নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে ভাল মানুষ হিসেবে গড়ে তোল পৃথিবী তোমার জন্য ভাল কিছু নিয়ে অপেক্ষা করছে।তবে ঠিক ততটুকুই তোমাকে সে দিবে যতটুকু তুমি নিজেকে গড়েছ।

পথিক৬৫

আমি খুব সাধারন একজন মানুষ,যে কিনা পৃথিবীর মানুষ গুলোকে হাসতে দেখলেই হাসে,আর কারো কান্না সহ্য করতে পারেন না। তবে অন্যায়ের প্রতিবাদ জানাতে ভুল করেন না।

পথিক৬৫ › বিস্তারিত পোস্টঃ

মিশরী ছেলে আর তার্কিশ মেয়ের সাদামাটা বিবাহ আর আমাদের বিবাহ।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১১

ছেলেটির বাড়ি মিশরে। কায়রো শহরের ছেলে। মেয়েটি তুরস্কের এস্কিশেহীর শহরের বাসিন্দা। দুজন Middle East Technical University এর শিক্ষার্থী। ৩ বর্ষে পড়ে ছেলে আর মেয়ে ১ম বর্ষে। পরিচয় হয়েছিল ইস্তানবুলে। আজ মেয়ের শহর এস্কিশেহীরে তাদের বিবাহ অনুষ্ঠিত হয়েছে। ছেলের বয়স ২৪ আর মেয়ের ২৫।

আজ বন্ধের দিন। অফিসে খুব একটা কাজ নেই। তাই ভাবলাম এটা কিভাবে নিউজ করা যায়। ফোনে যোগাযোগ করে চলে গেলাম। ইউনিয়ন পরিষদের বিবাহ সেন্টারে বিবাহ। চলে গেলাম।
মিশর থেকে ছেলের বাবা আর মা এসেছে। তুরস্কে থাকা বন্ধুরা আর মেয়ে পক্ষের লোকেরা। সব মিলে ১০০ মানুষ।
বিবাহ সেন্টারের ভাড়া ৩০ হাজার টাকা। আর অনান্য হিসেব করে মিলিয়ে দেখলাম মোট ৫০ হাজার। মোট ৮০ থেকে ১ লাখ টাকার অনেক জমকালো একটি বিবাহ অনুষ্ঠিত হয়ে গিয়েছে।

নিকাহ হতে মোট সময় লেগেছে আমার ক্যামেরার হিসেবে ৩ মিনিট।
পরের ২ ঘন্টা আত্মীয় স্বজনরা তাদের গলায় তার্কিশ কালচার অনুযায়ী টাকা আর স্বর্ন টানাল। এক লাখ এর খরচে ৩ লাখ উঠে এলো। সবার জন্য একটি তার্কিশ বাকলাবা (মিষ্টি) আর উপহার হিসেবে একটি করে গাছ দেয়া হল সবাইকে।
তারা সূখি হোক। আর হবেও কারন তাদের লোক দেখাতে অনেক টাকা দেনা করে আয়োজন করতে হয় নাই। সব কিছুর পরে কেউ দোষ ধরে না। আরো কত কি!
বিবাহ কত সহজ। তবে আমরা পারলাম না আমাদের লক্ষ টাকা খরচ আর দোষ ধরার কালচার থেকে বের হতে।।

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৭

সনেট কবি বলেছেন: বেশ

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২৪

উদাসী স্বপ্ন বলেছেন: বিশ্বের সেরা ২০০ তো চাপা মারলেন। টপ ইউনির পেজে তো জঙ্গি দেশের ইউনির র্যাংক ৫০০ এর উপ্রে যেখানে আমাদের ঢাকা ইউনি ৬৩০

৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২৯

সাগর শরীফ বলেছেন: খুটিনাটি বিচার করে বিয়ে সম্পন্ন করাটাকে দোষ ধরা বলতে আমার একটু আপত্তি আছে । সবদিকটার চুলচেরা বিশ্লেষণ হয় বলেই আমাদের সংসারগুলো টেকসই এবং মজবুত।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৩১

পথিক৬৫ বলেছেন: তারাও না দেখে বিয়ে করে নাই। আর ভাঙবে বলেও মনে হয় না। আমি বলেছি অজাচিত সব খরচ এর কথা। আর দোষ ধরা মানে ৩ পক্ষের দোষ ধরার কথা বলেছি।

৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২৯

পথিক৬৫ বলেছেন: এটা ডিপেন্ড করে ফিল্ড এর উপরে। যাই হোক। তবে জঙ্গি দেশের বিশ্ববিদ্যালয় বলে কি বুঝিয়েছেন।

৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৩১

উদাসী স্বপ্ন বলেছেন: এরদোয়ানের শ্যালক ছিলো আইএসআইএসের তেলের ব্লাক মার্কেটের প্রধান খরিদকারক।

৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৩৪

পথিক৬৫ বলেছেন: তাদে দেশ জঙ্গি দেশ হইয়ে গেল? ব্যাক্তির জন্য?

৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৩৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তারা বিয়ের আগে প্রেম করেছে - এটা ইসলামে নিষিদ্ধ। আর যাদের টাকা কম তারা এমনিতেই সাদামাঠা বিয়ের আয়োজন করে। আমাদের দেশে এখন বড় সড় বিয়ের আয়োজন শুধু উচ্চমধ্যবিত্ত এবং উচ্চবিত্তরাই করে...

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১৩

পথিক৬৫ বলেছেন: নিজে বিয়ে করেছেন?

৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:০৫

ওমেরা বলেছেন: ভাল !

৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ২৫ বছর বয়সে ১ম বর্ষে!!!!

ক্যামনে কী???

১০| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৩৭

মেহেদী হাসান হাসিব বলেছেন: পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ২৫ বছর বয়সে ১ম বর্ষে!!!!

ক্যামনে কী???

আমারও মন্তব্য এইটা :D

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১২

পথিক৬৫ বলেছেন: টি মেয়ের ২য় বিশ্ববিদ্যালয়। এর আগে সে ইস্তানবুলের একটি বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেছেন। আর তার্কিতে মৃতুর আগ অব্দি ভার্সিটিতে ভর্তি পরিক্ষা দেয়া যায়। যতবার ইচ্ছে। এমন অনেক আছেন। এটি তার ২য় অনার্স। আর ছেলে তার্কিতে এসে তার্কিশ শিখতে সময় দিয়েছেন। আর এখানে তারা শেষে একই বিশ্ববিদ্যালয়ের পড়েন তাই আগেরটি উল্ল্যেখ করা দরকারী মনে করি নাই।

১১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ব্লগারের প্রশ্নের উত্তর - হ্যাঁ। চাইনিজ রেস্টুরেন্ট-এ পার হেড হিসাব করে অল্প খরচে সেরেছি। অবশ্য আমি ছোটবেলা থেকেই একটু হিসাবী(লোকে বলে কঞ্জুস)...

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩৪

পথিক৬৫ বলেছেন: আমরা আসলে অনেক চেষ্টা করেও পারি নাই তো। আর টাকা না ১৪ কুলের সবার মন রাখতে গিয়ে আসলে কাজ টা না করেই ফিরে আসতে হয়েছে। আই আক্ষেপ টা বেশী ।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.