নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা হয়ে যায়..

নূরুল আলম রাজু, উন্নয়নকর্মী! একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মরত।

রাজু নূরুল

রাজু নূরুল › বিস্তারিত পোস্টঃ

নিউ ইয়ার রেজ্যুলেশন...

২৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৩৯


ফেসবুকের দুনিয়ায় এক বিচিত্র ব্যাপার হলো, কাউকে উইশ-টুইশ করা। ব্যাপারটা বেশ লাগে কিন্তু! অন্যকে হ্যাপি বার্থডে বলছি। কারো বাবার মৃত্যুর খবরের নিচে ৮২টা লাইক! আমরা স্যোশালতো হচ্ছি! এই ঢের...!

দরজায় নতুন বছরের ঠকঠকানি! এরই মধ্যে নতুন বছরের শুভেচ্ছা পাওয়া যাচ্ছে। কেউ কেউ নিজেদের ওয়ালে হ্যাপি নিউ ইয়ার লেখা ছবি-টবিও পোস্ট দিচ্ছে। আজকের খবরের কাগজ দেখে এক বন্ধুর মন খারাপ! ৩১ ডিসেম্বর সন্ধ্যা থেকে গণজমায়েত নিষিদ্ধ করেছে সরকার। পানশালাও! মনের দু:খে দেখি গজগজ করছে। ‘মোল্লারা বলে, থার্টি ফার্স্ট নাইট হারাম! ইহুদি-কাফেরের চামচামি! প্রগতিশীল (!) সরকার কিছু বলেনা! শুধু এমন ব্যবস্থা করে যাতে কেউ বের-টের হতে না পারে...! কার রাজ্যে যে আছি!!!’ আমি আর কিছু বলতে গেলাম না। তবে চারদিকে সাজসাজ রব টের পাচ্ছি....

আমি বরং খুব খুশি যে, একটা বছর শেষ হয়ে গেল। একটা বড়সড় রিভিউ লিখবো। ক্যামনে গেল। কী কী করার ছিল, কী করতে পারিনাই। আবার নতুন বছরের জন্যও একটা রেজ্যুলুশন বানানো যাবে। গত বছরের রেজ্যুলেশন খুলে দেখি, একটাও এ্যাচিভ করতে পারিনাই। পারফরমেন্সে এক্কেবারে যা তা...! তা হোক। এই যে নতুন বছর উপলক্ষ্যে, নতুন নতুন স্বপ্নের তালিকা, সেওতো কম নয়!

একজনের নিউ ইয়ার রেজ্যুলেশন দেখি প্রভূত আনন্দ পাইলাম:
২০১১: কমপক্ষ্যে ১০টা বই পড়া।
২০১২: কমপক্ষ্যে ৫টা বই পড়া।
২০১৩: কমপক্ষ্যে দৈনিক পত্রিকায় কয়েকটা আর্টিকেল পড়া।
২০১৪: কমপক্ষ্য দৈনিক পত্রিকায় কয়েকটা আর্টিকেল পড়ার চেষ্টা করা।
২০১৫: দৈনিক পত্রিকার কমিক সেকশনটা অন্তত: পড়ার চেষ্টা করা।

আরেকজনেরটা আরো মজার! ১. ওজন কমানোর চেষ্টা অব্যাহত রাখা; ২. আগামী বছর আরো ‘ফিট’ হওয়ার চেষ্টা; ৩. অন্যকে উপদেশ দেয়া কমানো; ৪. নতুন চাকুরি খোঁজা; ৫. প্রাক্তন স্ত্রীর কাছাকাছি যাওয়ার চেষ্টা অব্যাহত রাখা....

তবে আমার নিজের রেজ্যুলেশনে গত কয়েক বছরে, একটা জায়গায় বেশ মিল! গত কয়েক বছর ধরেই এক নম্বর তালিকায় শরীর স্বাস্থ্য বিষয়ক বিষয়াবলী জায়গা করে নিয়েছে। গত বছর লিখেছিলাম, যে কোন প্রকারেই হোক ওজন ৯০ এর নিচে রাখতে হবে। পার্থক্য শুধু এই যে, এই বছর আমি প্রতিজ্ঞাবদ্ধ, যেকোন প্রকারে হোক, ওজন ৯৫ এর ওপর উঠতে দেয়া যাবেনা। (যদিও দুষ্কৃতকারীরা সেঞ্চুরি দেখতে চায়)..

তবে দু:খ অন্য জায়গায়। বছর দুয়েক আগে ৫/৬ টা পোলো টি-শার্ট কিনেছিলাম। একবারে কাঁচা রঙ! বাসায় এসে দেখি, পেটের দিকটায় গিয়ে সবগুলাই আটকে যায়। আলমারিতে তুলে রেখেছিলাম। সবগুলো। ইচ্ছে ছিল খুব শীঘ্রই পেট কমবে। তারপর আরাম করে পড়বো। ইচ্ছে আর পূরণ হলোনা। দুই বছর পরে এসে, সপ্তাহ দুয়েক আগে, সবগুলো টি-শার্টই ছোট ভাইকে দিয়ে দিয়েছি।
নতুন বছর শুরুর আগে, এই যে, এত বড় সিদ্ধান্ত, মোটেও সহজ কথা নয় কিন্তু!

নিউ ইয়ারতো বহু দেরি এখনো! আগে ৩০ ডিসেম্বরটা যাক...

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.