নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

পবিত্র কুরআনের যে বাণী শোভা পাচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের গ্রন্থাগারের প্রবেশমুখে

২০ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:২৩



পবিত্র কুরআনের যে বাণী শোভা পাচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের গ্রন্থাগারের প্রবেশমুখে

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। উচ্চ শিক্ষামানের জন্য প্রসিদ্ধ এই শিক্ষায়তন আইভি লীগের (১) সদস্য। এটি ম্যাসাচুসেট্‌স-এর বোস্টনে অবস্থিত। ১৬৩৬ সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের গ্রন্থাগারের প্রবেশমুখে পবিত্র কুরআনের একটি আয়াত তুলে ধরা হয়েছে। সেখানে ন্যায়বিচারের উদাহরণ হিসেবে ইস্পাতে খোদাই করে লিপিবদ্ধ করা হয়েছে সূরা নিসার ১৩৫ নম্বর আয়াতে কারিমা। আর এর মাধ্যমে বোঝানো হয়েছে, আয়াতটি ন্যায়বিচারের জন্য অত্যন্ত ইতিবাচক একটি দৃষ্টান্ত। বিশ্বের ইতিহাসে ন্যায়বিচারের ব্যাপারে কুরআনের এই বাণীর থেকে উৎকৃষ্ট নমুনা আর কিছু হতে পারে না মনে করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সূরা নিসার ১৩৫ নম্বর আয়াতটি হলো-

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ كُونُواْ قَوَّامِينَ بِالْقِسْطِ شُهَدَاء لِلّهِ وَلَوْ عَلَى أَنفُسِكُمْ أَوِ الْوَالِدَيْنِ وَالأَقْرَبِينَ إِن يَكُنْ غَنِيًّا أَوْ فَقَيرًا فَاللّهُ أَوْلَى بِهِمَا فَلاَ تَتَّبِعُواْ الْهَوَى أَن تَعْدِلُواْ وَإِن تَلْوُواْ أَوْ تُعْرِضُواْ فَإِنَّ اللّهَ كَانَ بِمَا تَعْمَلُونَ خَبِيرًا

‘হে বিশ্বাসীগণ! তোমরা ন্যায়বিচারের প্রতি দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত থাকো। আল্লাহর ওয়াস্তে ন্যায়সঙ্গত সাক্ষ্যদান করো, তাতে যদি তোমাদের নিজের বা পিতা-মাতার অথবা নিকটবর্তী আত্মীয়-স্বজনের বিরুদ্ধেও হয় তবু। কেউ যদি ধনী কিংবা দরিদ্র হয়, তবে আল্লাহ তাআ'লা তাদের শুভাকাঙ্খী তোমাদের চাইতে বেশি। অতএব, তোমরা ন্যায়বিচার করতে গিয়ে কামনা-বাসনার অনুগামী হয়ো না। আর যদি তোমরা ঘুরিয়ে-পেঁচিয়ে কথা বলো কিংবা পাশ কাটিয়ে যাও, তবে জেনে রাখ- তোমরা যা কিছুই কর আল্লাহ তার খবর রাখেন।’

'O ye who believe! stand out firmly for justice, as witnesses to Allah, even as against yourselves, or your parents, or your kin, and whether it be (against) rich or poor: for Allah can best protect both. Follow not the lusts (of your hearts), lest ye swerve, and if ye distort (justice) or decline to do justice, verily Allah is well- acquainted with all that ye do.'



পবিত্র কুরআন মহান আল্লাহ তাআ'লার শাশ্বত বাণী। মানবজাতির সঠিক পথে চলার জন্য দিকনির্দেশনা স্বরূপ পবিত্র কুরআন নাজিল করেছেন আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লা। পবিত্র কুরআনে আইন ও ন্যায়বিচারকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে। তাই মুসলিমদের পাশাপাশি বিশ্বের অন্য ধর্মের জ্ঞানীপন্ডিত ব্যক্তিগণও পবিত্র কুরআনে বর্ণিত আইন-কানুনের প্রশংসা করে থাকেন।

তথ্যসূত্র:
১. Click This Link
২. Click This Link
৩. হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
৪. আইভি লীগ
৫. Click This Link
৬. Click This Link



ফুট নোট: (১) আইভি লীগ (ইংরেজীতে: Ivy League) হল উত্তর-পূর্বাঞ্চলীয় যুক্তরাষ্ট্রের আটটি বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সমন্বয়ে একটি অ্যাথলেটিক সম্মেলন। এই আটটি প্রতিষ্ঠানকে একত্রে একটি গ্রুপ হিসেবে পরিচয় প্রদানের ক্ষেত্রেও “আইভি লীগ” নামটি ব্যবহৃত হয়। আটটি শিক্ষা প্রতিষ্ঠান হলো: ব্রাউন ইউনিভার্সিটি, কলাম্বিয়া ইউনিভার্সিটি, কর্নেল ইউনিভার্সিটি, হার্ভার্ড ইউনিভার্সিটি, প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়া, ডার্টমাউথ কলেজ এবং ইয়েল ইউনিভার্সিটি। আইভি লীগের একটি দ্যোতনা হল, এটি একইসঙ্গে এই আটটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষাগত উৎকর্ষ, শিক্ষার্থী ভর্তিতে নৈর্বাচনিকতা ও সামাজিক আভিজাত্য প্রকাশ করে।



১৯৫৪ সালে ন্যাশনাল কলেজিয়েট অ্যাথলেটিক অ্যাসোসিয়েশনের প্রথম বিভাগীয় সম্মেলন গঠনের পরে আইভি লীগ- পরিভাষাটি প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে। তবে বর্তমানে পরিভাষাটি কেবল অ্যাথলেটিকসের মাঝেই সীমাবদ্ধ নেই, এটি বর্তমানকালে বিশেষভাবে যুক্তরাষ্ট্রের প্রাচীন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষাগত উৎকর্ষের পরিচয়বাহক। এছাড়া জনসাধারণের দৃষ্টিতে এই লীগের অন্তর্ভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ দেশের এবং বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম হিসেবে বিবেচিত। ইউ.এস. নিউজ এ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট ম্যাগাজিন প্রকাশিত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের র্যাং কিং-এ প্রতিনিয়তই আইভি লীগের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠানগুলো থাকে। এই আটটি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সাতটিই যুক্তরাষ্ট্রের ঔপনিবেশিক আমলে প্রতিষ্ঠিত হয়, ব্যতিক্রম শুধু কর্নেল ইউনিভার্সিটি, যেটি ১৮৬৫-তে প্রতিষ্ঠিত হয়। আইভি লীগের সবকয়টি প্রতিষ্ঠানই যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত। এগুলো কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকার থেকে প্রতি বছরই গবেষণা ও অন্যান্য খাতে ব্যাপক অনুদান লাভ করে।

মন্তব্য ৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২০ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:৩৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: সত্যকে সত্যবাদীরাই ধারন করে।

কোরআনের সত্য তো চিরন্তন। কে কখন বুঝবে এটা তার কিসমত।

শেষের উইকির লিংক দুটো পূর্ণ নয়।

২০ শে জানুয়ারি, ২০২০ সকাল ১১:৪৮

নতুন নকিব বলেছেন:



শুকরিয়া। কৃতজ্ঞতা। অনেক দিন আপনার খোঁজ খবর নিতে না পারায় আন্তরিক কষ্ট অনুভব করছি। আশা রাখছি, সকলকে নিয়ে কুশলে আছেন। কল্যান কামনা করছি আপনার।

২| ২০ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:৫৭

রাজীব নুর বলেছেন: আল্লাহ মহান।
আল্লাহর শুকরিয়া আদায় করি।
আল্লাহ আমাদের সবাইকে ভালো রাখুক। সুস্থ রাখুক।
দুষ্টলোকদের হেদায়েত দান করুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.