নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Be Simple

রাকু হাসান

সাদামাটা জীবন পছন্দ । ভালোবাসা ছড়িয়ে দাও ।ভালোবাসো এ দেশ,মানুষ,প্রকৃতি কে ।

রাকু হাসান › বিস্তারিত পোস্টঃ

যে তিনটি সাহিত্য আড্ডা বাংলা সাহিত্যে শ্রেষ্ঠত্বের দাবিদার । :-B

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১৬


প্রাণের কবি কাজী নজরুল ইসলাম ;সাহিত্য চর্চা থেকে স্বেচ্ছায় নির্বাসনের ০১-০১-১৯৩৭ সালে, বেশ কিছু বিখ্যাত ব্যক্তিত্ব এক রকম জবরদস্তি করে প্রীতি সম্মেলনে আসতে বলা হয় । এবং অনুরোধ করা হয় সভাপতিত্ব করার । অগত্যা কবি রাজি হন । সেখানে উপস্থিত ছিলেন ,ড.জিয়াউদ্দিন,এ কে ফজলুল হক,জনাব হোসেন শহীদ সোহরাওয়ার্দী,কবি গোলাম মোস্তফা সহ প্রমুখ গণ্যমান্য ব্যক্তিত্ব । নজরুল সেখানে দারুণ এক মনোজ্ঞ ভাষণ দান করেন । অভিভাষণে সাহিত্যে জীবন ও যৌবন ব্যাপারে আলোচনা করেন । সে ভাষণে ব্যক্তি নজরুল সম্পর্কে তিনি বলেছিলেন-

‘জীবন কে আমি উপভোগ করছি পরিপূর্ণভাবে ।দুঃখকে;বিপদকে দেখে আমি ভয় পাই নি । আমি জীবনের তরঙ্গে তরঙ্গে ঝাঁপিয়ে পড়েছি । তরুণ সমাজ এই জীবনের মন্ত্রে দীক্ষিত হোক’ ।



অল্প কথায় কি সুন্দর জীবনদর্শন ফুটিয়ে তুলেছেন 8-| । একজন হার না মানা নজরুল কে দেখতে পাই । আপনি অভয় দিয়েছেন আামাদের । জীবনের এ মন্ত্রেই বেঁচে থাকতে চাই । সে দিন কবি সংগীত পরিবেশন করেন ;দীর্ঘ সময় পর ,স্বভাব সুলভ হাস্যউজ্জল কবিকে আমরা খুঁজে পাই। :-B

সাহিত্য সম্মেলন-০১-০১-১৯৩৬
এ সাহিত্য সম্মালেন মূলত আয়োজন করা জনপ্রিয় লেখক শরৎ শরৎচন্দ্র চট্টোপায়ের পরলোকগমনের স্বরণে । আয়োজন করেছিলেন নজরুলের পরিক্ষিত বন্ধু সূফি জুলফিকার হায়দার ।তিনি পরলোক গমনের পর কোন মুসলিম কবি সাহিত্যকরা আনুষ্ঠানিক আলোচনা বা শোকসভা করেন নি । শরৎতের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন স্বরুপ এ আয়োজন হয়েছিল । মজার ব্যাপার হলো; সে দিনের অনুষ্ঠানে ফজলুল হক সাহেব একটি কবিতা রচনা করেছিলেন ।

দেখিনু,সেদিন রাত্রে অদ্ভুত স্বপন
শ্মশান মাঝারে এক মহান মানব
জিজ্ঞাসিনু তারেঃ কহ তুমি কেবা ?
কহিল-আমি যে কবি । পৃথিবী
শ্মশানে আমি গায় সদা জীবনের গান ।

ফজলুল হক (মঞ্চে বসে লিখেছিলেন)
ছবিটি বোনাস :) হক সাহেব ও শেখ সাহেব ।
আচ্ছা তিনি শরৎ চন্দ্রকে কবি হিসাবে তুলনা করলেন কেন ? :||

সাহিত্য সভা-১৯৪০
মানবতার কবিকে তাঁর বন্ধু এক প্রকার জোর ও অভিমান করে বলছেন-
আপনি আজকাল আমাদের ডাকে মোটেই সাড়া দিচ্ছেন না । প্রায় সকলের অনুরোধ-উপরোধের কোন মর্যাদা দিচ্ছেন না । ….একটিবার অবশই আসুন কোন আপত্তিই শুনবো না ।

কবি কিছুক্ষণ নীরব থেকে সম্মতি জানালেন । সেদিন বসেছিল বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ সাহিত্য সভা বা আড্ডা (আমার মতে )। কেন এ কথা বলছি;তখনকার আড্ডার সদস্যদের নামগুলো খানিক উচ্চারণ করলেই পরিষ্কার হয়ে যাবার কথা । সাহিত্যিক আব্দুল ওদুুদ,মুনসর সাহেব,শামসুদ্দীন(আজাদ সম্পাদক),শিল্পী জয়নুল আবেদীন,শওকত ওসমান,কবি আহসান হাবীব সহ দেশ বরেণ্য সাংবাদিক ব্যক্তিত্ব । আন্ডারলাইনকৃত তিন জন নক্ষত্র শ্রদ্ধেয় নজরুল ইসলামের সাথে প্রথম পরিচয় হয়েছিল ।

বিকেল চার টা থেকে ১২ পর্যন্ত আড্ডা হয়েছিল । মধ্যমণি ছিলেন কবি নজরুল । আবৃত্তি ,সংগীতে,হাস্যরসে প্রাণচঞ্চল করে তুলেছিলেন । কবি মন যেন চঞ্চল হরিণের/হরিণীর মত অবলীলাক্রমে নেচে ছিল ।চা ,পান ছাড়া খাওয়ার কোন বালাই ছিল না । কবি অবিশ্রান্তভাবে গান গেয়ে মুগ্ধ করেছিলেন সবাই কে । বিদ্রোহী কবির হাসি-হুল্লোরে এক একবার ভূ-কম্পনের মত অালোড়িত করে তুলেছিল চারপাশ ।
সে দিন আড্ডার মাঝখানে কাজী ওদুদ সাহেব ,একটি বিষয়ে আলাপ চলাকানীল বাধা দিয়ে বলেন ‘ না,ঠিক তা নয়,আপনি যা বলছেন ভুল।
কবির উত্তর বা প্রতিক্রিয়া কি ছিল শুনবেন না B:-) ? আসুন না একটু শুনি,কষ্ট করে পড়ে তো শেষ ই করে ফেলেছেন :-B । কবি নির্বিকারভাবে কোন কিছু না বলে হেসে বললেন-
ও,তাই হবে ।
কাজী নজরুল ইসলামের সে কি পরমত সহিষ্ণুতা ও ধৈর্য কত অপরিসীম 8-| । আমি হলে হয়তো বলে ফেলতাম ধমকের সুরে ‘কথার মাঝখানে কথা বলবেন না’ |-)

খুব চেষ্ঠা করেছি ছোট করে পোস্ট দেবার । ইনিয়ে বিনিয়ে তিন টা পোস্ট দেওয়া যেত । এত মনোযোগের সাথে কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ নিবেন :)

লেখাটি উৎসর্গ করলাম ব্লগের জনপ্রিয় কবি,ছড়াকার , যার কবিতা পড়ার জন্য হলেও ব্লগে উঁকি মারতে মন চাই, আমার আত্মিক শান্তির বোন চঞ্চল হরিণী আপু কে ;) !:#P :-B । তুমি যে মানের কবি,লেখক,ছড়াকার সে রকম কোন লেখা দিয়ে উৎসর্গ করা আমার সম্ভব হচ্ছে না । আশা করেছিলাম ,কবিতা দিয়ে শ্রদ্ধা কৃতজ্ঞতা ভালবাসা স্বরুপ উৎসর্গ করবো । কিন্তু সেটা সময় লাগবে । একটি পোস্ট উৎসর্গ করার সুযোগ হারিয়েছি । পরে আবারও করার নিশ্চয় সুযোগ হবে । :)


তথ্যসূত্র-সুফি জুলফিকার হায়দার রচিত ‘নজরুল জীবনের শেষ অধ্যায়’ অবলম্বনে
ছবি-গুগল

মন্তব্য ১০০ টি রেটিং +১২/-০

মন্তব্য (১০০) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৩৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগলো সাহিত্য আড্ডা গুলোর সম্পর্কে জেনে, ধন্যবাদ আপনার পোষ্টে।
শুভকামনা রইলো আপনার জন্য

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৪৮

রাকু হাসান বলেছেন: আপনাদের ভাল লাগাই আমার সম্ভবল :) কষ্ট করে পড়ছেন সে জন্য শুভেচ্ছা । প্রথম মন্তব্যকারী ও প্রথম লাইকার সেই জন্য আপনার জন্য কপি
আপনার গান কিন্তু আমার খুব ভাল লাগে । মন্তব্যে শুভেচ্ছা নিবেন নয়ন ভাই । ভাল থাকবেন ।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এই কমেন্টটা আমি আপনার নামে উৎসর্গ করলাম :)

আড্ডার বর্ণনাগুলো বেশ প্রাণবন্ত। মনে হলো আমি যেন প্রতিটি আড্ডায় উপস্থিত, এবং আমিই নজরুল।

এই পৃথিবীর সবাই কবি। আপাত দৃষ্টিতে সবাই যে যার সত্তার পরিচয় দিলেও মানুষের মহত্তম সত্তার নাম কবি। এজন্য আবেঘ ঘন মুহূর্তে সে কবিতা বলে ওঠে। ছন্দে ছন্দে কথা বলে। কেউ যখন শীর্ষে পৌঁছে যান, তখনই তিনি কবি হয়ে ওঠেন। তাই বাংলার বাঘ শরৎ মামুকে কবি বলেছিলেন। বাঘ মামুও একই কারণেই কবি হইয়া গেছিলেন

পোস্ট খুব ভালো লাগলো।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:০১

রাকু হাসান বলেছেন: প্রথমে রাঙা বাহারী ফুলের শুভেচ্ছা জানাই শ্রদ্ধেয় সোনাবীজ; অথবা ধুলোবালিছাই সাহেব! আমার ব্লগে স্বাগতম ।

আামার মন ভরে দিলেন । আমি লেখার সময় বারবার ভাবছি । আহ যদি সে সময় চা পান দেওয়ার কাজেও যদি থাকতাম 8-| কল্পচোখে ঠিক ই আড্ডায় ছিলাম । ঠিক তেমনি আপনি বললেন - মনে হলো আমি যেন প্রতিটি আড্ডায় উপস্থিত, এবং আমিই নজরুল নজরুল বিষয়ক পোস্ট সেখানে এমন গুণি ব্লগার কমেন্ট তার উপর আামাকে উৎসর্গ :) ,দারুণ খুশি হয়েছি ।
মনে মনে ভাবতাম এই প্রতিষ্ঠিত জ্ঞানী ব্লগার আমার ব্লগে আসে না কেন ! কত জন তো আসলো ,তাহলে কি লেখার মান ভাল হচ্ছে না আমার ? আজ সত্যিই খুব ভাল লাগছে সব মিলিয়ে । আর সুন্দর করে বুঝিয়ে দেওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি । অনেক বেশি শুভকামনা । ভাল থাকবেন । শুভরাত্রি

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:০২

চাঁদগাজী বলেছেন:


১৯৪০ সালে, কবি আসলে কিছুটা অসুস্হ ছিলেন; সবাই হয়তো খেয়াল করেননি, কিন্তু তিনি তখন কিছুটা অসুস্হ। যাক, তখনকার সময়ের জন্য, এসব আড্ডা খুবই উল্লেখযোগ্য ছিলো। ১৯৩৬, ১৯৩৭ সালগুলো ছিলো কবির ব্যস্ত সময়।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:০৯

রাকু হাসান বলেছেন: স্যার ঠিক বলেছেন ১৯৪০ সালে কিছুটা অসুস্থ ছিলেন । মানসিকভাবে ,অর্থনৈতিকভাবে প্রচুর কষ্ট করতেন । ভেতরের নজরুল কে জানার চেষ্টা বলতে গেলে কেউ করেই নি । সেই প্রথম থেকে আপনাকে পাশে পেয়েছি । আমার প্রায় সব পোস্টে মন্তব্য করে ভাল মন্দ বুঝার সুযোগ দিয়েছেন । একটি লেখা খুব কষ্ট করে লিখছিলাম,ভাবছিলাম আপনার কাছ থেকে কিছু জানতে পারবো । থাক সেটা বড় পোস্ট হয়ে গেছে,পড়তে কষ্ট হবে ।
শুভরাত্রি ,সুস্থ থাকুন সব সময় ।

৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:০৭

কাওসার চৌধুরী বলেছেন:



বাহ! চমৎকার সাহিত্য আড্ডা B-)
"জীবনকে আমি উপভোগ করেছি পরিপূর্ণভাবে৷দুঃখকে, বিপদকে দেখে আমি ভয় পাইনি৷আমি জীবনের তরঙ্গে তরঙ্গে ঝাঁপিয়ে পড়েছি৷তরুণ সমাজ এই জীবনের মন্ত্রে দীক্ষিত হোক৷" এই কথাটির মর্মবাণী অনেক গভীর আর বাস্তব ৷

১৯২৩ সালে ইংরেজদের কারাগারে রাজবন্ধী থাকার সময় বলেছিলেন;
"আমার উপর অভিযোগ, আমি রাজবিদ্রোহী। তাই আমি আজ রাজকারাগারে বন্দি এবং রাজদ্বারে অভিযুক্ত। আমি কবি,আমি অপ্রকাশ সত্যকে প্রকাশ করার জন্য, অমূর্ত সৃষ্টিকে মূর্তিদানের জন্য ভগবান কর্তৃক প্রেরিত। কবির কণ্ঠে ভগবান সাড়া দেন, আমার বাণী সত্যের প্রকাশিকা ভগবানের বাণী। সে বাণী রাজবিচারে রাজদ্রোহী হতে পারে, কিন্তু ন্যায়বিচারে সে বাণী ন্যায়দ্রোহী নয়, সত্যাদ্রোহী নয়। সত্যের প্রকাশ নিরুদ্ধ হবে না। আমার হাতের ধূমকেতু এবার ভগবানের হাতের অগ্নি-মশাল হয়ে অন্যায় অত্যাচার দগ্ধ করবে।"

শুভ রাত্রি, রাকু হাসান ভাই ৷

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১৮

রাকু হাসান বলেছেন: কাওসার চৌধুরী ভাই মানেই অন্যরকম মন্তব্য :) । ঠিক বলেছেন ‘‘"জীবনকে আমি উপভোগ করেছি পরিপূর্ণভাবে৷দুঃখকে, বিপদকে দেখে আমি ভয় পাইনি৷আমি জীবনের তরঙ্গে তরঙ্গে ঝাঁপিয়ে পড়েছি৷তরুণ সমাজ এই জীবনের মন্ত্রে দীক্ষিত হোক৷" এই কথাটির মর্মবাণী অনেক গভীর আর বাস্তব ৷
আমাকে জানালেন আমাকে মন্তব্যের কথাটি জানতাম না আমি :|| .। কথার কি তেঁজ,ঝাঁজ যেন একেক টা কবিতার লাইন :|| নজরুল বলে কথা । কৃতজ্ঞতা ভাইয়া । তবে এই টপিক নিয়ে বেশ ইন্টারেস্টিং কিছু আছে । আশা পরে কোন সময় লিখবো :-B
এত সুন্দর তথ্যবহুল মন্তব্যে শুভেচ্ছা । পোস্ট দিতে বেশি দেরি করে ফেলেছি কিন্তু আপনাদের মত গুণিদের পেয়ে ভাল্লাগছে :-B
অনেক ধন্যবাদ ভাই ,শুভরাত্রি ভা...লো থাকুন সেই দোয়া

৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১২

চাঁদগাজী বলেছেন:

১৯৪০ সালে, উনার স্ত্রী খুবই অসুস্হ ছিলেন; কবির সমস্ত টাকা পয়সা সেইদিকে যাচ্ছিল; তখন কলকাতায় সাহায্য টাহায্য পাওয়া যায়নি তেমন; সময় ভালো ছিলো না।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:২২

রাকু হাসান বলেছেন: বাহ,আবারও চমৎকার মন্তব্য । শতভাগ সত্য বলেছেন । তখন কবির স্ত্রী খুব অসুস্থ ছিলেন । প্রায় সাত বছর পঙ্গুত্বে ভোগছিলেন। চিকিৎসার করার মত কবির অর্থনৈতিক ক্ষমতা ছিল না । |-) ....।এই সব কারণেই কবির শেষ জীবন টা ভাল যাচ্ছিলো না ,বিশেষ করে ৪০ এর পর ।

৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১৮

চাঁদগাজী বলেছেন:


কবির স্ত্রীর অসুস্হতা, সেটা থেকে মানসিক চাপই হয়তো কবির অসুস্হতাকে ভয়ানকভাবে প্রভাবিত করেছে। শেখ সাহেব জীবনে সবচেয়ে বড় কাজ করেছিলেন, কবিকে সাহায্য করে।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩০

রাকু হাসান বলেছেন: হ্যা ,একজন অসহায় স্বামী এর চেয়ে কষ্টকর কি হতে পারে ! |-) স্ত্রী অসুস্থ অথচ তিনি ... এই মানসিক চাপ টা মানসিক সমস্যা হওয়ার অন্যতম নিয়ামক ছিল । আপনার সাথে একমত আমিও । তবে আরও তিন থেকে চার টা কারণ আছে অসুস্থ হবার । সে তথ্যগুলো সত্য হলেও অবিশ্বাস্য মনে হতে পারে । এর পরের কথাটি যেন আমার মনের কথায় বলেছেন । ‘‘ শেখ সাহেব জীবনে সবচেয়ে বড় কাজ করেছিলেন, কবিকে সাহায্য করে।.।শেখ সাহেবের এই কাজটির জন্য হাজারো সালাম জানাই ,ভারত থেকে নিয়ে আসাও নিশ্চয় সহজ ছিল না । গান্ধীর সাথে ভাল সম্পর্কটা কাজে লেগেছে । একমাত্র শেখ সাহেব ই উচ্চ বাক্যে বলতে পারে ,আমি সাহায্য করেছি । কিন্তু যখন করলে কবি ভাল হতেন তখন সাহায্য করার সুযোগ শেখ সাহেবের ছিল না । তবে শেষ জীবনে শেখ সাহেবের উসিলায় কবি কিছু দিন ভাল কাটিয়েছেন ।
আপনার জানার পরিধি ব্যাপক । এত গঠন মূলক মন্তব্য হাতেগনা কয়েকজন ছাড়া করতে কম দেখি স্যার।

৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:২৮

মাহমুদুর রহমান বলেছেন: ওয়াও, খুব ভালো লেগেছে।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৪২

রাকু হাসান বলেছেন:

Mahmudur Rahman ভাই আমার ব্লগে স্বাগতম,প্রথম অাসলেন :) ফুলেল শুভেচ্ছা নিন ।

ব্লগে একটা রীতি চালু হোক ,প্রথম কেউ কারও ব্লগে আসলে ফুল দিয়ে বরণ করে নেওয়া :-B । কি বলেন ?
আপনার ভাল লাগা মানেই আমার ভাল লাগা । আর আমার ঐ কথায় কিছু মনে করবেন না প্লিজ । আশাকরি পাশাপাশি থেকে ব্লগীয় পথচলা খুব উপভোগ্য হবে ।
শুভেচ্ছা নিবেন মন্তব্যে । শুভরাত্রি ।

৮| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩৮

চঞ্চল হরিণী বলেছেন: আমি তো এই পোস্টের প্রথম মন্তব্যকারী হতে পারতাম :-<

যাক, ব্যাপার না। আমি ব্যাপক খুশী ব্যাপক খুশী !:#P । আহা কি আনন্দ আকাশে বাতাসে :D
যদিও আমি ব্লগে জনপ্রিয় তো নইই, তার উপর আমাকে তেমন একটা কেউ পছন্দ করেন বলে আমার মনে হয় না। তুমি আমার আপনা মানুষ বইলা এত বেশি বললা ;) । আমি তোমার জন্য হলেও ব্লগে পোস্ট দিবো :#)

সাহিত্য আড্ডাগুলো পড়ে আমারও সোনাবীজ ভাইয়ের মত অনুভূতি হয়েছে। না, আমিই নজরুল এমন মনে হয় নাই, কিন্তু আমি যেন আড্ডাগুলোতে কবির হাসি, গান গাওয়া, আবৃত্তি , চা-পান খাওয়া সব দেখতে ও শুনতে পাচ্ছিলাম। বিশেষ করে গানগুলো শুনে অন্যদের প্রতিক্রিয়াও যেন দেখতে পাচ্ছিলাম। 'উচাটন মনো ঘরে রয় না.।.।.।.।.।।।' এত অসাধারণ সুর, বাণী কি করে যে উনি লিখেছিলেন ভেবে খুব অবাক হই ! শিহরণ লাগে মনে !

আর এ কে ফজলুল হকের তাৎক্ষণিক কবিতা লেখা এবং পড়া কল্পনা করে কেন যে আমার একটু হাসি এসেছে জানি না :P

চাঁদগাজী ভাই ঠিক বলেছেন। কবি সেসময় অসুস্থ ছিলেন। পড়ার সময় আমারও এই কথাটি মনে হয়েছে।

অনেক অনেক ভালোলাগা নিয়ে গেলাম। ভালোবাসা দিয়ে গেলাম প্রিয় ভাইটিকে :)

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:০৮

রাকু হাসান বলেছেন:

হাহাহা B-) :) আপন দেখে না খালি হাছাই বলছি । ;) ...।আমা্র তো তোমার মত আকাশে বাতাসে করতে ইচ্ছা করছে এই কথা শুনে ‘‘আমি তোমার জন্য হলেও ব্লগে পোস্ট দিবো :#) । ’’ এ পোস্টে প্রথম মন্তব্য করলে কেমন খুশি হতে হতাম আমি ! :( কই আছিলা ! তোমার লেখার প্রশংসা করার পর ,তোমার ব্লগ খুঁজে বের করে পড়ে যাই । আজ বললো একজন । তিনি তোমার বেশ কিছু লেখা কবিতা পড়েছে এখন বুঝ । অবশ্য সে সামুর কেউ নয় । তবে আমাদের সম্পর্ক দেখেও প্রশংসা করেছে । কই আপনার কলিজার বোনের লেখা পড়ে আসলাম B-) । দারুণ খুশি হয়েছিলাম । :-B

বাহ তোমার কি চমৎকার অনুভূতি হয়েছে । 8-| আসলে পড়তে লেখতে এগুলোই বেশে আসে।আচ্ছা মনে কর সেখানে আমি পিচ্চি হিসাবে থাকতাম, কি বলতো কবি ? বলতো কি এই রাকু পান নিয়ে আসো ,আরেকটু চুন দাও ,মিষ্টি ভাষায় ,জলদি চা বানাও কড়া করে ,চা খাব। 8-| ‘‘এত অসাধারণ সুর, বাণী কি করে যে উনি লিখেছিলেন ভেবে খুব অবাক হই ! শিহরণ লাগে মনে ! কত আবেগ অনুভূতি লিখেছেন এবং গেয়েছেন ।শিহরণ লাগার মতই । লাগবেই । মজার ব্যাপার কি জান তোমার দেওয়ার গানটি আমিও শুনি । আহ কি মিল আমাদের দেখছি ;)

হাহা কেন হাসি পাই ! B-) । উনি রাজনীতির মানুষ আর কি চাও ,লিখছে যে সেটাই অনেক । =p~ । হুম চাঁদগাজী স্যার ঠিক বলেছেন ,সেটা তো মনে হবেই ,দীর্ঘ দিনের জ্বরে ভোগছিলেন ,কাশিও ছিল । জ্বরে অবশ্য প্রায় ভোগতেন কিন্তু সে সময়ের টা ছিল অস্বাভাবিক তারপর তো মরণব্যাধি কেড়ে নিল :(( । এসব লিখতেও খুব কষ্ট হয় ,আমার ।
কি ব্যাপার আদিম বিনিময় প্রথা হচ্ছে দেখছি B-) আচ্ছা ঠিকাচ্ছে আমি ভালবাসা দিয়ে দিলাম কমেন্ট বন্ধি করে ,ভাললাগা লুপে নিলাম । ডান বাম খেয়াল রেখো B:-)
অনেক প্রাণবন্ধ মন্তব্য করেছো । ভাল থাক হাস্যখুশি শুভার্থী ।

৯| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৪৩

প্রামানিক বলেছেন: খুব ভালো লাগল। পোষ্টের জন্য ধন্যবাদ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:১২

রাকু হাসান বলেছেন: প্রামানিক ভাইয়া অসংখ্য ধন্যবাদ আপনাকেও । শুভেচ্ছা নিবেন । আপনাদের প্রশংসা নবীনদের জন্য আর্শীবাদ হয়ে থাকে । আশা করি আপনি প্রিয়জনদের নিয়ে খুব ভাল আছেন । ভাল থাকুন সেই প্রত্যাশা । শুভরাত্রি ।

১০| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৫০

চঞ্চল হরিণী বলেছেন: আমি মন্তব্য করার পর কাওসার ভাইয়ের মন্তব্যটা দেখলাম। রাজবন্দী অবস্থায় কবির কথাগুলো পড়ে খুব শিউরে উঠলাম। কি যে এক দূর্বার সাহস, প্রতিবাদের অসাধারণ শক্তি ছিল উনার মাঝে ! দেখিনা আর কারো মাঝে সেটা দেখি না।

'কারার ওই লৌহ কপাট, ভেঙ্গে ফেল কররে লোপাট রক্ত জমাট শিকল পূজার পাষাণ বেদি.।.।.।.।.।.।.।.।। লাথি মার ভাঙরে তালা, যত সব বন্দীশালা আগুন জ্বালা ফেল উপাড়ি'

রক্তে আগুন জ্বলে যায় সত্যি সত্যি.।.।.।.।.।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:২২

রাকু হাসান বলেছেন: হুম হুম :) কাওসার ভাইয়া খুব ভাল মন্তব্য করেছে । এই মানুষ টা কারও কাছে মাথা নত করতো বা একটু সুবিধাবাদী হত তাহলে পায়ের উপর পা তুলে আয়েশে জীবন কাটাতে পারতো । আসলে লাইনগুলো পড়লে সাহসী,নির্ভীক টাইপ একটা শক্তি আসে ,ঠিক বলেছো মন্তব্যে । তোমার ভিতর নজরুল প্রেম দেখে খুশি হলাম । .।তুমি এসব শুনিয়ে আমার রক্ত গরম করে দিচ্ছ B-)
গট গিপ্টেট ছিল,স্রষ্ঠা যদি আরও এমন কেউ কে দিত ,আামাদের একটু উদ্ধার হওয়ার মন্ত্র শেখাতো ! তবে আমি ব্লগে একজনের কবিতায় নজরুলের তেঁজ দেখলাম । আমি তাঁর অনেক কবিতাও পড়েছি ,যথাসম্ভব চেষ্টা করেছি মন্তব্য রাখতে । সে আমার প্রিয় একজন কবি ব্লগে । বলতে হবে সে কে ?
আবার শান্তিময় মন্তব্য করায় অনেক বেশি ভাল লাগা । প্রিয় বোন তোমার জন্য হাজারো শুভ কামনা থাকলো আমার । মন্তব্য করতে পেইজ ইরোর দেখায় ,তাই দেরি ,বার বার চেষ্টা করে মন্তব্য করা যাচ্ছে ।

১১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৩৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: "আমি এই দেশে, এই সমাজে জন্মেছি বলে, শুধু এই দেশেরই, এই সমাজেরই নই, আমি সকল দেশের, সকল মানুষের।" - কি অসাধারণ অভিব্যক্তি।

কবি দেখিয়ে গেছে দুঃখ দরিদ্রতার মাঝেও কিভাবে মাথা উচু করে বাঁচতে হয়।

সুন্দর পোস্ট'টির জন্য ধন্যবাদ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪৫

রাকু হাসান বলেছেন: হুম কবির তুলনা কবি নিজেই এখন পর্যন্ত । ঠিক এই উক্তির মতই কাজ করে গেছেন । উনার দেখানো পথে যদি আমাদের কাজ হয় তাহলেই স্বার্থক কবি । বিখ্যাত একটি উক্তি বলেছেন । শুভেচ্ছা ও ধন্যবাদ কবি ।

১২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪৯

জুনায়েদ বি রাহমান বলেছেন: এটা ১৯৪১ সালের কবির দেওয়া শেষ ভাষণের শেষের অংশ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৫৭

রাকু হাসান বলেছেন: ৪১ সাল ! আমি যেখানের কথা বলছি সেটা ৪০ সাল । হুম শেষ অংশে এটা । ঠিক বলেছেন ভাই! আাবারও মন্তব্য রেখে যাওয়ার জন্য বাড়তি ভাল লাগা রইলো । মন্তব্যে পোস্ট বিষয়ক কিছু কথা থাকলে ভাল লাগে । যেমন টা আপনার মন্তব্যে আছে ।

১৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৪:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তাঁদের কারণেই বাংলা সাহিত্য আজ এত সমৃদ্ধ...

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:২৮

রাকু হাসান বলেছেন: হুম ঠিক বলেছেন ভাই ! পড়ার জন্য অনেক ধন্যবাদ । শুভেচ্ছা ও শুভ সকাল ।

১৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:২১

চাঙ্কু বলেছেন: ভাগ্য-ভাল যে তখন ফেসবুক ছিল না। নাইলে কবিরা ফেসবুক লাইভে এসে বলত- "ডিয়ার ভিউয়ার্স, আমরা বাংলা লিটারেচার সম্মেলন স্টার্ট করছি, আপনারা রেডিতো"।

নজরুলের জীবনী পড়লে মন খারাপ হয়ে যায়! এত বড় কবি ছিলেন কিন্তু তারপরেও জীবনে উনি এত কষ্ট পেয়েছেন!! রবীন্দ্রনাথের ছিল সেইরাম গানের কথা, নজরুলের ছিল সেইরাম সুর! আহ!! সাহিত্যের কি একটা স্বর্ণযুগ ছিল!

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৪৯

রাকু হাসান বলেছেন: হাহাহা চাঙ্কু ভাইয়া মন্দ বলেন নি :) । এখন কবি সাহিত্যিকরা এমন টা করে ,নিশ্চয় উনারাও করতেন । করলে আমি প্রথম সারির ভিউয়ার থাকতাম B-)
নজরুলের জীবনী পড়লে মন খারাপ হয়ে যায়-যথার্থ বলেছেন । যে কারও সে রকম প্রস্ততি নিয়ে পড়া উচিত । অামি যতবার পড়েছি তত বার মন খারাপ হয়ে ফিরেছি । রবীন্দ্রনাথ ,নজরুল এ দুট নক্ষত্র বাংলা সাহিত্য কে স্বর্ণযুগে পরিণিত করেছেন । আপনার মন্তব্যে একটি কথা মনে পড়েছে । রবীন্দ্রনাথের গোরা ছায়াছবিতে সুর দিয়েছছিলেন কাজী নজরুল ইসলাম । যখন মুক্তির অপেক্ষায় তখন বোর্ড আপত্তি করে বসে ,রবীন্দ্রনাথের অনুমতি না নিয়ে গান ব্যবহার করা হয়েছে । িএবং সুর ও যথাযথ নয় । তাই তা মুক্তি পেতে পারে । অথচ সে সময়ে নজরুলের মত সুরকার একজন ও ছিল না । বিষয় টা সমাধান হবার জন্য কবি রবীন্দ্রনাথের সাথে শান্তিনিকে তনে দেখা করেন কবি । সব শুনে কবিগুরু উত্তর দিয়েছিলেন-‘কি কান্ড বলতো? তুমি শিখিয়েছ আমার গান, আর ওরা কোন আক্কেলে তার দোষ ধরে? তোমার চেয়েও আমার গান কী তারা বেশি বুঝবে? আমার গানের মর্যাদা কী ওরা বেশী দিতে পারবে’? এই হলো রবীন্দ্র-নজরুলের সম্পর্কের রুপ বাংলায় একটা কথা আছে না ,মানিকে মানিক চিনে । সেটাই ভাই ।

শুভসকাল ভাইয়া । ব্লগ বাড়িতে আবার মন্তব্য করেছি , :-B । আপনার দিন ভাল কাটুক ।

১৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ভালো পোস্ট।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৫২

রাকু হাসান বলেছেন: সাজ্জাদ ভাই ধন্যবাদ । আপনার কাছে ভাল মনে হওয়ার ভাল লাগছে আমারও ।আর কিছু বললেন না পোস্টের ব্যাপারে ! শুভসকাল ভাল থাকুন ভাইয়া । আশা করি আপনি ভাল আছেন ।শুভেচ্ছা জানবেন ।

১৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:২৬

সৈয়দ ইসলাম বলেছেন: সাহিত্য আড্ডার কথা মমে করিয়ে দিলেন! কিন্তু কিছুই বললাম না;

দেখা যাক আগত বইমেলার কোন সাহিত্য আসরে অংশগ্রহণ করতে পারি কিনা!

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৪

রাকু হাসান বলেছেন: আমার ব্লগে স্বাগতম ও ফুলেল শুভেচ্ছা সৈয়দ ইসলাম ভাই!

বুঝতে পেরেছি আপনার প্রাণের বইয়ের সাহিত্য আড্ডা মনে করিয়ে দিয়েছি । আসলেই বিষয়টা মনে একটু দোল খাওয়ার মতই । সাহিত্য প্রেমিদের । হুম দোয়া থাকলো যেন আসছে বই মেলায় আপনার সাহিত্য আড্ডা সফ ল ও স্মৃতিমুখর হোক ।
শুভেচ্ছা নিবেন । নির্মল ভাল লাগা আপনার জন্য ,শুভসকাল ।

১৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪১

সনেট কবি বলেছেন: খুব ভালো লাগল।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪০

রাকু হাসান বলেছেন: সনেট কবি সাহেব শুভেচ্ছা নিবেন । ভাললাগা ও লাইকে কৃতজ্ঞতা । আপনার সনেটের গিনেস বুক রেকর্ড নিয়ে আলোচনা করেছিল দেখছিলাম । সেটা কতদূর কি হলো শুনলাম না তো । ভাল থাকুন ।

১৮| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দারিদ্র্য কোনদিন কবি নজরুলের পিছু ছাড়েনি।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৪

রাকু হাসান বলেছেন:

শ্রদ্ধেয় আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাইয়া ! আমার ব্লগে প্রথম আসলেন । আমার মেহমান কে আমি ফুল দিয়ে দিয়ে বরণ করে নিলাম । ফুলের শুভেচ্ছা । আপনাদের মত গুণি ব্লগার যেন এই প্রজাপতির মত ,আর ফুলটি আমার প্রাণের সামু । এভাবে চলছে চলুক
:)
একদম বাস্তবতার কথা বলেছেন । পিছু ছাড়ে নি ,তিনি বরণ করে নিয়েছেন ,দারিদ্র কে । তাই কবি কে মহান করেছে এই দারিদ্র । শুভেচ্ছা ও অনেক অনেক ধন্যবাদ । সামুতে নতুন কেউ ব্লগ বাড়িতে আসলে ফুল দিয়ে বরণ করে নেওয়ার একটি রেওয়াজ চালু হলে ,মন্দ হয় না ,তাই এখন থেকে একটু চেষ্টা :-B

১৯| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০৪

আখেনাটেন বলেছেন: সুন্দর একটি বিষয় তুলে ধরেছেন। এখনকার অাড্ডা মানেই তো যৌন সুড়সুড়ি আর রাজনৈতিক দালালি। প্রজ্ঞাবান মানুষের সংখ্যা বাড়ার বদলে দিন দিন মনে হয় কমে যাচ্ছে। এটা দেশের উচ্চ শিক্ষা ব্যবস্থার কংকালটাও স্মরণ করে দেয়।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৯

রাকু হাসান বলেছেন: বাহ,আপনাদের প্রসংশা পেয়ে সত্যিই আমার কি যে ভাল লাগছে । আপনার মন্তব্যে যে বর্তমান সময়ের সাহিত্য আড্ডার চিত্র ফুটে ওঠলো । প্রজ্ঞাবান মানুষের সংখ্যা বাড়ার বদলে দিন দিন মনে হয় কমে যাচ্ছে। এটা দেশের উচ্চ শিক্ষা ব্যবস্থার কংকালটাও স্মরণ করে দেয়। কথাটির সাথে বিনয়ের মত একমত পোষণ করছি । এখনকার অধিকাংশ আাড্ডায় রাজনীতির কোন পক্ষ কে খুশি করার জন্য হয় । তবে সেগুলোর মাঝে খুব অল্প কিছু আড্ডা হয়তো মহাকাল এভাবেই ধরে রাখবে ।
শুভেচ্ছা মন্তব্য করার জন্য । সুস্থ থাকুন সেই কামনা করছি ।

২০| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৪

রাজীব নুর বলেছেন: প্রিয় রাকু ভাই সহজ সরল সুন্দর একটি পোষ্ট উপহার দিয়েছেন।
ঠান্ডা মাথায় পর-পর দুইবার পড়লাম।
সাহিত্য নিয়ে আরও আলোচনা হওয়া দরকার।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:২৩

রাকু হাসান বলেছেন:

ওওওয়াও :) …শান্তি শান্তি :-B । আপনার মন্তব্য অনেক সময় এত বড় হয় না । এটা তিন লাইন । কিছু টা হলেও অনুধাবন করতে পেরেছি ,কেমন ভাল লাগছে । দুইবার পড়ে ,আমাকে আরও খুশি করে দিলেন । আপনিসহ বেশ কিছু গুণি ব্লগারদের মন্তব্যে আমি ধরে নিচ্ছি আামার পোস্ট স্বার্থক । আর অবশ্যই আরও অনেক সাহিত্য নিয়ে আলোচনা করা উচিত । আমি মাঝে মাঝেই এ টপিকে পোস্ট করবো ,আশাকরি এভাবেই ভাল লাগা কুঁড়িয়ে নিতে পারবো । আপনাদের মত মানুষেরা একটু লিখলে সেটা আরও বেশি ভাল হবে ।
শ্রদ্ধাভাজন রাজীব ভাঈঈঈ….আমাদের মাঝে এভাবেই থাকুন দীর্ঘ দিবস ও রজনী ।

২১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪২

পদাতিক চৌধুরি বলেছেন: আরে তুমি কখন এমন পোস্ট দিলে?

ওরে বাবারে!! রাত ১:১৬। তাহলে রাতে বোধহয় আর ঘুম টম হয়না । শেষে আবার উৎসর্গ করেছ, চঞ্চল হরিনীআপুকে।

বাহা! খুব ভালো নিবেদন। আপুকে আমার অভিনন্দন। তোমাকে ধন্যবাদ। এবার আসছি পোস্টটি পড়ে.........

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৭

রাকু হাসান বলেছেন: তাই তো বলি সবাই কে দেখি আমার ভাই কে দেখি না । :) । আসলে পোস্ট টা দেরিতে দেওয়া হয়েছে । এত দেরিতে দিতাম না । হঠাৎ মনো হলো আজ একটি পোস্ট লিখি । আগে থেকে তৈরী ছিল না তো । তাই আর কি । আজ তো শুক্রবার ছিল ,ফ্রি ছিলাম ও । রাত বেশি জাগা হয়ে গেছে । ভাই ঠিক ধরেছে রাতে তেমন কোন ঘুম হয়নি । প্রথম ভাবছিলাম পোস্ট দিয়ে কেটে পড়ি ,তারপর দেখি চঞ্চল আপু সহ বিখ্যাত বিখ্যাত ব্লগার কমেন্ট করছে .।তখন আর কি আর ....। B-) আমার ব্লগ সংসারের তুমিও একজন সদস্য :-B । আপন আপন মন্তবব্যে আপ্লুত ।

২২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৮

সূচরিতা সেন বলেছেন: অনেক ভালো লাগল শ্রদ্ধেয় রাকু দা।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৩

রাকু হাসান বলেছেন:

দিদি আমাকে শ্রদ্ধেয় বলে কেমন জানি লজ্জা দিলেন । বরং আপনি সেটার প্রাপ্য । কত সুন্দর কবিতা লিখেন,ব্লগে আামার থেকে সিনিয়র ও বটে । আর সেন আপুর ভাল লাগা ও পোস্টে প্লাস অনুপ্রেরণা দিবে আমায় । :-B । শুভেচ্ছা নিন । আপনি বেশ কয়েকটি কবিতা দিলেন । প্রথম পাতার ..কবিতা গুলো যথেষ্ট ভাল ছিল । আপনার প্রতি আমার সমর্থন ও শুভকামনা থাকবে ।

২৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৬

অন্তরন্তর বলেছেন: আগের দিনের কবি সাহিত্যিকদের যে আড্ডা হত তা থেকেই বেড়িয়ে আসত অনবদ্য সব কবিতা, গল্প এবং উপন্যাস। তাঁরা ওই আড্ডায় তাদের জ্ঞানগর্ভ আলোচনায় তাদের কবিতা, গল্প এবং উপন্যাসের প্লট খুঁজে পেতেন। পোস্টে প্লাস।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৮

রাকু হাসান বলেছেন: অন্তরন্তর ভাই কে বেশ কয়েক দিন পর পেলাম । আপনার ব্লগে গিয়েছিলাম । খোঁজ করতে কিন্তু কোন পোস্ট পেলাম না ,খারাপ লাগছে । আপনার মন্তব্য বরাবর ভাল । মন্তব্যে অনুসারে বলতে পারি ,আপনি ভাল লিখতেও পারেন । আপনার েএ মন্তব্য টি অত্যন্ত প্রেরণামূলক । ভাল লাগছে খুব মন্তব্য টি । আপনার মত আমিও এমন টা ভাবি । আমার কাছেও কিছু প্লট আছে । কিন্তু ঠিক ভাবে তুলে ধরা বা লেখার ক্ষমতা আছে কিনা সে নিয়ে সন্দিহান । তবে আমার চেষ্টা সব সময় থাকবে । ভাল কিছু করার । আপনার পরামর্শ ইতিবাচক ভাবে নিলাম । প্লাসে শুভেচ্ছা এবং মন্তব্যে ভালবাসা নিবেন ।

২৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: বাহা! সুন্দর । স্নেহের রাকু, তুমি খুব ভীষণ সুন্দর সাহিত্য আড্ডা তুলে ধরেছে। আমার এ ধরনের আড্ডাচলার সঙ্গে তেমন পরিচয় নেই। তবে তোমার পোস্ট পড়ে মনে হল সত্যিই বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ আড্ডা ।

বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা তোমাকে।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৭

রাকু হাসান বলেছেন:

তোমাদের এমন আদুরে ,প্রেরণাদায়ক মন্তব্য আমাকে বারবার টেনে নিয়ে আসে ব্লগে । মানুষগুলো কে দেখি কোন দিন ,ব্লগের বাইরে তেমন সময় কাটানোর সুভাগ্য হয়নি তবু অনেক আপন লাগে । যেন একই ছাতার নিচে হাঁটছি । আমার কাছেও সেটাই মনে হয়েছে ভাইয়া ,কেননা এমন সাহিত্য আড্ডার কথা কোথায় পাই ,এখন পর্যন্ত হয়ও নি । তবে রবীন্দ্রনাথ কোন ভাবে আড্ডায় যদি থাকতো ,তাহলে ষোলআনা হয়ে যেত । তোমার ভালবাসা আমার চলার পথে পাতেও হোক । ভালবাসি অনকে ভাই ,,,,,তাই চাই ভাল থাক সব সময় । জানি ব্যস্ততার মাঝেও ব্লগে একটা চোখ রাখ সব সময় ,ফাঁকে ফাঁকে ।

২৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৩

করুণাধারা বলেছেন: ছবি সহ পুরো পোষ্টটি খুব ভালো লাগলো। ব্লগে অনেক রকম পোস্ট দেখেছি কিন্তু সাহিত্যিকদের নিয়ে সাহিত্যিকদের আড্ডা নিয়ে তেমন পোস্ট দেখা যায় না। সে জন্য আপনার পোস্টটিতে নতুনত্ব আছে।

শুভকামনা রইল আপনার জন্য।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

রাকু হাসান বলেছেন: বাহ ! আপনি একটু ভিন্ন দৃষ্টিতে দেখলেন । যা এখনও এ পোস্টে এ ব্যাপারে কেউ বলেনি । পুরো পোস্ট টি মনোযোগ দিয়ে পড়ার জন্য ,সাথে প্লাসে কৃতজ্ঞতা আপু । এ রকম আরও টপিক পেলে বিন্দু মাত্র দেরি করবো না পোস্ট দিতে । সাহস দিয়েছেন । শুভেচ্ছা নিন আমার ,আপনার কোন পিক ই নাই ,সেই প্রথম ডিফল্ড যা থাকে তাই । :|| । দোয়া রইল ভাল থাকুন,সুস্থ থাকুন ।

২৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২২

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার !!
পোস্ট এ আবার ফিরছি ...।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:১৯

রাকু হাসান বলেছেন: অভিনন্দন অভিনন্দন অভিনন্দন অভিনন্দন আপু :) ,আবার পোস্ট এ ফেরায় । পড়ার জন্য কৃতজ্ঞতা ও শুভেচ্ছা । আপনার পিক টা দেখলেই আমার মুক্তিযুদ্ধের কথা মনে পড়ে যাই । ভাল থাকবেন ।

২৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

স্রাঞ্জি সে বলেছেন:

নির্বাস হবে নাকি নির্বাসন হবে.........

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২১

রাকু হাসান বলেছেন: নির্বাসন ই হবে স্রাঞ্জি সে ভাই!! :) । খুব মন দিয়ে পড়েছেন । বাহ খুব ভাল লাগেলো ।

২৮| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০৭

স্রাঞ্জি সে বলেছেন:

মাঝে, শেষের দিকে আরো কয়েকটা শব্দ টাইপিং ভুল আছে,
একটু দেখে নিবেন।।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২৪

রাকু হাসান বলেছেন: অনেক অনেক ধন্যবাদ । আরও সর্তক থাকবো । আসলে তাড়াতাড়ি পোস্ট লিখলে যা হয় আর কি । |-) । এভাবে সবাই বলে না ,কিন্তু আমায় কেউ যদি বলে ,ভুল ধরিয়ে দেয় বিন্দুমাত্র মনে কিছু নেই না । বলেন কি খাবেন ? :-B
তো পোস্ট নিয়ে তো কিছু বলেন নি B-)

২৯| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৫৮

স্রাঞ্জি সে বলেছেন:

সাহিত্যক <সাহিত্যিক
অদ্ভদ < অদ্ভুত
অপরিসীস < অপরিসীম......

একটু দেখে নিবেন। আপনি দেখিন নি। হা হা......


আমার যে অভিমত তা উপরের মন্তব্যে এসে গেছে। তাই আর বলেনি। যেটা বলার তা বলছি, তাই না। রাকু ভাইয়া।

ওদুদ নাকি ওয়াদুদ হবে।




০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪১

রাকু হাসান বলেছেন: ভাই রে দেখিছি কিছু ঠিক ও করেছি । একটু ব্যস্ত ছিলাম অনলাইনে । এছাড়া ঠিক করতে গিয়ে সমস্যা হচ্ছিলো পেইজে । তাই ভাবছিলাম অারও সময় নিয়ে দেখবো । অদ্ভুত বানান ইচ্ছা করেই ভুল করছিলাম গুগল ডক্স এ ,সামুতে সহজে এ বানান লেখা যায়। হায়রে টাইপো । আর ওদুদ বানান টা আবার চেক করলাম । বইয়ে এভাবেই লেখা । আপনার কাছে কৃতজ্ঞ আমি । কানে ধরলাম কম সময় নিয়ে পোস্ট লিখবো না । সমস্যা টি দীর্ঘ দিনের আমার ।

৩০| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৩

স্রাঞ্জি সে বলেছেন:
অনুতাপ অনুসূচিত হোক। শুভকামনা।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৬

রাকু হাসান বলেছেন: হুম ভাইয়া বারবার মন্তব্য করে আমাকে সহায়তা করেছেন । সেটা আমার মনে থাকবে । আপনি খুব ভাল থাকুন । শুভকামনা ।

৩১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৩

চাঙ্কু বলেছেন: রবীন্দ্রনাথের গোরা ছবিতে নজরুল সুর দিয়েছিলেন জানতাম তবে এত পিছনের কাহানী জানতাম না। শেয়ারের করার জন্য ঠ্যাঙ্কু।

ভালো থেকো, নাডা থেকো।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১০

রাকু হাসান বলেছেন: জ্বি ভাইয়া পেছনের কথা আমিও জানতাম না । অল্প কয়েক দিন হলো জানলাম । আপনার সুন্দর মন্তব্য করার জন্যই তথ্য টা বেরিয়ে আসছে ।
আপনিও খুব ভাল থাকুন ,সুস্থ থাকুন সেই কামনা । আপনার পিকের মেয়ে টা লজ্জা পাচ্ছে কেন !

৩২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:০৯

জাহিদ অনিক বলেছেন:


বাহ ! সাহিত্য আড্ডা ! আড্ডা হচ্ছে সাহিত্যের প্রাণ।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৩৪

রাকু হাসান বলেছেন: হুম কবি । হোক কথা বলেছেন । আপনি তো আজ দারুণ কবিতা লিখলেন । শুভেচ্ছা ও শুভরাত্রি । ভাল থাকুন ।

৩৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৪২

চাঙ্কু বলেছেন: লজ্জা কেন পাইতেছে কইতারিনা!! আফসুস

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৪৫

রাকু হাসান বলেছেন: হাহাাহাহা তবে কিউটি অঈবে , B-) ,হেঁতিরে কন মুখ থেইক্কা হাত সরাতে ,ভাল কইরা দেহি :)

৩৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৫১

চাঙ্কু বলেছেন: আমার মুখে ব্যাথা। তুমিই কও

ব্লগে এখন লুকজন আড্ডাবাজি করে না!! কিরাম রস-কষহীন ব্লগ।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৫৯

রাকু হাসান বলেছেন: ব্যাথা :( । ঠিক,মজা টজা করলে ব্লগ টা ভাল িলাগে । আর অনেক জন ইতিবাচক হিসাবেও নেয় না ,অল্প কয় দিনে যা বুঝলাম । আচ্ছা আমার ব্লগিং তো ঠিক ঠাক আছে? পরামর্শ বা কিছু জিনিস বর্জন ,মানে দীর্ঘমেয়াদী ব্লগিং যদি করতে চাই সুনামের সাথে কোন বিষয়গুলো গুরুত্ব দিতে হবে ...কিছু বললে খুশি হতাম ।

৩৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:০৫

চাঙ্কু বলেছেন: হ, এখন ব্লগে তেমন ফান দেখি না। আগেতো আমরা প্রচুর ফান করতাম, রাতের পর রাতের আড্ডাইতাম।
ব্লগে আসলে ভুল বা সঠিক বলে কিছু নাই। সবাই নিজেদের পারসপেক্টিভ থেকে ব্লগিং করে। কেউ কেউ তোমাকে পছন্দ করবে আর কেউ কেউ পছন্দ করবে না; অনেকটা আমাদের রিয়েল লাইফের মত।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১৪

রাকু হাসান বলেছেন: বুঝা গেল আপনি খুব ভাল একটা আড্ডাবাজি সময় কাটিয়েছেন । মিস করেন নিশ্চয় তাদের অনেক । আমারও অল্প কয়দিনের অভিজ্ঞতায় এটা মনে হয়েছে । এসব তো এখনও আমি দেখছি । আরেক টি কথা ....ব্লগের বির্তকীত বিষয় কি এড়িয়ে যাওয়া উচিত নাকি নিজের অবস্থান পরিষ্কার করা ভাল । আপনার কি মনে হয় ....বির্তকীত বিষয়ে তর্কে গেলে সেটা আমার ব্রেইনে অনেক সময় থাকে । প্রভাব থেকে যাই অনেকক্ষণ ।

৩৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:২২

চাঙ্কু বলেছেন: আবার জিগায়!! একবার মনে হয় হাসান ভাইয়ের কোন একটা পোষ্টে আমরা এক রাতেই এক হাজার কমেন্ট করেছিলাম। তাইলে বোঝ কিরাম আড্ডাইতাম :) হ, পুরান অনেককেই মিস করি।

বির্তকীত বিষয়ে তুমি যা ভালো মনে করবা তাই কর, নিজের জাজমেন্ট ইউজ কর। তবে আমি ব্লগে সব ধরনের ক্যাঁচাল এড়িয়ে চলে, ভালা লাগে না তবে কুবি কইছেন গ্যালারীতে বসে বসে ক্যাচাল দেখতে ভাইটামিন আছে :)

০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩৩

রাকু হাসান বলেছেন: এক রাতেই এক হাজার কমেন্ট কমেন্ট :|| খাইছে B-) । উনার নামও হাসান =p~ । আমার নামের সাথে মিল দেখছি :) । হ্যা মিস করার ই কথা । এত দিনের ভাললাগা........
নিজের জাজমেন্ট ইউজ করা টা জরুরি খুব । সুন্দর বলেছেন । আমারও ক্যাঁচাল টা একদম ভাল লাগে না । কুবি কইছেন গ্যালারীতে বসে বসে ক্যাচাল দেখতে ভাইটামিন আছে হাহাহা এটা দারুণ ছিল ।
আড্ডা মারুমে নে....আজ গেলুম..কাল একটু কাজে বের হতে হবে । আমি একজন আড্ডা বাজ মজার মানুষ পেলাম ব্লগে ,সেই সাথে অনেক জ্ঞানীও । ভাল্লাগে ভাই .....ভালুবাসা থাকলো । ভাল থাকবেন ।

৩৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩৯

চাঙ্কু বলেছেন: ঠিক আছে। হ্যাপি ঘুম। পড়ে আড্ডামুনে। তুমার জন্যও আলু-পোড়া ভালুবাসা।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫২

রাকু হাসান বলেছেন: আলু-পোড়া ভালুবাস সত্যিই অনেক মিস করি B-) :) আমার ঘুম শেষ হলো বুঝি মাত্র । =p~

৩৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৭

রাজীব নুর বলেছেন: দেখুন।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৪

রাকু হাসান বলেছেন: চমৎকার বই । দুটি মাত্র পড়েছি এখান থেকে । |-)

৩৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৮

রাজীব নুর বলেছেন: এটাও দেখুন

০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৯

রাকু হাসান বলেছেন: বাহ আপনার লিস্টের সাথে আমার মিল আছে দেখছি । এখানের বইগুলো একেকটা মাস্টাপিস বই । বাকি লিস্টও যদি পেতাম ! ভাগ্যক্রমে এখানের ৫ টা পড়েছি । ভাল লাগলো আপনার বই প্রেম । এমন যদি সবাই উৎসাগ দিত । আমাকে লিংখ দেওয়ায় খুশি হয়েছি ।
ভালো থাকুন ভাইয়া ।

৪০| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৯

এ.এস বাশার বলেছেন:


ইস হিংসা হচ্ছে ,,, যদি আপনার মত লিখতে পারতাম......
খুব সুন্দর একটি টপিক....ভালো লাগা জানবেন,,,,,
হলুদ গোলাপের শুভেচ্ছা নিবেন.....


নিয়তির বিভীষিকা নতুন লেখা।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

রাকু হাসান বলেছেন: কি যে বলেন ভাই লজ্জা পেলাম :-& । অনেক জানার শেখার বাকি । আপনাদের মাঝে থেকে যদি একটু শিখতে পারি তাহলেই সার্থক আমি । বাহ চমৎকার ফুল । হলুদ গোলাপ খুব একটা দেখি ই না । শুভেচ্ছা সাদরে গ্রহণ করলাম । আপনার কবিতা পড়ে আসলাম । :-B

৪১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার টপিক নিয়ে আলোচনা করেছেন। নজরুলের সাথে আহসান হাবিবের দেখা হয়েছিল এই তথ্য প্রথম জানলাম।
ধন্যবাদ নিন।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

রাকু হাসান বলেছেন: বাহ,আপনার প্রশংসা পেয়ে ভাল লাগলো । শুধু এটাই না ,তিনি খুব আগ্রহ ভরে অপেক্ষা করছিলেন কখন সে মুহূর্ত আসবে ,কবির সাথে দেখা করবে । অনেক দিন ধরে সুযোগ খুজছিলেন । তারপর ভিষণ খুশি হয়েছিলেন । :) হুমমমম ধন্যবাদ নিলাম :-B
আমার শুভেচ্ছা গ্রহণ করুন । অনেক বেশি ভাল থাকুন ।

৪২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: নজরুলের তুলনা নজরুল নিজেই।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৫০

রাকু হাসান বলেছেন: একদম সত্য কথা বলেছেন । নজরুলের তুলনা তিনি নিজেই । একজন ই ।
শুভেচ্ছা নিন । ভাল থাকুন সব সময় ।

৪৩| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:০১

চাঙ্কু বলেছেন: আলু-পোড়া ভালু জিনিস :)

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:১০

রাকু হাসান বলেছেন: হ চুডু বেলা খেতুম :) । অাছেন কেমন ভাইয়া । আশা করি ভাল আছেন । আমিও ভাল

৪৪| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২০

মনিরা সুলতানা বলেছেন: ইনিয়ে বিনিয়ে তিন/চার টা হলে ও ভালো হত!!
যে কোন আড্ডা গল্প সময় কে ধরে রাখে ;
ধন্যবাদ চমৎকার পোষ্টের জন্য।

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪০

রাকু হাসান বলেছেন: ঠিক আপু । আমিও সেটা চেয়েছিলাম পরে কেন জানি দিলাম না । দারুণ বলেছেন আপু যে কোন আড্ডা গল্প সময় কে ধরে রাখে
আপনি পড়েছেন জেনে খুশি হয়েছি । অনেক ব্যস্ত থাকেন হয়তো। তারমাঝে আমার পোস্ট পড়েছেন । শুভেচ্ছা ও শুভকামনা রইলো । ধন্যবাদ আপনাকেও পড়ার জন্য ।

৪৫| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: @ রাকু হাসানবলেছেন:
আমি কাল থেকে আমার ব্লগে ঢুকতেই পারছি না । এখন ঢুকলাম ভিপিএন ব্যবহার করে । সার্ভার জনিত সমস্যার একটা নোটিফিকেশন দেখছিলাম । তাহলে আমার সমস্যাও কি এই সব কারণে !! আমি আবার ড্রাফটের পোস্ট দেখতে পারছি ।


দুপুর থেকে ড্রাফটের সমস্যাটা নেই। ঐ পোস্টটা আমি ড্রাফটে রাখলাম।

দেখা হবে....:)

১২ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

রাকু হাসান বলেছেন: হুম আমার ভিপিএন ব্যবহার করতে হচ্ছে না :)
দেখা হবে ,কথা হবে সামুর অানাচে কানাচে B-)

৪৬| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৭

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: সামুতে যোগ হয়ে অনেক কিছু জানার সুযোগ পেয়েছি। আর তা সম্ভব হয়েছে আপনাদের সুন্দর উপস্থাপনার জন্য।
ভালোবাসা নিবেন।

১২ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

রাকু হাসান বলেছেন: মামুন ভিষণ আবেগে দোলা দিলেন । সাহস পেলাম । ভালবাসা নিলাম । সেটাই খুব দরকার অাপনাদের ভালবাসা। সারাদিন ব্যস্ত ছিলাম । এখন সময় পেলাম,এখন ই চলে আসলাম । সেটা আপনাদের প্রতি ভালবাসার জন্যই । আজ আপনার দারুণ একটি দিন । প্রথম পাতায় এসেছেন । নিউজ টা দেখে খুব ভাল লাগছে আমার । অভিনন্দন জানিয়েছি ।
আবার জানাই,সুযোগ যখন হয়েছে । অভিনন্দন । আপনার পথচলা সুখকর হোক সেই প্রত্যাশা।

৪৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৫৬

মেহেদী হাসান হাসিব বলেছেন: অনেককিছু জানলাম। খুব দরকারি বিষয়বস্তু লিখেছেন।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০২

রাকু হাসান বলেছেন: আপনাদের জন্যই লেখা ভাই । আপনারা আমার মেহমান । অনেক ভালবাসার পাত্র । পড়ে মন্তব্য জানানের জণ্য শুভেচ্ছা । প্রথম পাতায় আসলনে বোধহয় । মন্তব্য করেছি দেখুন ।
ভাল থাকুন । শুভরাত্রি ।

৪৮| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৫২

আর্কিওপটেরিক্স বলেছেন: চমৎকার পোস্ট.....

সম্মেলন বানান ঠিক করুন :)

১৪ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১১

রাকু হাসান বলেছেন:

অনেক ধন্যবাদ । আজ আমাকে ভালো করেই ধরলেন । B-)) সব পড়ে ফেলতেছেন দেখছি মুহূর্তের মধ্যে । দারুণ ভালো লাগাা B-) ঠিক করতেছি । কৃতজ্ঞতা রইলো ।

৪৯| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১৮

আর্কিওপটেরিক্স বলেছেন: একেবারে অদ্যোপান্ত B-))

১৪ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২১

রাকু হাসান বলেছেন:

কন কি মিয়া ভাই । :|| তাহলে তো দীক্ষা নেওয়া দরকার আপনার কাজ থেকে :P । কোন কাজ করছেন ব্লগে যে আল্লাহ জানে ;)
যারা এই সবে বিচরণ করে তারা খুব চালাক হয় । :)

৫০| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৩

আর্কিওপটেরিক্স বলেছেন: ;) ;) ;) ;)

১৪ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৬

রাকু হাসান বলেছেন:

:P :P :P :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.