নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুকতারার সঙ্গী

জে.এস. সাব্বির

অদ্ভূত!

জে.এস. সাব্বির › বিস্তারিত পোস্টঃ

চতুর্থ কোয়ালিটির জনতা: ফলজনতা

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:০৩

আমজনতা ,কাঠালজনতা তারপর তালজনতা ।তিন কোয়ালিটির জনতার সাথে আমরা ইতোমধ্যেই পরিচিতি হয়ে গিয়েছি ।এবার চতুর্থ কোয়ালিটির জনতা নিয়ে কিছু ফিজিক্স করা যাক ।

তার আগে আম ,কাঁঠাল ,তালজনতার সাথে পরিচিত হতে গিয়ে কারো নাকের ডগায় বাঝলেই আমার এবং আমার এই লেখার কোন দায়ভার নেই নিশ্চয় ।সুতরাং কোনরকম চাপ না নিয়ে চতুর্থ জনতার কথা বলা যাক ।
*আমজনতা আম পাবলিক ।নিরীহ বলতে যা বুঝায় ।এদের সম্পর্কে নতুন করে কিছু লেখার নাই ।বরং যা লেখালেখি সব এদের জন্যই ।
*কাঠালজনতা বলতে সমাজের অতিসামাজিক জীব গুলাকেই বুঝায় ।এরা জন্মগতভাবেই একটা পৈত্রিক সম্পত্তি পেয়ে পিতার মৃত্যুর পূর্বেই ।আর সেটাই হচ্ছে এদের কাঠালতা ।আপনি যে কাজই করেন না কেন ,এরা এসে উল্টো প্যাচ লাগাবেই আনটিল জব ব্রেকিং ।এরা লেহেঙ্গার মত- উল্টো দিকে ঝুলোনো থাকে । :)
*ব্লগে তালজনতাদের উপর দিয়ে সম্প্রতি যে টর্নোডে গেছে তাতে আগ বাড়িয়ে নতুন কিছু যোগ করে তালতার দায়ভার আমি নিতে চাচ্ছি না । এর চেয়ে বরং আমার কাজে হাত দেই ।চতুর্থ কোয়ালিটির কথা বলি ।


থার্ড জেনারেশনের সময় এখন শেষ প্রায় ।আসছে চতুর্থ প্রজন্ম । সাথে করেই বোধহয় নিয়ে আসছে এই চতুর্থ কোয়ালিটির জনতা ।ফলজনতা !:#P
কথায় কথায় এরা ফল জানতে চাইবে ।কথা না বললেও যে চাইবেনা তা না ।আপনি যাই করবেন এরা ফল জানতে চাইবে ।।তার আগে একটা কথা বলে নেওয়া ভাল ,আমি কিন্তু এই ফলজনতার সমালোচনা করতে আসিনি বরং এই জনতার অন্তর্ভুক্ত হয়ে সম্মানিত একজন মেম্বর হতে হাজির হলাম । :) :)

আপনার মাথায় পাকা সাদা চুল আছে? থাকতেই পারে ।নাক গলানোর কিছুনাই ।কিন্তু ফোর্থ জেনারেশনে উন্নত ফর্মুলার হেয়ার লোশন থাকা সত্যেও আপনি কেনো সেটা ব্যবহার করছেন না ,জবাব টা চাই ।এভাবে এলোমেলো সাদা চুল রেখে আপনার লাভটাই বা কি ? ফলজনতা জানতে চায় ।

টু থাউজেন্ড ছিক্সটীন ।লাল গোলাপটা আপনার জন্যই ।আপনাকে এখন ভালবাসি ।ভালবাসার প্রতীক যদি লাল গোলাপ হয় ।শ্রদ্ধার প্রতীক তবে এক তোরা ফুল! ফোর্থ জেনারেশন এসবকে কীভাবে নেমে আন্দাজ করা যাচ্ছে না ।তবে ফিফ্থ জেনারেশন এগুলোকে কোথায় রাখবে আল্লা-মালুম ।। কিন্তু সক্ড টা এই তৃতীয়প্রজন্মতেই এরা মৃত মানুষটাকে এখনো শ্রদ্ধা জানাতে ঐ ফুল বা ফুলের তোরাটাই ব্যবহার করে!! জানিনা ,একজন জীবনসহ ব্যক্তি মঞ্চের বেদিতে উঠে একতোরা ফুল পেলে কতটা সম্মানিত হয় ।কিন্তু কয়েকমুহুর্ত পরেই সেই ফুলই যে আমজনতার পায়ে পিশে তার কতটা মর্যাদা হানি করতে পারে কে জানে! কে খবর রাখে!! কেউনা ।
সত্যি বললে ফুল দিয়ে কারো সম্মান বৃদ্ধি করানো যায়না ।এটা অনেক সময় লোক দেখানো একটা পাপ । আর সেই ফুলটা যদি ব্যবহার করা হয় একজন বা একগুচ্ছ মৃত মানুষের সম্মান বৃদ্ধিতে তাসলে সেটা কতটা হাঁস্যকর হবে বোধহয় ফলজনতা জানতে চাইবে ।।

ফলজনতা মূলত ,ফলাফল চাইবে ।সুদূরপ্রসারী কোন ফল হাতে না পেলে তারা তা আস্তা কুরে ফেলবে ।সম্মানিতকে সম্মান দেওয়া কিংবা চিরঋণী ব্যক্তিত্বের নিকটে কৃতঞ্জতা প্রকাশ করার কোন ফর্মুলা অবশ্যই ফলজনতা আবিষ্টার করবে না । মা কে আমি কতটা ভালবাসি এটা মা ছাড়া আর কে জানে? বাবার সামনে যে ,আমার শক্ত গর্দানটা উচু হওয়ার হিম্মত রাখে না- বাবা তা ভাল করেই জানে । এদের চিরবিদায়ে কিছু লোকদেখানো(কোথাও বিশ্বদেখানো) আয়োজনে এরা আহ্লাদিত হবে না ঐখান থেকে । মায়ের ভালবাসাটাকে ছড়িয়ে দিতে যে মা শিখিয়ে গেল সেই মায়ের শিক্ষা ভুলে গিয়ে একতোরা ফুল খালি পায়ে হেটে গিয়ে তার রওজায় দিয়ে আসলে কোন দিক থেকে কি ফল আসবে??? ফলজনতা জানতে চায়
:) !:#P

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:১৫

বিজন রয় বলেছেন: খাঁটি কথা।
+++++

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:০০

জে.এস. সাব্বির বলেছেন: ।ধন্যবাদ @বিজয়_রয় দাদা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.