নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে বোঝার আগেই মনের মধ্যে একটা চেতনা তাড়া করে ফিরতো। এই ঘুণে ধরা সমাজ ব্যবস্থাকে বদলাতে হবে, একটা বিপ্লব দরকার। কিন্তু কিভাবে?বিপ্লবের হাতিয়ার কি? অনেক ভেবেছি। একদিন মনের মধ্যে উঁকি দিয়ে উঠলো একটি শব্দ, বিপ্লবের হাতিয়ার \'কলম\'।

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল)

পৃথিবীতে ঘুরতে আসা কিছু দিনের পর্যটক

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল) › বিস্তারিত পোস্টঃ

অভিজ্ঞতায় ফরাসি নির্বাচনের ভোট গণনা পদ্ধতি

২৫ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২৪

বেশ কয়েকবার ফ্রান্সের বিভিন্ন নির্বাচনে ভোট প্রদান করায় ফরাসি ভোট গ্রহণ পদ্ধতি সম্পর্কে আমার ধারণা ছিল।এখানে সর্বাত্মক সতর্কতা ও সততার সঙ্গে প্রতিটি নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন হয়।এ ব্যাপারে সন্দেহের কোন অবকাশ নেই। তবে ভোট গ্রহণ শেষে কি পদ্ধতিতে ভোট গণনা করা হয় এ ব্যাপারে আমার মধ্যে বেশ কৌতূহল ছিল। গতকাল প্রেসিডেন্ট নির্বাচনে ভোট প্রদানের জন্য ভোট কেন্দ্রে যাওয়ার পর যখন ব্যালট সংগ্রহ করতে গেলাম তখন কেন্দ্রের একজন দায়িত্বশীল আমাকে প্রশ্ন করলো, মসীয়ও আপনি কি সন্ধ্যা আটটার সময় ফ্রি আছেন? আমি উত্তরে বললাম হ্যাঁ ঐ সময় ফ্রি থাকবো, তবে কেন।পরে সে আমাকে বলল ভোট গণনায় সাহায্য করার জন্য। আমি মুহূর্তেই তার প্রস্তাবে রাজী হয়ে গেলাম। আমার ভোট সম্পন্ন হওয়ার পর একজন কর্মকর্তা আমার কার্ত এলেকতোরাল carte électorale রেখে দিলেন।বললেন, ভোট গণনার পর আপনার কারত ফেরত দেওয়া হবে।

আমি যথাসময়ে পুনরায় ভোট কেন্দ্রে উপস্থিত হলাম।আমার মত আরও অনেকেই এসেছেন ভোট গণনায় সহায়তা করার জন্য । সন্ধ্যা আটটা বাজার সঙ্গে সঙ্গে ভোট গ্রহণ বন্ধ করা হল।আমরা যারা ভোট গণনার জন্য গিয়েছি, তাদের মধ্য থেকে চার জনের এক একটি গ্রুপ তৈরি করে এক একটি টেবিলে বসিয়ে দেয়া হল। পরে কেন্দ্রের দায়িত্বশীল কর্মকর্তারা ব্যালট বাক্স খুলে একশটির এক একটি ব্যালট সম্বলিত খামের প্যাকেট তৈরি করলো।এক জন দায়িত্বশীল প্রত্যেক স্বেচ্ছাসেবক টিমকে বুঝিয়ে দিলেন কিভাবে ভোট গণনা করতে হবে। পরে, প্রত্যেক গণনাকারী সেচ্ছাসেবী টিমের টেবিলে একটি করে ব্যালটের প্যাকেট ও দুইটি করে ভোট গণনার ফর্ম দেয়া হল। আমাদের টেবিলে খামে আটা ব্যালটের একটি প্যাকেট দেয়া হল। আমরা প্রথমেই প্যাকেটটি খুলে ব্যালটের একশটি ব্যালটের খাম আছে কিনা চারজন গুনে নিশ্চিত হলাম। এরপর আমাদের মধ্যে একজন দায়িত্ব নিলেন ব্যালটের খাম খোলার, দুইজন দায়িত্ব নিলেন ভোট গণনার ফর্ম পূরণের, অন্য একজনের দায়িত্ব হল যখন ব্যালটের খাম খুলে প্রকাশ হবে ভোট প্রাপ্ত প্রার্থীর নাম তখন ঐ উন্মুক্ত ব্যালটটি সংগ্রহ করে দুই প্রার্থীর দুইটি পৃথক ভাগে ব্যালটগুলো সাজিয়ে রাখা। আমরা চারজন এই প্রক্রিয়ায় একশ ভোট গণনা সম্পন্ন করলাম।পরে আরও পঁচাত্তর ব্যালটের একটি প্যাকেট দেয়া হল।
আমাদের চারজনের সেচ্ছাসেবী টিম মোট একশত পঁচাত্তর ভোট গণনার কাজ সম্পন্ন করার পর দুইজন ফর্ম পূরণকারী মিলিয়ে দেখলেন দুই প্রার্থীর ভোট এবং বাতিল ভোট মিলে একশত পঁচাত্তর সংখ্যা পূরণ হয়েছে কিনা।
সর্বশেষ গণনা ফর্মে প্রার্থীদের ভোটের সংখ্যা ও আনুষঙ্গিক ঘর পূরণ করার পর ফর্মের নিচে প্রত্যেকেই নামসহ সাক্ষর প্রদান করে ভোট কেন্দ্রের দায়িত্বশীলদের নিকট হস্তান্তর করলাম।আমারদের কার্ত এলেকতোরাল carte électorale ফেরত দেয়া হল। এরপর গণনা সম্পন্ন হওয়া ব্যালটগুলো ডাস্টবিনে ফেলে দিয়ে আমরা কেন্দ্র থেকে যার যার মত বাইরে চলে এলাম।

উল্লেখ্য,প্রত্যেকটা ভোটের ব্যালট খামের মধ্যে থাকার কারণে ভোট চলাকালীন সময়ে স্বচ্ছ ব্যালট বাক্সের মধ্যে জমাপরা ভোট দেখে অনুমান করা যায়না কোন প্রার্থী নির্বাচনী লড়াইয়ে এগিয়ে আছে ।

নির্বাচনের আরও স্বচ্ছতার জন্য ভোট গণনার পদ্ধতিও অভিনব।সকালে ভোট শুরুর আগে কেন্দ্রের নির্বাচনী কর্মকর্তা ও আমরা যারা ভোট গণনার কাজ সম্পন্ন করলাম তারা কেউই জানতাম না দিন শেষে কারা ভোট গণনা কাজ করবে ।ভোট চলাকালীন সময়ে আমাকে যে ভাবে ভোট গণনার কাজে সহায়তা করার প্রস্তাব দেয়া হয়েছে,ঠিক সেভাবেই অন্যান্য সেচ্ছাসেবীদেরকেও ভোট গণনার কাজে অংশগ্রহণের প্রস্তাব দেয়া হয়েছে। আমরা সেচ্ছাসেবীরা যখন ভোট গণনার কাজে ব্যস্ত ছিলাম তখন সবাই ছিলাম সম্পন্ন প্রভাবমুক্ত।

বর্তমান ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ প্রার্থী হয়ে তার অধীনেই এই নির্বাচন সম্পন্ন হল। এই জয় পরাজয়ে রাজনৈতিক কৌশল নিয়ে আলোচনা সমালোচনা হতে পারে কিন্তু ভোট গ্রহণ ও ফলাফল প্রকাশ নিয়ে সন্দেহ পোষণের কোন সুযোগ নেই। কারণ রাষ্ট্র ক্ষমতায় যেই থাকুক না কেন,এখানে ভোট চলাকালীন সময়ে প্রশাসন, কোন রাজনৈতিক দল বা বাইরের কোন শক্তির প্রভাব খাটানোর বিন্দু পরিমাণ সুযোগ নেই।

আমরা তৃতীয় বিশ্বের মানুষ উন্নয়ন বলতে শুধু ইট কাঠ পাথরের দালান কোঠা,ব্রিজ কালভার্ট, পাকা রাস্তা বুঝি, অন্যদিকে উন্নত বিশ্বের মানুষ অবকাঠামো উন্নয়নের সঙ্গে উন্নয়ন বলতে ব্যক্তি ও জাতিগত সততা, ন্যায্যতা, স্বচ্ছতা, সহনশীলতা ও শ্রদ্ধাবোধের মানের স্তরকেও গুরুত্বের সঙ্গে মূল্যায়ন করে থাকে।যার প্রতিচ্ছবি তাদের গণতান্ত্রিক প্রক্রিয়া সহ প্রতিক্ষেত্রে ফুটে ওঠে।যা সমাজ ও রাষ্ট্রের স্থিতিশীলতার ক্ষেত্রে বড় ভূমিকা রাখে।

স্বচ্ছ গণতান্ত্রিক প্রক্রিয়ার একটি বাস্তব দৃষ্টান্ত দেখার সুযোগ পেয়ে খুব ভালো লাগলো।ফরাসিরা কিভাবে গণতন্ত্রকে শ্রদ্ধা করে এমন ভোট গ্রহণ পদ্ধতি যেন তার উজ্জ্বল দৃষ্টান্ত।একটি ভোটের সঙ্গে থাকে জড়িয়ে থাকে একটি জাতির ভবিষ্যৎ।গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল হয়ে ফরাসিরা সেই ভবিষ্যতের দিন নির্ধারণ করলো আজকের ভোটের মাধ্যমে।গণতন্ত্র মানে যে ভোট চুরি করে ক্ষমতায় গিয়ে ব্যক্তির ভূরি মোটা করা নয়, তা ইউরোপের দেশগুলোর ভোট ব্যবস্থা পর্যবেক্ষণ না করলে কখনোই বোঝা সম্ভব নয়।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০২২ রাত ৯:০৫

হাসান কালবৈশাখী বলেছেন:
বাংলাদেশের সাথে ফ্রান্সের নির্বাচন মেলানো যাবে না।

বাংলাদেশের প্রধান বিরোধী দল মনে করে, বর্তমান সরকারকে রেখে কোন নির্বাচন করা সম্ভব নয়।
এরা শতভাগ বিজয় নিশ্চিত না করা পর্যন্ত নির্বাচনেই যায় না যাবেও না। গেলেও পোস্টার ছাপাবে না, প্রচারণা করবে না ঘরে বসে থাকবে। বর্তমান প্রধানমন্ত্রীকে সরে না যাওয়া পর্যন্ত, বা আরেকটি পনরোই আগস্ট ঘটিয়ে সরিয়ে দেওয়া না পর্যন্ত তাদের কোন নির্বাচন পরিবেশ হয় না।

২৬ শে এপ্রিল, ২০২২ রাত ১২:১৯

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল) বলেছেন: ফরাসিদের সঙ্গে আমাদের চিন্তা ভাবনা ও রুচি বোধের ফারাক বিস্তর তাই ফরাসিদের নির্বাচনের সঙ্গে আমাদের নির্বাচনের তুলনা করা বোকামি।আমাদের দেশে যে যত চুরি বিদ্যা আয়ত্ত করতে পারবে তার উন্নতি তত বেশী। আমরা অনিয়মকে নিয়মে পরিণত করেছি।চুরি করে বড় গলায় কথা বলতে আমাদের লজ্জা লাগেনা বরং গর্ববোধ হয়। এমন সমাজের ভোটের সংস্কৃতি কবে পরিবর্তন হবে, কে পরিবর্তন করবে তা প্রশ্নাতীত...।ধন্যবাদ আপনাকে ।

২| ২৫ শে এপ্রিল, ২০২২ রাত ৯:১০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আমরাও এমন নির্বাচন পদ্ধতি কামনা করি।

২৬ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২২

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল) বলেছেন: যতদিন আমাদের জাতিগত মানসিকতার পরিবর্তন না হবে, ততদিন নির্বাচনসহ রাষ্ট্রের কোন ক্ষেত্রেই স্বচ্ছতা আশা করা যায়না। ধন্যবাদ ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.