা হেচরা টান দিল ।ডিমগুলি নিয়ে বীরের মত যুদ্ধ জয়ের বেশে (!) ব্রীজের নিচে চলে গেল একটা বানর ।আমি নিরুপায় হয়ে তাকিয়ে রইলাম না ,ওখান থেকে চলে আসলাম । একটা বানরের কাছে নাস্তানুবাদ হলাম আমি ।ফিরে যাচ্ছি যখন , ব্রীজের উপর থেকে আরো দুইটা নিচে যাচ্ছে (আমার সামনে দিয়েই ) অর্জ্জিত সাফল্য ভাগ বসাতে ।আমি নিরূপায় তাই ।কিন্তু বানরগুলিও কি নিরূপায় না ? জীবন ধারণের জন্য এছাড়া আর কি উপায় ছিল তার কাছে ।তারও তো বাঁচার অধিকার আছে ,আছে খাদ্যের অধিকার ,কিন্তু ছিনতাইয়ের অধিকার তাকে কে দিল ? আমি বলব ,বাংলাদেশ সরকার অথবা তার খাদ্য মন্ত্রানালয় ! হ্যাঁ ,জনাব শাজাহান খানের উত্থাপিত প্রস্তাবটি যদি গৃহিত ও বাস্তবায়িত হত ,তাহলে আজকে তাদেরকে ছিনতাইয়ের পথে নামতে হতো না ।আজ আমার ঐ ঘটনার প্রেক্ষিতে আমার মত বদল হলেও মতটা খেটে খাওয়া মানুষের উপকারেই আসবে ।



একটু ভাবুনতো ,সারাদিনের হাড় ভাঙা খাটুনির পর কোন শ্রমিক বিকালে যখন বাজার করে ফিরছেন তার অভুক্ত ছেলেটির মুখে দুমুঠো তুলে দিতে ।তখন ঐ বানর গুলো পিছন থেকে এসে বাজরের ব্যাগটি নিয়ে চলে গেল ব্রীজের নিচে ।বানরেরও তো বাচ্চা আছে ,তাদেরও খেতে হয় ।বাবাকে তাই খাদ্য যোগার করতেই হয় যে করেই হোক । এখন ভুক্তভোগী শ্রমিকের কথা চিন্তা করুণ ।তার বাচ্চাটিল কি হবে ?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.