নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

ক্যাম্পাসে রাজনীতি কি ছাত্র-শিক্ষকদের মৌলিক অধিকার?

০৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৩:২৫

শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনৈতিক দলের লেজুড়বৃত্তিক রাজনীতি কখনো ছাত্র-শিক্ষকদের মৌলিক অধিকার হতে পারে না। বন্ধুরাষ্ট্র ভারত কিভাবে বিষয়টা বিবেচনা করে তার নমুনা দেখুন।

"আইআইটি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি) ভারতে বাংলাদেশের বুয়েটের মতোই নামীদামি শিক্ষাপ্রতিষ্ঠান যেখানে সহস্র মেধাবী মুখের ভিড় দেখা যায়। আইআইটি-বম্বে'র এক বিজ্ঞপ্তিতে ইনস্টিটিউটের শিক্ষার্থীদের উদ্দেশ্যে পরিচালক সুভাষ চৌধুরী এভাবে নির্দেশনা দিয়েছেন—‘...we can express our opinions, especially political ones, outside the campus as individuals without using IIT Bombay’s name.’ অর্থাৎ, ‘আমরা আমাদের রাজনৈতিক মতামত প্রকাশ করতে পারি কেবল আইআইটি-বম্বে ক্যাম্পাসের বাইরে এবং প্রতিষ্ঠানটির সাথে আমাদের নাম না জড়িয়ে।’

মজার ব্যাপার হলো, রাজনৈতিক মত প্রকাশের সীমানা নির্ধারক তার এই দৃঢ় নির্দেশনার স্থগিতাদেশ প্রার্থনা করে সেই প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীকে আমরা ভারতের উচ্চ আদালতের শরণাপন্ন হতে শুনিনি। তবে কি বিশ্বের অন্যতম বৃহৎ গণতন্ত্রের দেশ ভারতে শিক্ষার্থীদের রাজনৈতিক মত প্রকাশের মৌলিক অধিকার খর্ব করা হচ্ছে? একই প্রশ্ন বিশ্বের উন্নত দেশগুলোর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রেও উত্থাপন করা যায়। এর উত্তর বিজ্ঞ পাঠকই নিজ বিচার-বিবেচনায় খুঁজে নেবেন।"

সূত্র: ৩রা এপ্রিল ২০২৪ তারিখে ঢাকপোস্ট ডট কম-এ প্রকাশিত আমার কলাম হতে নেয়া। লেখাটি এই লিংকে পাবেন: https://www.dhakapost.com/opinion/270431

মন্তব্য ৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩৭

আমার বাংলা টুমি বলেছেন: ওনেক কিছু জানা গেলো

২| ০৭ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৪

রাােসল বলেছেন: বাংলাদেশের মানুষের উদ্দেশে আপনার এই প্রশ্নের জন্য ধন্যবাদ। আমি বিশ্বাস করি; নিরীহ, নিষ্পাপ, নির্দোষ বাংলাদেশের মানুষরা(!) ভারত এবং অন্যান্য উন্নত দেশগুলির জন্য আপনার বিবৃত কর্তৃপক্ষ দ্বারা গৃহীত নীতিকে বাহবা জানাবে কিন্তু একই ব্যক্তি বাংলাদেশের জন্য বিপরীত উত্তর বেছে নিবে। কিছু মানুষ জল ঘোলা করবে (তারাই, যাদের এই ক্ষেত্রে কোন লাভ বা ক্ষতি নেই)। কারণ, তারা বাংলাদেশকে ভালোবাসে(!)। আশা করি, সকল ব্লগার ভাইরা আমার কথা বুঝতে পেরেছেন।

৩| ০৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৪

ঢাবিয়ান বলেছেন: শুধু আই আই টি থাকবে , তাদের ছাত্ররা দেশে বিদেশে সর্বত্র ইঞ্জিনিয়ারিং / আইটি সব সেক্টর কাপাঁবে । বাংলাদেশিদের এত শখ কেন ? তারা প্রশ্নফাশ, মানহীন ইন্সটিউটের ট্যাগ কাধে লাগিয়ে নতজানু জীবন যাপন করবে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.