নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

চাঁদা দিতে ভাল লাগে না

০১ লা সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১৭

২০০৯ সালের ১৫ আগস্ট এক সিবিএ নেতা ফোন করে বললেন, এবার ১৫ আগস্ট খুবই জাকজমক ভাবে পালন করবো। আপনার চাঁদা ধরা হয়েছে ৫ হাজার। আমি প্রমাদ গুনলাম। বলেন কি? আমি কত টাকা বেতন পাই? আপনি জানেন আমি সৎ জীবনযাপন করি। সম্ভব নয়। কিছুক্ষণ পর বস ফোন করলেন, ওরা উৎসব করবে আপনি আগামী কালের মধ্যে চাঁদাটা পাঠিয়ে দিবেন। আমি বলি, স্যার এতো টাকা পাবো কোথায়? স্যার বললেন, মনে করেন আপনার বাবা মারা গেছে; তাহলে অনুষ্ঠান করতেন না। আমি বলি, স্যার আমার বাবাতো মারা জান নি? স্যার এবার রেগে গেলেন, আপনি বেশি কথা বলেন। চাকুরি করতে হলে এসব ম্যানেজ করতে হবে।

আমি হাতে পায়ে ধরে তিন হাজার দিলাম।

বিভিন্ন জাতীয় অনুষ্ঠান, পহেলা মে, ঈদ আসলে আনন্দের বদলে চাঁদা আতঙ্কে থাকি। কখন ফোন আসবে, চাঁদা পাঠান।

এবার শুনলাম, সারা দেশে চাঁদা বন্ধ করা হয়েছে। খুবই খুশি হলাম। যাক এবার সত্যিকার বদল অন্তত শুরু হল। ঈদের আগে ৫শতে পার পেলাম। কিন্তু কদিন পরে শুনি অনুষ্ঠান হবে, চাঁদা চাওয়া হল। আমি বললাম প্রধানমন্ত্রী বলেছেন, এবার কেউ ১৫ আগস্ট উপলক্ষ্যে চাঁদা চাইলে অভিযোগ করতে।

তিনি বললেন, আগে চাঁদা দিন তারপর অভিযোগ করুন। চাঁদা না দিয়েতো অভিযোগ করতে পারবেন না। আমি তখনই বুঝলাম, প্রধানমন্ত্রীর চেয়ে অনেক ক্ষমতাশালী লোক এদেশে গিজগিজ করছে। চাঁদা দেয়া ছাড়া আমাদের কোন মুক্তি নেই।

শোক দিবসে কেন উৎসব হবে?

শোক দিবসে অন্তত চাঁদা দেয়ার কষ্টটা থেকে মুক্তি দেয়া হউক।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০১ লা সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৩৭

ঢাকাবাসী বলেছেন: এরা পদ্মা সেতু থেকে টাকা মারবে, সোনালী ব্যাংক থেকে মারবে শেয়ার বাজার থেকে মারবে আবার পাবলিকের .. মেরে চাঁদাও নিবে! এর নাম আম্লীঘার!

২| ০১ লা সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৩৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: কবে যে আমরা সত্যিকারের একজন দেশপ্রেমিক দেশনায়ক পাব !!! সে এসে এই নরকের কীটগুলোকে জাহান্নামে নিক্ষেপ করবে !!!

৩| ০১ লা সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:৩১

মেদভেদ বলেছেন: এরা মুক্তিযুদ্ধের পক্ষের লোক, দেশটা এদের বাপের। চাদা না দিয়ে ফ্রিতে দেশে থাকতে চান?? X(( যেন মামা বাড়ির আব্দার!! :D শান্তিতে থাকতে চা্ইলে নিয়মিত চাদা দিন। X( X(

৪| ০১ লা সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:০৭

নতুন বলেছেন: X( X( X( X( মঘের মুল্লুক...

৫| ০১ লা সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:১২

পাকাচুল বলেছেন: যদি জাকাত দাতা হন, তবে এইসবের জন্য জাকাতের কিছু অংশ হাতে রাখবেন।

৬| ০১ লা সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:২২

ক্লিকবাজ বলেছেন: শুধু যাকাত নয়, যাকাত, ফেতরা, কুরবানীর চামড়ার টাকা ইত্যাদি যা আছে সব জমিয়ে রাখুন, চাইলেই দিয়ে দিবেন। টেনশন করে কোন সমাধান পাবেন না।

৭| ০১ লা সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:২০

দি সুফি বলেছেন: কিছুই করার নাই ভাই। কুত্তার জাত কোনদিন মানুষ হয়না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.