নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে ভাল মানুষ হিসেবে গড়ে তোল পৃথিবী তোমার জন্য ভাল কিছু নিয়ে অপেক্ষা করছে।তবে ঠিক ততটুকুই তোমাকে সে দিবে যতটুকু তুমি নিজেকে গড়েছ।

পথিক৬৫

আমি খুব সাধারন একজন মানুষ,যে কিনা পৃথিবীর মানুষ গুলোকে হাসতে দেখলেই হাসে,আর কারো কান্না সহ্য করতে পারেন না। তবে অন্যায়ের প্রতিবাদ জানাতে ভুল করেন না।

পথিক৬৫ › বিস্তারিত পোস্টঃ

আপনি এখন থেকে কেমন ব্যাক্তিত্বের অধিকারী?

১৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২২

The Elaboration Likelihood নামে একটি Model রয়েছে। এই মডেল মূলত ২ হলেও (নিচের ১ ও ৩) মোট ৩ ধরনের মানুষ নিয়ে বিশ্লেষন করে।

তাঁদের বিশ্লেষন মূলত একটি প্রোডাক্ট (শুধু মাত্র বস্তুবাদের প্রোডাক্ট না, এখানে জীবনের সিদ্ধান্তকে ও একটি প্রোডাক্ট হিসেবে বর্ননা করা হয়) কেনার সময় আমরা কিভাবে বিশ্লেষন করে কিনে থাকি এটা নিয়ে করে থাকে।
উদাহরন;
১। আপনি একটি গাড়ি কিনবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। এবার আপনি গাড়ীটি কেনার আগে আপনার আশে পাশের অনেক মানুষের কাছে থেকে, বই থেকে, এই জগতের অভিজ্ঞ মানুষদের থেকে সহ আরো হাজারো রকম বিশ্লেষন করে এই গাড়িটি কেনার সিদ্ধান্ত নিবেন। এককথায় অনেক চিন্তা করে কিনবেন। এই সকল প্রক্রিয়াকে সেন্টার রুট প্রোসেজ বলে।

২। আপনি একটি গাড়ী কিনবেন। গাড়ির রং দেখেছেন আর দেখেছেন। আপনার ভাল লেগেছে আর সিদ্ধান্ত নিয়েছেন যে, আপনি এই গাড়িটি এখনই কিনবেন। আর কিনে নিলেন।

৩। গাড়িটি কেনার সময় আপনি, গাড়ীর রং পছন্দ করেছেন। তবে এখনই কিনেন নাই। শুধু মাত্র আপনার একান্ত প্রিয় কিছু মানুষের কাছে জানতে চেয়েছেন। কিংবা আপনি যাদের মনে করেছেন তাঁদের কাছে জানতে চেয়েছেন আর গাড়িটি কিনলেন। কিংবা আপনার পাশের বাসার রাজু মিয়া এটি কিনেছেন। তাই তাকে আদর্শ মনে করে করলেন। মূলত অন্যের মাধ্যমে আপনি প্রভাবিত হলেন।

এবার বলুন, আপনি এর মধ্যে কোন ধরনের ব্যাক্তিত্বের অধিকারী?

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩৯

মিথী_মারজান বলেছেন: আমি কোন গাড়ি কিনি নাই।
আপাতত কেনার ও কোন প্ল্যান নাই।
তবে যখন কিনবো একটা ব্ল্যাক কালারের গাড়ি কিনবো।
উল্লেখ্য যে, কোন প্রতিবেশীর গাড়ি দেখেও প্রভাবিত হইনি।
আমার ব্যক্তিত্ব কোন ধরনের??? :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.