নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রবিন.হুড

রবিন.হুড › বিস্তারিত পোস্টঃ

বিজয় আমাদের অহংকার

০৬ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:২৭


"হার জিত চিরদিন থাকবেই তবুও এগিয়ে যেতে হবে" এ কথা গুলো শুধু গানের না জীবনের কথা। জয় পরাজয় মিলেই জীবন। তবে বিজয় টা জয়ের চেয়েও বেশি। বিজয় মানে সামগ্রিকভাবে সর্বোচ্চ জয়। অনেক সাধনায় অনেক যুদ্ধের বিনিময়ে বিজয়ের সূর্য ছিনিয়ে আনতে হয়। বিজয়ীদের সবচেয়ে বড় স্বার্থকতা তারা ইতিহাস লিখতে পারে নিজের মতো করে। বিজয় এমন একটা অধরা ফল যা পাওয়ার আগে খুব আকাঙ্খিত কিন্তু পাওয়ার পর স্বাদহীন।
১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস, বাংলাদেশের বিজয় দিবস, বাঙ্গালীর বিজয় দিবস। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বর্বর পাকিস্তানী হানাদার বাহিনীর আত্মসমর্পণের মাধ্যমে অবসান হয় নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধ,বাঙ্গালী মুক্তি পায় অমানুষিক নির্যাতন থেকে এবং আমরা পেয়ে যাই আমাদের জাতীয় বিজয় আর বিশ্বের মানচিত্রে জন্ম নেয় স্বাধীন বাংলাদেশ।
এ বিজয় ই কি আমাদের আরাধ্য ছিল? আমরা কি চেয়েছিলাম? আমাদের চেতনায় কি ছিল? বাংলাদেশ অভ্যুদ্বয়ের নেতা আমাদের মহা নায়ক হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর ৭ মার্চের ভাষনে কি বলেছিলেন? এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম। আমরা স্বাধীনতা পেয়েছি ঠিকই কিন্তু মুক্তি পাই নি। আবার স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন। বঙ্গবন্ধু যে মুক্তি চেয়েছিলেন তা হচ্ছে অর্থনৈতিক মুক্তি। কোথায় সে মুক্তি, কবে পাব সেই কাঙ্খিত মুক্তি, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ। সোনার বাংলা গড়তে চাই সোনার মানুষ। বঙ্গবন্ধু আপসোস করে বলেছিলেন," সবাই পায় সোনার খনি, আমি পাইছি চোরের খনি"। বঙ্গবন্ধু যদি সোনার খনিও পেতেন তবে সেখানে সোনার মানুষ পাওয়া যেত না। সোনার মানুষ হতে হলে মনের দিক দিয়ে সুন্দর হতে হবে। মানষিকতার পরিবর্তনই আমাদের সকলকে পরিবর্তন করতে পারেন। আমারা সবাই ভুলতে বসেছি মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের কথা, একাত্তরের চেতনা ও বাঙ্গালীর ঐতিহ্য। আমাদের ঐক্যবদ্ধ হতে হবে, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সোনার মানুষ হয়ে সোনার বাংলা গড়তে হবে। বিজয়ের এই সুবর্ণজয়ন্তীতে আমাদের অঙ্গীকার করতে হবে যে আমাদের দেশ আমরাই গড়ব। বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে যেন তিনি আমাদের স্বপ্নের দেশ গড়তে পারে। বঙ্গবন্ধু সদ্য স্বাধীন দেশ গড়ার লক্ষ্যে অনেক ধরনের গঠনমূলক পদক্ষেপ নিয়েছিলেন কিন্তু ঘরের শত্রু বিভিষনদের অসহযোগিতায় সুন্দর পরিকল্পনা বাস্তবায়ন করে যেতে পারেন নি। স্বাধীনতার পঞ্চাশ বছর পরেও বিভিষনদের সংখ্যা কমেনি বরং বাড়ছে। সরকার অনেক ভালো উদ্যোগ গ্রহণ করলেও তার সুফল জনগণের কাছে পৌছাতে পারছে না। প্রধানমন্ত্রীর দেশ গঠনে সুদূরপ্রসারী পরিকল্পনা থাকলেও সহযোগী লোকের অভাবে বাস্তবায়নে অনেক প্রতিবন্ধকতা রয়েছে। মাথাপিছু আয় বৃদ্ধি পেলেও গরীবের ভাগ্য পরিবর্তন হচ্ছে না ধনীরা আরও ধনী হচ্ছে। অর্থনৈতিক বৈষম্য বৃদ্ধি পাচ্ছে। শিক্ষার মান হ্রাস পাচ্ছে। টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা কাগজে কলমে অর্জন করলেও বাস্তবতা ভিন্ন। মানবিক মুল্যবোধ হ্রাস পাচ্ছে। আমাদের দরকার সম্মিলিত চেস্টায় টেকসই উন্নয়ন।তাই সবশেষে বলতে হয় যে মানবতার জয়ই হচ্ছে আমাদের সত্যিকারের বিজয়। সবাই কে বিজয় মাসের শুভেচ্ছা। আমু

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৩

বিজন রয় বলেছেন: বিজয় আমাদের অহংকার........... অবশ্যই। এটা আামদের রক্তে মিশে আছে।

অনেক ধন্যবাদ এই পোস্টের জন্য।

২| ০৬ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিজয়ের পর আমাদের কি করতে হবে সে বিষয়ে আমাদের ধারণা কম। সেজন্য আমরা এখনো পিছিয়ে পড়া জাতি।

৩| ০৬ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:৩৯

বাকপ্রবাস বলেছেন: বিজয় এর রচনা ভাল হয়েছে।

৪| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:২৩

রাজীব নুর বলেছেন: বাংলাদেশ যেভাবে চলছে, মূলত ভুল পথে চলছে।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ২:০০

বিজন রয় বলেছেন: কেমন আছেন?

নতুন পোস্ট দিচ্ছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.