নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুকতারার সঙ্গী

জে.এস. সাব্বির

অদ্ভূত!

জে.এস. সাব্বির › বিস্তারিত পোস্টঃ

রোহিঙ্গারা আসবেই ,পারলে আটকান!

২২ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৪২

রাখাইন দুর্বৃত্তের ঘাটি ।মগরা সম্ভবত সভ্য পৃতিবীর সবচেয়ে অসভ্য ।রোহিঙ্গারা তাদের সাথে টেক্কা দিয়ে টিকতে পারেনি ।শক্তিতে হেরেছে ।মার খেয়েছে । কিন্তু সভ্য জগতের সাথে তুলনা করলে রোহিঙ্গাদের দুর্বৃত্তই বলতে হবে ।এরা দরিদ্র গোষ্ঠী ।শিক্ষা থেকে বরাবরই বঞ্চিচ হয়েছে ।চুরি ,ডাকাতি ,রাহাজানি এইকেসেমের সব কিছু শিখেছে ।এদের রক্তে মিশে আছে এসব ।

যাই হোক ,জাতিসংঘের হিসেবেই পৃথিবীর সবচেয়ে নির্যাতিত এই রোহিঙ্গারা ।বাংলাদেশের প্রতি আহ্বান এসেছে রোহিঙ্গাদের জন্য বর্ডারগেট খুলে দিতে ।আমাদের সরকার সারা দেয়নি সেই আহ্বানে ।কেন দেয়নি?

গড়ে প্রতি বর্গ কিলোমিটারে মানুষের সংখ্যা প্রায় ১৫০০ এদেশে ।একটা কারণ হতে পারে ।।হতে পারে ওরা দুর্বৃত্ত জাতি ,সুতরাং নিরাপদ নয় ।।অথবা এও হতে পারে- আমরা রাষ্ট্রীয় ভাবে পর্যাপ্ত উদার হতে পারি নি ,সরকার পারে নি ।।

কিন্তু এসব কারণের কোনটাই ধোপে টিকবে না । ১৫০০ ভিতরে আরো দু-তিন জন গেলে আসলে আমাদের কিচ্ছু যায় আসে না ।অর্থনৈতিক ভিত্তী আমাদের ওতটা দুর্বল নয় ।বাইরে থেকে আরো দু-কোটিকে দুবছর বসিয়ে খাওয়ানোর ক্ষমতা আমাদের আছে ।

ওরা দুর্বৃত্ত ঠিক আছে ।সারা জীবন এর ওর ঘড়ে সিধ কেটে বড় হয়ে ।হল মার্ক কেলেঙ্কারিকে আমাদের যা খোয়া গিয়েছে ,ওরা সবাই মিলে সারা জীবনে তার ৫% পরিমাণ লুট করতে পারবেনা ।শিল্প ব্যাংক ,সোনালী ব্যাংক ,সম্প্রতি বিশ্বব্যাংক এসব কেলেঙ্কারীর কাছে ওরা অপরাধী হিসেবে বাচ্চা ।সুতরাং ওদের নিয়ে ভয় পাওয়ার কিছু নেই ।বরং ওদের নাগরিকত্ব দিয়ে ওদের ওই স্বভাবসুলভ উগ্রতাকে অপরাধী দমনেও ব্যয় করা যেতে পারে । আমাদের সরকারের আশেপাশে যারা আছে তাদের মাথায় এসব ঢুকবে না ।ওদের মাথার থেকে মুখে জোর বেশি ।

শেষে রইল আমাদের উদরতা ।এই ব্যাপারটা নিয়ে আলোচনা না করে অন্যভাবে চিন্তা করতে পারি ।এই ইস্যুতে রোহিঙ্গাদের জন্য আমাদের বর্ডারগেট সবসময়ই বন্ধ ছিল ।কিন্তু তবুও ইতিমধ্যে পাঁচলাখ ঢুকে গেছে!! বার্মায় যে আট লাখ এখনো আছে তাদের অন্তত ৯০ ভাগ বাংলাদেশে চলে আসতে চাচ্ছে ।এবং যেকোন মূল্যে চলে আসবে।মরে অথবা বেঁচে । সিরিয়ার ২ লাখ শরনার্থী নিয়ে জার্মান মানবতার প্রতীক হয়ে গেল ।আমরা অভাবী জাতি হয়েও ৫ লাখ টানছি ,কারো নজোর নেই !! কেন? কারণ আমাদের সরকারের মাথামোটা সিদ্ধান্ত ।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০১৬ দুপুর ২:৫১

প্রামানিক বলেছেন: রোহিঙ্গা সমস্যার একটি সমাধান হওয়া দরকার।

২৩ শে নভেম্বর, ২০১৬ সকাল ৭:২৩

জে.এস. সাব্বির বলেছেন: আন্তর্জাতিক হস্তক্ষেপ ছাড়া এই সমস্যার সঠিক ও স্থায়ী সমাধানের সম্ভাবনা নাই ।
অথচ জাতিসংঘের কোন সংগঠন বলছে, বাংলাদের বর্ডার খুলে দিতে!!

২| ২২ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:২০

উম্মু আবদুল্লাহ বলেছেন: রোহিংগাদের দুবৃত্ত বা অপরাধ প্রবনতার অপবাদ আরোপ সঠিক নয়, কারন খোদ বাংলাদেশীদের বিরূদ্ধে এসব অভিযোগ আনা যায়। উদাহরন স্বরূপ, সৌদি আরবে সেটি আনাও হয়েছে।

যে কোন দেশে শরনার্থীরা নানান রকম সমস্যা নিয়ে আসে। শরনার্থী নেয়া মানে তার থাকা খাওয়ার ব্যবস্থা নেয়াই নয়, বরং তার শিক্ষা স্বাস্থ্য এবং সার্বিক দায়িত্ব নেয়া। স্থানীয় জনতা ভোগান্তির শিকার হয়। সেকারনেই হিলারীর বদলে ট্রাম্প বিজয়ী হয়েছেন কারন ট্রাম্প সিরিয়ান রিফুইজি আসার অনুমতি দেবেন না। অন্যদিকে হিলারী ছিলেন উল্টো শিবিরের মানুষ। জার্মানীতে সিরিয়ান রিফিউজি নেবার কারনে এংগেলা মার্কেলও নিজ দেশের মানুষের কাছে সমালোচিত হয়েছেন, যদিও বিশ্ববাসী তার প্রশংসা করেছে।

রোহিংগা শরনার্থী বাংলাদেশ অতীতে অনেক নিয়েছে। কিন্তু তার কোন সমাধান হয় নি। বার্মা যেই টের পেয়েছে যে রোহিংগাদের মেরে ধরে বাংলাদেশ পাঠানো যায়, অমনি আরো বেশী মার দিয়েছে যাতে আরো আরো রোহিংগা বাংলাদেশে চলে যায়। বার্মা রোহিংগাদের লেবেল দিয়েছে "বাংগালী" এবং বলে "বাংলাদেশ"চলে যাও। এক ধরনের এথনিক্যাল ক্লিনসিং চলছে। সেটি হতে দেয়া যায় না। বাংলাদেশের এককভাবে আর স্থায়ী শরনার্থী নেয়া ঠিক হবে না। যেমন, চীন তিন হাজার রোহিংগা আশ্রয় দিয়েছে, এরকম ভাবে সবাই আশ্রয় দিলেই সমস্যার ভয়াবহতা উপলব্ধি হবে এবং রোহিংগাদের জন্য সবাই কাজ করবে।

২৩ শে নভেম্বর, ২০১৬ সকাল ৭:৩৩

জে.এস. সাব্বির বলেছেন: বাংলাদের চরাঞ্চলের মানুষ সবচেয়ে বেশী দুর্তিনী প্রবণ । ভৌগোলিক পরিস্থিতী দুর্বৃত্ত হতে মদদ যোগায় ।এরাই প্রবাসে যাচ্ছে ।দুর্নাম কুড়াচ্ছে ।অথচ বাংলাদেশের হাজার হাজার শ্রমিক সম্মানের সাথে সৌদিতে কাজ করছে ।

আমাদের বর্ডার খুলে দেওয়া না হলেও রোহিঙ্গারা বাংলাদেশে ঢুকে পরবে ।ওদের বেঁচে থাকার একমাত্র উপায় এটি ।তাই ওরা বর্ডারের ফাঁক খুজে ঠিক চলে আসবে ।আমরা না চাইলেও ওরা ঠিকই চলে আসবে ।রোহিঙ্গা বোঝা আমাদেরকে ঠিকই বইতে হবে ।

সুতরাং তার আগে বার্মা ,জাতিসংঘ ,বাংলাদেশ একটা ত্রিমাত্রিক চুক্তিস্বাক্ষর করে নির্দিষ্ট পরিমাণ বোঝা বাংলাদেশই নিতেই পারে ।

৩| ২৪ শে নভেম্বর, ২০১৬ ভোর ৬:২০

চাঁদগাজী বলেছেন:



সবচেয়ে ভয়ংকর ডাকু রোহিংগা ফালু, খালেদা জিয়া, তারেক, মেজর মান্নান, বা ড: হাসানের ঘরের দারোয়ান বা ড্রাইবারের মতো ডাকাতও নয়।

বাংগালীরা বিশ্বে নাইজেরিয়া, ও পাকিস্তানের পরই দুস্ট জাতি; সেই তুলনায় রোহিংগারা ফেরেশতা।

২৪ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:৫৭

জে.এস. সাব্বির বলেছেন: সবচেয়ে ভয়ংকর ডাকু রোহিংগা ফালু, খালেদা জিয়া, তারেক, মেজর মান্নান, বা ড: হাসানের ঘরের দারোয়ান বা ড্রাইবারের মতো ডাকাতও নয়।
....সত্য কথা ।


বাংগালীরা বিশ্বে নাইজেরিয়া, ও পাকিস্তানের পরই দুস্ট জাতি; সেই তুলনায় রোহিংগারা ফেরেশতা।
.... গ্রামের মানুষগুলোর সরলতা দেখলে আপনার ভুল ভাঙবে ।
তালু-ফালুদের মত গুটি কয়েকের দোষ বাঙালিয়ানার উপর চাপিয়ে দেওয়াটা অন্যায় ।

৪| ২৪ শে নভেম্বর, ২০১৬ সকাল ৭:৫০

কানিজ রিনা বলেছেন: চাঁদগাজী, এক্কেবারে গোড়ায় হাত দিয়েছেন।

২৪ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:০২

জে.এস. সাব্বির বলেছেন: চাঁদগাজী উপরের মানুষ ।গোড়ায় হাত এরাই দিবেন....

আথিতেয়তার জন্য আমরা বিখ্যাত ,যখন কোন উন্নত বিশ্বের স্যার-ম্যাম ফরেনার আমাদের দেশে বেড়াতে বা ট্যুরে আসে । বিপদগ্রস্থ ফরেনারদের জন্য বাংলাদেশ ইজ নট সেফ । এই ধারণাটা ভেঙে দেওয়ার সুযোগ এসেছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.