নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অতি সাধারণ। তাই সাধারণের মাঝেই ডুবে থাকতে ভালোবাসি।

মি. বিকেল

লেখক ও অভিনেতা

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

Zero-sum Game মূলত কী!

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:০৬



► একটা কথা আছে যে, “যদি আমি আপনাকে সহায়তা করি তবে আপনি পরীক্ষায় আমার চেয়ে বেশি নম্বর পেয়ে যাবেন। যাই হোক, যদি আমি আপনাকে আপনার কাজ করতে সহায়তা করি তবে কে আমার কাজ করতে আমাকে সহায়তা করবে?”

বর্তমানে অনেক বেশি আলোচিত এবং বিসিএস অবধি এই টপিক চলে এসেছে। তাই একটু নিজে জানার পাশাপাশি আপনাদের সাথে সেটুকু ভাগাভাগি করার চেষ্টা করছি, এবং সেটা যত সম্ভব সহজ ভাবে।

প্রথমেই এই খেলার সংজ্ঞা দেখে নিতে পারি,

Zero-sum Game: অন্যের ব্যয়ে জয়ী হওয়া। এটি এক ধরণের প্রতিযোগিতা।

► উদাহরণস্বরূপ বলা যায়,

● আমরা একটি মুদ্রা আকাশে নিক্ষেপ করতে পারি। শর্ত থাকবে, যদি এটি ফিরে এসে “হেড” হয় তবে আপনি আমাকে ১ টাকা দিবেন। আর যদি “টেইল” হয় তবে আমি আপনাকে ১ টাকা দেবো। মুশকিল হতে পারে, মুদ্রা ঘুরানোর কৌশল একজনের জানাও থাকতে পারে। এটি একটি শূন্য রাশির খেলা কারণ মোট অর্থের পরিমাণ একই থাকে। একজন খেলোয়াড়ের লাভ অন্য খেলোয়াড়ের ক্ষতির দ্বারা একেবারে অফসেট। সমস্ত লাভ এবং ক্ষতির যোগফল শূন্য। আর এটাই শূন্যের যোগফল।

● এটি এমন কিছু যাতে কারও জয়ের সঠিক পরিমাণে কারও ক্ষতির সমান। যখন দুই ব্যক্তি এমন কোনো বাজিতে অংশগ্রহণ করেন যেখানে সমান অঙ্কের টাকা থাকে বা বিনিয়োগ থাকে। যেহেতু আপনি সব সময় সমস্ত মানুষকে খুশি রাখতে পারবেন না, অথবা সবাই বিজয়ী হতে পারে না। পদোন্নতির জন্য যদি একটি পদ থাকে এবং সেখানে নয় জন প্রার্থী থাকে তবে কেবল সেরা উপযুক্ত পদোন্নতি পান আর বাকিদের অপেক্ষায় থাকতে হয়।

● প্রেম কি তবে জিরো-সাম গেম? সত্যিকারের একটি প্রেমময় সম্পর্ক বিথোভেন বাজানো কোনও অর্কেস্ট্রা শোনার অনুরূপ। তারা যখন একসাথে সিঙ্ক্রোনাইজ হয় তখন প্রতিটি উপকরণ একটি মুখ্য ভূমিকা পালন করে। সেই সমন্বয়টি একটি প্রেমময় এবং যত্নশীল সম্পর্কের সমান্তরাল। সবকিছুর অবশ্যই যথাসময়ে সুর আসবে এবং সঠিক সময়ে খেলতে হবে। কিন্তু এই খেলা কিভাবে কাজ করবে? অনেকক্ষেত্রে কেউ একজনকে যত বেশি ভালোবাসে, দ্বিতীয় ব্যক্তি প্রথম ব্যক্তিকে তত বেশি ঘৃণা করতে পারে। আর এটাই জিরো-সাম গেম। অবশ্য স্বাস্থ্যকর, স্থিতিশীল সম্পর্কের অস্তিত্ব তা অস্বীকার করে।

● শূন্য-সমষ্টির খেলাটি এমন একটি খেলা যেখানে খেলোয়াড়দের উপযোগ/পরিশোধের যোগফল ০(শূন্য) হয়। একজন খেলোয়াড় যাই পায় না কেন, একই পরিমাণ অন্য খেলোয়াড়ের কাছে হারিয়ে যায়। যে কোনও খেলা যেখানে একজন খেলোয়াড়/দল জিতবে, অন্যটি হেরে যায় তা শূন্য-সমষ্টির খেলা।

► কেন এই ধরণের গেম কেউ বেছে নিতে পারে?

১। স্কুল এবং কলেজগুলিতে কেবলমাত্র একটি টপার থাকতে পারবে। প্রায় প্রত্যেকেই সেই শীর্ষস্থানটি দাবি করার চেষ্টা করে এবং সেখানে পৌঁছানোর জন্য তার হাতে যত শক্তি আছে তা প্রয়োগ করতে পারে। অনেকে পরীক্ষায় শীর্ষস্থানীয় হওয়ার জন্য এমনকি অন্যায্য উপায়ও ব্যবহার করে থাকে।

২। অনেক কর্মক্ষেত্রে আমাদের অবশ্যই আমাদের নিজস্ব সহকর্মী এবং টিম সদস্যদের ছাড়িয়ে যেতে হবে যদি আমাদের দ্রুত উন্নত পদে ওঠার দরকার হয়।

৩। সবচেয়ে মারাত্মক বিষয় হচ্ছে, যখন এই গেমটি কারও বেঁচে থাকার প্রশ্নে পরিণত হয়, তখন এটিকে “যুদ্ধ” বলা হয়!

পুঁজিবাদী সমাজে/কর্পোরেট জবে এই খেলাটি যথোপযুক্ত। কারণ, এখানে টাকার খেল থাকে। স্টক মার্কেট বা যারা ট্রেডিং করে থাকেন তারা ভালো বুঝবেন। কারণ স্টক মার্কেট এবং ট্রেডিং হলো এই খেলার চমৎকার উদাহরণ। অথবা ভাবুন তো, একই সাথে ক্রেতা ও বিক্রেতার লাভবান হওয়া কি অদৌ সম্ভব?

মন্তব্য ১০ টি রেটিং +৫/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫৯

রাজীব নুর বলেছেন: ভালো পোষ্ট দিয়েছেন। পড়লাম মন দিয়ে।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:১৫

মি. বিকেল বলেছেন: আপনাকে ধন্যবাদ।

২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:১৬

চাঁদগাজী বলেছেন:



আপনি কি ১ম বার ইহা পড়লেন?

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:১৬

মি. বিকেল বলেছেন: নাহ, প্রথম নয়। কিন্তু পুরো আইডিয়াটা যত সহজ ভেবেছিলাম তত সহজ নয়। তাই নতুন করে স্টাডিও করলাম। তারপরেও মনে হচ্ছে কিছু একটা মিসিং।

ধন্যবাদ

৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আপনাকে ধন্যবাদ।

ভালো থাকবেন। মাস্ক ব্যবহার করবেন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৩

মি. বিকেল বলেছেন: নিশ্চয়

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:৪০

সোহানী বলেছেন: চমৎকার থিংকিং। অনেক ভালো লাগলো।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:১৭

মি. বিকেল বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:০৪

অজ্ঞ বালক বলেছেন: এইডা কইলাম খুবই মজার একখান বিষয়। আরেকটু সহজ কইরা লিখলে আরও ভাল্লাগতো।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৩৪

মি. বিকেল বলেছেন: লেখা শেষে বুঝলাম, অনেক বাদ পড়ে গেছে

যাইহোক, পরবর্তী ব্লগিং আরো স্বচ্ছ ও মজা করে লিখবার চেষ্টা করবো।

ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.