নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

পরিবারের সবাইকে নিয়ে পড়ার মত একটি গল্প

০১ লা মার্চ, ২০১৭ দুপুর ২:৪৫


-মা! মা! আমি ফার্স্ট ক্লাশ ফার্স্ট হয়েছি! আমাদের আর কোন দুঃখ থাকবে না।
-খোকা! বুকে আয়। তোর বাবা বেঁচে থাকলে আজ কত খুশি হত!
পরীক্ষার রেজাল্ট দেবার পর উচ্ছসিত শাহীন ঠিক করেছিলো বেশ নাটকীয় একটা উদযাপন করে তার মাকে চমকে দেবে। কীভাবে কী করা যায়, ভেবে থৈ পাচ্ছিলো না। মাথায় মুকুট পরে হাতির পিঠে করে যাবে? ধুর! তা সম্ভব না কি! হাতি কোথায় পাবে? আর মুকুট কেনারও পয়সা নেই। ওসব মূলতবী থাকুক। ছাত্রজীবনের সর্বশেষ পরীক্ষায় যখন ফার্স্ট হতে পেরেছে, তাতে মোটামুটি নিশ্চিত করেই বলা যায় যে তার জীবনে সামনে পড়ে আছে শুধুই সুখ আর সমৃদ্ধি। উন্নতির সিঁড়িতে চড়ে সে উঠতে থাকবে পাহাড় চূড়োয়। একটুও হাঁফ ধরবে না। বুক ধরাস ধরাস করবে না। অফুরন্ত তার প্রানশক্তি। এই মূহূর্ত থেকে তার জীবনের সমস্ত অপ্রাপ্তি এবং বেদনাকে তুচ্ছ মনে হচ্ছে। মনেই হচ্ছে না সে একাধিক প্রেম বিপর্যয়, দু-দু বার টাইফয়েড এবং জন্ডিস, এবং বালক বয়সে বাবাকে হারানোর মত দুঃখজনক জীবন পর্যায় অতিক্রম করেছে। ইচ্ছে করছে নিজের কলার ধরে খুব করে ঝাঁকিয়ে দিতে। এখন থেকে সে আর প্রেম প্রত্যাখ্যাত, পেট রোগা, অসুখে ভোগা পিতৃহারা বোকাটে ছেলেটি নয়। সে জীবনযুদ্ধে জয়ী হবার জন্যে সমস্ত প্রস্তুতি নিয়ে অপেক্ষমান। “পারলে কেউ আমাকে ঠেকা!” দাঁতে দাঁত চিবিয়ে ফিসফিসিয়ে হুংকার দিয়ে সতর্ক করে দিলো যত সব অদৃশ্য প্রতিবন্ধকতাকে। বাসায় পৌঁছে দোরগোড়ায় মাকে দেখে যে সিনেমাটিক উদযাপনটা হয়ে গেলো তা নিশ্চয়ই ভাগ্যবিধাতার অদ্ভুত খেয়ালী মনের পরিচায়ক! সে তেমন কিছু ভাবে নি, তবুও সংলাপটা মুখ বেরিয়েই গেলো মুখ থেকে! এবং কী অদ্ভুত ব্যাপার, তার মাও প্রত্যুত্তরে ঠিক একই রকম কিছু বললেন! এমন হবার পেছনে কোন যুক্তিগ্রাহ্য কারণ না থাকা স্বত্তেও, সিনক্রোনাইজড আবেগের বিশেষ ধরণের কো ইনসিডেন্স হিসেবে মেনে নেয়াই যেতে পারে। যেহেতু, তাদের পরবর্তী আলাপচারিতা ছিলো দৈনন্দিন জীবনের সাথে সঙ্গতিপূর্ণ। সেখানে আলঙ্কারিক সম্বোধন, উঁচু তারে বাঁধা কণ্ঠ কিছুই ছিলো না।

-দেখেছিস, তোকে বলেছিলাম ধৈর্য ধরলে এর সুফল পাওয়া যায়। আমি জানতাম তুই পারবি। শুভ সংবাদ। যাই পোলাপ রান্না করি। নাকি খিচুড়ি খাবি?

-এই গরমে পোলাও-মাংস কিছু খাবো না। তুমি বরং ভর্তা ভাজি কর আপাতত। রাতে মাংস কোরো।

-আচ্ছা। তুই এখন রেস্ট নে। বিকালে মিষ্টি কিনে আনিস। আত্মীয় স্বজনদের বিলি করতে হবে। এত ভালো একটা খবর!
-আচ্ছা।

ঘটনা ঘটতে থাকলো শাহীনের প্রত্যাশা মতোই। সঠিক ভাবে বলতে গেলে, প্রত্যাশার চেয়ে অনেক বেশি ভালো ভাবে। রেজাল্ট যতই ভালো হোক, ভালো চাকুরি পেতে হলে সবসময় তা ভালো ভাবে কাজে নাও দিতে পারে। দেখা যায় যে ভালো রেজাল্টের কারণে অনেকেই নিয়োগ দিতে সংকোচ করে, প্রার্থী এখানে কত দিন থাকবে ভেবে। আবার অনেকের ভালো রেজাল্ট থাকলেও ভাইভা বোর্ডে খুব একটু সপ্রতিভ থাকতে পারে না। সব কিছু ঠিক থাকার পরেও দেখা যায় লাইন-ঘাট না থাকার কারণে অযোগ্যরা বড় বড় পদ বাগিয়ে নিচ্ছে, যোগ্যদের পড়ে থাকতে হচ্ছে মিডিওকার চাকুরিতে। শাহীনের ক্ষেত্রে এসব কিছুই হলো না। সে প্রথমে ইন্টারভিউ দিতে গেলো একটি নামী কমিউনিকেশন হাউজে। সেখানে তার ভাইভা ছিলো এরকম,
-রেজাল্ট তো বেশ ভালো। থিসিসও কমিউনিকেশনের ওপরেই। বেশ।
এরপর,
“বাসায় কে কে থাকেন?” “এক্সপেক্টেড স্যালারি কত?” “কবে থেকে জয়েন করতে পারবেন?”
অবশেষে, “ধন্যবাদ, আবার আসবেন!”

এর দু দিন পরেই আবার ইন্টারভিউয়ের জন্যে ডাকলো একটি স্বনামধন্য পাওয়ার ইঞ্জিনিয়ারিং কোম্পানি। সেখানেও প্রায় একই রকম অভিজ্ঞতা! শাহীন চিন্তায় পড়ে গেলো। কোথায় যাবে! এক মধুর সমস্যা। ওদিকে প্রথম কোম্পানি থেকে সেদিনই মেসেজ এলো পরের সপ্তাহে জয়েন করার জন্যে। শাহীন দ্বিধা ঝেড়ে ফেললো। বউনিটা প্রথম কোম্পানি থেকেই হোক! এ ধরণের চিন্তার পেছনে তার আবেগী এবং রোমান্টিক চিন্তাভাবনা নিঃসন্দেহে তাকে প্রভাবিত করেছিলো। প্রথম সবকিছু কেই সে বিশেষ ভাবতো। দুঃখের বিষয়, এই মুহূর্তে তার কাছে টাকা পয়সা বিশেষ নেই। তাই এবারও কিছু একটা দিয়ে উদযাপন করা যাচ্ছে না। তবে মায়ের কাছে ফিরে গিয়েই তার আণুবীক্ষণিক বিষাদ কেটে গেলো। মাকে দেখেই খুশি হয়ে উঠলো তার মন।
এবং তখন...
-মা! মা! আমি বড় চাকুরি পেয়েছি। আমাদের আর কোন দুঃখ থাকবে না!
-বুকে আয় বাবা। তোর বাবা বেঁচে থাকলে আজ কত খুশি হতো!

তো শাহীন কাজ করতে লাগলো তার যাবতীয় মেধা এবং শ্রম দিয়ে। এবং কী আশ্চর্যের ব্যাপার! ঠিক সিনেমার মতই একরৈখিক অগ্রগতিতে চলতে থাকলো তার জীবন। ছয় মাসের মাথায় পেয়ে গেলো বড় অংকের ইনক্রিমেন্ট এবং প্রমোশন। কলিগদের ঈর্ষা নেই, কোন ছন্দপতন নেই, বসের শ্যেন দৃষ্টি নেই। সে কখনও অফিসে লেট করে আসে না। সুতরাং? পুরষ্কার! সে কখনও আগে বের হয় না। সুতরাং? বোনাস! অফিস পার্টিতে অবশ্য একটু টালমাটাল হতে সে আপত্তি করে না, সুতরাং তার গেলাসে আরো দু পেগ ঢেলে দাও না!

-মা! আমি প্রমোশন পেয়েছি।
-বুকে আয় বাবা! খুব খুশি হয়েছি। এইবার একটা লাল টুকটুকে বউ নিয়ে আয়।

সুতরাং...

...সে বিয়ে করে ফেললো। বছর দুয়েক আগে যখন তার সাদামাটা দেখতে অতি রক্ষণশীল নীরস প্রেমিকা পরিবারের সিদ্ধান্তকে শ্রেয়তর মনে করে তাকে ছ্যাকা দিয়েছিলো, শেষ দেখার সময় তাকে সান্ত্বনা জানিয়ে বলেছিলো, “দুঃখ করো না। তোমার জীবনে আমার চেয়েও অনেক সুন্দরী, অনেক ভালো মেয়ে আসবে।“ তখন সে খেদ মেটাতে বলেছিলো, “তোমার মত আন্নাকালি মেয়েই থাকলো না, আর ভালো কে আসবে আমার জীবনে!”
এখানে উল্লেখ করা প্রয়োজন, উত্তরটি সে এই ঘটনার বহু পরে কোন এক বিষণ্ণ বিকেলে সুর্যাস্ত দেখতে দেখতে ভাবতে গিয়ে মনে করেছিলো। সঠিক কথাটি সঠিক সময়ে বলার গুণে সে কখনই তেমন পারদর্শী হতে পারে নি। এই আফসোসে অনেক দিন ধরেই সে বিমর্ষ ছিলো। কিন্তু জীবন যেন কোমড় বেঁধে নেমেছে তার যাবতীয় কষ্ট, বেদনা এবং আফসোস কে ধাওয়া করে তাড়িয়ে দিয়ে প্রাণপাত্র কানায় কানায় ভরিয়ে দিতে। মেয়ে অপূর্ব সুন্দরী। সে হাসলে কামরাঙা গাছে জামরুল ধরে। চোখ তুলে চাইলে আশ্বিন মাসে কালবোশেখি ঝড় সৃষ্টি হয়। কাঁদলে প্রমত্ত বন্যায় ভেসে যায় সবুজ বনাঞ্চল। আচার ব্যবহারে অতি আন্তরিক। গড়ে সাড়ে তিন ওয়াক্ত নামাজ পারে। পর্দানশীন। দুইবার কোরান খতম দিয়েছে। ক্লাশ টেনে ষাণ্মাসিক পরীক্ষায় যৌথভাবে তৃতীয় হয়ে রবিন্দ্রনাথের গল্পগুচ্ছ পুরষ্কার পেয়েছিলো, সেটার পঞ্চাশ পৃষ্ঠা পর্যন্ত সে পড়েওছিলো। এমন একজন সুপাত্রীর সন্ধান পেয়ে শাহীন আর বেশি বাছাবাছির জটিল গোলকধাঁধার ফাঁদে পা দিলো না। যথাসময়ে মহা ধুমধামের সাথে বিয়ে হয়ে গেলো তাদের। অফিস থেকে লম্বা ছুটি নিয়ে তারা ঘুরে বেড়ালো স্বদেশ-বিদেশ। বড় আনন্দময় সময় ছিলো সেটি।

যদিও শাহীনের মা এবং তার স্ত্রী নিয়মিত ভাবে টিভিতে পার্শ্ববর্তী দেশের পরিবার এবং সম্পর্কগ্রাসী মেগা সিরিয়াল দেখে থাকে, তাতে তাদের বাস্তব জীবনে কোন প্রভাব পড়ে না। কে বলবে তারা শ্বাশুরী-পুত্রবধু? অনেকেই ভাবে মা-মেয়ে, এমন কী কল্পনাবিলাসী আবেগপ্রবণ মানুষেরা অতি উচ্ছসিত ভাবনায় তাদেরকে দুই বোন বলেও আখ্যায়িত করে। ‘মা’ খেতে দেরী করলে বৌ তাকে ধমকের ভঙ্গিতে মৃদু থেকে মাঝারি কড়া শাসন করে। রাতের খাবারের পরে পানের বাটা নিয়ে জিহবা লাল কতে দুজনে পাক্কা বুড়ির মত গল্প-গুজব করে, হেসে এ ওর গায়ে গড়িয়ে পড়ে। মাঝে মাঝে উইকেন্ডের রাত্তিরে শাহীনও তাদের সাথে যোগ দেয়। বারান্দায় বসে গান গাইতে গাইতে উপভোগ করে জীবনের উপচে পড়া আশীর্বাদ।

সুতরাং এই সৌভাগ্যবান এবং সুখী দম্পতিটি যে বছর ঘুরতেই একটি নিরোগ, স্বাস্থ্যবান দেবশিশু অর্জন করবে তাতে আর আশ্চর্য কী!

ইতিমধ্যে নানারকম অর্জনের গরিমায় শাহীনের জীবনটা ফুলে ফেঁপে উঠেছে। সন্তান হবার বছর দুয়েকের ভেতরে সে নিজের ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন করার চেষ্টায় ব্রত হলো। খুব সহজেই পেয়ে গেলো ট্রেড লাইসেন্স। কাওরান বাজারের বানিজ্যিক এলাকায় সুবিধেমত একটি অফিসও নিয়ে ফেললো। এ সমস্ত শুভ ঘটনার পাকচক্করে পড়ে বেশ কবারই বাসায় বাংলা সিনেমার সংলাপ মঞ্চস্থ হলো। যেমন,

-মা, মা! সালেহা! কোথায় তোমরা! দেখ, আমি ট্রেড লাইসেন্স পেয়ে গেছি! আমাদের আর এক ফোঁটাও দুঃখ থাকবে না!
-বুকে আয় বাবা!
-আল্লাহর অসীম রহমত!

এবং,

-মা, সালেহা! আমার ব্যবসার প্রথম শিপমেন্ট আজ এলো চিটাগাং বন্দরে। আমাদের আর এক কণাও দুঃখ থাকবে না!
-বুকে আয় বাবা!
-আল্লাহর অসীম রহমত!

শেষ পর্যন্ত বাক্যগুলোর একটি স্ট্রাকচারে না দাঁড়িয়ে কোন উপায়ই ছিলো না।

-মা, সালেহা “আমার... অমুক... হয়েছে। আমাদের আরো বেশি বেশি সুখ হবে!”
-বুকে আয় বাবা!
-আল্লাহর অসীম রহমত!

হঠাৎ একদিন...

খুব ফুরফুরে মন নিয়ে অফিস থেকে বের হলো শাহীন। বিশাল একটা টেন্ডার পেয়ে গেছে সে। ঠিক কতটা বিশাল, তা তার বাসার অধিবাসীরা ধারণা করতে পারবে বলেও সে আশা করে না। তার বিরাট একটা স্বপ্ন পূরন হলো এবার। স্বপ্ন পূরণ হওয়াটা অবশ্য অভ্যাসের মতই দাঁড়িয়ে গেছে তার কাছে। স্বপ্ন দেখার যেমন বিরাম নেই, স্বপ্ন পূরণেও যতি নেই। প্রতিনিয়তই তার দু-একটি করে স্বপ্ন পূরণ হচ্ছে। অবসরের দুপুরের ঘুমে, সিনেমা দেখতে গিয়ে অথবা বই পড়তে পড়তে। এমন কী খেতে বসার সময়, হাত ধুতে গিয়ে এবং ধূমপান করার সময়েও তার স্বপ্নগুলো হুড়োহুড়ি করে ঢুকে পড়তে চায়। ওসব মেইনটেন করার জন্যে সে একজন এ্যাসিস্টেন্ট নিয়োগ করবে না কি ভাবছে। সে যাই হোক, এবারের স্বপ্ন পূরণটা তার পক্ষেও কিছুটা বেশিই হয়ে গেছে। কেমন যেন অস্বস্তি বোধ করছে সে। স্বপ্ন গুলো যেন রোমশ মাকড়শা হয়ে তার বুকে, পিঠে সরসর করে হেঁটে চলেছে। কে যেন মগজের ভেতর ঢুকে খাবলে খাবলে তুলে নিচ্ছে কোষ গুলো। শরীরে একটা শীতল শিহরণ। মনে হচ্ছে রক্ত চলাচল বন্ধ হয়ে গেছে। শরীর স্থবির হয়ে আসছে। বহু কষ্টে নিজেকে বয়ে নিয়ে চলার উপক্রম করলো সে। নিজের শরীরকে নিজেই বয়ে চলা, এরকম কী কখনও করেছে কেউ? এত ভারী কেন সে! দিনে দিনে কিসের মাশুল গুনে সে এমন ভারী, কুৎসিত আর চর্বিসর্বস্ব হয়ে উঠেছে? ভালো কিছু চিন্তা করে এই ভয়াল, ভীতিকর অবস্থাটির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর চেষ্টা করছে সে। এবার স্বপ্ন পূরণ হলে সে কী করবে উদযাপনের জন্যে? চীন ভ্রমণ? মালদ্বীপের সাগর তলের হোটেলে অবকাশ যাপন? ব্যক্তিগত একটি রানওয়ে এবং হেলিপ্যাড বানানো? যতই চিন্তা করছে, ততই তার শরীর ফুলে-ফেঁপে আরো বিচ্ছিরি রকম ভারী হয়ে উঠেছে।

না! এ হতে পারে না! তুই আমার বাবাকে মেরেছিস, মাকে মেরেছিস, আমি তোকে...ধুরো কী সব আবোল-তাবোল ভাবছে সে! নিজের কথা বাদ থাক, পরিবারটাই বড়। তার এই নতুন অর্জনের কথা জানলে ওরা কী খুশি হবে! ওদের হাসিমুখ দেখতে হলেও তাকে এই দীর্ঘ, প্রতিকূল, কন্টকাকীর্ণ পথ পাড়ি দিতে হবে। এই তো আর একটু পথ...

অবশেষে...

-মা! মা! সালেহা! আমি...আমি আমি...
-কী হয়েছে তোর? এমন করছিস কেন? তুই আজও স্বপ্ন পূরণ করে এসেছিস? একটুও লজ্জা নেই তোর!
-হে আল্লাহ! এ কী সর্বনাশ করলে আমাদের! সবই নসীব! এখন আমাদের কী হবে!
গলাগলি করে কাঁদতে লাগলো দুই স্বপ্নাক্রান্ত, আঘাতে পর্যুদস্ত ডাকসাইটে মহিলা।

শাহীনের সামনে থেকে বাড়িটা সরে যেতে লাগলো গভীর সমুদ্রে হঠাৎ ঝড়ে আক্রান্ত জাহাজের গতিতে।

মন্তব্য ৬৬ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৩:০১

মোস্তফা সোহেল বলেছেন: পরিবারের সবাই কে নিয়ে গল্পটি পড়ে ব্যাপক আনন্দিত হয়েছি।
ভাইয়া আমার মনে হয় আপনি অনিচ্ছা সত্তেও সাম্প্রতিক একটি বাংলা ছিঃনেমা দেখিয়াছেন । আর তার ফল সরুপ এই গল্পের অবতারনা।
পড়ে অনেক মজা পেয়েছি।
শুভ কামনা ভাইয়া

০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:০০

হাসান মাহবুব বলেছেন: আমিও মজা পেয়েছি লিখে। ধন্যবাদ মোস্তফা সোহেল।

২| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৩:১৩

বিজন রয় বলেছেন: কখনো স্বপ্ন পূরণ হয় কখনো হয় না, এ তো জীবননদীর খেলা।
সামাজিক প্রেক্ষাপট সবসময় পরিবর্তনের দিকে ধাবিত হয়।

++++

০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:১৩

হাসান মাহবুব বলেছেন: সুন্দর মন্তব্য। ভালো লাগা রইলো। শুভসন্ধ্যা।

৩| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৩:২৮

দ্যা ফয়েজ ভাই বলেছেন: খুব বড় মাপের লেখা,থিম পুরোপুরি ধরতে না পারলেও যা বুঝলাম তাতেও যা বুঝলাম তাতেই অনেক ভালো লাগলো। :)

০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৫:১৩

হাসান মাহবুব বলেছেন: থিম খুব কঠিন কিছু না। এ্যাবসোলুট কোন কিছুই মানুষ নিতে পারে না। সুখও না। এই হইলো গিয়া ব্যাফার।

৪| ০১ লা মার্চ, ২০১৭ রাত ৮:০৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: গল্পের হিউমার বেশ উপভোগ করলাম, যদিও কঠোর পরিমিতিবোধের কারণে হিউমার বুঝতে মনঃসংযোগ বাড়াতে হয়। গল্পের শেষটা আমার কাছে 'হঠাৎ শেষ হয়ে গেল' এরকম মনে হয়েছে। তার পরেও সব মিলিয়ে উপভোগ্য গল্প।

ধন্যবাদ হাসান মাহবুব ভাই।

০১ লা মার্চ, ২০১৭ রাত ৮:০৬

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও ধন্যবাদ হেনা ভাই। ভালো থাকবেন।

৫| ০১ লা মার্চ, ২০১৭ রাত ১০:০৯

ওমেরা বলেছেন: অতিরিক্ত কোন কিছুই ভাল না । ধন্যবাদ

০১ লা মার্চ, ২০১৭ রাত ১০:২০

হাসান মাহবুব বলেছেন: একদম পারফেক্ট মন্তব্য! থিংকু :#)

৬| ০১ লা মার্চ, ২০১৭ রাত ১১:২৮

জাহিদ অনিক বলেছেন: কেন ! এত সুখ কেন হবে !!!

০২ রা মার্চ, ২০১৭ দুপুর ১২:৪১

হাসান মাহবুব বলেছেন: এক্কের জাগামত হাত দিছেন!

৭| ০২ রা মার্চ, ২০১৭ রাত ১:০৯

নিষ বলেছেন: আমি সুখগুলোকে তাই বড় করে দেখি না। স্বাভাবিক ব্যাপার হিসেবে ধরেই পরবর্তী কার্যক্রমে মনোনিবেশ করি। গল্পের পরিণতিটা স্বাভাবিকভাবেই এগিয়ে গেছে। কেবল মা ও বউয়ের প্রতিক্রিয়াগুলোকে উপস্থাপনে আরেকটু বিচিত্রতা আনলে আরো প্রায়োগিক হতো মনে হচ্ছে।

বাংলা সিনেমার ডায়লগ বারবার ব্যবহার করায় ভিন্নতা এসেছে ঠিকই তবে অযথা হেসে উঠতে হয়েছে। খারাপ না, চালিয়ে যান।

০২ রা মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৪

হাসান মাহবুব বলেছেন: আপনার নিবিড় পাঠের জন্যে অনেক ধন্যবাদ!

৮| ০২ রা মার্চ, ২০১৭ রাত ১:৫৬

কালীদাস বলেছেন: অতি বাড় বেড়ো না, ঝড়ে পড়ে যাবে। অতি নিচু হয়ো না, গরুতে মুড়িয়ে খাবে।

এই চরণটা কই পড়েছিলাম ভুলে গেছি। লেখাটা পড়ার পর এই চড়ণটার কথাই মনে পড়ল সবার আগে।
ভাল হয়েছে গল্পটা। এবং সহজ সরল ভাষায় লিখা ;)

০২ রা মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৬

হাসান মাহবুব বলেছেন: আমি এখন অনেক সহজ ভাষায় লিখি। সামনের গল্পগুলোতেও দেখবেন ব্যাপারটা।

একটা পোস্ট ছাইড়া দেন!

৯| ০২ রা মার্চ, ২০১৭ সকাল ১১:০৭

বিলিয়ার রহমান বলেছেন: পুরো গল্পটাই আগ্রহ নিয়ে পড়েছি!

পাত্রির বর্ণনাটা খুব ভালো হয়েছে, মেয়ে অপূর্ব সুন্দরী। সে হাসলে কামরাঙা গাছে জামরুল ধরে। চোখ তুলে চাইলে আশ্বিন মাসে কালবোশেখি ঝড় সৃষ্টি হয়। কাঁদলে প্রমত্ত বন্যায় ভেসে যায় সবুজ বনাঞ্চল। আচার ব্যবহারে অতি আন্তরিক। গড়ে সাড়ে তিন ওয়াক্ত নামাজ পারে। পর্দানশীন। দুইবার কোরান খতম দিয়েছে। ক্লাশ টেনে ষাণ্মাসিক পরীক্ষায় যৌথভাবে তৃতীয় হয়ে রবিন্দ্রনাথের গল্পগুচ্ছ পুরষ্কার পেয়েছিলো, সেটার পঞ্চাশ পৃষ্ঠা পর্যন্ত সে পড়েওছিলো।

গল্পের এনডিং এ একটা নিজস্বতা রেখেছেন! যা গল্পের মাধুর্যতাকে আরো বাড়িয়ে দিয়েছে! পাঠ শেষ তবু যেন একটা রেশ রয়ে গেল!

প্লাস!:)

০২ রা মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৮

হাসান মাহবুব বলেছেন: অনেক দিন পর ব্লগে গল্প দিয়ে সবার খোলামেলা মন্তব্যে খুব ভালো লাগছে।

ধন্যবাদ বিলিয়ার রহমান!

১০| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ১২:৫৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পুরাই সপরিবারে পড়ার মত !!! কোন অশ্লিশ নাই =p~

বাট যদিও শাহীনের মা এবং তার স্ত্রী নিয়মিত ভাবে টিভিতে পার্শ্ববর্তী দেশের পরিবার এবং সম্পর্কগ্রাসী মেগা সিরিয়াল দেখে থাকে, তাতে তাদের বাস্তব জীবনে কোন প্রভাব পড়ে না। এইটা কেম্নে সম্ভব!!!!

০২ রা মার্চ, ২০১৭ দুপুর ১:৫৯

হাসান মাহবুব বলেছেন: মানে সেই সিরিয়ালের নেতিবাচক দিনগুলো বিভিন্ন আচরণগত কুপ্রভাব; যা বউ-শ্বাশুরীর মধ্যে বিদ্যমান থাকে সেগুলো কিছুই তাদের মধ্যে বিদ্যমান ছিলো না। একদম সমস্যাহীন নিখাঁদ সুখী জীবন!

১১| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ১:৪১

সামিউল ইসলাম বাবু বলেছেন: ইটস্ রিয়েল ফ্যাক্ট

০২ রা মার্চ, ২০১৭ দুপুর ১:৫৯

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ! থ্যাংকিউ!

১২| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:১২

ডঃ এম এ আলী বলেছেন: চমৎকার ছোট গল্প ভাল লাগল পাঠে ।
শুভেচ্ছা রইল ।

০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:১৮

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। শুভদুপুর।

১৩| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:১৭

আরইউ বলেছেন: হা হা হা!

"নেশার লাটিম ঝিম ধরেছে..."

০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:১৯

হাসান মাহবুব বলেছেন: এই গানের প্রাসঙ্গিকতা কোথায় গল্পে?

১৪| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:২৫

গেম চেঞ্জার বলেছেন: হামা ভাইয়ের গল্পের বর্ণনায় পরিবর্তন পেলাম যেন। ক্রিয়েটিভ একটা প্লট নিয়ে লিখেছেন। সুখের আধিক্য নিয়ে যে মেসেজটা দিয়েছেন তার সাথে আমি একমত না। সুখের আধিক্য হলে অসুবিধার কিছু দেখছি না, ফিটনেস ঠিক রাখাটাও সুখের একটা অংশ! শুধু ফিজিক্যাল ফিটনেস না, মেন্টাল ফিটনেসও! :)

ভাল কথা, আপনার নরকের রাজপুত্র-এর রিভিউ লেখার ইচ্ছে আছে। :)

০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:৫১

হাসান মাহবুব বলেছেন: গুড অবজার্ভেশন গেমু!

রিভিউয়ের অপেক্ষায় থাকলাম।

১৫| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:৩৮

আরইউ বলেছেন: আমি কী লেখার ভুল ইন্টারপ্রিটেশন করলাম। আমি ভেবেছি শাহীন বুঝি নেশা করে অন্য দুনিয়ায় চলে গিয়েছিল।

০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:৫১

হাসান মাহবুব বলেছেন: না। ব্যাপারটা অন্যরকম। ক্রমাগত সুখ পেতে পেতে পেতে পেতে পেতে পেতে একসময় শাহীন আবিষ্কার করে যে ক্রমাগত সুখ একটি ভয়ংকর ব্যাপার। এটি মানুষের পতন ডেকে আনে। এই কারণেই ১০০% সুখী হতে চাওয়াটা বিপদজনক!

১৬| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:৪৯

সানজিদা হোসেন বলেছেন: কটা স্বপ্ন পুরন হোলে আর একটা স্বপ্ন দেখতে সুরু করে মানুষ । স্বপ্নের আধিক্যে জীবন যেন হারিয়ে না যায়

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৩:৩৬

হাসান মাহবুব বলেছেন: সুন্দর অনুধাবন সানজিদা।

ধন্যবাদ!

১৭| ০২ রা মার্চ, ২০১৭ দুপুর ২:৫৮

আরইউ বলেছেন: ধন্যবাদ হাসান।

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৩:৪৩

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও ধন্যবাদ আরইউ!

১৮| ০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৪:১১

কানিজ ফাতেমা বলেছেন: শুরুতে মনে হয়েছিল ভাল ছাত্র হওয়া সত্বেও শাহীন সাফল্য পাচ্ছে না এমনতর কোন গল্প, কিন্তু তার সাফল্য পড়তে পড়তে ধরাশায়ী ।
পাত্রী নির্বাচন বিবরন ভিন্নতায় মুগ্ধ ।
তুই আজও স্বপ্ন পূরণ করে এসেছিস? একটুও লজ্জা নেই তোর!......। আহা বেচারা !
গল্পে অশেষ ভাললাগা ।

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৪:৩৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ফাতিমা, ভালো থাকবেন।

১৯| ০২ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

সুমন কর বলেছেন: স্বপ্ন পূরণ হওয়াটা অবশ্য অভ্যাসের মতই দাঁড়িয়ে গেছে তার কাছে। স্বপ্ন দেখার যেমন বিরাম নেই, স্বপ্ন পূরণেও যতি নেই। -- আহ...এভাবে যদি সবার স্বপ্ন পূরণ হওয়া শুরু করে তাহলে কিন্তু বিরাট এক ঝামেলার সৃষ্টি হবে। তখন আবার স্বপ্ন শেষ হয়ে যেতে পারে !! ........হাহাহহা

শুভ সন্ধ্যা।

০২ রা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৮

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সুমন। শুভসন্ধ্যা। আজকের রাতটা অনেক বড় হোক!

২০| ০৩ রা মার্চ, ২০১৭ রাত ১:৫৭

পথে-ঘাটে বলেছেন: পরিবার অনেক দূরে তাই একা একাই পড়লাম। পড়ছিলাম আর হাসছিলাম। ফরাশি জানলেওয়ালা আমার নিজারিয়ান রুমমেট আমার হাসি দেখে টার্কিশ ভাষায় বলল, Neden gülüyursun


ভাল কথা আপনার 'নরকের রাজপুত্র'-এর জন্য শুভকামনা। বইটা লোক মারফত কিনিয়েছি কিন্তু আমার শহরে বাঙ্গালী কম থাকায় হাতে এখনো পৌঁছেনি। অপেক্ষা করছি পরিচিত কেউ আসার অথবা গিয়ে ফিরে আসার।

০৩ রা মার্চ, ২০১৭ দুপুর ২:০৯

হাসান মাহবুব বলেছেন: টার্কিশ ভাষায় আমার বই অনুবাদ করে ফেলেন B-)

২১| ০৩ রা মার্চ, ২০১৭ রাত ২:০১

শেয়াল বলেছেন: ভাল্লাগসে গল্প ।

০৩ রা মার্চ, ২০১৭ দুপুর ২:১০

হাসান মাহবুব বলেছেন: ভাল্লাগসে শুইনা :#)

২২| ০৩ রা মার্চ, ২০১৭ ভোর ৪:৩৬

নস্টালজিক বলেছেন: এই গল্পটা আগেই পড়েছিলাম। এটা কি প্রথম গল্প নরকের রাজপুত্রের?

০৩ রা মার্চ, ২০১৭ দুপুর ২:১০

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, এটাই প্রথম গল্প। পইড়া জানি কী কইছিলা?

২৩| ০৩ রা মার্চ, ২০১৭ ভোর ৪:৪৮

শোভনের শোভন বলেছেন: অসাধারণ ব্যাতিক্রমী কিছু একটার দেখা পেলাম অনেক দিইন পর!
ধন্যবাদ আপনাকে!

০৩ রা মার্চ, ২০১৭ দুপুর ২:১১

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ শোভন। ভালো থাকবেন।

২৪| ০৪ ঠা মার্চ, ২০১৭ সকাল ৭:১৩

রাজসোহান বলেছেন: আমার কাছে গল্পে ভাষার গাঁথুনি খুব একটা উপভোগ্য লাগেনি আর উপমায়ও বাড়াবাড়ি ছিলো অনেক। সেন্স অফ হিউমারগুলোও দূর্বল ছিলো। ভালো লাগেনি তেমন গল্প পড়ে।

০৪ ঠা মার্চ, ২০১৭ বিকাল ৩:২৩

হাসান মাহবুব বলেছেন: :(( :-/

২৫| ০৪ ঠা মার্চ, ২০১৭ বিকাল ৩:৩২

জেন রসি বলেছেন: নরকের রাজপুত্রে পড়েছি। প্রথম চারটা গল্প পড়া হয়েছে। বাকিগুলোও পড়ে ফেলব। তবে এই গল্পটা আমার কাছে মনে হয়েছে হঠাৎ করে শেষ হয়ে গিয়েছে। শেষটা আরোপিত মনে হয়েছে। মৃতবৎসা জোছনার কাল গল্পে এমন মনে হয়নি।

০৪ ঠা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, ফিনিশিংটা আরো ভালো হতে পারতো। ধন্যবাদ রসি।

২৬| ০৪ ঠা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৩৪

শেয়াল বলেছেন: :#)

০৪ ঠা মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

হাসান মাহবুব বলেছেন: X(

২৭| ০৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:১০

ক্লে ডল বলেছেন: নিজের ভাবনার সাথে অন্যের ভাবনাটা মিলে গেলে এমন আনন্দই বুঝি হয়! :)

খুব ভাল লেগেছে গল্প!

০৬ ই মার্চ, ২০১৭ বিকাল ৪:২৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ ক্লে ডল। ভালো থাকবেন।

২৮| ০৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সুন্দর।
ভালো লাগলো।

০৮ ই মার্চ, ২০১৭ রাত ৯:৩৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সাজ্জাদ হোসেন।

২৯| ০৯ ই মার্চ, ২০১৭ সকাল ১০:১৫

মানবী বলেছেন: সত্যিই এভাবে কেউ জানতে চায়?

আমাদের দেশে মানসিক রোগকে খুব হেয় চোখে দেখা হয়! পাবনার হাসপাতালটাকেও বাংলায় পাগলাগারদই বলা হয়! মানসিক রোগাক্রান্তদের প্রতি এক ধরনের অবজ্ঞা আর উপহাস যেনো অবধারিত ব্যাপার।
আসলে কয়েক বছর পর পর নিয়ম করে আমরা একদল মনোবিকারগ্রস্থদের ক্ষমতায় নিয়ে আসি তাই মনে হয় যে নিরীহ মানুষেরা তীব্র মানসিক যান্ত্রণায় ভুগছে তাঁদের দূর্গতির কোন অবসান নেই। তাঁদের দূরাবস্থাটা পাবনার এই হাসপাতালে আরো বেড়ে যায় শুনেছি, কতোখানি সত্য জানা নেই! অবহেলা, অনিয়ম আর দুর্ব্যবহার টা অন্য সব হাসপাতালের চেয়ে ওখানে বেশি অথচ এই রুগীদের সবচেয়ে বেশি প্রয়োজন ভালোব্যবহার, সহানুভূতি আর সহমর্মিতা।

সচেতনতামুলক পোস্টের জন্য ধন্যবাদ হাসান মাহবুব।

০৯ ই মার্চ, ২০১৭ সকাল ১০:২৫

হাসান মাহবুব বলেছেন: আপনি মনে হয় এই পোস্টে মন্তব্য করতে গিয়ে এখানে করে ফেলেছেন :#)
মন্তব্যে ভালো লাগা মানবী।

৩০| ০৯ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৪০

মানবী বলেছেন: হুমম! তাই!

গতকাল পড়ে মন্তব্য পোস্ট করতে গিয়ে দেখি সাইন আউট, আর সাইন ইন করতে দিচ্ছেনা। ব্লগ কর্তৃপক্ষের সাথে যগাযোগ করে সামাধানের চেষ্টা করি। আজ সেই মন্তব্যটা করেছি, এরমাঝে নরুন পোস্ট এসেছে দেখিনি! :(

০৯ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৪

হাসান মাহবুব বলেছেন: :(

৩১| ০৯ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৪১

মানবী বলেছেন: এরমাঝে নতুন পোস্ট এসেছে দেখিনি!

০৯ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৫

হাসান মাহবুব বলেছেন: এখন থেকে দেইখেন নিয়মিত।

৩২| ১০ ই মার্চ, ২০১৭ রাত ১:১২

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: এরাম জীবনকি কেউ পাইছে কখনো, যদিও স্বপ্ন দেখি আর দেখি..........। শেষটায় একটা চড় দিলেনযে বাহে ?


"আমি এক ফেরিওয়ালা ভাই, স্বপ্ন ফেরি করে বেড়াই.................."

অট: স্বপ্ন বানানটা লিখতে পারছিলাম না । পরে আপনার লেখায় ঢুকে বানানটা চুরি করছি।

১০ ই মার্চ, ২০১৭ সকাল ১১:৩১

হাসান মাহবুব বলেছেন: হাহা! ধইন্যবাদ =p~

৩৩| ১০ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:১০

মনিরা সুলতানা বলেছেন: সত্যি তো একের পর এক আসতেই থাকে একটার পর একটা আসতেই থাকে ।

১১ ই মার্চ, ২০১৭ সকাল ৯:২৩

হাসান মাহবুব বলেছেন: শুভ সকাল মনিরা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.