নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আয়েশ করে, আলসেমিতে...

অলসদের দিয়ে কী আর হয়। আলসেমি ছাড়া!

মুনির হাসান

অলস লোক। নানা কাজের সঙ্গে যুক্ত থাকার খায়েশ কিন্তু করতে পারি না!

মুনির হাসান › বিস্তারিত পোস্টঃ

ট্যাকা দেন, দুবাই যামু-৩: শুধু শ্রম নয়

১৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪৬

ট্যাকা দেন, দুবাই যামু-২: রেমিট্যান্সের হিসাব নিকাশ

ট্যাকা দেন, দুবাই যামু-১: স্বপ্নের দেশে যাওয়া



বিশ্বব্যাপী রেমিট্যান্সের আকার বড় হচ্ছে। সামান্য কিছু উদ্যোগ নিয়ে অনেক দেশই এখান থেকে বড় অংশ নিয়ে নিচ্ছে। আমাদের যত অভিবাসী শতকরা হিসাবে রেমিট্যান্স তার অর্ধেক। এটিকে বদলাতে হলে আমাদের "খালি ২৫ কেজি ওজন তুলতে পারবেন" এমন শ্রমিকের পাশাপাশি দক্ষ লোকও পাঠানো দরকার। এই নয়ে আমার এই ধারাবাহিক লেখার তৃতীয় পর্বটি আজ প্রথম আলোতে ছাপা হয়েছে - শুধু শ্রম নয়, চলুন জ্ঞানের বাজারও খুঁজি এই শিরোনামে।



তবে, কাজ যা করতে হবে তা শুধু একা সরকার করবে এমন ভাবলে মনে হয় আমাদের হবে না। সরকার বা প্রাতিষ্ঠানিক উদ্যোগের পাশাপাশি ব্যক্তি ও সামষ্টিক উদ্যোগ এই ব্যাপারে অনেকখানি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস।



এই কারণে সীমিত সামর্থ নিয়ে আমরা ফেসবুকে একটি গ্রুপ করেছি যেখান থেকে এই কাজগুল আমাদের পরিসরে আমরা করতে পারবো। "বিদেশে চাকরি -ট্যাকা দেন, দুবাই যামু " নামের এই গ্রুপে প্রবাসীরা তাদের অভিজ্ঞতাগুলো শেয়ার করবেন, সম্ভাবনার কথা জানাবেন। দেশ থেকে আমরা সঠিক তথ্য তুলে ধরার চেষ্টা করবো যাতে প্রতারণার সুযোগ কমে, যিনি যাবেন তিনি যেন সম্ভাবনার ব্যাপারটা বুঝে যেতে পারেন।

আর সবচেয়ে বগ কথা, দেশর জন্য দ্বিতীয় সর্বোচ্চ বৈদেশিক মুদ্রার এই খাতটি যেন সবার সঠিক নজর দেন। প্রবাসীদের যেন সঠিক মর্যাদা প্রতিষ্ঠিত হয়। তো, সহজে হবে এমন আশা করাটা বাতুলতা। আবার চেষ্টা করলে হবে না এমনটাও নয়।



কাজে চলুন সবাই মিলে নেমে পড়ি, নিজ নিজ সামর্থ নিয়ে।



সবকর সেকেন্ড ডিফারেন্সিয়াল নেগেটিভ হোক।

মন্তব্য ১ টি রেটিং +২/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২২ শে জানুয়ারি, ২০১৩ রাত ২:১১

মাহমুদুর রাহমান বলেছেন: +

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.