নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

কিছু মানুষ এতটা আনরিজনেবল হয় কেন বলুন তো?

২১ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৫:০২

যে কোন ব্যবসায় কিছু অবুঝ বা আনরিজনেবল ক্লাইয়েন্ট আপনি পাবেন। আমার প্রায় অর্ধযুগের কানাডিয়ান ইমিগ্রেশন কনসালটেন্সি অভিজ্ঞতায় তেমন দুজনকে পেয়েছি। এঁদের একজনের বিষয়ে আপনাদের সাথে কিছু কথা শেয়ার করি।

প্রথমেই বলা দরকার, ইমিগ্রেশন পরামর্শ/সার্ভিস দেয়ার আগে আমি একটা লিখিত চুক্তি স্বাক্ষর করিয়ে নেই। আমি নিজেও তাতে স্বাক্ষর করি। কানাডার ইমিগ্রেশন কন্সাল্টেন্সির নিয়মানুযায়ী কাজের আগে এ ধরণের চুক্তি স্বাক্ষর বাধ্যতামূলক।

এই চুক্তিতে পরিষ্কার বলা থাকে ক্লাইয়েন্ট-এর জন্য ঠিক কি কি কাজ আমি করবো, এবং ক্লাইয়েন্ট কিভাবে আমাকে তাঁর কাজ করতে বিভিন্ন প্রকারের সাপোর্ট দেবেন। রিফান্ড পলিসি বা, প্রয়োজনে অর্থ দেবার বিস্তারিত নিয়মাবলীও চুক্তিতে থাকে।

এবার সেই ক্লাইয়েন্টের আলোচনায় যাই।

তিনি আমার সাথে কানাডা অভিবাসনের একটি কাজের বিষয়ে চুক্তি করলেন। কয়েক ধাপে আমরা ফি নেই। তিনি প্রথম ধাপের ফি দিয়ে আমাদের মাধ্যমে প্রয়োজনীয় কাজ করিয়ে নেন।

তার ফাইল আমরা অনেকখানি তৈরী করে ফেলেছিলাম, তবে আইআরসিসি বরাবরে তখনো সাবমিট করা হয়নি। ইতিমধ্যে তাঁর কাছে দ্বিতীয় দফার ফি চাইলে তিনি আমাদের কাছে তাঁর ইমিগ্রেশন আবেদন আইআরসিসি অনুমোদন করবে এমন গ্যারান্টি চান।

তাঁকে জানালাম, আমরা এ ধরণের গ্যারান্টি দিতে পারি না; চুক্তিতেও তা লেখা আছে। তাঁকে মনে করিয়ে দিলাম, আপনি যত দক্ষ উকিলই আপনার কেইসের জন্য নিয়োগ দিন না কেন, উকিল কখনো মামলার রায় কি হবে তা আগে থেকে বলে দিতে পারেন না।
এ পর্যায়ে তিনি আমাদের সাথে আর আগালেন না, অর্থাৎ, কাজটি বন্ধ করলেন।

এভাবেই বছরখানেক গড়িয়ে গেছে। তবে, কয়েকদিন আগে ফেইসবুকে ম্যাসেজ দিয়ে তিনি তাঁর দেয়া প্রথম ধাপের ফি ফেরত চাইলেন। তাঁর যুক্তি, আবেদন তো সাবমিট করা হয়নি, ফি কেন দিতে হবে?

তাঁকে বললাম, সাবমিশনের জন্য যা যা করা দরকার তা আমরা করে ফেলেছিলাম, আপনিই তো হঠাৎ আমাদের কাজ বন্ধ করে দিলেন। আপনার কাজে আমরা যে সময়/রিসোর্সেস ব্যয় করেছি তার কি কোন অর্থমূল্য নেই? ...

এবার অন্যজনের বিষয়ে খানিক বলি। তিনিও মোটামুটি এভাবেই আমাদের দিয়ে বেশ খানিকটা কাজ করিয়ে কাজ বন্ধ করে দেন। পরবর্তীতে আমাদের করা কাজে কিছু যোগ-বিয়োগ করে নিজেই আইআরসিসি-তে ফাইল সাবমিট করেন। অর্থাৎ, প্রাথমিকভাবে আমাদের নিয়োগ দিয়ে কাজের টেকনিক্যাল সাইডটা যখনই বুঝতে পেরেছেন তখনই আমাদের স্টপ করিয়ে দিয়ে নিজেই বাকি কাজটুকু চালিয়ে নেন।

কিছু মানুষ এতটা আনরিজনেবল হয় কেন বলুন তো বন্ধুরা?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.