নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি রইসউদ্দিন গায়েন। পুরনো দুটি অ্যাকাউন্ট উদ্ধার করতে না পারার জন্য আমি একই ব্লগার গায়েন রইসউদ্দিন নামে প্রকাশ করতে বাধ্য হয়েছি এবং আগের লেখাগুলি এখানে সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য আবার প্রকাশ করছি।

গায়েন রইসউদ্দিন

গায়েন রইসউদ্দিন › বিস্তারিত পোস্টঃ

দানবের পেটে দু\'দশক (মূল গ্রন্থ- IN THE BELLY OF THE BEAST) পর্ব-২৬

১৭ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:২০


(৫) বিজয়া দশমী
সঙ্ঘের কাছে এই দিনটি হল “রাক্ষস রাজা” রাবণের বিরুদ্ধে যুদ্ধে শ্রীরামের বিজয়োৎসবের দিন। আরএসএস সদস্যদের কাছে, এই দিনটি হল শস্ত্র (অস্ত্র)-পূজার মাধ্যমে “শক্তি”-কে আহ্বানের দিন। তাছাড়া, এই দিনেই ডঃ কে বি হেডগেওয়ার মহারাষ্ট্রের নাগপুরে আরএসএস-এর প্রতিষ্ঠা করেন।
সঙ্ঘের উৎসবগুলির মধ্যে বিজয়া দশমী-র একটা বিশেষ গৌরবের স্থান আছে। প্রথমত, এই দিনটি সঙ্ঘের প্রতিষ্ঠা দিবস হওয়ায় সেদিন কর্মীরা তাদের শক্তি প্রদর্শনের জন্য বেশি বেশি সংখ্যায় শাখায় জড়ো হয়। আধা-সামরিক পোশাকে সজ্জিত হয়ে, কাঁধে লাঠি নিয়ে তারা শহরের মধ্য দিয়ে মার্চ করে আসে। এইসব সামরিক ধরণের ভাবভঙ্গী, পোশাক আর মার্চ করা হয় বিরোধীদের ভয় দেখাতে। এগুলি নকল করা হয়েছে হিটলারের কুখ্যাত “ব্রাউন শার্ট”-দের কাছ থেকে।
দ্বিতীয়ত, রাম-জন্মভুমি আন্দোলন শুরুর সময় থেকেই যখন ভারতে হিন্দুত্ব সংক্রান্ত সামাজিক ও রাজনৈতিক হিংসার ঘটনা বেড়েছে, তখন থেকে সঙ্ঘ সদস্য ও সমর্থকদের কাছে এই দিনটি “অশুভের ওপর শুভ-র জয়”, বিজয়োৎসবের দিন হয়ে দাঁড়িয়েছে— যার ভেতরের আসল কথা হল “আক্রমণকারী” ভিনদেশিদের বিরুদ্ধে “ভুমিপুত্র” হিন্দুদের বিজয়।.. (ক্রমশ)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.