নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেটা নই যেটা আপনি ভাবছেন..!! আমি সেটাই যেটা আপনি ভাবছেন না.!! আমাকে ভাবা যায় না..!! বুঝতে হয়.!!

আর. এন. রাজু

আমি একদিন মারা যাব, এই সত্যটা নিয়ে আমার খুব বেশি আক্ষেপ নেই। তবে, আমার মৃত্যুর পর আরও অসংখ্য অসাধারণ সব বই লেখা হবে, গান সৃষ্ট হবে, চলচিত্র নির্মিত হবে। কিন্তু আমি সে সব পড়তে, শুনতে কিংবা দেখতে পারবো না। এই সত্যটা আমাকে খুব যন্ত্রণা দেয়।

আর. এন. রাজু › বিস্তারিত পোস্টঃ

সুযোগে সদ্বব্যবহার, থুক্কু গুজবে সদ্বব্যবহার..

১৪ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:১৬

আমরা এমন এক দেশে বাস করি যে দেশে কোনো কিছু ছড়াতে বেশিসময় লাগে না । ভালোই বলেন আর খারাপ কিছুই বলেন না কেন সেটা লোক জানাজানি হতে বেশ একটা সময় কিন্তু লাগেনা ।
এই যে এখন একটা মিথ্যে খবর বেড়িয়েছে "পদ্মা সেতু তৈরীতে নাকি মানুষের মাথা এবং রক্তের প্রয়োজন হচ্ছে" । এতে করে আরো কি কি হতে পারে একটু কী ভেবেছেন?
এখন কিছু দুষ্কৃতকারীরা সুযোগ নিবে, যাকে বলে থাকি আমরা "সুযোগে সদ্বব্যবহার" । কী এখনো বুঝেন নি আমি কী বলতে চাইছি? আচ্ছা বলছি,
উদাহরণ ০১-
এই যে এখন মাথা কেটে নেওয়া হচ্ছে একটা গুজব ছড়িয়েছে সেই গুজবের সুযোগে আমাদের দেশের কিছু অসাধু ব্যক্তিবর্গ আছেন যারা এই মাথা কেটে নেওয়ার গুজবের সদ্বব্যবহার করবে । উদাহরণস্বরূপ বলছি,-
অনেকদিন ধরে একটা লোকের প্রতি তা ভীষণ রাগ, হিংসে রয়েছে । কিন্তু তাকে সে কিছুতেই উচিত শিক্ষা দিতে পারছে না । উচিত শিক্ষা দিবে সেটা ভেবে পেলেও সুযোগ আর সময় হয়ে উঠছে । সুযোগ আর সময় দুটোই যখন হয় তখন ধরা পড়ে যাবার ভয়ে পিছু হটতে বাধ্য হয় । কিন্তু যেহেতু এখন মাথা কেটে নেওয়ার একটা গুজব বেড়িয়েছে তাই তার মাথায়ও একটা দুষ্টুবুদ্ধি আঁটতে লাগলো । সে ভাবলো যে, এখন যদি আমার শত্রুর মাথা কেটে তাকে খুন করে ফেলি তাহলে আঙুল তো আমার উপর উঠবেই না বরং দোষ উঠবে সরকারের উপর আর আমারও শত্রুর প্রতিশোধ নেওয়া হয়ে যাবে ।
-
উদাহরণ ০২-
পারিবারিক কলহের জেরেও এখন অনেক খুন হবে । খুনটা হবে কী পদ্ধতি জানেন? রামদা অথবা দায়ের এক কুপে মাথা আলাদা করে দিয়ে । ঠিক এই সময়ে খুন করাটার সঠিক সময়, খুবই সহজ এবং ধরা না পড়ার একটা উপায় ।
অমুখের স্ত্রীর মাথাহীন লাশ পড়ে আছে অমুখ জায়গায়, তমুখের স্বামী অথবা ভাই এর মাথাকাটা লাশ পাওয়া গেছে জমির কাছে, এন তেন সেই টেই খবর শুনা যাবে । কিন্তু দোষ কার হবে? সরকারের । যে খুন করেছে সে দিব্যি প্রকাশ্যলোকে ঘুরবে ফিরবে আর সুযোগ বুঝে একটু চোখের জলও ফেলবে লোক দেখানোর জন্য ।
-
উদাহরণ ০৩-
এই যে কদিন আগে রিফাতকে কুপিয়ে জখম করে হত্যা করা হয়েছে সেটা যদি "মাথা কেটে নেওয়ার গুজব" এর সময় করা হতো (প্রকাশ্যে না কুপিয়ে মাথা কেটে) তাহলে খুনির উপর দোষটা না এসে আসতো সরকারের উপর আর তখন এতো লোক জানাজানি হতো না ।

এই আমাদের বাংলাদেশ । আমরা প্রত্যেকটা বাঙালী গুজব ছড়াতে খুবই দক্ষ । দেশের মন্দ গাইছি না, যা সত্য তাই-ই বলছি ।
ভুল হলে নিজগুণে ক্ষমা করে দিবেন ।
-
Sunday, 14 July 2019

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:৩৯

নতুন বলেছেন: এমন গুজবে জনগনের মাতামাতি দেখে আমাদের দেশের সাধারন মানুষের কতটুকু সচেতন সেটা বোঝা যায়...

২| ১৪ ই জুলাই, ২০১৯ দুপুর ১২:৪০

ভুয়া মফিজ বলেছেন: যে খুন করার সে এমনিতেই করবে। সে মাথা কেটেই হোক আর যেভাবেই হোক। বরং এই সুযোগে কিছু ধর্ষকের মাথা কেটে পিলারের নীচে দিলে মন্দ হয় না! ;)

৩| ১৪ ই জুলাই, ২০১৯ বিকাল ৫:১৬

রাজীব নুর বলেছেন: গুজব বিশ্বাস করা বোকামি এবং যারা গুজব ছড়ায় এদের শাস্তি হওয়া দরকার।

৪| ১৪ ই জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

মেঘ প্রিয় বালক বলেছেন: গুজবে কান দিবেন না,জনগনকে বোঝাতে হবে এর অর্থ কি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.