নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নবিহীন মানুষ নিজের কুশপুত্তলিকা ছাড়া আর কী!

কাউসার রুশো

আমার হবে না,আমি বুঝে গেছি, আমি সত্য মূর্খ, আকাঠ! সচ্চরিত্র ফুল আমি যত বাগানের মোড়ে লিখতে যাই, দেখি আমার কলম খুলে পড়ে যায় বিষ পিঁপড়ে, বিষের পুতুল!© আমার নিজের লেখা ও তোলা ছবি, যা এই ব্লগে পোস্ট করেছি, তার সর্ব সত্ত্ব সংরক্ষিত। আমার লিখিত অনুমতি ছাড়া এসবের কিছুই কোনো মাধ্যমে পুনঃপ্রকাশ করা যাবে না। ©আমার মেইল এড্রেস [email protected]

কাউসার রুশো › বিস্তারিত পোস্টঃ

পিতা- ভালো গল্প কিন্তু সুনির্মাণ ও প্রচারণার অভাবে ব্যর্থ যে ছবি

০১ লা জানুয়ারি, ২০১৩ রাত ১০:৪৫





মুক্তির তারিখ: ২৮ ডিসেম্বর ২০১২

চিত্রনাট্য, সম্পাদনা ও পরিচালনা : মাসুদ আখন্দ

চিত্রগ্রহণ : সাইফুল শাহীন

সঙ্গীত : ইমন সাহা ও এরশাদ ওয়াহিদ

প্রযোজনা : ইমপ্রেস টেলিফিল্ম

অভিনয়ে: জয়ন্ত চট্টোপাধ্যায়, মাসুদ আকন্দ, কল্যাণ কোরাইয়া, বন্যা মির্জা, সায়না আমিন, উপমা, শামীমা নাজনীন, জুয়েল রানা প্রমুখ



নতুন বছরের প্রথম দিনটি শুরু হলো আমার অফিস ফাঁকি দিয়ে। পাঁচ সহকর্মী মিলে বলাকায় পিতা দেখে আসলাম । আগামী বছরটা বুঝি আমার ছবি দেখতে দেখতেই যাবে! সাধারনত সকাল থেকে দুপুর এই সময়টাতে হলগুলোতে দর্শক খুব কম হয়। কিন্তু অবাক হলাম বলাকায় ভীড় দেখে। মোটামুটি অনেক দর্শক লাইনে দাঁড়িয়ে টিকিট কেটে হলে ঢুকছে সিনেমা দেখার জন্য। না পিতা দেখার জন্য নয়, চোরাবালিতে আটকে যাবার জন্য। বলাকা-২ তে ঢুকে পুরা বেকুব বনে গেলাম। আমরা পাঁচজন ছাড়া আর কোন দর্শক নেই! সাড়ে বারোটার শো শুরু হলো আরো মিনিট দশেক পর। অবশ্য ইতোমধ্যে আরো কিছু দর্শক এসে জুটেছে। শেষ পর্যন্ত আমরা সর্বসাকুল্যে জনা বিশেক দর্শক বলাকা-২ সিনেমা হলটিকে নিজের বাসার ড্রইংরুম বানিয়ে ছবিটা দেখা শেষ করলাম।



পিতা মুক্তিযুদ্ধের ছবি। চলচ্চিত্রটির কাহিনি গড়ে উঠেছে তৎকালীন পূর্ব পাকিস্তানের হিন্দুপ্রধান প্রত্যন্ত একটি গ্রামের দুই দিনের ঘটনা নিয়ে । যে গ্রামটিতে দেশের তৎকালীন রাজনৈতিক উত্তাপের ছোঁয়া লাগেনি। সেখানকার মানুষ ভালো করে জানেইনা যে স্বাধীনতাকামী বাঙ্গালি জাতি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে। আচমকা পাক হানাদার বাহিনী আক্রমণ চালায় গ্রামটিতে। জ্বালিয়ে-পুড়িয়ে ছারখার করে ঘর-বাড়ি, নির্বিচারে হত্যা করে গ্রামবাসীদের বিশেষ করে হিন্দুদের, তুলে নিয়ে যায় যুবতী নারীদের। আর পাক হানাদারদের সঙ্গ দেয় তাদের দোসর কতিপয় ধর্মব্যবসায়ী রাজাকার। সেই গ্রামেরই হিন্দু ঘরে বেড়ে ওঠা এক মুসলিম ব্যক্তি যিনি চার সন্তানের পিতা, পাকি জুলুমের বিরুদ্ধে একলাই যুদ্ধ ঘোষণা করেন। নিজের সন্তানদের রক্ষায় দা-বল্লম-তীর ধনুকের মত দেশী অস্ত্রশস্ত্র নিয়েই তিনি ঝাঁপিয়ে পড়েন পাকি হায়েনাদের বিরুদ্ধে।



পরিচালক একটি সাক্ষাতকারে জানিয়েছিলেন, তিনি তার বাবার আদলেই পিতা ছবিটির চরিত্র সৃষ্টি করেছেন। বাবাকে তিনি যে কয়টি রূপে দেখেছেন, সে অনুযায়ী বেশ কয়েকটি চরিত্র সৃষ্টি করেছেন এই চলচ্চিত্রে। পরে প্রেক্ষাপট হিসেবে এনেছেন মুক্তিযুদ্ধকে । তাই মূল চরিত্রের পিতা জলিল ছাড়াও আমরা পিতা হিসেবে পাই বিপিনকে যিনি ছেলের জীবন রক্ষার জন্য পাক বাহিনীর কাছে মুসলমানের কালেমা বলতে দ্বিধা করেননা। আমার পাই জলিলের পালক পিতাকে যিনি হিন্দু হয়েও এতিম জলিলকে লালন পালন করেছেন। নি:সন্তান এই পিতা মৃত্যুর আগে ভগবানের কাছে প্রার্থনা করে যান মুসলমান হওয়া স্বত্ত্বেও জলিলই যেন তার মুখাগ্নি করে। আমরা দেখি তরুন পিতা শরৎকে যে মৃত্যুর মধ্য দিয়ে নিশ্চিত করে তার সদ্য ভূমিষ্ঠ সন্তানের জীবন। পরিচালক বিভিন্ন চরিত্রের মধ্য দিয়ে পিতাকে সত্যিকার অর্থেই বৃহৎ আকারে তুলে ধরতে সক্ষম হয়েছেন। ছবিটির বেশ কিছু দৃশ্য দিয়ে অসাম্প্রদায়িকতার বার্তা দেয়ার চেষ্টা করেছেন পরিচালক যা চলচ্চিত্রটির একটি ইতিবাচক দিক। চলচ্চিত্রটির শর্মিলী চরিত্রটি পুরো ছবি জুড়েই অসাম্প্রদায়িকতা নীতি লালন করে। ছবিতে শর্মিলীর ‌'হিন্দু মুসলমানদের মধ্যে বিয়া হয় না কেন?' এই সংলাপটি যেন হাহাকারের মত শোনায় । আমাদেরকে বিবেকের তাড়নায় দংশিত করে, চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় আমাদের নীচতা আর হীনতা, আমাদের বিভেদকে। ছবিটিতে সাম্প্রদায়িকতা, ধর্মীয় গোঁড়ামি এই ধরনের বিষয়গুলো নিয়ে চিন্তা-ভাবনার খোরাক রয়েছে।







ছবিটির প্রথমাংশে গ্রামটিতে পাক হানাদারদের হামলা হওয়ার আগের দিনের ঘটনাপ্রবাহ তুলে ধরা হয়। যদিও প্রথমদিকে গ্রামের মানুষের প্রাত্যহিক জীবনের ছোট ছোট গল্পগুলো শুনতে ভালোই লাগছিলো। কিন্তু পরিচালক গ্রামীণ সমাজের অবস্থা তুলে ধরতে গিয়ে এত সময়ক্ষেপন করেছেন যে শেষ পর্যন্ত তা বিরক্তির উদ্রেক করে। দর্শকদের ধৈর্য্য পরীক্ষা নিয়ে অর্ধেকেরও বেশি সময় পর ছবিটি মূল কাহিনীতে প্রবেশ করতে সক্ষম হয়। ইচ্ছে করলে এই সময়টুকু কমানো যেত। তাতে ছবির দৈর্ঘ্য কমলেও ছবির আবেদন আরো মজবুত হতো।

ছবির ক্যামেরার কাজ সর্বোপরি ভালো লেগেছে। কিছু কিছু জায়গায় দারুন লেগেছে। সূর্যাস্তের সময় ঠাকুরদার নাতিকে নিয়ে ধর্মীয় গান গাওয়ার দৃশ্যটি ছিলো খুবই সুন্দর। ছবির ভিজ্যুয়াল ইফেক্ট খুবই দৃষ্টিকটু লেগেছে। অ্যাকশন দৃশ্যগুলোতে রক্ত ছড়িয়ে পড়ার অংশগুলো ছিলো খুবই বাজে। গ্রেনেড বিস্ফোরিত হওয়ার দৃশ্যগুলোও জমেনি। তবে ছবির দ্বিতীয় বা শেষাংশে অ্যাকশন দৃশ্যগুলোই ছবিটাকে উপভোগ্য করে তুলেছে। পিতার প্রতিশোধ নেওয়ার অংশটুকু প্রেক্ষাগৃহে উপস্থিত দর্শকদের দারুন আন্দোলিত করেছে।

ছবিটির সবচেয়ে ভালো অংশ হচ্ছে অভিনয়। আলাদাভাবে উল্লেখ করার মত কেউ অভিনয় দেখাতে না পারলেও কেউ খারাপ অভিনয় করেননি। প্রায় প্রতিটি চরিত্রের অভিনয়ে পেশাদারিত্বের ছাপ চোখে পড়ে। তবে পিতা চরিত্রে মাসুদ আকন্দের চাহনি আর মুখভঙ্গি দুর্দান্ত লেগেছে। যে এক্সপ্রেশন দিয়ে পাক হানাদারদের প্রতি তীব্র ক্রোধ আর ঘৃণা প্রকাশ করা দরকার তিনি একদম সেটাই করে দেখিয়েছেন। আর পাকিস্তানি কমান্ডারের চরিত্রে মইনকে দারুন মানিয়েছে।







ছবির গানগুলো বেশ ভালো। বিশেষ করে সূচণা সঙ্গীতে সায়ানের 'এইবার এইবার' গানটি খুব ভালো লাগলো। অন্য গানগুলো চলনসই। কিন্তু প্রত্যেকটি গানের চিত্রায়ণ ছিলো অপ্রয়োজনীয় যা চলচ্চিত্রটিকে শুধু দীর্ঘায়িত করেছে শোভাবর্ধন করেনি। প্রত্যেকটি গানের কিছু অংশ দেখালে বা দু-একটা গান কম হলে বরং ভালো লাগতো। মুক্তিযুদ্ধের ছবি হিসেবে আবহ সঙ্গীত প্রয়োজনীয় সিচুয়েশন ক্রিয়েট করতে সক্ষম হয়নি। আরো আকর্ষণীয় হওয়া দরকার ছিলো। আর সাউন্ড ও প্রজেকশনের কিছু কিছু জায়গায় বেশ ভালো সমস্যা ছিলো। কস্টিউম বেশ কিছু জায়গায় সময়োপযোগী হয়নি। বিশেষ করে নারী চরিত্রের কস্টিউমে অসংলগ্নতা চোখে পড়লো বেশি।



শেষ পর্যন্ত চমৎকার একটি স্টোরিলাইনের ছবি অনেকটাই মুখ থুবড়ে পড়েছে সুনির্মাণের অভাবে। অত্যন্ত সম্ভাবনাময় একটি ছবির অপমৃত্যু ঘটেছে কাহিনীকে অহেতুক টেনে লম্বা করার প্রয়াস, কারিগরী ত্রুটি আর অপরিপক্ক নির্মাণকৌশলের কারণে। ছবিটি নির্মাণে পরিচালককে বেশ অগোছালো লেগেছে। তাই অনেক ভালো একটি ছবির স্বপ্ন দেখিয়েও শেষ পর্যন্ত পিতা বেশ হতাশ করেছে।



যদিও নির্মানশৈলীর কথা বিবেচনা করলে মুক্তিযুদ্ধের উপর এর চেয়ে ঢের ভালো ছবি পূর্বে নির্মিত হয়েছে। তবে শিল্পের গুণগত মান, কারগিরী সফলতা ইত্যাদি চাহিদা তেমন একটা পূরণ করতে না পারলেও পিতা মুক্তিযুদ্ধের আবেগটাকে বেশ শক্তিশালীভাবেই ধারণ করতে সক্ষম হয়েছে। মুক্তিযুদ্ধের ছবিতে আবেগের এই জায়গাটা ফেলনা নয় মোটেও। তাই সবারই ছবিটা অবশ্যই দেখা উচিত। আমার এক সহকর্মী হল থেকে বেরিয়ে যাওয়ার সময় বললেন, এ ধরনের ছবি দেশের প্রত্যেকটি জায়গায় শিশুদের পিতা-মাতাসহ বাধ্যতামূলকভাবে দেখানো উচিত। আমার মনে হয় মুক্তিযুদ্ধের সব ছবির ক্ষেত্রেই এ কথাটি প্রযোজ্য। উনি অবশ্য মজা করে আরেকটা কথা বললেন, পিতা না দেখলে চোরাবালি দেখতে দেয়া হবেনা এই মর্মে রুল জারি করা হোক। বলাকাতে পিতা দেখার পরই সবাই চোরাবালির টিকিট হাতে পাবে। মজা করে কথাটা বললেও খুবই দু:খজনক ব্যাপার মুক্তিযুদ্ধের ছবি দর্শক দেখছেনা। দায়ভার অনেকটাই চলচ্চিত্র প্রযোজনা সংস্থা এবং পিতার পরিচালককে নিতে হবে। কারণ তারা চলচ্চিত্রটির তেমন কোন প্রচারনা চালাননি যেখানে হালের মুক্তি পাওয়া বাংলা ছবিগুলো প্রচারনা পরিকল্পনা দুর্দান্ত। তারপরও মাসুদ আকন্দকে সাধুবাদ জানাচ্ছি। পরবর্তী ছবিতে তিনি নিশ্চয়ই এ ভুলগুলো থেকে শিক্ষা গ্রহণ করবেন এবং আমাদেরকে দারুন কোন চলচ্চিত্র উপহার দিবেন।



পিতা চলচ্চিত্রটি প্রদর্শিত হচ্ছে নিউ মার্কেটের বলাকা, মালিবাগের সুরমা, সেনানিবাসের শাহিন এবং গাজিপুরের বর্ষা প্রেক্ষাগৃহে। ভালো-মন্দের বিচার পরে, শিল্পমান উত্তীর্ণ কিনা সে হিসাবটাও না হয় পরে কষলাম। আগে আসুন জাতি হিসেবে আমাদের সবচেয়ে গৌরবজনক অধ্যায় মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত পিতা ছবিটি প্রেক্ষাগৃহে গিয়ে দেখি।

________________________________________________

'*চোরাবালি' দিয়েই শুরু হোক চোরাবালি থেকে চলচ্চিত্র শিল্পের উত্তরন*

**চলচ্চিত্র বিষয়ক আমার যত পোস্ট**

মন্তব্য ৭৬ টি রেটিং +২০/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০১৩ রাত ১০:৫৪

উৎকৃষ্টতম বন্ধু বলেছেন: রিভিউ লিখার ক্ষেত্রে আপনার দক্ষতা প্রশংসনীয়। ভালো করে পড়লাম। বছরের শুরুতেই একটা ভালো পোষ্ট উপহার দিলেন। ধন্যবাদ।

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৫২

কাউসার রুশো বলেছেন:
ধন্যবাদ। আশা করি হলে গিয়ে দেখবেন মুভিটা
শুভ নববর্ষ

২| ০১ লা জানুয়ারি, ২০১৩ রাত ১০:৫৯

বোকামন বলেছেন: “এ ধরনের ছবি দেশের প্রত্যেকটি জায়গায় শিশুদের পিতা-মাতাসহ বাধ্যতামূলকভাবে দেখানো উচিত। আমার মনে হয় মুক্তিযুদ্ধের সব ছবির ক্ষেত্রেই এ কথাটি প্রযোজ্য ”


যথার্থ..............

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৫৩

কাউসার রুশো বলেছেন:
জ্বি। ধন্যবাদ

৩| ০১ লা জানুয়ারি, ২০১৩ রাত ১১:২৮

মামুন রশিদ বলেছেন: মানুষ বাংলা সিনেমা দেখতে আমার হলের সামনে লাইন দিচ্ছে, একজন সিনেমা প্রেমী হিসাবে এর চেয়ে আনন্দের আর কি হতে পারে । বাংলা সিনেমার প্রতি মানুষের এই পূণঃ আকর্ষন নির্মাতাদের বুঝতে হবে । ইমোশন দিয়ে ভালো গল্প লেখা যায়, কিন্তু সিনেমা অন্য জিনিষ । পুরো সিনেমায় টান টান উত্তেজনা ধরে রাখতে না পারলে শুধু মুক্তিযুদ্ধের নামে সিনেমা দর্শককে আশাহত করবে । আশাকরি আমাদের নির্মাতারা সহজ এই কথা বুঝতে পারবেন ।

চমৎকার রিভিউ, সিনেমাটা হলেই দেখবো ।

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৫৪

কাউসার রুশো বলেছেন:
যথার্থ বলেছেন। ভালো গল্প ফাঁদা আর ভালো ছবি নির্মাণ করা এক কথা নয়।ধন্যবাদ

৪| ০১ লা জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৫

*কুনোব্যাঙ* বলেছেন: ভাল লাগলো

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৫৪

কাউসার রুশো বলেছেন:
ধন্যবাদ

৫| ০১ লা জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৯

সুখ নাইরে পাগল বলেছেন: এর দায়ভার অনেকটাই চলচ্চিত্র প্রযোজনা সংস্থা এবং পিতার পরিচালককে নিতে হবে। কারণ তারা চলচ্চিত্রটির তেমন কোন প্রচারনা চালাননি যেখানে হালের মুক্তি পাওয়া বাংলা ছবিগুলো প্রচারনা পরিকল্পনা দুর্দান্ত।

সহমত
লোকজন ছবির নামই শুনলনা, ট্রেলারও দেখলনা দু একটা ভাল মন্দ কথাও শুনলনা। শুধু রাস্তায় ২/১টা পোস্টার দেখে মানুষ হলে ঢুকে যাবে এইটাতো এখন হবে না।

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৯:০০

কাউসার রুশো বলেছেন:
প্রযোজনা সংস্থার পক্ষ থেকে ছবিটির তেমন কোন প্রচারণাই দেখিনি। বরং উৎসাহী দর্শকরা অনলাইনে ছবিটি নিয়ে আলোচনা, ট্রেলার, পোস্টার শেয়ার করেছে। আজকের জমানায় মার্কেটিং খুব গুরুত্বপূর্ণ। এ জায়গাটতে পিতা টীম পুরাই ব্যর্থ

৬| ০১ লা জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪২

আবদুল ওয়াহিদ বলেছেন: উৎকৃষ্ট রিভিউ।

অসংখ্য ধন্যবাদ।

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৯:০০

কাউসার রুশো বলেছেন: আপনাকেও অসংখ্য ধন্যবাদ নিয়মিত পাঠক

৭| ০১ লা জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪৭

স্বর্ণমৃগ বলেছেন: পোস্টার টা দারুন আগ্রহ জাগানীয়া!
তামিল তামিল ভাব আছে।
এ বছর টা দেখি বাংলা সিনেমার জন্য একটা মাইলফলক হয়ে রইলো!
এদিকের সিনেমা হলে মুক্তি পেলেই দেখবো দলবেধে।
রিভিউ এর জন্য অনেক ধন্যবাদ।
আগ্রহ টা আরো বাড়িয়ে দিলেন।
+++++

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৯:০২

কাউসার রুশো বলেছেন: ছবিটার একটি পোস্টার সম্ভবত বিদেশী কোন ছবির অনুকরণে বানানো
ধন্যবাদ আপনাকে

৮| ০১ লা জানুয়ারি, ২০১৩ রাত ১১:৫১

কালো হিমু বলেছেন: পিলাসসস +++

দেখার ইচ্ছা আছে। :)

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৯:০২

কাউসার রুশো বলেছেন:
অবশ্যই দেখবেন। জানাবেন কেমন লাগলো

৯| ০১ লা জানুয়ারি, ২০১৩ রাত ১১:৫৮

আদ্রে বলেছেন: রিলিজ ডেট আগুপিছু করাটাও একটা কারণ হতে পারে ব্যর্থতার। লেখা ভাল্লাগছে, দেখে এসে মন্তব্য করব মুভির ব্যাপারে।

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৯:০৬

কাউসার রুশো বলেছেন: হুম। এটাও একটা কারন।
ধন্যবাদ আদ্রে

১০| ০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১২:০২

ভিয়েনাস বলেছেন: রিভিউ পড়ে মুভি দেখার ইচ্ছা বাড়লো :)

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৯:০৬

কাউসার রুশো বলেছেন:
ধন্যবাদ :)

১১| ০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১২:২৭

বাদ দেন বলেছেন: মূভিটার কস্টিউম নিয়ে স্যাটিসফাইড?

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৩০

কাউসার রুশো বলেছেন:
ভালো একটা পয়েন্ট ধরছেন। বিষয়টা নিয়ে লিখবো ভেবেও ভুলে গেছি। না মোটেও স্যাটিসঢাইড না। বিশেষ করে নারী চরিত্রের পোশাক নিয়ে। উদাহরণস্বরুপ বলা যায় শায়না আমিন ছবিতে যে সালোয়ার কামিজ পড়েছিলো তা মোটেও '৭১ সালের সঙ্গে যায়না। তখন এত ছোট স্লিভের শর্ট কামিজ পাওয়া যেতোনা।

১২| ০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১২:৪৮

ফেলুদার চারমিনার বলেছেন: চমৎকার রিভিউ, বেশ নিরপেক্ষ দৃষ্টিভঙ্গী দিয়ে লিখছো

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৯:১৬

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ ফেলু :)

১৩| ০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ১:৩৯

হাসান মাহবুব বলেছেন: সুন্দর রিভিউ।

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৯:১৬

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ হামা ভাই :)

১৪| ০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:১৭

নস্টালজিক বলেছেন: রিভিউ পড়ে বোঝা যায়, সিনেমার প্রতি তোমার প্যাশন-টা!

পিতা-র রিভিউ ভালো লাগছিলো পড়তে!

মনে হয়না শেষ পর্যন্ত দেখা হবে!


হ্যাপী নিউ ইয়ার, রুশো!


শুভেচ্ছা নিরন্তর!

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৯:১৭

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ রানা ভাই । হ্যাপী নিউ ইয়ার :)

১৫| ০২ রা জানুয়ারি, ২০১৩ রাত ৩:৩২

অপূর্ণ রায়হান বলেছেন: সুন্দর রিভিউ +++++++++


দেখব আশা করি ।

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৯:১৭

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ । হ্যাপী নিউ ইয়ার :)

১৬| ০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৪৭

আরজু পনি বলেছেন:

রিভিউ ভালো লাগলো।
সিনেমাটা দেখার ইচ্ছে আছে।

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৫৫

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ। দেখে জানাবেন কেমন লাগলো

১৭| ০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৫৫

দাদুর নাতি বলেছেন:
সুন্দর রিভিউ।
সিনেমাটা দেখার ইচ্ছে আছে

০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৫৬

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ। দেখে জানাবেন কেমন লাগলো

১৮| ০২ রা জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৫৬

প্লিওসিন অথবা গ্লসিয়ার বলেছেন: রিভিউ ভালো !

একটা কথা আছে, বাচ্চা না কাঁদলে মা দুধ দেয় না, সেখানে কোন মুভির যদি প্রচার না হয় দর্শক দেখবে কই থেকে ? আবার ছবি মুক্তি দেওয়ার ক্ষেত্রেও বোকামী করেছে, যেখানে চোরাবালি হাউজফুল চলতেছে, সেই ডেট টাও খেয়াল রাখা উচিত ছিলো।

০২ রা জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৯

কাউসার রুশো বলেছেন: রিলিজ ডেট নিয়াও কিন্তু বহুত নাটক করছে। কারন অজ্ঞাত
যাই হোক কৌশলগত কারনে মার খেয়ে গেলো পিতা

ধন্যবাদ নাহোল

১৯| ০২ রা জানুয়ারি, ২০১৩ দুপুর ২:০৪

রেজোওয়ানা বলেছেন: রিভিউ পড়ে তো ভাল লাগলো!


শুভ নববর্ষ রুশো ভাই...

০২ রা জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:২৭

কাউসার রুশো বলেছেন: আপনাকেও নববর্ষের শুভেচ্ছা আপু :)

২০| ০২ রা জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৯

আদিম পুরুষ বলেছেন: রিভিউ ভালো লাগল। আমাদের শহরে আসলে অবশ্যই দেখব।

০২ রা জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:২৮

কাউসার রুশো বলেছেন: কোন শহর? এ ছবি আর কোথাও মুক্তি পাবে কিনা সন্দেহ!

২১| ০২ রা জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:২১

মুনতা বলেছেন: এই মুভিটা কি সেকেন্ড উইক চলবে? এই সপ্তাহে মনে হয় সময় বের করতে পারবো না.... :(

পোস্টে +++

০২ রা জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:২৯

কাউসার রুশো বলেছেন: সম্ভাবনা কম

২২| ০২ রা জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:০২

শের শায়রী বলেছেন: এত চমৎকার লিখলেন রুশো ভাই আমার পুরো ফ্যামিলির দর্শক পেয়ে গেছে, ভাল থাকুন

০২ রা জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:২৫

কাউসার রুশো বলেছেন: সত্যি! কৃতজ্ঞতা :)

২৩| ০৩ রা জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৯

কালা মনের ধলা মানুষ বলেছেন: ভাল লাগসে রিভিউ।

০৪ ঠা জানুয়ারি, ২০১৩ দুপুর ১:২১

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ :)

২৪| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ১০:২৭

হাবিবউল্যাহ বলেছেন: ইম্প্রেসের কাজ কাম এর লিগা ই পছন্দ না।

মুভি রিলিজ নিয়া কি নাটক ই না করল।লালটিপে কোটি কোটি টাকা ঢালতে রাজী আছে।কিন্তু মুক্তিযুদ্ধের মুভিতে টাকা বাঁচানের চেষ্টায় থাকে সবসময়।

দায়সারা গোছের কাজ করে নাম কামানোই তাদের উদ্দেশ্য বলে মনে হয় মাঝে মাঝে।

রিভিউ ভালো লেগেছে।
১৭ নাম্বার ভালোলাগা দিয়ে গেলাম।

এইবছর টা আপনাকে সিনেমা দেখেই কাটাতে হবে।ভালো ভালো মুভি আসছে যে সামনের দিকে।
আশায় থাকব গুনে মানে সেসব মুভি যেন সবার মন ভরাতে পারে।

০৪ ঠা জানুয়ারি, ২০১৩ দুপুর ১:২২

কাউসার রুশো বলেছেন:
আশায় থাকব গুনে মানে সেসব মুভি যেন সবার মন ভরাতে পারে।
ধন্যবাদ

২৫| ০৪ ঠা জানুয়ারি, ২০১৩ সকাল ৯:৫৩

নক্ষত্রচারী বলেছেন: পিতা আর চোরাবালি, দুটাই দেখুমনে B-)

০৪ ঠা জানুয়ারি, ২০১৩ দুপুর ১:২১

কাউসার রুশো বলেছেন: দেখে জানাবেন কেমন লাগলো

২৬| ০৪ ঠা জানুয়ারি, ২০১৩ দুপুর ১:৫৭

মোঃমোজাম হক বলেছেন: ক্লাস ফাকি দিয়ে সিনেমা দেখার পাবলিকরা অফিসও ফাকি দিতে পারে! :)

রিভ্যিয়্যু ভাল লাগলো।অপেক্ষায় থাকলাম ডাউনলোড করে দেখার জন্য ;)

০৪ ঠা জানুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৫১

কাউসার রুশো বলেছেন:
:P ;)

২৭| ১৩ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১:২৩

মাসুম আহমদ ১৪ বলেছেন: পিতা লিষ্টে এড হলো ।

নায়িকাদের বড় সৌন্দর্য লাগতাছে :)

১৩ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৪:১৩

কাউসার রুশো বলেছেন: হাহাহা

২৮| ৩০ শে জানুয়ারি, ২০১৩ রাত ১০:৫৫

আবু সালেহ বলেছেন: রিভিউ অনেক ভালো লাগলো........................

৩১ শে জানুয়ারি, ২০১৩ দুপুর ১:১৫

কাউসার রুশো বলেছেন: অনেক ধন্যবাদ

২৯| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:১৩

এবং ব্রুটাস বলেছেন: বাংলা সিনেমা এখন এগিয়ে যাচ্ছে সুস্থ্যধারার দিকে। এটা খুবই ভালো একটা লক্ষণ।
রিভিউ চমৎকার।
প্লাস।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:০৯

কাউসার রুশো বলেছেন: বাংলা সিনেমার অগ্রযাত্রা অব্যাহত থাকুক
ধন্যবাদ

৩০| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:১১

মুহাম্মাদ আলতামিশ নাবিল বলেছেন: রিভিউ'য়ে প্লাস + + +
তবে পিতা ছবিটার জন্য কষ্টই লাগে। ইমপ্রেসের অযত্নে ছবিটার এক ছটাকও মূল্যায়ন হলোনা। :(

১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:১০

কাউসার রুশো বলেছেন: হুম..
ধন্যবাদ

৩১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২৭

যাযাবর৮১ বলেছেন:





গণদাবি একটাই

আবার জেগেছে তারুণ্যের প্রজন্ম
দ্বিধা ভেদ ভুলে জাগরণের জন্ম,
কবে কে দেখেছে এই বাংলার বাঘ
শাবাশ জনতা ঐ জেগেছে শাহবাগ।

আলোকিত প্রাণ প্রজন্ম চত্বরে
বিকশিত গান খুঁজছে সত্তারে,
আর নয় ভুল, মুক্তির স্লোগান
ধূম্র ধূসরে ফাগুনের জয়গান।

ঘৃণায় আক্রোশে জানায় যে ধিক্কারে
গণদাবি আজ প্রদৃপ্ত হুঙ্কারে,
জেগেছে জনতা, বিচার এবার চাই
ফাঁসি, ফাঁসি, ফাঁসি, গণদাবি একটাই।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৫৯

কাউসার রুশো বলেছেন: চমৎকার হয়েছে ভাই :)

৩২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৫৪

যাযাবর৮১ বলেছেন:





কলঙ্ক মুক্তি চাই (গীতি কবিতা)

বসন্ত আজ যে আবার এসেছে
আগুন ঝরা উত্তাল বানে
ধূসর জীবনের পাতায় পাতায়
রক্ত রাগে দ্রোহের গানে।

জাগরণ জেগেছে নব প্রজন্ম
প্রদৃপ্ত প্রজন্ম চত্বর
আবার জনতা খুঁজে পেয়েছে পথ
চাইছি আবার একাত্তর।

হৃদয়ে বসন্ত জ্বলছে আগুন
গণদাবি আজকে একটাই
জাগে বাংলাদেশ দৃপ্ত স্লোগানে
কলঙ্ক মুক্তি চাই।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:১৬

কাউসার রুশো বলেছেন: এটাও দারুন

৩৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১২

htusar বলেছেন: আমি নিজেও দেখি নাই। এখন আর দেখার উপায়ও নাই।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:০৩

কাউসার রুশো বলেছেন: :(

৩৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩৬

আরজু পনি বলেছেন:

হই! নতুন পোস্ট কৈ?!

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:০০

কাউসার রুশো বলেছেন:
নাই /:)

৩৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:২৯

আমি+তুমি=আমরা বলেছেন: +

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:২৪

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ

৩৬| ১২ ই মার্চ, ২০১৩ দুপুর ২:৩৩

রয়েল বেঙ্গল টাইগার বলেছেন: একমুঠো চলচ্ছবির তৃতীয় সংখ্যার খবর কি ভাইজান?

১২ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৪৭

কাউসার রুশো বলেছেন: এ মাসেই প্রকাশিত হবে ইনশাল্লাহ
আর একটু অপেক্ষা ভাইজান :)

৩৭| ২৭ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:২৭

রিমঝিম বর্ষা বলেছেন:

সেই কবে থেকে ছবিটা দেখবো দেখবো করছি। /:)

আপনার রিভিউ সবসময়ই চমৎকার। পড়লেই সেই ছবিটা তখনি দেখতে ইচ্ছা করে। তখন দেখতে পারিনা বলে আর দেখা হয়না। /:)

০৩ রা মে, ২০১৪ সকাল ৯:৩৬

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ। আশা করি ভালো আছেন।

৩৮| ০৬ ই মে, ২০১৪ বিকাল ৫:০২

রিমঝিম বর্ষা বলেছেন:

ফেসবুকে মাসুদ আখন্দ লিস্টে আছেন। তাকে এই রিভিউটা পড়িয়েছি। :)

০৯ ই মে, ২০১৪ রাত ১১:০৮

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ। রিভিউটা সম্ভবত উনি আগেই পড়েছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.