নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন ইসলাম

মামুন ইসলাম

মামুন ইসলাম

হ্যাপী নিউইয়ার

মামুন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের ভয়ঙ্কর কয়েকটি জঙ্গি হামলা

২৯ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৫২


সারা বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছেন জঙ্গিরা। ধর্মের নাম দিয়ে নিরীহ মানুষ হত্যার ভয়ঙ্কর খেলায় নেমেছেন তারা। আর বাংলাদেশেও এই ভয়ংকর জঙ্গি হামলার কালো থাবা আঘাত হেনেছে ।জঙ্গিদের নির্বিচার নৃশংস এবং বর্বরোচিত এই হামলায় শুধু মৃত্যুই বয়ে আনে না নীরহ মানুষের জীবনে,এদের তাণ্ডবে গুমরে কাঁদে মানবতাও । বিশ্বের বিভিন্ন দেশে আইএস, আল কায়েদা, বোকো হারাম, আল শাবাব আরো নানা ধর্মীয় উগ্রবাদী এবং মৌলবাদী গোষ্ঠী তথাকথিত ইসলামী খিলাফত প্রতিষ্ঠার জন্য নির্বিচার মানব হত্যায় নেমেছে এই জঙ্গি গোষ্ঠী ।
আর এই পোস্টে সে রকম কিছু বর্বর জঙ্গি হামলার কথাই তুলে ধরা হলঃ

টুইন টাওয়ার হামলার ঘটনা
বিশ্বে ইতিহাসের বুকে সবচেয়ে ভয়ানক এক হামলা হয়েছে ২০০১ সালে ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের উপর। সেই হামলায় ২হাজার ৯শ ৯৩ জন নিহত এবং ৮হাজার ৯শ জন লোক আহত হয়েছিল। আল কায়দার নিউ ইয়র্ক সিটি এবং ওয়াশিংটন ডিসির উপর এই হামলায় হতাহত হয় হাজারো মানুষ। ১৯ জন আল কায়দার জঙ্গি চারটি বিমান ছিনতাই করে ছিল। আমেরিকান এয়ারলাইন্সের ফ্লাইট ১১ এবং ইউনাইটেড এয়ারলাইন্সের ১৭৫ বিমান দুটি নিউ ইয়র্ক সিটির টুইন টাওয়ারের উত্তর এবং দক্ষিণ টাওয়ারের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আঘাত আনে। চলন্ত বিমানের আঘাতে উঁচু বিল্ডিং দুটি দুই ঘণ্টার মধ্যে ধসে পড়ে। আঘাত প্রাপ্ত বিল্ডিং ছাড়াও আশে পাশে বিল্ডিং গুলোও ধসে পড়ে। ছিনতাই হওয়া তৃতীয় বিমান আমেরিকান ফ্লাইট ৭৭ ভার্জিনিয়া রাজ্যে অবস্থিত যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনে আঘাত করে। চতুর্থ বিমান ইউনাইটেড এয়ারলাইন ফ্লাইট ৯৩ এর লক্ষ্য ছিল ওয়াশিংটন ডিসিতে আঘাত আনার। কিন্তু যাত্রীদের সাথে ছিনতাইকারীদের ধস্তাধস্তিতে বিমানটি পেনিস্যালভিনিয়ার এক মাঠে বিধ্বস্ত হয়।

ইয়াজিদি কমিউনিটির উপর বোমা হামলার ঘটনা
স্মরণকালের ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম সন্ত্রাস এবং হামলা হয় ইরাকের ইয়াজিদী ও জাজিরা শহরে। যুক্তরাজ্যের আধিপত্য থাকা অবস্থায় সেটিই সবচেয়ে বড় গাড়ি বোমা হামলা। ২০০৭ সালের ১৪ই আগস্ট তারিখের পর পর চারটি আত্মঘাতী গাড়ি বোমা হামলা হয়। তিনটি গাড়ি এবং একটি তেলের ট্যাংকার প্রায় দুই টনের মত বিস্ফোরক বহন করছিল। গাড়ি বোমা এই হামলায় ৭শ ৯৬ জন নিহত এবং ১ হাজার ৫শ ৬২জন আহত হয়েছিল। গাড়ির সেই বোমা বিস্ফোরণে ভবন সহ চার পাশ ধ্বংসস্তূপে পরিণত হয়। ধারনা করা হয় ইরাকের আল কায়দা সেই হামলা করে।

সিনেমা রেক্স ফায়ার যে হামলা ঘটেছিল
১৯৭৮ সালের আগস্ট মাসে ইরানের আবাদানে সিনেমা রেক্সে আগুন লাগিয়ে লাগিয়ে ৪শ ৭০জনকে হত্যা করে জঙ্গিরা। সিনেমা চলাকালীন দরজা বন্ধ করে আগুন ধরিয়ে দেওয়া হয়। ইরানের ক্ষমতাশীল সরকার ঘটনার শুরুতেই ইসলাম পন্থী জঙ্গিদের দায়ী করলেও দেশটির শাহ এর বিপক্ষ দল দেশের ইন্টেলিজেন্স গ্রুপ সাভাককে আগুন লাগানোর জন্য দায়ী করে। যদিও পরে ইসলামী দলের সম্পৃক্ততা পাওয়া গিয়েছে।

বেসলান যে গণহত্যা হয়েছিল
বেসলান স্কুলে জঙ্গি হামলা হয় ২০০৪ সালের ১ সেপ্টেম্বর। তিন দিনের জিম্মি অবস্থায় ১ হাজার ১শ মানুষকে বন্দি করে জঙ্গিরা যাদের মধ্যে ৭শ ৭৭জনই স্কুল ছাত্র। জঙ্গিদের এই হামলায় কমপক্ষে ৩শ ৮৫জন মারা যায়। ইঙ্গুস এবং চেচেন নামের ইসলাম পন্থী জঙ্গিরা রাশিয়ার উত্তর ককেশাসের নর্থ অসেটিয়া এলাকার বেসলান শহরের স্কুল নাম্বার ওয়ানে হামলা করে। চেচেনের সেনাপতি শামিল বাসাইয়েভের রিয়াদুস সালেকিন ব্যাটেলিয়াব এই হামলা চালায়। বিদ্রোহী জঙ্গি দলটি জাতিসংঘ এবং রাশিয়া থেকে চেচানিয়ায় স্বাধীনতা দাবি করছিল।জিম্মি দশার তৃতীয় দিনে রাশিয়ার বিশেষ বাহিনী ট্যাঙ্ক, ভারী অস্ত্রপাতি নিয়ে স্কুলে প্রবেশ করে। এই জিম্মি দশায় ৩ শ ৩০ জন মারা গিয়েছে যাদের মধ্যে ১শ ৮৬ জন শিশু ছিল।

এয়ার ইন্ডিয়া ফ্লাইটের যে বিস্ফোরণের ঘটনা ঘটেছিল
এয়ার ইন্ডিয়া ফ্লাইটের বিস্ফোরণ যুক্তরাষ্ট্রের ৯/১১ এর হামলার পূর্ব পর্যন্ত সবচেয়ে বড় বিমান বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। এয়ার ইন্ডিয়ার ফ্লাইট ১৮২ কানাডা যুক্তরাজ্য দিল্লির পথে চলাচল করতো। এই বিমানটি আইরিশের আকাশ সীমানায় ১৯৮৫ সালে ২৩শে জুন বিস্ফোরিত হয়েছিল। ভূমি থেকে ৩১ হাজার ফিট উপরে বিমানে বোমাটি বিস্ফোরিত হলে বিমানে থাকা কোন যাত্রী এবং কর্মী বেঁচে ছিলেন না। বিমানটির ধংসস্তুপ আটলান্টিক সাগরে পড়ে। 747 নামের জাম্বু জেটে সেটিই ছিল প্রথম হামলা। বিমানে ৩২৯ জন যাত্রী ছিল। তাদের মধ্যে ২৬৮জন কানাডার, ২৭ জন ব্রিটেনের এবং ২৪জন ভারতীয় নাগরিক ছিলেন। কানাডার এত নাগরিক একসাথে কখনোই সেই ধরনের হামলার শিকার হয়নি। এয়ার ইন্ডিয়ার সেই হামলার সময় নারশিয়া বিমান বন্দরেও বোমা হামলা হয়েছিল। তদন্তকারীরা বলেন যে নারশিয়াতে বিমানে বোমা তোলার আগেই বোমাটি বিস্ফোরিত হয়ে যায়।কানাডার নিরাপত্তা বাহিনী ভারতের শিখ জঙ্গি গোষ্ঠী বাব্বার খালসাকে এই হামলার জন্য দায়ী করেছিলেন। ভারতের শিখ জঙ্গিদের গোল্ডেন ট্যাম্পেল থেকে উঠিয়ে দেওয়ার প্রতিবাদে জঙ্গিরা এই হামলা করে বলে জানা যায় ।
সূত্রঃ ইন্টারনেট ।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০১৭ সকাল ১১:৪৭

দ্যা ফয়েজ ভাই বলেছেন: যুগোপযোগী পোষ্ট।
প্রথম দুটো ছাড়া বাকিগুলো জানা ছিলো না।ধন্যবাদ

২৯ শে মার্চ, ২০১৭ সকাল ১১:৫০

মামুন ইসলাম বলেছেন: চমৎকার মন্তব্যে প্লাস ফয়েজ ভাই।

২| ২৯ শে মার্চ, ২০১৭ সকাল ১১:৫৪

দ্যা ফয়েজ ভাই বলেছেন: প্রতিউত্তরে কৃতার্থ। :)

২৯ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:০৭

মামুন ইসলাম বলেছেন: ফিরতি মন্তব্যে সেইরাম ধন্যবাদ । ;)

৩| ২৯ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:১৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: :(






ভালো থকুন নিরন্তর। ধন্যবাদ।

২৯ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:২৩

মামুন ইসলাম বলেছেন: ওই সব লোকদের জন্য অনেক কষ্ট হয় । চমৎকার মন্তব্যে ধন্যবাদ ।

৪| ২৯ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:৪১

blogermassud বলেছেন: ভালো শেয়ার। :(

৩০ শে মার্চ, ২০১৭ রাত ১২:০৩

মামুন ইসলাম বলেছেন: চমৎকার মন্তব্যে ধন্যবাদ।

৫| ২৯ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:৫০

ঢাকাবাসী বলেছেন: ভাল পোস্ট, তথ্যগুলো জেনে ভাল লাগল। সন্ত্রাসীরা পৃথিবী থেকে নিশ্চিহ্ন হোক। নিরীহ মানুষকে মারার কোন অধিকার কারো নেই।

৩০ শে মার্চ, ২০১৭ রাত ১২:২৩

মামুন ইসলাম বলেছেন: চমৎকার মন্তব্য সন্ত্রাসীরা পৃথিবী থেকে নিশ্চিহ্ন হোক। নিরীহ মানুষকে মারার কোন অধিকার কারো নেই। সহমত।

৬| ২৯ শে মার্চ, ২০১৭ দুপুর ১:৩৭

নতুন বিচারক বলেছেন: হুম |-)

৩০ শে মার্চ, ২০১৭ রাত ১২:২৪

মামুন ইসলাম বলেছেন: মন খারাপ করেও কিছু নাই ।

৭| ৩০ শে মার্চ, ২০১৭ সকাল ৯:২১

আততায়ী আলতাইয়ার বলেছেন: বিশ্বের সবচেয়ে ভয়ংকর জঙ্গি হামলা ২০০১ থেকে আফগানিস্তান ও ২০০৩ থেকে ইরাকে হয়ে আসছে যেখান ন্যাটো সোলজারদের ড্রোন, বিমান হামলায় হাজার বেসামরিক মানুষ মারা গিয়েছে

৩১ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:৩১

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ বিষয়টি মন্তব্যের মাধ্যমে তুলে ধরার জন্য।

৮| ৩০ শে মার্চ, ২০১৭ দুপুর ১:০২

ব্লগ সার্চম্যান বলেছেন: কি ভঙ্কর হামলা ।

৩১ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:৩২

মামুন ইসলাম বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.