নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩১

২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১১:২৩



আজকের গল্প অনলাইনে ফেসবুক পেজে কিভাবে রান্না ও খাবার পরিবেশন করা হয় কন্যার কন্ঠে এর বর্ণনা ।


অনেকদিন থেকেই আমার স্ত্রী বলছিল সে একটি রান্না বিষয়ক ফেসবুক পেজ খুলবে। আমি বলেছিলাম তুমি এত ঝামেলা নিতে পারবে না। সে বলল না পারলে না পারবো চেষ্টা তো করি। তো ফাইনালি দু-তিন মাসে আগে তার আইডি থেকে একটি রান্না বিষয়ক পেজ খুলল। সে বলল সে তার ফেস দেখাবে না এমনকি কন্ঠও দিবেনা শুধু ভিডিও করবে সাথে মিউজিক বা গান এড করে দিবে। আমি বললাম তোমার যেভাবে সুবিধা তুমি সেভাবেই কর।


প্রথম কয়েকদিন ভিডিও করা এবং এডিটিং করা আমি শিখিয়ে দিলাম। আর বাকিগুলো সে নিজেই করত মানে মিউজিক বা গান সিলেক্ট করা ক্যাপশন লিখা, হ্যাশটেগ দেওয়া এবং পোস্ট করা।

একটি গান সিলেট কর বা ক্যাপশন কি হবে কিংবা কোন মিউজিকটা দিলে মানাবে এগুলো ভাবতে ভাবতেই তার অনেকটা সময় চলে যেত তারপর ভিডিও এডিটিং করতেও আমি প্রায় ঘন্টা দুই লেকে লেগে যেত। বেশ কদিন যাবার পর সে বুঝতে পারল কাজটা অতটা সোজা নয় এবং বাবুর প্রতি যত্ন অনেকটা কমে গেছে।

তাই সে মাস খানে যাওয়ার পর বলল আর আর কাজ করবে না। কিন্তু ভিউ লাইক শেয়ার যে না কমতে শুরু করেছে অমনি সে ভাবলো না মাঝপথে কাজটা ছাড়া ঠিক হবে না। এবার সঠিক করল কন্ঠ দিবে তাই সে ভিডিও দেখতে শুরু করল কিভাবে কন্ঠ দিলে সুন্দর লাগবে। আমার কন্যা তার কান্ড দেখে বলল আম্মু তুমি এভাবে বলবে-হ্যালো এভরিওয়ান কেমন আছেন ? আমি আজকে কি রান্না করেছি আপনারা দেখেন, মাংস, মাছ আবার পোলাও রান্না করেছি কিসমিস দিয়েছি। আহ কি ঘ্রাণ। অনেক মজা হয়েছে । আপনারা বাসায় রান্না করেন এবং আমাকে জানান মজা হয়েছে নাকি? আমার এই ভিডিওটা বেশি বেশি শেয়ার করেন।

ওমা বুড়ির কথা শুনে আমি আর আমার টাসকি খেলাম। মা মেয়েকে কাছে টেনে কোলে নিয়ে বলল, ওরে বাবা বুড়ি তো আমার চেয়েও ভালো কণ্ঠ দিতে পারবে। আমাকে বলল দেখছেন বাচ্চারা যা দেখে তাই শিখে। নাহ আমার এগুলো বাদ দিতে হবে। ওর এখন পড়ালেখার সময়, স্কুলে ভর্তি হওয়ার সময় হয়ে আসছে। ওর ক্ষতি হবে ওকে সময় না দিয়ে দিনরাত এসো ভিডিও সিডিও নিয়ে পড়ে থাকলে।


তখন মেয়ে বলে উঠলো তুমি এগুলো বন্ধ করলে তোমার ভিউ কমে যাবে তোমার ইনকাম হবে না।

তার মা এবার বিস্মিত হয়ে বলল আমি এগুলোতে ইনকাম করতে চাই তোমাকে কে বললো। ইনকাম কি, মেয়ে বলল টাকা টাকা। কিচ্ছু বুঝনা। হুম বুঝছি তুমি দিন দিন পেকে যাচ্ছ। দাঁড়াও তোমাকে স্কুলে ভর্তি করাচ্ছি।


তারপর অনেকদিন এসে আর ভিডিও আপলোড দেয়নি। হঠাৎ করে আবার সিদ্ধান্ত নিল সপ্তাহে একদিন সে ভিডিও দিবে বা যখন মন চায় তখন দিবে কিন্তু এভাবে রেগুলার কাজ করবেনা না। ঘুমের সমস্যা আর টেনশন তো আছেই।

আমি বললাম যাক তাহলে শখ মিটেছে।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০২৩ সকাল ১১:৪২

শায়মা বলেছেন: শখ মিটে যাওয়া কোনো ভালো কথা নহে।
প্রত্যেকেরই শখ থাকে , আইডেন্টিও থাকে কিন্তু বাংলাদেশের মেয়েরা সেটা আগে হারায়।

এই যে হাজার বছর ধরে চলে আসা কথা আমরা কন্টিনিউ করি। শখ মিটেছে? খুব ভালো হয়েছে। এটা তাকে পরোক্ষ্য না প্রত্যক্ষ ভাবেই ডিসকারেজ করা।


সে নিজেই সিদ্ধান্ত নেবে শখ মেটাবে কি মেটাবে না।

ভাইয়া ভাবীকে আর এমন করে বলো না। তুমি আজ তাকে পরোক্ষ্যভাবে হলেও মেন্টালী আটকে দিলে। তোমার মেয়েকে কিন্তু কেউ পারবে না দেখো।

কারণ তুমি যেমন বাবা আগের বাবারাও এমন ছিলো না। তুমি তোমার মেয়েকে উৎসাহিত করো সকল কাজে কিন্তু আগের দিনের বাবারা এবং মায়েরাও উৎসাহিত করেছে শুধুই সংসারের কাজে।

মানছি সংসারে মেয়েদের দায়িত্ব বেশি। কিন্তু ছেলেদেরও কম নয়। শুধু সেটা আমাদের সমাজে শেখানো হয়নি। :(

অনেক অনেক ভালোবাসা মা মেয়ে এবং বাবার জন্যও।

২৯ শে জুলাই, ২০২৩ দুপুর ২:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: অনেক ধন্যবাদ আপু সুন্দর মতামতের জন্য। কথাটা আমি আগে বলিনি আপু। সে নিজেই বলেছে শখ ছিল করেছি এখন শখ মিটেছে। সে বলার পর আমি সেটা রিপিট করেছি। সে চেয়েছিল পেজটা ডিলিট করে দিবে আমি বলেছি দরকার কি ডিলিট করে দিলে পরে আবার আফসোস করবে কিংবা কাজ করতে মন চাইলে তখন খারাপ লাগবে। বরং পেজটা থাক যখন তোমার ভালো মনে হবে তখন তুমি কনটেন্ট, ভিডিও আপলোড দিতে পারবে।
পেজটা আছে সে এখন কাজ কমিয়ে দিয়েছে।

২| ২৯ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৪৭

রাজসিংহ ২০২৩ বলেছেন: ভিউ আর টাকা দিয়ে কি হবে। সন্তান যদি মানুষের মতো মানুষ না হয়।
আপনার স্ত্রীকে বলেন সময়টা মেয়ের পিছনে ব্যয় করতে। অথবা অন্য কোন প্রোডাক্টিভ কাজ করতে। কিংবা শিক্ষামূলক কোন কন্টেন্ট বানাতে। ধরুন, ভাবী আপনার মেয়েকে কোন কিছু প্রশ্ন করলো, আপনার মেয়ে উত্তর দিলো। এগুলো নিয়েও কনটেন্ট হতে পারে।
একেকজনের একেক শখ থাকে। আমি আমার অভিমত জানালাম। সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার আপনার আর ভাবীর।

২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:০১

মোঃ মাইদুল সরকার বলেছেন: ধন্যবাদ ভাই। তার অধিকাংশ সময় মেয়ের পিছনেই কেটে যায়। একদিন বিকেল গড়িয়ে যখন সন্ধ্যা হয়ে যাচ্ছে মেয়ে যখন বলল মা তোমার কি কাজ শেষ হয়েছে , আমার অনেক ক্ষুধা লাগছে। সেদিন থেকে সে বুঝতে পারল তার কাজ কমিয়ে দেওয়া উচিত মেয়ের প্রতি যত্ন কমে যাচ্ছে। তারপর থেকে সে কাজ কমিয়ে দিয়েছে আমাদের কাছে সন্তান আগে পরে অন্য কিছু। ভালো থাকবেন।

৩| ২৯ শে জুলাই, ২০২৩ দুপুর ১:৪৩

নজসু বলেছেন:



এখনকার বাচ্চাদের বুদ্ধি সত্যি অনেক বেশি। বেশ পাকা।
আমার মতে বাচ্চাকে পর্যাপ্ত নিয়ে দিয়ে যদি সৃজনশীল কাজ করা যায়, মন্দ কি তাতে?
তবে, অবশ্যই ঘর সংসার আগে। অনেকে দেখা যা্য় চ্যানেল, পেইজের পিছনে সময় দিতে গিয়ে সংসার থেকে দূরে চলে যায়। ভাবী বিষয়টা উপল্বদ্ধি করেছেন। উনাকে সালাম। পাকনা বুড়ির জন্য দোয়া।

২৯ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: হা ভাই এখন মেয়ে কে সময় দেওয়া হচ্ছে বেশি আর শখের ভিডিও মাঝে মাঝে আপলোড করা হয়। সন্তান আগে তারপর অন্য কিছু। ধন্যবাদ ভালো থাকবেন।

৪| ২৯ শে জুলাই, ২০২৩ রাত ১১:২৮

আহমেদ জী এস বলেছেন: মোঃ মাইদুল সরকার,




এভাবে তৈরী হওয়া গল্পটাকে মরে যেতে দেবেন না। কাজের ফাঁকে, পড়ার ফাঁকে মা-মেয়ে এবং প্রয়োজনে আপনিও এমন গল্প বাস্তবে নিয়ে আসুন।

৩১ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:১৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: ধন্যবাদ সুহৃদ। চেষ্টা করে যাচ্ছি। ভাল থাকবেন।

৫| ৩০ শে জুলাই, ২০২৩ রাত ১২:২৫

রাজীব নুর বলেছেন: সুন্দর গল্প। জীবনের গল্প।

৩১ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৩০

মোঃ মাইদুল সরকার বলেছেন: ধন্যবাদ।

৬| ৩০ শে জুলাই, ২০২৩ সকাল ৯:১০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: কেন যেন এভাবেই শখে ভাটা পড়ে আর হারিয়ে যায় অনেক উদ্যোগ অনেক নতুন ধারণা আর অনেক স্বপ্ন !!

আপনার এই প্রতিদিনের গল্পটা আদপেই দারুণ !!

৩১ শে জুলাই, ২০২৩ দুপুর ১২:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
তবুও হোক শখ, স্বপ্ন পূরণ।ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.