নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/mekailimroz

মিকাইল ইমরোজ

www.facebook.com/mekailimroz

মিকাইল ইমরোজ › বিস্তারিত পোস্টঃ

কৃষক মহান নাকি নীচ?

২৭ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৯


মাঠে তার যত রক্ত ঝরুক অথবা অশ্রু ঘাম,
ফসলের গায়ে লেখা রইবে না, ওই কৃষকের নাম।
- ইমতিয়াজ মাহমুদ

সমালোচনা:
ফসলের গায়ে কৃষকের নাম লেখার দরকার নেই। কৃষক কত মহান ও কর্মঠ তাও প্রচার করে বেড়ানো অর্থহীন, কারণ কৃষক মহান নয় এমনকি কৃষি কাজের চেয়ে আরো অনেক পেশা আছে যা অনেক কষ্টের ও পরিশ্রমের। কৃষক বিনা স্বার্থে আমাদের ধান চাল গম দেয় না। আমরা মূল্য পরিশোধ করি; যেমন মূল্য পরিশোধ করি রিকশাওয়ালা, কাজের লোক বা দিন মজুরদের। খাদ্য উৎপাদন করলেই কেউ মহান হয়ে যায় না, করো পেশা কাউকে মহান বা নীচ করে না। যে যার যোগ্যতা, সুবিধা ও সুযোগ অনুযায়ী কাজ করে। সমাজে যে পণ্যের চাহিদা আছে, কেউ না কেউ উৎপাদন করবেই, কারো জন্যে উৎপাদন বন্ধ থাকবে না।

কৃষকদের নিয়ে এত আবেগীয় কথা বার্তার পেছনের একটা কারণ হতে পারে আমাদের জনগোষ্ঠীর বৃহৎ অংশ কৃষক বা কোনোভাবে কৃষিনির্ভর অথবা পূর্বপুরুষ কৃষক। তাই এটা নিয়ে সমাজে একটা তীব্র আবেগ কাজ করে। সেই আবেগকে উস্কানি দিয়ে কৃষকদের নিয়ে এত মায়াকান্না চারপাশে, এত বড় একটি জনগোষ্ঠী আপনারে ধন্য ধন্য করলো। যেমনটা আমরা দেখতে পাই ধর্ম, জাতিগোষ্ঠী, দেশ বা দলকে মহৎ করে সেই মতের সাথে সহমত লোকেরা তাকে দিব্য জ্ঞান করে। অল্প পরিশ্রমে মানুষের কাছে প্রিয় হওয়ার এ এক অনন্য উপায়।

দ্বিতীয়তঃ সমাজে একটি ধারনা প্রচলিত যে কৃষকেরা নায্য দাম পায় না, সে কারণে লোকে তাদের নিয়ে আহাজারি করে। নায্য দাম কে পায় এই দেশে? দিন মজুর, গৃহকর্মী, শিক্ষক, বাড়িতে দিনরাত খেটে মরা গৃহিণী? পৃথিবীতে কেউই নায্য দাম পায় না। নায্য দাম বলে কিছু হয় না। আপনার যোগ্যতা ও কর্ম কতটা অর্থনীতির জন্য দরকারি ও বাজারে চাহিদা আছে তার উপর নির্ভর করে আপনি আয় করবেন। আপনি নায্য দাম না পেলে পেশা পরিবর্তন করুন। শহরে যদি রিক্সার চাহিদা কমে যায় তাহলে রিক্সাওয়ালাদের আয় কমবে। এখন সেই আয় তাদের কাছে পরিশ্রমের নায্য পারিশ্রমিক না মনে হলে তাদের সামনে একটাই পথ, তা হলো পেশা পরিবর্তন করা। এটাই বাস্তবতা, সবার জন্য একই নিয়ম। কৃষককেও এই বাস্তবতা মানতে হবে। তবে কেউ সিন্ডিকেট করে বাজার ব্যবস্থা নিয়ন্ত্রণ করে কৃষককে ঠকালে সরকারের দায়বদ্ধতা থাকবে।

০৫-০৬-২০২৩

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:৪৪

নয়ন বড়ুয়া বলেছেন: হাহাহা...
হঠাৎ কৃষকদের পেছনে লাগলেন কেন দাদা!

২৭ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:৪৩

মিকাইল ইমরোজ বলেছেন: এখানে কৃষকদের পিছনে লাগা কিভাবে হলো

২| ২৭ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩০

বাকপ্রবাস বলেছেন: কাজ নেই তো খই ভাজ পোষ্ট

৩| ২৭ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৯

রাজীব নুর বলেছেন: স্কুলের শিক্ষকদের মানুষ যেরকম সম্মান করে, কৃষকদেরও সেরকম সম্মান করা উচিৎ।

২৭ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:৪৫

মিকাইল ইমরোজ বলেছেন: সন্মান করার কি আছে। অসন্মান না করলেই হলো।

৪| ২৮ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩৫

নতুন বলেছেন: কৃষক কত মহান ও কর্মঠ তাও প্রচার করে বেড়ানো অর্থহীন, কারণ কৃষক মহান নয় এমনকি কৃষি কাজের চেয়ে আরো অনেক পেশা আছে যা অনেক কষ্টের ও পরিশ্রমের। কৃষক বিনা স্বার্থে আমাদের ধান চাল গম দেয় না। আমরা মূল্য পরিশোধ করি; যেমন মূল্য পরিশোধ করি রিকশাওয়ালা, কাজের লোক বা দিন মজুরদের। খাদ্য উৎপাদন করলেই কেউ মহান হয়ে যায় না, করো পেশা কাউকে মহান বা নীচ করে না। যে যার যোগ্যতা, সুবিধা ও সুযোগ অনুযায়ী কাজ করে। সমাজে যে পণ্যের চাহিদা আছে, কেউ না কেউ উৎপাদন করবেই, কারো জন্যে উৎপাদন বন্ধ থাকবে না।

কৃষক যদি খাদ্য উতপাদন না করে তবে অন্য সকল পেশার মানুষকেই না খেয়ে থাকতে হবে। তাই এই পেশার মানুষ গুলিকে সন্মান করাই উচিত।

করোনা কালিন সময়ে মানুষ বুঝতে পেরেছে যেই সব সেলিব্রেটিরা বছরে মিলিওন ডলার কামায় তাদের চেয়ে যেই সব গবেষকরা বছরে কয়েক লক্ষ টাকা বেতনে কাজ করে তাদের প্রয়োজনিয়ওতা কতটা বেশি।

প্লেট ভাত আমাদের সামনে আসতে প্রায় ৫ মাস সময় লাগে, প্রতিটা মূহুর্তেই কৃষকের মেহনতে এই পযন্ত আসে। তারা এটা শুধুই টাকার জন্য করেনা। টাকা কামাতে আরো অনেক পথ আছে...

৫| ২৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৫৮

মিকাইল ইমরোজ বলেছেন: মানুষ পেশা বেছে নেয় কারো উপকার করতে নয় বরং নিজের চাহিদা পুরনের জন্য অর্থের জোগান দিতে। একজন না করলে আরেকজন করবে। এর জন্য কেউ কেন অতিরিক্ত সন্মান পেতে যাবে।

ভাত আমাদের সামনে কয় মাসের মাথায় আমাদের হাতে আসে তা এখানে গুরুত্বপূর্ণ না। সব কাজের একটা প্রসেস টাইম থাকে আমি তাকে পারিশ্রমিক দিচ্ছি কি না সেটাই মূখ্য ব্যাপার।

কৃষি বিপ্লব শুরু হলে দুনিয়ার সবাই কৃষক ছিলো। কৃষক বলে কেউ মহৎ হয়ে যায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.