নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুকতারার সঙ্গী

জে.এস. সাব্বির

অদ্ভূত!

জে.এস. সাব্বির › বিস্তারিত পোস্টঃ

ফিরে দেখা ।।সবাই ফিরেই দেখে ,সামনে কেউ তাকায় নারে ভাউ.....

০৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৫

বিটিভি দেখা হয়না অনেকদিন ।"ফিরে দেখা" এখনো দেখায় নাকি এরা??কেউ বলতে পারবেন?? মনে হয় দেখায় না ।

"দুই হাজার এক থেকে দুই হাজার সাত ।কি ঘটেছিল বাংলাদেশে !" ২০০৮ থেকে ধারাবাহিক ২০০১ এর মহার্মান্তিক নিউজ গুলা প্রকাশ করাই ছিল এদের কাজ ।তো এখন এই পনেরোর শেষে এসে দেখাতে হলে ২০০৮এ নিজেদের কুকর্ম গুলাই দেখাতে হবে নাকি??

যাক ।আমি রাজনীতি বুঝিনা ।ইন্টারেস্ট নাই বস ।কিন্তু এইভাবে একটা জাতি চলতে পারে নাকি?! আসলে বাঙালি হিসেবে আমাদের জাতিগত একটা আদাত হচ্ছে ,দেয়াল পিঠ না ঠেকলে আমরা ঘুরে দাড়াই না ।আর এখন তো ,পিঠের নিচের দেয়ালটাকেও পাচ্ছি না । একটা আন্দোলন দরকার ।

ওপ !আমি তো রাজনীতি বুঝি না ।সো আন্দোলনও বুঝি না ।কিন্তু পাগলেও নিজের স্বার্থ চেনে ,আমি আমার অধিকার জানব না?? আমার অধিকার জানার অধিকার আছে তো এখানে ।চট্টগ্রাম ইউনিভার্সিটিতে এডমিশন টেস্ট দিতে গেলাম ।দেশের অন্যতম সেরা এবং বৃহত্‍ বিদ্যাপীঠ ।প্রথম দিনই ক্যাম্পাসের কাছ থেকে কিছু শিক্ষা পাওয়ার আশা আমি করতেই পারি ,যাতে এর প্রতি ভালবাসা থাকে ।কিন্তু ছাত্রলীগের যে তান্ডব দেখলাম !আই ওয়াজ ইক্সকিউজড!! যাক ,কপাল ভাল চান্স হয় নাই ।সত্যি বলছি ,মনে হচ্ছে ,হাপ ছেড়ে বাচ্ছি ।

এন্ড নাও দি পিপল ওয়ান্ট এ চেন্জিং ,এ লিটল বিট ফ্রিডম । চেন্জিং আসতেই পারে ।(যেহেতু রাজনীতি বুঝিনা ,সেহেতু পরিবর্তন কিভাবে আসবে তা আমার জানার কথা না ।কিন্তু সিওর সেটা আসবেই ।হয় আজ নয়ত কাল) কিন্তু ফ্রিডম ? সেটা কি আসবে ?? লেট্স ফ্লাস ব্যাক... ।

২০০১থেকে২০০৭ কি ঘটেছিল বাংলাদেশে? সবাই দেখেছেন ,অনেকের রক্তের দাগ এখনো শুকায় নাই ।আরেকটু আগে ।নব্বইর দশক ।আশির ?? ফ্রিডম পেয়েছে কখনো জনগণ?? অবশ্যই না ।এবং ফলাফল আজকে এরকম ,আমারা সাধারণ জনগণ জানিই না- আমাদের স্বাধীনতা কি ।।

দেশে নাকি উন্নয়নের জোয়ার বইছে !জোয়ারের গতি কত কিলোমিটার পার সেকেন্ড ?? মালয়শিয়া আমাদের থেকে আট বছর আগে স্বাধীন হয়েছে ।আজকে তারা কোথায় ,আমরা কোথায় ??হংকং কোথায় আমরা কোথায়?? আফগানিস্তানের মত কোন গৃহযুদ্ধতো হয়নি আমাদের ছোট্ট ইতিহাসে ।তো এত পিছনে কেন আমরা ??
------------------------
উপরে উল্লেখিত সব প্রশ্নের উত্তর একটাই ।আমাদের রাজনীতি ।যাহা আমি বুঝিনা ।

২০০১ এ বিএনপি ক্ষমতায় আসল ।দেশের সামগ্রিক উন্নয়ন করতে ।কিন্তু দীর্ঘ বিরতীতে দলের যে ক্ষতি হলো তাতো আগে পুষিয়ে উঠতে হবে ।সঙ্গে বদলাআআ ।শুধু নিজেদের দলীয় ক্ষতি পোষাতে আর বদলা নেওয়ার জন্যই ৫ বছর যথেষ্ট নয় ।ফের দেশের কাজ করবে কখন এরা?? ২য় মেয়াদে আসলে দেখা যাবে ।এবার ফখরুল আসল ।ওয়ান ইলেভেন ।আর্মি বাহিণী পেল মাত্রা ছাড়ানো ক্ষমতা ।যা হবার হল ।সব দলেরে বাশ দিতে দিতে যে ,দেশটারেও বাশ দিচ্ছে তা তারা খেয়ালঈ করলনা ।যাক ।এবার আওয়ামীলীগ আসল ।বিএনপি আর আর্মি মিলে যে ক্ষতি করেছে ,তা পুষিয়ে নিতে হবে ।তার সাথে সাথে এদেরকেও বুঝিয়ে দিতে হবে ,সাপের লেজে পা দিলে তার ফলাফল কি হয়!!আমরা দেখলাম একের পর এক রহস্যঘেরা ঘটানা ।একটা ঘটনাকে চাপা দিতে থাকল আরেকটা ।বিডিআর বিদ্রোহকে "রাজনীতি অঞ্জ আমি" সেনাবাহিণীর উপর লীগের যে ক্ষোভ 'গত প্রায় দেড় বছরে ' সৃষ্টি হয়েছিল তারই প্রকাশ বলতে পারি নিঃসন্দেহে !!এরপর আরো রহস্য আসতে থাকলো ।উন্মোচিত হল না ।জামাত-বিএনপি-হেফাজত ,গণজাগরণ মঞ্চও বাত গেল না ।একের পর এক স্ট্রীম রোলার চলতে থাকল ।এবং এখনো চলছে ।। আমাদের একটা পরিবর্তন খুব দরকার ।

হা ,ধরা যাক ।পরিবর্তন আসলো ।মানেই বিএনপি ক্ষমতায় (কোন আদার অপশন নেই)।তারপর কি হবে? সেই "ফিরে দেখা" চালু হবে ।"২০০৮থেকে২০১৫ কি ঘটেছিল বাংলাদেশে ?" বিএনপির কি পরিমাণ ক্ষতি হইছে চিন্তা করেন ।অর্থনৈতিক ,সাংগঠনিক ।তারা আবার নিজেদের গোছাতে শুরু করবে ।পাঠার বলি আমাদেরকে হতেই হবে ।মাস্ট ।।

কেন জানেন ?? কারণ......... ।আমার জানা নাই ।আমি রাজনীতি বুঝিনা ।।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১২

বিদ্রোহী ভৃগু বলেছেন: কমেন্ট আর কি করব? করবনা ! কেন জানেন?

কারণ......... ।আমার জানা নাই ।আমি রাজনীতি বুঝিনা ।। ;)

=p~ =p~ =p~ =p~ =p~

০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৮

জে.এস. সাব্বির বলেছেন: কমেন্ট না করার ধন্যবাদ । কেন জানেন?? কারণ ,আমাদের কমেন্টের কোন মূল্য নাই ।

যারা রাজনীতি বোঝে তারাই সব করুক ।

২| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৪

আবুল হাসান নূরী বলেছেন: জাতির বিবেকের কাছে প্রশ্ন < ফিরে দেখাঃ এই দিন সেই সময় < ...............
এরপর আর কিছু নাই, কারণ মানুষ এখন গণতন্ত্র উপভোগ করছে। B-)

০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৭

জে.এস. সাব্বির বলেছেন: হা হা হা ।
জাতির বিবেক যদি আপনাকে প্রশ্ন করে- "আমি আছি কোথায়?? বা আদ্যু আছি কি??"তাহলে কি জবাব দিবেন?

জাতির বিবেক উত্তরের অপেক্ষায়
আছে ।

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৩

মাকড়সাঁ বলেছেন: অনেকের রক্তের দাগ এখনো শুকায় নাই । আজকে আমারা জানিই না- আমাদের স্বাধীনতা কি ????

০৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৭

জে.এস. সাব্বির বলেছেন: ইক্সাকট-লি ।কৃষকের স্বাধীনতা তার ফসলের ন্যায্য মূল্য পাওয়ার মধ্যে । পদ্মা সেতু করলাম আর পাটের মণ ১২০০ !!

মন্তব্যের জন্য ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.