নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

পোনা মাছ কিংবা মাছের পোনা

১১ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:১৮


এবার ইদে বাড়ি গিয়ে বেশ উপভোগ করেছি সবকিছু। একদিন সকালে বাজারে যাচ্ছি। বাড়ির পশেই বাজার। আমরা বলি আড়ং। পায়ে হাটা পথের পাশেই পুকুর। বর্ষায় পানি থৈ থৈ করছে। বৃষ্টিতে পানি বেড়ে প্রায় রাস্তার কাছাকাছি চলে এসেছে। অন্য দিকে পাকা রাস্তা হয়ে যাওয়ায় এদিকটায় লোক চলাচল একেবারেই কম। হঠাৎ করেই দেখি পানিতে ছোট ছোট বুদ্ বুদ্, নীচ থেকে উপড়ে উঠে আসছে। ব্যাপারটা দেখার জন্য দাড়ালাম। ভাল করে লক্ষ করতেই দেখি পোনা মাছের ঝাক। সোনালী শরীরের ঝিলিক দিয়ে বার বার পানির উপরে উঠছে আবার নীচে চলে যাচ্ছে। তখন ইচ্ছে হচ্ছিল বাড়ি গিয়ে কিছু একটা এনে মাছগুলো ধরি। কিন্তু না তা আর করা হয়নি। স্মৃতির অতল তল থেকে বেড়িয়ে এল ১৯৯৭/৯৮ সালের সময়। তখন গ্রামে থাকা হতো। বর্ষায় নতুন পানিতে বিভিন্ন মাছ ধরতাম শখ করে। আর পোনা মাছ যদি কখনো চোখে পড়ত, তবে আর দেরি নয়। যে করেই হোক ধরে বাড়ি নিয়ে যেতাম। তারপর একটু লবন ছিটিয়ে দিতেই তাজা মাছগুলো নেতিয়ে পড়ত। আস্তে আস্তে মারা যেত। পেয়াজ দিয়ে পোনা মাছ ভুনা অসাধারণ। যারা খাননি তারা বুঝতে পারবেনা। পোনা মাছ ধরা ও খাওয়া কতটা আনন্দের যারা গ্রামে জীবনের কিছুটা সময় কাটিয়েছেন তারা বুঝতে পারবেন।
অনেকে আবার ভাববেন এভাবে পোনামাছ নিধন ও খাওয়া মোটেই কাম্য নয়। কিন্তু মাছ দেখলে তখন আর এসব কথা কারো মনে থাকেনা। মাছ প্রাকৃতিক সম্পদ। খুদরতী ভাবেই মাছের চাহিদা পূরন হয়ে যাচ্ছে। আমার মত এরকম অভিজ্ঞতা কারো থাকলে শেয়ার করবেন।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২২

মোস্তফা সোহেল বলেছেন: আগে বাসি ঈদ মোবারক!

১১ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনাকে বাসি ইদের দাওয়াত।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২৫

মোস্তফা সোহেল বলেছেন: আহা জীবনে কত পোনা মাছ ধরেছি। সোনালী ওই মাছের বাচ্চা গুলো শোল কিংম্বা গজার মাছের ।
সেই সব দিনের কথা মনে হলে খুব মিস করি।

১১ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:৩০

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনার সাথে আমিও একমত। সহজে এসব স্মৃতি ভুলা যায় না। ভাল থাকবেন সোহেল ভাইয়া।

৩| ১১ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:২৫

শাহরিয়ার কবীর বলেছেন: যে হারে দেশে দেশী পোনা মাছ ধরা হয়, তাতে তো কিছু বছর পরে আমরা মাছই পাবো না। সবাই উচিৎ পোনা মাছ না ধরা !! ভালো একটা বিষয় নিয়ে লিখেছেন ।

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: দেশে ব্যাপক হারে মাছের চাষ শুরু হয়েছে। মাছ উৎপাদনে বাংলাদেশ অন্যতম একটি দেশ। কিছু পোনা মাছ ধরা পড়লে তেমন সমস্যা নেই। ধন্যবাদ মতামত জানানোর জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.