নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Be Simple

রাকু হাসান

সাদামাটা জীবন পছন্দ । ভালোবাসা ছড়িয়ে দাও ।ভালোবাসো এ দেশ,মানুষ,প্রকৃতি কে ।

রাকু হাসান › বিস্তারিত পোস্টঃ

রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে পরিবেশ রক্ষায় মেগা প্রকল্পের প্রতিশ্রুতি চাই !

১০ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:২৫



কিছুদিন পরেই রাজনৈতিক দলগুলো প্রকাশ করবে তাঁদের নির্বাচনী ইশতেহার । আসবে মিথ্যা ও আংশিক সত্য প্রতিশ্রুতি।

খুব বেশি দিন আগের কথা নয় অামাদের জাদুর শহর ঢাকা বসবাসের অযোগ্য শহরের তালিকায় দ্বিতীয় হয়েছে । অবশ্য এই রির্পোট নিয়ে ঘোর আপত্তি । ঢাকার পরিবেশ খারাপ ঠিক আছে কিন্তু চীনের মত আমাদের কল কারখানা বন্ধ করে দিতে হয় নি । চীন সরকার বেশ কিছু দিন আগে বিশুদ্ধ বায়ুর অভাবে বেশ কিছু কলকারখানা ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করেছিলো । মূল প্রসঙ্গে আসা যাক । জলবায়ু পরিবর্তন জনিত কারণে আমাদের সামনে মহাবিপদ অপেক্ষমান । বিজ্ঞানীরা বলছেন এই শতাব্দির শেষ দিকে বাংলাদেশ মূল ভূ-খণ্ডের বিরাট একটি অংশ হারাবে । গৃহহীন হবে লাখে লাখ মানুষ । কর্মসংস্থান ,আশ্রয় ,স্বাস্থ্য সুবিধাসহ বেশ কিছু বিষয় নিশ্চিত করতে চ্যালেঞ্জ হবে যে কারও জন্যই । আমাদের প্রায় সব কিছু দূষিত । বাংলাদেশের প্রায় প্রত্যেকটি জেলা শহরে প্রবেশ মুখে মানব সৃষ্ট সুগন্ধি পাওয়ার হাউজ বসিয়ে দেওয়া হয়েছে । আগত জনতা কে যেন স্বাগত জানাচ্ছে ,হে অতিথি স্বাগতম আমার গর্ভে । এসবে দম বন্ধ হয়ে আসে । শিশু,বয়োজ্যেষ্ঠদের অবস্থা আরও ভয়াবহ। তখন জ্যামে পড়লে তো ছেড়ে দে বাপ কেঁদে বাঁচি । বিশুদ্ধ নির্মল বায়ু যেন সোনার হরিণ । এসবের উদাহারণ ঢাকার ভেতরেই অনেক । সিলেট মহাসড়ক দিয়ে ঢাকা ঢুকতেই ডেমরা মোড়ে বিশাল আর্বজনার স্তুপ । ময়মনসিংহ,নারায়ণগঞ্জ,যাত্রাবাড়ি,গাবতলি,সীতাখুন্ড,হবিগঞ্জ,কক্সবাজার সহ নাম না জানা অনেক স্থানে আর্বজনার স্তুপে ভরপুর । এ মোড়ে ,ও মোড়ে তো আছেই । এভাবে চলতে থাকলে বাংলাদেশ বর্জ্যের দেশ হতে সময় লাগবে না ।পরিবেশ রক্ষায় এগুলো সঠিক প্রক্রিয়ার নিষ্কাশন করা দরকার । যতটুক না করলেই নয় ততটুকু করছে সরকার । এভাবে দিনকে দিন স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে ,আমরা আগত সংকটের দিকে এগিয়ে যাচ্ছি । আমরা যদি জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশ হই ,তাহলে আামদের কে সবার আগে,সবচেয়ে বেশি , পরিবেশ রক্ষায় ভূমিকার রাখা দরকার । কে সাহায্য করলো ,করবে কিনা ,সেটা তো পরের কথা । হাসপাতালে বর্জ্যও ঠিক মতো নিষ্কাশন হয় না । এভাবে জীবাণু ছড়িয়ে পড়ছে ,পুনরায় আামাদের দেহে প্রবেশ করছে । ফায়ারবার্গের মতো মহামারি সৃষ্টি করা ভাইরাসের অস্থিত্ব ঢাকায় আছে বলে গবেষকরা মনে করেন । এসবের পরিণতি শুধু ভয়ঙ্কর থেকে ভয়য়ঙ্কর হবেই । প্রকৃতির প্রতিশোধ নেওয়া শুরু হয়েছে ,,সেটা অনেক কমিয়ে আনা যাবে যদি জনসাধারণ ও সরকার কার্যকর পদক্ষেপ নেয় । সরকার আইসিটি খ্যাত কে যেভাবে গুরুত্ব দিয়েছে তার জন্য ধন্যবাদ । আমার মতে অাইসিটি খ্যাতের পরেই পরিবেশ রক্ষায় সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত । পরিবেশ বিষয়ক প্রকল্প আমাদের অস্তিত্ব রক্ষা করবে । আগে তো বাঁচতে হবে তারপর উন্নয়ন । সুতারাং পরিবেশ রক্ষায় নির্বাচনী ইশতেহারে মেগা প্রকল্প চাই এবং যে সরকার ক্ষমতায় যাবে তারা যেন সর্ব্বোচ গুরুত্ব দেন। আমাদের নিজ পরিবার থেকে কাজ করতে হবে । একটি নির্মল বায়ুর বাংলাদেশের স্বপ্ন দেখি ।

বড় লেখা পড়তে চান না অনেকেই । এতটুকু লেখায় নিশ্চয় কি বলতে চাচ্ছি ,কি দাবী করছি সেটা পরিষ্কার । তাই আর বাড়ালাম না। আপনি জানেন এসবের উদাহারণ আপনার আশে পাশেই । কেমন পরিবেশে আছি । প্রজন্ম কেমন পরিবেশে বড় হচ্ছে ।
অগ্রিম কথা বলা ঠিক না ,তবু বলি । দলগুলোর নির্বাচনী ইশতিহারে পরিবেশ রক্ষায় বড় কোনো প্রতিশ্রুতি পাব বলে মনে হয় না।লিখে নিজের দ্বায় সাড়লাম। তবু আশাবাদী । ইশতেহারে থাকুক পরিবেশ রক্ষায় নানা দিক । যারা দেশ গঠনে নির্বাচনে অংশগ্রহণ করছেন,তারা নিশ্চয় এসব দিকও ভাববেন।

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৪

আরোগ্য বলেছেন: ব্লগে এসেই রাকু ভাইয়ের পোস্ট পেলাম। আজকের পড়া প্রথম পোস্ট।
আমার মতে সম্ভবতঃ পুরান ঢাকাই হবে সবচেয়ে নোংরা এলাকা। মেয়রের লাগানো ডাস্টবিনগুলো অসহায় অবস্থায় শো পিসের মত পড়ে থাকে। এখানে কাউকে নিয়ম কানুন শিখানো মানে " বেশি শিক্ষিত হয়া গেসো"। বৃষ্টির দিনের অবস্থা একেবারে নাজেহাল। দুষিত বায়ু তো পুরান ঢাকার ঐতিহ্য।
কড়াকড়ি আইন না করলে পুরানো ঢাকা পরিস্কার রাখা দুঃসাধ্য ব্যাপার।
আশা করি আমাদের এলাকাসহ দেশের প্রতিটি এলাকা পরিচ্ছন্ন রাখার পর্যাপ্ত সরকারি ব্যবস্হা নেয়া হবে। অন্যথায় সোনার বাংলা অচিরেই ময়লার খনিতে পরিণত হবে।

১০ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

রাকু হাসান বলেছেন:

সুন্দর মন্তব্য রেখেছেন ভাই। ‘অন্যথায় সোনার বাংলা অচিরেই ময়লার খনিতে পরিণত হবে।’’ ভয়টা এখানেই । দীর্ঘদিনের কু-পরিকল্পনার জন্য আমাদের এমন নাজেহাল অবস্থা । এমন সংকট উত্তরণে আনিসুল হকদের মতো মানুষ দরকার আমাদের । সবাই মিলে কাজ করা উচিত। এভাবে চলতে দেওয়া যায় না । একটু শান্তির সু বাতাস পেয়ে যদি মরতে পারতাম ভালো লাগতো ।
এখানে কাউকে নিয়ম কানুন শিখানো মানে " বেশি শিক্ষিত হয়া গেসো" ভাই এদের কথাতে কান দিলে হবে না । ওঁদের মানসিকতায় সমস্যা আছে । দিনের প্রথম পোস্ট আমার হওয়ায় ভালো লাগছে । খুব ভালো থাকুন আরোগ্য ভাই । প্রথমেই আপনাকে পেয়ে ভালো লাগলো ।

২| ১০ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০১

কথার ফুলঝুরি! বলেছেন: ব্যক্তিগত ভাবে আমি আসলে কোন প্রতিশ্রুতি তে বিশ্বাসী নই । যে বা যারা কাজ করবে এমনি করবে তার জন্য কোন প্রতিশ্রুতির দরকার নেই, আর প্রতিশ্রুতি নিয়েই কি লাভ যদি তার কোন মূল্যই না থাকে । তবে নির্বাচনের ক্ষেত্রে প্রতিশ্রুতি লক্ষণীয় বিষয় কিন্তু সেখানেও তো কথার ঠিক থাকবেনা :||

১০ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

রাকু হাসান বলেছেন:


নানি ঠিক বলেছেন । প্রতিশ্রুতি দিলে লাভ নেই যদি না কাজে মিল থাকে । তবে কিছু কাজ আমি দেখেছি প্রতিশ্রুতির সাথে কিছু হলেও মিল । ডেল্টা প্লানের মতো প্রকল্প দরকার আামাদের । কাজ করলেই মূল্য থাকবে । অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য রেখে যাবার জন্য । ভালো থাকুন ,আরামে থাকুন ।

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

পদাতিক চৌধুরি বলেছেন: স্নেহের রাকু,

অত্যন্ত সুন্দর একটি বিষয় নিয়ে সুন্দর আলোচনা করেছ । সত্যিই তো চারদিকে যেভাবে কংক্রিটের জঙ্গল বাড়ছে, প্রতিনিয়ত গ্রামীণ মানুষ শহরে পাড়ি জমাচ্ছে , সার্বিক পরিবেশ সচেতনতার অভাব বা উদাসীনতা, একশ্রেণীর মানুষের যেখানে সেখানে ময়লা ফেলার বদ অভ্যাস, সেই সঙ্গে পরিকল্পনাবিহীন ড্রেনেজ সিস্টেম , বা খোলা নর্দমা,যত্রতত্র আবর্জনা প্রক
প্রভৃতি সম্মিলিত শহরের বাতাসকে দিনকে দিন কলুষিত করছে ; করছে মাটি দূষণ ভূমিক্ষয়ও সেদিকে বেশিরভাগ মানুষ উদাসীন।
সবচেয়ে আশ্চর্য লাগে আমাদের পরিবেশকে বাঁচানোর জন্য আবার সরকার থেকে বিজ্ঞাপন দিয়ে যখন আমাদেরকে সচেতন করার পাত্তা দেওয়া হয়, তখন সেটা শিক্ষিত মানুষের কাছে বড় বেমানান বা বেদনার বিষয় হয়ে দাঁড়ায় ।

বিমুগ্ধ ভালোবাসা ও শুভকামনা স্নেহের ছোটভাইটিকে।


১০ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

রাকু হাসান বলেছেন:

বাহ চমৎকার মন্তব্য । এ সরকার কিছু মেগা প্রকল্প হাতে নিয়ে কাজ করেছে ,সাফল্যও পেয়েছে । যদিও বিতর্কও আছে ,থাকবেও কিছুটা । সেই সুবাধে আশা জাগলো যদি এমন মেগা প্রকল্প জাতিকে উপহার দিতো তাহলে আমরা উপকৃতই হতাম । লোক দেখানে কাজ বন্ধ না হলে সমস্যা । তোমার মন্তব্যে উঠে এসেছে বেশ কিছু দিক । পরিবেশের কথা ভাবলে মাথা ঠিক থাকে । কি অপেক্ষা করছে আমাদের জন্য !!

আমাকে কি একটা বলার কথা ছিলো তোমার । বলেছিলে মনে করতে । মনে হয় যখন ব্লগের বাইরে থাকি । সেটা শুনতে চাই ,যদি সময় থাকে তোমার । অপেক্ষায় আছি । তোমাদের দিকে জেলা শহরগুলোর কি অবস্থা ? পরিবেশ রক্ষায় মানুষ ও সরকার কতটুক সচেতন ?
আমার শ্রদ্ধা রইলো তোমার প্রতি ।

৪| ১০ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

রাজীব নুর বলেছেন: নির্বাচনী ইশতেহার দরকার আছে।
ইশতেহার একবার দিয়ে দিলে, শেষে লজ্জায় হলেও সেই কাজ করতে হবে।

১০ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪২

রাকু হাসান বলেছেন:

বর্তমান সরকার বিগত নির্বাচনী ইশতেহার নিয়েই কাজ করছে । নিশ্চয় আগামী দিনে দেশ ও জাতির জন্য কি করবে সেটাই উল্লেখ থাকে নির্বাচনী ইশতেহারে । দলগুলোর লিখিত প্রতিশ্রুতিও সেগুলো । মুখে নানান প্রতিশ্রুতি হয়তো এড়িয়ে যেতে পারে সহজে । ধন্যবাদ ভাইয়া ।

৫| ১০ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

অপু দ্যা গ্রেট বলেছেন:




আমি আমার নিজ স্থান থেকে পরিবেশকে সুন্দর করার এচেষ্টা করছি । বোতল, চিপস এর প্যাকেট, এমন কি চকলেটের খোসা টাও ডাস্টবিনে ফেলি । যেখানে সেখানে থুতু ফেলি না ।


তবে কাউকে এখনো বুঝাতে পারিনি এটা আসলে আমাদের জন্য কতটা দরকার ।

২৬ শে মে, ২০২০ দুপুর ২:৩৪

রাকু হাসান বলেছেন:

আমাদের সবার িএ বিষয়ে এগিয়ে আসা উচিত । এভাবেই সবার পরিবেশের পাশে দাঁড়ানো উচিত নিজের প্রয়োজনে । পোস্টটি ড্রাফট করেছিলাম তাই আপনার মন্তব্যের উত্তর দেওয়া হয়নি । দুঃখ প্রকাশ করছি । আশা করছি ভাল আছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.