নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অতি সাধারণ। তাই সাধারণের মাঝেই ডুবে থাকতে ভালোবাসি।

মি. বিকেল

লেখক ও অভিনেতা

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

রক্ষিতা

২৮ শে এপ্রিল, ২০২১ ভোর ৬:৩৩

"রক্ষিতা" বেশ ভদ্র একটি শব্দ। এটাকে আরো বেশি কমপ্রেসড্ করে এখন বলা হয়, "কম্প্রোমাইজেশন"। মানে ভদ্রতার একটি চরম সীমায় অবস্থান করছি আমরা। "জোর যার মুল্লুক তার" - তত্ত্ব দিয়ে আপেক্ষিকভাবে কম শক্তিধর মানুষকে, সম্প্রাদায়কে, জাতিকে আমরা নিয়মিতভাবে জোরে চাপ দেবো এবং নিচে নামাবো। প্রয়োজনে বিশ্বের কাছে একটি বিভৎস দৃষ্টান্ত স্থাপন করবো। যাতে করে টার্গেট তার অপরাধের চেয়ে সমালোচনার ধৃষ্টতার অপরাধবোধে বেশি ভোগে। আর আপেক্ষিকতার ভার যাদের উপর বেশি তাদের সাথে গড়পড়তা বা গা এড়িয়ে যাবার স্বভাব দেখাবো। কেউ চাকুরী হারানোর ভয়ে, কেউ শক্তি হারানোর ভয়ে আর কেউ-বা বিভিন্ন ধরনের আক্রমণের ভয়ে। আমরা লেস-ইভিল এবং বেশ-ইভিল ডিডস্ সমূহ পৃথক দৃষ্টিতে দেখবো না। একটু উঁচু মঞ্চে উঠলেই নায়ক মান্নার ডায়ালগের বাস্তবতা ফুটাবো। দ্বি-পাক্ষীক/ত্রিপাক্ষিক যুক্তিতর্ক সামনে এনে আমরা সবাই নিজেদের সঠিক জায়গায় আছি বলে দাবী করবো। সুগার ড্যাডিদের নর্তকীদের জন্য সিনেমায় মন কাঁদলেও বাস্তবে আমাদের হৃদয় কাঁপবে না। কমবেশি আমরা সবাই তো কোনো না কোনো ড্যাডি; ফাস্টফুড ড্যাডি, চা-ড্যাডি, কফি-ড্যাডি, হালকা-চিনি ড্যাডি, শরবত ড্যাডি, রমজানে সহী-ড্যাডি ইত্যাদি।

আবার দিনশেষে, আমরা সবাই ভদ্র হয়ে সভ্য সমাজ গড়েছি বলে দাবী করবো। শুধু বাকপটুতায় মঞ্চ কাঁপানোর ধৃষ্টতা ও দৃষ্টতা দেখাতে ভুলবো না।

- অসুস্থ কারাগার থেকে

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০২১ সকাল ৯:২২

সোহানী বলেছেন: সিনেমার নর্তকীরা পরিস্থিতির স্বীকার বলে দেখানো হয় তাই আমরা তাদের জন্য আকুলে বুক ভাসাই। কিন্তু বাস্তবের নর্তকীদের সবাই পরিস্থিতির স্বীকার বলে মনে হয় না। অনেক্ই জেনে শুনেই ও পথে পা বাড়ায়।

৩০ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৩৬

মি. বিকেল বলেছেন: পুরোপুরি একমত হতে পারলাম না। মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ২৮ শে এপ্রিল, ২০২১ সকাল ৯:৪১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পাশ্চাত্যে আরো সুন্দর সুন্দর শব্দ আছে। live in relationship, no string attached, friends with benefit. ভাল্লাগে ব্যপারটা...

৩০ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৩৭

মি. বিকেল বলেছেন: একটু হাসলাম... আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ২৮ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:১৭

নীল আকাশ বলেছেন: খুব সুন্দর লিখেছেন। বাস্তব কথা।

৩০ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৩৮

মি. বিকেল বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৪| ২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০৮

পদ্মপুকুর বলেছেন: এসব নিয়ে আলোচনা করাটাও বেকার। এক প্রথম আলো ছাড়া অন্য গণমাধ্যম বলছে- একটি শিল্প পরিবারের ব্যবস্থাপনা পরিচালক..... প্রথম আলো বলতে পারছে কারণ ট্রান্সকমের সাথে চলে আসা ব্যবসায়িক দ্বন্দ্বের মধ্য দিয়েই বসুন্ধরার দুটো পত্রিকা ও একটি টিভি চ্যানেল প্রতিষ্ঠিত হয়েছিলো।

এ দেশের মুক্ত গণমাধ্যম যেখানে বসুন্ধরার নাম নিতেও ভয় পায় বা স্বার্থ হারানোর ভয়ে নাম নেয় না, সেখানে আমরা আমজনতার আলোচনা কোন পর্যায় পর্যন্ত নাড়া দিতে সক্ষম হবে, তা সহজেই বোধগম্য।

৩০ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৩৮

মি. বিকেল বলেছেন: "এসব নিয়ে আলোচনা করাটাও বেকার" - সহমত।

মন্তব্যের জন্য ধন্যবাদ

৫| ২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ২:০৬

মরুভূমির জলদস্যু বলেছেন: রক্ষিতা শব্দের সমার্থকশব্দ ভান্ডার বিশাল এমন বর্নময়।

৩০ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৪০

মি. বিকেল বলেছেন: আসলে সামাজিক এবং নৈতিক অবক্ষয় চরম সীমায় পৌঁছালে এমন বিষয় ঘটে বলে আমার মনে হয়।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬| ০৫ ই মে, ২০২১ রাত ১:৫৫

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের শিক্ষিতদের বড় অংশ সঠিকভাবে ভাবতে পারেন না, ভুল ধারণার উপর জীবন গড়ছেন। মহামারীর সময় মানুষের সাহস যোগানো ও তাদেরকে সুশৃংখল রাখার দায়িত্ব শেখ হাসিনা ও প্রেসিডেন্টের। উনারা কেন প্রতিদিন দশ মিনিটের জন্য টিভিতে দেশবাসীর সামনে আসছেন না, বুঝা মুশকিল। করোনা ভয়ানক রূপ নিতে পারে, এটা ছিলো বিজ্ঞানীদের হুশিয়ারী। ভারত, বাংলাদেশ, আফ্রিকার কানে এসব ঢুকেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.