নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা হয়ে যায়..

নূরুল আলম রাজু, উন্নয়নকর্মী! একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মরত।

রাজু নূরুল

রাজু নূরুল › বিস্তারিত পোস্টঃ

রাজা কইছে চুদির ভাই, আনন্দের আর সীমা নাই!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৬


পত্রিকার পাতার প্রথম খবর ‘গরু আসছে।’

আসল খবর হলো, ভারত বাংলাদেশে গরু রপ্তানি বন্ধ করে দিছিলো। সিদ্ধান্ত বদল করেছে কীনা জানিনা, তবে গরু আসা আবার শুরু করেছে। ভারত সরকার ভালো করেই জানে, ওদের পাঠানো ‘বৈধ গরু’ দিয়ে বাংলাদেশের মাংসের চাহিদার ক্ষুদ্র অংশও মেটেনা, মেটে ‘অবৈধ গরু’ দিয়ে।

আলাপের বিষয় সেটা নয়। বিষয় হলো, সেই বহুল প্রচারিত পত্রিকা রিপোর্ট করেছে, এইবারের কোরবানিতে নাকি ৫০ লাখ গরু লাগবে। এই হিসাব ওনাদেরকে কে দিয়েছে সেটা কিন্তু বলে নাই। ওনারা বলেছেন, তাতেই আমরা ধন্য হয়ে গেছি।
আজ থেকে বছর দশেক আগেও আমাদের গ্রামে হাতেগোনা কয়েকটা গরু জবাই হতো। ঈদের নামাজ শেষ করার পর অনেক পরিবার মিলে একটা বিরাট সাইজের গরু কোরবানি! তুমুল আনন্দ! সবাই মিলে মাংস কাটা, ভাগ বাটোয়ারা, তারপর রান্না। প্রতিযোগিতা হতো, কার বাসায় প্রথম রান্না হবে এবং কার হাতে প্রথম রান্না করা মাংসের সুঘ্রাণ পাওয়া যাবে! যাদের বাসায় প্রথম রান্না হবে, সবাই মিলে সে বাসায় খাওয়া...!

সেইদিন আর নাই মমিন! এখন যে যার মতো কোরবানি দেয়। কেউ কেউ দুই/তিনটাও জবাই দেয়। কোরবানি এখন স্ট্যাটাস। ঢাকায় দেখেছি, তিন চারদিন আগে থেকে গরু কিনে বাসার সামনে বেঁধে রাখে। সেখানে আবার একজন ‘ফিক্সড’ করা থাকে। তার কাজ হলো, কেউ জিজ্ঞেস করলে, দামটা বলা!!! এইটাও নাকি স্ট্যাটাস! গত বছরতো গরুর সাথে ‘সেলফি’তে পুরা ফেসবুক গরুময় হয়ে গেছিল!
কোরবানির এখনো বহু দেরি! অথচ তার আগেই কত গরু লাগবে সেইটা কিন্তু পত্রিকাওয়ালারা ঠিক করে দিছে। ৫০ লাখ! দেশে আছে ৪০ লাখ। আরো ১০ লাখ লঅগবে। তো, টার্গেট পূরণের জন্য দৌড়া পাগলা! দাদারাও সুযোগ নিছে। কয়েকদিন রপ্তানি বন্ধ রেখে দামটা বাড়াইয়া নিছে।

চাহিদা বেশি যোগান কম। অতএব দাম বাড়বে। সবমিলে গরু বাজারে রমরমা কর্পোরেট! অরূপ রাহি ঠিকই বলেন। রাজা কইছে চুদির ভাই, আনন্দের আর সীমা নাই!

মন্তব্য ৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:০৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: তা যা বলেছেন একেবারে খাসা!

আর....কি বলব!
সবই কর্পোরেট ভেল্কিবাজি!!! সেবা, ভালবাসা, আনন্দ সবই এখন পণ্য!

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:০০

প্রামানিক বলেছেন: মন্দ বলেন নাই। ধন্যবাদ

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৯

রূপক বিধৌত সাধু বলেছেন: অনুমান করে তো বলাই যায় কতো গরু লাগতে পারে । গরুর জন্য ভারত নির্ভরতা কমানো উচিত ।

৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৩৯

মোহাম্মদ জামিল বলেছেন: কোরবানী এখন স্টাটাস... খাটি কথা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.