নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

সাধারণ মানুষ ও বাক-স্বাধীনতা

০৮ ই মে, ২০২০ রাত ৮:৩২



একজন সাধারণ মানুষ কেন খেতে পাচ্ছেনা? একজন সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত নয় কেন? একজন সাধারণ মানুষের কর্মসংস্থান কি হবে? একজন সাধারণ মানুষের শিক্ষা-ব্যবস্থা কেমন হবে? এ সব কিছুর দায়ভার রাষ্ট্রের নিতে হবে। শুধু তাই নয়, একজন সাধারণ মানুষ খেপে গিয়ে বা চটে গিয়ে দু'চারটে গালি রাষ্ট্রকে দিতেও পারে। আপনি বলবেন কেন? কারণ রাষ্ট্র চলছে সাধারণ মানুষের ভ্যাট ও ট্যাক্সের টাকায়। গণতন্ত্রে একটা রাষ্ট্রযন্ত্রের পরিবাহক হলো এই সাধারণ মানুষগুলো। সমালোচনা সহ্য করার মত রাষ্ট্রের দায়িত্ব হাতে পাওয়া মানুষদের সাহস ও ধৈর্য্য থাকা উচিত। একজন সমালোচক দেশদ্রোহী নয়, হয়তো সে আপনার ভুলক্রুটি ধরিয়ে দিয়ে সিস্টেমকে আরো বেশি স্বচ্ছতার কথা জানাচ্ছে। বাক-স্বাধীনতা ততদূর পর্যন্ত স্বীকার করা উচিত, যতদূর পর্যন্ত সেটা কারো ক্ষতির কারণ হয়ে না দাঁড়ায়। যখন সত্যটা আপনার ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে সেটা আপনার ব্যর্থতা। তাই বাক-স্বাধীনতাই শিকল দিয়ে তার অব্যক্ত কথাগুলো আটকানো উচিত নয়। এতে রাষ্ট্রকে নিয়ে বিভিন্ন ভাল আইডিয়াও মুছে যাবে। বরং রাষ্ট্রের সেখানে স্বচ্ছতার ও জবাবদিহিতার প্রসঙ্গ আসবে। রাষ্ট্র কি বলবে? বা কি করবে? সেটা কিন্তু ঠিক করে দেয় ঐ সাধারণ মানুষ(কোন বুদ্ধিজীবী অথবা অফিসিয়াল নয়)। কারণ তাদের হাতেই আছে ক্রয় ক্ষমতা। সুতরাং তারা ঠিক করে দিবে, ঈদে কোন শপিংপলের কোন কাপড় তারা কেন কিনবে। এখানে বল প্রয়োগে একটি গণতান্ত্রিক দেশের স্বাধীন নাগরিক হওয়া স্বত্তেও ক্ষয়ে যাবে তাদের ব্যক্তি-স্বাধীনতা। গর্ব করে বা বুক ফুলিয়ে যে আপনি কারে করে ঘুরে বেড়াচ্ছেন, মাস শেষে বড় অঙ্কের সরকারি ভাতা পাচ্ছেন, সময়-সুযোগ বুঝে বিদেশে ট্যুর দিচ্ছেন সেই টাকাগুলো সাধারণ মানুষের-ই। তাদের অবজ্ঞা করলে অথবা একপাশে সরিয়ে রাখলে অথবা তাদের বাক-স্বাধীনতা কেড়ে নিলে অন্যায় তো হবেই পাশাপাশি রাষ্ট্রও বিপদগামী হতে বাধ্য। কেউ গুরুত্বপূর্ণ মানে, সাধারণ মানুষ তাকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখতে চান।

(এখানে "সাধারণ" - শব্দটি নিয়ে তর্ক হতে পারে, আমি এখানে সাধারণ বলতে আপনার মাথায় যে ধারণাটা খেলে গেলো আমি সেটা বুঝাতে চেয়েছি।)

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০২০ রাত ৯:০৫

রাজীব নুর বলেছেন: সাধারন মানুষ অসাধারন মানুষ। সবাই এক। সবার দুটা চোখ। দুটা কিডনী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.