নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

দেখে নিন লিংকডইনে কীভাবে প্রতারিত হতে পারেন, কেস স্টাডি- Nabila Akter Bristi

০৩ রা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৯


ডিসক্লেইমার- এই পোস্টের উদ্দেশ্য বাংলাদেশে অনলাইন ফ্রডদের চিহ্নিত করা এবং তাদের থেকে সতর্ক থাকার গুরুত্ব বোঝানো। এটা কারো সম্মানহানির উদ্দেশ্যে লেখা হয় নি।

আজ আপনাদের পরিচয় করিয়ে দিবো বাংলাদেশের সেরা লিংকডইন সেলিব্রেটিদের মধ্যে একজনের সাথে। লিংকডইনে মোটামুটি সবাই প্রোফাইল খুলে রাখেন, তবে সেখানে তেমন একটা যাওয়া টাওয়া হয় না। আমারও একই অবস্থা। তবে লিংকডইনে ঢুকলেই আমি একজনের পোস্ট দেখতে পাই। সেইসব পোস্টে লাইক-কমেন্টও পড়ে প্রচুর। অনেক মানুষই আছেন, যারা লিংকডইনকে খুব গুরুত্বের সাথে নেন, তাদের কাছে তিনি একটি পরিচিত মুখ। তার পরিচয় দেয়ার আগে বাংলাদেশের কিছু খ্যাতিমান লিংকডইন প্রোফাইলের সাথে পরিচয় করিয়ে দিই।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সম্মানিত প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক লিংকডইনে বেশ এ্যাকটিভ। তার ফলোয়ারের সংখ্যা ৩৭,৫৩২।
নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনুসের লিংকডইন প্রোফাইলটাও বেশ সমৃদ্ধ। তার ফলোয়ার সংখ্যা ২৫,৭৬১।
টেন মিনিট স্কুলের আয়মান সাদিকের লিংকডইন ফলোয়ারের সংখ্যা উনাদের মত এত বেশি না হলেও, সংখ্যাটা বেশ! ৬,১৫৪।
নিজের ঘরের লোকের কথাই বা বাদ যাবে কেন! আমাদের অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ ভাই যদিও লিংকডইনে এ্যাকটিভ না, তবে তার ফলোয়ার সংখ্যা বেশ ভালো। ৭,২৬৪।
গৌরচন্দ্রিকা শেষ, এবার আমরা আমাদের আলোচ্য সেলিব্রেটির নাম বলবো। তিনি লিংকডইনে আছেন Nabila Akter Bristi নামে। তার ফলোয়ার সংখ্যা? ৩১,৬৯০ মাত্র!

আপনারা নিশ্চয়ই ভেবে অবাক হচ্ছেন, কে এই নাবিলা আকতার বৃষ্টি, যে রথী মহারথীদের টপকে লিংকডইনে দুর্দান্ত বেগে এগিয়ে যাচ্ছেন? আমরা সবাই এই গুণী প্রফেশনালের সাথে কানেক্টেড, অথচ তাকে সেভাবে জানি না, এটা খুবই লজ্জাজনক। আসুন এই অনুকরণীয় আইটি লিজেন্ডকে জানার চেষ্টা করি।
তার প্রোফাইলে গেলে আমরা জানতে পারবো যে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে কিছু একটা পড়াশোনা করেছেন (বিবিএ এবং এমবিএ ,মার্কেটিং, সিজিপিএ 3.71), এবং এখন Bishal IT Limited সিনিয়র ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করছেন। ওহ, তার আরো একটি পদবী আছে। Email List Seller. তার ঢাবির জ্ঞান, এবং বিশাল আইটিতে কাজ করার অভিজ্ঞতা থেকে তিনি ই-মেইল লিস্ট বিক্রি করার মত একটি চ্যালেঞ্জিং কাজে নিয়োজিত আছেন, এটা নিঃসন্দেহে প্রশংসা করার মত বিষয়। লিংকডইনে তার পরিচয় লিখতে গিয়ে তিনি আরো বলেছেন, তিনি একজন- Professional Web Developer and Digital Marketing, ওয়েল তিনি একজন ওয়েব ডেভেলপার, এটা আমরা জেনেছি আগেই, কিন্তু তিনি যে একজন “Digital Marketing” তা জানা ছিলো না। জানবো কীভাবে, আমি তো আর ঢাবিতে পড়ি নি! আমার জানামতে শব্দটা হবে Digital Marketer. অবশ্য আমার জানার সীমাবদ্ধতা থাকতে পারে।

তার এক্সপেরিয়েন্সের জায়গায় লেখা আছে তিনি আপওয়ার্কে ২০১২ থেকে এখন পর্যন্ত ফ্রি ল্যান্সার হিসেবে কাজ করছেন। কিন্তু অত্যন্ত ব্যথিত চিত্তে জানাচ্ছি, আপওয়ার্কে এই নামে কোনো প্রোফাইল খুঁজে পাই নি। Nabila Akter Bristi নামে নেই, Nabila Akter নামেও নেই! Nabila নামে অবশ্য অনেকেই আছেন। তার মধ্যে তিনি কোনটা কে জানে! নাবিলা আপা, আপনি ঠিক কি নামে আপওয়ার্কে কাজ করছেন বলেন তো! আপনাকে কিছু কাজ দিতে চাই। করে দেবেন না?
দুঃখের বিষয় হলো, এত এত ফলোয়ার থাকা স্বত্তেও আপাকে রেকমেন্ড করেছেন মাত্র একজন! এ আপনাদের বড্ড কৃপণতা ভাইসকল!

এবার আসা যাক নাবিলা আপার লিংকডইন কনটেন্ট বিষয়ে। তার প্রায় প্রতিটা কন্টেন্টের ভাষাই এক।
“বর্তমানে ইমেইল মার্কেটিং একটি জনপ্রিয় মার্কেটিং পদ্ধতি কিন্তু আমাদের কাছে অ্যাক্টিভ ইমেইল ডাটাবেস না থাকার কারনে ইমেইল মার্কেটিং করা হয় না। এতে আপনার অন লাইন মার্কেটিং কতটা পিছিয়ে পড়ছে সেটা অনুধাবন করতে পারবেন না । যারা ইমেইল মার্কেটিং করতেছে তারা এর সুফল নিরবে ভুগ করতেছে ! অ্যাক্টিভ ইমেইল ডাটাবেস পেতে এখানে ক্লিক করুন”
আমি তাকে জিজ্ঞেস করেছিলাম “নিরবে ভুগ করতেছে” বাক্যটার মানে কী? তিনি কোন উত্তর দেন নি। ব্যস্ত ছিলেন হয়তো! হতে পারে তিনি কথ্য বাংলা বলতে পছন্দ করেন, তা সে লিংকডইনের মত প্রফেশনাল নেটওয়ার্ক হলেই বা কী! আসলে জ্ঞানী-গুণীরা এমন খামখেয়ালীই হয়ে থাকে।

এবার আসা যাক তার প্রতিষ্ঠান বিশাল আইটি সম্পর্কে কিছু জেনে নেই। গুগলে bishal IT লিখে সার্চ দিলে আমরা এ লেখাটি পাই, “Bishal IT: Best Web Development Company in Bangladesh”
বাংলাদেশের বেস্ট ওয়েব ডেভেলপমেন্ট কোম্পানিতে গিয়ে আমি যা দেখলাম তা এমন,
(১) সাইটে গেলেই খপ করে একটা পপ-আপ চলে আসে, সেখানে আপনার প্রপোজাল সাবমিট করতে হবে। আপনি কী কাজ করাতে চান তা আপনার ফোন নাম্বার এবং ই-মেইল লিখে সাবমিট করতে হবে। যেহেতু তারা বাংলাদেশের বেস্ট ওয়েব ডেভেলপমেন্ট কোম্পানি, সুতরাং তাদের সম্পর্কে কিছু না জেনেই আপনি প্রপোজাল সাবমিট করতেই পারেন। এত খতিয়ে দেখার দরকার কী! বিশ্বাসটাই সব।
(২) বিভিন্ন মেনুতে গেলে লিফলেটের মত কথাবার্তা ডিজিটাল মার্কেটিং কী, এই বস্তু কী কাজে লাগে ইত্যাদি। ইংরেজিতে লেখা কিন্তু! তবে ভয় নেই, আপনি গণ্ডমূর্খ হয়ে থাকলে সেটার বাংলা তরমজাও পড়তে পারবেন।
(৩) কিছু সোশ্যাল প্লাগইন আছে। ফেসবুক, লিংকডইন,ইউটিউব আর টুইটারের। ফেসবুকের লিংকে ক্লিক করলে দেখায় যে পেইজ নট এভেইলএবল। লিংকডইনে ক্লিক করলে আপনাকে কোনো প্রোফাইলে নেবে না, নিয়ে যাবে লিংকডইনের হোমপেইজে। ঠিকই তো, আগে জানেন লিংকডইন কি, তারপর না হয় তাদের প্রোফাইলে যাবেন! টুইটার আর ইউটিউবের ক্ষেত্রেও একই কথা। বিশাল আইটির নিজস্ব কোন চ্যানেল নেই সেখানে, আপনি ইউটিউব আর টুইটারের হোমপেইজে চলে গিয়ে টুইট টুইট অথবা লাইক-আনলাইক করবেন।
(৪) গ্রাফিক্স সেকশনে ক্লিক করলে আপনাকে নিয়ে যাবে http://fotoglitz.com/ ওয়েবসাইটটিতে। এই সাইটটির ভেতরের কথাবার্তা আর নাই বা বলি! এটা সম্পর্কে এ্যালেক্সাতে কোন তথ্য নেই, আর গুগলে এই সাইট সার্চ দিলে হেডিং আসে, Best Clipping Path Service Provider in USA
ইন্টারেস্টিং না?
(৫) এবার আমি চলে গেলাম এ্যালেক্সাতে বিশাল আইটি সম্পর্কে আরো কিছু তথ্য জানতে।

ইয়ে মানে, সারা পৃথিবীর সকল ওয়েবসাইটের মধ্যে তাদের অবস্থান হলো ২৯ লক্ষ নাম্বারে। টু বি সেপ্সিফিক, 2,856,265 পজিশনে আছেন তারা। এহেম এহেম! আচ্ছা বাদ দেন, সারা বিশ্ব দিয়ে কী হবে! বাংলাদেশের সেরা ওয়েব ডেভেলপার কোম্পানি তারা দেশের মানুষ নিশ্চয়ই তাদের মর্ম বুঝবে! তা বুঝেছে বৈকি! বাংলাদেশের সাইটগুলোর ভেতর তাদের অবস্থান ২২,৯১১ নাম্বারে। খারাপ না কী বলেন! এই কিছুদিন আগে আমাদের ভেহিকেল ট্র্যাকার প্রহরীর সাইট লাইভ হলো, এখনি তা ১৩,০০০ এ আছে। কিন্তু আমাদের দেশের সেরা ওয়েব ডেভেলপাররা যেখানে আছে সিএ কোম্পানি ২২,৯১১ নাম্বারে! পুরোই বেইনসাফি!

সবেশেষে, নাবিলা আপার অতি সুন্দর মুখাবয়ব নিয়ে একটু গুগল ইমেজ সার্চ না করলেই নয়! সেটা করে আমি যা পেলাম তা এমন-রিয়া আকতার নামে একজনের টুইটার একাউন্টে আছে এই ছবিটা। এখন দুই আকতার এক কী না কে জানে! আর গুগল এই ছবি সম্পর্কে যা গেস করে তা হলো, Tamil nadu. এই ছবি আছে গুগল প্লাসে, এই ছবি আছে পিন্টারেস্টে,এই ছবি আছে আরো হাজার হাজার অখ্যাত কুখ্যাত সাইটে।

নাবিলা আপার মত এমন একজন বিখ্যাত মানুষের ছবি সারাবিশ্বে ছড়ানো থাকবে না, তা কি হয় বলুন?
আমি তার সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি।
তাহার লিংক Click This Link

মন্তব্য ৪৬ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:


বুঝা যাচ্ছে যে, আপনি মানুষের পেছনে লাগেন?

০৩ রা মার্চ, ২০১৮ রাত ৮:৩১

হাসান মাহবুব বলেছেন: না এটা নাবিলার পক্ষে একটি পি আর। সে আমারে টাকা দিছে।

২| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ৮:৪৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: না এটা নাবিলার পক্ষে একটি পি আর। সে আমারে টাকা দিছে।

জানতে চাই কত টাকা দিয়েছেন?

০৩ রা মার্চ, ২০১৮ রাত ৮:৫৫

হাসান মাহবুব বলেছেন: প্রচুর টাকা দিয়েছেন।

৩| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ৮:৫৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন: আপনার লেখা পড়ে লিংকডইন এবং আপওয়ার্ক সম্পর্কে জানলাম। এজন্যে ধন্যবাদ।

০৩ রা মার্চ, ২০১৮ রাত ৯:০১

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৪| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ৯:৫৮

সোহানী বলেছেন: হাসান ভাই, ছাইড়া দেন নাবিলা অাপারে। যদি লিংকডইন এ এভাবে প্রচার করে একটু প্রসার বাড়ানো যায় তাতে ক্ষতি কি? অন্তত কারো পেটে ছুরিতো মারে নাই বা প্রশ্নপ্রত্র আউটতো করে নাই...

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:২২

হাসান মাহবুব বলেছেন: মিথ্যা কথা বলে বাটপারি বিজনেস করাকে সমর্থন করছেন? আরেকটু খুড়লেই বেরিয়ে আসবে কত লোকের টাকা মাইরা খাইছে।

৫| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:১৩

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা একে অপরের বিরুদ্ধে অকারণে লেগে যায়, এটা জাতির জন্য বিশাল সমস্যা

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:১৬

হাসান মাহবুব বলেছেন: আপনার বুদ্ধি কি দিনদিন নিচে নামতেছে? কেন এই পোস্ট দিছি? কাউরে নিচে নামানোর জন্যে? স্ক্রিনশট বিজনেস করার জন্যে? নাকি একজন ফ্রডকে ধরায় দেয়ার জন্যে? বুঝেন কিছু? ভাবেন কিছু? আজাইরা জাজমেন্টাল কমেন্ট করেন কেন আজাইরা?'

৬| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:১৫

চাঁদগাজী বলেছেন:


পোষ্টটা সরায়ে ফেলেন, এটা আপনার সুনামের বিপক্ষে গেছে

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:২১

হাসান মাহবুব বলেছেন: আমি সেটা নিয়ে চিন্তিত না।

৭| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:৫২

ওয়াজেদ বিপ্লব বলেছেন: যা বুঝলাম, ফ্রড। তবে, লিংকড ইনে এত ফলোয়ার যোগাড় করে কিভাবে সে বিজনেস করছে বুঝি নাই।

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:৫৪

হাসান মাহবুব বলেছেন: রূপের ঝলক দেখায়া। বাংলাদেশে লিংকডইনের বারোটা বাজাইতেছে এরা।

৮| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১০:৫৯

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: মেয়ে কিনা সন্দেহ! আইডির আড়ালে ছেলেও হতে পারে!

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:২১

হাসান মাহবুব বলেছেন: সেটা হওয়াই স্বাভাবিক।

৯| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:০২

ওয়াজেদ বিপ্লব বলেছেন: অনেক পরিশ্রম করছেন আপনি। সতর্ক থাকবো। অনেক বিষয় জানতে পারলাম। কী আশ্চর্য, ৩১৬৯০ ফলোয়ার! সোহাগ ভাইয়ের সাথে প্রথম দেখা উদ্ভাসে কোচিং করতে গিয়ে, তাঁর থেকেও এই বাটপারের ফলোয়ার বেশি জেনে কি বলবো আর!! নিরবে ভুগ করতেছে..হাসবো না কাঁদবো!!

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:২২

হাসান মাহবুব বলেছেন: আসলে খুব বেশি পরিশ্রম করতে হয় নি। জাস্ট কিছু ক্লিকের ব্যাপার! তবে হ্যাঁ, লিখতে সময় লেগেছে।

১০| ০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:১৮

রুদ্র নাহিদ বলেছেন: বাঙ্গালী সব জায়গায প্রতারণা করতে চায়।

০৩ রা মার্চ, ২০১৮ রাত ১১:২৩

হাসান মাহবুব বলেছেন: খুব খারাপ :(

১১| ০৪ ঠা মার্চ, ২০১৮ ভোর ৫:২৮

কালীদাস বলেছেন: পেশাগত কারণে রিসার্চগেটে একটা একাউন্ট খোলা ফরজ হয়ে গেছে। কাছাকাছি কারণে লিংকডইনেও। কিন্তু আগের পোজারদের কারণে ইচ্ছা করে না খুলতে। এক বাংলাদেশি পোজারকে দেখেছিলাম রিসার্চগেটে নিজের পরিচয়ে লিখে রেখেছে সে &%^ নামের বিশ্ববিখ্যাত রিসার্চ ইনস্টিটিউটে *ল ফালায়। বাস্তবে বাংলাদেশের বাইরে এবং এদের ভিক্ষা দেয়া হুজুরদের বাইরে এদের নামও কেউ শুনেনি =p~ ইডিয়ট কোথাকার।

এর বাইরে ভন্ডও যে কিছু আছে টের পাচ্ছিলাম অনেকদিন ধরেই। তিনকোণাও কাছাকাছি কাজ করেছিল দশ বছর আগে, নিজের নামে উইকিপিডিয়ায় পেইজ খুলেছিল :P আজকে আপনি যেটার মুখোশ খুলেছেন, উপরে লোকজন যা খুশি বলুক, আমি বলছি খুবই ভাল কাজ করেছেন। এরকম সব কয়টা মিথ্যুক বাটপারের পাছায় লাথি মেরে খেদানো উচিত। এরকম দুচারটা মিথ্যুকের জন্য একটা দেশ/সেইম প্রফেশনের অন্যদের ব্যাপারে বাকিরা ভুল ধারণা পায়।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:৩২

হাসান মাহবুব বলেছেন: পোস্টে ডিসক্লেইমার এ্যাড করে দিলাম। যাতে মানুষ এটার পারপোজ বুঝতে পারে। এটা কোনো হুদাই স্ক্রিনশট বেইচা লাইক পাওনের পোস্ট না। বুঝতে হবে।

১২| ০৪ ঠা মার্চ, ২০১৮ ভোর ৫:৫৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: গালি গালাজে এক্সপার্ট আপনি। আপনার পক্ষেই নাবিলার সন্ধান লাভ সম্ভব। ফ্রড ধরিয়ে দেবার মত যোগ্যতা এবং দক্ষতা সবই আপনার রয়েছে।

আমার এই কমেন্টের জবাবে নিশ্চয়ই আপনি লিখবেন আমি কতবড় ছাগল আর বেকুব (কিংবা হয়ত আরেক ফ্রড)। মানুষের দুর্বলতার অনুসন্ধান করার এক বিশাল প্রতিভার অধিকারী আপনি!

ভাল থাকুন। ফ্রড ধরতে থাকুন। সমাজ এতে উপকৃত হবে।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:৩০

হাসান মাহবুব বলেছেন: এইখানে কোথায় গালিগালাজ করা হইছে? ফ্রড ধরিয়ে দেয়ার যোগ্যতার সাথে গালিগালাজের কী সম্পর্ক? যা মনে আসে তাই বললেই হবে? :-<

১৩| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:৪২

খাঁজা বাবা বলেছেন: ভাই আপনার ব্যপারে সত্যিই আমার সন্দেহ হচ্ছে? হুদাই এই দুই পৃষ্ঠা লিখলেন?
ঝামেলা কি?

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:৫৯

হাসান মাহবুব বলেছেন: পোস্টের শুরুতে ডিসক্লেইমার দেয়া আছে, পড়েন।

১৪| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ৯:৪৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: কি দরকার ছিলো আরেকজন নিয়ে টানা হেঁচড়ার! সে চেলিব্রেটি হতে চায় হউক। আম পাব্লিক সাহায্য করছে মাত্র।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১০:০০

হাসান মাহবুব বলেছেন: ব্যাপারটা শুধু সেলিব্রেটি হবার মধ্যে সীমাবদ্ধ থাকলে সমস্যা ছিলো না। লিংকডইনে সে ফেক আইডি ইউজ করে মানুষের কাছ থেকে কাজ বাগায় নিচ্ছে। এটা এক ধরণের বাটপাড়ি।

১৫| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১১:২৫

বিলিয়ার রহমান বলেছেন: আপনি সফল!

আশা করছি নাবিলা আপার ফলোয়ার বাড়তে বাড়তে হিমালয় ছুঁয়ে যাক!!

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১১:৫২

হাসান মাহবুব বলেছেন: ফলোয়ার বাড়ুক সেটা সমস্যা না, কিন্তু সে যে ফ্রড এইটা জানুক মানুষ।

১৬| ০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১১:৩৬

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,




ভার্চুয়াল জগতের প্রায় সবটাই একেক রকমের প্রতারণা । এটা জেনেও আমরা ফাঁদে পড়ি । এমন ফাঁদে যাতে কেউই না পড়েন , সে জন্যে আপনার ওই পোস্টটি সহায়ক হবে নিঃসন্দেহে ।
কালীদাস এর মন্তব্যটি সঠিক মাত্রা যোগ করেছে এখানে ।

০৪ ঠা মার্চ, ২০১৮ সকাল ১১:৫৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ জী এস ভাই। ভালো থাকবেন।

১৭| ০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ১২:০৪

আখেনাটেন বলেছেন: লিংকডইনে এত্ত ফলোয়ার যোগাড় করে ফেলেছে। কামেল আদমী। বিশাল অাইটির প্রতিষ্ঠাতা তো দেখছি পুরুষ। কানিং কিংবা বলা যায় ফ্রডুলেন্ট মার্কেটিং পলেসি। এরা এখন হাউকাউ ফেসবুক থেকে লিংকডইনে গিয়েও অাবাস গেড়েছে দেখছি। চায়না, ভারতের স্টুপিড গ্রুপগুলো থেকে মনে হয় কুশিক্ষাগুলো পাচ্ছে।

*অনলাইন প্রতারণাগুলো বেশ স্মার্ট। মানুষ এগুলোকে প্রতারণা ভাবতেও চায় না মাঝে মাঝে। ফেসবুক লাইক-কমেন্টের কুফল। আর আমার মনে হয় আপনার শিরোনাম ও সাথে লেখাও পাঠককে মিসলিড করে অন্য কিছু ভাবতে বাধ্য করছে। লেখা পড়ে স্বাভাবিকভাবেই মনে হচ্ছে আপনার মনে হয় ব্যক্তিগত শত্রুতা উনার সাথে তাই এই পেছনে লাগা। উপস্থাপনের দুর্বলতার দরুন মানুষ ভুল বুঝছে।


*এমনিতেই বহির্বিশ্বে বাংলাদেশীদের নানারকম নেতিবাচক দিক কারণে অকারণে বেশি বেশি প্রচারণা পায়। এতে অনেক সমস্যায় পড়তে হয়। তার উপর এই সব নব্য প্রতারকেরা প্রফেশনাল সাইটে গিয়েও এগুলো করলে...।

০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ১২:১৪

হাসান মাহবুব বলেছেন: ওকে, চটকদার শিরোনাম বদলে নতুন কিছু দিচ্ছি। ধন্যবাদ।

১৮| ০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ২:০৮

নীল আকাশ বলেছেন: ভাই, এই একি রকম বিষয় নিয়ে আমি একটা পোষ্ট দিয়েছিলাম আগে ! সাবজেক্ট নায়লা নাঈম। Click This Link

আমরা আসলেই খুবই লুল জাতী। এটাই সত্যই দুঃখজনক। এর Skills আর Endorsement দেখে আফশোস হচ্ছিল কি জন্য এত কষ্ট করে বুয়েটে পড়াশুনা করেছি !!!!

০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৫:১৮

হাসান মাহবুব বলেছেন: হাহাহা! লিংকডইনকে বাংলাদেশী জনগণ সার্কাস বানায় ফেলছে পুরা।

১৯| ০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ২:২৯

মনিরা সুলতানা বলেছেন: কি বাজে অবস্থা !!!
ধন্যবাদ সচতন হবার সুযোগ রইলো।

০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৫:১৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মনিরা, ভালো থাকবেন।

২০| ০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৩:১৩

আসিফামি বলেছেন: অনেক ধন্যবাদ । দরকারি একটা পোস্ট। অযথা পোস্ট দিচ্ছে। ব্লক করে রিপোর্ট করে দিয়েছি। কারণ কোনো পোস্ট এর ই কোনো ট্রেস নাই। সম্ভবত ঃ ফেইক আই ডি। ওয়েব ডেভেলপার না , নিশ্চিত।

০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৫:২৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ এ্যাপ্রিসিয়েট করার জন্যে। ভালো থাকবেন।

২১| ০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৩:২২

তারেক ফাহিম বলেছেন: সচেতন থাকা দরকার

নিজেও সচেতন হওয়ার চেষ্টা।

০৪ ঠা মার্চ, ২০১৮ বিকাল ৫:২৫

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, এভাবে অনলাইনে অনেকেই প্রতারণা করে থাকে। সতর্কতা জরুরী।

২২| ১৬ ই মার্চ, ২০১৮ বিকাল ৪:০৯

নীলপরি বলেছেন: অনেক কিছু জানলাম ।

১৬ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ।

২৩| ২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১১:০৯

আরইউ বলেছেন: এ দেখি এলাহী কর্মকান্ড!!

২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১১:২৪

হাসান মাহবুব বলেছেন: B-))

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.