নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশাবাদী ।

রাকু হাসান

সাদামাটা জীবন পছন্দ । ভালোবাসা ছড়িয়ে দাও ।ভালোবাসো এ দেশ,মানুষ,প্রকৃতি কে ।

রাকু হাসান › বিস্তারিত পোস্টঃ

ঘূর্ণিঝড় হ্যারিকেন ক্যাটেগরি পরিচিতি ১,২,৩,৪,৫ এবং বিপদ সংকেত ।

০২ রা মে, ২০১৯ রাত ১:১০



ক্যাটেগরি-১
বাতাসের গতিবেগ ঘণ্টায় ৭৪ থেকে ৯৫ কি.মি বেগ হতে পারে । বেশি ক্ষয়ক্ষতির সম্ভবনা অনেকাংশেই কম। ছোট-খাটো কাল বৈশাখির ঝড়ের মতো অনেকটা ।

ক্যাটেগরি-২
বাতাসের গতিবেগ ঘণ্টায় ৯৬-১১০ । এই ক্যাটেগরির হ্যারিকেন হলে গ্যাস,বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সম্ভবনা থাকে। অঞ্চল ভেদে ক্ষতির পরিমাণ কম বেশি হবে। উপকূলীয় অঞ্চলে গাছপালা,কাঁচা ঘরবাড়ির ক্ষতির সম্ভবনা থাকবে। সুপেয় পানির সংকট হতে পারে। তাই শুকনা খাবার ও পানি সংগ্রহ করা জরুরি।
ক্যাটেগরি-৩
গতিবেগ ১১১-১৩০ ঘণ্টায়। গাছপালা উপরে যেতে পারে।গবাদি পশু সহ দুর্যোগের সম্ভবনা আছে এমন এলাকা এড়িয়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ দেন আবহাওয়াবিদরা । আঘাত হানার পর প্রায় এক সাপ্তাহ পানি,খাদ্য,গ্যাস,বিদ্যুতের সমস্যায় জনসাধারেণের দুর্ভোগ পোহাতে হবে।

ক্যাটেগরি-৪ ।
এই হ্যারিকেনের গতিবেগ হয় ১৩১-১৫১ কি.মি। সম্পদ,ঘরবাড়ি,গবাদি পশুর ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভবনা ব্যাপক থেকে ব্যাপক । অনেক সময় এর স্থায়িত্ব বেশি হয় । একাধিকবার আঘাত হানতে পারে। ক্ষতিগ্রস্ত এলাকার মানুষদের মৌলিক চাহিদার সংকট মাস তিন -চার সাপ্তাহ থেকে এক মাস হতে পারে। ঝড়ের পর সংক্রামক রোগের প্রার্দুভাব অনেক বেশি। সুতারাং খাদ্য,পানি,প্রাথমিক চিকিৎসার বিষয়ে প্রস্তুতি রাখতে হবে এ ক্ষেত্রে । প্রাণহানির সম্ভবনা আছে ।

ক্যাটেগরি-৫
সবচেয়ে ভয়ঙ্কর এটা । যার গতিবেগ ১৫৫ এর উপরে হয় । এই হ্যারিকেনে ইটের তৈরি ভবনও ক্ষতির মুখোমুখি হতে পারে। উপকূলীয় অঞ্চলে হঠাৎ বন্যাও দেখা দেয় সাধারণত । এখানে প্রাণ হানির সম্ভবনা অনেক। উদ্ধার অভিযান পরিচালনার জন্য পর্যাপ্ত লোকবল মজুত রাখা বুদ্ধিমানের কাজ। ক্ষতির পরিমাণ কল্পনাতীত । ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ের সাথে তুলনা করতে পারি । যা বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় । ফেনি সুপার সাইক্লোনে পরিণত হতে পারে । হলে সেটা হবে স্বরণকালের ভয়ঙ্কর তম সাইক্লোন ।
সাইক্লোন ফেনির তীব্রতা ধারণা করা হচ্ছে ২১৩ পর্যন্ত হতে পারে। যাকে বলা হয় সুপার সাইক্লোন । উদাহারণ টানা যায় ২০০৭ সালে হওয়া সুপার সাইক্লোন গনো'র। আঘাত হেনেছিল ইরান,পাকিস্থান,ওমান ও আমিরাতে । রাস্তায় প্লাবিত হয় সব্বোর্চ ৫.১ মিটারে।

সব মিলিয়ে ব্যাপক প্রাণহানির আশঙ্কা দেখছি । কিছু মানুষ বাড়তি ভিত্তিহীন তথ্য দিয়ে আতঙ্ক বাড়াচ্ছে । সচেতন করা ঠিক আছে ,আতঙ্কিত করা ঠিক নয় । প্রভু তুমি আমাদের সহায় হও ।

১ নং দূরবর্তী সতর্ক সংকেত:
জাহাজ ছেড়ে যাওয়ার পর দুর্যোগপূর্ণ আবহাওয়ার সম্মুখীন হতে পারে। দূরবর্তী এলাকায় একটি ঝড়ো হাওয়ার অঞ্চল রয়েছে। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬১ কিলোমিটার (কি.মি.)। ফলে সামুদ্রিক ঝড়ের সৃষ্টি হবে।

২ নং দূরবর্তী হুঁশিয়ারি সংকেত:
দূরে গভীর সাগরে একটি ঝড় সৃষ্টি হয়েছে। সেখানে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কি.মি.। বন্দর এখনই ঝড়ে কবলিত হবে না, তবে বন্দর ত্যাগকারী জাহাজ পথে বিপদে পড়তে পারে।

৩ নং স্থানীয় সতর্ক সংকেত:
বন্দর ও বন্দরে নোঙর করা জাহাজগুলোর দুর্যোগ কবলিত হওয়ার আশঙ্কা রয়েছে। বন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং ঘূর্ণি বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০-৫০ কি.মি. হতে পারে।

৪ নং স্থানীয় হুঁশিয়ারি সংকেত:
বন্দর ঘূর্ণিঝড় কবলিত। বাতাসের সম্ভাব্য গতিবেগ ঘণ্টায় ৫১-৬১ কি.মি.। তবে ঘূর্ণিঝড়ের চূড়ান্ত প্রস্তুতি নেওয়ার মতো তেমন বিপজ্জনক সময় এখনও আসেনি।
৫ নং বিপদ সংকেত:
বন্দর ছোট বা মাঝারি তীব্রতর এক সামুদ্রিক ঝড়ের কবলে পড়বে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কি.মি.। ঝড়টি বন্দরকে বাম দিকে রেখে উপকূল অতিক্রম করতে পারে।

৬ নং বিপদ সংকেত:
বন্দর ছোট বা মাঝারি তীব্রতর এক সামুদ্রিক ঝড়ের কবলে পড়বে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কি.মি.। ঝড়টি বন্দরকে ডান দিকে রেখে উপকূল অতিক্রম করতে পারে।

৭ নং বিপদ সংকেত:
বন্দর ছোট বা মাঝারি তীব্রতর এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে পড়বে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কি.মি.। ঝড়টি বন্দরের উপর বা এর নিকট দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

৮ নং মহাবিপদ সংকেত:
বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতর ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কি.মি. বা এর বেশি হতে পারে। প্রচণ্ড ঝড়টি বন্দরকে বাম দিকে রেখে উপকূল অতিক্রম করবে।
৯ নং মহাবিপদ সংকেত:
বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতর এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে পড়বে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কি.মি. বা এর বেশি হতে পারে। প্রচণ্ড ঝড়টি বন্দরকে ডান দিকে রেখে উপকূল অতিক্রম করবে।

১০ নং মহাবিপদ সংকেত:
বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতর এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে পড়বে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কি.মি.বা তার বেশি হতে পারে।

১১ নং যোগাযোগ বিচ্ছিন্ন সংকেত:
আবহাওয়ার বিপদ সংকেত প্রদানকারী কর্তৃপক্ষের সাথে সকল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং স্থানীয় আবহাওয়া কর্মকর্তা পরিস্থিতি দুর্যোগপূর্ণ বলে মনে করেন।

নদীবন্দর ও সমুদ্র বন্দরের জন্য সতর্কতা সংকেত আলাদা। তাই সতর্কতা সংকেত ভাল করে বুঝে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বিপদ সংকেত :সোর্স-বিসিসি বাংলা

অনেক দিন পর কিছু একটা লিখলাম । অনেক সময় কিছু একটা লিখতে গিয়েও কেটে দিয়েছি । রাইটিং ,রিডার ব্লগে আছি চরমে । উপরে তথ্যগুলো জানেন সহব্লগার বৃন্দ । এই বিষয়ে দেওয়ার কারণ একটাই সাধারণ মানুষদের চোখে পড়লে যাতে বেসিক কিছু ধারণা পায় ।

সামুর দুর্দিন নিয়ে মনের মধ্যে একটা চাপা ক্ষোভ বিরাজ করছে । যখনই আসি ঝুলিয়ে রাখা পোস্টে যাই ,কি আপডেড আছে নাকি । বারবারই হতাশ হচ্ছি ।

মন্তব্য ৬৫ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০১৯ রাত ১:৩৮

ভুয়া মফিজ বলেছেন: নতুন জ্ঞানার্জন হলো।

আপনার খবর কি? বহুদিন ধরে অদৃশ্য আছেন মনে হয়? মাঝে-মধ্যে দর্শন দিলে তো ভালো লাগে। :)

০২ রা মে, ২০১৯ দুপুর ১:০৫

রাকু হাসান বলেছেন:


স্রষ্টা আমাকে ভালো রেখেছেন । আলহামদুলিল্লাহ্ । প্রথমেই আপনার দেখা পেয়ে ভালো লাগলো । কেমন আছেন । আপনাদের একটা জিনিস ভালো লাগে । নিয়মিত আছেন । হুম অনেক দিনপর পোস্ট করলাম । অবশ্যই মাঝে মাঝে দর্শন দিতে হবে :) । না দিয়ে বা দিতে পারে আমিই ক্ষতিগ্রস্ত হলাম । নিরাপদে থাকুন । আপনার তো মনে হয় ফনির আশঙ্কা নেয় । ভ

২| ০২ রা মে, ২০১৯ ভোর ৬:০৯

বলেছেন: ইনফরমেটিভ পোস্ট ++++


রাকু হাসান মানেই তথ্য বহুল পোস্ট।


শুভ কামনা ।।
আশাকরি ভালো আছো!

০২ রা মে, ২০১৯ দুপুর ১:০৬

রাকু হাসান বলেছেন:

প্লাসে কৃতজ্ঞা প্রকাশ করছি ভাইয়া । হুম ভালো আছি । আপনি কেমন আছেন শ্রদ্ধাভাজন । নিয়মিত হওয়ার চেষ্টা করছি । আমার সালাম রইলো ।

৩| ০২ রা মে, ২০১৯ সকাল ৭:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোট ভাই রাকু,

7 ই ফেব্রুয়ারি রাত 8 টা 58, তারপরে আজকের পোস্ট। প্রায় চার মাস পরে অবশেষে বাবুর শীত ঘুম ভাঙলো।। তবে প্রচন্ড দাবদাহে ভাগ্যিস ঘূর্নিঝড়ের সম্ভাবনা তৈরি হয়েছে। নইলে তোমাকে আজো পাওয়া যেত কিনা সন্দেহ। আসন্ন প্রাকৃতিক দুর্যোগে সচেতন মূলক পোস্টে লাইক।

শুভকামনা ভালোবাসা স্নেহের ছোট্ট রাকুকে।

০২ রা মে, ২০১৯ দুপুর ১:১০

রাকু হাসান বলেছেন:


হাহাহাহাহাহা তোমার মন্তব্য পেয়ে না হেসে পারলাম । এই পোস্টের কারণ মূলত ফনি । যাক ফনির একটা উপকারী দিক পেলাম । তোমাকে মিস করেছিলাম । তোমার খবর কি ? ফনির প্রভাব মুক্ত তো ? লাইকে ভালোবাসা । পোস্টটা প্রথম পোস্ট করার পর দেখি প্রথম পাতায় যায় নি । পরে আর কাজ করেনি । তোমাদের কমেন্ট দেখে মনে হচ্ছে প্রথম পাতায় গেেছে । নিয়মতি হওয়ার আপ্রাণ চেষ্টা চলছে । ভালো থেকে আমার ভাই পদাতিক ভাইয়া । ভাইপোর কি খবর । পরে তো ঠিক মতো ? খেলতেও দিও । অার তোমাকে বলার কিছু নেই । আমার শ্রদ্ধা ও ভালোবাসা রইলো তোমার প্রতি ।

৪| ০২ রা মে, ২০১৯ সকাল ৮:৩১

হাবিব স্যার বলেছেন: একটা ঝড় লাগবে, হারিকেন ঝড়....... সামুকে মুক্ত করার জন্য

০২ রা মে, ২০১৯ দুপুর ১:১১

রাকু হাসান বলেছেন:

সেই ঝড় কে তুলবে ? কারা । আমরা তো খালি ঘরে বসে কি-বোর্ড চাপতে পারি । অকর্মা । আশা করছি ভালো আছেন ।

৫| ০২ রা মে, ২০১৯ সকাল ৮:৪০

আর্কিওপটেরিক্স বলেছেন: বহুদিন পরে পোস্ট দিলেন....

০২ রা মে, ২০১৯ দুপুর ১:১৪

রাকু হাসান বলেছেন:

হুম ভাই । অনেক দিন পর । কিছু একটা লিখে ওয়ার্ম আপ করলাম । :) তারপর কি খবর । শুনতেছি নতুন বিয়ে করছেন :P

৬| ০২ রা মে, ২০১৯ সকাল ১১:৫৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আল্লাহ আমাদের হেফাজত করুন ।

০২ রা মে, ২০১৯ দুপুর ১:১৫

রাকু হাসান বলেছেন:

আমীন । আশা করছি ভালো আছেন । অনেক বেশি ভালো থাকুন । ভয় হচ্ছে উপকূলীয় অঞ্চলের মানুষদের নিয়ে
'' ৪০ বছরে এমন শক্তিশালী ঘূর্ণিঝড়ের মুখোমুখি হয়নি উপমহাদেশ ।'' --প্রথম আলো ।

৭| ০২ রা মে, ২০১৯ দুপুর ১:৪৯

আর্কিওপটেরিক্স বলেছেন: আমার খবর ভালো।
শুনতেছি নতুন বিয়ে করছেন। ওটা ব্লগীয় দুষ্টুমি :`>

০২ রা মে, ২০১৯ দুপুর ২:২৮

রাকু হাসান বলেছেন:

হুর মিয়া এখনও কিছু একটা দিয়ে মুখ বন্ধ করেন । তা হলে ব্লগে প্রথম পাতায় পোস্ট মারমু B-)

৮| ০২ রা মে, ২০১৯ বিকাল ৩:৩৬

আকতার আর হোসাইন বলেছেন: আল্লাহ আমাদের সহায় হোক। আপাতত প্রার্থনা ছাড়া কিছুই করার নেই। লেখাটা ফেবুতে শেয়ার করছি।

০২ রা মে, ২০১৯ বিকাল ৪:০১

রাকু হাসান বলেছেন:

আকতার ভাই আমার ব্লগে স্বাগতম আপনাকে। আপনার কিছু মন্তব্য পড়েছি আমি । বেশ ভালো লেগেছে । বুঝা যায় আপনি কেমন পাঠক মন্তব্য দেখে । ভালো লাগে এগুলো আমার । হুম ঠিক বলেছেন প্রার্থনায় এখন অস্ত্র ।লেখাটির গুরুত্ব বুঝে আপনি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন বলে কৃতজ্ঞতা প্রকাশ করছি । আমি দুই মাস যাবত কিছুই লিখছিলাম না । ঘূর্ণিঝড় উপলক্ষে এ বিষয়টা নিয়ে লিখলে ভালো হয় মনে হলো । তাই একটু লিখলাম । ভালো থাকবেন । কথা হবে ইনশাআল্লাহ্ । শুভকামনা ও দোয়া আপনার প্রতি ।

৯| ০২ রা মে, ২০১৯ সন্ধ্যা ৬:২১

নীলপরি বলেছেন: অনেকদিন বাদে পোষ্ট দিলেন ।আর তথ্যমূলক এই পোষ্ট খুব ভালো লাগলো ।

++

শুভকামনা

০২ রা মে, ২০১৯ রাত ৯:৫৭

রাকু হাসান বলেছেন:

কাল অনেকাটা বাধ্য হয়েই লিখলাম । অনেক দিন পর দিলাম । দুইটা মাস একটা পোস্ট ও করিনি । ভাবতেই জানি কেমন লাগছে । প্লাসে ধন্যবাদ পরি আপু । আশা করছি ভালো আছেন । আর্শীবাদ রাখবেন আমার জন্য।

১০| ০২ রা মে, ২০১৯ সন্ধ্যা ৬:৩৪

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আল্লাহু আমাদের প্রতি রহম করো।

০২ রা মে, ২০১৯ রাত ৯:৫৮

রাকু হাসান বলেছেন:

আমীন । মামা ভালো থেকো । শুভেচ্ছা তোমায় । ধনিয়া পাতা দিব না :)

১১| ০২ রা মে, ২০১৯ রাত ৮:৩৫

নীল আকাশ বলেছেন: রাকু ভাই নাকি?
আমি তো আপনার নাম দেখি প্রথমে ভিমরী খেয়েছিলাম। কোথাও ডুব দিয়েছিলেন এতদিন? কোন খোজ খবর নেই আমার প্রিয় ভাইটার!!
চমৎকার একট বিষয় ভিত্তিক পোস্ট দিয়েছেন। আমার মনে হয় এর সাথে আরও বিপদ সংকেত ১ থেকে ১০ এর অর্থগুলিও দেয়া যেতে পারে। তাহলে এক পোস্টে সব তথ্য দেয়া থাকল।
তথ্যবহুল পোস্ট, প্রিয়তে রেখে দিলাম। দরকার হলেই দেখে নেয়া যাবে।
এখন থেকে যেন নিয়মিত ব্লগেই দেখি!!!
শুভ কামনা রইল!!

০২ রা মে, ২০১৯ রাত ১০:০১

রাকু হাসান বলেছেন:


আহ কত আন্তরিকতার সাথেই না বললেন 8-|
আমি তো আপনার নাম দেখি প্রথমে ভিমরী খেয়েছিলাম। কোথাও ডুব দিয়েছিলেন এতদিন? কোন খোজ খবর নেই আমার প্রিয় ভাইটার--লাভ ইউ ভাই । ব্যস্ততার জন্য নিয়মিত হয়ে উঠেনি । ভাবছিলাম ফ্রি হলেও নিয়মিত হবো এখন ভাবনা হচ্ছে একদম একেবারে ফ্রি হওয়া সম্ভব না । তাই ব্যস্ততার মাঝেই সময় বের করতে হবে । ইনশাআল্লাহ্ নিয়মিত হবার চেষ্টা করছি । আপনি চমৎকার কথা বলেছেন । যোগ করে দেব । এমন আন্তরিক ভালোবাসা ময় মন্তব্য রাখায় আমার ভালোবাসা রইলো নীল ভাইয়া । কথা হবে আশা রাখছি ।

১২| ০২ রা মে, ২০১৯ রাত ৯:১৮

মাহমুদুর রহমান বলেছেন: অনেক দিন পর আপনার পোষ্ট পেলাম।কেমন আছে?

০২ রা মে, ২০১৯ রাত ১০:০৩

রাকু হাসান বলেছেন:

আলহামদুলিল্লাহ্ ভালো আছি আপনি কেমন আছেন । পোস্টে ও মন্তব্যে আশায় ধন্যবাদ ও শুভেচ্ছা নিবেন আমার ।

১৩| ০২ রা মে, ২০১৯ রাত ১০:১৪

রাজীব নুর বলেছেন: আল্লাহ মাফ করুক।
প্রকিতির খেলা খুবই ভয়াবহ।

০৩ রা মে, ২০১৯ রাত ১২:৪৪

রাকু হাসান বলেছেন:

আমীন । রাজীব ভাইয়া আশা করছি ভালো আছেন ।

১৪| ০২ রা মে, ২০১৯ রাত ১০:৩৪

মাহমুদুর রহমান বলেছেন: মহান স্রষ্টা আমাকে ভালো রেখেছেন আপনার দোয়ায়।
আশা করি ব্লগে এখন থেকে নিয়মিত থাকবেন।জানেনই তো বিনা ব্লগারে ব্লগের সৌন্দর্য লুণ্ঠিত হয়।

শুভকামনা আপনার জন্য।

০৩ রা মে, ২০১৯ রাত ১২:৪৫

রাকু হাসান বলেছেন:

হুম ভাই । চেষ্টা করছি নিয়মিত হতে । দোয়া রাখবেন । ভালো থাকুন । শুভেচ্ছা ।

১৫| ০৩ রা মে, ২০১৯ রাত ১২:২৭

হাসান কালবৈশাখী বলেছেন:
ভাল লিখেছে তবে আরো কিছু তথ্য যোগ করা উচিত ছিল।

১ থেকে ১০ পর্যন্ত ব্রিটিষ আমল থেকে চালু বিপদ ও মহা বিপদ সংকেত।
যা মুলত বন্দর ও জাহাজ চলাচল সিষ্টেমের জন্য। মানুষ বা উপকুল বাসিদের জন্য না।
ব্রিটিষ আমল ও পাকি আমলে লাখ লাখ লোক প্রাণ হারাতো উপকুল বাসিদের পর্যাপ্ত সতর্ক না করাতে।
৯১ এ বিপুল নিহতএর পর সবার টনক নড়ে। বন্দর ওয়ার্নি সিগন্যাল উপকুল স্থলভুমির জন্যও চালু করে। ১৯৯৬ এর পর থেকে পর্যায়ক্রমে বহতল ঘুর্নিঝড় আশ্রয়কেন্দ্র নির্মান শুরু হয়।
৮ এর উপর সিগন্যাল হলে শুধু রেডিও সতর্কতা না, মাইকিংও হচ্ছে। অতি প্রয়োজনে লাঠি চার্জ করে হলেও ঘুর্নিঝড় আশ্রয়কেন্দ্রে নেয়া হচ্ছে।

হ্যারিকেন ক্যাটেগরি ১,২,৩,৪,৫ ভিত্তিক ওয়ার্নিং মুলত মার্কিন যুক্তরাষ্ট্রের নিজস্য।
১৯৭৪ সালে আরোপিত।
National Weather Service,
National Hurricane Center
Central Pacific Hurricane Center
এবং Joint Typhoon Warning Center
এরা সমন্নিত ভাবে কাজ করে। সমগ্র পৃথিবী তাদের নখদর্পনে। আমেরিকা পৃথিবীকে একটি দেশই মনে করে। আক্রান্ত দেশে গ্লোবাল হারিকেন তথ্য বিনিময় করে।

ভাল লিখেছে তবে আরো কিছু তথ্য যোগ করা উচিত ছিল।

১ থেকে ১০ পর্যন্ত ব্রিটিষ আমল থেকে চালু বিপদ ও মহা বিপদ সংকেত।
যা মুলত বন্দর ও জাহাজ চলাচল সিষ্টেমের জন্য। মানুষ বা উপকুল বাসিদের জন্য না।
ব্রিটিষ আমল ও পাকি আমলে লাখ লাখ লোক প্রাণ হারাতো উপকুল বাসিদের পর্যাপ্ত সতর্ক না করাতে।
৯১ এ বিপুল নিহতএর পর সবার টনক নড়ে। বন্দর ওয়ার্নি সিগন্যাল উপকুল স্থলভুমির জন্যও চালু করে। ১৯৯৬ এর পর থেকে পর্যায়ক্রমে বহতল ঘুর্নিঝড় আশ্রয়কেন্দ্র নির্মান শুরু হয়।
৮ এর উপর সিগন্যাল হলে শুধু রেডিও সতর্কতা না, মাইকিংও হচ্ছে। অতি প্রয়োজনে লাঠি চার্জ করে হলেও ঘুর্নিঝড় আশ্রয়কেন্দ্রে নেয়া হচ্ছে।

হ্যারিকেন ক্যাটেগরি ১,২,৩,৪,৫ ভিত্তিক ওয়ার্নিং মুলত মার্কিন যুক্তরাষ্ট্রের নিজস্য।
১৯৭৪ সালে আরোপিত।
National Weather Service,
National Hurricane Center
Central Pacific Hurricane Center
এবং Joint Typhoon Warning Center
এরা সমন্নিত ভাবে কাজ করে। সমগ্র পৃথিবী তাদের নখদর্পনে। আমেরিকা পৃথিবীকে একটি দেশই মনে করে। আক্রান্ত দেশে গ্লোবাল হারিকেন তথ্য বিনিময় করে।

০৩ রা মে, ২০১৯ রাত ১২:৫৫

রাকু হাসান বলেছেন: ভাল লিখেছে তবে আরো কিছু তথ্য যোগ করা উচিত ছিল।
--এক মত আপনার সাথে আরও অনেক কিছুই যোগ করার সুযোগ ছিল । আসলে পোস্টটি আমারও খুব একটা মনপূত হয়নি সেটা জানি । অনেক দিন ধরে কিছুই লিখি না ,তাই কিছু একটা লিখে ওয়ার্ম আপ করলাম বলতে পারেন । সময়ও কম ছিল । তবে এটা নিশ্চিত আপনার মন্তব্য আমার পোস্টের মূল্য বাড়িয়েছে ।
আমার মনে হচ্ছে এইসব ক্যাটেগরিকে আর্দশ মনে করে অন্য দেশগুলো । যদিও আমাদের দেশে এর ভয়াবহতা বেশি হবেই । আপনি কিছু তথ্য দিয়েছেন যা পেয়ে উপকৃত হলাম । হ্যাঁ আগের চেয়ে সচেতন হচ্ছি । আমি মনে করি আবহাওয়া ও জলবায়ু নিয়ে আমাদের গবেষণামূলক স্টাডি বাড়ানো উচিত । এই সেক্টরে মনে হয় সব চেয়ে বেশিই পিছিয়ে । আগামীতেও এসবের মুখোমুখি হবো ..তাই প্রস্তুতি নেওয়া দরকার । হাসান ভাই অনেক ধন্যবাদ । শুভেচ্ছা নিবেন আমার । ভালো থাকবেন । । এত সুন্দর মন্তব্য রাখার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করতেই হচ্ছে ।

১৬| ০৩ রা মে, ২০১৯ রাত ১২:৩২

কাওসার চৌধুরী বলেছেন:



কেমন আছেন, প্রিয় রাকু ভাই? অনেক দিন পর একটি পোস্ট পেলাম। হ্যারিকেনের ক্যাটাগরি বিন্যাস তেমন জানতাম না। জেনে ভাল লাগলো। খুব তথ্যবহুল পোস্ট। আশা করি, নিয়মিত এরকম পোস্ট পাব।

০৩ রা মে, ২০১৯ রাত ১২:৫৮

রাকু হাসান বলেছেন:


আহ ,অনেক দিন পরে এসেও পছন্দের মানুষদের সাক্ষাত পাচ্ছি । আমি ভালো আছি । আশা রাখছি আপনিও ভালো আছেন । আমি চেষ্টা করছি রিগুলারিটি বজায় রাখতে । আসলে ব্লগে থাকলে কিছু না কিছু পড়া হয় এবং লেখাও হয় । দোয়া রাখবেন যেন পড়তে ও লিখতে পারি । আপনার ব্লগে যাব । কিছু লোভনীয় লেখা দেখলাম । পড়তে হবে । আমার শ্রদ্ধা ও সালাম অবশ্যই নিবেন । ভালো থাকবেন ভাইয়া । শুভরাত্রি ।

১৭| ০৩ রা মে, ২০১৯ রাত ১২:৫৫

অর্পিতা মন্ডল বলেছেন: ভালো লাগলো পোস্টটি।

০৩ রা মে, ২০১৯ রাত ১:০৩

রাকু হাসান বলেছেন:


আপনি মনে হয় েএই প্রথম আমার ব্লগের মাটি স্পর্শ করলেন । ভালো লাগা ও মন্তব্য রেখে যাওয়াতে শুভেচ্ছা রইলো । তো নতুন মেহমান একটু বরণ তো করতেই হয় নাকি । :) আমার জবা ফুলের শুভেচ্ছা গ্রহণ করুন ।

১৮| ০৩ রা মে, ২০১৯ রাত ১:৪৪

অর্পিতা মন্ডল বলেছেন: আপনার জবার স্পর্শ পেয়ে মুগ্ধ হোলাম। আমি আসলে একেবারে নতুন এসেছি এখানে কয়েকদিন হোলো। তাই স্বাগত জানালাম আমার লেখায়।

পরকীয়া

০৩ রা মে, ২০১৯ রাত ১১:৪৫

রাকু হাসান বলেছেন:

আপনার লেখাটা গতকালই পড়েছিলাম । তবে মন্তব্য করেনি,অবশ্যই মতামত রেখে আসবো । । আবারও আশায় আপনাকে শুভেচ্ছা । আশা করছি আপনার কাছ থেকে সুন্দর সুন্দর লেখা উপহার পাব ।

১৯| ০৩ রা মে, ২০১৯ রাত ৯:০৮

আহমেদ জী এস বলেছেন: রাকু হাসান,




ফিরে এসেই ঝড়ের ক্যাটেগরী নিয়ে ব্লগে ঝাঁপিয়ে পড়লেন, মনে হয় "ফণী'র মতো।

আপনার এই লেখা ও সহব্লগার হাসান কালবৈশাখীর দেয়া তথ্যে অনেক কিছু জানা হলো।

০৩ রা মে, ২০১৯ রাত ১১:৪৭

রাকু হাসান বলেছেন:

স্যার ফণী না আসলে হয়তো এটা লিখতাম না । নিতান্ত দ্বায়বোধ থেকেই । আপনি পড়েছেন এবং মন্তব্য রেখেছেন সেই জন্য প্রীতি ও শুভেচ্ছা । নিরাপদে থাকুন ,ভালো থাকুন সেই কামনা করি আপনার জন্য । শ্রদ্ধা রইলো আপনার প্রতি । শুভ হোক রাত ।

২০| ০৪ ঠা মে, ২০১৯ রাত ১২:৪২

রাফা বলেছেন: আলহামদু লিল্লাহ ,তেমন ক্ষতির সম্ভাবনা নেই জেনে ভালো লাগছে। ফণীর মতই ফিরে আসা হলো মনে হয়।

ধন্যবাদ,ফিরে আসায়।

০৫ ই মে, ২০১৯ বিকাল ৪:৩৫

রাকু হাসান বলেছেন:

রাফা ভাইয়া । আল্লাহ্ কে শুকরিয়া জানাই উনার রহমতের জন্য । সত্যিই ফণী না আসলে নিশ্চয় দেরি হতো ফিরতে । আপনাদের সানিধ্য আমায় পেয়ে বসছে । দোয়া রাখবেন যেন আজীবন ব্লগিং করতে পারি । ভালোবাসা ও শুভেচ্ছা এমন আন্তরিকতা দেখানোর জন্য ।

২১| ০৫ ই মে, ২০১৯ দুপুর ১:৩৭

মনিরা সুলতানা বলেছেন: পড়েছি , বুঝেছিও কিন্তু সবচাইতে ভালোলেগেছে তোমাকে ব্লগে ফিরতে দেখে।

০৫ ই মে, ২০১৯ বিকাল ৪:৪০

রাকু হাসান বলেছেন:

মনি আপু তুমি বলেছো সব পোস্ট পড়তেই এমন কোনো কথা নয় । --কিন্তু জান কিনা জানি না । আমি তোমার পোস্ট একদম মনের তৃষ্ণা থেকেই পরি । না পড়লে ভালো লাগে না । কেননা কবিতাগুলোতে আমি একটা প্রশান্তি খোঁজে পাই । ভালো লাগে । সেই ভালো লাগার জন্যই আমি মিস করতে চাই না । এমনিতে কবিতা আমার খুব একটা দখল নেই পাঠ বা লেখায় । ভালো না লাগলে কবিতা আমি একদমই পড়ি না । তাই গণ্ডিটা সীমাবদ্ধ বিখ্যাত কিছু কবির কবিতায় । ব্লগে তোমাদের বেশ কয়েকজনের কবিতার ভক্ত । তাই বারবার পড়তেই মন চাই । আমার প্রতি আন্তরিকতায় মুগ্ধ । বুঝতে পারছি সহব্লগারদের আমি একাই মিস করি নি তাঁরাও আমাকে মিস করেছে । থাকতে চাই এভাবেই । থাকলে লাভ টা আমারই । শুভকামনা ও ভালোবাসা আছেই ,থাকবেই সব সময় । রজজানের শুভেচ্ছা জানাচ্ছি ।

২২| ০৫ ই মে, ২০১৯ বিকাল ৪:২৮

আরোগ্য বলেছেন: প্রিয় রাকু ভাইয়ের পোস্টে বিলম্বেে আগমনের জন্য দুঃখিত। জ্বরের জন্য ব্লগে আসা সম্ভব হয়নি। এখন অনেকটা ভালো আল্লাহর রহমতে। দোয়া করবেন।

সচেতনতা মূলক পোস্টের জন্য অনেক ধন্যবাদ।

০৫ ই মে, ২০১৯ বিকাল ৪:৪৪

রাকু হাসান বলেছেন:

ভাই আরোগ্য । জ্বরে ভোগছিলেন মাত্র জানলাম । এখন ভালো আছেন সেই জন্য স্রষ্টার কাছে শুকরিয়া । আমিও ভোগলাম । পরিপূর্ণ সুস্থ্য হউন সেই কামনা করছি । এক ভাই এসেছেন অনেক আগেই ,আরেক ভাই আসাতে পূর্ণ হলো । সমস্যা নেই । ভালো থাকুন এবং আমাদেরও ভালো রাখুন সেইক কামনা আমার । রমজানের শুভেচ্ছা নিবেন । আল্লাহ্ সঠিকভাবে রমজান পালনের তাওফীক দান করুক । ভালো থাকুন আপনি এবং আপনার পরিবার । সালাম রইল ।

২৩| ১৩ ই মে, ২০১৯ রাত ৮:২৮

জুন বলেছেন: একটু দেরীতে পড়লাম তারপর ও এই ঝড় তো ঝড় নয় আরো তো ঝড় আছে। তাই খুব একটা দেরী করে ফেলিনি মনে হয় রাকু হাসান। রাইটার্স ব্লক কাটানোর জন্য এমনি লেখা নিয়েই আসুন নিয়মিত।
ভালো থাকুন সবসময়।

১৮ ই মে, ২০১৯ রাত ১২:৪৬

রাকু হাসান বলেছেন:

ইনশাআল্লাহ্ আপু । আশা করছি ভালো আছেন । দোয়া করবেন আমার জন্য । আপনিও সব সময় ভালো থাকুন । এ মনই উপহার দিতে থাকুন সেই কামনা । শুভরাত্রি ।

২৪| ১৬ ই মে, ২০১৯ রাত ১২:৫৩

চাঙ্কু বলেছেন: তথ্যবহুল পোস্ট। এত কিছু জান কেমনে? তুমার কিডনি কয়ডা? :P

১৮ ই মে, ২০১৯ রাত ১২:৪৮

রাকু হাসান বলেছেন:

কেমনে কি ! ;) বোমা হামলার পরেও জেডা জীবিত । জেডার মিস করি আপনাকে। আসলে অনেক কিছু লিখি না ,নিতান্ত ওয়ার্মআপ আর কি B-) । জেডা ভালা থাহুন যে সব সময় ।

২৫| ১৬ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:৪৯

নজসু বলেছেন:



সুন্দর তথ্যবহুল একটি পোষ্ট।
কেমন আছেন প্রিয় রাকু ভাই?

আচ্ছা, বিভিন্ন ঝড়ের নামকরণ নিয়ে আপনার কাছে কি
সুন্দর একটি পোষ্ট আশা করতে পারি?

১৮ ই মে, ২০১৯ রাত ১:২২

রাকু হাসান বলেছেন:

নজসু ভাই কি ব্যস্ত থাকেন ! কম দেখি যদিও আমিও খুব একটা নিয়মিত না । আপনি একটি ভালো আইডিয়া দিয়েছেন । লিখতে মন অনেক কিছু নিয়েই । কিন্তু সময় ! আমি চেষ্টা করবো । ভালো থাকবেন । বাংলাদেশে তো জিতে গেলো । রমজান ভালো কাটুক আপনার । শুভকামনা ও দোয়া রইলো ।

১৮ ই মে, ২০১৯ রাত ১:২৫

রাকু হাসান বলেছেন:

ভালো আছি ভাই । আপনি কেমন আছেন । পরিবারের সবাই ভালো তো ।

২৬| ২১ শে মে, ২০১৯ রাত ২:০৬

মুক্তা নীল বলেছেন: খুব দরকারি ও তথ্যবহুল পোস্ট। বিপদ সংকেত সম্পর্কে যা লিখেছেন, তা এত ডিটেলস আগে জানা ছিল না। নতুন করে জানা হলো অনেক ক্যাটাগরির সম্পর্কে ।
শুভকামনা রইল।

৩১ শে মে, ২০১৯ সকাল ১১:১৮

রাকু হাসান বলেছেন:


মুক্তা আপু ধন্যবাদ নিবেন । ইদের শুভেচ্ছা আপনার প্রতি । ভালো থাকবেন ।

২৭| ২৯ শে মে, ২০১৯ সকাল ৮:৪৩

চাঙ্কু বলেছেন: বুমা দিয়ে কি আর সব সমস্যার সমাধান হয়, জেডা !! ;)
তোমারেও মিসাই। ব্লগে নিয়মিত হও!

৩১ শে মে, ২০১৯ সকাল ১১:১৯

রাকু হাসান বলেছেন:

হাহাহাহা হ বোমা টুমা মেরে কোমায় পাঠালে লাভ নেহি । হুম আগের মতো আড্ডাটা হয় না । নিয়মিত হওয়া তো দরকারই । জডো ইদের শুভেচ্ছা রহিলো :P

২৮| ৩১ শে মে, ২০১৯ ভোর ৬:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: স্যার! আজ সকালে আপনাকে ব্লগে ঢুকে প্রচন্ড খুশি হয়েছি।
সাকিবের অবসান ঘটেছে।

বাড়ির বড়দের আমার অগ্রিম ঈদের সালাম রইল।

শুভকামনা ও ভালোবাসা জানবে।

৩১ শে মে, ২০১৯ সকাল ১১:২৩

রাকু হাসান বলেছেন:


ভাইয়া..........স্যার? :|| এটা কি শুনলাম !! সাকিবের অবসান ঘটেছে বলতে কি বল্লা বুঝি নাই B:-) । ইদানিং মাথাটা মাথার জায়গায় নাই :( । আচ্ছা ভালো আছো আশা করি । দোয়া করবে আমার জন্য । হুম সালাম পৌঁছে দিব । তোমার পরিবারের প্রতি আমার ইদের নিমন্ত্রণ রইলো ।নির্মল আনন্দে বারবার আবেশিত হোক তোমার চারপাশ ।

২৯| ০৩ রা জুন, ২০১৯ বিকাল ৪:৫২

খায়রুল আহসান বলেছেন: একটি জনসচেতনতামূলক, তথ্যবহুল পোস্ট। অনেক কিছু জানা হলো। আশাকরি, এ তথ্যগুলো অনেকেরই কাজে লাগবে। +

০৪ ঠা জুন, ২০১৯ রাত ১২:০৩

রাকু হাসান বলেছেন:

ইনশাআল্লাহ্ । কাজে দিলেই সফল আমি । লাইক ও মন্তব্যে শুভেচ্ছা ও ধন্যবাদ স্যার । ঈদ মোবারক ।

৩০| ০৪ ঠা জুন, ২০১৯ রাত ১:০৫

নাসির ইয়ামান বলেছেন: আপনার এই তথ্যগুলো তে মনে রাখাই টাফ!

কারণ বলছি,আরে আমার বাড়ি উত্তরবঙ্গে ।তাই ঘূর্ণিঝড়,জলোচ্ছ্বাস এগুলার সাথে খুব একটা পরিচয় মেলেনি।

১১ ই আগস্ট, ২০১৯ রাত ১:৪১

রাকু হাসান বলেছেন:

নাসির ভাই ! আমার ব্লগে স্বাগতম । দেরিতে উত্তর দেওয়ার দুঃখ করছেন ? আসলে প্রথমে নোটিফিকেশন ঝামেলায় দেখি নি । দেখার পরও দুই দিন দেরি হয়েছে । যাক আপনাকে খুশি করে দিচ্ছি । :)
আপনাকে আমার ব্লগে বৃষ্টিস্নাত ফুলের শুভেচ্ছা ও স্বাগতম । :)

অবশ্যই আপনি অনেক ভালো থাকবেন । হুম সেই কামনাই করছি আপনার ও আপনার পরিবারের প্রতি । শুভকমনা জানবেন । ইদের শুভেচ্ছা রইলো । ঈদ মোবারক ।

৩১| ০৭ ই আগস্ট, ২০১৯ রাত ১০:৩০

মাহের ইসলাম বলেছেন: প্রিয়তে নিলাম।

ভালো থাকবেন, শুভ কামনা রইল।

১১ ই আগস্ট, ২০১৯ রাত ১:৩৬

রাকু হাসান বলেছেন:


মাহের ভাই ! আছেন কেমন । আশা করছি ভালো আছেন । প্রিয়তে নেওয়ায় কৃতজ্ঞতা জানাচ্ছি । ভালো থাকবেন আপনিও ।

৩২| ১৬ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৩৫

মাহের ইসলাম বলেছেন: আলহামদুলিল্লাহ্‌।
আপনাকে অনেক দিন ধরে মিস করছি।

আসলে, ঈদের বন্ধে অনেক সময় পেয়েছি, আপনাদের সাথে সময় কাটানোর।
কিন্তু আপনাকে তেমন পেলাম না।
বিদেশ গেছেন নাকি ?

শুভ কামনা রইল।

১৭ ই আগস্ট, ২০১৯ রাত ১০:২৮

রাকু হাসান বলেছেন:


মাহের ভাই আপনার আন্তরিকতায় মুগ্ধতা প্রকাশ করছি । হুম ঈদের ছুটিতে দেখলাম খুব সক্রিয় আপনি। লিখছেন প্রচুর মান সম্মত । ঈদের ছুটিতে তেমন আসা হয় নি ব্লগে । এবার ছুটি দূরে কোথাও কাটাই নি । ঈদের ছুটির সময়টা আমি সবটা পরিবারের সাথে কাটাতে স্বাচ্ছন্দবোধ করি ,তাই ব্লগ থেকে একটু দূরে থেকেছি । পরিবার আামার অসম্ভব প্রিয় জায়গা । অবশ্য সবারই এমন হবার কথাই । আশা করছি আপনিও ভালো আছেন । লিখে মুগ্ধ করে রাখুন । ছোট খাটো একটা লেখা রেডি করেছি । দিব ব্লগে । পড়ার অগ্রিম আমন্ত্রন জানাচ্ছি ভাইকে । ভালো থাকবেন অবশ্যই সব সময় ।
শুভেচ্ছা ও শুভকামনা আপনার জন্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.