নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা হয়ে যায়..

নূরুল আলম রাজু, উন্নয়নকর্মী! একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মরত।

রাজু নূরুল

রাজু নূরুল › বিস্তারিত পোস্টঃ

‘এখানে প্রস্রাব করিবেন না’

০৬ ই মে, ২০১৫ রাত ১০:৪১


সারাদিন ঢুকতে পারি কিংবা না পারি, ঘুমুতে যাওয়ার আগে একবার এবং ঘুম থেকে উঠে একবার ফেসবুক চেক করতে ভুলিনা! এই ‘অপরাধে’ ইতোমধ্যে আমাকে নিয়ে বেশ হাসাহাসি হয়েছে এবং ‘ফেবু ম্যানিয়া’ হিসেবে উপাধি দেয়া হয়েছে।

ঘটনা আসলে অন্য! বেশ কিছুদিনে ধরে ব্যাপক ট্যাগ খাচ্ছি! ট্যাগের বিষয়বস্তু মারাত্মক! ‘দেখুন কীভাবে এই মহিলা পরকীয়ার শাস্তি পেলেন’, ‘আল্লাহর কী কূদরত” ‘এ কী করলেন হাসিনার মন্ত্রী’, ‘ঢাকায় যাচ্ছি’-এই লিখে জনৈক ব্যক্তির বাসে এলিয়ে দেয়া শরীরের ছবি! বেশ বিব্রতকর অবস্থা! এই জন্য বেশ কয়েকজনকে বন্ধু তালিকা থেকে বাদ দিতে হয়েছে।

মাঝে মাঝে কেউ কেউ তাদের কমেন্টে ‘মেনশন’ করেন। বেশ লাগে! পাত্তা পেলে খারাপ লাগেনা! এরকম এক বন্ধু একটা ভিডিও পোস্ট দিয়ে কমেন্টে ‘মেনশন’ করেছেন! অামাদের ধর্ম মন্ত্রণালয়ের করা ভিডিও! রাস্তাঘাটে যেখানে-সেখানে হিস্যু করা নিয়ে ভিডিও! সেদিন কারওয়ান বাজারে দেখলাম এক ব্যক্তি বেশ অভিনব কায়দায় হিস্যু করছে! রাস্তার দিকে মুখ করে বসেছে, আর হাতে থাকা ঝাঁকি দিয়ে সামনের জিনিসপত্র ঢেকে দিয়েছে!

সারা রাস্তাজুড়ে দেখি ‘এখানে প্রস্রাব করা নিষেধ’! কেউ কেউ জরিমানার কথাও লিখেন। কোথায় যেন হিস্যু করলে ‘....’ কেটে নেয়ার হুমকিও দেখেছিলাম! অথচ ভুসভুস করে কটু গন্ধ নাকে আসে, হিস্যুর স্রোত!!! এই ভিডিওটাতে ওসবের কিছু নাই! শুধু আরবীতে লেখা এখানে প্রস্রাব করা নিষেধ! আর তাতেই গোটা দৃশ্যপট বদলে গেছে!

একেই কী ‘ইনোভেশন’ বলে? ভাষার কী অদ্ভুত প্রয়োগ!
ধন্যবাদ আমাদের ধর্ম মন্ত্রণালয়!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.