নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মায়ার কানন

মাধব

নিশ্চুপ আঁধার...

মাধব › বিস্তারিত পোস্টঃ

চিঠি..................

২৩ শে জুলাই, ২০১৪ রাত ১:০৭

২৩।০৭।২০১৪

প্রিয় আয়না,

তোমাকে কাছে টেনে নিয়েছি আজ, গভীর মমতায় তোমায় আগলে রাখতে চাই আমার বেঁচে থাকা সামনের দিনগুলোতে, তোমাকে ভুলতে পারব না আমি, ভুলে যাওয়া সম্ভব নয় কখনো। আজকের এই চিঠিটি দীর্ঘ হবে কিনা আমার অবচেতন মন সেটা জানে না তবে আমি ভালো আছি এই মুহূর্তে সেটা তোমাকে জানিয়ে গেলাম।

মনীষীরা অনেক কথা বলে গিয়েছেন, যদি সেগুলো অনুসরণ করা যেত তবে মন্দ হত না জীবনের চলার এই পথ। সাফল্যময় জীবন যাদের তাদের একান্ত সাক্ষাতকার বা আত্মজীবনী থেকে আমাদের অনেক কিছু শিখার আছে। জীবনে পরিবর্তন চাই আর তাই এই বিষয়গুলো ভাবা উচিত বলে আমার মন বলছে।

তুমি ভালো আছো তো ? তোমার কুশলাদি জানতে চেয়ে দেরী করে ফেললাম বলে আমার উপর রাগ করে বসে থেকো না। সময়মত প্রতিটি কাজ করবে। আমি যেন ঠিকভাবে সামনের সময়টা সামলে নিতে পারি সেইজন্য তোমার শুভ কামনা আশা করছি।

সত্যি বলতে চিঠি অনেকদিন পর লিখছি, তোমাকে লিখছি বলে কেন যেন একটা ভালো লাগা কাজ করছে। স্বার্থ বিনা যে কোন কাজ যেথায় ভালোবাসা নিমজ্জিত সেথায় সুখের আবহাওয়া দোলা দিতে বাধ্য। আমার ভিতরটায় এই মুহূর্তে সেরকম দোলা দিচ্ছে।

আমার পরবর্তী কবিতায় তুমি থাকছ সেটা মোটামুটি নিশ্চিত। কাব্য সমালোচনা গুলোর দিকে মনোনিবেশ করতে হবে। বেশ কিছু কবিতা সংগ্রহ করেছি, সেগুলো বারবার পড়তএ হবে। কবিতা পড়ার চর্চা বাড়াতে হবে। মাঝে আবৃত্তির দিকে মনোনিবেশ করছিলাম, আকর্ষন বোধে যেন ভাটা না পড়ে সেদিকেও খেয়াল রাখা উচিত।

আজ শুধু নিজের কথা বলছি বলে অভিমান কর না, তোমার সম্পর্কে বিশেষ কিছু জানি না আমি, আমার বিশ্বাস তোমার চিঠিতে আমি তোমাকে পরম মমতায় জানতে পারব। ডায়েরী লিখবার অভ্যাস আছে কি তোমার ? তোমাকে বলি আমি যখন আমার পাঁচ-ছয় বছর আগে লিখাা ডায়েরীর পাতা উলটে পড়ি আমার তখন ভীষণ ভালো লাগা কাজ করে, আমি ফিরে যাই আমার সেইসব স্মৃতিমাখা দিনগুলোতে। তুমি বিষয়টা নিয়ে ভাবতে পার। অনেকটা নস্টালজিক হওয়ার মত ব্যাপার।

রাত বাড়ছে, যদি চিঠিটি আরো দীর্ঘ করা যেত তাহলে হয়ত আরো অনেক কথাই বলা হত তবে সব কথা কি একদিনে বলে শেষ করব আর সেকারণেই আমি আজ ইতি টানছি। তুমি ভালো থেকো, আমি ভালো থাকব।

রায়হান



মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৪ রাত ১:৩৮

অর্বাচীন পথিক বলেছেন: সুন্দর খোলা চিঠি,
আবার শুনি এই আয়না টা কে ???? :P :P :P :P :P :P

২৫ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:২৮

মাধব বলেছেন: চিঠির নতুন নায়িকা।

২| ২৩ শে জুলাই, ২০১৪ ভোর ৪:৫৯

সচেতনহ্যাপী বলেছেন: আপনি কি পন করেছেন যে,সবার পুরানো চাঁপা দেয়া স্মৃতিকে ধুলো-বালি সাফ করে মেলে ধরবেন? যদি তাই হয়, তবে আপনর খোলা চিঠিটা স্বার্থক। ধন্যবাদ নেবেন।।

২৫ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:৩০

মাধব বলেছেন: শুকরিয়া তবে আমি কোন পণ করেছিলাম বলে আপাতত মনে পড়ছে না।

৩| ২৩ শে জুলাই, ২০১৪ ভোর ৫:০০

রাজিব বলেছেন: সুন্দর খোলা চিঠি।

২৫ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:৩৩

মাধব বলেছেন: শুকরিয়া জানাচ্ছি।

৪| ০২ রা আগস্ট, ২০১৪ দুপুর ১২:৫৮

অপ্‌সরা বলেছেন: কেমন আছো ভাইয়া???

খোলা চিঠি পড়তে অনেক ভালো লাগলো।

০৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩৬

মাধব বলেছেন: শুকরিয়া

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.