নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

ব্লগ লিখেছি: ৯ বছর ১৬ ঘন্টা

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪২


দেখতে দেখতে ব্লগ লেখার ৯ বছর হয়ে গেলো! "দেখতে দেখতে" শব্দবন্ধটি আমরা অনেক সময় অযথাই ব্যবহার করি। কিন্তু আমি এখানে এই দেখাদেখির বিষয়টাকে অনেক গুরুত্ব দিয়েই বলছি। কম তো আর দেখলাম না! কত কাহিনী, কত ক্যাঁচাল, আন্দোলন, বন্ধুত্ব, ভালোবাসা, তিক্ততা, দেখার কিছু বাকি নেই। বাংলা ব্লগমোস্ফিয়ারে সামু বড় অদ্ভুত এক নাম। অদ্ভুত এক উদাহরণ। কত ভালো ভালো ব্লগ বন্ধ হয়ে গেলো, কত ব্লগ এখন ধুঁকছে, কিন্তু সামু চলছে একদম ঠিকঠাক! এখানে বিশাল এ্যাডমিন প্যানেল নেই, মার্কেটিং নেই, লোকবল নেই, কিন্তু বাংলাদেশের ইন্টারনেট জগতে দেহঘড়ির হয়ে সামু চলছে ঠিকঠাক। ব্লগাররাই চালিয়ে নিচ্ছে। সাম্প্রতিক কালে অবশ্য আর্থিক অনিশ্চয়তা দেখা দিয়েছে কিছুটা, তবে আমি আশাবাদী, সব প্রতিকূলতা কাটিয়ে উঠে সামুর অবাক রথযাত্রা চলতেই থাকবে।

সামুতে আমার বিগত বছরগুলো কেমন ছিলো? একটু ঘুরে আসা যাক অতীত থেকে! 8-|

২০০৮- এ সময়টায় মূলত পুরোনো গান-কবিতা-গল্প পোস্ট করতাম। বেশিরভাগই ছিলো লিরিক জাতীয় কবিতা। গল্প তখন খুব কম লিখেছি। ব্লগীয় ইন্টারএ্যাকশন বাড়ানো, প্রচুর কমেন্ট করা, নতুন ব্লগারদের পাল্লা দিয়ে আগে স্বাগতম জানানো, এগুলোই ছিলো ব্লগীংয়ের আনন্দ। এই বছরের প্রিয় লেখা- একটি মর্মস্পর্শি পত্র!(সাবধানতা-খুবই সিরিয়াস পোস্ট,চোখের পানি ফেলা আবশ্যক)

২০০৯- ব্লগের নেশা মূলত এই বছর থেকেই চাগিয়ে ওঠে। শয়নে, স্বপনে, জাগরণে ব্লগ নিয়েই ভাবতাম সবসময়। ২০০৮ এ ছিলাম একা। ২০০৯ এ পেলাম কিছু বন্ধু। তাদের সাথে তুমুল আড্ডা চলতে লাগলো। এ সময় থেকে নতুন লেখা দিতে লাগলাম ধীরে ধীরে। বড় লেখা লিখতে বড়ই আলসেমী লাগতো। কিছু অণুগল্প লিখলাম, সবাই খুব পছন্দ করলো। রম্য লিখলাম, কবিতা লিখলাম, ১৮+ জোকস দিয়ে হিট হবার চেষ্টা করলাম, সফলও হলাম বেশ। সেসময় প্রচুর আজেবাজে পোস্ট দিয়েছি, যাদের অনেকগুলোই এখন ডিলিটেড অথবা ড্রাফটেড। ২০০৯ এ ব্লগে নানারকম আন্দোলন চলতো মডুদের বিরুদ্ধে। সেসবে স্বক্রিয়ভাবে অংশ নিতাম। ব্যান খাওয়া ছিলো খুবই নিয়মিত ঘটনা। এর মধ্যে একবার একাউন্ট সাসপেন্ড করে দেয়া হলো। আমার তখন সে কী কষ্ট! দ্রুতই অবশ্য আনব্যান হলাম। তারপর কিছুদিন সতর্ক ব্লগিং।
২০০৯ এর প্রিয় লেখা- প্লাস্টিকের ফুল আর খেলনা একতারার গল্প

২০১০- আমার ব্লগের সেরা সময়। বলতে দ্বিধা নেই, তখন আমি রীতিমত সেলিব্রেটি ব্লগারে পরিণত হয়েছিলাম! পোস্ট করলেই দুই তিনশ কমেন্ট। কখনও চার-পাঁচশ। এ সময় থেকে আমি নতুন এক আমাকে আবিষ্কার করি। দেখলাম যে আমি পরাবাস্তব ধারার গল্প লেখা শুরু করেছি কীভাবে যেন। শুরু হলো তুমুল গল্প লেখালেখি। আমাকে দেখে সেসময় অনেকেই ইনফ্লুয়েন্সড হয়েছিলো। আমাদের একটা সার্কেল গড়ে উঠলো, যারা সাহিত্যচর্চা করে, একে অপরের লেখার তীব্র সমালোচনা এবং দারুণ বিশ্লেষণ করে, আবার রাতভর আড্ডাও দেয়। আর ছাগুতাড়ানি তো ছিলোই! নিজেকে মনে হতে লাগলো ব্লগের রাজা!
২০১০ এর প্রিয় লেখা- সুইট হোম

২০১১- আমার পতনের সময়! বোধনের সময়! অস্বীকার করবো না, ২০০৮ থেকে ২০১০ এ ব্লগকে যেমন অনেক দিয়েছি, তেমন খানিকটা দূষিতও করেছি গালাগালি, মাল্টিনিক ইত্যাদি দিয়ে। এর ফলে জানুয়ারিতে কমেন্ট ব্যান হলাম। এখনও মনে আছে, জানুয়ারির ১৩ তারিখ! আমার তো মাথায় হাত! ব্লগে কমেন্ট না করে আমি থাকবো কীভাবে! একদিক দিয়ে অবশ্য লাভ হয়েছে। লেখালেখির দিকে আরো মনোযোগ দিতে পেরেছি। ২০১০ এর সেই সার্কেল তখনও আছে। আলোচনা, আড্ডা, দুষ্টুমী সবই চলেছে। তারপরেও বুকের মধ্যে হাহাকার কমতো না। ৬ মাসেরও বেশি সময় কমেন্ট ব্যান থাকার পর অবশেষে মুক্ত হলাম। সেসময় প্রতিজ্ঞা করেছিলাম মাল্টিনিক দিয়ে কাউকে গালি দিবো না, মাল্টিনিক দিয়ে কারো পেছনে লাগবো না। যা করবার নিজের নিক দিয়ে করবো। সেই প্রতিজ্ঞায় আমি এখনও অটল। আর ২০১১ এর পর নতুন কোনো নিক খুলিও নি।
২০১১ এর প্রিয় লেখা- স্নাফ

২০১২- ২০১২ সাল হলো আমার ম্যাচিউরিটি এবং শুদ্ধতার কাল। বিয়ে করলাম,প্রথম বই বের হলো- "প্রবেশাধিকার সংরক্ষিত"। লেখালেখি নিয়ে আরো মনোযোগী হলাম। পুরোনো বন্ধুদের অনেকেই তখন ব্লগে নেই। নতুনেরা আসছে, তাদের সাথেঅ দারুণ সম্পর্ক গড়ে উঠছে। গল্প লেখা চলছে পুরোদমে। এই সময় সামুর জনপ্রিয়তা তুঙ্গে। প্রতিদিন প্রচুর পোস্ট আসে, একটা পোস্ট ১০ মিনিটও প্রথম পাতায় থাকে না। পিক টাইমে ৩০০ পর্যন্ত ব্লগার থাকে! তবে সামুর কন্টেন্টের কোয়ালিটি বেশ পড়ে গিয়েছিলো সেসময়। বাজে লেখা, কপি পেস্ট লেখা অনেক আসতো।
২০১২ এর প্রিয় লেখা- অগ্নিঘড়ির ডায়াল

২০১৩- জানুয়ারিতে আমার মেয়ে জন্ম নিলো। আর একই সময়ে চলে গেলেন ইমন জুবায়ের ভাই। তারপর এলো শাহবাগ! এই মহান আন্দোলনের রূপকার ছিলেন ব্লগাররাই। ভার্চুয়াল জগতে বুঁদ হয়ে থাকা অসামাজিক আমিও তখন একজন এ্যাকটিভিস্ট! শাহবাগ তখন আমার প্রাণ জুড়ে। কিন্তু এই শাহবাগই কেড়ে নিলো সামুর জ্যোতি। ব্লগ ছেড়ে সবাই ফেসবুকে সেলিব্রেটি হতে লাগলো একে একে! ব্লগ এবং ব্লগারদের নিয়ে নানারকম ষড়যন্ত্র। সাইটেও তখন নানারকম বাগ, টেকনিক্যাল প্রবলেম। আমি কিন্তু রয়ে গেলাম সেই আগের মতই!
২০১৩ এর প্রিয় লেখা- মৃতবৎসা জোছনার কাল

২০১৪- ২০১৪ আমার পতনের বছর। ব্লগে না, ব্যক্তিগত জীবনে। তবে শুরুটা করেছিলাম দারুণ এক গল্প দিয়ে। আমার মেয়ে মিতিনকে নিয়ে লেখা একটা গল্প। সন্দেহ নেই, এটাই আমার জীবনের সেরা লেখা। এর মত ভাল লেখা আমি আর একটাই লিখতে পারবো। সেটা কোন লেখা হবে? পরে বলছি। ২০১৪ তে প্রচুর আজেবাজে লেখা লিখেছি। লিখতে চেয়েছি একরকম, হয়েছে আরেক রকম। যে স্খলনের মধ্যে দিয়ে যাচ্ছিলাম, তাতে অবশ্য এমন হবারই কথা! সেই গল্প সবিস্তারে বলবো একদিন, যদি সবকিছু ঠিকঠাক থাকে।
২০১৪ এর প্রিয়তম লেখা- মিতিন আর আমি

২০১৫- আমার পুত্র রুহিন এলো পৃথিবীতে। আবারও জানুয়ারিতেই। আমার স্খলনকাল তখনও চলছে। আমি নামছি তো নামছিই। লিখেও যাচ্ছি অবশ্য এর মধ্যে দুহাতে। ২০১৪ এর ধারা বজায় থাকলো। লিখতে থাকলাম বাজে বাজে গল্প। বছরের শেষদিকে অবশ্য ভাবলাম গল্প বাদে অন্য কিছু লেখাতেও মনোযোগ দেয়া যায়। আবারও লিখতে শুরু করলাম কবিতা এবং লিরিক। সেগুলো অবশ্য খারাপ হয় নি। তো যা বলছিলাম, মিতিনকে নিয়ে আমার লেখাটার পর আমি আরেকটি সেরা লেখা লিখবো। সেটা হবে রুহিনকে নিয়ে। ২০১৫ তে সামুর ব্লগারদের একটি কন্টেস্টে বিচারক হবার দায়িত্ব পেয়েছিলাম। এই সম্মানটা দেয়ার জন্যে আমি জানা আপার প্রতি কৃতজ্ঞ।
২০১৫ এর প্রিয় লেখা- এক পাতা সিভিট


২০১৬-
আমার ঘুরে দাঁড়ানোর সময়! ভার্চুয়াল জীবনে দীর্ঘদিন বুঁদ হয়ে থাকার পর ভাবলাম একটু বদলে দেয়া যাক নিজেকে! জব সুইচ করলাম। ইতিবাচক ভাবনা আমাকে অন্য এক জীবনের স্বাদ দিলো। এখনো যার স্বাদ নিয়ে চলেছি! আমার দ্বিতীয় বই 'আনন্দভ্রম' চলে এলো। এর আগের বইয়ের প্রতিটি গল্পই ছিলো ব্লগ থেকে নেয়া। এবার আর তা করলাম না। বইয়ের জন্যে আলাদাভাবে গল্প লিখেছিলাম। গল্প লিখে ব্লগে না দেয়া, বড়ই কঠিন কাজ ছিলো সেটা! কীভাবে যে লাইক, কমেন্টের লোভ সংবরণ করলাম! ২০১৬ থেকে আমার ব্লগিং প্যাটার্ন একদমই বদলে গেল। গল্প ছাড়াই অনেকরকম বিষয় নিয়ে লিখলাম। মার্কেটিং, বায়োগ্রাফি, বুক রিভিউ, সচেতনতামূলক পোস্ট, ইত্যাদি! এ বছর আমার একটা লেখা স্টিকিও হলো! ব্লগজীবন আর বাস্তব জীবনের মাঝে ভারসাম্য এলো। ব্লগের নেশাও ধীরে ধীরে কমতে লাগলো। আগের মত আর কমেন্ট করতে পারছিলাম না। ব্লগীয় জনপ্রিয়তাও অনেক কমে গেলো। তবে তাতে কোনো আক্ষেপ নেই। যা পেয়েছি, তা কি কম?
২০১৬ এর প্রিয় লেখা- লিজি ভেলাসকুয়েজ- দ্যা মোস্ট বিউটিফুল গার্ল অফ দ্যা ওয়ার্ল্ড

২০১৭- এবার এলো আমার তৃতীয় বই "নরকের রাজপুত্র"। এর আগে ব্লগে নিজের বইয়ের প্রচার তেমনভাবে করি নি। এবার একদম লজ্জা-শরম ভুলে প্রচারে লেগে গেলাম! #:-S এ বছরে পোস্ট দিয়েছি অনেক, তবে কমেন্ট করা আরো কমে গেছে। স্যরি সেজন্যে :(

এ বছরের সবচেয়ে প্রিয় লেখা- চলুন, দল বেঁধে পাবনা মেন্টাল হসপিটালে পিকনিকে যাই!

এই আমিময় লেখা পড়তে গিয়ে আপনারা নিশ্চয়ই খুব বিরক্ত হয়েছেন! আপনাদের বিরক্তি বাড়ানোর জন্যে আরো একটি 'আমিযোজন'-

আমার কোন লেখাটি আপনার সবচেয়ে প্রিয়?

ভালো থাকবেন সবাই। শুভ ব্লগিং।

মন্তব্য ১৯৬ টি রেটিং +৩৩/-০

মন্তব্য (১৯৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

বিজন রয় বলেছেন: Very goog run.

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:২৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

২| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:



অনেক অনেক অভিনন্দন।
ব্লগার হিসেবে আপনার অবদান অনেক বড়।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:২৮

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও সামু মনে রাখবে।

৩| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫১

শাহরিয়ার খান রোজেন বলেছেন: প্রিয় ব্লগারকে অনেক অনেক অভিনন্দন।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৩৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ তোমাকে!

৪| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,




শুভ হোক , অর্থবহ হোক আগামী দিনগুলোও ।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৩৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। আপনার প্রিয় একটা লেখার নাম বললেন না?

৫| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: সংক্ষিপ্ত ইতিহাস পড়ে খারাপ লাগে নাই।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৩৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ অয়ন। আপনার সাথে মনে হয় আগে কথা হয় নি।

৬| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৭

জাহিদ হাসান বলেছেন: হামা ভাই, আপনি ব্লগগুরু ;)

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৪২

হাসান মাহবুব বলেছেন: শুইনা তো সেই লাগতেছে! B-)

৭| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৭

জাহিদ অনিক বলেছেন:

অভিনন্দন হাসান মাহবুব ভাই।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৪৩

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ!

৮| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:০১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি আপনার সব লেখা পড়িনি। তাই আপনার কোন লেখাটি আমার সবচেয়ে প্রিয় সেটা মূল্যায়ন করতে পারছি না। যাই হোক, ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত সামুর পথ চলা এবং আপনার ব্লগিং-এর ইতিহাস পড়ে মনে হচ্ছে সম্ভবত মাঝের কয়েকটা বছর ছিল পিক পিরিয়ড। মিতিন আর আমি আপনার সেরা লেখা বলেছেন। লেখাটা পড়তে ক্লিক করলাম।

ধন্যবাদ হাসান মাহবুব ভাই।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৪৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ হেনা ভাই। ভালো থাকবেন। ব্লগের সাথেই থাকবেন।

৯| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:০৩

নতুন নকিব বলেছেন:



এক নজরে পুরো ব্লগ লাইফ! দারুন!! আপনি এখানে অনেকের প্রিয় লেখক। আমারও। আপনার সামনের দিনগুলো আরও আলোকোজ্জ্বল হোক, একান্তভাবেই কামনা করছি।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৩০

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ নকিব। ভালো থাকবেন। কারো প্রিয়তে থাকতে পারাটা সৌভাগ্যের ব্যাপার।

১০| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:০৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি যখন নতুন এলাম তখন সামুর প্রাণ ছিলেন আপনারা ।
অভিনন্দন নিন ।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৫

হাসান মাহবুব বলেছেন: সামুর প্রাণ আমরা ছিলাম, আমাদের প্রাণেও সামু আছে। ধন্যবাদ লিটন ভাই।

১১| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:০৯

তুষার আহাসান বলেছেন: আমিও আছি আট বছর। কতজনের সাথে পরিচয় হলো। কিছু তো স্মৃতিতে চলে গেল। আপনি আছেন,আপনি থাকবেন। আর হ্যাঁ, আমার চোখে আপনার সেরা লেখা,গত বছরের স্মৃতি-চারণ,তিনটে পর্বে।ওটাই! প্রিয়তে রাখা আছে।সময়ে-অসময়ে পড়ি,আপনার এবং আপনার লিংক ধরে অন্যদের।

শুভ কামনা,অশেষ।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ তুষার ভাই। আপনি এখন আর "সবকিছু হাসির বিষয় নয়" লেখেন না?

১২| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:১০

তারেক ফাহিম বলেছেন: ৯ম বছরের পদার্পন শুভ হোক।

কবে যে আমরা বর্ষপুর্তি পোষ্ট দিতে পারবো :||

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ফাহিম। অগ্রীম শুভকামনা রইলো।

১৩| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:১২

রাজসোহান বলেছেন: পুত্তুম পিলাচ ভাউ। কবে যে আমিও একটা বর্ষপূর্তি পোষ্ট দিবো। 8-|

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৭

হাসান মাহবুব বলেছেন: সামনেই তো তোমার ৮ বছর। কুপায়া ব্লগিং করো!

১৪| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:১২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: অভিনন্দন হামা ভাই। আপনার লেখাগুলো সত্যিই অসাধারণ!

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৪০

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ সম্রাট। এতদিন ধরে ব্লগিং করছি, লিখছি, তারপরেও লেখার প্রশংসা শুনলে সেই আগের মতই ভালো লাগে!

১৫| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:১৪

রাজসোহান বলেছেন: বিয়া করে আপনার ম্যাচিওরিটি বাড়ছে? চাপার আর জায়গা পান না। /:)

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৪০

হাসান মাহবুব বলেছেন: আরে লগে লগেই বাড়ছে না কি, ধীরে ধীরে বাড়ছে!

১৬| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:১৪

ফেরদৌসা রুহী বলেছেন: অনেক অনেক অভিনন্দন
এখন আপনাকে লগ ইন দেখা গেলেও মন্তব্য করতে দেখা যায়না। আগে আমার সব পোস্টেই দেখতাম আপনার মন্তব্য না থাকলেও একটা লাইক থাকতো, এখন তাও নাই।
আবারো অভিনন্দন।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:২৯

হাসান মাহবুব বলেছেন: কম্পিউটারে বসলে আমার প্রথম কাজই হয় সামু ওপেন করা এবং লগ ইন করা। গত ৯ বছরে এর ব্যত্যয় হয় নি। কমেন্ট ইনশাল্লাহ করা শুরু করবো আবার। ভালো থাকবেন।

১৭| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:১৫

সুমন কর বলেছেন: আপনার সব লেখাই তো, আমার-আমাদের প্রিয়। ব্লগে একটানা চার বছর আপনার সাথে ছিলাম-আছি-থাকবো।

অনেক অনেক অভিনন্দন !! ব্লগিং আরো দীর্ঘ হোক................

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:৩২

হাসান মাহবুব বলেছেন: আপনার এই পাশে থাকা সবসময়ই আনন্দের।

১৮| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:১৬

রাজসোহান বলেছেন: রান ব্যারি হামা রান

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:৩৪

হাসান মাহবুব বলেছেন: ব্যারি মানে?

১৯| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:১৬

রাজসোহান বলেছেন: আপনি কীভাবে অফটপি আর অনটপিক পোষ্ট দুইটা এড়ায় গেলেন বুঝতেছি না। আপনাকেতো পোষ্ট ব্যান দেয়া উচিৎ এখন।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:৩৭

হাসান মাহবুব বলেছেন: ঐ আড্ডার কথা তো লেখসিই। ব্যান কইরো না।

২০| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:১৮

রাজসোহান বলেছেন: অনুবাদ পোষ্টগুলা নিয়াও কিছু বলেন নাই। X((

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:৫৩

হাসান মাহবুব বলেছেন: এটা অবশ্য একটা ইউনিক ব্যাপার ছিলো। বলি নাই এখন আর কী করা! মাইনা লও।

২১| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:১৯

রাজসোহান বলেছেন: পোষ্ট ভালো হয় নাই। ঠিকাচে মাইনাচ।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:৫৭

হাসান মাহবুব বলেছেন: আহারে মাইনাচ!

২২| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:২০

রাজসোহান বলেছেন: নাচতে নাচতে ব্লগে এসে পোষ্টে দেখবেমন কত্তো কমেন্ট! কিন্তু আদ্দেক কমেন্ট আমারই করা। =p~

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:৫৮

হাসান মাহবুব বলেছেন: অর্ধেকের ধারেকাছেও যাও নাই।

২৩| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:২৩

সাদা মনের মানুষ বলেছেন: শুভ কামনা, সামনের দিনগুলো আরো সুন্দর হোক।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:১৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ! ভালো থাকবেন।

২৪| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:২৭

জেন রসি বলেছেন: আমি সামুতে সক্রিয় হই ২০১৫ সালে। সেসময় থেকেই মূলত আপনার লেখা পড়া। প্রিয় লেখার কথা বলতে হলে মডারেটরগন, নিরপেক্ষ শান্তিকামুকেরা এসব লেখার কথা বলা যেতে পারে। ব্লগকে কেন্দ্র করে আপনার একটা বৈচিত্র্যময় ইতিহাস আছে। নানা রকমের উত্থান পতনের গল্প আছে। তার কিছু খণ্ড খণ্ড চিত্র নিয়ে এ পোস্ট। আপনার জন্য শুভকামনা রইলো।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:২৬

হাসান মাহবুব বলেছেন: নিরপেক্ষ শান্তিকামুকেরা আমার খুব প্রিয় একটা লেখা। এটা একটা স্বপ্নে প্রাপ্ত গল্প। মডারেটরগণ নিয়ে আমার অসন্তুষ্টি রয়েছে। এটা আরো ভালোভাবে লেখা উচিত ছিলো। কনসেপ্ট ভালো, কিন্তু কনটেন্ট অতটা ভালো না।

আপনাকে ভালো লাগে।

২৫| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৩১

শরৎ চৌধুরী বলেছেন: অভিনন্দন! অভিনন্দন! অভিনন্দন! এই দীর্ঘ জার্নিটা একটা ম্যারাথন। এই ম্যারথনে ব্লগার হিসেবে লেখক হিসেবে আপনার বিকাশ দেখতে পাওয়াটা অনেক আনন্দের, শুভেচ্ছা অশেষ। প্রতিভা বিকশিত হোক আরো, এই কামনা রইল।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৩৭

হাসান মাহবুব বলেছেন: এই দীর্ঘ পথচলায় এখনও সাথে আছেন, এটা তৃপ্তির অনুভূতি দেয়। ভালো থাকবেন শরৎ।

২৬| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৩

পার্থ তালুকদার বলেছেন: অভিনন্দন হাসান ভাই।
সত্যি বলতে কি, একটা সময় আপনার গল্পের জন্য অপেক্ষায় থাকতাম।মন দিয়ে পড়তাম। কী যে ভালো লাগতো। চাকরির জন্য এখন আর ব্লগে সময় দিতে পারিনা।
আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৩৯

হাসান মাহবুব বলেছেন: আমিও এখন আপনার সব পোস্টে কমেন্ট করতে পারি না। পীড়াদায়ক :(

২৭| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৫

শায়মা বলেছেন: এই লেখাটাও হীরা মনি মুক্তার টুকরা হয়েছে!!!!!! :)


লেখাটা পড়তে গিয়ে সেই পুরান আমল থেকে আজকের হামাবেবিকে মনে পড়ে গেলো! :)

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪০

হাসান মাহবুব বলেছেন: আপ্নিতো খালি পার্শিয়াল্টি করেন শায়মান্টি!

২৮| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
৯ম বছরের পদার্পনে আপনাকে শুভেচ্ছা,
এবছরটিও হোক ঘটনাবহুল তথ্য সমৃদ্ধ
লেখায় ভরপুর। শুভকামনা রইলো

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪১

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ নূরু ভাই। ভালো থাকবেন।

২৯| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৪৮

ইমন তোফাজ্জল বলেছেন: শুভেচ্ছা নিবেন । আপনার একটা লেখা ভাষা নিয়ে ছিল । ঐটার কথা মনে পড়ছে এখন ।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪৪

হাসান মাহবুব বলেছেন: শুভেচ্ছা নিয়া কী করুম? শুভেচ্ছা দিয়া কী হয়? কী মনে কইরা শুভেচ্ছা দিলা? কারণ দর্শাও।

৩০| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৩০

নূর-ই-হাফসা বলেছেন: অনেক অনেক অভিনন্দন । আর শুভেচ্ছা রইল । আপনার লেখা টা খুব গুছিয়ে লিখেছেন ।এক কথায় দারুন লাগলো ।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪৬

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৩১| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৩০

কথাকথিকেথিকথন বলেছেন:






যাবতীয় ব্লগীয় এবং জীবনিক খানাখন্দ পেরিয়ে এতোগুলো বছর কাটিয়ে দিলেন ! তাই অনেক অনেক অভিনন্দন । আপনার লেখা কোনটা ভাল লেগেছে জিজ্ঞেস করে তো বিপদে ফেলে দিলেন ! আমার পড়ার মধ্যে 'এক পাতা সিভিট' এই গল্পটা ভাল লেগেছে ।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৫২

হাসান মাহবুব বলেছেন: ওটা আমারও খুব প্রিয় একটা লেখা। পছন্দের লেখাটি জানানোর জন্যে অনেক ধন্যবাদ!

৩২| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৩১

সুপান্থ সুরাহী বলেছেন: আলহামদু লিল্লাহ। হামার তিনটা বইই আছে আমার শেল্ফে।
ন'বছর দীর্ঘ সময়। সামুর পক্ষ থেকে বিশেষ সম্মাননা চাই।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৫৪

হাসান মাহবুব বলেছেন: সামু আমাকে অনেক দিয়েছে। আর কিছু লাগবে না ভাই।

৩৩| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:০০

প্রবাসী পাঠক বলেছেন: সবচেয়ে প্রিয় বাছাই করা মনে হয় কষ্টকর হবে তবে নিরপেক্ষ শান্তিকামুকেরা গল্পটার কথা বিশেষ ভাবে উল্লেখ করতে পারি।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৫৬

হাসান মাহবুব বলেছেন: জেন রসিও এই গল্পটার কথা বলেছে। অনেক ধন্যবাদ! ভালো থাকবেন খুব।

৩৪| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:০৫

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: অভিনন্দন, হামা ভাই। আপনি সামু ব্লগের সেরা ব্লগারদের এক জন। আমি ব্লগিং করছি ৯ বছর ২ মাস। পেটের দায়ে যে কাজ করি তার চাপে ব্লগে লিখেই খালাস। মন্তব্য করা বা মতবিনিময় করার সময় পাইনি কখনো। এখনতো লেখার সময়ও পাই না। শুধু ঝুলে আছি।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৫৭

হাসান মাহবুব বলেছেন: আপনি সামুর একজন নীরব গুণী। অনেক শুভকামনা রইলো আপনার জন্যে।

৩৫| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:০৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
আপনার কবিতাগুলো এখনও টানে। ৭-৮ বছর আগে আমি তখন শুধুই একজন পড়ুয়া।

শুভ কামনা অনেক।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৫৮

হাসান মাহবুব বলেছেন: আমার কবিতাগুলোর কথা এখনও মনে রেখেছেন! বলেন কী! আপনার সাথে আমার আরো বেশি কথা হলো না কেন বলুন তো?

৩৬| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:২৩

কালীদাস বলেছেন: ৯ বছর পূর্তির শুভেচ্ছা !:#P

আমি আপনার ২০১০ এর লেখাগুলো বেশি পছন্দ করতাম। গত দুই বছরে মনে হল অনেক টপিকে এক্সপেরিমেন্ট চালিয়েছেন, কিন্তু ২০১০ এর লেখাগুলো এখনকার তুলনায় অনেক ডার্ক থিমের উপর ছিল, ২০০৯-১১ এর বেশ কয়েকটা লেখায় বিচিত্র সব মানব সাইকোলজির উপর বেস করে চালানো এক্সপেরিমেন্টগুলো উপভোগ করতাম। অনেকগুলো লেখাই ভাল লেগেছে, তবে নাম শুদ্ধা ভাল লেগেছে "কণা এবং তার প্রিয় বন্ধু ডায়েরি"। এখন চেক করে দেখলাম জেনুইন ডা. জাকির নায়েকও ঐ পোস্টে কমেন্ট করেছিল =p~

বাইদ্যাওয়ে, স্নাফ গানটা কিন্তু আপনি আমার স্লিপনটের পোস্টেই প্রথম শুনেছিলেন, পোস্টে যদিও বলেছেন ফাহাদের কথা। ব্যাপার না :)

আপনি, আপা, পিচ্চি দুইটার জন্য অনেক অনেক শুভকামনা রইল :)

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:০১

হাসান মাহবুব বলেছেন: ফাহাদ আসলে ঐ গানটা অবলম্বনে লেখার জন্যে উৎসাহ যুগিয়েছিলো। ২০১০ এ অনেক বেশি এ্যাবস্ট্রাক্ট ছিলাম। এখন কিছুটা সহজবোধ্য হয়েছি। সময়ের টান। তাছাড় ওসব এ্যাবস্ট্রাক্ট গল্প নিয়ে আলোচনা করার মানুষ কই বলেন!

আপনাকে ধন্যবাদ দিতে চাই না। না কি দিমু?

৩৭| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:২৫

ইমরাজ কবির মুন বলেছেন:
3bar type korar por password correct hoise /:)

9bochorer ovinondon !:#P

comment diye khushi kore geLam! B-)

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:০২

হাসান মাহবুব বলেছেন: তোমার প্রতি আমি বরাবরই খুশি!

৩৮| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:২৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ছহি রকেট শিক্ষায় কথা হয়েছিল একবার। :)

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:১৩

হাসান মাহবুব বলেছেন: আগে কোনো ব্লগারের সাথে একবার কথা হলে সেটা ভুলতাম না। আর এখন! আমি খুব দুঃখিত।

৩৯| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:৩২

কালীদাস বলেছেন: খানিকটা কাদা ছোড়াছুরিও করে যাই ;)

২০১২ ছিল সিন্ডিকেটের চরম উত্থানের সময় ব্লগে। উল্লেখযোগ্য অনেক ব্লগারই ছিল কোন না কোন সিন্ডিকেটের এক্টিভ মেম্বার :( দুর্যোধনের নারী/মোল্লাতন্ত্র অনেকগুলো সিন্ডিকেটের পতন ঘটায়। ব্লগের কনটেন্টের দিক থেকে সবচেয়ে বাজে সময়টা মনে হয় গেছে ২০১২তেই। পোস্ট দশমিনিটও থাকত না প্রথম পাতায়, সেটার জন্য সবচেয়ে বেশি সাফারারদের একজন ছিলাম আমি। সংকলন, সংকলন পোস্টের সংকলনে থাকত প্রথম পাতা বোঝাই :(( এই সংকলন গুষ্ঠীগুলোর একজনও এখন আর নেই ব্লগে :D

২০১৩ নিয়ে অনেক কথাই বলা যায়। শাহবাগের শুরুটা কে কে করেছিল সেই ছবিটা আমার মনে এখনও গাঁথা আছে, খুঁজলে সেই পোস্টও হয়ত ব্লগে পাওয়া যাবে। পরেরদিন লোক বাড়ল, ৫ তারিখ সারা ঢাকা শহর ভেঙে পড়ল, এ পর্যন্ত ঠিক আছে। তারপরেরটা নেহায়াত .... যারা শেষ পর্যন্ত নিজেদের সর্বেসর্বা দাবি করল এরা বেশিরভাগই শুরুটাতে ছিল না। ভুলিনি হাইজ্যাকের ঘটনাটা।

সবই ইতিহাস :(

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:১৮

হাসান মাহবুব বলেছেন: ব্লগের শুরু থেকে শাহবাগ- এই টাইমলাইন নিয়ে একটা বড় উপন্যাস লেখার ইচ্ছা আছে। দেখি, আরেকটু বড় হয়ে নেই!

৪০| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:৪৮

ডি মুন বলেছেন: অভিনন্দন হাসান ভাই।

এই মুহূর্তে প্রিয় গল্প বলতে মনে পড়ছে 'গল্প যদি শুনতে চাও, আমার কাছে এসো'

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:২১

হাসান মাহবুব বলেছেন: তোমার চয়েজ ভালো!

৪১| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:৪৮

আরইউ বলেছেন: অভিনন্দন হাসান! আমার সামহোয়ারইনযাপন প্রায় সামহোয়ারইনের বয়সের সমান। আপনার পথচলা আমি সামনে (স্ক্রীনে) থেকে দেখেছি। যদিও একজন অসাধারণ সাহিত্যিক একজন চমৎকার ব্লগার হতে পারেন কিনা তা নিয়ে আমরা বিতর্ক করতে পারি, আমার মতে আপনার ব্লগীয় মিথষ্ক্রিয়তার ধরণ ও মাত্রার কারণে 'যতটা না ব্লাগার তার চেয়ে বেশি সাহিত্যিক' হয়েও আপনি একজন অদ্বিতীয় ব্লগার। আমাকে যদি সেরা ৫০ ব্লগারের একটি তালিকা করতে বলা হয় আপনি নিঃসন্দেহে সেই তালিকায় উপরের দিকে থাকবেন।

ব্লগ আগের সেই গতি ফিরে পাবে সে আমি বিশ্বাস করিনা। গঠনমূলক আলোচনা এবং সমালোচনাকে ইতিবাচক অর্থে নেয়ার মত লেখকের সংখ্যা এখন তলানীতে। সেই কারণে ব্লগে এখন ব্লগারের বিপুল শুণ্যতা বিরাজ করছে। আপনাদের সময়ে আমার মনে আছে আপনাদের চমৎকার একটা বন্ধুবলয় ছিল- ব্লগে এবং ব্লগের বাইরে ব্যক্তিজীবনেও তার বিস্তৃতি ছিল। এর ফলে, আপনাদের সেই বলয়ে থাকা প্রত্যেক ব্লগার ছিল 'হিট।' এখনও কিছু কিছু ব্লগারের এমন বলয় রয়েছে বলে মনে হয়, কিন্তু দুই বলয়ের ধরণে ও মানে পার্থক্য বিশাল। আপনাদের বলয়ের উদাহরণ দিয়ে যদি বলি, আপনারা নিজেদের পোস্টে আড্ডা দিতেন, কুশল বিনিময় করতেন, চটুল অহেতুক মন্তব্য করতেন; কিন্তু একইসাথে হতো অসাধরণ সব আলোচনা-সমালোচনা। আপনার বলয়ের ব্লগারদেরও আমি দেখেছি শুধু ইতিবাচক মন্তব্য না করে লেখার মান উন্নয়নের স্বার্থে ভুলগুলো ধরিয়ে দিতে। এটা একজন ব্লগারের ব্লগীয় বিকাশে আবশ্যক।

আপনি ব্লগ আকড়ে আছেন, নিয়মিত লিখে যাচ্ছেন এবং অন্যদের উৎসাহ দিয়ে যাচ্ছেন নিরন্তর। এটি চালু থাকুক আরো অনেকদিন। আপনি ভালো থাকুন রুহিন, মিতিন, সমুদ্রকন্যা, আপনার প্রিয়জন আর প্রিয় ব্লগের সবাইকে নিয়ে।

আবারো অভিনন্দন :)

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:২৪

হাসান মাহবুব বলেছেন: আপনার মন্তব্যটা আমার কাছে একটা মেডেলের মত। ব্লগার এবং লেখক, দু পরিচয়ই আমার কাছে গুরুত্বপূর্ণ। আপনি দুটোকেই ভালোবেসেছেন, এটা অনেক বড় একটা পাওয়া আমার কাছে। অনেক ভালো থাকবেন।

৪২| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:১৩

উম্মে সায়মা বলেছেন: অভিনন্দন হামা ভাই। আপনার ব্লগজীবনের সংক্ষিপ্ত ইতিহাস জানলাম :) অনেক লম্বা সময়!
আপনার খুব বেশি পোস্ট তো পড়ার সুযোগ হয়নি। যে কয়টা পড়েছি মোটামুটি সবগুলোই ভালো লেগেছে....

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:২৬

হাসান মাহবুব বলেছেন: আশ করি ভবিষ্যতে আরো পড়া হবে, কথা হবে, মন্তব্য বিনিময় হবে। ভালো থাকবেন সায়মা।

৪৩| ২৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:১৬

পৃথিলা আফনান বলেছেন: অভিনন্দন হামা ভাই! :D

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:২৭

হাসান মাহবুব বলেছেন: ভালোবাসা নিও।

৪৪| ২৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৪৩

আবিদা সিদ্দিকী বলেছেন: ভালো। বেশ ভালো। আপনার নামটা চেনা তবে লেখার সাথে পরিচয় ছিল না। ২০০৯-১০ সালের দিকে ব্লগ জীবনের শুরুতেই ডিলিট দিয়ে চলে গিয়েছিলাম। আপনি সব পাঠকের কমেন্টের জবাব দেন এটাই আমাকে আপনার ব্লগের প্রতি আগ্রহী করেছে। নিত্য আসা হয় না তবে যখন আসি আপনার একটা লেখা পড়ি। আপনার জন্য শুভকামনা।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:২৯

হাসান মাহবুব বলেছেন: আপনি আমার আগের পোস্টেও একটা সুন্দর মন্তব্য করেছেন। আপনার আন্তরিকতা ভালো লাগে। ভালো থাকবেন আবিদা।

৪৫| ২৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৯

অন্তরন্তর বলেছেন: অভিনন্দন হাসান ভাই। আপনি সামুর একজন অতি পরিচিত ব্লগার, ব্লগের অন্তর। আপনার সময়ের কাছাকাছি আমিও ব্লগে আছি। ব্লগের সব সময়ের অভিজ্ঞতা নিয়ে আপনার সাথে আমিও আছি যদিও আমি একজন পাঠক হিসেবেই আছি। আপনার আরও অনেক অনেক বছর ব্লগিং সামুতে থাকুক এই কামনা করি। শুভ কামনা। পিচ্ছি দুটুকে অনেক আদর।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩০

হাসান মাহবুব বলেছেন: বইমেলায় দেখা হবে তো আবার?

৪৬| ২৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১:০১

সচেতনহ্যাপী বলেছেন: এতগুলি বছর যে আকর্ষনেই পড়ে থাকা সহজ নয়।!!
অভিনন্দন।।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩৪

হাসান মাহবুব বলেছেন: এই যে আপনারা আছেন, এটাই তো আকর্ষণ। থেকে যাওয়াটা খুব সহজ তাই।

৪৭| ২৯ শে নভেম্বর, ২০১৭ ভোর ৪:১৯

শিশেন সাগর বলেছেন: এতো বছর পরে আপনার কারণে লগিন করলাম ভাই! ব্লগ লিখেছি: ১০ বছর ১১ মাস! হায় কিছুই করা হলো না অথচ কত কথা বয়ার ছিলো ভাবি!

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩৫

হাসান মাহবুব বলেছেন: আপনার অনেক কিছু দেয়ার আছে এখনও।

৪৮| ২৯ শে নভেম্বর, ২০১৭ ভোর ৫:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এতো এই ফোরামে ফ্রি লেখা পোস্ট করে যাচ্ছেন এটার জন্য জাতির উচিত কৃতজ্ঞ থাকা।

কিন্তু বাস্তবতা হলো, আমরা বড়ই অকৃতজ্ঞ জাতি।

০৯ বছর বড় কম সময় নয়। অভিনন্দন। ৯ যেন ৯০ হয়।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩৭

হাসান মাহবুব বলেছেন: জাতি মোটেও অকৃতজ্ঞ নয়। আমি কি কম পেয়েছি ব্লগ থেকে? ভালো থাকবেন সাজ্জাদ।

৪৯| ২৯ শে নভেম্বর, ২০১৭ ভোর ৬:১৫

আবদুর রাজ্জাক শিপন বলেছেন: অ ভি ন ন্দ ন হামা ! আপনিই পুরনোদের মধ্যে একমাত্র ব্লগার যে নিয়মিত থেকেছে , সম্ভবত ।

ম্যালা ম্যালা ম্যালাদিন বাদে ভুলে যাওয়া পাস উদ্ধার করে এলাম ।
মাঝে মাঝে হয়তো লিখবো ।

এই পোস্টে যুক্ত বছরের প্রিয় পোস্টগুলো আগে পড়তে হবে ।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪০

হাসান মাহবুব বলেছেন: পড়ে অবশ্যই অবশ্যই কমেন্ট করবেন কিন্তু!

৫০| ২৯ শে নভেম্বর, ২০১৭ সকাল ৭:৫৫

চানাচুর বলেছেন: অভিনন্দন! আমারও দশ বছর আট মাস হয়েছে B-))

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪৫

হাসান মাহবুব বলেছেন: সিনিয়র আফা :-B

৫১| ২৯ শে নভেম্বর, ২০১৭ সকাল ৮:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন: অভিনন্দন ভ্রাতা :)

দারুন স্ব-মুল্যায়ন :)

জীবিত আর বিবাহিতের বিশাল ব্যবধানের পর ম্যচিউরিটি মাষ্ট ;) হা হা হা
বাবু দুটোর জন্য আদর :) ভাবির জন্য শুভেচ

+++++

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪৮

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ। উজ্জ্বল থাকুন স্ব-মহিমায়।

৫২| ২৯ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:৫১

মোঃ মাইদুল সরকার বলেছেন: অভিনন্দন।

লেখাটা একটানেই পড়া গেল।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪৮

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মাইদুল। ভালো থাকবেন সবসময়।

৫৩| ২৯ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৯

মোস্তফা সোহেল বলেছেন: শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।
আপনার অনেক পোষ্টই ভাল লেগেছে আলাদা করে কোনটার কথা আর বলব।
এই পোষ্টটি প্রিয়তে রাখলাম আপনার পুরানো দিনের লেখাগুলো পড়ব আর পরে জানাবো সবথেকে ভাল লেগেছে কোন লেখাটি।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫০

হাসান মাহবুব বলেছেন: প্রিয়তে রাখলে যে কী ভাল্লাগে!

৫৪| ২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৭

মনিরা সুলতানা বলেছেন: ৯ বছর পূর্তির শুভেচ্ছা !
অনেক অনেক অভিনন্দন ।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫১

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মনিরা। অনেক ভালো থাকবেন।

৫৫| ২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:০২

বিলিয়ার রহমান বলেছেন: প্রথমেই নয় বছর পূর্তির শুভেচ্ছা প্রিয় হামা ভাই!!:)

এবার নয় সংখ্যাটা আরো কয়েক গুন বেড়ে উঠুক সেই শুভকামনা/দোয়া নেন!!:)


আপনার ব্লগীয় সময়, লেখালেখির মান, জনপ্রিয়তা এসবের বিচারে আমি/আমরা আপনার কাছে বলতে গেলে প্রায় শিশু ব্লগার!! তাই আপনার সেরা লেখাটা হয়তো এখনো আমাদের(নতুনদের) নাগালের বাইরেই রয়েগেছে!! তবে আপনার যে লেখাগুলো পড়েছিলাম তার মধ্যে পাবনা মেন্টাল হসপিটাল নিয়ে একটা লেখা আর বৈধ মাদক নিয়ে আর একটা লেখা আমার বেশ লেগেছিলো! এছাড়া আপনার গল্পগুলো বেশ লাগে!!:)

আপনার সাবলিল ব্লগিং চলুক অবিরাম!!:)

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫৩

হাসান মাহবুব বলেছেন: সচেতনতামূলক লেখা আরো বেশি লিখতে হবে, প্রেরণা পাচ্ছি। ভালো থাকবেন বিলিয়ার।

৫৬| ২৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অভিনন্দন অভিনন্দন অভিনন্দন

শিষ্যগোষ্ঠীর প্রতি দোআ রাইখেন গুরু

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ, ধন্যবাদ, ধন্যবাদ!

দোয়া দুরুদ তো ভুইলা গেছি সব! #:-S

৫৭| ২৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৬

সকাল রয় বলেছেন: আমরা কয়েকজন হাল ছেড়ে দিলেও আপনি এখনও আগের মতোই আছেন...

শুভেচ্ছা রইলো

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ সকাল। ভালো থাকবেন সবসময়।

৫৮| ২৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ন'বছরে হামা তুমি
হয়েছ যা গামা;
ইতিহাসে লিখা রবে
তোমা ব্লগনামা।

কইতেও লাগে ডর
তোমার ঐ জেল্লাতে;
অটো হয়ে যাই ম্রিয়
ইমেজের ঠেল্লাতে।

ফ্যালফ্যাল চেয়ে থাকি
জড়সড়ো লুকি;
নিজের কি ছিরি ভেবে
লাজে মাথা ঠুকি।

হামা তুমি মহীরূহ
ব্লগানব অতি;
মোরা হই আলোকিত
পেয়ে তোমা জ্যোতি।

যে আসন গেঁড়েছ হে
চির রবে আলো;
নয় কিবা নব্বইএ
কিবা এসে গেলো?

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫৭

হাসান মাহবুব বলেছেন: মুগ্ধ! অভিভূত! !:#P

৫৯| ২৯ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অভিনন্দন হাসান ভাই আপনাকে নবব বর্ষে পদার্পণ করায়। আপনি আছেন অামাদের মাঝে অাইডল হয়ে। হামা ভাই সবার প্রিয় ভাই। সামনেও আপনাকে পাব সেই প্রত্যাশা সবসময়ের।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫৮

হাসান মাহবুব বলেছেন: আপনারা থাকলে আমিও থাকবো। প্রমিজ।

৬০| ২৯ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৪১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অভিনন্দন...
হাসান মাহবুবের প্রায় প্রতিটি লেখাই আমার ভালো লাগে। কিছু লেখায় অনেক মজা করে মন্তব্য করেছি। কিছু লেখায় সংক্ষিপ্ত। গল্পগুলোই সেরা। কিছু লেখায় এত প্রাণিত হয়েছি, ভেবেছি আলাদাভাবে সমালোচনা করবো - আলসেমিতে হলো না। সমালোচনা লেখকের অধিকার, কিন্তু পারি নি। ব্লগের স্মৃতিচারণে আছে বাড়তি ভালোলাগা...

মন্তব্য আরও বাড়িয়ে দিন। ব্লগারদের প্রেরণা পাবার মতো আর তো কিছু নেই।

নরকের রাজপুত্রের জন্য অনেক শুভ কামনা...

৩০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:০০

হাসান মাহবুব বলেছেন: একবার একটু আলসেমি ভাঙেন। পিলিজ লাগে মইনুল ভাই!

৬১| ২৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:১৪

তারছেড়া লিমন বলেছেন: আমি ব্লগে আছি: ৭ বছর ১ মাস ..................... শুভকামনা হামা ভাই.............

৩০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:০২

হাসান মাহবুব বলেছেন: দীর্ঘ সময়! থাকুন আরো অনেকদিন। শুভকামনা।

৬২| ২৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: অভিনন্দন হাসান মাহবুব।
আরো সফল আর দীর্ঘায়িত হোক আপনার ব্লগ জীবন।

৩০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:০৩

হাসান মাহবুব বলেছেন: আপনার সাথে বইমেলায় দেখা হয়েছিলো। আপনি আমাকে ফুল দিয়েছিলেন। আমি খুশি হয়েছিলাম। এবার বই বেরুচ্ছে কবি?

৬৩| ৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩০

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ব্লগের শুরু থেকে শাহবাগ- এই টাইমলাইন নিয়ে একটা বড় উপন্যাস লেখার ইচ্ছা আছে। দেখি, আরেকটু বড় হয়ে নেই!
জানিনা কখন লিখবেন। তবে অপেক্ষায় রইলাম। এই ব্যাপারে অস্বাভাবিক আগ্রহ আছে।

৩০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:০৪

হাসান মাহবুব বলেছেন: ৫ বছর তো মিনিমাম লাগবেই!

৬৪| ৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫৬

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: "ব্লগ লিখেছি: ৯ বছর ১৬ ঘন্টা " ----অভিনন্দন এতো লম্বা সফরের জন্য। শুভকামনা রইলো আগামী ৯ বছর ১৬ ঘন্টার জন্য।

৩০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:০৭

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন, সাথে থাকুন এই পথচলায়।

৬৫| ৩০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৫

শামছুল ইসলাম বলেছেন: বছর ঘন্টার হিসেবে সময়টা যেমন বিশাল, তেমনি আপনার লেখার ব্যাপকতা । শুভ ব্লগিং ।

৩০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:১১

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ শামছুল ভাই। ভালো থাকবেন।

৬৬| ৩০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:১১

নতুন বলেছেন: অভিনন্দন হামা ভাই... :) কেবল তো ৯ বছর.... আরো সময় বাকি আছে..

এখন ব্লগিং একটা নেশা হয়ে গেছে...

কিছু না লিখতে পারলেও.... না পড়লে ভালো লাগে না....

এই যে কামলার ফাকে মন্তব্য করছি...

হ্যাপি ব্লগিং :)

৩০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:১৯

হাসান মাহবুব বলেছেন: আপনি মানসম্মত ব্লগিং করেন। বিশেষ করে আপনার যুক্তিতর্কগুলো খুব ভালো হয়। শুভেচ্ছা।

৬৭| ৩০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:২৬

আখেনাটেন বলেছেন: আপনি তো দেখছি বাংলা ব্লগিং জগতে কিংবদন্তির পর্যায়ে চলে গেছেন। সত্তর হাজারের উপর কমেন্ট।


সমাজ সচেতনামূলক পোস্ট চাই অারো। ভালো থাকুন।

৩০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:২৮

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ! চেষ্টা করবো আপনার অনুরোধ রাখার।

৬৮| ৩০ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৪৬

ব্লগ মাস্টার বলেছেন: আহারে আমার কবে যে ৯বছর হবে আল্লাই জানে।

৩০ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:২৪

হাসান মাহবুব বলেছেন: কেন, আর ৫ বছর ১০ মাস পরে!

৬৯| ৩০ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:২৩

শায়মা বলেছেন: আমি তোমার সাথে পার্শিয়াল্টি করতে পারি!!!!!!!!! :(

৩০ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:২৫

হাসান মাহবুব বলেছেন: আমার সাথেই তো করতে হবে!

৭০| ৩০ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৩

শায়মা বলেছেন: B:-)
B:-)

B:-)


কে বললো!!!!!!!!!!

কোন সে শয়তানের লাঠি!!!!!!!! X((

৩০ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৪

হাসান মাহবুব বলেছেন: #:-S

৭১| ৩০ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৫২

শান্তির দেবদূত বলেছেন: নয় বছর অনেক লম্বা সময়, জাত লেখক/ব্লগার না হলে একটানা এতোগুলো বছর ক্রমাগত লিখে যাওয়া চাট্টিখানি কথা না। অনেক শুভেচ্ছা রইল, প্রিয় ছোট ভাই। এভাবেই চালিয়ে যাও।

আর, কবিতা, টবিতা, ববিতা এগুলো একটু বুঝি কম। তোমার ছোট গল্পই আমার বেশি পছন্দ।

০১ লা ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:০৭

হাসান মাহবুব বলেছেন: একটা পার্টিকুলার লেখার কথা বলেন ভাই প্লিজ!

৭২| ০১ লা ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: মন্তব্য করনের লাইগ্যা এক্কেরে নেমন্তন্ন? যারা হামারে পছন্দ করে তারা এমনিতেই আসবে। না পুছলেও আসবে।
মাঝখানে পিসির অভাব ছিল, ছিল পাসওয়ার্ড জটিলতা। আবার ছিল নিদারুন অর্থকষ্টও। তাই অনেকদিন আসি নাই। ব্লগাইতে পারিনাই। পোস্টে মন্তব্য করি না, এই নিয়া হামার ক্ষোভ থাকবে না আশা করতে দোষ নাই। কিন্তু আমরা কতিপয় আছি সামুর লগে। এর মাঝে হামা অন্যতম।

হামার লেখা মিতিনরে নিয়া। যা একজন বাবার হৃদয় নির্যাস।

হামার জন্য অনেক অনেক শুভ কামনা।

০৩ রা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪২

হাসান মাহবুব বলেছেন: আমি শুধু খুশিই হই ব্লগ থেকে, আমি ইউফোরিয়াক !:#P

৭৩| ০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৪০

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: খাদ্যপ্রিয় আমাকে প্রিয় খাবার কোনটি জিজ্ঞেস করলে যেমন বিপদে পড়ি, ঠিক তেমনি আপনার কোন লেখাটি সবচাইতে প্রিয় এটার উত্তর দেয়াও তেমনি কঠিন। তবে এই মুহুর্তে "খুনস্তাত্ত্বিক" লেখাটার কথা মনে পড়ছিলো। যদিও দেখলাম সেখানে অন্য নিকে কমেন্ট করছিলাম।

৯ বছরের দারুন একটা জার্নি হামা ভাই। একজন প্রতিশ্রুতিশীল নতুন লেখকের উঠে আসা দেখেছে বাংলা ব্লগ। ২০১৩ র বিপর্যয় না ঘটলে আরও অনেকে বেরিয়ে আসতো এটা নিশ্চিত বলাযায়। ২০১৩ এর মাঝামাঝি থেকে ২০১৬ এই চারবছর বলতে গেলে এই ব্লগে আসিই নি। হ্যাপি ব্লগিং........

০৩ রা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৪

হাসান মাহবুব বলেছেন: খুনস্তাত্ব্বিক আমার খুবই প্রিয় একটা লেখা। আপনি বললেন, খুব ভাল লাগলো।

৭৪| ০২ রা ডিসেম্বর, ২০১৭ ভোর ৬:৩২

নস্টালজিক বলেছেন: মন দিয়ে পড়লাম। একটু একটু করে ২০০৯-১০ থেকে ১২ এর সময় ভেসে এলো। কী সেসব দিন ছিল। তোমার ব্লগের গল্প আমাকেও অনেক কিছু মনে করিয়ে দিল। তোমার অকপট বয়ান কে সম্মান জানাই।

০৩ রা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৫

হাসান মাহবুব বলেছেন: এই অকপট বয়ানের কথা একমাত্র তুমিই বললা। ভাল্লাগলো খুব।

৭৫| ০২ রা ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:০৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
নয় বছর বিশাল একটা ভ্রমন। :-B

ব্লগের প্রতি আপনার ভালবাসা নতুনদেন জন্য শিক্ষনীয়।

দশম বর্ষপূর্তির পোস্টের অপেক্ষায় রইলাম। আশা করি সে পোস্টে ভিন্নমাত্রার কিছু স্মৃতিচারণ দেখব :)

০৩ রা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৬

হাসান মাহবুব বলেছেন: দশ বছর আশা করি দেখতে দেখতেই এসে যাবে অনেক ধন্যবাদ।

৭৬| ০২ রা ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৫০

বর্ষন হোমস বলেছেন:
ব্লগে নয় বছর পূর্তি হয়েছে।

অনেক শুভকামনা রইলো।

০৩ রা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ বর্ষন। ভালো থেকো।

৭৭| ০৩ রা ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:১২

তাশমিন নূর বলেছেন: বিশাল প্রাপ্তি! কেক-কুক খাওয়ান। :D

০৩ রা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৯

হাসান মাহবুব বলেছেন: আর কিছু? /:)

৭৮| ০৩ রা ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৯

ক্লে ডল বলেছেন: অভিনন্দন!! !:#P আমার প্রিয় ব্লগারদের মধ্যে আপনি একজন। :)

প্রিয় লেখা "মিতিন আর আমি", "নো সারপ্রাইজেস" এই মুহুর্তে এ দুটো মনে পড়ছে।
আপনার সব লেখা পড়ার ইচ্ছা আছে।

০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৪৬

হাসান মাহবুব বলেছেন: দু দুটো লেখার নাম বলে ফেললেন! অনেক ভালো লাগলো। ভালো থাকবেন ক্লে ডল।

৭৯| ০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: তাই বলে ৫ বছর? :-/

০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ রাত ১২:১৪

হাসান মাহবুব বলেছেন: মিনিমাম :-B

৮০| ০৫ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৩

আমি তুমি আমরা বলেছেন: নয় বছর পূর্তির অভিনন্দন।

আপনার সাত বছর পূর্তিতে তিন পর্বব্যাপী স্মৃতিচারন লিখেছিলেন। ভাল লেগেছিল। এবারেরটাও ভাল লেগেছে।

০৫ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ! আপনার সাইকো/হরর গল্পগুলো সময় করে পড়বো। আশা করি আজকেই।

৮১| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ ভোর ৬:২৭

সোহানী বলেছেন: শুভেচ্ছা.................. দীর্ঘ জীবন আরো দীর্ঘ হোক (সামুর)...............

০৭ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:১৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সোহানী। ব্লগে আপনার উচ্ছলতা ভালো লাগে।

৮২| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৩

আনু মোল্লাহ বলেছেন: অজস্র শুভেচ্ছা নেবেন। আর ভবিষ্যতের সফল পথচলা প্রত্যাশা করি।
এই মুহূর্তে মনে পড়ছে ফ্লাজলামি'র কথা।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৫১

হাসান মাহবুব বলেছেন: এ লেখাটার কথা কেউ বলবে ভাবি নি! অনেক শুভেচ্ছা নেবেন!

৮৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫০

কাতিআশা বলেছেন: ব্লগের হীরক আপনি..কিন্তু এত কম লিখেন! খুবি ফ্যান আপনার লেখার আমি, যাকে বলে obsessed!....নতুন বছরে বেশি করে লেখার হীরক চূর্ণ ছড়িয়ে দেবেন সামু তে..please...Advance Happy New Year!

১৩ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩২

হাসান মাহবুব বলেছেন: অনেক অনেক ধন্যবাদ! লিখবো, সামনে অনেক লিখবো।

৮৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:২৫

আজম বলেছেন: অভিনন্দন আপনাকে। ভালো থাকবেন।
**ভুল করে আগের একটা পোস্টে কমেন্টানো হয়েছে

১৩ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩২

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। আগের পোস্টে কমেন্ট করেছেন, এতে ভুলের কী আছে!

৮৫| ০৮ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৩

ঘুমন্ত আমি বলেছেন: সামু ঠিকমত চলছে বলে মনে হচ্ছেনা। সেই প্রানবন্ততা নেই। সেই অসম্ভব সুন্দর লেখা নেই, ঝগড়া নেই, উৎসব নেই। আমার মতেও ২০১০ ব্লগের সেরা সময়। কিন্তু আমার এখনো কেন যেনো মনে হয় ১২ ই মে ২০১২ হেফাজতের সময় একটু বুদ্ধিদীপ্ত ভুমিকা রাখলে সামুর কিংবা ব্লগ জগৎ এর এই হাল হতোনা।সেই সময় তারা ব্লগ টা কারিগরি ত্রুটি দেখিয়ে বন্ধ রেখে সবচেয়ে বড় ভুল করেছে আমার মতে।

১৩ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৩

হাসান মাহবুব বলেছেন: ২০১২ না ১৩? সে সময় সামুর ওপর নানারকম সাইবার এ্যাটাক হয়েছিলো ভাই।

৮৬| ০৮ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:১১

নায়না নাসরিন বলেছেন: ভাইয়া নয় বছর পুর্তির অভিনন্দন জানবেন, সাথে ভাললাগা :)

১৩ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৪

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ নায়লা। ভালো থাকবেন।

৮৭| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৬

অন্তরন্তর বলেছেন: হাসান ভাই, ইনশাল্লাহ এবছর দেখা হতে পারে। এবার তো আর একা আসা যাবে না তিনজন আসতে হবে। দেখা যাক কি হয়। শুভ কামনা সর্বদা।

১৩ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০০

হাসান মাহবুব বলেছেন: তিনজনের সাথে কিছু সময় কাটাতে মুখিয়ে আছি!

৮৮| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

সিদ্ধার্থ. বলেছেন: ডাইনোসরের ডানায়

১৩ ই ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০১

হাসান মাহবুব বলেছেন: খুবই ভালো পছন্দ।

৮৯| ১৩ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১১:২৬

অন্তরন্তর বলেছেন: মিতিন আর আমি, নিরপেক্ষ শান্তিকামুকেরা, অগ্নিঘরির ডায়াল। বানান হয়ত ভুল হতে পারে ক্ষমা করবেন।

১৪ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৮

হাসান মাহবুব বলেছেন: এত ফর্মালিটিজ কেন যে করেন ভ্রাতা!

৯০| ১৬ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৫৮

অন্তরন্তর বলেছেন: বিজয় দিবসের শুভেচ্ছা হামা ভাই। জয় বাংলা।

১৬ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৯

হাসান মাহবুব বলেছেন: জয় বাংলা!

৯১| ১৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১২:০৪

ইখতামিন বলেছেন: দশম বর্ষে স্বাগতম

ব্লগে এখন তেমন একটা আসা হয়না, পড়াও হয়না, তবে আপনার প্রায় সব লেখাই আমার ভালো লাগে। ভালো থাকুন সব সময়

১৮ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:১৫

হাসান মাহবুব বলেছেন: তুমিও ভালো থেকো সবসময়। শুভেচ্ছা।

৯২| ১৮ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:১৭

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: লেখকের প্রতি রইল শুভ কামনা, আনিঃশেষ সব সময়।

১৮ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৩৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ স্বাধীন। ভালো থাকবেন।

৯৩| ২১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:০৭

মোহাম্মদ গোফরান বলেছেন: অভিনন্দন ভাইয়া।

আমাদের ম্যাগাজিনের জন্যে একটা লেখা দিন যদি কোন আপত্তি না থাকে।

২১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১০

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। চেষ্টা থাকবে।

৯৪| ২৩ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:০১

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনাকেউ ধন্যবাদ ভাইয়া। ৩১ শে জানুয়ারীর মধ্যে দিলে হবে।

২৩ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৬

হাসান মাহবুব বলেছেন: আচ্ছা।

৯৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪২

মলাসইলমুইনা বলেছেন: নয়-এর পর একটা শূন্য যোগ করে নিন আর আশাকরি সেটা হোক লেখা লেখির আয়ুষ্কালের বয়স | আর তত বছর পর্যন্ত ব্লগে আর এখানে সেখানে যেন লেখায় আমাদের সাথে জড়িয়ে থাকতে পারেন সেই কামনা রইলো ....|

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২৯

হাসান মাহবুব বলেছেন: অনেক অনেক ধন্যবাদ!

৯৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:০৬

রুদ্র জাহেদ বলেছেন: প্রিয় ব্লগের বটবৃক্ষ— প্রিয় মানুষ, প্রিয় লেখক...অভিনন্দন হামা ভাইয়া

আপনার অনেক লেখা আমার ভীষণ প্রিয়

এই মুহূর্তে একটার কথা যদি বলি তাহলে বলব 'মিতিন আর আমি' খুব প্রিয় একটি লেখা...

২৮ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

হাসান মাহবুব বলেছেন: আমার এবং মিতিনের তরফ থেকে অনেক ধন্যবাদ!

৯৭| ০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:১৬

কালা মনের ধলা মানুষ বলেছেন: অভিনন্দন হামা ভাই। আপনি সেই গুটি কয় ব্লগারের একজন, যার লাইক কমেন্ট পেলে ধন্য মনে করতাম, গর্বিত হতাম আর ভাবতাম কিছু একটা লিখেই ফেলেছি তাহলে !!

ভাল থাকুন।

০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫০

হাসান মাহবুব বলেছেন: আপনাকে ফিরতে দেখে খুব ভালো লাগছে। ব্লগকে সমৃদ্ধ করুন অসাধারণ সব লেখা দিয়ে।

৯৮| ০২ রা জুন, ২০২১ ভোর ৪:৩২

ইফতেখার ভূইয়া বলেছেন: হুম দেখে শুনে এখন নিজেকে প্রবীণ ব্লগার মনে হচ্ছে। :``>>

১০ ই জুন, ২০২১ সকাল ৮:৫৭

হাসান মাহবুব বলেছেন: :-B

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.