নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশাবাদী ।

রাকু হাসান

সাদামাটা জীবন পছন্দ । ভালোবাসা ছড়িয়ে দাও ।ভালোবাসো এ দেশ,মানুষ,প্রকৃতি কে ।

রাকু হাসান › বিস্তারিত পোস্টঃ

somewhereinblog.net আপডেট ভাবনা: যেভাবে সামুর পুনঃজন্ম হতে পারে। পর্ব-২-সামু ব্লগ ভাবনা সংকলন ।

২৫ শে জুন, ২০২০ বিকাল ৩:৪৫

ব্লগ বিষয়ে যারাই লিখেছেন তাদের লিংক যুক্ত করার চেষ্টা থাকবে । এই পোস্টটি পড়ে যেন ব্লগ সংক্লান্ত প্রায় সকল ধারণা নিতে পারে ,সেই চেষ্টা থাকবে। somewhereinblog.net বাজেট ভাবনা: যেভাবে সামুর পুনঃজন্ম হতে পারে।

সময়টা অলস দুপুরের । ব্লগার ইমন জুবায়ের চা’হাতে বসে আছেন । উদাস মনে উদাস দুপুরে উদাস কিছু ভাবছেন। একটু পরেই যোগ দিলেন ব্লগার রাজামশাই । যখন দেখলেন ইমন ভাইয়ের মন গভীর ভাবনায় মগ্ন তখন তিনি আর কথা বললেন না । শুবোধ বালকের মত বসে পত্রিকার পাতা উল্টাতে লাগলেন । আমিও নিরবতা ভঙ্গ করছি না । কি যেন এক প্রশান্তির নিরবতা যেন ভাঙ্গলেই সেই প্রশান্তিটা চিরতরে বিলীন হয়ে যাবে। ইমন জুবায়ের চা পান শেষ করবেন । রাজামশাইয়েরও পত্রিকা পড়া শেষ হয়ে যাবে । তখন কি নিরবতা ভঙ্গ হয়ে যাবে ? সেটা ভেবে আমি কিছু পছন্দের বই টেবিলে এনে রাখলাম। কিন্তু কথা কোনো শব্দ করলাম না । ইমন জুবায়ের চা শেষ করে ,আমার দিকে তাকিয়ে মুচকি হাসলেন। সাথে আমিও । বললেন ‘ রাকু,আজ কি পণ করেছ ,কোনো কথা বলবে না’’,? এদিকে রাজামশাই বললেন ‘রাকু, তোর আজগুবি প্রশ্ন করা শুরু কর । সামনে ফুল নিয়ে দারুণ পোস্ট রেডি করেছি । তোকে উৎসর্গ করব। তাই নাকি ? ইমন ভাই আজ সামুর গল্প শুনি ওর কাছ থেকে । ইমন ভাই মাথা নেড়ে সম্মতি দিলেন।
www.somewhereinblog.net/blog এর কি খবর। আমি তো অনেক দিন ব্যস্ততার কারণে খোঁজ খবর রাখতে পারি না । তবে হ্যাঁ মিস করি ব্লগারদের । ঠিক আছে তাহলে তুমি ব্লগের গল্পই বল আজ। আমি মনে মনে ভাবলাম । এই সুযোগটিই খোঁজছি আমি ,কখন বলবো ,কিভাবে বলবো। আমি অভিমানের সুরে বললাম, ‘আমার বিশ্বাস হয় না ,‘আপনারা যে এই ব্লগে কোন দিন ব্লগিং করেছেন,। কিভাবে এত সুনামের সাথে ব্লগিং করার পরও কেউ একদম ব্লগিং শব্দটা থেকে বিচ্ছিন্ন হয়ে যায়! সেটা আগে জানা ছিল না। রাজামশাই বললেন‘তোর আর ন্যাকামিটা গেল না রে,’।

আমি যা বলবো ,আপনারা শুনে অবাক হবেন । হয়তো তা বিশ্বাস হতেও কষ্ট হতে পারে । আমি একদমেই যেন দীর্ঘ একটি শ্বাস নিয়ে বলতে শুরু করলাম । আগের সামু আর এখনকার সামু মেলাতে পারবেন না । তবে কল্পনার চোখে এঁকে নিতে পারেন। বাংলাদেশে টপ ৫ মোস্ট ভিজিটেড একটি সাইটের নাম সামু । নিয়মিত ভাবেই ম্যাগাজিন প্রকাশ হচ্ছে। ব্লগাররা নিয়মিত লিখছেন । এখন তো কিশোর আলোর সাথে পাল্লা দেবার উপক্রম হয়েছে। ৫০ হাজার ভিজিটর নিয়মিতই ব্লগে পড়ছে। পোস্টও অনেক মান সম্মত । ব্লগ কর্তৃপক্ষ এখন অনেক সচেতন । মান সম্মত লেখক তৈরিতে এখন এই ব্লগ আগের যে কোনো সময়ের চেয়ে সেরা সময় পার করছে। শুধু এটাই না । যারা ভালো লিখেন ,তারা নিয়মিত সম্মানি পাচ্ছে। কলেজ-বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে চাকুরিজীবীরাও বাড়তি উপার্জনের চিন্তা নিয়ে ব্লগে আসে। সেই সাথে ব্লগের নিবেদিত ব্লগাররা তো আছেই। তারাও লিখছে । সার্পোট দিয়ে যাচ্ছে। সামু আরেকটি কাজ খুব ভালো ভাবে পাঁচ বছর যাবত করছে চ্যালেন আইয়ে ‘ব তে ব্লগার’ নামে একটি অনুষ্ঠান প্রযোজনা করছে। সেখান থেকে নতুন নতুন ব্লগার উঠে আসছে।
বলো কি রাকু ? অবাক হয়ে তাকিয়ে ইমন ভাই আমাকে বললেন। আমি খানিক থামলেই ।আবার শুরু করলাম। সে দিন ঢাকার একটি বিশ্ব বিদ্যালয়ে ভর্তি ফি না দেওয়ার জন্য শেষ মুহূর্তে টেকনাফের ‘ অরু’ কেঁদে কেঁদে বের হচ্ছিলেন। সেই মুহূর্ত আবার কে যেন মোবাইলে ধারণ করে ,ফেসবুকে ছেড়ে দেয়। ভাইরাল হয়ে যায়। সে খবর মডারেটর ‘মিশমি ’ পাঁচ মিনিটের মধ্যেই জানতে পারে। তিনি সে ক্যাম্পাসেরেই একজন শিক্ষিকা । সামহোয়্যারইন ব্লগের পক্ষ হয়ে এগিয়ে আসলেন । বুকে জড়িয়ে আদর করতে করতে গাড়িতে করে নিয়ে ভর্তি করালেন । সাথে সাথে তিনিও ভাইরাল। সামু কমলাপুর ,সূর্যনগর , সুতাং রেল স্টেশন সহ সারা দেশে পাঁচটি স্কুল পরিচালনা করছে। স্কুলের খরচ সামুর । মূলত পথ শিশুদের জন্যই গড়া। এগুলো কাজ করছে শিক্ষানবিশ ব্লগার এবং শিক্ষার্থীরা । তারাও কিছু পাচ্ছে।

শুনলে অবাক হবেন এখন ব্লগারদের মানুষ ভয় পায় না ,ছোঁয়ে দিতে চায়। সামাজিক কার্যক্রমে এতটাই জড়িয়ে পড়ছে ব্লগাররা।
এর মধ্যেই রাজামশাই বললেন এই নে, পানি খেয়ে নে বেটা। আসলেই পিপাসা লেগে গিয়েছিল । :D আচ্ছা রাকু বলোতো এত কিছু তো বিশাল বাজেটের ব্যাপার সেপ্যার । নুন আনতে পানতা শেষ অবস্থা । খোলাসা কর তো ।
ভাইয়া.. সে সব সমস্যা মিটে গেছে সেই কবে । খোঁজ খবর রাখলে তো জানবেন । মায়া নেই কোনো ব্লগের প্রতি । যখন সোনালী যুগের পর ব্লগটি ধুঁকছিল তখন কিছু ব্লগার এগিয়ে আসে । তারা ডোনেট করে । তা দিয়েই পুনঃজন্মের পথ চলা। প্রথমে তো ব্লগ আপডেটের কাজে বিরাট অর্থ ব্যয় হয়। এই যেমন :
১। নোটিফিকেশন ঝামেলা । ২।পোস্ট ড্রাফট জনিত সমস্যা । ৩। ছবি পোস্ট করলে প্রথম পাতার অনেক জায়গা দখল করে নেওয়া (এখন ছবি পোস্ট করলে এটা হয় না ,সর্ব্বোচ একটি পোস্ট বড় আকারে শো করে ) ইত্যাদি ইত্যাদি ।
মূলত স্পনসরদের আগ্রহ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রসারে উপার্জিত অর্থ দিয়েই আজকের সামু । মজার ব্যাপার হলো সামুহোয়্যারইনব্লগ এখন শক্তিশালী প্রকাশকও।

একটু ভিন্ন আঙ্গিকে বলার চেষ্টা করলাম । কল্পচোখে এমনই দেখি। এবার একটু সরাসরি আসা যাক।

১। সামুর উপরের কোন অংশে এনিমেডেট টেক্সট দেওয়া যেতে পারে । সব সময় চলমান থাকবে সেগুলো । এখানে থাকবে এ মাসের সেরা ব্লগার ,সেরা লেখা , সেরা গঠনমূলক মন্তব্য , ব্লগের কোনো বিজ্ঞতি ,মাসিক সর্বাধিক আলোচিত ও পঠিত ইত্যাদি দেওয়া যেতে পারে ।

২। প্রসঙ্গ মেনু
এখানে এনিমেটেড ড্রপ ডাউন মেনু আনা যেতে পারে । বিষয় ভিত্তিক ব্লগ টা ড্রপ ডাউনে নিয়ে আসা যায় । বা সেখানেও থাকতে পারে।নতুন কিছু মেনু যোগ করা যেতে পারে ।

২। সম্পদাকীয় ---
একদম ছোট থেকে শুরু করে বিখ্যাত পত্র পত্রিকা ,ম্যাগাজিনের একটি অপরিহার্য অংশ সম্পাদক । যার গ্রহণযোগ্যতা এবং দক্ষতা আছে এমন একজন কে এই দায়িত্ব দেওয়া যায় । তিনি মাসিক বা সাপ্তাহিক ভিত্তিতে বিভিন্ন লেখা লিখবেন । তিনিই থাকবেন কার্যত নির্বাহী । ব্লগের সকল কাজের তদারকি তিনিই করবেন । মডারেটর প্যানেল এবং অন্যান্য প্যানেল তাঁর নিকট
দ্বায়বদ্ধ থাকবে ।

৩। অতিথি লেখক
মাসিক ভিত্তিতে একজন অতিথি লেখককে সম্পাদক আমন্ত্রণ করবেন । তিনি ব্লগে বিশেষ লেখা দিবেন। এতে পাঠক ও ব্লগাদের জন্য ভিন্ন স্বাদ দিবে আশা করি । অথিতি লেখক হতে হবে প্রভাবশালী এবং গ্রহণযোগ্যতা আছে এমন । এমন একটি মেনু রাখা যায় কিনা ভাবা যেতে পারে ।

৪। শোক প্রকাশ পাতা প্রসঙ্গে
এখানে খেলার সময় আমরা স্কোর বোর্ড দেখাতে পারি । এই সেবাটা খুব জনপ্রিয়তা পেয়েছে। আমি পাঠকদের কথা ভেবে করা যায় কিনা ভাবা যায়।

৫।প্রসঙ্গ আলোচিত ব্লগ
এখানে সর্বাধিক মন্তব্যপ্রাপ্ত,সর্বাধিক লাইকপ্রাপ্ত ,সর্বাধিক পঠিত --এভাবে দুইটি করে পোস্ট আলোচিত ব্লগে থাকছে । আমার মতে একটি রাখা। যদি দুইটি করেই রাখা হয় তাহলে সর্বাধিক বলার প্রয়োজন দেখছি না । আলোচিত ব্লগের নিচে নির্বাচিত ব্লগ যোগ করা যায়।

৬। এপ্সে ভিপিএন সেবা প্রসঙ্গে
সামু বারবার ব্যান হবার অভিজ্ঞতা হয়েছে। আগামীতে যে হবে না তা বলতে পারছি না । তাই অন্তত এপ্সে যদি একটা ভিডিএন সেবা নিয়ে আসা যায় ,যেখানে সহজে ব্লগাররা ভিপিএন ব্যবহার করে লগ ইন করতে পারবে । তাহলে ব্যান থাকলেও পাঠক অনেকাংশে কমবে না । ঠিক এমন কিছু সাইটে করা যায় কিনা ভাবা যেতে পারে । এগুলো পক্ষে বিপক্ষে বিস্তর আলোচনা হতে পারে ।
কেমন হয় যদি দাবা অনলাইনে দাবা খেলার অপশন যদি ব্লগে নিয়ে আসা যায়।
ব্লগে মন্তব্য ছাড়া খুব একে অন্যের সাথে যোগযোগ হয় আমাাদের । সে ক্ষেত্রে পছন্দের ব্লগাররা অবসরে ,অপর পছন্দের ব্লগারদের সাথে সময় কাটাতে পারবে । ব্লগ মুখী হবে ।

এছাড়াও কিছু নিত্য সমস্যা সেগুলো আপডেট খুব প্রয়োজন ।
৭। নোটিফিকেশন জটিলতা ,

৮। পাসওয়ার্ড পরিবর্তন জনিত জটিলতা ।৯। কোনো অভিযোগ জানানোর প্রক্রিয়া সংক্লান্ত জটিলতা ।

৯। ব্লগে বানান ভুল সংক্লান্ত

১০।একটা ম্যাসেজিং অপশন রাখা যেতে পারে । যাতে ব্লগাররা ব্লগেই নিজেদের মধ্যে যোগাযোগ করতে পারে । এতে ইমেল চেয়ে-দিয়ে যোগাযোগের প্রয়োজন হবে না । ব্লগে থেকেই যোগাযোগ করতে পারবে। ব্লগাররা মতাতম দিয়েছেন এর বিপক্ষে। তাদের যৌক্তিক মতামতকে শ্রদ্ধা প্রদর্শন করেই এ বিষয়ে সিদ্ধান্তে যাবে বলে বিশ্বাস ।

১১। প্রত্যেকের নিজের ব্লগ পাতায় এমন একটি ফিচার যোগ করা যায় যেখানে যারা প্রয়াত ব্লগার এবং সামু তাঁদের দ্বারা সমৃদ্ধ হয়েছে তাদের ব্লগ লিংক থাকতে পারে । ছোট লিস্ট শো করবে । লোড মোর দিলে ক্রমানয়ে আসবে। চার জন ব্লগারের বাই ডিপল্ট সেখানে দেখানে যেতে পারে। এটা করলে যে কোনো ব্লগার প্রতিনিয়ত দেখবে । ভালো কিছু লিখে স্বরণীয় ,বরণীয় পাতায় স্থান করে নেবার বাসনা পেয়ে বসবে। এতে ভালো কিছু দেবার মানসিকতা তৈরি হবে।

১২। আমার পরিসংখ্যান অংশ আপডেট প্রয়োজন:সেখানে নতুন যোগ করা যেতে পারে .ব্যান খেয়েছি,জেনারেল হয়েছি,নির্বাচিত পাতায় গিয়েছি,সর্বাধিক পঠিত,মন্তব্যপ্রাপ্ত পোস্ট দেখানো যেতে পারে ।

১৩। ফেসবুক বাটন এড করা যায় । যারা চাইবে তারা তাদের লিংক এড করে নিতে পারবে।

১৪। ফেসবুক মন্তব্য প্লাগইন ব্যবহার করতে আমি খুব জোর দিয়ে বলবো। এটা করলে সহজে ফেসবুকের পাঠক মন্তব্য করতে পারবে।

১৫। ব্লগের রেজিস্টেশন প্রক্রিয়া সহজ করলে ভাল হয়। খুব কম সময়ে, একবার চেষ্টা করেই নিক নিতে পারছে এমন ব্লগার পাওয়া খুব দুষ্কর । এটা সহজ হওয়া প্রয়োজন ,অবশ্যই তা নিরাপত্তা বজায় রেখে। এটা সম্ভব মান ঠিক রেখেই ।

১৬। পোস্টের শুরুতেই লিখা থাকবে কতটি শব্দ ,কত মিনিট লাগবে পড়তে তা যোগ করা যেতে পারে । বিশ্বের নামী দামী ব্লগ থেকে শুরু করে সাইট এটি ব্যবহার করছে।

১৭। প্রোফাইল এডিট সহজতর করা =সহজে পাসওয়ার্ড পরিবর্তন করা ।

১৮। ব্লগে বাংলা তারিখ,মাস,সালের এবং সময়ের প্রচলন করা জরুরি মনে করি । বাংলা ভাষার বৃহৎ ব্লগ মনে রাখতে হবে।

১৯। বিভিন্ন পাতা সংযোগ করা যেতে ..।সাধারণত যেমনটা থাকে পত্র পত্রিকায়.।কেউ চাইলে সে সবে প্রবেশ করে পড়তে পারবে ।যেমন -প্রযুক্তি,বিজ্ঞান,গবেষণা ইত্যাদি।

২০।প্রথম পাতায় নির্বাচিত পোস্ট,নোটিশ বোর্ড অংশ বাদ দেওয়ার পক্ষে । এখানে নতুন কিছু যোগ করা যেতে পারে । যদি স্বরণীয়,বরণীয় পাতাটি এখানে যোগ করা হয় খুব ভালো হবে মনে করি । কেননা নিজ ব্লগে তো থাকছেই এটা । এতে সৌন্দর্য
বর্ধন হবে সাইটের ।
২১।রাকু হাসান-বারবার পোস্ট আপডেট করলেই অনেক সময় প্রথম পাতায় পোস্ট যায় না । এটি সমাধান করা যায়।


ব্লগ সম্পর্কে অনেক পোস্ট পেলাম সেগুলো পড়ে এখানে যোগ করে দিব। কে কি পরামর্শ দিয়েছেন তা এখানে নাম সহ পাবেন।

সাম্প্রতিক সময়ে ব্লগে অনেক পুরাতন ব্লগাররা ফিরছেন । ইতিবাচক । তাঁরা পরিশ্রমী মৌলিক পোস্ট করা শুরু করছেন । কিন্তু পাঠক কম । মনে পড়ে সেই সোনালী যুগের সোনালু বিকেলের কথা । ব্লগার ফিউশন ফাইভ সাহেবের পোস্টের সূত্রধরে বলতে চাই একদিনে ৩৭ হাজার ৮২৬ জন ভিজিটর ছিল । কোথায় হারিয়ে গেল সেই দিনগুলো। কেন হারিয়ে গেল :( ! নানান তর্ক বির্তক হতে পারে । সে বিষয়ে যাব না। ২০১১ সালের তুলনায় এখন নিশ্চয় ইন্টারনেট ব্যবহারকারী অনেক বেশি। সামুর চেয়ে কম জনপ্রিয় সাইটগুলোতেও অধিক পাঠকের উপস্থিতি চোখে পড়ার মত ।যেখানে আমাদের সাইটের অবস্থান ছিল ২৯৭৫ তম সেখানে ৯ বছরের মাথায় 65,039 তম ।(বিগত নব্বই দিনের তথ্য অনুসারে।) জনপ্রিয়তার বিচারে বাংলাদেশে তখন অবস্থান ছিল শীর্ষ দশে ।এখন ৩৮৭ তম স্থানে।

উপরের ছবিটি দেখে কষ্ট পেয়েছি। একটা সময় বিস্ময়ে আমি লিখছি। তখন সামুতে ছিলাম না। বড় স্বপ্ন নিয়েই এখানে যাত্রা । তখন সবে মাত্র শুরু বিস্ময়ের আর এখন দেখুন সামুর ঘাড়ে নিশ্বাস ফেলছে। ২০২০ সালে গত তিন মাসের পরিসংখ্যান বলছে ৮১ % ভিজিটর বাংলাদেশ থেকে এসেছে। ১০ % ভারত থেকে । বাকি ৯% অন্যান্য দেশ থেকে । মোবাইল ব্যবহারকারীরা যতদিন পর্যন্ত প্রবেশ করতে পারবে না ,আপনি যত ভালোই লিখুন ,পাঠক তেমন পাবেন না । এতে পুরাতন যারা .নতুন করে শুরু করছেন তারাও হতাশ হয়ে যাবে। এই সমস্যাটা সমাধানের করার জন্য হাতজোর করে মিনতি করছি।

ইদীনং ব্লগে সামুর আপডেট নিয়ে খুব আলোচনা করছে ব্লগাররা । কিছু কাজ দেখে মনে হচ্ছে ব্লগ কর্তৃপক্ষও গুরুত্ব সহকারে নিয়েছে। যারা এসব আলোচনায় অংশ গ্রহণ করেছেন তাঁদের কে আমার পক্ষ থেকে সালাম জানাই। বিষয়টি উপভোগ করছি। হ্যাঁ আমরা সামুর আপডেটের দাবি নিয়ে এসেছি। ব্লগ কর্তৃপক্ষ থেকে তো অনন্ত আশ্বাসটাও পেতে পারি ! এবার তো আমাদের স্বপ্ন পূরণ হবে ? এটা ভালোবাসার ব্যাপার সেপ্যার । আমি মনে করি ব্লগাররা ইচ্ছা করলে জোরও করতে পারে ব্লগ কর্তৃপক্ষকে । কেননা তাঁরাই তো প্রাণ। সে জোর বলেন আর দাবি বলেন সেটাকে আমি বির্তকিত মন্তব্য করে নোংরামী করতে চাই না । কোন একজন ব্লগার বলেছিল , সামু একটি লস প্রজেক্ট । বিশ্বাস করবেন সে দিন কষ্ট পেয়েছি। বলিনি কেউ কে কিছু। আজ শেয়ার করলাম । তথ্য জানলেও একটি শান্তি পাওয়া যায়। মানুষ তো স্বপ্নে আর আশা নিয়েই তো বাঁচে ? একটু আশ্বাসও যদি পাই হয়তো শান্ত্বনা দিতে পারব মন কে । আশা নিয়ে টিকে থাকার শান্তিটা কি পাব? হ্যাঁ এই প্রশ্ন আসে মালিক বা ব্লগ কর্তৃপক্ষ কেন আপনাদের কথার জবাব দিবে ? তিনি তো আপনাদের কাছে দ্বায়বদ্ধ নয় ? না,আপনি যদি এই প্রশ্ন রাখেন তাহলে ব্লগীয় যে সম্প্রতি ,বন্ধন ,ভালোবাসা সেটার কোন মূল্যায়ন রইলো না। একমত সে প্রশ্নটা রাখতেই পারে । আমি ১০০ % বিশ্বাস করি ব্লগ অথোরিটি এমনটা ভাবে না।কাকতালীয়ভাবেও যদি এমন হয় ,তাহলে বলবো-ব্লগারদের এসব ভাবনা বন্ধ করা উচিত। প্রশ্ন জাগে সাধারণ ব্লগার হয়ে ব্লগাররা যত সব ভাবছে ..না জানি অথোরিটি ,পর্দার আড়ালে থাকা মানুষগুলো কত কি ভাবছে। সেগুলো জানি না ,আমরা জানার অধিকার রাখি কিনা ,তাও জানি না । পুরান কথা আবারও বলি এ যাত্রায় কি নতুন দিনের স্বপ্ন বুনতে পারি ? কল্প চোখে সামুর যে ছবিটি আঁকবো সেটার তুলি কি হবে ? ফিরতে চাই বীরের মত । পেছনে ফেলতে চাই ২০১১ এর অর্জন । সামু হোক বাংলা ভাষার উইকিপিডিয়া।


বি.দ্র - দ্রুত লিখতে গিয়ে টাইপো থাকতে পারে । একদম নির্ভেজাল ভাবে নিজের মনের ভাবনা গুলো শেয়ার করতে চেষ্টা করেছি। এতে ভুল হলে ক্ষমা করবেন। এবং আমি সংশোধন করে নিব । লিখছি এই জন্যই নিজে এসব থেকে মুক্তি পেতে । ভাবনারা এখন লেখায় এসেছে। হয়তো আরাম পাব । নিচে কিছু লিংক যুক্ত করা হলো । ব্লগ বিষয়ে যারাই লিখেছেন তাদের লিংক যুক্ত করার চেষ্টা থাকবে । এই পোস্টটি পড়ে যেন ব্লগ সংক্লান্ত প্রায় সকল ধারণা নিতে পারে ,সেই চেষ্টা থাকবে। লিংকের কাজ শেষ হয়নি..........।

ব্লগার মাহমুদ রহমান (মাহমুদ) ভাই গুণী ব্লগারদের মন্তব্যের সার সংক্ষেপ করে ২২ নং মন্তব্য করেছেন সে মন্তব্যের কিছু অংশ তুলে ধরলাম এখানে ।

সামুর ব্র্যান্ডিং,সারভাইভাল,ইনভেস্টমেন্ট,প্রমোশনসহ আরো নানাকিছু এর মাধ্যমে কানেক্ট করা যায়।দক্ষ মডারেশন প্যানেল দ্বারা সামুকে অন্য এক উচ্চতায় নিয়ে যাওয়া সম্ভব।এবিষয়ে গুণী কিছু ব্লগার গঠনমুলক পরামর্শ রেখেছিলেন আমার পোষ্টে।

যেমন- সোনাবীজ ভাইয়ের মতে,
(১) ভালো পোস্টগুলো একত্র করাই ‘নির্বাচিত পোস্ট’ বিভাগের উদ্দেশ্য হওয়া উচিত।

(২) দিনের একটা নির্দিষ্ট সময়ে পোস্ট নির্বাচন না করে লেখাটা পাবলিশ হবার সাথে সাথেই নির্বাচিত বিভাগে অন্তর্ভুক্ত করা উচিত।

(৩) কাউকে উৎসাহিত করার উদ্দেশ্যে পোস্ট নির্বাচন করার ব্যাপারটি বাদ দিতে হবে, কারণ, ভালো পোস্ট একত্রিকরণই হলো মূল উদ্দেশ্য।

৪)অনেক ব্লগারের সব লেখাই নির্বাচিত হওয়ার মতো। তাদের লেখাগুলো যাতে মিস না হয়, সেটা খেয়াল রাখতে হবে।

৫)নির্বাচনের ব্যাপারে ‘বিষয়’ যেন কোনো অন্তরায় না হয়- যেমন, কবিতা বা রম্য নির্বাচিত হবে না (কথার কথা), আর্টিকেল বেশি প্রাধান্য পাবে, ইত্যাদি।লেখাটি নির্বাচন করতে হবে এর কোয়ালিটি দেখে।

৬) নির্বাচনের ব্যাপারে নির্দিষ্ট সংখ্যাও যেন বাধা হয়ে না দাঁড়ায়- যেমন, আজকে ১০টি নির্বাচিত পোস্টে যাবে, কাল ১২টি ইত্যাদি। লেখা নির্বাচিত হবে এর কোয়ালিটির বিচারে। দিনের ভালো পোস্টগুলো নির্বাচিত করতে হবে, সেগুলোর সংখ্যা যাই হোক না কেন। এতে, একদিকে যেমন আমরা ভালো পোস্ট এক জায়গায় পাব, অন্যদিকে, মর্যাদার লড়াই ও আক্ষেপ কমে আসবে।
আলোচিত ব্লগ বিভাগটি আমার মতে ঠিক আছে। তবে, একটু টেকনিক্যাল ডেভেলপমেন্টের দরকার আছে। প্রতি ৩ ঘণ্টা পর পর আপডেট হয়, একটা ক্রাইটেরিয়া এমন করা উচিত, যাতে কোনো পোস্ট ‘সর্বাধিক মন্তব্য’ বা ‘সর্বাধিক পঠিত’ বা ‘সর্বাধিক লাইকপ্রাপ্ত’ বিভাগে ৩ ঘণ্টার অধিক সময় না থাকে। প্রথম পাতায় এটা দেখে আমি পোস্টে ক্লিক করি, আমার মতো অনেকেই এমন করেন বলে আমার বিশ্বাস, তাই পোস্ট যত চেঞ্জ হবে, আকর্ষণ তত বাড়বে।

ব্লগার আমি সাজিদ এর মতে,
১)টাইম জোন ভিত্তিক মডু বা একাধিক মডু নিয়োগকে আমি সমর্থন করি। অনেক চমৎকার ব্লগার আছেন যারা আট দশ বছর লিখেছেন, উনারা মডু হতেই পারেন। দরকার হয়, মডু আর সাব মডু করা হোক। কারো রুল থাকবে নির্বাচিততে পোস্ট এপ্রুভ করা, কিন্তু এই ক্ষেত্রে উনাদের পরিচয় গোপন থাকতে হবে।

২) অনেক শ্রদ্ধেয় সিনিয়র ব্লগারদের পোস্ট অটো নির্বাচিত-তে চলে যাওয়া এপ্রুভ করা উচিত। কয়েকটা উদাহরন দেই, শায়মা আপা, প্রফেসর শঙ্কু, শের শায়েরী, জাফরুল মবীন, খায়রুল আহসান সহ অনেকে। এই ক্ষেত্রে সেফ ব্লগারের পর আরেকটা ধাপ এড করা লাগবে - যাদের পোস্ট সরাসরি নির্বাচিত তে যাবে।

৩) দুই নাম্বার পয়েন্টে আমাদের মতো আম ব্লগারদের মন খারাপ হওয়া স্বাভাবিক। আমাদের জন্য অপশন থাকতে পারে- আমাদের পোস্ট মডুর সিলেকশনের মাধ্যমে নির্বাচিততে যাবে। এবং আমাদের জন্য একটা অপশন থাকবে, এতোটা কমেন্ট বা এতোটা পোস্ট হলে বা এতোদিন পর সরাসরি নির্বাচিততে যাওয়ার যোগ্যতা পাওয়া যাবে ( বিনা মডু), এতে আম ব্লগারের পোস্ট করা লাগবে, অন্যের লেখা পড়া লাগবে, আম ব্লগাররা উৎসাহিত হবে।

৪) সামুতে আমি লগইন না করেও একজন ব্লগারের প্রোফাইলে গিয়ে হাতের ডানে মন্তব্যের ঘর থেকে ওই ব্লগার কোথায় কোথায় মন্তব্য করেছেন তা দেখতে পারি। লগইন করেও তা দেখতে পারি। আমি মনে করি, এটাতে ব্লগারের ব্যক্তি গোপনীয়তাটা থাকে না।

ব্লগার সুমন করের মতে,
টিম করে, সময় ভাগ করে মডু টিম নির্বাচন করা উচিত। এতে ২৪ ঘণ্টা সামুতে মডারেশন টিম সক্রিয় থাকবে। তাহলে কোন প্রকার ফ্লাডিং বা অশ্লীল পর্নোগ্রাফি ব্লগে হবে না। এ বিষয়ে একটি কথা মনে পড়ল, একবার সামুতে নোংরা নোংরা ছবি দিয়ে মন্তব্য করা হচ্ছিল। তখন কিন্তু মডু উপস্থিত ছিল না, যদি থাকত তাহলে সাথে সাথে ছবিগুলো মুছে ফেলা যেত। আমি নিজে, ফেবুতে মডুকে বলেছিলাম, তাড়াতাড়ি ব্লগে যান এবং ছবিগুলো মুছে ফেলুন। কেন বলতে হবে? '

ব্লগার জাফরুল মবীন ভাই এর মতে,
১)একজন ব্লগার দিনে ১টির বেশি পোস্ট দিতে পারবেন না।
২)একজন ব্লগার সপ্তাহে ২ বা ৩টির বেশি পোস্ট দিতে পারবেন না।

৩)নির্বাচিত পাতার পোস্ট সিলেকশনে অভিজ্ঞ ও স্বনামধন্য ব্লগারদের জুরি হিসাবে দায়িত্ব দেওয়া যেতে পারে সুনির্দিষ্ট টাইম স্লটে প্রকাশিত পোস্টগুলোর মধ্য থেকে ভালো মানের পোস্ট বাছাই করে সেটা মডারেটরের কাছে পাঠানোর জন্য।মডারেশন প্যানেল এসব বাছাইকৃত পোস্ট থেকে আরেক দফা মান পরীক্ষা করে মানসম্মত পোস্টগুলোকে নির্বাচিত পাতায় দেবেন।

৪)সর্বাধিক মন্তব্য প্রাপ্ত, লাইক প্রাপ্ত ও পঠিত পোস্ট নির্বাচনে কেবলমাত্র নির্বাচিত পাতার পোস্টগুলো বিবেচনা করা উচিৎ।সেরার সেরা পোস্টগুলো এ কলামে থাকলে নন-ব্লগার পাঠকগণ ব্লগের মান সম্পর্কে একটা ভালো ধারণা পোষণ করবেন আশা করা যায়।

৫)নতুন ব্লগারদের মধ্যে যারা ভালো কিছু লেখার চেষ্টা করছেন তাদের এক্সপোজারের জন্য ‘মডারেটর’র পিক’ নামে ফ্রন্ট পেজে একটা কলাম নিদিষ্ট করা যেতে পারে।

ব্লগার সুপার ডুপার এর মতে,
"জানা আপার বিশ্বস্ত ও দক্ষ কিছু ব্লগার বিভিন্ন দেশ বা বিভিন্ন টাইম জোন থেকে মডারেটর হিসেবে নির্বাচন করলে ব্লগে ২৪ ঘন্টায় মডারেটরের উপস্থিতি থাকবে। ফলে ব্লগে অশ্লীল পর্নোগ্রাফি ও ব্যক্তিআক্রমণ যেমন ঠেকানো সম্ভব হবে, তেমনি ভালো পোস্টগুলোও নির্বাচিত পাতা থেকে মিসিং হবে না।"

ব্লগার অপু তানভীর এর মতে-
পোস্ট নির্বাচন বিষয়ক একটা পরামর্শ দেই। মডুদের সব সময়কার একটা অযুহাত হচ্ছে সব পোস্ট তাদের চোখে পড়ে না বা পড়া সম্ভব না । এমন অনেক দেখা যায় যে অনেক পোস্ট নির্বাচিত পাতায় আসে না। এর সমাধান অন্য ভাবে করা যায়।
এখন থেকে মডুদের দায়িত্ব ঠিক পোস্ট নির্বাচন নয়, তাদের দায়িত্ব হবে পোস্ট নির্বাচিত পাতা থেকে সরিয়ে নেওয়া ।
এর জন্য দুইটা পদ্ধতি অবলম্বন করা যেতে পারে ।
একঃ একজন ব্লগার পোস্ট দিবেন এবং সেটা সরাসরি চলে যাবে নির্বাচিত পাতায় । এবং মডু সাহেব যখন আসবেন ব্লগে তখন তিনি যদি মনে করেন পোস্ট টি নির্বাচিত পাতায় যাওয়ার মত নয় তখন পোস্ট টা সে সরিয়ে দিবে । এটার ফলে পোস্ট নির্বাচিত পাতায় যাওয়ার সম্ভবনা বেশি এবং মিস হয়ে যাওয়াটা প্রায় একেবারে কমে যাবে ।

দুইঃ একজন ব্লগার পোস্ট দিবেন এবং নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সংখ্যকবার পঠিক, লাইক এবং মন্তব্যের ভিত্তিতেই সেটা চলে যাবে নির্বাচিত পাতায় । ঠিক এখন যেমন টা আলোচিত পোস্ট নির্বাচিত হয়।এবং মডুরা যখন আসবে তখন সেই পোস্ট যদি মনে করেন যে নির্বাচিত পাতায় স্থান পাওয়ার মত না তাহলে সেই পোস্ট সরিয়ে দিবে ।

এছাড়া ব্লগে কিছু গুণী ব্লগারদের কে পোস্ট নির্বাচনের সুযোগ দেওয়া হোক । তবে সেটা তাদেরকে না জানিয়ে । তারা জানবেনও না যে তারা পোস্ট নির্বাচন করছেন । যেমন এমন একটা ব্যাপার হবে যে নির্দিষ্ট কিছু সংখ্যক ব্লগাররা যে পোস্টে লাইক দিবেন সেই পোস্ট গুলো চলে যাবে নির্বাচিত পাতায় ! তবে মডারেটরের যখন আসবেন তখন পোস্ট পড়ে যদি মনে করেন পোস্ট টা নির্বাচিত পাতায় যাওয়ার মত না তবে সেটা সরিয়ে নিবে ।
আরেকটা কাজ করা যেতে পারে। প্রতিটি পোস্টের নিচে নতুন একটা বাটন সেট করা যেতে পারে যেটা নির্দেশ করবে যে এই পোস্ট টি নির্বাচিত পাতায় যাওয়ার উচিৎ বলে আপনি মনে করেন কি না । সেটা নোটিফিকেশন যাবে মডারেটরের কাছে। তাহলেও পোস্ট মিস হওয়ার সম্ভবনা কম থাকবে । তবে এই ব্যাপারে সিন্ডিকেট বাজি হওয়ার একটা সম্ভবনা দেখা দিবে।
আহমেদ জী এস স্যার (তিনি সংক্ষেপে নোট করে মন্তব্য করেছিলেন । সেখান থেকে নোট করলাম)
ব্লগাররা খুব সুন্দর করে তাদের নিজস্ব আঙিকে ব্লগের অনেক ত্রুটি বিচ্যুতি সহ সমাধানের পথ দেখিয়ে গেছেন। এখানে নতুন করে কিছু বলার নেই।
তবুও ব্লগারদের থেকে তাদের কিছু কিছু তুলে দিচ্ছি সে সবের ওজন বোঝাতে---

জেন রসি - "আসলে মোডু হওয়া সহজ কাজনা। একা সামলানো আরো কঠিন। কাভা ভাইয়ের ভুল ত্রুটি হয় মাঝেমাঝে এটা খুবই স্বাভাবিক ঘটনা। তার জায়গায় আমি থাকলে ব্লগ ৭ দিনের মধ্যে অচল হয়ে যেত।"

*কুনোব্যাঙ* - "প্রযুক্তি দরকারি কিন্তু সেকেন্ডারি অপশন নীলক্ষেত বইয়ের মার্কেটে এস্কেলেটর এলিভেটর সেন্ট্রাল এসি প্রযুক্তি নাই কিন্তু মানুষের ভীর সেখানে কম না। তবে সময়ের সাথে তাল মেলাতে মিনিমাম একটা সুবিধা দিতে হয়, মোবাইল দিয়ে সামু চালাতে অনেক বিড়ম্বনা আছে।"

"ব্লগ কেন্দ্রিক ফেসবুক গ্রুপের কি দরকার বুঝিনা! পেজ থাকতে পারে কিন্তু গ্রুপ কেন? ব্লগ নিজেই তো আলোচনার জায়গা। ব্লগ ছেড়ে সবাই ফেসবুকে আলোচনা কড়তে যাবে নাকি!"

জেন রসি - "তবে সবচেয়ে ভালো হত নির্বাচিত গল্প, নির্বাচিত কবিতা, নির্বাচিত প্রবন্ধ, এই টাইপ অপশন থাকলে। ধরেন কেউ গল্প পড়তে চাইল চলে গেল নির্বাচিত গল্পে। এমন আরকি। বিষয় ভিত্তিক ব্লগ নামক যে অপশনটা আছে এটাকে আরেকটু আপডেট করলেই মনে হয় এটা সম্ভব।"
( আমার বক্তব্য- সামুর বিষয় ভিত্তিক ব্লগ একদম যাচ্ছেতাই। এটা বিষয় ভিত্তিক না হয়ে পুরোপুরিই " শিরোনাম ভিত্তিক" হয়ে আছে। যে কেউ ক্লিক করে সত্যাসত্য দেখে আসতে পারেন।)

সুপারডুপার - "জানা আপার বিশ্বস্ত ও দক্ষ কিছু ব্লগার বিভিন্ন দেশ বা বিভিন্ন টাইম জোন থেকে মডারেটর হিসেবে নির্বাচন করলে ব্লগে ২৪ ঘন্টায় মডারেটরের উপস্থিতি থাকবে। ফলে ব্লগে অশ্লীল পর্নোগ্রাফি ও ব্যক্তিআক্রমণ যেমন ঠেকানো সম্ভব হবে, তেমনি ভালো পোস্টগুলোও নির্বাচিত পাতা থেকে মিসিং হবে না।"

রাকু হাসান - "লাইভ অপশন নিয়ে একটু বলতে চাই । ---- এই আইডিয়াটি শুধু দুর্দান্তই না ,,,, হাজার গুন দুর্দান্ত একটি আইডিয়া। একটু কঠিন এবং ব্যয় সাধ্য ব্যাপার মনে হচ্ছে। তবে করতে পারলে সেটির অনেক অনেক এগিয়ে রাখবে সামুকে।"

হাসান মাহবুব - "মোবাইল থেকে সামুতে ব্লগিং করা একটা অত্যাচারের নাম। " ( এটাই মনে হয় বেশী ভোগাচ্ছে ব্লগটাকে )

এই পোস্টে. রিফাত হোসেন ভাই -https://www.somewhereinblog.net/blog/rifat বেশ কিছু পরামর্শ গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন । সংকলনের অংশ হিাসবে যোগ করে দিলাম । এটা আলোচনার অংশ হিসাবেই করা হলো।

১।ব্লগের পতনের কারণ আছে। যদি বিশেষ করে সামুর পতনের কারণ বলা হয় তাহলে বলব সাময়িকভাবে সামু বাংলাদেশে বন্ধ ছিল। আস্তিক নাস্তিক কম বেশি সব ব্লগেই ঝামেলা ছিল ও থাকবে। কম বা বেশি বলেন। হ্যাঁ একটি সময় ব্লগার মানেই নাস্তিক শোনা যেত। আমাকেও শুনতে হয়েছে। কিন্তু এতে ব্লগে ধাক্কা লাগলেও এত বড় ধাক্কা লাগেনি যতটা লেগেছিল সামুতে বাংলাদেশে ডিজিটাল খড়গের।

২. ফেবু, টিকটক, মেসেঞ্জার, টুইটার, ইউটিউব, ডিজিটাল পত্রিকার মন্তব্য- এসবের একেকটা বৈশিষ্ট্য একেকরকম। এগুলোর সাথে তুলনা দেওয়া ঠিক হবে না। সে দিক দিয়ে পিছনে থাকলেও উত্তরণের জায়গা রয়েছে। যেখানে শক্তিশালী সমকক্ষ হতে পারে। সে ব্যাপারে সামনে আলোচনা আসছি।

৩. দলবাজি, সিন্ডিকেটবাজি যা একেবারে কাম্য নয়। উদ্দেশ্যপ্রণোদিতভাবে একটি নির্দিষ্ট দলমতকে জোড় করে প্রতিষ্ঠা করা অন্যায়। সেটা যত খারাপ বিষয় হোক না কেন। খালি চোখে মডুদের দায়ী করা যেতে পারে। যেখানে যেমন ব্লগার তেমনি মডু হবে। এটাই নিয়তি। তবে এ থেকে উত্তরণের সুযোগ রয়েছে। ব্লগে প্রায়ই ব্যক্তি আক্রমণ হয়, বাজে ভাষায় সহব্লগারকে ভর্ৎসনা করা হয়। এই ব্যাপারে রিপোর্ট করলেও বাজে মন্তব্য মুছে ফেলাতো হয় না। সিন্ডিকেটবাজি আছে ও থাকবে। উপরে যারা মন্তব্য করে এর মধ্যেই কয়েকজন আছে। তাদের পোস্টে মন্তব্য পক্ষে না আসলে মুছে ফেলা হয়, সব মন্তব্য অনুকূলে দেখে তৃপ্তির ঢেকুর উঠে হয়ত। :)

৪. ডিজিটাল আইন-বাকস্বাধীনতা ও উপরের হর্তকর্তা নিয়ে বাড়তি আলোচনার কিছু নাই। তবে ব্লগে ...কানা বা অন্ধের অভাব নাই। কষ্ট হয় এটা ভেবে যে, এরাও ব্লগার।

৫. মডু কি সাপোর্ট করে কি করে না, তা আপনি বা আমি বা আমাদের ব্লগের সহব্লগাররা ব্লগিং করার সময় ঠিকই কিছু না কিছু বুঝি। সামু বা ব্লগের people's choice অনুসরণ করা উচিত। মানুষের পছন্দকেই নির্বাচনের পাতায় ঠায় দেওয়া উচিত। ব্লগের বিষয় বিভাগ তেমন সক্রিয় নয়।
সামুর moderation বিভাগ হয়ত ঠিক পথেই আছে। মাঝে ভুলবুঝাবুঝিও আছে যা কাল্পনিক_ভালোবাসা সাহেব ১২৩. মন্তব্যে বিস্তারিত বলেছেন। তবে একে আরও শক্তিশালী করতে হবে। সেই আশাতেই আছি।

মূল কথা উত্তরণের পথ কি ..... ?
হ্যাঁ সম্ভব। সামুকে ডাইনামিক হতে হবে। এই মান্ধাতা আমলের পদ্ধতিতে থাকলে হবে না। একট সময় ইউটিউব এর ব্যবহারকারীরা কম্পিউটারের ছিল, এখন ৭০% ব্যবহারকারী মোবাইল থেকে ইউটিউব ব্যবহার করে থাকে। এর মধ্যে ইউটিউব এ্যাপেই কিন্তু সব ইউটিউব এর ভিডিও দেখা হয় না। WhatsAppও YouTube integration হয়েছে। সেখানেও শেয়ার হচ্ছে, দশর্ক হচ্ছে। উদাহরণ হিসেবে বলছি। আমি এখানে ফেবু, ইউটিউবের বিজ্ঞাপন করছি না। আমি বুঝাতে চাচ্ছি evolve নিয়ে। সময়ের সাথে সাথে সামু পিছনে পরে যাচ্ছে। সামুর লেখা সম্পাদনাটার পৃষ্ঠা ও ধরণ চাইলে আরও উন্নত করতে পারে। আরেকজনের পোস্টের মন্তব্যের সাথে আলোচনায় ঠিকমত অংশ নেওয়া যায় না। সে '@' আলাদা মন্তব্য বক্স আসলে ভাল হত। শুধু মাত্র পোস্টদাতার সাথেই আলোচনার উত্তর পাওয়ার বক্স আসে। সেখানে উন্নত করা উচিত।

সামুর নিজের এ্যাপটাই যাচ্ছে তাই। এটাকে আরো অনেক আধুনিক করতে হবে। মোটামোটি সবাই এখন উন্নত মোবাইল ব্যবহার করে। সেখানে পোস্ট ও মন্তব্য করার ব্যবস্থা করা উচিত।
সামুতে মাইনাস বাটনটাকে প্রায় মনে পরে। এটাকে ফিরিয়ে আনা উচিত। একে ঘিরে অনেক সুখের ও তিক্ত অভিজ্ঞতা আছে।

বাজেট: আমার মনে আছে, অনেক আগে সামুর উন্নয়ন বা উন্নতি নিয়ে ব্লগার মতামত চাওয়া হয়েছিল। ঠিক মনে আসছে না পোস্টের বিষয় তবে এ জাতীয় কিছু হবে। সেখানে আমি ব্লগের আর্থিক ব্যাপারটাকে সহযোগীতা করার জন্য প্রিমিয়াম সদস্যের ব্যাপারটা বলেছিলাম। যেখানে মাস বা বছর ভিত্তিক অর্থের বিনিময়ে ব্লগাররা চাইলে বিজ্ঞাপনবিহীন বাড়তি কিছু সুবিধা সহ ব্লগ পেইজ পেতে পারে। যেখানে নিজের মত করে মূল পৃষ্ঠা সাজানো বা মন্তব্যে ফুটনোট ইত্যাদি বা নিজেই নিজের বিজ্ঞাপন দিতে পারে এমন কিছু প্রিমিয়াম সুবিধা বা এরকম কিছু। তখন ব্লগ কর্তৃপক্ষ বলেছিল যে, তাদের সামু ছাড়াও আরও কিছু সহযোগী প্রতিষ্ঠান আছে যেখানের আয় থেকে সামু সুন্দর মতই চলে। কোন সমস্যা হচ্ছে না বা আপাতত আর্থিক সহযোগীতার প্রয়োজন নেই। কিন্তু এখন শুনছি যে, সমস্যায় আছে! সামু চাইলে এখনও এই এরকম ব্যবস্থা করতে পারে। যেমন নতুন ফ্রি সামু রেজিস্ট্রেশন প্রোগ্রাম যেখানে পোস্ট করতে অপেক্ষা করতে হবে, মন্তব্যের সীমাবদ্ধতা থাকবে। পেইড সামু রেজিস্ট্রেশন, যেখানে ফি ১০০ টাকা। সেখানে নতুন ব্যবহারকারীর মত অপেক্ষা করত হবে প্রথম পাতায় পোস্টের জন্য। এরপর পেইড সদস্যপদ বিজ্ঞাপনবিহীন ১০০ টাকা মাসে বা বছরে ১০০০ টাকা বা ৩ বছরের জন্য ২০০০ টাকা। এরকম কিছু। তবে এটা করা যেত তখনই যখন সামু আসলেই জনপ্রিয় ছিল। এখন এতে বিনিয়োগ ছাড়া সাধারণ মানুষকে আকৃষ্ট করা যাবে না। বিনিয়োগ করতে হবে সামুর উপস্থাপনার উন্নতিতে, যাতে মানুষ আকৃষ্ট হয়। মানুষের ব্যবহার উপযোগী হতে হবে সহজ মাধ্যমগুলোতে, যেমন মোবাইল। সামু চাইলে এখানেও রেডিও চ্যানেল বা গানের jukebox যুক্ত করতে পারে। বা তৃতীয় পার্টনার এর সাথে চুক্তি করে কিছু একটা করতে পারে। অনেকে লেখালেখির পাশাপাশি গান শুনে অভ্যস্ত তাদের ভাল লাগবে। অন্যান্য বার্তার এ্যাপ থাকা সত্ত্বেও ফেইসবুক নিজের ম্যাসেঞ্জার তৈরী করেছে। এতে তাদের বৈশিষ্ট্যকে ভিন্ন মাত্রা দিয়েছে। মাসিক বা সাপ্তাহিক গল্প, প্রবন্ধ, কবিতার আসর করা যেতে পারে। এখান থেকে বিজয়ীদের ডিজিটাল গিফট ভাউচার দিয়ে ব্লগারদের অনুপ্রাণিত করা যেতে পারে। এগুলো করতে হবেই বলে কথা নেই।

উপরের সারমর্ম হল সামুকেও কিছু একটা innovative এ যেতে হবে। যাতে সাধারণ মানুষ ব্লগের উপর আস্থা ফিরে পায় ও আকৃষ্ট হয়।

মডারেশন প‌্যানেল ছোট, আর্থিক সমস্যা আছে এগুলো গ্রহণ করতে কষ্ট হয়। আর্থিক সমস্য কাটিয়ে উঠলেই মডারেশন প‌্যানেলকে সুগঠিত করতে হবে।
শখের কবির কবিতা হলেই যে, যে কেউ মডারেটর বা মানুষ সেই কবিতা বুঝতে পারবে তা মাথা থেকে বাদ দিতে হবে। যার যে বিষয়ে পান্ডিত্য আছে সে, সেই বিষয়ে কঠোর সিদ্ধান্ত নিতে পারা উচিত বলে মনে করি।


জুন আপুর একটি মতামত-‘মোবাইলে সামুর পোষ্ট এ বাকিটুকু পড়ুন বরাবর নীচে মুছে ফেলুন অপশনটা আছে। এই অপশনটা একটু এদিক ওদিক করে দিলে ভালো হতো। আমার তো প্রায়ই বাকিটুকু পড়ুনে ক্লিক করলে মুছে ফেলুনে চাপ পড়ে। তারা যখন কনফার্ম করার জন্য প্রশ্ন করে তখন তাড়াতাড়ি আবার ক্যান্সেল করতে হয়। মহা ঝামেলা’
এরকম ছোট ছোট সমস্যাগুলো সমাধান আগে করতে বলে মনে করি । যদিও ছোট সমস্যা কিন্তু প্রভাব খুব বাজে

কাল্পনিক ভালোবাসা- ১। অডিও ,ভিডিও সুবিধা যুক্ত করা ,এপ্সের সুযোগ সবিধা যুক্তকরা
২। কন্টেন্ট। এটা সবচেয়ে গুরুত্বপূর্ন। কারন যে টাকা এখানে লগ্নি হবে, সেই টাকা তোলার জন্য শুধুমাত্র বিজ্ঞাপনমুখি হলে সেটা খুবই ভুল সিদ্ধান্ত হবে। বিশ্বের অনেক নামী দামী ব্লগে মেম্বারশীপ ও সাবস্ক্রিপশন সিস্টেম চালু আছে। ভালো কন্টেন্ট দিলে, কিছু ভালো ভালো লেখক ও সাংবাদিককে এই সময়ে এখানে যুক্ত করতে পারলে মেম্বারশীপ নিয়ে কোন সমস্যা হবে না। যা মানুষ মুল ধারার গণমাধ্যমে প্রকাশ করতে দ্বিধা বোধ করবে, তারা সেটাই এখানে তুলে ধরবে।।





এই পোস্টের মাধ্যমে প্রয়াত ইমন জুবায়ের,রাজামশাই সহ সকল ব্লগারের আত্মার মাগফিরাত কামনা করছি।
সাম্প্রতিক সময়ের পোস্ট সমূহ :
১।ব্লগার জেন রসি -পাবলিক অপিনিয়ন, হাইপোথিসিস এবং পোস্টমর্টেমঃ ব্লগ কি তার কার্যকারীতা হারিয়ে ফেলেছে? ফেললে কেন? আশাবাদী হওয়ার মত কোন যৌক্তিক কারন আছে কি?
২।ব্লগার মাহমুদ০০৭-ব্লগ কর্তৃপক্ষ বরাবর গেদুচাচাদের খোলা চিঠি
৩।ব্লগার রাকু হাসান-somewhereinblog.net বাজেট ভাবনা: যেভাবে সামুর পুনঃজন্ম হতে পারে।
৪।ব্লগার অপু ভানভীর-ব্লগ নিয়ে জরিপে অংশ নিয়ে সাহায্য করুন
৫।ব্লগার ফিউশন ফাইভ(বিশেষ পোস্ট - Click This Link

আরও থাকতে পারে ,যোগ করবো ।

ব্লগ নিয়ে লিখেছেন এমন কিছু পোস্ট।
সামু নিয়ে লিখেছে এমন কিছু পোস্টের লিংক।
১। ব্লগার আর্কিপটেরিক্স -সামু ভাবনা-১
২।ব্লগার আর্কিপটেরিক্ম সামু ভাবনা -২
৩।ব্লগার আর্কিপটেরিক্স সামু ভাবনা-৩
৪।ব্লগার আর্কিপটেরিক্স -সামু ভাবনা-৪
৫।ব্লগার ভূয়া মফিজ -সামুর জন্য কতিপয় ভাবনা
৬।ব্লগার অপু তানভীর -নতুন বছরে ব্লগারদের সামু ভাবনা-২০১৫
৭।ব্লগার নগদ টাকা-সামু ব্লগের সুস্থ পরিবেশ নিয়ে আমার ভাবনা ...আপনাদের মতামত জানান
৮। ব্লগার ব্লগ মাস্টার- প্রিয় ব্লগ সামু এবং সামুর ব্লগারদের নিয়ে আমার কিছু খুচরো ভাবনা
৯।ব্লগার প্রিয়জন-এলোমেলো কিছু ভাবনা
১০।বিপ্লব০০৭-সামুর বাগ (bug), সামুর সমস্যা ও ব্লগীয় চাহিদা নিয়ে একটি পর্যালোচনা: ব্লগারদের অংশগ্রহণ কাম্য!!!
১১।ব্লগার রাজীব নূর- আমি যদি সামু ব্লগের মালিক হতাম !!!
১২-ব্লগার রাকু হাসন -সামুতে মন্তব্য ও প্রতি উত্তর নিয়ে দু প্যারা; এবং সামুর খানিক পেছন ফিরে দেখা(স্মৃতিচারণ) ।
১৩-ব্লগার ইফতেখার ভূইয়া -সামু চ্যাট বিষয়ক ভাবনা
১৪।ব্লগার কাল্পনিক ভালোবাসা-প্রিয় মডারেটর, আপনার দৃষ্টি আকর্ষন করছি।
১৫।ব্লগার কাল্পনিক ভালোবাসা সামুর ব্যাপার স্যাপার বুঝি না। X(X(X( মডু একটু বুঝিয়ে বলবেন কি?
১৬।ব্লগার -কান্ডারি অথর্ব - লজ্জা সামুর ভূষণ বি.দ্র- ব্যক্তিগতভাবে নতুনদের এই এই পোস্ট পড়ার অনুরোধ করব--নেওয়ার মত অনেক কিছুই পেলাম
১৭।ব্লগার ফিউশন ফাইভ- একটি বা দুটি রামছাগল এই মুহূর্তে 'নির্বাচিত পোস্ট' সিলেক্ট কর্তেছে...
১৮। ব্লগার ফিউশন ফাইভ-টার্গেট সামহোয়্যারইন... ব্লগ : মুক্তমত প্রকাশের এই জায়গাটুকু বাঁচাতেই হবে
১৯। ব্লগার- তন্ময় ফেরদৌস -প্রসংগ সামহোয়্যার ইন , ব্লগিং এবং ট্যাগিং...
২০-আশিকুর রহমান অমিত -প্রিয় সামু,সময় এসেছে একটু জোরে দৌড়ানোর।
২১-তাসনুভা সাখাওয়াত বীথি -প্রিয় সামহোয়্যার ইন ফিরে যাক তার আপন মহিমায় :)
২২-বিকারগ্রস্থ মস্তিস্ক-
২৩-খেয়া ঘাট-সুন্দর একটা পোস্ট যখন নির্বাচিত পাতার বাইরে থাকে তখন পাঠকের কষ্ট বাড়ে, লেখকের মন ক্ষুণ্ণ হয়।
২৪-এবং ব্রুটাস -মডারেটর, পোস্ট নির্বাচকদের রুচির প্রতি আস্থা রাখতে চাই।
২৫-

মন্তব্য ১০০ টি রেটিং +২০/-০

মন্তব্য (১০০) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:১৬

বিজন রয় বলেছেন: সামুতে কম লোক আসে, কম পোস্ট আসে এটাই আমার ভাল লাগে।
এখানে হাজার হাজার ব্লগার আসার দরকার নেই।

অনেক অকাজের ব্লগার দিয়ে সামুর পুনঃজন্ম দরকার নেই।

২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:২১

রাকু হাসান বলেছেন:


দুঃখিত আপনার সাথে একমত হতে পারলাম না ।

২| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:২৫

শায়মা বলেছেন: পুরোটা পড়িনি.....

ইমনভাইয়া আর রাজামশাইভাইয়ার কথা মনে হলেই মনে পড়ে এখানের প্রথম বছরেই আমার জন্মদিনে হঠাৎ তার অপ্রত্যাশিত জন্মদিনের পোস্টটির কথা। আচমকা এমন উপহারে অবাক হয়েছিলাম আমি। ইমন ভাইয়া বাচ্চাদের অনেক ভালোবাসতেন। সঙ্গীত, সাহুিত্য বা ইতিহাসে ছিলো অগাধ জ্ঞান। জ্ঞান চর্চাই তার সবকিছু ছিলো। ভাইয়া ভিষন রকম এক নির্বিবাদী নির্বিকারী জীবন লিড করতেন। যা সামুতেও বিদ্যমান ছিলো।

আর রাজামশাই ভাইয়া তার স্বর্ণমুদ্রা আর ফুলের বাগান দিয়েই ভরিয়ে রাখতেন এই সামুর বাগান। ভাইয়র সাথে মেসেঞ্জারে আমার কথা হত। ভাইয়া যে সেই আমাে স্বপ্নে দেখা কিষানী কিষানী গল্পের রাজপু্ত্র তা আমি তার থেকে জানার আগেই নিজেই আবিষ্কার করেছিলাম। সেই সূত্রেই ভাইয়া আমাকে মেসেঞ্জারে খুঁজে বের করলো??

কেমনে এই আবিষ্কার করলাম!!! হা হা হা আসলে আমি সেই লাভস্টোরীতে এমনই ডুবেছিলাম যে আমার একটা চোখ সবসময় তাকে খুঁজে বেড়াতো।

কত কথা মনে পড়ে যায়। বাকীটা পরে পড়বো রাকু ভাইয়ু.....

২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:৩৯

রাকু হাসান বলেছেন:

দারুণ তো ..সৌভাগ্য যে তোমরা তাঁদের সাথে ব্লগিং শেয়ার করেছো । 2011 ভিশন ফাইভে পোস্টে দেখলাম সেরা দশে েছিলে । এখনও তো এমন কিছু করা যায়। তাঁদের গল্প শুনে ভালো লাগলো।

শেয়ার করিও । :) আসো ..অপেক্ষায় আছি। ;)

৩| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:২৬

শায়মা বলেছেন: বিজন ভাইয়ার কমেন্টে ১০০টা ডিজলাইক...... X((

২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:৪১

রাকু হাসান বলেছেন:


:P আজ ১ ঘণ্টা ঘুমাইছি। :( এখন কিছু লিংক যুক্ত করে ,,ঘুম দিব । রাতে আসছি.....

৪| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:৩০

ডার্ক ম্যান বলেছেন: আপনাদের প্রচেষ্টা দেখে ভাল লাগছে । বাজেট সমস্যা বলে মনে হয় না । বছরে ২৫ লাখ টাকা খরচ হয় । সৃজনশীল কাজে অর্থ অনেক বড় বিষয়। এটি চালিয়ে নিয়ে যাওয়ার জন্য অন্য উৎস থেকে অর্থের যোগান নিশ্চিত করতে হবে।

২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:৫০

রাকু হাসান বলেছেন:


ভাই ,আপনার পড়ছেন । অনেকেই বিরুক্ত হয়ে গেছে। ভালো কিছুর জন্যই চেষ্টা । যদি ব্লগ অথোরিটি সেই সুসংবাদ দেয় তাহলেই খুশি হব। বাজেট সমস্যা না,আবারও সমস্যাও । তবে এটা সমাধান যোগ্য বলে মনে করি । আপনার আরও মতামতের অপেক্ষায় থাকলাম। অনেক লিংক যুক্ত করতে যাচ্ছি।

৫| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:৩০

বিজন রয় বলেছেন: এখন না হলেও একদিন আমার সাথে একমত হবেন।

২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:০৮

রাকু হাসান বলেছেন:



আপনি যেমনটা ভাবছেন এভাবে যদি ভালো কিছু হয় ,তাহেলে হোক না । আপনার মতামত কে শ্রদ্ধা জানাই।

৬| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:৩৪

বিজন রয় বলেছেন: এই ছবিটি শায়মা'র জন্য.......



২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:১৮

রাকু হাসান বলেছেন:


ভালো কিছু হোব । সেটাই চাই । আপনার থীমে যদি সামুর ভালো কিছু হয় ,তাহলে হোক ।আমিও সেটা চাই।

৭| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আগের চেয়ে পাঠক অনেক কমে গেছে।

২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:১০

রাকু হাসান বলেছেন:


মোবাইল ব্যবহারকারীরা প্রবেশ করতে পারছে। আপনার পরামর্শ কামনা করছি সাজ্জাদ ভাই।

৮| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:৩৭

শায়মা বলেছেন: Click This Link
এটা ছিলো আমার জন্মদিনের প্রথম কারো থেকে পাওয়া শুভেচ্ছা।

https://www.somewhereinblog.net/blog/blogsaudi/28999529#c10375303

কিষাণ কিষাণী সিরিজ!!! :)

২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:১১

রাকু হাসান বলেছেন:

যাব .. B-) পাঁচটি ডিম পেলে । হাহহাা =p~ :P

৯| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:৩৯

শায়মা বলেছেন: বিজনভাইয়া হা হা ডিজলাইক পেলে এমন অনেকেই আলু পটল ডিম নিয়ে আসে। :P

২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:১১

রাকু হাসান বলেছেন:

;)

১০| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৪:৪০

বিজন রয় বলেছেন: রাকু হাসান..... দুঃখিত হওয়ার কিছু নেই।
সামুতে ২ লাখ ব্লগার বা নিক আছে।

তাদের মধ্যে অনেকেই অনেক যোগ্যতা সম্পন্ন এবং নিজ নিজ ক্ষেত্রে অসাধারণ সৃষ্টিশীল। আমি মনে করি এনাদের থেকে ১০০ জন ব্লগার থাকলেই সামুর চলবে। এনাদের বাইরে কেহ থাকলে সেটা বোনাস!

২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:১৭

রাকু হাসান বলেছেন:


আমি নিকে ,পাশাপাশি মূলত ভিজিটরের কথা বলেছি। আপনি নিক দিয়েই কি করবেন ,যদি ভিজিটর এত কম থাকে। উৎসাহ থাকবে । এই ক্ষেত্রে একমত যে ,ব্লগারের মত ব্লগার কম হলেও চলবে। তবে আমার যতটুকু ধারণা সামু েএই নীতিতে বিশ্বাস করে না । আমিও করি না । প্রচারের প্রসার । নিক হলে তো সমস্যা নাই ...যারা খারাপ লিখবে তারা জেনারেল থাকবে । শিখে প্রথম পাতায় আসবে । বিজয় আমি মূলত ভিজিটরের দিকটাই গুরুত্ব দিয়েছি বেশি । তার মানে ব্লগার নিক ব্যাপারে দিই নি এমনটা নয়। এটা বলতে চেষ্টা করছি যারা আছে তাদের ব্লগমুখী রাখা যেতে পারে । কর্তৃপক্ষ ভালো বুঝবে।

১১| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:




ব্লগ যতো আপডেট করুক আমার কোনো কিছু বলার নেই, অভিযোগও নেই। তবে ব্লগে মেসেজ/মেসেঞ্জার/ইনব্ক্স/ব্লগে পারসোনাল যোগাযোগ ব্যবস্থা এটি আমি কখনো চাইবো না। নতুন নতুন ফেইক আইডি করে একদম র মেসেজ পাঠাবে। - বিশ্রি ব্যাপার হবে সেসব। বাংলাদেশের মানুষ ইন্টারনেটকে কি ধরনের অসুস্থ ব্যবহার করছে তা আমি জানি। ব্লগে তখন যে কয়েকজন লেখালেখি করেন তাদের লেখা চিরোতরে বন্ধ হয়ে যাবে - কনফার্ম লিখে রাখুন। ইনবক্স ও ডিজলাইক বাটন না থাকা সত্তেও অনেক ব্লগার শুধু অপমানে ব্লগ ছেড়েছেন।


২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:২৩

রাকু হাসান বলেছেন:

তবে ব্লগে মেসেজ/মেসেঞ্জার/ইনব্ক্স/ব্লগে পারসোনাল যোগাযোগ ব্যবস্থা এটি আমি কখনো চাইবো না। নতুন নতুন ফেইক আইডি করে একদম র মেসেজ পাঠাবে। - বিশ্রি ব্যাপার হবে সেসব। বাংলাদেশের মানুষ ইন্টারনেটকে কি ধরনের অসুস্থ ব্যবহার করছে তা আমি জানি। ব্লগে তখন যে কয়েকজন লেখালেখি করেন তাদের লেখা চিরোতরে বন্ধ হয়ে যাবে - কনফার্ম লিখে রাখুন। ইনবক্স ও ডিজলাইক বাটন না থাকা সত্তেও অনেক ব্লগার শুধু অপমানে ব্লগ ছেড়েছেন।--এইতো একটি কথা উঠে আসলো।
ম্যাসেঞ্জার ব্যবহারের ইতিবাচক দিক নিয়ে বলেছিলাম। তবে আপনার যে নেতিবাচক দিকটি তুলে ধরলেন তা গঠনমূলক, এবং অভিজ্ঞতালদ্ধ মনে হচ্ছে। এ ক্ষেত্রে আলোচনা এবং মতামত নেওয়া যেতে পারে ব্লগারদের । এ ব্যাপারে আপনার সাথে দ্বিমত পোষণ করছি না ঠাকুরমাহমুদ ভাই। :) শুভেচ্ছা ভাই ।আশা করি ভালো আছেন ।

১২| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: বড় পোস্ট। সময় নিয়ে আসছি...

২৫ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:১০

রাকু হাসান বলেছেন:


আসো.তোমাদের মতামতটা গুরুত্বপূর্ণ!! কম সময় নিয়ে লিখছি । অনেকটাই অগোছালো। নোটিফিকেশন চেক কর। :) অপেক্ষায় আছি।

১৩| ২৫ শে জুন, ২০২০ বিকাল ৫:৫৭

মোহাম্মদ গোফরান বলেছেন: একটি বিষয় নিয়ে এতো জনের এতোগুলো পোস্ট দৃষ্টিকটু। আপনার আগের পোস্টের মন্তব্যটি এখানেও প্রযোজ্য।

সালাম নিবেন।

২৫ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:২৭

রাকু হাসান বলেছেন:


ভাই আলোচনার মাধ্যমেই তো উঠে আসে তথ্য,জ্ঞান,সমৃদ্ধ হবে ব্লগ এভাবেই। এই জন্যই তো আলোচনা প্রয়োজন । যাক মতামত কে শ্রদ্ধা জানাই । ভালো থাকবেন । আপনার মন্তব্য পড়েছি। অনেক ধন্যবাদ ভাই।

১৪| ২৫ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:১১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পোস্টের শুরুটা ভালো হয়েছে, ইমন ভাই আর রাজা মশাইয়ের সাথে আপনার আলাপচারিতা। এটা জানেন কিনা জানি না, কোথাও উল্লেখও দেখলাম না, ব্লগার রাজা মশাই কিন্তু জ্বরাক্রান্ত হয়ে কয়েক বছর আগে মারা গেছেন। তার একটা কমন ডায়লগ ছিল - এই নে তোর জন্য ৫ হাজার স্বর্ণমুদ্রা। ফুল ছিল তার প্রিয় বিষয়।

সুপারিশগুলো ভালো লাগছে।

এর আগে কেউ অবজেকট করে নি বলে আমিও ও ব্যাপারে কমেন্ট করি নি- মেসেঞ্জার, ইনবক্স রাখা ঠিক হবে না। তাহলে এটা ফেইসবুকে বিকল্প ভার্সনে পরিণত হবে। ঠাকুর মাহমুদ ভাইয়ের সাথে কড়াভাবে একমত।

ডিসলাইক-এর সাথে একটা 'হেইট' বাটন যোগ করা উচিত। যারা কথায় কথায় মানুষকে হেয় করে, অপমান করে, তুচ্ছতাচ্ছিল্য করে, এ বাটনটা তাদের জন্য প্রযোজ্য হবে। একটা নির্দিষ্ট সংখ্যক 'হেইট' পেলে তার শাস্তির ব্যবস্থা থাকবে, যেমন, কমেন্ট ব্যান, প্রথম পাতায় পোস্ট না যাওয়া ইত্যাদি। যখন কেউ মোটিভেশন বা অনুরোধে নিজেকে সংশোধন না করবে, তখন এ রকম ব্যবস্থা জরুরি।

ব্লগ মডারেশনের বেশ ইম্প্রুভমেন্ট লক্ষ করা যাচ্ছে গত কয়েকদিনে। মডারেটরগণ ধন্যবাদ পেতে পারেন অবশ্যই। টেকনিক্যাল সাইড যদি বলেন, এ মুহূর্তে মোবাইল অপারেটর দিয়ে যদি ব্লগে ঢোকার ব্যবস্থা নিশ্চিত করা যেত, আমার ধারণা, ব্লগার উপস্থিতি হুড়হুড় করে কয়েক গুণ বেড়ে যেত, সেই সাথে অটোম্যাটিক্যালি ব্লগ আরো অনেক প্রাণবন্ত হয়ে উঠতো

২৫ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৪১

রাকু হাসান বলেছেন:



- এই নে তোর জন্য ৫ হাজার স্বর্ণমুদ্রা। ফুল ছিল তার প্রিয় বিষয়।--পুরাতন পোস্ট গুলো পড়ার সুবাধে জেনেছি।

এর আগে কেউ অবজেকট করে নি বলে আমিও ও ব্যাপারে কমেন্ট করি নি- মেসেঞ্জার, ইনবক্স রাখা ঠিক হবে না। তাহলে এটা ফেইসবুকে বিকল্প ভার্সনে পরিণত হবে। ঠাকুর মাহমুদ ভাইয়ের সাথে কড়াভাবে একমত।--- এই মতামত টি আমিও গুরুত্বের সাথে নিয়েছি। এর পক্ষে যথেষ্ট লজিক আছে। আমি আসলে ইতিবাচক দিকটাই ধরে নিয়ে লিখেছিলাম । যাক েএটা লিখে আপনার মতামতের মাধ্যমে পরিষ্কার হলো । আলোচনার অংশ হিসাবে এডিটও করছি না।

ব্লগ মডারেশনের বেশ ইম্প্রুভমেন্ট লক্ষ করা যাচ্ছে গত কয়েকদিনে। মডারেটরগণ ধন্যবাদ পেতে পারেন অবশ্যই।

--শতভাগ একমত পোষণ করছি। আপনার মন্তব্যে এবং পোস্টের মাধ্যমে মডারেশন প্যানেল কে আন্তুরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। এইগুলোই তো আলো দেখায়।

টেকনিক্যাল সাইড যদি বলেন, এ মুহূর্তে মোবাইল অপারেটর দিয়ে যদি ব্লগে ঢোকার ব্যবস্থা নিশ্চিত করা যেত, আমার ধারণা, ব্লগার উপস্থিতি হুড়হুড় করে কয়েক গুণ বেড়ে যেত, সেই সাথে অটোম্যাটিক্যালি ব্লগ আরো অনেক প্রাণবন্ত হয়ে উঠতো--আমাকে যদি বলেন ,অনেক ভাবনা শেয়ার করেছেন ব্লগাররা । এগুলো বাস্তবায়ন করতে সময় ও অর্থের ব্যাপার .আপনি একটি পরামর্শের কথা িবলুন । আমি এক বাক্যে বলবো --মোবাইল ব্যবহারকারীদের ব্লগে প্রবেশের ব্যবস্থা করতে । সরকারি ভাবে মোবাইল ব্যবহারকারীরা প্রবেশ করতে পারে না ,নাকি অপারেটরদের যান্ত্রিক ত্রুপি বা ইচ্ছায় হচ্ছে না । বিষয়টা পরিষ্কার না আমি । আপনার সাথে আসলে দ্বিমত করার সুযোগ আমার থাকে না । মোটাদাগে এটাই চাই এখন .।সমাধান হোক । ব্লগ আপনাদের মনে রাখবে । এত আলোচনায় অনেকেই বোর ফিল হতে পারে । কিন্তু আপনারা আশা ছাড়ছেন না । বলছেন । একই কথা বলার চেষ্টা করছেন ,সাথে নতুন নতুন আইডিয়া নিয়ে বলছেন ..এটা কিন্তু সম্মানের । তাঁদের প্রতি ভালোবাসর বন্ধন টা আমার একটু বেশিই। সুন্দর মন্তব্য উপহার দেওয়ার জন্য ধন্যবাদ ভাইয়া । ভালো থাকবেন । গল্পে আসবো.। ।

১৫| ২৫ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৬

রাজীব নুর বলেছেন: সামুর সাথে জড়িয়ে আছি দীর্ঘদিন। সামুর ভালো মানে আমার ভালো। সামুর মন্দ মানে আমার মন্দ।

শ্রদ্ধ্যেয় চাঁদগাজীকে মুক্ত করা হোক।

২৫ শে জুন, ২০২০ রাত ১১:৩৫

রাকু হাসান বলেছেন:


চাঁদগাজী স্যার কে মুক্ত করা হোক সে আবেদন জানাচ্ছি। তিনি খুব দ্রুতই ফিরবেন আশা করি ।

১৬| ২৫ শে জুন, ২০২০ রাত ৮:২৮

পদ্ম পুকুর বলেছেন: আপনি যেগুলো বলেছেন তা মোটের উপর সব ব্লগারেরই মনের কথা। এই পোস্টের সুত্র ধরে আগেরটাও দেখে আসলাম। কোনও কারণে মিস করে গিয়েছিলাম।

সামুর কিছু খামতি নিয়ে আমি লাস্ট ব্লগদিবসের স্যুভেনিরে লিখেছিলাম, ওগুলো খুবই ভাসা ভাসা ছিলো। এখানে আপনার সুপারিশগুলে খুবই কমপ্যাক্ট হয়েছে। তবে পোস্টটা পড়তে একটু কষ্ট হচ্ছে। সুপারিশগুলো বোল্ড এবং লাইন স্পেসহীন হওয়ার কারণে হতে পারে।

অসংখ্য ধন্যবাদ স্যার। এখন মনে হয় আপনাকে ইন্টারনাল টিমে নেওয়ার কথা জানা আপা চিন্তা করতে পারেন... :-B

বাই দ্য ওয়ে, আপনি কি প্রথম আলো অনলাইনে এই নামেই কমেন্ট করেন?

২৫ শে জুন, ২০২০ রাত ১১:৪৬

রাকু হাসান বলেছেন:


বাহ চমৎকার । প্রথমে ধন্যবাদ দারুণ মন্তব্য রাখায় শ্রদ্ধেয় পদ্ম পুকুর ।
আগের পোস্টেও গিয়েছেন জেনে ভালো লাগলো । তাহলে আপনি পুরো পর্বেই থাকলেন ।
তবে পোস্টটা পড়তে একটু কষ্ট হচ্ছে। সুপারিশগুলো বোল্ড এবং লাইন স্পেসহীন হওয়ার কারণে হতে পারে।
দুঃখ প্রকাশ করছি কষ্ট হওয়ার জন্য । আপনি বলার পরই আমি ঠিক করে দিয়েছি। আপনি ঠিক বলেছেন ,আমার নিজেরই পড়তে কেমন জানি লাগছিল। সুপারিশগুলো নিয়ে অথোরিটি সম্ভাব্যতা যাচাই করুক। এখানে যে সব ১০০% ওকে তা বলবো না । দক্ষরা ভেবে দেখুন সেটাই কামনা করি । আরও লিংক যোগ করবো ব্লগ বিষয়ে কেউ লিখেছেন এমন ব্লগারের নাম মনে আসলে বলতে পারেন দয়া করে । এখানে যোগ করে দিব । চাচ্ছি এটি এমন একটি পোস্ট হোক ,যাতে সহজেই দীর্ঘ দিনের ব্লগারদের আবদার গুলো নিয়ে ভাবতে পারে । হ্যাঁ এই নামেই মন্তব্য করি । এবং সেটা আমি নিজেই । কোনো অসঙ্গতি থাকলে জানাবেন অনুরোধ।

ধন্যবাদ আবারও ভালো থাকবেন । ব্লগ বিষয়ে আপনার পরামর্শ থাকলে বলতে পারেন । শুভরাত্রি ।

১৭| ২৫ শে জুন, ২০২০ রাত ৮:৩৪

শের শায়রী বলেছেন: সামুর প্রতি আপনার আন্তরিকতা আমাকে মুগ্ধ করেছে। তবে সামুর আপাতঃ দুর্দিন কাটতে মনে হয় আরো কিছু সময় লাগবে। আপনাদের মত মানুষদের পদচারনায় সামু সব সময় গতিশীল থাকবে।

শুভ কামনা। লিখে যান। নিজের লেখার যোগ্যতা নেই তাই কারো ভালো লেখা বা আন্তরিকতা দেখলে ভালো লাগে।

২৬ শে জুন, ২০২০ রাত ১২:০৩

রাকু হাসান বলেছেন:


নিজের লেখার যোগ্যতা নেই--ভাই আপনার কাছ থেকে এই মন্তব্য পেয়ে আমি আশাহত হয়েছি। আপনি জানেন না হয়তো আপনার লেখাগুলো কতটা মুগ্ধতা নিয়ে আমি পড়ি । আর ব্লগ বিষয়ের আন্তরিকতার কথা বললে ,বলবো -আপনার আন্তরিকতার অভাব দেখছি না । আপনার মন্তব্য পড়েছি সাম্প্রতিক ব্লগ বিষয়ক পোস্টে । সেখানে আপনি যথেষ্ট আন্তরিকতার নিচের ছাপ রেখে গেছেন । এটা ঠিক সাম্প্রতিক সময়ে আপনি এসব বিষয়ে পোস্ট করেন নি । আগে করলেও জানি না । করে থাকলে লিংক শেয়ার করার ‍অনুরোধ রাখবো । আপনার সেই সোনালী সময় থেকে ব্লগে আছেন । এ বিষয়ে আপনারই যোগ্য যোগ্যতা রাখেন লিখতে । এতে আমরা নতুনরা উৎসাহিত হব । আশা রাখবো ব্লগ বিষয়ে আপনার ভাবনা ,যা সংযোজন বা বিয়োজন করার থাকলে তা প্রকাশ করার ।

সামুর প্রতি আপনার আন্তরিকতা আমাকে মুগ্ধ করেছে। তবে সামুর আপাতঃ দুর্দিন কাটতে মনে হয় আরো কিছু সময় লাগবে। আপনাদের মত মানুষদের পদচারনায় সামু সব সময় গতিশীল থাকবে।
--এখানে আপনারা বলতে আপনিও সাথে আছেন । সবার চেষ্টায় সামু আজ দাঁড়িয়ে । সামনেও ভালো করবে ,সেখানে ব্লগার+পাঠক+অথোরিটিই তো অক্সিজেন ।

ধন্যবাদ ভাই। নতুন পোস্টের অপেক্ষায় আছি। আপনারা আমাকে স্বপ্ন দেখাচ্ছেন । শুভকামনা থাকবে । শ্রদ্ধা ।

১৮| ২৫ শে জুন, ২০২০ রাত ৮:৪৪

সেলিম আনোয়ার বলেছেন: দারুন কিছু প্রস্তাবনা রেখেছেন । স্বচ্ছতা ও জবাবদিহিতার বিষয়টি নিশ্চিৎ করা গেলে শুধু ব্লগ নয় সব বিষয়ে প্রভুত উন্নতি করা সম্ভব। দরকার ডেডিকেশন। দরকার ব্লগ প্রেম দেশ প্রেম। শুধু লিখে লিখে অনেক কিছু হতে পারে। আমাদের দায়িত্বশীলতা উৎকর্ষের স্বর্ণশিখরে পৌছে দিতে পারে। আগে পাঠ লাইক কমেন্ট অনেক বেশি হতো । সে বিচারে গেলে এখনকার পোস্ট গুনার মধ্যে পড়েনা । কিন্তু পোস্টের মানের উৎকর্ষতা কমেনি । এটাই আসল বিষয় । আগে ফেসবুকের এত দৌরাত্ন ছিল না। তবু মনে রাখতে হবে ফেবু সর্বসাধারণের ব্লগ তা নয় । ব্লগ মেধাচর্চার জায়গা। আর ব্লগের স্বকিয়তা অনস্বীকার্য ।

++++

২৬ শে জুন, ২০২০ রাত ১২:৪০

রাকু হাসান বলেছেন:


শ্রদ্ধেয় কবি । ব্লগের প্রাণ। আপনার পর্যবেক্ষণলদ্ধ মন্তব্যটি উপভোগ করলাম । আপনার মন্তব্যে যে বিষয়গুলো উঠে আসলো।
স্বচ্ছতা ও জবাবদিহিতা,ব্লগ প্রেম বা ব্লগের প্রতি আন্তরিক ভালোবাসা । আপনি ব্লগ ও ফেসবুকের মধ্যে পার্থক্য টেনেছেন । আমি একমত । কখনই ফেসবুকের সাথে ব্লগের তুলনা করলে হবে । আমি করতেও চাই না । হ্যাঁ ব্লগে তারাই আসবে যারা মেধার চর্চা করতে চায় ...তারা অবশ্যই স্বাভাবিক ভাবে ভালো পাঠক । তাঁরা নিজেদের উচ্চ স্থানে নিয়ে যাবার জন্য প্রস্তুত । সে প্রমাণ তো ব্লগেই দেখছি। ফেসবুকে ১০ লাইনের একটি লেখাও অনেক সময় পড়ে না । (কিছু তো থাকবেই বড় হলেও পড়ে) ,আর ব্লগে যারা আসে তারা বেশি জানার ,বেশি পড়ার মানসিকতা নিয়েই আসে । এটাই মূল বিষয়। এখানে এসে ফেসবুক হেরে যাবে । ফেসবুক যদি কখনও ব্লগ ‍রিলেটেড ফিচার নিয়ে আসে তখন দেখা যাবে । মনে হয় সেটা হবে না । কেননা এটা করতে গেলে মৌলিক উদ্দেশ্য ব্যাহত হতে পারে । সময় সে প্রশ্নের উত্তর দিবে ।

একটি মনের মত মন্তব্য করলেন ভাই । পুরো মন্তব্যই অসাধারণ হয়েছে। আপনারাই প্রদীপ জ্বেলে রাখেন । ভালো থাকবেন।
শুভরাত্রি ।

১৯| ২৫ শে জুন, ২০২০ রাত ৯:৩২

করুণাধারা বলেছেন: আগের লেখাটা পড়েছি, ভালো লেগেছে, কিন্তু মন্তব্য করা হয়নি।

এই পোস্টটাও অনেক পরিশ্রম করে লেখা, ভালো লাগলো প্রস্তাবনাগুলো। সবার সম্মিলিত চেষ্টায় সামু ব্লগ নাম্বার ওয়ান হয়ে উঠুক, আমাদের সবার চাওয়া।

টাইপো: অথিতী~ অতিথি
অনন্ত~ অন্তত

২৬ শে জুন, ২০২০ রাত ১:০২

রাকু হাসান বলেছেন:


করুণাধারা আপু আশা করছি ভালো আছেন । আপনার একটি লম্ব গল্পের পর্ব শুরু করেছিলাম । কিছু পড়েছি .. ভালো লেগেছে । বাকিটা মন্তব্যে বলবো । কম সময় নিয়ে লেখাটি রেডি করেছি। টাইপোর কথা বলার পর কিছু টাইপো ঠিক করলাম ,যেগুলো আপনি বলেন নি । দুঃখের বিষয় এই দুই শব্দকে খোঁজেই পেলাম না । হাহাহা আবার দেখছি। লুকায়ে গেছে । :) প্রস্তাব ভালো লেগেছে জেনে ভালো লাগছে। আপনার কোন ভাবনা এবং প্রস্তাব থাকলে শেয়ার করতে পারেন । অবশ্যই থাকারই কথা। শুভকামনা জানবেন ।

২৬ শে জুন, ২০২০ রাত ১:৪৬

রাকু হাসান বলেছেন:


ধন্যবাদ আবারো ভুল ধরিয়ে দেবার জন্য আপু এডিট করে নিলাম। পোস্টে নতুন কিছু যোগ হলো । শুভরাত্রি ।

২০| ২৫ শে জুন, ২০২০ রাত ৯:৫৪

জুন বলেছেন: আপনার বক্তব্যের সাথে একমত রাকু হাসান।

২৬ শে জুন, ২০২০ রাত ১:০৪

রাকু হাসান বলেছেন:


মন খারাপ হয়ে গেল আপনার পরিবারের খবরটি শুনে। ধন্যবাদ আপু । শুভেচ্ছা থাকলো।

২১| ২৫ শে জুন, ২০২০ রাত ১০:০৭

জেন রসি বলেছেন: গত কয়েকদিন ধরেই ব্লগে বেশ কিছু সুনির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। তারই ধারাবাহিকতায় আপনার এই পোস্ট। এবং এটাও দেখা যাচ্ছে ব্লগে পূর্বের তুলনায় অনেক বেশী সক্রিয় মোডারেটর। ব্লগ বিষয়ক লাগাতার পোস্টগুলোর বা আলোচনার একটা পজিটিভ ইমপ্যাক্ট বলা যেতে পারে এটাকে। কারন দায়িত্বপ্রাপ্ত মানুষ তখনই তার দায়িত্বেকে হালকা ভাবে নিতে পারে যখন কেউ তাকে প্রশ্ন করেনা। বা তার সমালোচনা করতে পিছপা হয়। অপরদিকে গঠনমূলক সমালোচনা করে দায়িত্বপ্রাপ্তকে জবাবদিহিতার মুখোমুখি করা গেলে অবশ্যই তার কাজের প্রতি সিরিয়াসনেস স্বাভাবিক ভাবেই বেড়ে যায়। সুতরাং আমি মনে করি ব্লগে কিছুদিন পরপরই এসব বিষয় নিয়ে আলোচনা হওয়ার প্রয়োজন আছে। তবে হয়ত কেউ কেউ এসে আপনাকে বলবে একই বিষয় নিয়ে এতবার বলার কি আছে। কেউ কেউ বলবে সবকিছুত ঠিকই আছে। তবে ভাববেন না। ব্লগে কেউ কেউ মোডারেটর এবং অথরিটির উপর আস্থা রাখবে। কেউ কেউ সমালোচনা করবে। কিন্তু দিনশেষে দুটোরই পজিটিভ ইমপ্যাক্ট থাকে। কারন যারা আস্থা রেখেছে তাদের আস্থার প্রতি সন্মান দেখাতে হলেও মোডারেটর বা অথরিটিতে দায়িত্ব পালন করতে হবে ঠিকঠাক। আবার যারা সমালোচনা করছে তাদের কড়া জবাব দিতে হলেও তাই করতে হবে। সুতরাং এই যে কেউ কেউ ব্লগ নিয়ে ভাবছে, তাদের চিন্তা ভাবনা শেয়ার করছে এটা ব্লগের জন্যই ভালো।

ব্লগ নিয়ে চমৎকার পোস্টটির জন্য আপনাকে ধন্যবাদ।

২৬ শে জুন, ২০২০ রাত ২:১১

রাকু হাসান বলেছেন:


স্বাগতম জন রসি ভাই।
গত কয়েকদিন ধরেই ব্লগে বেশ কিছু সুনির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। তারই ধারাবাহিকতায় আপনার এই পোস্ট। এবং এটাও দেখা যাচ্ছে ব্লগে পূর্বের তুলনায় অনেক বেশী সক্রিয় মোডারেটর। ব্লগ বিষয়ক লাগাতার পোস্টগুলোর বা আলোচনার একটা পজিটিভ ইমপ্যাক্ট বলা যেতে পারে এটাকে-- আমি অবশ্যই বলবো একটা পজেটিভ ইমপ্যাক্ট । সাধুবাদ জানাই ব্লগ মডারেশন প্যালেন আপনাদের ,আমাদের সবার কথাই গুরুত্বের সাথে গ্রহণ করেছে। আমি প্রায় সবার মন্তব্যই পড়েছি। এমন গঠনমূলক আলোচনা খুব কম দেখেছি। মুগ্ধ হয়েছি আপনাদের যুক্তি তর্কে। সেটা আমার জন্য অনেক শেখার বস্তু ছিল।

কারন দায়িত্বপ্রাপ্ত মানুষ তখনই তার দায়িত্বেকে হালকা ভাবে নিতে পারে যখন কেউ তাকে প্রশ্ন করেনা।--এটাকে আমি প্রকৃতি প্রদত্ত নিয়ম বলবো । যে যত দক্ষ,নিরপেক্ষ আর সৃজনশীলই হোক না কেন । যখন জবাবদিহিতার ব্যাপার টা কমে যাবে বা থাকবে না ,তখন দায়িত্বে অবহেলা আসবেই। সবার ক্ষেত্রে সমান ভাবে প্রযোজ্য বলে মনে করি । আমার ক্ষেত্রেও তাই । আপনার এই কথার পর ,ব্যক্তি জীবনের কিছু জিনিস মিলিয়ে দেখলাম । সত্যিই তাই। যেখানে জবাবদিহিতাটা বেশি সে কাজ বেশি সুন্দর হয়েছে। যত্ন নিয়ে করেছি। একদম সততা বজায় রেখেই বলছি।

একমত পোষণ করছি --অবশ্যই আলোচনার প্রয়োজন আছে। সমস্যা হলো অনেক ব্লগাররা এটা করতে চায় না । ক্যাঁচাল পোস্ট বলে চালিয়েও দিতে পারে । সাম্প্রতিক সময়ে ব্লগ বিষয়ে যে সব পোস্ট এসেছে ,সেগুলো একটা পোস্টও ক্যাঁচাল পোস্ট নয়। এমন পোস্ট দরকার আছে। আর সেটা যখনই জবাবদিহিতার প্রশ্ন আসবে। তবে সেটা যেন এখনকার পোস্টগুলোর মত গঠনমূলক বৈশিষ্ট বজায় রাখতে পারে।

কিন্তু দিনশেষে দুটোরই পজিটিভ ইমপ্যাক্ট থাকে। কারন যারা আস্থা রেখেছে তাদের আস্থার প্রতি সন্মান দেখাতে হলেও মোডারেটর বা অথরিটিতে দায়িত্ব পালন করতে হবে ঠিকঠাক। আবার যারা সমালোচনা করছে তাদের কড়া জবাব দিতে হলেও তাই করতে হবে। --
Every Action has a positive and a negative Reaction [/sub] আপনার প্রতি কৃতজ্ঞতা ,আপনিই প্রথম বিষয়টি সামনে নিয়ে আসলেন । আপনার এই পোস্ট না হলে আমি সামুর বাজেট এবং আপডেট প্রসঙ্গ নিয়ে লিখতাম । হয়তো মাহমুদ ভাইয়াও লিখতো এখন ,,,অপু তানভীর,পদ্ম পুকুর ভাইয়া। সাথে নিবেদিত ব্লগারাও ঝাঁপিয়ে পড়েছে।
। মডারেটর প্যালেন কে ধন্যবাদ .তাঁরা আপনার আলোচনা সাদরে গ্রহণ করেছে । পোস্ট স্টিকি করেছে । সৎ সাহস দেখিয়েছে। আমার ধারণা মডুদের যতটুকু ভয় পাই আমরা তা বেশি হয়ে যায়। কমানো উচিত । তাঁরা তো মারবেও না ,কাটবেও না । B-)

আপনার পরামর্শগুলোকে গুরুত্বের সাথে নিলাম । ভালো কিছুর সাথে থাকবো সব সময় । আবারও ধন্যবাদ আপনাকে । খুব সংক্ষেপে গুরুত্বপূর্ণ কথা বলে গেছেন। আশা করছি দ্রুত সুখবর পাব আমরা।

২২| ২৫ শে জুন, ২০২০ রাত ১১:৫১

মাহমুদ রহমান (মাহমুদ) বলেছেন: সাম্প্রতিক সময়ের পোষ্টসমূহের ৫ নং পয়েন্টটা একটু চেক করুন। পোষ্ট লেখক সরিয়ে ফেলেছেন।
সামুু যদি ইকোনোমিক্যালি সলভেন্ট না হয়,আখেরে টিকতে পারবে না।জরুরী ভিত্তিতে মোবাইল ইউজার ফ্রেন্ডলি করা দরকার।এতে দ্রুত অনেক ভিজিটর বাড়বে। সবার মন্তব্য পড়লাম।
১-৯ একমত।১০ নাম্বারে ঠাকুর মাহমুদ ও সোনাবীজ ভাইয়ের সাথে একমত। ১১-১৯ একমত।করলে ভালো হবে মনে হচ্ছে।
১৪ ও ১৮ নং মন্তব্যে স্ট্রংলি লাইক।১৮ নংটা অনেক আগেই ভাবা উচিত ছিল।
২০ নং নিয়ে বলি।
নোটিশ বোর্ড - যদি এখানে ব্লগাররা কমেন্ট সেকশনে তাদের অভিযোগ বা অসুবিধা জানাতে পারে এবং নিয়মিত যদি
এই পাতা মনিটর করা হয়,রাখা যেতে পারে।নচেৎ বাদ দেয়ার পক্ষে।
নির্বাচিত পাতা
নির্বাচিত পোস্ট অপশনটি লেখকদের ভাল লিখতে এবং ব্লগে ধরে রাখতে উৎসাহিত করে।বেশী মন্তব্যকারীর নাম,সবচেয়ে বেশি রেটিং দেয়া ব্লগার এইসব হাবিজাবি রাখা হয়,যাতে ব্লগাররা ব্লগের সাথে এনগেজড থাকে,তাদের মধ্যে প্রতিযোগীতামূলক মনোভাব তৈরি হয়।একইসাথে নির্বাচিত পোষ্ট ব্লগের ব্র্যান্ডিং,মার্কেটিং এসবের সাথেও জড়িত।যেমন ধরুন আমি সামুতে বিজ্ঞাপন দিতে চাই।এর জন্য ক্রাইটেরিয়া হিসেবে আমি যেমন ব্লগ র‍্যাংকিং সাইট হিট ইত্যাদি দেখব তেমনি এখানে ভাল লেখা আছে কিনা তাও দেখব।ভালো মানের নির্বাচিত পাতা দিয়ে আমাকে কনভিন্স করার সুযোগ আছে।এটা আমাকে নিশ্চিত করবে এখানে ভাল মানের লেখা আসে এবং আসবে।ফলে সবসময় ভিজিটর আসার সুযোগ আছে।যেমন বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় আমি রোরবাংলায় বিনিয়োগ করব।একজন যোগ্য মডারেটরের রুচি,প্রজ্ঞা,বিবেচনা ইত্যাদি প্রদর্শনের সুযোগ রয়েছে নির্বাচিত পাতার মাধ্যমে।তেমনি বিপরীতে মুর্খতার,অযোগ্যতার,চালিয়াতি ইত্যাদির ঝলক দেখানোর সুযোগ রয়েছে।নির্বাচিত পাতা অপশন যোগ করার পেছনে মালিকপক্ষের নিশ্চয়ই কিছু চিন্তাভাবনা ছিল।বর্তমানে ব্লগারদের কাছে এর কার্যকারিতা কতটুকু আছে তা যাচাই করার জন্য চাইলে তারা ভোটাভুটির আয়োজন করতে পারে।

নির্বাচিত পাতাকে আয়ের উৎস হিসেবেও সামু ভাবতে পারে।একটি নিদ্রিষ্ট সময়ের মধ্যে টাকার বিনিময়ে একটি পোষ্ট
নির্বাচিত পাতায় থাকতে পারে।এখানে প্রমোশনাল পোষ্ট যেমন বইমেলার সময় কোন লেখক চাইলে তার বইয়ের প্রচার টাকার বিনিময়ে নির্বাচিত পাতায় করতে পারে।তেমনি শোক সংবাদ বা অন্যান্য কিছু।যদি ধরি,প্রতিদিন ২০ টি পোষ্ট নির্বাচিত পাতায় যায়,সেখান থেকে প্রতিদিন ৫টি পোষ্ট এই ধরণের পেইড পোষ্টের জন্য বরাদ্দ রাখলে মনে হয়না কারো মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে
ফিল হবে।বেশি ভিজিটর আসলে আমার মনে হয় এই অপশনটি ব্যবহার করার কথা অনেকেই ভাবলে।সাথে ধরেন,ফেসবুক পেজ বা গ্রুপে শেয়ার করার সুবিধাও দেয়া হল।পুরো বিষয়টা একটা বা দুটা প্যাকেজ প্রোডাক্টে কনভার্ট করার কথা ভাবা যায়।

যারা বলেন,নির্বাচিত পাতা নিয়ে আমার কোন মাথাব্যথা নেই,কে আইল কে গেল এসব নিয়ে ভাবি না,তারা বিষয়টাকে খুব ছোট
ব্যক্তিগত গন্ডির ভেতরে দেখেন।সামগ্রিকভাবে এটার তাতপর্য উপলব্ধি করতে পারছেন না।সামুর ব্র্যান্ডিং,সারভাইভাল,ইনভেস্টমেন্ট,প্রমোশনসহ আরো নানাকিছু এর মাধ্যমে কানেক্ট করা যায়।দক্ষ মডারেশন প্যানেল দ্বারা সামুকে অন্য এক উচ্চতায় নিয়ে যাওয়া সম্ভব।এবিষয়ে গুণী কিছু ব্লগার গঠনমুলক পরামর্শ রেখেছিলেন আমার পোষ্টে।
যেমন- সোনাবীজ ভাইয়ের মতে,
(১) ভালো পোস্টগুলো একত্র করাই ‘নির্বাচিত পোস্ট’ বিভাগের উদ্দেশ্য হওয়া উচিত।(২) দিনের একটা নির্দিষ্ট সময়ে পোস্ট নির্বাচন না করে লেখাটা পাবলিশ হবার সাথে সাথেই নির্বাচিত বিভাগে অন্তর্ভুক্ত করা উচিত।(৩) কাউকে উৎসাহিত করার উদ্দেশ্যে পোস্ট নির্বাচন করার ব্যাপারটি বাদ দিতে হবে, কারণ, ভালো পোস্ট একত্রিকরণই হলো মূল উদ্দেশ্য।৪)অনেক ব্লগারের সব লেখাই নির্বাচিত হওয়ার মতো। তাদের লেখাগুলো যাতে মিস না হয়, সেটা খেয়াল রাখতে হবে।৫)নির্বাচনের ব্যাপারে ‘বিষয়’ যেন কোনো অন্তরায় না হয়- যেমন, কবিতা বা রম্য নির্বাচিত হবে না (কথার কথা), আর্টিকেল বেশি প্রাধান্য পাবে, ইত্যাদি।লেখাটি নির্বাচন করতে হবে এর কোয়ালিটি দেখে।৬) নির্বাচনের ব্যাপারে নির্দিষ্ট সংখ্যাও যেন বাধা হয়ে না দাঁড়ায়- যেমন, আজকে ১০টি নির্বাচিত পোস্টে যাবে, কাল ১২টি ইত্যাদি। লেখা নির্বাচিত হবে এর কোয়ালিটির বিচারে। দিনের ভালো পোস্টগুলো নির্বাচিত করতে হবে, সেগুলোর সংখ্যা যাই হোক না কেন। এতে, একদিকে যেমন আমরা ভালো পোস্ট এক জায়গায় পাব, অন্যদিকে, মর্যাদার লড়াই ও আক্ষেপ কমে আসবে।
আলোচিত ব্লগ বিভাগটি আমার মতে ঠিক আছে। তবে, একটু টেকনিক্যাল ডেভেলপমেন্টের দরকার আছে। প্রতি ৩ ঘণ্টা পর পর আপডেট হয়, একটা ক্রাইটেরিয়া এমন করা উচিত, যাতে কোনো পোস্ট ‘সর্বাধিক মন্তব্য’ বা ‘সর্বাধিক পঠিত’ বা ‘সর্বাধিক লাইকপ্রাপ্ত’ বিভাগে ৩ ঘণ্টার অধিক সময় না থাকে। প্রথম পাতায় এটা দেখে আমি পোস্টে ক্লিক করি, আমার মতো অনেকেই এমন করেন বলে আমার বিশ্বাস, তাই পোস্ট যত চেঞ্জ হবে, আকর্ষণ তত বাড়বে।
ব্লগার আমি সাজিদ এর মতে,
১) টাইম জোন ভিত্তিক মডু বা একাধিক মডু নিয়োগকে আমি সমর্থন করি। অনেক চমৎকার ব্লগার আছেন যারা আট দশ বছর লিখেছেন, উনারা মডু হতেই পারেন। দরকার হয়, মডু আর সাব মডু করা হোক। কারো রুল থাকবে নির্বাচিততে পোস্ট এপ্রুভ করা, কিন্তু এই ক্ষেত্রে উনাদের পরিচয় গোপন থাকতে হবে।
২) অনেক শ্রদ্ধেয় সিনিয়র ব্লগারদের পোস্ট অটো নির্বাচিত-তে চলে যাওয়া এপ্রুভ করা উচিত। কয়েকটা উদাহরন দেই, শায়মা আপা, প্রফেসর শঙ্কু, শের শায়েরী, জাফরুল মবীন, খায়রুল আহসান সহ অনেকে। এই ক্ষেত্রে সেফ ব্লগারের পর আরেকটা ধাপ এড করা লাগবে - যাদের পোস্ট সরাসরি নির্বাচিত তে যাবে।
৩) দুই নাম্বার পয়েন্টে আমাদের মতো আম ব্লগারদের মন খারাপ হওয়া স্বাভাবিক। আমাদের জন্য অপশন থাকতে পারে- আমাদের পোস্ট মডুর সিলেকশনের মাধ্যমে নির্বাচিততে যাবে। এবং আমাদের জন্য একটা অপশন থাকবে, এতোটা কমেন্ট বা এতোটা পোস্ট হলে বা এতোদিন পর সরাসরি নির্বাচিততে যাওয়ার যোগ্যতা পাওয়া যাবে ( বিনা মডু), এতে আম ব্লগারের পোস্ট করা লাগবে, অন্যের লেখা পড়া লাগবে, আম ব্লগাররা উৎসাহিত হবে।
ব্লগার সুমন করের মতে,
টিম করে, সময় ভাগ করে মডু টিম নির্বাচন করা উচিত। এতে ২৪ ঘণ্টা সামুতে মডারেশন টিম সক্রিয় থাকবে। তাহলে কোন প্রকার ফ্লাডিং বা অশ্লীল পর্নোগ্রাফি ব্লগে হবে না। এ বিষয়ে একটি কথা মনে পড়ল, একবার সামুতে নোংরা নোংরা ছবি দিয়ে মন্তব্য করা হচ্ছিল। তখন কিন্তু মডু উপস্থিত ছিল না, যদি থাকত তাহলে সাথে সাথে ছবিগুলো মুছে ফেলা যেত। আমি নিজে, ফেবুতে মডুকে বলেছিলাম, তাড়াতাড়ি ব্লগে যান এবং ছবিগুলো মুছে ফেলুন। কেন বলতে হবে? '
ব্লগার জাফরুল মবীন ভাই এর মতে,
১)একজন ব্লগার দিনে ১টির বেশি পোস্ট দিতে পারবেন না।২)একজন ব্লগার সপ্তাহে ২ বা ৩টির বেশি পোস্ট দিতে পারবেন না।
৩)নির্বাচিত পাতার পোস্ট সিলেকশনে অভিজ্ঞ ও স্বনামধন্য ব্লগারদের জুরি হিসাবে দায়িত্ব দেওয়া যেতে পারে সুনির্দিষ্ট টাইম স্লটে প্রকাশিত পোস্টগুলোর মধ্য থেকে ভালো মানের পোস্ট বাছাই করে সেটা মডারেটরের কাছে পাঠানোর জন্য।মডারেশন প্যানেল এসব বাছাইকৃত পোস্ট থেকে আরেক দফা মান পরীক্ষা করে মানসম্মত পোস্টগুলোকে নির্বাচিত পাতায় দেবেন।
৪)সর্বাধিক মন্তব্য প্রাপ্ত, লাইক প্রাপ্ত ও পঠিত পোস্ট নির্বাচনে কেবলমাত্র নির্বাচিত পাতার পোস্টগুলো বিবেচনা করা উচিৎ।সেরার সেরা পোস্টগুলো এ কলামে থাকলে নন-ব্লগার পাঠকগণ ব্লগের মান সম্পর্কে একটা ভালো ধারণা পোষণ করবেন আশা করা যায়।৫)নতুন ব্লগারদের মধ্যে যারা ভালো কিছু লেখার চেষ্টা করছেন তাদের এক্সপোজারের জন্য ‘মডারেটর’র পিক’ নামে ফ্রন্ট পেজে একটা কলাম নিদিষ্ট করা যেতে পারে।
ব্লগার সুপার ডুপার এর মতে,
"জানা আপার বিশ্বস্ত ও দক্ষ কিছু ব্লগার বিভিন্ন দেশ বা বিভিন্ন টাইম জোন থেকে মডারেটর হিসেবে নির্বাচন করলে ব্লগে ২৪ ঘন্টায় মডারেটরের উপস্থিতি থাকবে। ফলে ব্লগে অশ্লীল পর্নোগ্রাফি ও ব্যক্তিআক্রমণ যেমন ঠেকানো সম্ভব হবে, তেমনি ভালো পোস্টগুলোও নির্বাচিত পাতা থেকে মিসিং হবে না।"

ব্লগার অপু তানভীর এর মতে- পোস্ট নির্বাচন বিষয়ক একটা পরামর্শ দেই। মডুদের সব সময়কার একটা অযুহাত হচ্ছে সব পোস্ট তাদের চোখে পড়ে না বা পড়া সম্ভব না । এমন অনেক দেখা যায় যে অনেক পোস্ট নির্বাচিত পাতায় আসে না। এর সমাধান অন্য ভাবে করা যায়।
এখন থেকে মডুদের দায়িত্ব ঠিক পোস্ট নির্বাচন নয়, তাদের দায়িত্ব হবে পোস্ট নির্বাচিত পাতা থেকে সরিয়ে নেওয়া ।
এর জন্য দুইটা পদ্ধতি অবলম্বন করা যেতে পারে ।
একঃ একজন ব্লগার পোস্ট দিবেন এবং সেটা সরাসরি চলে যাবে নির্বাচিত পাতায় । এবং মডু সাহেব যখন আসবেন ব্লগে তখন তিনি যদি মনে করেন পোস্ট টি নির্বাচিত পাতায় যাওয়ার মত নয় তখন পোস্ট টা সে সরিয়ে দিবে । এটার ফলে পোস্ট নির্বাচিত পাতায় যাওয়ার সম্ভবনা বেশি এবং মিস হয়ে যাওয়াটা প্রায় একেবারে কমে যাবে ।

দুইঃ একজন ব্লগার পোস্ট দিবেন এবং নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সংখ্যকবার পঠিক, লাইক এবং মন্তব্যের ভিত্তিতেই সেটা চলে যাবে নির্বাচিত পাতায় । ঠিক এখন যেমন টা আলোচিত পোস্ট নির্বাচিত হয়।এবং মডুরা যখন আসবে তখন সেই পোস্ট যদি মনে করেন যে নির্বাচিত পাতায় স্থান পাওয়ার মত না তাহলে সেই পোস্ট সরিয়ে দিবে ।

এছাড়া ব্লগে কিছু গুণী ব্লগারদের কে পোস্ট নির্বাচনের সুযোগ দেওয়া হোক । তবে সেটা তাদেরকে না জানিয়ে । তারা জানবেনও না যে তারা পোস্ট নির্বাচন করছেন । যেমন এমন একটা ব্যাপার হবে যে নির্দিষ্ট কিছু সংখ্যক ব্লগাররা যে পোস্টে লাইক দিবেন সেই পোস্ট গুলো চলে যাবে নির্বাচিত পাতায় ! তবে মডারেটরের যখন আসবেন তখন পোস্ট পড়ে যদি মনে করেন পোস্ট টা নির্বাচিত পাতায় যাওয়ার মত না তবে সেটা সরিয়ে নিবে ।
আরেকটা কাজ করা যেতে পারে। প্রতিটি পোস্টের নিচে নতুন একটা বাটন সেট করা যেতে পারে যেটা নির্দেশ করবে যে এই পোস্ট টি নির্বাচিত পাতায় যাওয়ার উচিৎ বলে আপনি মনে করেন কি না । সেটা নোটিফিকেশন যাবে মডারেটরের কাছে। তাহলেও পোস্ট মিস হওয়ার সম্ভবনা কম থাকবে । তবে এই ব্যাপারে সিন্ডিকেট বাজি হওয়ার একটা সম্ভবনা দেখা দিবে।


এখন যদি অথোরিটি এটিকে ভালভাবে চালাতে অক্ষম হোন বা বাহুল্য মনে করেন সেক্ষেত্রে পাতাটি বাদ দেয়ার কথা ভাবতে পারেন।তখন খুবই ছোট টিম ব্লগে বিদ্যমান নানা প্রাযুক্তিক সমস্যা সমাধানের দিকে আরো মনোযোগী হতে পারবে।
কারো কারো হয়ত বিষয়টি নিয়ে লেবু কচকানো মনে হইতে পারে।উষ্মা প্রকাশ করতে দেখলাম।এ বিষয়ে জেন রসি ভাইয়ের মন্তব্যই আমার মন্তব্য।
মডারেশনের এখনকার সক্রিয়তা সম্পর্কে অনেকেই কিছু কিছু বলেছেন।সেজন্যে তারা ধন্যবাদ পেতে পারেন।তবে ব্যক্তিগতভাবে পুরো বিষয়টি সাময়িক মনে করছি।শেয়ার বাজার অনেকদিন ডাউনে থাকা নিয়ে মিডিয়া পত্রিকায় প্রচুর লেখালিখি হলে কোন কোন সরকারী মিউচুয়াল ফান্ড বা প্রতিষ্টানকে একদিন প্রচুর শেয়ার কিনতে দেখা যায়।শেয়ার বাজার এক দুদিনের জন্য চাংগা হয়।পরে আবার যেই লাউ সেই কদু।প্রক্রিয়ার পরিবর্তন না আসলে সক্রিয়তা ধরে রাখাটা কঠিন।যদি সামু আমার ভাবনাকে ভুল প্রমাণিত করতে পারে আমিই সবচেয়ে বেশি খুশী হব।
সীমাবদ্ধতা কাটিয়ে তারা আবার চাঙ্গা হোক সামু আবার আগের মত জমজমাট হবে এই আশা করি সবসময়।
সামু নিয়ে আপনার আবেগ অনুভূতি আমাকে স্পর্শ করেছে।আপনার মন্তব্য বিষয়ক পোষ্টটিও পড়লাম।কলেবর বৃদ্ধির আশংকায় এখানে আলোচনা করছি না। আপনার মত ব্লগাররাই সামুর প্রাণ। আশা করি এখান থেকে ব্লগ অথোরিটি ইতিবাচক কিছু খুজে নিতে পারবে।
পোস্টের জন্য ধন্যবাদ।
ভালো থাকুন।

২৬ শে জুন, ২০২০ রাত ২:১৮

রাকু হাসান বলেছেন:


এতো দেখছি আস্ত একটি পোস্ট । আমি এভাবে করতে চেয়েছিলাম। মানে ব্লগারদের মতামতটা সংক্ষেপে পোস্টে যোগ করে দেওয়া । আপনি খুব গুছিয়ে সেই কাজ করে দিলেন । ব্লগারদের মতামতের ভিত্তিতে যে অংশটুকু লিখেছেন তা পোস্টে উল্লেখ করে দিলাম । আপনি নতুন মন্তব্য দারুণ কিছু শেয়ার করলেন । বাহ কি আন্তরিকতা ভাই । বাকি অংশের মন্তব্য নিয়ে পরে আসছি।। আলোচনার তৈরি করেছেন । সত্যিই ভালোবাসার বহিঃপ্রকাশ এভাবেই হোক । গর্বিত আমি আপনার সাথে ব্লগিং করার সুযোগ পেয়ে। আসছি............

২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:০২

রাকু হাসান বলেছেন:



নির্বাচিত পাতার ধারণা টি ভালো লাগলো । এটা আমার মাথায় ছিল না । বিশেষ করে অন্তত বই মেলার সময় তিন মাস এটা করা যায়। পারলে সারা বছর । আলোচনা হতে পারে -এটা করতে গিয়ে কি ব্লগের মান সম্মত লেখার কমে যায় কিনা । কেননা মান সম্মত নির্বাচিত লেখাগুলো যদি নির্বাচিত পাতায় না যায় তাহলে লেখক হতাশ হবে । আমি িএটা করার পক্ষে তবে সীমিত আকারে ।


প্রতিদিন ২০ টি পোষ্ট নির্বাচিত পাতায় যায়,সেখান থেকে প্রতিদিন ৫টি পোষ্ট এই ধরণের পেইড পোষ্টের জন্য বরাদ্দ রাখলে মনে হয়না কারো মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে
ফিল হবে।
--এই প্রসঙ্গে সহমত পোষণ করছি।এটা করা যায়। বিজ্ঞাপন দাতারাও আকৃষ্ট হবে বলে মনে করি ।

নির্বাচিত পাতার মডারেশন নিয়ে আমার খুব বেশি বলার নেই । কেননা নির্বাচিত পাতার ব্যাপারে কথা বলতে যেমন যোগ্যতা রাখা ,যেমন অর্জন দরকার তেমন এখনও হয় নি । হলে বলবো । তবে আপনার পরামর্শগুলো ইতিবাচক হিসাবে দেখছি। নিশ্চয় আপনাদের পরামর্শ সাথে ,অথোরিটির ভাবনা একসাথে যোগ হয়ে ভালো কিছু ,নির্ভরযোগ্য স্থানে যেতে পারব আমরা ।

আলোচনায় অংশ গ্রহণ করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে মাহমুদ০০৭ ভাই। ভালো থাকবেন । দেরিতে উত্তর প্রদানের জন্য দুঃখপ্রকাশ করছি।

২৩| ২৬ শে জুন, ২০২০ রাত ১২:২৪

নেওয়াজ আলি বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন । মন্তব্যগুলিও তথ্য নির্ভর এবং আলোচনা যোগ্য।

২৬ শে জুন, ২০২০ রাত ২:২০

রাকু হাসান বলেছেন:


ব্লগ নিয়ে আাপনার প্রস্তবনা কি ? নতুন হিসাবে কি সমস্যার পড়ছেন ? কোন জিনিসটা মিস করছেন ? এমন কিছু ভেবে কিছু বলার অনুরোধ করছি।আলোচনায় অংশগ্রহণ করার কামনা করছি।

২৪| ২৬ শে জুন, ২০২০ রাত ১:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ইয়ে আমারও কিছু অভিযোগ ছিলো। সেটাও কাইন্ডি একটু তুলে দিয়েন পোস্ট এ

অভিযোগ পোস্ট এক
অভিযোগ পোস্ট দুই
অভিযোগ পোস্ট তিন

২৬ শে জুন, ২০২০ রাত ২:২৯

রাকু হাসান বলেছেন:


কাভা ভাই আপনার এই অভিযোগ পোস্ট দেখে আমি হেসেছি। B-)) । যার /যাদের কাছে আমরা সমস্যার কথা জানাচ্ছি। জানা আপু পর্যন্ত পৌঁছানোর মাধ্যমে হিসাবে কল্পনা করছি। সে আসছে অভিযোগ পোস্ট ,পোস্টে যোগ করে দিতে :D --হাহাহা । এটাই ব্লগার হিসাবে আপনিও এ থেকে মুক্ত নয়। যেহেতু এসব সমস্যা আপনিও ভোগ করেছেন ,আর করারই কথা । ব্লগ তো একটাই । সেহেতু আমাদের ব্যাপারটা জানেন ...বুঝেন আশা করি । প্রত্যাশা করছি ভালো কিছু সু সংবাদের ।

মন্তব্য টি একজন সাধারণ ব্লগারের মতই করেছেন । তবে মজাটা নেওয়ার জন্য উত্তরটি অনেকটা মডুসুলভ হয়ে গেল। পোস্টে যোগ করে দিলাম । :) ইচ্ছা ছিল আজকের আড্ডায় জয়েন করবো কিন্তু কারেন্টের জন্য পারলাম না । এ সময়ে লোড সেডিং হ না নরমালি। ভালো থাকুন । দারুণ ভাবে সামলাচ্ছেন । 8-|

এই সাথে অন্যদের অনুরোধ করবো ,আপনি লিখেছেন ,বা অন্য ব্লগার লিখেছে এমন পোস্টের নাম ,বা লিংক ,প্রয়োজনে অল্প একটু ক্লো দিয়ে হলেও সাহায্য করার অনুরোধ করছি। যাতে করে এই পোস্ট ব্লগ বিষয়ক পোস্টের সংকলন হিসাবে কাজ করে ।

২৫| ২৬ শে জুন, ২০২০ রাত ১:৫০

মোহাম্মদ গোফরান বলেছেন: সম্মানিত ব্লগার,

আমি মনে হয় ঠিক ভাবে আপনাকে বুঝাতে পারিনি। আমি বলতে চেয়েছি, কয়েকদিন আগে এ বিষয় নিয়ে অনেক আলোচনা হয়েছে। এবং সমস্যা/ অভিযোগ গুলো হয়তো সঙ্গত কারণে শর্টলিস্টেডও হয়েছে। আর জানা ম্যাডামের সাথে আমার একবার কথা বলার ও কমিউনিকেশনে করার সুযোগ হয়। কাল্পনিক ভাই এর সাথেও কয়েকবার ফোনে কথা হয়েছে। তাই আমি যতোটুকু বুঝেছি ব্লগ কর্তৃপক্ষ যথেষ্ট কনসার্ন এবং ডেডিকেটেড এসব বিষয় গুলো নিয়ে।

আপনার পোস্ট নিয়ে বা অন্য কোন পোস্ট নিয়ে কিছু বলতে চাইনি। আমার বক্তব্য হলো যেহেতু মাত্র কয়েকদিন আগে আলোচনা হইছে কর্তৃপক্ষকে কিছুদিন টাইম দিয়ে না হয় কেউ একজন আবার পোস্ট দিবে। দ্যাটস অল।

ধন্যবাদ বিনয়ী প্রতিউত্তরে।

২৬ শে জুন, ২০২০ রাত ২:৪২

রাকু হাসান বলেছেন:

গোফরান ভাই .... আবারও আসায় ধন্যবাদ। আমি এখানে বিচক্ষণতার পরিচয় দিতে পারতাম । বুঝে নিতে পারতাম । সত্যি বলছি ,আমি এমনটা করে ভাবিনি । তবে এখন পরিষ্কার । আপনার সাথে একমত ভাই।

আর জানা ম্যাডামের সাথে আমার একবার কথা বলার ও কমিউনিকেশনে করার সুযোগ হয়। কাল্পনিক ভাই এর সাথেও কয়েকবার ফোনে কথা হয়েছে। তাই আমি যতোটুকু বুঝেছি ব্লগ কর্তৃপক্ষ যথেষ্ট কনসার্ন এবং ডেডিকেটেড এসব বিষয় গুলো নিয়ে।--গোফরান ভাই কি করবে ব্লগাররা ..তাঁরা অনেকবার বিচ্ছিন্নভাবে এগুলো বলার চেষ্টা করেছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য সেগুলো আলোর মুখ দেখে নি । তাই তো ব্লগাররা টানা আলোচনা করেই যাচ্ছেন । যাতে করে তাদের দাবির প্রতি গুরুত্বটা বাড়ে , কার্য করি কিছু সিদ্ধান্ত আসে । এটা ভালোবাসা ভাই । এটা সামু অর্জন করেছে ,বিশ্বস্ততার জায়গাতে থেকেই । কয়টা ব্লগ পারে বলুন ? তবে আপনার যোগাযোগ কথা শুনে ভালো লাগছে। ব্লগাররাও খুশি হবেন । আমরা অপেক্ষা করি , ভালো কিছুর ....অফিসিয়ালী আশ্বস্ত হতে পারলে বোধহয় ব্লগাররা শান্ত হত ।

আমার বক্তব্য হলো যেহেতু মাত্র কয়েকদিন আগে আলোচনা হইছে কর্তৃপক্ষকে কিছুদিন টাইম দিয়ে না হয় কেউ একজন আবার পোস্ট দিবে। দ্যাটস অল।--এ বিষয়ে দ্বিমত পোষণ করব না ,হ্যাঁ সময়ের প্রয়োজন আছে। আমার মনে হয় নতুন আলোচনায় ব্লগের ক্ষতিও হবে না । তবে একমত যে সময় দেওয়া উচিত । ব্যক্তিগতভাবে আমি যদি নিশ্চিত হতে পারতাম ,ব্লগ অথোরিটি সিদ্ধান্ত নিতে যাচ্ছে,বিষয়টি নিয়ে ভাবা শুরু করেছে তাহলে নতুন পোস্টে আসতাম না । আমি কিন্তু নিজের দিকে টানি নি । স্বাভাবিক ভাবে তখন মনে হত ,অপেক্ষা করি ,দেখি কি হয়। হয়তো অন্যরাও করতো ।

আপনি যেভাবে বলেছেন সম্মনিত ব্লগার ,পড়ে একটু বিব্রতবোধ করলাম। তবে আপনি নিজেকে আরও সম্মানিত করলেন । সম্মান বাড়লো। এভাবেই চলুক শ্রদ্ধা ও সম্মানের সাথে ব্লগের পথ চলা। ভালো থাকুন । আবারও ধন্যবাদ বিষয়টি পরিষ্কার করার জন্য ।

২৬| ২৬ শে জুন, ২০২০ ভোর ৪:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
আপনাকে এই পোস্টগুলো দেয়ার প্রধান উদ্দেশ্য - বিভিন্ন সময়ে, বিভিন্ন ব্যাচের ব্লগাররা এই ধরনের চিন্তা ভাবনা করেছেন। ফলে আপনি সহ অন্যান্যদের চিন্তা ভাবনা ও পরামর্শ একদমই সঠিক। যদি অনুগ্রহ করে পোস্টগুলোর কমেন্ট পড়েন, দেখবেন অনেক ব্লগার আছেন তাঁরা তখনও এক রকম সমস্যার কথা জানিয়েছেন আবার এখনও সমস্যার কথা জানিয়েছে।

অধিকাংশ ব্লগারদের ব্লগ সংক্রান্ত চিন্তা ভাবনার পেছনে প্রধান উদ্দেশ্য ব্লগের প্রতি নিঃস্বার্থ ভালোবাসা। প্রতিটি পরামর্শ, ইতিবাচক সমালোচনা, কঠোর নেতিবাচক সমালোচনা সবই গুরুত্বপূর্ন। যৌক্তিক কঠোর সমালোচনা থেকে সবচেয়ে সুন্দর শেখা যায়। আপনারা এত কষ্ট করছেন নিশ্চয়ই ব্লগকে ভালোবাসেন বলেই। ফলে আপনি সহ সকল ব্লগারদের চিন্তা ভাবনা, ব্লগ সংক্রান্ত পর্যবেক্ষন, পরামর্শ, অভিযোগ ইত্যাদিকে ছোট করে বা হেলাফেলা করে দেখার কোন সুযোগ নেই। সত্যি বলতে আপনাদের এই ধরনের পোস্ট আমাদের ব্রেইনস্ট্রোমিং কিছুটা কমিয়ে দেয়। তাই আমরা খুবই গুরুত্ব সহকারে প্রস্তাবিত বিষয়গুলো নিয়ে চিন্তা ভাবনা করি।

বর্তমানে জানা আপা ব্যক্তিগতভাবে প্রচন্ড ব্যস্ততার মধ্যে আছেন। তা স্বত্তেও তিনি ব্লগের খোঁজ নিচ্ছেন, আপনাদের বিভিন্ন পোস্ট সম্পর্কে তাঁকে আমি বলেছি, অবশ্যই তিনি সময় ও সুযোগ করে এই পোস্টগুলোতে আসবেন।

আমরা একটা সময় সবাই ব্লগে মজা করেছি, মডারেশন টিম বা মডুকে দুস্টামি করে অভিনব উপায়ে পচিয়েছি, কঠোর সমালোচনা হয়েছে, কারো আচরনে অশিষ্টতা ছিলো না। বাক স্বাধীনতার নামে যা কিছু বলাটাই কিন্তু আসলে বাকস্বাধীনতা নয়। সকলের প্রতি একটা পারষ্পরিক সম্মানের জায়গা বজায় রাখা খুবই গুরুত্বপূর্ন। তাছাড়া আমরা মডারেটরকে সরাসরি চিনতামও না। তাই আমাদের অভিযোগ ছিলো একটি প্রতিষ্ঠানিক পদের কাছে বা বিরুদ্ধে। কোন মডারেটর কত স্যালারি পান কিংবা চাকরি বাঁচানোর জন্য সে কি কি করতে পারে কিংবা মডারেটরকে সহজ প্রশ্ন করার নামে কারওয়ান বাজারে আলু পটলের দাম কত ইত্যাদি জিজ্ঞেস করার মত অশিষ্ঠাচার ছিলো না। মানুষ যত জ্ঞানী হয়, বিদ্যান হয়, মানুষ তত বেশি বিনয়ী হয়। কিন্তু আদতে এখন দিন পালটে গেছে। এই যেমন দেখুন আমি খুবই বিনয়ী। এটার অর্থ এই নয় যে আমি খুবই জ্ঞানী বা পড়ুয়া। পড়াশোনা বা জ্ঞানের ক্ষেত্রে আমার দৌড় খুবই সীমিত, মাসুদ রানা টাইপের বই আমার প্রিয় বই।

আমি একবার শরৎদা ( আমার আগে যিনি মডারেটর ছিলেন) তার একটি মিথ্যে স্ক্রীণ শর্ট বের করেছিলাম। যেখানে দেখিয়েছি তিনি শুধুমাত্র মেয়েদের নিককে আগে সেফ করেন। অনেকেই আবার সেই স্ক্রীণ শট বিশ্বাস করে বিশাল পোস্ট ও কমেন্ট ও করেছিলেন। B-) =p~ =p~

বাই দ্য ওয়ে, আপনি দেখব এই সব পোস্ট গুলোতে কয়েকটি বিষয় একদম কমনঃ
১) মডারেশন ( অনেকেই ভাবতে পারেন মডারেশন নিয়ে বলাতে আমি কোন প্রতিক্রিয়া দেখাচ্ছি নাকি, বরং মডারেশন নিয়ে বলা একটি চলমান প্রক্রিয়া এবং এতে মডারেটরদের সুবিধা হয় কোন দিকে বাড়তি নজর দিতে হবে। সমস্যা কোথায় সেটা আগে অনেক বার বলা হয়েছে)
২) টেকনিক্যাল প্রবলেম।
৩) নির্বাচিত পাতা। ভাই রে এই নিয়ে সমস্যার কোন শেষ নাই। এটা ক্যাচাল চলবেই।

ধরুন আপনি যে পোস্টটি দিলেন, এই ধরনের বা এই একই বিষয়ের পোস্ট গত কয়েকদিনে বেশ কয়েকটি এসেছে। এখন আমি যদি মনে করতাম, এই টাইপের আলোচনা অনেক হয়েছে, আপাতত এখানে আর আলোচনা করার কিছু নাই। আমি পোস্টটা সিলেক্ট তো করবই না। প্রথম পাতা থেকে সরিয়ে দিবো। এই ক্ষেত্রে আমি ব্লগ নীতিমালার ২গ অনুসারে " প্রথম পাতার বৈচিত্র রক্ষার্থে একই বিষয়ে বহু সংখ্যক পোস্ট থাকলে তার কয়েকটি অথবা সবগুলোই সরিয়ে দিতে পারি" - এই রুলসটা এপ্লাই করলে আমার জবাবদিহীর জায়গা থেকে আমি দায়মুক্ত হয়ে যাবো। এখন কে অভিযোগ করবে না কি করবে সেটা তাদের ব্যাপার। এছাড়াও আরেকটি রুলস আছে যাতে ১ঘ ধারা অনুসারে একজন মডারেটর প্রথম পাতার উপর নিয়ন্ত্রন বা প্রভাব বিস্তার করতে পারেন।

ফলে আমি যদি এই পোষ্টকে নির্বাচনী পাতায় না নিতাম নীতিমালা অনুসারে কোন সমস্যা হতো না। কিন্তু সমস্যা হতো অন্যখানে। দেখা যেত এই বিষয়ে প্রতিবাদ করতে গত এক যুগে যাদেরকে ব্লগে দেখা যায় নি, তারাও দল বেঁধে ব্লগে চলে এসেছেন । =p~ =p~ মাঝে মাঝে ব্লগ অসহায় নারী হয়ে যায়। ফলে অসহায় নারীকে বাঁচাতে অনেকেই ম্যাজিকের মত উদয় হন।

কিন্তু আমি নিয়েছি কারন আমার মনে হয়, একটা মানুষ এত কষ্ট করে পয়েন্টগুলো, তার বিবেচনায় ত্রুটিগুলো বের করেছেন, সেটাকে আমার সম্মান দিতে হবে, সেই আলোচনা, সমালোচনা ও অভিযোগ মন দিয়ে শুনতে হবে। যা গ্রহনযোগ্য তার জন্য সুপারিস করতে হবে।

( আমার পূর্বে কোন মডারেট এত খোলামেলা ভাবে ব্লগ নীতিমালা সম্পর্কে ব্লগে আলোচনা করেছে কিনা আমার জানা নেই। সামনে চাকরি থাকবে না যাবে বুঝতে পারছি না। )

৪। ম্যাসেঞ্জারঃ আপনি যেমনটা প্রস্তাব করেছিলেন। আমিও করেছিলাম। তখন নবীন ছিলাম, এর গভীরতা বুঝতে পারি নি। আজকে সোনাবীজ ভাই, ঠাকুর ভাইয়েরা কেন এর বিরুদ্ধে সেটা বুঝতে পারি। আপনিও বুঝতে পারবেন, সময় গুরুত্বপূর্ন।

আপনার পোষ্টের জন্য ধন্যবাদ। অনেকগুলো গুরুত্বপূর্ন বিষয় এখানে উঠে এসেছে।

২৬ শে জুন, ২০২০ রাত ৮:০৩

রাকু হাসান বলেছেন:



অধিকাংশ ব্লগারদের ব্লগ সংক্রান্ত চিন্তা ভাবনার পেছনে প্রধান উদ্দেশ্য ব্লগের প্রতি নিঃস্বার্থ ভালোবাসা। প্রতিটি পরামর্শ, ইতিবাচক সমালোচনা, কঠোর নেতিবাচক সমালোচনা সবই গুরুত্বপূর্ন। যৌক্তিক কঠোর সমালোচনা থেকে সবচেয়ে সুন্দর শেখা যায়-----আমার বিশ্বাস ছিল আপনি এমনটা ভাবেন এবং জানা আপু এমনটা ভাবেন । ব্লগাররা তাদের নিঃস্বার্থ ভালোবাসার জন্যই করে । এখানে যারা মন্তব্য লাইক কমেন্ট করছেন তারা সবাই ব্লগের ভালো চায়। যারা আলোচনায় অংশ গ্রহণ করেনি তারাও একই কাতারে রাখবো আমি । হয়তো কোনো কারণে তারা আলোচনায় আসছে না।

সত্যি বলতে আপনাদের এই ধরনের পোস্ট আমাদের ব্রেইনস্ট্রোমিং কিছুটা কমিয়ে দেয়।--ব্লগ কর্তৃপক্ষকে যখন এমন বক্তব্য আসে তখন মনে শক্তি আসে । আনন্দিত হই। আমার পোস্টে আপনি যে মন্তব্যগুলো করেছিলেন ,তা দেখে ব্লগাররা আপনাকে বাহ দিয়েছে। আমিও দিব । এগুলো দেখে একটা জিনিস আরও পরিষ্কার হয় ..।ব্লগাররা ভুল কারও জন্য ভাবে না । হ্যাঁ ভালোবাসার প্রতিদান এভাবেই হতে হয়। এই জন্য ব্লগ অথোরিটির কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

আমি যদি এই পোষ্টকে নির্বাচনী পাতায় না নিতাম নীতিমালা অনুসারে কোন সমস্যা হতো না। কিন্তু সমস্যা হতো অন্যখানে। দেখা যেত এই বিষয়ে প্রতিবাদ করতে গত এক যুগে যাদেরকে ব্লগে দেখা যায় নি, তারাও দল বেঁধে ব্লগে চলে এসেছেন ।
হাহাহাহা--সত্যিই আপনি উভয়সংকটে আছেন । রেহাই নাই । B-) =p~ তবে আপনি যেমনটা ভাবেছিলেন এটা আমিও ভাবছিলাম । নির্বাচিত পাতায় নিয়ে হয়তো আপনি একটা সমালোচনা থেকে মুক্ত হলেন । এমন দুই ধরনের চিন্তা ব্লগাররা করে থাকে । আামর পোস্ট দেওয়ার মূল উদ্দেশ্য ব্লগ কর্তৃপক্ষের কাছে ভাবনাগুলো যেন যায়,আরও ব্লগারদেরও সুযোগ থাকে মতামত দেওয়ার । আমার কাছে নির্বাচিত পাতা মুখ্য না । যেহেতু মডারেশন প্যালেন পোস্টটি কে নির্বাচিত করেছে তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। নিরপেক্ষ দৃষ্টিকোন থেকে বলবো পোস্টটিকে নির্বাচিত করায় বেস্ট হয়েছে। অনন্ত আঙ্গুল তোলার মত কথা থাকবে না একটি দিক দিয়ে।

বাক স্বাধীনতার নামে যা কিছু বলাটাই কিন্তু আসলে বাকস্বাধীনতা নয়। সকলের প্রতি একটা পারষ্পরিক সম্মানের জায়গা বজায় রাখা খুবই গুরুত্বপূর্ন।

আমি এই নীতিটা খুব করে চেষ্টা করে মেনে চলতে ব্লগে কিংবা বাস্তব জীবনে । ব্যক্তি জীবনে আমি খুবই একজন সাধারণভাবে জীবন যাপন করি । যাক ব্যক্তিগত প্রসঙ্গ না টানি । আমি বলতে চাই .... আমার আচারণে কখনও যদি আপনি কষ্ট পান তাহলে দয়া করে ক্ষমা করে দিবেন । আমি এমন কিছু বলে থাকলে নিশ্চিত ধরে নিবেন , না বুঝে বলছি। েইচ্ছাকৃতভাবে কেউ কে কষ্ট দিতে পারি না । নিজের দম ফাটা কষ্ট হলেও । এটা সবার জন্য চিরকালীন প্রযাজ্য ।

আমার পূর্বে কোন মডারেট এত খোলামেলা ভাবে ব্লগ নীতিমালা সম্পর্কে ব্লগে আলোচনা করেছে কিনা আমার জানা নেই। সামনে চাকরি থাকবে না যাবে বুঝতে পারছি না। )--খোলামেলার মানসিকতার বিপক্ষে নয় হয়তো বা ব্লগ কর্তৃপক্ষ । খোলামেলা মানসিকতার জয়জয়কার সারা পৃথিবীতে । আমি মনে করি না ,একজন পরিবারের হর্তাকর্তা হলেই যে তাকে গম্ভীর থাকতে হবে এমন । ব্লগের ক্ষেত্রেও তাই । কাছে আসলেই যে দাম কমে যাবে , সম্মান কমে যাবে এমনটা বিশ্বাস করি না । আপনি যেহেতু কার্যত ক্ষমতা রাখেন ব্যান,জেনারেল কতে দিতে , সুতারাং আপনার সুযোগ ছিল অনেক কিছুই চেপে যেতে । এটা সহজ কাজ ছিল ,হয়তো তাকে ব্লগের দীর্ঘমেয়াদী ক্ষতি হত । তবে এখন যা হচ্ছে তাতে ব্লগের দীর্ঘমেয়াদী লাভই হবে । সে লাভ আপনি নিজে ভোগ করুন ,আর নাই করুক । কেউ না কেউ ভোগ করবে ।

আসলে এই পোস্টে কে আপনিই আলোচনার সামনে নিয়ে আসেন ,লাইক ও প্রথমে মন্তব্য দিয়ে । অন্যতায় কেউ কেউ এড়িয়েই যেতে পারত । সে জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি ।

আপনার ২৭,৩১,৩৫ নং মন্তব্য পড়ে একটা জিনিস আমার কাছে খুব পরিষ্কার যে ,আপনার মানসিকতা পরিষ্কার । সৎ মানসিকতা । এটা সবাই পারে না । আপনার কিছু সীমাবদ্ধতা থাকাটা স্বাভাবিক ,সবারই আছে । আপনারটা আপনি স্বীকার করছেন । আমাদের থাকলেও অনেক সময় স্বীকার করে নেবার মত মানসিকতা থাকে না । আপনার সেটা আছে। ব্যক্তিগতভাবে এভাবে আপনি আরও শ্রদ্ধা অর্জন করেছেন আমার কাছে। শ্রদ্ধা রইলো ।

২৭| ২৬ শে জুন, ২০২০ ভোর ৪:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পাশাপাশি আরো একটা বিষয়। গত কয়েকদিনে এই সংক্রান্ত সকল ব্লগারদের বিভিন্ন প্রশ্নের জবাব ব্লগের মুখপাত্র হিসেবে আমি একাই দিয়ে যাচ্ছি। অনেকেই এত বড় বড় প্রশ্ন করছেন আবার অনেকের সাথে আমি নিজেই অপ্রয়োজনীয় কথায় জড়িয়ে পড়ছি ফলে অনেকের প্রয়োজনীয় প্রশ্নের জবাব হয়ত দিতে পারছি না। এটার জন্য দুঃখ প্রকাশ করছি।

২৬ শে জুন, ২০২০ রাত ৮:২৪

রাকু হাসান বলেছেন:



ভাই....... আপনি একা কত কিছু কিভাবে পারছেন ? সেটাই বড় প্রশ্ন আমার । জেন রসি,মাহমুদ,ভাই,অপু ভাই,পদ্ম পুকুর ভাই পোস্ট করলো সাথে আমিও । সবার মতামতের মুখপাত্র হয়ে উত্তর দেওয়া ,অনেক কঠিন কাজ । অনেক ব্লগাররা তাদের ভাবনার কথা বলছেন ,কিন্তু উত্তর দিচ্ছেন একা ? যদি কাজের চাপ বেশি হয়ে যায় সম্ভব হলে আপনার প্যানেলে লোকবল নিতে পারেন । মানসিকত চাপটা নেওয়ার ক্ষমতা আপনার অনেক । এই জন্য আপনি ধন্যবাদের দাবি রাখেন । আমারও একই প্রশ্ন সবার উদ্দেশ্য যদি কোন কথায় কেই কষ্ট পেয়ে থাকেন ক্ষমা করবেন । প্রতিনিয়ত শেখার চেষ্টা করছি।

২৮| ২৬ শে জুন, ২০২০ সকাল ৯:১৮

সামু পাগলা০০৭ বলেছেন: দারূণ বিষয়বস্তু এবং সামুর প্রতি ভালোবাসা/আন্তরিকতা স্পষ্ট। এই পোস্টটিতে বারবার ফিরে আসতে হবে অন্যদের গুরুত্বপূর্ণ লেখার যে লিংক শেয়ার করেছেন সেগুলো পড়তে এবং এই পোস্টের পাঠকদের মন্তব্যগুলোর জন্যে। আপনি কার্যকরী কিছু পয়েন্ট তুলে ধরেছেন, তার ওপরে অন্য সবার আলোচনায় পোস্টটি অন্যমাত্রা পেয়েছে। পোস্টে বিশালললল একটা লাইক। :)
ভালো থাকুন!

২৬ শে জুন, ২০২০ রাত ১১:৩৬

রাকু হাসান বলেছেন:


ওরে পাগলা আপনি নাকি । ;)
দারূণ বিষয়বস্তু এবং সামুর প্রতি ভালোবাসা/আন্তরিকতা স্পষ্ট। ---উঁকি পাগল হলেও গুরুত্ব সহকারে নিলাম । B-)
কিছু পাগল থাকে তাদের কথার মূল্য দিতে হয়। ;)

দেখেন ডাকতেছে X( ক্লিকান
অনেক ধন্যবাদ পাগলা । হাহাহা । B-) সামু আপু ধন্যবাদ আপনাকে ।

২৯| ২৬ শে জুন, ২০২০ সকাল ১১:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এই সামু নিয়ে কত সুন্দর সুন্দর ভাবনার পোস্ট হয় ব্লগ কর্তৃপক্ষ ইচ্ছে করলে ভাল ভাল ফিচারগুলো যোগকরে সামু করতে পারে সময়ের সেরা ব্লগ।

পোস্টে ++++++

২৬ শে জুন, ২০২০ রাত ১১:৩৮

রাকু হাসান বলেছেন:


এই সামু নিয়ে কত সুন্দর সুন্দর ভাবনার পোস্ট হয় ব্লগ কর্তৃপক্ষ ইচ্ছে করলে ভাল ভাল ফিচারগুলো যোগকরে সামু করতে পারে সময়ের সেরা ব্লগ।--ধন্যবাদ ভাই। আপনার কোনো পরামর্শ থাকলে জানাবেন দয়া করে । ভালো থাকুন অনেক ।

৩০| ২৬ শে জুন, ২০২০ সকাল ১১:৪৯

আর্কিওপটেরিক্স বলেছেন: সামুকে নিয়ে বিশাল বিশাল পোস্ট কয়েকদিন থেকেই দেখতে পাচ্ছি। যদিও সবগুলো পুরোটা পড়া হয়ে ওঠেনি, তবুও লাইক দিয়েছি। সামু এগিয়ে যাক!

২৬ শে জুন, ২০২০ রাত ১১:৫৫

রাকু হাসান বলেছেন:


আপনি সামুর একজন দারুণ এক শুভকামনাকারী । টেকনিক্যাল দিকগুলো খুব ভালো বুঝেন । আশা করছিলাম,নতুন কিছু পরামর্শ পাব আমরা । ব্যস্ত সময় যাচ্ছে নাকি ? তবে আপনি অনেক ভাবনা আগেই প্রকাশ করেছেন । সে জন্য ধন্যবাদ । শুভকামনা করি । যদি পরামর্শ থাকে তাহলে আশা করব প্রকাশ করতে । ভালো থাকুন ।

৩১| ২৬ শে জুন, ২০২০ দুপুর ১:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ফলে আমি যদি এই পোষ্টকে নির্বাচনী পাতায় না নিতাম নীতিমালা অনুসারে কোন সমস্যা হতো না। কিন্তু সমস্যা হতো অন্যখানে। দেখা যেত এই বিষয়ে প্রতিবাদ করতে গত এক যুগে যাদেরকে ব্লগে দেখা যায় নি, তারাও দল বেঁধে ব্লগে চলে এসেছেন । =p~ =p~ মাঝে মাঝে ব্লগ অসহায় নারী হয়ে যায়। ফলে অসহায় নারীকে বাঁচাতে অনেকেই ম্যাজিকের মত উদয় হন।

এই মন্তব্যের মাধ্যমে আমি বুঝাতে চেয়েছি - ব্লগের প্রাণ হলো তর্ক বিতর্ক ও আলোচনা। কথিত ভাষায় যাকে ব্লগাররা ক্যাচাল বলে থাকেন। ফলে অধিকাংশ ব্লগার যে কোন ভালো পোষ্টের চাইতে ক্যাচাল পোষ্টেই বেশি অংশগ্রহন করেন।

আরো বুঝাতে চেয়েছি - কোন কারনে আপনার এই পোস্ট নির্বাচিত না করলে অনেকেই মনে করতেন আমি সামগ্রিক বিষয়টিকে ব্যক্তিগতভাবে নিয়ে ক্ষোভ বা উম্মার কারনে আপনার পোস্টটি নির্বাচন করি নি। অহেতুক বিতর্কে জড়ানোর মত সময় নেই। তাই আগেই এই বিষয়টি পরিষ্কার করে দিলাম।

২৬ শে জুন, ২০২০ রাত ১১:৫২

রাকু হাসান বলেছেন:


আমি নির্বাচিত পাতা নিয়ে কিছু বলবো না । যেসব আলোচনা উঠে েএসেছে তা যতটা সম্ভব বির্তকহীন থাকুক সেই কামনা করছি।
এই মন্তব্যের মাধ্যমে আমি বুঝাতে চেয়েছি - ব্লগের প্রাণ হলো তর্ক বিতর্ক ও আলোচনা। কথিত ভাষায় যাকে ব্লগাররা ক্যাচাল বলে থাকেন। ফলে অধিকাংশ ব্লগার যে কোন ভালো পোষ্টের চাইতে ক্যাচাল পোষ্টেই বেশি অংশগ্রহন করেন।
---বুঝতে পারছি কাভা ভাই। এটা প্রমাণিত ক্যাঁচালবাজ কিছু ব্লগার আছে,তাদের ক্যাঁচাল ছাড়া চলেই না , B-) তাই ক্যাঁচালে চলে আসে । সাম্প্রতিক সময়ে আলোচনা শুরু হয়েছে এমন ক্যাঁচাল হলে খুব ভালো। খুব গঠনমূলক আলোচনা করছেন । জবাব দিচ্ছেন। আবারও আসায় ধন্যবাদ আপনাকে ভাই। ভালোবাসা নিবেন ।

সবার জন্য
কোন কারনে আপনার এই পোস্ট নির্বাচিত না করলে অনেকেই মনে করতেন আমি সামগ্রিক বিষয়টিকে ব্যক্তিগতভাবে নিয়ে ক্ষোভ বা উম্মার কারনে আপনার পোস্টটি নির্বাচন করি নি। অহেতুক বিতর্কে জড়ানোর মত সময় নেই। তাই আগেই এই বিষয়টি পরিষ্কার করে দিলাম।

৩২| ২৬ শে জুন, ২০২০ দুপুর ১:৫০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: অনেক সুন্দর ও বিষয় ভিত্তিক লেখা,
..........................................................
সময়ের অভাবে পড়তে পারলাম না, কিছু মন্তব্য
আমার ও আছে ।

২৭ শে জুন, ২০২০ রাত ১২:০৬

রাকু হাসান বলেছেন:


দয়া করে বলুন আপনার মন্তব্য । আসুন । চাচ্ছি পোস্টটি ব্লগারদের দাবি দাওয়ার সংকলন হিসাবে কাজ করুক।কেউ ব্লগ নিয়ে লিখে থাকলে শেয়ার করুন ,নাম বা লিংক । অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

৩৩| ২৬ শে জুন, ২০২০ বিকাল ৪:১২

মাহমুদ রহমান (মাহমুদ) বলেছেন: @ কাল্পনিক ভালবাসা (মডারেটর)
আপনি বলেছেন-
- বাই দ্য ওয়ে, আপনি দেখব এই সব পোস্ট গুলোতে কয়েকটি বিষয় একদম কমনঃ
১) মডারেশন ( অনেকেই ভাবতে পারেন মডারেশন নিয়ে বলাতে আমি কোন প্রতিক্রিয়া দেখাচ্ছি নাকি, বরং মডারেশন নিয়ে বলা একটি চলমান প্রক্রিয়া এবং এতে মডারেটরদের সুবিধা হয় কোন দিকে বাড়তি নজর দিতে হবে। সমস্যা কোথায় সেটা আগে অনেক বার বলা হয়েছে)
২) টেকনিক্যাল প্রবলেম।
৩) নির্বাচিত পাতা। ভাই রে এই নিয়ে সমস্যার কোন শেষ নাই। এটা ক্যাচাল চলবেই।
এরপর আপনি নীতিমালার কথা বলেছেন- ২গ. প্রথম পাতার বৈচিত্র রক্ষার্থে একই বিষয়ে বহু সংখ্যক পোস্ট থাকলে তার কয়েকটি অথবা সবগুলোই সরিয়ে দিতে পারি ।
উদ্দেশ্যের দিক দিয়ে আপনার ধারণাকৃত পোষ্টগুলো একইরকম তা আগে প্রমাণ করুন। মোট কয়টা পোষ্ট বিবেচনা করছেন তাও বলবেন। আপনি উপরে যে তিনটা পয়েন্ট এর কথা বলেছেন আপনার ধারণাকৃত পোষ্টগুলোর মোটিভ শুধুমাত্র এগুলাই তা মনে করেন কিনা এবং করলে কিভাবে মনে করেন তা জানাবেন।
এরপর নীতিমালা নিয়ে বলছি।

নির্বাচিত পাতা। ভাই রে এই নিয়ে সমস্যার কোন শেষ নাই। এটা ক্যাচাল চলবেই। -নির্বাচিত পাতা আপনার চাইতে শক্তিশালী হলে সমস্যা সমাধানের আশা করা অবশ্যই দুরুহ।আপনি সমস্যার কোন শেষ দেখতে পাচ্ছেন না যা এই বিষয়ে আপনার অসহায়তা, দুর্বলতা ও অযোগ্যতাকে নির্দেশ করছে।
ফলে আপনার কাছে এটা একটি এন্ডলেস ইস্যু।
সেক্ষেত্রে বিষয়টা নিয়ে আপনার অবস্থান কি?

৩৪| ২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:০১

মাহমুদ রহমান (মাহমুদ) বলেছেন: @ কাল্পনিক ভালবাসা
মানুষ যত জ্ঞানী হয়, বিদ্যান হয়, মানুষ তত বেশি বিনয়ী হয়।
- এটার প্রায়োগিক উপস্থাপন কোথাও দেখতে না পেয়ে আপনাকে বলতে হয়েছে- দিন পালটে গেছে।দিন না উপলব্ধি ফ্যাক্ট এখানে।

আদতে এগুলা স্টেরিওটাইপ কথাবার্তা।জ্ঞানের সাথে বিনয়ের কোন সম্পর্ক নেই। জ্ঞানী বিনয়ী হতে পারেন,নাও পারেন।এটা মানুষের একটা আলাদা বৈশিষ্ট্য।বিনয়ী বলতে আপনি কি বুঝেন তাও একটা প্রশ্ন।মুল হচ্ছে - একটা জিনিসকে কে কিভাবে দেখে।মনসুর হাল্লাজকে যেমন কেউ অহংকারী,কেউ বিনয়ী প্রেমিক হিসেবে দেখে। যা হোক নিজ মুখে বিনয় মজুমদারী পরিচয় জেনে যারপরনাই আনন্দিত হলাম।অবশ্য আমাদের সমাজে চামে মুরগী হালালকারীদের অহরহ বিনয়ী ঢাকা হচ্ছে বটে।
মাসুদ রানা যতটুকু পড়েছি,তাতে তাকে আমার বিনয়ের অবতার বলে মনে হয়েছে।

ব্লগ অসহায় নারী
শুনতে ওড লাগতেছে।আমার ত ভাষণ দিয়া কইতে ইচ্ছে করতেছে -যেখানে এই দেশের প্রধানমন্ত্রী বিরোধী দলীয় নেত্রী বা আমাদের ব্লগের মালিক জানাপুও একজন নারী,সেইখানে আপনি কিভাবে একজন নারীকেে এইভাবে... B-) নারী অবমানন... চি চি আপনাকে ভাল মনে করছিলাম ....ব্লা ব্লা ব্লা .... =p~ =p~ অভিনব উপায়ে দুষ্টুমি করার চেষ্টা করলাম,ফাসাইয়েন না প্লিজ :(( )
অবশ্য ডরেও কইতাম না। আপনার বাংলা অভিধানের বাড়ি খাইয়া শইল্যে ছত্রিশ ঘা হইলে ত এই টাইমে ত চিকিতসাই পামু না। :(( বাইজী নাচেন কুদেন চোর ডাকাত অপরাধী ইত্যাদি শ্লীল শব্দের বোমশেলে করোনা ছাড়াই নাই হইয়া যামু। :( '

দেখা যেত এই বিষয়ে প্রতিবাদ করতে গত এক যুগে যাদেরকে ব্লগে দেখা যায় নি, তারাও দল বেঁধে ব্লগে চলে এসেছেন । =p~ =p~ মাঝে মাঝে ব্লগ অসহায় নারী হয়ে যায়। ফলে অসহায় নারীকে বাঁচাতে অনেকেই ম্যাজিকের মত উদয় হন।
- তালি ত এই বিষয়ে আরো পোস্ট দিয়া লাগে ;) ।এক যুগ পর আহুক হিরু ত হিরুই,আমরা হিরূ দেখবার চাই। B-)
অসহায় নারী কোন ম্যাজিসিয়ান হিরুর বগলদাবা হয় তা দেখবার সাধ আছে।তয় কাহিনীমোতাবেক ফিল্ম না হইলে কিন্তু দুষ আপনার। :P টিকিটের ট্যাকা ফেরত দিবেন।

আরো বুঝাতে চেয়েছি - কোন কারনে আপনার এই পোস্ট নির্বাচিত না করলে অনেকেই মনে করতেন আমি সামগ্রিক বিষয়টিকে ব্যক্তিগতভাবে নিয়ে ক্ষোভ বা উম্মার কারনে আপনার পোস্টটি নির্বাচন করি নি।

-রাকু হাসানের এই পোষ্ট এখন কি দায়িত্ব কর্তব্যবোধ বা ব্রেইনস্ট্রোমিং কমানের লাইগা নির্বাচিত হইল নাকি ঝামেলা এড়ানো/বিতর্ক বা আপনার একান্ত অনুগ্রহ বা দয়ায় নির্বাচিত হইল অনুগ্রহ কইরা জানাইলে খুশী হইতাম।
এই জিনিস ত আর গুগলে পামু না।

৩৫| ২৬ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:

@মাহমুদ রহমান (মাহমুদ)

আমি বর্তমানের বিভিন্ন পোস্ট সম্পর্কে বলি নি। আমি মন্তব্যে যে পোস্টগুলোর লিংক দিয়েছি, সেই পোস্টগুলো সম্পর্কে বলেছি। ঐ পোস্টগুলোতে তৎকালিন ব্লগাররা নির্বাচিত পাতা নিয়েও অভিযোগ করেছেন, যদিও সেই সময়ে নির্বাচিত পাতার পোস্ট কয়েকজন স্বেচ্ছাসেবী ব্লগার দ্বারা নির্বাচিত হত। তাই বলতে চেয়েছি নির্বাচিত পাতার বিষয়ে অভিযোগ নতুন কিছু নয়। বিভিন্ন সময়ে ব্লগাররা এই সংক্রান্ত অভিযোগ করেছেন, অসন্তোষ প্রকাশ করেছেন। সেই প্রেক্ষিতে আমি বলেছি- এটা চলমান প্রক্রিয়া।

আপনি যে বিষয়ে আমার দৃষ্টি আকর্ষন করেছেন – তা একটু লক্ষ্য করুন। আমার ঐ মন্তব্যের উল্লেখিত অংশে আমি বলেছি, এখন আমি যদি মনে করতাম অর্থাৎ যদি আমি সেভাবে চিন্তা করতাম, তাহলে আমি ঐ নীতিমালা দেখিয়ে দায়মুক্তি নিতে পারতাম। পোস্টগুলোর মুল উদ্দেশ্য সামহোয়্যারইন ব্লগের মান উন্নয়ন এবং ব্লগারদের এই সংক্রান্ত চিন্তাভাবনা। কিন্তু আক্ষরিক অর্থে তা নীতিমালা বিরুদ্ধ নয়। কারন প্রতিটি পোস্ট একই সময়ে প্রথম পাতায় আসে নি। তাই বাস্তবে এই নীতিমালা এই পোষ্টের ক্ষেত্রে প্রয়োগ করার সুযোগ নেই। যদি কেউ করতেন সেটা অপব্যবহার হতো। আমি একটা উদহারন দেয়ার জন্য সেই প্রসঙ্গটা টেনেছি।

আপনি নীতিমালা সম্পর্কে জানতে চেয়েছেন। নীতিমালা তো ব্লগের সহযোগিতা বিভাগে দেয়া আছে। আপনি সেটা অনুগ্রহ করে পড়ে নেয়ার জন্য অনুরোধ রইল। যদি কোন নীতিমালা সম্পর্কে আপনার বিশেষ কিছু জানার হয় তাহলে আপনি আমাদেরকে মেইল করলে আমরা তার জবাব দেবো।

নির্বাচিত পাতা নিয়ে আপনি আপনার পর্যবেক্ষন বলেছেন।

নির্বাচিত পাতা নিয়ে আপনি আমার অসহায়তা, দুর্বলতা ও অযোগ্যতার কথা বলছেন। এটা আপনি বলতেই পারেন বা ভাবতেই পারেন। আমার পোষ্ট নির্বাচন প্রক্রিয়া নিয়ে আপনার বা অন্য কারো প্রশ্ন থাকতে পারে, পছন্দ না হতেই পারে। আপনি বা অন্য কেউ হয়ত ভাবতে পারেন ভালো পোস্ট যাচার করার ক্ষমতা বা যোগ্যতা আমার নেই। আমি আপনার চিন্তাভাবনাকে সম্মান জানিয়ে দুঃখ প্রকাশ করছি। মডারেটর হিসেবে ত্রুটি থাকতেই পারে, এটা অস্বাভাবিক কোন বিষয় নয়। বরং আপনাকে ধন্যবাদ। সামনে আরো ভালো কাজ করার অনুপ্রেরনার জন্য ব্লগারদের এই ধরনের মতামতের প্রয়োজন।

তবে, একটা সময় যখন ব্লগ কর্তৃপক্ষ যে কয়জন ব্লগারকে স্বেচ্ছাসেবী হিসেবে ভালো পোস্ট নির্বাচনের দায়িত্ব দিয়েছিলেন, সেই সব ব্লগারদের মধ্যে আমিও ছিলাম। অর্থাৎ আমি ভালো পোষ্ট নির্বাচন করতে পারব বা পারি - এই বিশ্বাস টুকু আমি আমার ব্লগিং দ্বারা অর্জন করতে পেরেছিলাম। শুধু তাই নয়, পরবর্তীতে আমি আমার দায়িত্বের বাইরে গিয়েও চেষ্টা করেছি ব্লগকে নতুন কিছু মেধাবী ব্লগারের সন্ধান দিতে। নির্বাচিত পাতা এখনকার চাইতে ভালো হওয়া স্বত্তেও, তুলনামুলক যোগ্য ব্যক্তিরা পোস্ট সিলেকশনের দায়িত্ব এ থাকা স্বত্তেও ঐ ব্লগারদের কেউই তখনকার সময়ে লাইম লাইট তো দূরে থাক স্বাভাবিক কমেন্টও পাচ্ছিলেন না। সেই সময়ে আমার একটি উদ্যোগে তাঁরা নতুন করে অনুপ্রেরণা খুঁজে পান এবং ব্লগিং এ নতুন করে মনোনিবেশ করেন। আনন্দের বিষয়ে আজকের তাদের মধ্যে অনেকেই প্রতিষ্ঠিত লেখক, ভালো বক্তা, পাঠক ও সমালোচক। তাদের অনেকেই ইতিমধ্যে নিজেদের কাজ দিয়ে আন্তর্জাতিক পর্যায়ে পর্যন্ত গিয়েছেন।

ফলে যখন আমি আমার ব্যর্থতা নিয়ে ভাবি বা আমার ত্রুটিগুলো নিয়ে ভেবে ক্লান্ত হই, তখন এই ব্লগারদের গল্প আমাকে কিছুটা হলেও নিজের উপর আত্ম বিশ্বাস এনে দেয়, সাহস যোগায় নিজের মত করে কাজ করার।।

ব্লগে প্রাতিষ্ঠানিক ভাবে যোগদানের পর অধিকাংশ পোস্ট আমি একাই নির্বাচন করি। পোস্ট নির্বাচনের ক্ষেত্রে এখানে যিনি সিলেক্ট করছেন তার পছন্দ অপছন্দই মুল কথা। সেটা আপনি দশজনকে দিয়ে করান আর একজনকে দিয়ে করা। মুল কথা একই। যা নজর কাড়তে পারবে, তুলনামুলক ভালো লেখা সেটাই নির্বাচিত পাতায় যাবে। অনেক সময় লেখার মান বিচার করতে আমাদের ভুল হয়, অনেক লেখা চোখ এড়িয়ে যায় আবার অনেক সময় টেকনিক্যাল সমস্যার কারনে পোষ্ট সিলেক্ট করার পরও তা নির্বাচিত হয় না। এমনও হয়েছে পোস্ট নির্বাচন করা শেষে নির্বাচিত পাতায় চেক করে দেখলাম - পোস্ট আপডেট হয় নি। পরে টেক টিমের সাথে কথা বলে একই কাজ আবারও করতে হয়। এই সময় যদি কোন ব্লগার আমাদের বিরুদ্ধে অভিযোগ করেন তাহলে সেটা মেনে নেয়া ছাড়া কোন উপায় নেই।

যে সকল ভুল ত্রুটি আমরা নিজেরা বের করি, প্লাস ব্লগাররা আমাদেরকে জানায় আমরা সর্বোচ্চ দিয়ে চেষ্টা করি তা আন্তরিকভাবে দ্রুত সমাধান করতে। কিন্তু অনেক সময় পারি না। সত্যি বলতে, টেকনিক্যাল সমস্যা ব্লগ মডারেশনের ক্ষেত্রে একটি বিশাল সমস্যা। ইনশাল্লাহ কর্তৃপক্ষ এই বিষয়ে পদক্ষেপ নেবেন। আমার বিবেচনা মুলত দুইটা বিষয়ে নজর দিলে এই মুহুর্তে ব্লগ আগের চাইতে আরো বেশি প্রাণবন্ত হয়ে যাবে।

ক) মোবাইল এক্সেস। অর্থাৎ মোবাইল থেকে সাইটে ভিজিট করা, পোস্ট করা ইত্যাদি বিষয় ঠিক করা।
খ) এ্যাপের মাধ্যমে মন্তব্য সুবিধা যুক্ত করা ও নোটিফিকেশন ব্যবস্থা ঠিক করা।

এর পর যখন ব্লগার সংখ্যা বাড়বে, পোষ্টের সংখ্যা বাড়বে, তখন প্রয়োজনে বাড়তি লোকবল নিয়োগ করা যাবে। বর্তমানে এই সীমিত পর্যায়ে নতুন করে লোক নিয়োগের সুযোগ আছে বলে মনে হয় না।

সামহোয়্যার ইন ব্লগের যাত্রা শুরু হয়েছিলো সাধারণ মানুষের কথা বলার একটি স্বাধীন মঞ্চ হিসাবে, যেখানে সবাই তাদের চিন্তা, মতামত, সৃজনশীলতা বিনিময় করতে পারবে। স্বাধীন মত প্রকাশকে আমরা সমর্থন করি, যতক্ষণ না তা রাষ্টীয় আইন বা অন্যের ব্যাক্তি স্বাধীনতা লঙ্ঘন করে। এটা একটি কমিউনিটি ব্লগ। উদহারন হিসেবে বলা যায়, এখানে সৈয়দ শামসুল হক যেমন লিখতে পারবেন তেমনি সদ্য কোন নবীন লেখকও লিখতে পারবেন।

ফলে এখানে মডারেটর হিসাবে যিনি দায়িত্ব পালন করছেন তিনি একদিকে যেমন পেশাদার বাবুর্চির হাতে প্রস্তুতকৃত দুর্দান্ত স্বাদের পোলাও মাংসও চেখে দেখছেন, তেমনি সদ্য শখের রাধুনি বা নতুন বাবুর্চির হাতে তৈরী পোলাও মাংসও চেখে দেখার সুযোগ পাচ্ছেন। ফলে একদম বেসিক যে সিলেকশন সেটা করতে এখানে কষ্ট হয় না। নুন্যতম যোগ্যতা সম্পন্ন একজন মডারেটর এই কাজটি করতে পারবেন।

তবে যদি সাহিত্যের আরো গভীর মানদন্ড থেকে কোন লেখাকে বিবেচনা করতে বলা হয়, সেই ক্ষেত্রে মডারেটর হয়ত ব্যর্থ হলেও হতে পারেন, তার যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠতে পারে। কারন একজন তো আর সব বিষয়ে দক্ষ হবেন না। এই কথা প্রযোজ্য অন্যান্য বিষয়েও ক্ষেত্রেও যেমন বিজ্ঞান, দর্শন রাজনীতি কিংবা শুধু প্রবন্ধ । এখানে মডারেশনের কাজ নুন্যতম ভালো মন্দের বিচারে একটা লেখাকে প্রাথমিকভাবে মুল্যায়ন করা।

ধন্যবাদ আপনাকে।

২৭ শে জুন, ২০২০ রাত ১২:১৬

রাকু হাসান বলেছেন:


আবারও বলছি নির্বাচিত পাতা নিয়ে কথা বলার মত যোগ্যতা হয়নি। আামার মনে হয় হয় সব মিলিয়ে চার থেকে পাঁচটা পোস্ট এখন পর্যন্ত নির্বাচিত পাতায় গিয়েছে। তাও আবার লেখার বৈচিত্রতার কারণে মনে হয়। েএখানে শুধু বলব
ক) মোবাইল এক্সেস। অর্থাৎ মোবাইল থেকে সাইটে ভিজিট করা, পোস্ট করা ইত্যাদি বিষয় ঠিক করা।
খ) এ্যাপের মাধ্যমে মন্তব্য সুবিধা যুক্ত করা ও নোটিফিকেশন ব্যবস্থা ঠিক করা।


অবশ্যই এইদুটি দিক ঠিক হয়ে গেলে দেখবেন ব্লগের চেহারায় পাল্টে যাবে । সবার আগে দুটি প্রয়োজন । দাবি রাখছি যত দ্রুত সম্ভব হয়ে যাক। তা যদি এখন সম্ভব এখনই হোক । যদিও এটা এক দুই মিনিটের কাজ না । কথার কথা,গুরুত্ব বুঝাতে বললাম ।

আপনার এই মন্তব্যটি সকল ব্লগারদের পড়ার অনুরোধ করছি। দারুণ বলেছেন । মানুষ কাভাকে দেখে ভালো লাগছে। অনেক ধন্যবাদ..

৩৬| ২৬ শে জুন, ২০২০ রাত ৯:৫২

মাহমুদ রহমান (মাহমুদ) বলেছেন: @কাল্পনিক ভালবাসা
জাতীয় দলের সাবেক ক্রিকেটার জাভেদ ওমর বেলিমের প্রিয় শট ছিল স্কয়ার কাট।এবং তার সবচেয়ে সেরা দৃষ্টিনন্দন শট।আপনার মন্তব্য পড়ে সেই শটের স্বাদ পেলাম।গ্যাপ বুঝে শট খেললে কেউ আপনাকে আউট করতে পারবে না।
নীতিমালা নিয়ে জানতে চাইনি।আপনার ব্যাখার উপর ভিত্তি করে বলব এমনটা মিন করতে চেয়েছিলাম।
ব্লগিংয়ে আপনি অনেককে ইন্সপায়ারিং করেছেন এবং করছেন।ব্লগে এটার ইম্প্যাক্ট অনস্বীকার্য।সেই সাথে আপনি সহ যারা এই ধাচের পোষ্ট দিয়ে ব্লগারদের উতসাহিত করতেন যেমন শায়মা আপা,আরজুপনি আপা,কাণ্ডারি অথর্ব ভাই সহ যারা যারা এক্ষেত্রে অবদান রেখেছেন তাদের সবার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করছি।
আপনি যা বলেছেন এসব ও অন্যান্য কারণে আমি অথোরিটির কাছে কিছু প্রশ্ন রেখেছিলাম।এসব বিষয়ে তাদের বর্তমান ভাবনা কি তা জানতে চেয়েছিলাম।আপনাকে যোগ্য মনে করা হলেও বা যোগ্য হলেও আপনার পক্ষে সব দিক হ্যান্ডল করা অসম্ভব এবং কষ্টকর,যা বিভিন্ন পরিস্থিতিতে আপনার উক্তি,মনোভাবও কার্যধারায় পরিস্ফুট।হয়ত টেকনিক্যাল সল্যুসন শেষ করার পর এদিকে নজর দেবেন অথোরিটি এমন কিছু ভাবনা তাদের থাকতে পারে।বর্তমান অর্থনৈতিক সামর্থ্যের বিষয় ও থাকতে পারে।কনটেন্টের দিক দিয়ে সামু কোন গ্রেডে নিজেকে দেখতে চায় তাও একটা ব্যাপার।
মোবাইল এক্সেসের বিষয়টা জরূরী ভিত্তিতে দেখা উচিত।
মডু হিসেবে আপনার সাফল্য-ব্যর্থতা দুই আছে এবং এটাই স্বাভাবিক।ভাববেন না শুধু গ্লাসের খালি অংশটাই দেখছি।আপনাকে নিয়ে আমার লেখার ইচ্ছে আছে এবং সেখানে আপনার বস্তুনিষ্ট মুল্যায়ন করার চেষ্টা করব।
দীর্ঘদিনের পর্যবেক্ষণ এর ভিত্তিতে কিছু প্রশ্ন মাথায় আসে।ভ্রমও তৈরি হয়।কখনো মনে হয় সামু হাল ছেড়ে দিয়েছে।কখনো মনে হয় সামু চেষ্টা করছে।কখনো মনে হয় সামু যেটুকু চেষ্টা করছে চাইলে তার চেয়েও বেশি প্রচেষ্টা চালাতে পারে।সংকট ও সম্ভাবনা
কোন জায়গায়?
ব্লগের বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে জানা আপার চিন্তা জানতে না পারলে ব্যাপারগুলো ব্লগারদের কাছে পরিস্কার হবে না।
শুভেচ্ছা।

২৭ শে জুন, ২০২০ রাত ১২:৩৫

রাকু হাসান বলেছেন:



দীর্ঘদিনের পর্যবেক্ষণ এর ভিত্তিতে কিছু প্রশ্ন মাথায় আসে।ভ্রমও তৈরি হয়।কখনো মনে হয় সামু হাল ছেড়ে দিয়েছে।কখনো মনে হয় সামু চেষ্টা করছে।কখনো মনে হয় সামু যেটুকু চেষ্টা করছে চাইলে তার চেয়েও বেশি প্রচেষ্টা চালাতে পারে।সংকট ও সম্ভাবনা
কোন জায়গায়?
---আামার ব্লগে পথচলা কম দিনের । এই অল্প কম দিনেও এমনটা ধারণা হয়েছে।নিক হিসাবে নতুন হলেও আমি পড়তাম সামু। আর পুরান কিছু পোস্টে এখন ঢু মারি ।

ব্লগের বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে জানা আপার চিন্তা জানতে না পারলে ব্যাপারগুলো ব্লগারদের কাছে পরিস্কার হবে না।
-এই প্রসঙ্গে আমি একমত পোষণ করছি। ব্লগ মাতা জানা আপা বক্তব্য শুনতে চাই ।এমনিতেও তিনি একদমই নেই অনেক দিন । হয়তো লগ ইন ছাড়া আসেন , জানা আপার কাছে অনুরোধ থাকবে । কষ্ট হলেও যেন তিনি সাপ্তাহে একদিন হলেও যেন আসেন । উনাকে দেখলে উৎসাহিত হব । ধন্যবাদ তিনি ব্লগের ,আমাদের খোঁজ খবর রাখেন ,তা জানতে পেরে ।

মাহমুদ ভাই এই ক্ষেত্রে কাভা ভাই আশ্বাস দিয়েছেন ।
বর্তমানে জানা আপা ব্যক্তিগতভাবে প্রচন্ড ব্যস্ততার মধ্যে আছেন। তা স্বত্তেও তিনি ব্লগের খোঁজ নিচ্ছেন, আপনাদের বিভিন্ন পোস্ট সম্পর্কে তাঁকে আমি বলেছি, অবশ্যই তিনি সময় ও সুযোগ করে এই পোস্টগুলোতে আসবেন।

কাভা ভাইকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করছি।কাভা ভাইয়ের এই মন্তব্যের অংশ । এবং ব্লগ মিটিংয়ে যা বললেন তা নিয়ে ব্যক্তিগতভাবে আমি খুব আশাবাদী হলাম । ভালো লাগছে। একটা সুযোগ করে নিশ্চয় জানা আপা ,আমাদের খোঁজ খবর নিবেন সেই প্রত্যাশা করছি।

৩৭| ২৬ শে জুন, ২০২০ রাত ১১:৫৫

ডার্ক ম্যান বলেছেন: আজ আপনার কথা মিস করে গেলাম

২৭ শে জুন, ২০২০ ভোর ৪:০০

রাকু হাসান বলেছেন:


আমার যা বলার বলেছি ভাই। আপনার যদি পরামর্শ,যুক্তি,ভাবনা শেয়ার করার অনুরোধ করছি। ভালো থাকবেন । শুভরাত্রি।

৩৮| ২৭ শে জুন, ২০২০ রাত ১২:৩৭

জেন রসি বলেছেন: @কাল্পনিক ভালোবাসা

আপনি আপনার বেশ কয়েকটি মন্তব্যে উল্লেখ করেছেন আপনাকে জব স্যালারি এসব নিয়ে অশোভন কটু কথা বলা হয়েছে। আমি যতদূর এ বিষয়ক আলোচনা বা মন্তব্য পড়েছি এবং করেছি তার আলোকে বলা যায় আপনার জব রেসপনসিবিলিটি নিয়ে আমি এক মন্তব্যে আলোচনা করেছিলাম। তার বাইরেও ব্লগার সুমন করও তার এক মন্তব্যে বিষয়টির উপর আলোকপাত করেছে। সুতরাং ধরে নিতে পারি বেশ কয়েকটি মন্তব্যে আমাদের দুজনকেই মিন করেছেন আপনি। সরাসরিও বলতে পারেন। কারন আমি যা বলি বা করি তার দায়িত্ব একান্তই আমার। এবং তা ফেস করার সৎ এবং অসৎ সাহস দুটোই আমার আছে! ;) যাইহোক, বিষয়টি ব্যাক্তিগত ভাবে নিয়েছেন বলে আপনার কাছে তা অশোভন মনে হয়েছে। কিন্তু বিষয়টি নিরপেক্ষ অবস্থান থেকেও ভেবে দেখতে পারেন। কিভাবে দেখতে পারেন তা বলছি। দেখা না দেখা আপনার চয়েস।

প্রথমত আপনি শুধু ব্লগার নন। আপনি ব্লগে জবও করছেন। ব্লগ ম্যানেজ করার দায়িত্ব আপনাকে দেওয়া হয়েছে। ধরে নিচ্ছি সেটাই আপনার জব রেসপনসিবিলিটি। তা অনেকেই জানে। সুতরাং এখানে লুকোছাপার কোন ব্যাপার নেই। এখন যারা সাধারন ব্লগার মূলত যাদের জন্যই এ ব্লগ এবং তারা লিখেন বলেইত ব্লগ টিকে আছে। এখন তারা যদি জানতে চায় বা প্রশ্ন করে একজন ব্লগ মোডরেটর হিসাবে আপনি কতটূকু দায়িত্ব পালন করছেন? না পারলে কেন পারছেন না? সীমাবদ্ধতা কোথায়? এসব প্রশ্নে সমস্যা কোথায়?

কতৃপক্ষ যদি ভেবে থাকে এসব প্রশ্ন তোলা যাবেনা, তারা যা যতটুকু পারছে করছে বা এভাবেই চলবে তবে তারা এসে সরাসরি তা বলে যাক। যেহেতু আপনি কিছু প্রশ্নের উত্তর দিতে পারছেন না। কতৃপক্ষের প্রসঙ্গও টেনে আনছেন। এখন যদি বলা হয় কতৃপক্ষ কেন আসছে না? আপনি কি চাচ্ছেন কতৃপক্ষ আসুক? নাকি চাচ্ছেন না। চাইলে কেন ব্লগাররা প্রশ্ন তোলার পরও কতৃপক্ষ নিরব? এসব প্রশ্ন করা কেন অশোভন আশা করি তার ব্যাখ্যা দিবেন।


৩৯| ২৭ শে জুন, ২০২০ রাত ১:১৩

জেন রসি বলেছেন: @কাল্পনিক ভালোবাসা

আমরা একটা সময় সবাই ব্লগে মজা করেছি, মডারেশন টিম বা মডুকে দুস্টামি করে অভিনব উপায়ে পচিয়েছি, কঠোর সমালোচনা হয়েছে, কারো আচরনে অশিষ্টতা ছিলো না। বাক স্বাধীনতার নামে যা কিছু বলাটাই কিন্তু আসলে বাকস্বাধীনতা নয়। সকলের প্রতি একটা পারষ্পরিক সম্মানের জায়গা বজায় রাখা খুবই গুরুত্বপূর্ন। তাছাড়া আমরা মডারেটরকে সরাসরি চিনতামও না। তাই আমাদের অভিযোগ ছিলো একটি প্রতিষ্ঠানিক পদের কাছে বা বিরুদ্ধে। কোন মডারেটর কত স্যালারি পান কিংবা চাকরি বাঁচানোর জন্য সে কি কি করতে পারে কিংবা মডারেটরকে সহজ প্রশ্ন করার নামে কারওয়ান বাজারে আলু পটলের দাম কত ইত্যাদি জিজ্ঞেস করার মত অশিষ্ঠাচার ছিলো না। মানুষ যত জ্ঞানী হয়, বিদ্যান হয়, মানুষ তত বেশি বিনয়ী হয়। কিন্তু আদতে এখন দিন পালটে গেছে। এই যেমন দেখুন আমি খুবই বিনয়ী। এটার অর্থ এই নয় যে আমি খুবই জ্ঞানী বা পড়ুয়া। পড়াশোনা বা জ্ঞানের ক্ষেত্রে আমার দৌড় খুবই সীমিত, মাসুদ রানা টাইপের বই আমার প্রিয় বই।

আপনার লেখা আমি যা পড়েছি তার অধিকাংশই আমার কাছে মনে হয়েছে বিদ্রূপাত্মক রম্য। তার কিছু কিছু আমার ভালোও লেগেছে। তা বিদ্রূপাত্মক রম্য লেখার প্রধান শর্তই হচ্ছে বিনয় পকেটে ঢুকিয়ে তারপর লিখতে নামা। ব্যাপক খাওয়া দাওয়ার আয়োজন করে কাউকে দাওয়াত দিয়ে অনেককেই বলতে শুনেছি গরিবের পায়ে হাতির পা। দুটো ডাল ভাতের আয়োজন করেছি। এটা বিনয় না আয়রনি? তা আপনার কথা শুনে ঠিক সে কনফিউশনেই পরে গেলাম আরকি :P আপনি যেটাকে বিনয় বলছেন বড়জোর তাকে ডিপ্লোমেসি বলতে পারেন। হ্যাঁ, আমাদের সবাইকে কম বেশি ডিপ্লোমেসি করতে হয় সময়ের প্রয়োজনে।মানুষ যত জ্ঞানী হয়, বিদ্যান হয় তত কম মানে। তত কম বিশ্বাস করে। কোন সন্দেহ আছে? থাকলে ইতিহাসের আলোকে ব্যাখ্যা দেন। আসেন তর্ক করি।( একটু আতলামি করলাম আরকি ;) পড়াশোনা বা জ্ঞানের ক্ষেত্রে আমার দৌড় খুবই সীমিত এবং মাসুদ রানা টাইপের বই আমার প্রিয় বই বলছেন। আবার বলছেন একাই সব কনটেন্ট জাজ করার মত ক্ষমতা আপনার আছে। তার মানে বলতে চাচ্ছেন ব্লগার মাত্রই পড়াশোনা বা জ্ঞানের ক্ষেত্রে দুর্বল বা মাসুদ রানা পড়া টাইপ? যদি তা না হয় আপনি কিভাবে জাজ করেন? পুরাই কনফিউজড? :P

৪০| ২৭ শে জুন, ২০২০ ভোর ৪:০২

রাকু হাসান বলেছেন:


মূল পোস্টে নতুন কিছু লিংক যোগ করা হলো এবং কিছু ব্লগাররের মন্তব্যও ,আলোচনার সুবিধার্থে। আমি চাচ্ছি পোস্টটিতে এসে যেন অতীত বর্তমান সর্ম্পকে স্বচ্ছ ধারণা নিতে পারে ,তাহলে ভবিষ্যৎ নিয়ে ভাবতে সহজ হবে । ব্লগ কর্তৃপক্ষের জন্যও সহজ হবে ।

৪১| ২৭ শে জুন, ২০২০ ভোর ৪:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
@মাহমুদ রহমান (মাহমুদ):
আপনাকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। আপনি অবশ্যই মডারেট হিসেবে আমাকে নিয়ে আপনার পর্যবেক্ষন বা মতামত লিখতে পারেন। আমি আশা করব, একজন ব্লগার হিসেবে বা সমালোচন হিসেবে - মডারেটর হিসেবে আমার পুরো সময়ের মুল্যায়ন আপনি করবেন। পাশাপাশি যে সময়টাতে আপনি ব্লগে অনিয়মিত ছিলেন, সেই সময়ের কোন তথ্য যদি আপনার প্রয়োজন হয় তাহলে তা জানাবেন। আমি যথাসাধ্য চেষ্টা করব তথ্য দিয়ে আপনাকে সাহায্য করতে।

এক সময় সারা পৃথিবীতে নোকিয়া ফোনের চাহিদা ছিলো আকাশ চুম্বি। কিন্তু পরবর্তীতে তারা যুগের সাথে তাল মেলাতে পারেনি বলেই এখন তাদের মার্কেট নেই বলতেই চলে। গতকালকে ব্লগে একটা পোষ্ট এসেছিলো ইকোনে ডিএক্স কলম নিয়ে, সামহোয়্যারইন ব্লগও অনেকটা সেই দিকে চলে যাচ্ছে। ফলে আমরা যদি মুল সমস্যা সমাধান না করতে পারি, তাহলে আপনি যতই সমালোচনা করুন, দায়িত্বপ্রাপ্তদের প্রশ্নবানে জর্জরিত করুন, তাদের নিয়ে মুল্যায়ন করুন বাস্তবে কোন কাজের কাজ হবে না। ব্যর্থ হবে আপনার আমার রাত জেগে এই সব তর্ক বিতর্ক এবং আলোচনা। নতুন ব্লগারদের হতাশ করতে চাই না। যে কয়দিন তাঁরা আনন্দ নিয়ে লিখবেন আপাতত সেটাই ব্লগের প্রাপ্তি।

এই মুহুর্তে সামহোয়্যারইন ব্লগের প্রয়োজন একটা বড় ইনভেস্টমেন্ট। সামহোয়্যারইন ব্লগে অক্সিজেন সরবরাহ খুবই ক্রিটিকাল পর্যায়ে আছে। সম্পূর্ন নিজের পকেটের খরচ দিয়ে একজন মানুষ হাজারো মানুষের বাকস্বাধীনতার দায়িত্ব মেটাচ্ছেন। যে টাকাটা প্রতিমাসে খরচ হচ্ছে, সেটা দুই চার টাকা নয়। বেশ ভালো অংকের একটা টাকা। অনুগ্রহ করে জিজ্ঞেস করবেন না কত টাকা, আমি এটার জবাব দিবো না। জানা আপা এমন একটা জিনিস বানিয়েছেন, যেটা চাইলেই তিনি বন্ধ করে দিতে পারেন না। এটার পিছনে তাঁর ত্যাগ সম্পর্কে কিছু লিখতে যাওয়া মানে তাঁকে এক প্রকার অপমান করা।

আপনি প্রশ্ন করতে পারেন, তাহলে ইনভেস্ট হচ্ছে না কেন?
দেখুন যে ইনভেস্ট প্রয়োজন সেটা দুই চার টাকা না। একটা মোটা অংকের টাকা প্রয়োজন। বিভিন্ন সময়ে ব্লগের উপর যে ঝড় এসেছে, প্রতিবন্ধকতা এসেছে এবং এখনও ব্লগের পরিচালক হিসেবে জানা আপা যে ধরনের চাপের মুখে আছেন সেটা নিয়ে চাইলেই দশ লাইনের একটা কমেন্ট লেখা যাবে না। তার মানসিক চাপের একভাগও ব্লগাররা জানেন না। আজকে কোন কারনে যদি সামহোয়্যারইন ব্লগ বন্ধ করে তাঁকে মিথ্যে অভিযোগে জেলে নেয়া হয় – আপনি কি করবেন? ব্লগাররা কি করবে? রাস্তায় নেমে দুইদিন প্রতিবাদ করবে? তিন দিন মিছিল করবে? তারপর বাকস্বাধীনতা ও মত প্রকাশের উপর বিশাল একটি পোস্ট লিখে ব্লগে পোস্ট করে পরিস্থিতি দেখবে। কিন্তু সকল যন্ত্রনা, ঝামেলা পোহাতে হবে কাকে? ঐ জানা আপাকে, উনার পরিবারকে এবং ব্লগ মডারেটর হিসেবে হয়ত আমাকে। এটাই কঠিন বাস্তব।

তাই এখানে ইনভেস্টমেন্ট করার আগে অনেক কিছু জেনে বুঝে তারপর এখানে ইনভেস্ট করতে হবে। ধরা যাক, ব্লগাররা বললেন, ঠিক আছে আমরা লগ্নি করব। ভালো কথা লগ্নি হলো। সব ঠিক চলছে। হঠাৎ কোন কারনে আপনার বা আমার কিছু পছন্দ হলো না বা প্রস্তাব দিলাম এখন থেকে কেউ ইচ্ছে করলেই দিনে দুইটা লেখা দিতে পারবেন না, কেউ চাইলেই ২০ টার বেশি মন্তব্য করতে পারবেন না। এই করা যাবে না, ঐ করা যাবে না। শেষমেষ প্রস্তাব হলো – সামুতে নিরাপত্তার খাতিরে প্রি মডারেশন চালু করতে হবে।

আপনি কি বিশ্বাস করেন, এতে ব্লগের আবেদনটা আগের মত থাকবে?

আমি যদিও একটা কল্পিত ঘটনার প্রেক্ষিতে কিছু সম্ভবনা বললাম, কিন্তু আদৌ কি এই সম্ভবনা উড়িয়ে দেয়া যাবে? আরো অনেক অনেক জটিলতা আছে। ফলে ব্লগারদের এখানে চাইলেই যুক্ত করা যাবে না। আমি ব্লগারদের প্রতি শ্রদ্ধা রেখেই কথাটি বললাম।

যদি সব কিছু অনুকুলে থাকে, যদি ব্লগ অথোরিটি আবার ঝুঁকি নিয়ে এখানে বিনিয়োগ করেন, তখন প্রথমেই নজর দিতে হবে এর কারিগরী উন্নয়নে, কন্টেন্টে নয়, আপনি পড়তে ভালোবাসেন তাই হয়ত কন্টেন্ট নিয়েই মুল চিন্তাটা করেছেন। প্রযুক্তির সাথে তাল মিলিয়ে নতুন নতুন ফিচার যুক্ত না করা গেলে, একটা চমৎকার ব্লগিং ইন্টারফেস না দেয়া গেলে কোন লাভ হবে না।

ব্লগে যুক্ত হতে পারে ভিডিও ও অডিও সুবিধা। একজন ব্লগার চাইলে ভিডিও ব্লগিং করতে পারবেন আবার চাইলে অডিও রেকর্ড করে মানুষকে শোনাতে পারবেন। এই ভিডিও সুবিধা যুক্ত করে সোশ্যাল জার্নালিজম নামে নতুন একটা টার্ম বাংলাদেশের মানুষের সামনে তুলে ধরা এবং নাগরিক সাংবাদিকতাকে একটা ভিন্ন লেভেলে নিয়ে যাওয়া যায়।

এরপর আসবে কন্টেন্ট। এটা সবচেয়ে গুরুত্বপূর্ন। কারন যে টাকা এখানে লগ্নি হবে, সেই টাকা তোলার জন্য শুধুমাত্র বিজ্ঞাপনমুখি হলে সেটা খুবই ভুল সিদ্ধান্ত হবে। বিশ্বের অনেক নামী দামী ব্লগে মেম্বারশীপ ও সাবস্ক্রিপশন সিস্টেম চালু আছে। ভালো কন্টেন্ট দিলে, কিছু ভালো ভালো লেখক ও সাংবাদিককে এই সময়ে এখানে যুক্ত করতে পারলে মেম্বারশীপ নিয়ে কোন সমস্যা হবে না। যা মানুষ মুল ধারার গণমাধ্যমে প্রকাশ করতে দ্বিধা বোধ করবে, তারা সেটাই এখানে তুলে ধরবে।

যখন কন্টেন্ট বেড়ে যাবে, যখন রীতিমত ভালো ভালো কন্টেন্ট আসবে, তখন মডারেশন টিম বৃদ্ধি করা যেতে পারে। ঐ সময় আপনি মডারেটর হিসেবে আমার মত আইল্লা জাইল্লা বাদ দিয়ে আরো পেশাদার ও দক্ষ মডারেটর খোঁজ করে নিয়োগ দিবেন। তার আগে মডারেটরের যোগ্যতা বা সব বিষয়ে তার দক্ষতা নিয়ে কথা বলাটা হাস্যকর বলেই আমি মনে করি। আমি বলছি না আপনি আমাকে বলেছেন, আমি সাধারন প্রেক্ষাপট থেকেই বললাম।

যা বললাম, এইগুলো ব্লগ নিয়ে আমার স্বপ্ন, আমি একদিন স্বপ্ন দেখি ব্লগ বাংলাদেশে প্রচন্ড প্রভাব বিস্তার করবে। আমি যখন ব্লগের দায়িত্ব নেই, তখন অনেকেই ব্লগ ছেড়ে চলে গেছেন, কেন গেছেন এই প্রশ্ন তুলতে চাই না। আজকে অনেকদিন পর ফিরে যারা সরব হয়েছেন, তাদেরকে আমরা সেই সময়ে মিস করেছি। তাদের একটা পোষ্টের জন্য অপেক্ষা করেছি। এমনও হয়েছে সারাদিন খুব ভালো একটা পোস্ট আসে নাই, কপি পেষ্ট পোস্ট, চাঁদগাজীকে নিয়ে ঝগড়া, উনাকে ব্লগ থেকে বের করে দেয়ার জন্য নোংরা ফ্লাডিং, শায়মা আপার ব্লগে এটার্ক, নতুন নকীব নামে ব্লগারের পোষ্টে ফ্লাডিং। রাত জেগে বসে থাকতেন জানা আপা। কি জঘন্য ব্যাপার।

ব্যক্তিগত কথা বলতে চাই না। সবাই ভাববেন, এই সব বলে অন্যদের সহানুভুতি নিচ্ছি। আপনাকে বলছি না , তবে সেই সময় আমি অনেককে দেখেছি এই নিয়ে মস্করা করতে, হাসি ঠাট্টা করতে। বলতে সামুতে এখন হাগু পোস্ট হয়। যারা দায়িত্বশীল ছিলেন, তাঁরা একটা পোস্ট দিয়ে সেই সময় প্রতিবাদ করেন নাই। আজকে অনেকেই এসেছেন আলু পোড়া খেতে। ভালো আলু পোড়া খেতে থাকুক।

সামু হাল ছেড়ে দিয়েছে কিনা – সামু হাল ছাড়ে নি। সামু চেষ্টা করছে। অবশ্যই প্রানান্ত চেষ্টা করছে। আমি মনে করি, এই প্রতিষ্ঠানের প্রতি আপনার আমার চাইতে জানা আপার অনেক বেশি কনসার্ন আছেন। তিনি তার নিজ হাতে গড়া এই বিশাল প্ল্যাটফর্মটি ভবিষ্যত নিয়ে অবশ্যই চিন্তা করছেন, আমরা অপেক্ষা করছি নতুন দিক নির্দেশনার।

আপাতত সংকট ও সম্ভবনা নিয়ে এর বেশি কিছু বলার নাই ভাই। আমি সাধ্যমত চেষ্টা করেছি আপনার বা আপনাদের সকল প্রশ্নের জবাব দিতে। যদি কোনটা দিতে না পারি, সেটা জানাবেন। যদি তাও জানাতে না পারি, তাহলে সেটাকে আমার অযোগ্যতা বা অক্ষমতা ভেবে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

মাহমুদ ভাই, আপনি আমার এর আগের মন্তব্যকে জাভেদ ওমর বেলিম এর স্কয়ার কাটের সাথে তুলনা করেছেন। আমি নিজের মন্তব্যকে এত উপরে নিচ্ছি না। তাও আপনি বলেছেন ধন্যবাদ। আপনার কথার মানে হচ্ছে, আমি আপনাকে চমৎকার প্রতি উত্তর দিয়েছি। আপনি আবার আমার বিভিন্ন পালটা মন্তব্যকে হালাল করা বলে মনে করেন। প্লিজ অন্তত এই ক্ষেত্রে এমন কিছু ভাববেন না। তবে কেউ আক্রমনাত্বক প্রশ্ন করলে আমার জবাব দিতে একটু দেরী হয়, বুঝতে কষ্ট হয় - এটাই যা সমস্যা অন্য কিছু নয়।

আর একটি বিষয়ে আমি বলতে চাই – আপনি ব্লগ নিয়ে যে কোন প্রশ্ন করতে পারেন, মডারেটর নিয়ে অভিযোগ বা সমস্যার কথা জানাতে পারেন, কোন বিষয়ে যদি মডারেটর স্বেচ্ছাচারীতা করে, সেই বিষয়ে মডারেটরের জবাবদিহীতা চাইতে পারেন, তিনি কতটূকু দায়িত্ব পালন করছেন বা করেন নি, সেই বিষয়েও আপনি জানতে চাইতে পারেন। তার দায়িত্ব সংক্রান্ত বিভিন্ন বিষয়ে জানতে পারেন। কিন্তু আপনি বা আমি মডারেটরের স্যালারি নিয়ে কথা বলার অধিকার রাখি না। এটা আপনার আমার জানার অধিকারের ভেতর নেই। কারন আপনি আমি ব্লগের আর্থিক স্টেক হোল্ডার নই। রাস্তার একজন রিকশাওয়ালা প্রধানমন্ত্রী বেতন নিয়ে সমালোচনা করে, প্রশ্ন করতে পারে। এটা তাঁর অধিকার কারন তার তাঁর ট্যাক্সের পয়সায় উনাদের বেতন হয়। কিন্তু ভাইয়া, আপনার আমার কারো টাকাতে ব্লগের মডারেটরের বেতন হয় না। তার বেতন হয় ব্লগ মালিকের পয়সায়। সত্যি বলতে এটা একটি বেসিক ভদ্রতা এবং সভ্যতা যা মানুষের শিক্ষা জীবনের নুন্যতম স্টেজেই প্রাপ্ত হয়। কিন্তু বাস্তবতা তো ভিন্ন। যারা এই অসভ্যতা সমর্থন করেন, এর পক্ষে যুক্তি দেন তাদের প্রতি আমার কোন শ্রদ্ধা নেই। কোন বক্তব্য নেই।

যদি আরো কিছু জানার থাকে তাহলে আমাকে বলবেন আমি ব্লগ অথোরিটির মুখপাত্র হিসেবে জবাব দেয়ার চেষ্টা করব। শুভ সকাল।

৪২| ২৭ শে জুন, ২০২০ ভোর ৫:৩২

জেন রসি বলেছেন: @কাল্পনিক ভালোবাসা,

আপনার ৪১ নং মন্তব্য ভালো লেগেছে। সোজাসুজি বেশ কিছু কথা বলে দিয়েছেন। আপনি মাহমুদ ভাইকে বলেছেন,

"আর একটি বিষয়ে আমি বলতে চাই – আপনি ব্লগ নিয়ে যে কোন প্রশ্ন করতে পারেন, মডারেটর নিয়ে অভিযোগ বা সমস্যার কথা জানাতে পারেন, কোন বিষয়ে যদি মডারেটর স্বেচ্ছাচারীতা করে, সেই বিষয়ে মডারেটরের জবাবদিহীতা চাইতে পারেন, তিনি কতটূকু দায়িত্ব পালন করছেন বা করেন নি, সেই বিষয়েও আপনি জানতে চাইতে পারেন। তার দায়িত্ব সংক্রান্ত বিভিন্ন বিষয়ে জানতে পারেন। কিন্তু আপনি বা আমি মডারেটরের স্যালারি নিয়ে কথা বলার অধিকার রাখি না। এটা আপনার আমার জানার অধিকারের ভেতর নেই। কারন আপনি আমি ব্লগের আর্থিক স্টেক হোল্ডার নই। রাস্তার একজন রিকশাওয়ালা প্রধানমন্ত্রী বেতন নিয়ে সমালোচনা করে, প্রশ্ন করতে পারে। এটা তাঁর অধিকার কারন তার তাঁর ট্যাক্সের পয়সায় উনাদের বেতন হয়। কিন্তু ভাইয়া, আপনার আমার কারো টাকাতে ব্লগের মডারেটরের বেতন হয় না। তার বেতন হয় ব্লগ মালিকের পয়সায়। সত্যি বলতে এটা একটি বেসিক ভদ্রতা এবং সভ্যতা যা মানুষের শিক্ষা জীবনের নুন্যতম স্টেজেই প্রাপ্ত হয়। কিন্তু বাস্তবতা তো ভিন্ন। যারা এই অসভ্যতা সমর্থন করেন, এর পক্ষে যুক্তি দেন তাদের প্রতি আমার কোন শ্রদ্ধা নেই। কোন বক্তব্য নেই।"[/

দেখুন বারবার বিভিন্ন মন্তব্যে আপনি বিষয়টি তুলে আনছেন। কিন্তু এ বিষয়ে কে আপনাকে কি বলেছে তা সরাসরিও বলছেন না। কারো কোন মতামত নিয়ে আপনার সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তা সরাসরিই বলে দেওয়া ভালো। এতে করে যার প্রতি অভিযোগ সেও আপনার সাথে আলোচনায় যেতে পারে।

ব্লগ কর্তৃপক্ষ বরাবর গেদুচাচাদের খোলা চিঠি-পোস্টের ৪৯ নং মন্তব্যে আমি বলেছিলাম, "তাই একজন মোডুর পার্সোনাল বিশ্বাস, ভাবনা চিন্তা, চর্চার প্রভাব অবশ্যই ব্লগের উপর পরবে। এবং সে অবশ্যই চাইবে তাকে প্রশ্নবিদ্ধ করতে পারুক এমন ব্লগার ব্লগে না থাকুক। তার ক্ষমতাকে খর্ব করতে পারে এমন ব্লগার ব্লগে না থাকুক। কারন এটা তার জবের জন্যও হুমকিস্বরূপ। যেমন ধরুন, কাভা ভাই বলেছেন কেউ তার বিরুদ্ধে কিছু বললে তিনি ভাবেন কার এত বড় সাহস? কার ঘাড়ে কয়টা মাথা। আবার জানা আপা বকা দিলে তিনি ভ্যা করে কেঁদে ফেলেন। আমিও তার এই কথা বিশ্বাস করেছি। কারন এটা তার জব। এবং বসরা চায় এমন এমপ্লয়ি যারা তাদের ঝামেলামুক্ত রাখতে পারবে। যেমন দেখুন প্রধানমন্ত্রীকে খুশী রাখতে আমলারা যতরকমের ভুয়া তথ্য, পরিসংখ্যান দিয়ে মন্ত্রীদের কাছে রিপোর্ট দেন। সেই রিপোর্ট নিয়ে মন্ত্রীরা প্রধানমন্ত্রীকে বলেন আল ইজ ওয়েল। এই করোনা পরিস্থিতেও তা হয়েছে। আমার ধারনা ব্লগেও তা হয়। যা কিছুই হোক মোডু জানা আপাকে বলবে এসব বিচ্ছিন্ন ঘটনা। মাহমুদ, রসি এবং কিছু ব্লগার ব্লগকে অস্থিতিশীল করতে চাচ্ছে। আমি সামাল দিয়ে ফেলব। আপনি নিশ্চিন্ত থাকুন। কাভা ভাই অবশ্যই চাইবে না যে জানা আপা এখানে ইনভলভড হোক। কারন তিনি ব্যাপারটা দেখছেন তার জবের আলোক থেকে। "

এই মন্তব্য নিয়ে যেন কোন অযৌক্তিক ভুল বুঝাবুঝি না হয় তাই ৫৮ নং মন্তব্যে বলেছিলাম, " ৪৯ নং মন্তব্যে বাস্তবিক অর্থে একটা সিস্টেম কিভাবে কাজ করে বা কিভাবে একজন মানুষকে কাজ করতে বাধ্য করে তা বুঝাতে কাভা ভাইয়ের করা একটা ফানকে উদাহরন হিসাবে টেনে এনেছিলাম। তবে এ মন্তব্যের এ অংশটুকুতে বিভ্রান্ত হওয়ার একটা সম্ভাবনা থেকে যায়। যদি কাভা ভাইয়ের কাছে এমন কিছু মনে হয় যে এখানে উদ্দেশ্য প্রণোদিত ভাবে তাকে ছোট বা অপমান করার চেষ্টা করা হয়েছে তবে আমার দিক থেকে ব্লগার কাল্পনিক ভালোবাসাকে বলতে চাই আমি আন্তরিক ভাবে দুঃখিত। আপনাকে ছোট করা বা অপমান করা এ মন্তব্যের উদ্দেশ্য ছিলনা। এবং যদি আপনার কাছে ব্যাপারটি অশোভন আচরণ বলে মনে হয়ে থাকে সেজন্যও আমি দুঃখ প্রকাশ করছি"

একই পোস্টের ৫২ নং মন্তব্যে ব্লগার সুমন কর বলেছেন, "যদি মডারেশন টিম থাকে, তাহলে ব্লগ ২৪/৭ নজরে থাকবে। যতটুকু জানি মডু, কর্তৃপক্ষ থেকে সম্মানি (ভালোই) পেয়ে থাকে। একজনকে সম্মানি না দিয়ে টিম করে সম্মানি'টা ভাগ করে দেয়া যেতে পারে। এতে টিম হিসেবে কর্তৃপক্ষের খরচ একটু বাড়তে পারে, তবে ব্লগকে সারাদিন মনিটরিং করার জন্য এর বিকল্প নেই। আগেই বলেছি, একজন কখনো সব বিষয়ে অভিজ্ঞ হতে পারে না। আবার কিছু পুরনো ব্লগারকে মডু হিসেবে কর্তৃপক্ষ যদি অনুরোধ করে, আমার মনে হয় তারা বিনা অর্থেই কিছুটা কাজ করে দেবে। মোট কথা:
একজন দিয়ে হবে না।
একজন সব বিষয়ে অভিজ্ঞ হয় না।
২৪/৭ টিম আকারে মডু নির্বাচন করতে হবে।
যে যে বিষয়ে অভিজ্ঞ তাকে সে সে বিষয়ের মডু নির্বাচন করা যেতে পারে। সম্মানি'র বিষয়টি কর্তৃপক্ষের ভাবতে হবে।"


আপনি বেশ কয়েকটি মন্তব্যে ইশারা ইংগিত করে এই মন্তব্য দুটোর কথাই বলতে চেয়েছেন হয়তো? আপনার কাজ তাই সহজ করে দিলাম। আমি কেন কি বলেছি বা বলতে চেয়েছি তার ব্যাখ্যা আমি দিয়েছি। ব্লগার সুমন করের বিরুদ্ধে তার এ মন্তব্য নিয়ে আপনার অভিযোগ থাকলে সরাসরি ব্লগেই তাকে পাল্টা প্রশ্ন করুন।

কাউকে ইংগিত করে তার বেসিক ভদ্রতা নেই, বা সে অসভ্য কিংবা স্কুল কলেজের প্রাথমিক স্টেজে শিক্ষা দীক্ষা পায়নি বলে যেতে থাকলে বরং বিষয়টি আরো জটিল হয়ে যেতে পারে। যদিও আমার বেলায় সবকটাই মোটামুটি সত্য। :P আপনি খুব বিনয়ী বলে হয়ত সরাসরি নাম ধরে বলতে পারেননি। :P

৪৩| ২৭ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫৪

মানতাশা বলেছেন: @রাকু হাসান -উহা নতুন আলোচনা নহে । অনেক দেখিয়াছি।পোস্টের ভালো দিক হইলো এখানে কেহ তৈল সেবন করিতে আসছে না । ফ্লাডিং হইতেছে নাহ। ব্লগের আপডেট লইয়া লিখছেন । ব্লগারদের আপডেট নিয়া লিখুন। অষ্টাশীতি শতাংশ ব্লগার সত্য কথা বলিতে পারে নাহ। ইহা বুঝিবার এককান উদাহারণ টানিতে পারি । উহা কিছু দিন আগের কথা। পোস্ট করিয়া ছিলাম ,একজন ব্লগারের প্রকৃত চেহেরা খোলে দিতে । সেখানে কেহ সত্যটা জানিবার পরেও মানিয়া লইতে পারে নাই। তাহারা ঐ ব্লগারের পক্ষেই তৈলবাজী করিয়াছে।একজন ব্লগার শেষ সময়ে আসিয়া সত্য বলিয়াছিল ,আর কেহ সরাসরি বলে নাই। সে ব্লগার হইলো মাহের ইসলাম । এখানে কাল্পনিক ভালোবাসা অনুসন্ধান করিয়া সত্যতা পাইয়াছিলেন। এখন আর সে ব্লগার লাইক কামায় করে নাহ। এটা ভাল।
আরেকখান গল্প শোনাইবার পারি ,আপনার বুঝিবার জন্য। হঠাৎ করিয়া নতুন একজন ব্লগার আসিয়া সামু কে মহাকাশে উঠাইবার জন্য লিখা শুরু করিয়াছিলেন। দেও নেও করিয়া পোস্ট আসিলেই আলোচিত হইয়া যেত । লাগলো জাত পাপী চাঁদগাজীর সাথে।চাঁদগাজী বির্তকীত হইবার পারে, তিনি ভালো ব্লগার এটা আপনি লিখিয়া রাখেন। ইনাম নামের ব্লগার চাঁদগাজীকে আক্রমন করিতে যে ভাষা ব্যবহার করিয়াছিল ,তাহা বলার মত নাহ । তাহা নিয়ে কেহ কথা বলিল না। আমি পোস্ট করিয়াছিলাম। সে ক্যাঁচাল টি ৪ হাজার পঠিত হইছিল।দুই ব্লগে পড়িয়া ছিল। কাল্পনিক ভালোবাসা তাহা কোন কারনে সরাই নাই। সে ব্যস্ত থাকিবার পারে। পরে কাল্পনিক ভালোবাসা বুঝতে পেরে ঐ ব্লগারকে ব্লগ করে । আমি পোস্ট ড্রাফট করি ।
এই জন্য বলিলাম ,ব্লগারদের আপডেট লইয়াও লিখুন।ব্লগের বর্তমান প্রজন্ম নিয়ে আশাবাদী হইতে পারি নাহ।
কথা বলিতে গিয়ে থামিতে পারছি না । জেন রসি,মাহমুদ আলোচনা করছেন সাথে কাভার ভালো দিকও বলুন। খারাপ দিকের পর্যবেক্ষণ আমারও তাই বলে।
আমি ভাবিয়া ছিলাম তাহা মিটমাট হইয়া গেছে। ব্লগে যাহা হয়,ঝড় উঠে ঝড় থামে। িএই ঝড় ভালো দিন অতিক্লান্ত করিলো। জানা কি করছে?
@রাকু হাসান আপনি জবাব আরও শক্তিশালী হইবার দরকার আছে।নিরহরা ব্লগে টিকিতে পারে নাহ সহজে । এইবার বাঁচিয়ে গেলেন হয়তো।
করিতে থাকুন ,দেখিয়া যাব আসিয়া শেষটা।অংশ গ্রহণ করিবার ইচ্ছা নেহি।

২৮ শে জুন, ২০২০ সকাল ১১:১৯

রাকু হাসান বলেছেন:


অনেক ধন্যবাদ আপনার পরামর্শের জন্য। দেখা যাক । শুভকামনা জানবেন । ভালো থাকবেন । আলোচনায় অংশ গ্রহণ করার জন্য ধন্যবাদ আপনাকে । ব্লগ নিয়ে আপনার পরামর্শ থাকলে এখানে জানাতে পারেন । মডুকেও প্রশ্ন করতে পারেন ।

৪৪| ২৭ শে জুন, ২০২০ রাত ১১:৪২

মাহমুদ রহমান (মাহমুদ) বলেছেন: ফিরতি মন্তব্যের জন্য ধন্যবাদ জাদিদ ভাই।
কথাগুলো ব্যক্তিগতভাবে আপনাকে বলছি।
হ্যা, গাছই যদি না থাকে তার গোঁড়ায় কেউ পানি দিল কি না দিল তা নিয়ে কথা ঊঠবে না।আমি ওজন্যে সর্বপ্রথমে এর আর্থিক মেরুদণ্ড শক্ত করার কথা বলেছি।মোবাইল ইউজার ফ্রেন্ডলি করার কথা বলেছি।অন্তত দ্রুত মোবাইল ইউজার ফ্রেন্ডলি করতে পারলে দ্রুত অনেক ভিজিটর পাওয়া যাবে।তবে ছোট কম্বলে পা ঢাকতে গেলে মাথা ঢাকেনা,মাথা হলে পা।এক অভাব আরেক অভাবের সৃষ্টি করে।শ্যাম রাখি না কূল রাখি পরিস্থিতির সৃষ্টি হয়।
সামু দুইভাবে টিকবে।১)সাইট থেকেই আয় আসার ব্যবস্থা থাকা। ২) অন্য ব্যবসায়িক প্রকল্পের লাভ দিয়ে একে টিকিয়ে রাখা।বর্তমান প্রেক্ষাপটে ১ নং আকর্ষনীয় নয়।সহায়ক হিসেবে কাজ করতে পারে।২ নং করতে গেলে আনুষঙ্গিক অনেক আলোচনা আছে।
ইনভেস্টের ব্যাপারে একটু শেয়ার করতে চাই।শব্দনীড় ব্লগ একসময় বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল।তখন জরুরী ভিত্তিতে তহবিল গঠনের জন্য ব্লগারদের কাছে অর্থ সহায়তার আহবান জানানো হয়েছিল।ব্লগাররা সে আহবানে সাড়া দিয়েছিলেন।শব্দনীড় ওই যাত্রায় বেচে গেছে।ইমারজেন্সি ফান্ড কালেকশনের জন্য ব্লগারদের নিকট আহবান জানানো যেতে পারে।সামুতে ধরে নিচ্ছি তিন লাখ রেজিস্ট্রিকৃত ব্লগার আছে।৫০০০০ ব্লগারদের থেকে ১০০ করে টাকা নিলেও ৫০ লাখ ফান্ড রেইজ হবে।এই টাকার উপর সাধারণ ব্লগারদের কোন প্রকার দাবী থাকবে না।জাস্ট সাইট টিকিয়ে রাখার জন্য এ টাকা নেয়া হবে।কাল লাইভে ব্লগার রাসেল ভাইয়ের বলা ফাউন্ডেশন বা ঐ টাইপ নিয়ম নীতিমালার মধ্যে কিছু করার ব্যাপারে ভাবা যেতে পারে।প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছেও আকর্ষণীয় কোন প্রপোজাল নিয়ে যাওয়া যেতে পারে।প্রিয় ডট কমে প্রতিদিন বিভিন্ন বিষয়ে বিভিন্ন পত্রিকার আলোচিত সংবাদগুলোর লিংক রাখা হয়।সামুও এভাবে পত্রিকাগুলোর সাথে লিয়াজো করে দেখতে পারে।বুকমার্ক বাবদে পত্রিকাগুলো থেকে মাসে একটা টাকা আসার বন্দোবস্তের কথা ভাবতে পারে।এখন ত প্রায় সবাই টাকা দিয়ে বই প্রকাশ করে।সামু যদি বছরে ১০০ টি বই প্রকাশ করে প্রতি বইতে এভারেজে ১৫০০০ টাকা লাভ করে বছরে ১৫ লাখ টাকা এখান থেকে আসবে।আরো কত রকমের উপায় আছে।আপনারা এ ব্যাপারে ওপেন মিটিং আহবান করে দেখতে পারেন।ফলপ্রসু অনেক কিছুই হয়ত বের হতে পারে।কিভাবে কি করা যায় তাও বের করা যাবে।বললে অনেক কথাই আসবে।
কথা হচ্ছে এখনকার পরিস্থিতিতে সামুর সম্পুর্ন স্বাধীনতা বজায় রেখে কিভাবে ভালো অংকের টাকার বিনিয়োগ আনা যায় তা বের করা।রাজনৈতিক পরিস্থিতি অনুকূলে না আসা পর্যন্ত কি ধরণের কৌশল অবলম্বন করে সামু টিকে থাকতে পারে তা মাথায়
রেখে আলোচনা করতে হবে।আমার মনে হয় এই ব্যাপারে ব্লগারদের সাথে সরাসরি ওপেন মিটিং আহবান করে দেখা যেতে পারে।
কারিগরী উন্নয়নে নজর দিতে হবে আগে-একমত।ভিডিও ও অডিও সুবিধা হলে ত কথাই নাই।ব্যক্তিগতভাবে মনে করি এই সুবিধা যোগ হলে ব্লগ আবার ঘুরে দাঁড়াবে।
কন্টেন্ট ক্রিকেটের ফিল্ডিং এর মত।দ্রুত উন্নতি করা যায়।কখন হাজীর বিরানী রান্না হবে এই অপেক্ষা না করে কাজ এখন থেকে শুরু করা যায়।দেশের বিখ্যাত সব ফেসবুকার,লেখকরা সামুর ব্লগারও।ফাইয়াজ তৈয়ব বা জিয়া হাসানের কথাই ধরি না কেন?উনাদের ভাল লেখাগুলো ব্লগে দেবার অনুরোধ করা যেতে পারে।নির্বাচিত পাতার মাধ্যমে আপনি এসব ভাল লেখাকে হাইলাইট করতে পারেন।যেমন এবার ফাইয়াজ ভাইয়ের লেখা স্টিকি করে আপনি প্রশংসার দাবীদার হয়েছেন।এরকম কত শত লেখক আছেন।অথোরিটির অনুপ্রেরণা,উৎসাহ পেলে অনেকেই ব্যাক করবে।পাশাপাশি যারা এখন ভাল লিখছেন তাদেরকেও আগলিয়ে রাখা দরকার।ভাল কন্টেন্ট ভাল ভোক্তা টেনে নিয়ে আসবে।গরীবের সহায় হতে গিয়ে বাংলা সিনেমা শেষ হয়ে গেছে।অন্যান্য মাধ্যমের সাথে ব্লগের পার্থক্যই থাকবে কন্টেন্ট।যারা এখানে পড়তে লিখতে আসবে,তাদের স্ট্যান্ডার্ড অন্যদের চাইতে ব্যতিক্রমী এমন একটা অনুভবের পরিবেশ তৈরি হতে হবে।আপনার কমিউনিকেশন স্কিল দুর্দান্ত।এ ক্ষেত্রে তা আরো কাজে লাগাতে পারেন।একজন লেখক যখন বুঝবে অন্তত লেখার মানকে এই জায়গায় নিতে না পারলে পোষ্ট নির্বাচিত পাতায় ঠাই পাবে না,সে নিজেই তার লেখার মান বাড়ানোর জন্য সচেষ্ট থাকবে।আখেরে লাভবান হবে সামু।২০-৩০ জন ভাল লেখক নিয়মিত লিখলেই সামুর পরিবেশ ১৮০ ডিগ্রী ঘুরে দাঁড়াবে।তখন ভাল পোষ্টের জন্য তীর্থের কাকের ন্যায় প্রতীক্ষা করতে হবে না।শুন্যস্থান কখনো
খালি থাকে না।ভাল কন্টেন্ট না আসলে খারাপ তার জায়গা নিয়ে নিবে।চাঁদগাজীরা ''সে একটা বিনোদনীয় জিনিস'' হিসেবে ভাল, টাইম পাসের জিনিস,তবে শেয়াল বনের রাজা হয়ে গেলে সে বনই কৌতুককর জিনিস হয়ে দাড়ায়।
আপনারা যদি মনে করেন এই মুহূর্তে সিলেকশন প্যানেল সম্ভব নয় ঐভাবে ব্যবস্থাপনা করা যাবে না বা প্রয়োজন নেই, সেক্ষেত্রে আপদকালীন সময় পর্যন্ত যারা রেগুলার ব্লগিং করছে তাদের বলে রাখতে পারেন যে- নির্বাচিততে যাওয়ার মত ভাল কোন পোষ্ট তাদের চোখে পরলে তারা যেন তা আপনাকে জানায়।আপ্নারা কাজের বেলায় ক্ষুধার্ত থাকেন এটাই কাম্য।এখন অথোরিটির চিন্তা যদি হয় অক্সিজেন সরবরাহই ঠিক নাই এত চিন্তা করে কি হবে তাহলে বলার কিছু নাই।
ভয়াবহ পর্যায়ের অশ্লীল কন্টেন্ট ফ্লাডিং অভিজ্ঞতার দেখা বেশ কয়েকবারই পেয়েছে সামু। আমি কেবল একবারই বলেছিলাম ফেসবুকে।খুবই আহত ও দুঃখিত হয়ে যে- এই জিনিসও শেষ তক দেখা লাগল।ছবি ত আছেই,অনলাইনের সব চটি যেন এখানে জড়ো হচ্ছিল।দেড় দিনের মত পার হবার পর বলেছি। এই এক বাক্যেও ফোস্কা পরে গেছে অনেকের।আমিন ভাই অই পোষ্টে রিয়েক্ট করেছিলেন।আপ্নিও কিছুদিন পর আমাকে ট্যাগ করে রিয়েক্ট করেছিলেন।আমিন ভাই সিনিয়র মানুষ,আপনি আমার বন্ধু মানুষ তাই কথা বাড়াই নাই তখন।সম্পর্কটা বলতে বাধা দিছে।যদি শরত বা কৌশিক ভাই মডু থাকত তখন,সেই সময়েই ধুয়ে দিতাম।এখন আপনার হয়ত এলিবাই আছে এই কারণে পারি নাই,সে কারনে পারি নাই।এখন এইসব ত আমার দেখার দরকার নাই।যা দেখছি তাই বলছি।ভবিষ্যতেও গাফেলতি দেখলে বলতে দেরি করব না।আমরা যে দীর্ঘসময় বিব্রত হইলাম এই বিষয়গুলো নিয়ে আপনার আপনাদের দুঃখবোধ,অপরাধবোধ থাকা উচিত।এই বিষয়ে যদি আপনি মনে করেন আমার অনুভূতি প্রকাশ করে ভুল করছি- এখানে বলতে পারেন।আমারও এ বিষয়ে আরো দু চার কথা বলার সুযোগ আসবে।

আপনি আপনার সময় থেকে বলছেন।আমি আপনার দায়িত্ব নেবার আর আগে থেকে শুরু করতে চাই।ব্লগাররা কেন আসে যায় এ নিয়ে সামগ্রিকভাবে বলতে গেলে একটা বই ই লিখে ফেলা যাবে।তবে এক হাতে তালি বাজে না।এখন কোন জায়গায় কে দায়ী
তা সংশ্লিষ্ট মহল ছাড়া কারো পক্ষে বোঝা সম্ভব না।আমি আমার ব্যক্তিগত জায়গাটা ক্লিয়ার করতে পারি।না ভাই- জাদিদ হঠাও সামু বাচাও এরকম কোন গোপন ক্যাম্পেইনের নিয়ত রাইখা কিছু বলতে আসি নাই।আপনাকে বিব্রত করার মনোবৃত্তিও আমার নাই।কেন করব?ওরকম কিছু বলতে ইচ্ছে হলে সরাসরিই বলব। যা বলতেছি তা দীর্ঘদিনের মনে জমা প্রশ্ন আর অভিব্যক্তি। সাইটের ভালোর জন্য যা যা বলতে ইচ্ছে হইল বললাম।আরো বলতে ইচ্ছে হলে বলব।এই সময় ত আপনি মডু নাও থাকতে পারতেন।যে থাকত তারে এসব ফেইস করা লাগত।আপনি আছেন দেখে প্রফেশনের খাতিরে আপ্নারে জবাব দিতে হইল।আপনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই আপনি সব প্রশ্নের যথাসাধ্য জবাব দেয়ার চেষ্টা করছেন।প্রফেশনাল কারণে যে সব প্রশ্নের উত্তর দেয়া আপনার পক্ষে সম্ভব না তা সরাসরি অথরিটিকে জিজ্ঞেস করছি।এখন তাদের ইচ্ছে হলে বলবে তা বললে নাই।কিছু জিনিস তাদেরকেই ক্লিয়ার করা লাগবে।আপনার আন্তরিকতা দেখেও দ্বিধা তৈরি হইছে।এই যে ফেবুতে আলোচনা করলেন, ব্লগারদের নিয়ে লাইভ করলেনএসব ত আপনি নাও করতে পারতেন।রুটিন ওয়ার্ক করে চুপ থাকতে পারতেন।কেন করতেছেন?ব্লগ চাঙ্গা হোক এটা ত আপনারও চাওয়া।ওই জায়গা থেকে বাড়তি ইনিশিয়েটিভ নিচ্ছেন।কিন্তু অথোরিটি নিশ্চুপ কেন? মিলাইতে
পারতেছিনা কিছু।
জীবন-জীবিকার তাগিদে লেখালিখিতে সেভাবে সময় দিতে পারি নাই।এইটা আমার খুবই দুঃখবোধের জায়গা।কিন্তু চেষ্টা করেছি ভাল কিছু দিতে না পারলেও অন্তত খারাপ যেন কিছু না দেই।এইটা আমার সীমাবদ্ধতা।যতটূকু পারি নিরবে সবার পাশে থাকার চেষ্টা করি সবসময়।আমার বলার কথাটা কাউকে বলতে দেখলে সেক্ষেত্রেও চুপ থেকেছি।লগিনযোদ্ধাদের মত ঢাক ঢোল পেটানোর ইচ্ছে কোনকালেই ছিল না।আর মুল ব্যাপার হল -কে আসল কে গেল ১৯৫৩ সালে কে কি করছে না করছে
তা বলাবলি না করে যে যা বলল তার বক্তব্যের উপযোগিতা আছে কিনা তা দেখাই উত্তম।কিছু ভাল না লাগলে ইগ্নোর করার ব্যাপার ত থাকছেই।এতে অহেতুক বাহুল্যে জড়ানো থেকে পরিত্রাণ পাওয়া যাবে।সুবিধাভোগী্দেরই সরাসরি প্রশ্ন করার সাহস থাকেনা।সবাই ইমোশনের সওদাগরী করে না এটাও মনে রাখা উচিত।
সামুতে টানা গ্যাপ হয়নাই,পাঠক হিসেবে,সময়ে সময়ে উপস্থিতি ছিল।সে হিসেবে মুল দৃশ্যগুলো বাদ যায় নাই।যে কয়টা ভাল পোষ্ট আসত পড়ে যেতাম।আর তাছাড়া আমার ব্যক্তিগত গন্ডির জায়গা থেকে লিখব যেহেতু,সামগ্রিক খুটিনাটির উল্লেখ না করলেও চলবে।তারপরও,বিশেষ কোন তথ্যের দরকার হলে,আপনার সাহায্য অবশ্যই চাইব।সেজন্যে ধন্যবাদ।

আপনার আগের মন্তব্য আমার আসলেই ভাল লেগেছে।খুব গোছানো এবং পিন পয়েন্টেড।যেভাবে আমাকে ফেইস করলেন,দারুণ।গত কয়দিনে এইসব বিষয়ে আপনার সেরা মন্তব্য এটিই।বক্তব্যে আপনার এই সংযমটাই মিস করছিলাম।নানাভাবে আপনার সংযমে টান পরছিল।আপনার পদটাই এমন কেউ নাউজুবিল্লাহ বললে আপনার আলহামদুলিল্লাহ বলতে হয়।বিভিন্ন বিতর্কে আপনি কিভাবে মন্তব্য করেন তা সবসসময় খেয়াল করি।

যা হোক-দুয়েক্টি মন্তব্যে আপনি আঘাত পেয়েছেন এবং আপনি তা একাধিকবার প্রকাশও করেছেন।আশা করছি এর মধ্যে আপনার ক্ষোভ স্তিমিত হয়েছে।আমরা কেউ মানবীয় ভুলের উর্ধে নই।বিষয়টি এভাবে দেখলে মনে হয় ভাল হবে।আর তাছাড়া অন্তত এক্ষেত্রে আমাদের চিরাচরিত প্রবৃত্তি সামনে তেল আর পেছনে কালীর কীর্তনের কোন ঘটনা ঘটেনি।আপনাকে অই বিষয়ে আগে একবার ইঙ্গিত দিয়েছি।কাল মাহবুব মোর্শেদ ভাইয়ের ফেবু স্ট্যাটাস শেয়ার দিয়েছিলাম।দেখতে পারেন।তারপরও থেকে থাকলে- সরাসরি উক্ত ব্লগারকেই জিজ্ঞেস করতে পারেন।

ব্যক্তিগতভাবে বলতে চাই-আমার কোন শব্দে বা বাক্যে আপনি আহত হয়ে থাকলে,আপনার হৃদয়ের উষ্ণতার কাছে দুঃখ প্রকাশ করছি,প্রিয় জাদিদ ভাই।এই বাক্যটি লেখার সময় আপনার সেই প্রাণখোলা হাসিটির কথা কল্পনা করছি।কাল লাইভে
চাঁদগাজীকে নিয়ে বলার সময় আপনার হাসিটা দেখে চমৎকার লাগছিল,সেই আগের জাদিদ ভাইকেই যেন জীবন্ত দেখতে পেলাম। হাহাহা।

ব্যক্তিগত ভাবে আপনার কাছে মডু হিসেবে অনেক প্রত্যাশা ছিল। এখনো আছে।ব্লগের খুব খারাপ একটা সময়ে আপনি মডু হিসেবে আছেন।ব্লগ যেন টিকে যায়,আপনি যেন সামুর শেষ মডু না হন, সব খারাপ সময় পার করে আপনি থাকাকালীনই যাতে সামু আবার বিপদ কাটিয়ে নিজ অক্ষে ফিরতে পারে এই আশীষ থাকবে সবসময়।
বাবা হইছেন- এইবার ওজন কমান,হাহাহা।
ভালবাসা জাদিদ ভাই।



৪৫| ২৮ শে জুন, ২০২০ সকাল ৭:০৭

রাকু হাসান বলেছেন:



মাহমুদ রহমান (মাহমুদ) -ঃ ভাই।
ইমারজেন্সি ফান্ড কালেকশনের জন্য ব্লগারদের নিকট আহবান জানানো যেতে পারে।সামুতে ধরে নিচ্ছি তিন লাখ রেজিস্ট্রিকৃত ব্লগার আছে।৫০০০০ ব্লগারদের থেকে ১০০ করে টাকা নিলেও ৫০ লাখ ফান্ড রেইজ হবে।এই টাকার উপর সাধারণ ব্লগারদের কোন প্রকার দাবী থাকবে না।জাস্ট সাইট টিকিয়ে রাখার জন্য এ টাকা নেয়া হবে।

এটা সামু সরাসরি যদিও নাও তাহলেও হবে । সামু যদি অনাপত্তিপত্র দেয় তাহলে যে কোন ব্লগার পক্ষ হয়ে দাঁড়াবে । যদি ব্লগ কর্তৃপক্ষের যদি আত্মা সম্মানের দিক চলে আসে । এভাবে এক দুইজন কিভাবে এত বড় একটি মাধ্যম চালায়? হ্যাঁ ..জানা আপু করছে ,সেটা উনার আবেগে করছে। দেশ ও দেশের মানুষের প্রতি মমতাবোধ থেকেই করছে। সেটা অমূল্য। বরং ব্লগাররা যদি সামুর ভালোর জন্য কিছু করতে পারে ..গর্ববোধ করবে। সামুও তো মানুষের বিপদে পাশে দাঁড়িয়েছে। ব্লগারদের আগলে রাখার চেষ্টা করছে । তাহলে ব্লগাররা কেন নয়? কর্তৃপক্ষ ভাবতে পারে ,নিজেদের অর্থ দিয়েই করব ।এটা হলে করতে পারবে ,হয়তো গুছিয়ে আনতে দেরি হবে । এখন একটা মোক্ষম সময়,পুরাতন,নতুনরা আসছে। মানুষ ঘরবন্ধি অনেকটা । যখন কোন ভালো লেগা গুগলে সার্চ করে হোম পেজে আসে । তখন দেখা গেল ক্লিক করে প্রবেশ করতে পারল না। এটা হচ্ছে । এতে পাঠকরা বিরাট ভাবে হতাশ হয়। আমি নিজে নিরুদ্দেশ পথিক ভাইয়ের পোস্টের লিংক শেয়ার করি একজনের সাথে। তিনি খুব ভালো লেখার ক্ষমতা রাখে কিন্তু কোথাও প্রকাশ করেনি নিজেকে । এখন ধরেন ,আামর শেয়ারকৃত লেখাটি সে পড়লো। ভালো লেগে সে লগইন করে নিতে চাইবে । এভাবেই তো নতুনরা আসবে । অনেক সময় ব্লগের গল্প কাছের জনদের কাছে শেয়ার করি । তার প্রায় ১০০% বলে নিক খুলতে পারছি না । পড়তে পারছি না । এটা ভয়ানক । সমাধান হোক । সামু প্রয়োজনে েএই হেল্পটা নিয়ে ব্লগারদের একটু ঋণ শোধ করার সুযোগ করে দিক । ধরুন এই হেল্পটা নিয়ে একদম কম ১ লাখ ফান্ডিং হলো ,আমি সবচেয়ে কমটাই ধরলাম ।এই অর্থ দিয়ে যদি এপ্সের দিক ঠি করা যায় ,তাহলেই দেখবেন পাঠকের অভাব নেই । যখন পাঠক হবে তখন অন্য ইনকামের রাস্তা আরোও প্রস্তত হবে।

সামুতে কেউ দীর্ঘমেয়াদী স্পনসরে আসবে বলে মনে হয় না(দেশী)। আসলে খুব ভালো। অনেকে পচাঁ শামুকের মত ভাবে , তখন কষ্ট হয় ,, এই জন্যই বলছি ..নানা ভাবে একটা নেতিবাচক ইমেজ তৈরি হয়েছে। এছাড়াও সরকারও কর্তৃত্ববাধী হচ্ছে। কয়েকদিন পর পর ব্যান হওয়ার জন্যই তারা আসবে না সহজে । তবে যদি ইমেজ উন্নত হয় তাহলে আবারও অভাব হবে না । তাই ছোট ছোট শর্ট টার্ম পরিকল্পনায় সামনে গেল কাজে দিবে। এখন যেহেতু আমাদের সময় খারাপ ,আমাদেরই একটু খোঁজ খবর রেখে স্পনসর বা অর্থনৈতিক লাভের দিকে যাওয়া উচিত বলে মনে করি । এটা একান্ত ব্লগের মালিক পক্ষের ব্যাপার ,তারা ভাল বুঝবে।

@কাভা ভাই--আপনার পোস্ট নির্বাচন করা নিয়ে সঙ্গত কারণে কোন অভিযোগ নেই । কেন নেই তা আমি আগেই বলেছি। আমি পূর্বের পোস্ট পড়ে যা জানতে পার :) লাম ,সমস্যাটা দীর্ঘ দিনের । ব্যক্তিগতভাবে কামনা করি এটা একটি আস্থাজনক স্থানে যাক। আরেকটি কথা হলো..মিটিংয়ের মাধ্যমে কাল জানতে পারলাম মূলত দুই জনই সময় ভাগ করে ব্লগটাকে দেখেন। (জানি না তথ্য প্রকাশ করা ঠিক হচ্ছে কিনা)..যেহেতু ওপেন মিটিং ছিল ,সবার উদ্দেশ্যেই বলা ,তাই মনে করছি সমস্যা হবার কথা না। আমি আগেই ধারণা করছিলাম দুজন । তবে খুব কম সময়ের জন্য জানা আপু। ব্লগ এখন যে সময়টা পার করছে । বিগত এক দেড় বছর আগে আরও কঠিন সময় পার করছে। আপনি একা হাতে হান্ডেল করছেন । সেটার জন্য আপনি অবশ্যই খুব ভালো প্রশংসা দাবি করেন।আমি করবোই । কিন্তু প্রশ্ন হলো আপনি এভাবে কত দিন করবেন ? অভাব যদি সারা বছর লেগেই থাকে ,তাহলে কি ভাল লাগবে। আপনার ব্যক্তিগত বেতনের ব্যাপার কিছু জিজ্ঞাসা করবো না । তবে আচ করতে পারি ,আপনি বেতন প্রসঙ্গটাকে নিয়ে হয়তো তেমন ভাবেন । জানা আপু ,আপনি অনেকটাই আবেগ,ভালোবাসা দিয়েই ব্লগ চালাচ্ছেন । এই যে এখানে যারা মন্তব্য করছেন তাদের ক্ষেত্রেও তাই ।এই যে কষ্ট করছেন ,আবেগ ,ভালোবাসা দিয়ে সামালাচ্ছেন ,সেটার মূল্যা আপনি নিজে ভোগ করতে পারেন যেন চাইবো। সর্বশেষ মোট তিন জন ব্লগারের ব্লগে থাকার দিনে ,আপনি মডু ছিলেন। আছেন। সেখান থেকে একটু হলেও উঠে আসছে। বাকীটাও আসুক না । জানা আপুও অনুধাবন করতে পারে হয়তো ,একার পক্ষে কষ্টকর। হয়তো বা তিনিও কিছু করার চেষ্টা করতে চেয়েও পারছেন না । এটা আমার বিশ্বাস । আমি এগুলো ধারণা করেই বলছি। নাও মিলতে পারে । এই বিষয়গুলো আমাদের কষ্ট দেয় না ? বলুন । বুকে হাত দিয়ে বলতে পারবেন এগুলো কষ্ট দেয় না । অবশ্যই দেয় । পক্ষে বিপক্ষে অনেক কথাই বলি। দিনিশেষে একই ঘরে কিন্তু আমাদের বাস । দেখুন এখানে অনেকেই কথা বলতে পারত । কেউ ইচ্ছায় বলে নাই ,কারও বলার ক্ষমতা নেই। তিন পক্ষের আবেগ ,ভালোবাসা এক হয়ে কেন হবে না ভালো কিছু ? একপেশী শক্তি দিয়েই অনেক কিছু হয়ে যায়।

এক সময় সারা পৃথিবীতে নোকিয়া ফোনের চাহিদা ছিলো আকাশ চুম্বি। কিন্তু পরবর্তীতে তারা যুগের সাথে তাল মেলাতে পারেনি বলেই এখন তাদের মার্কেট নেই বলতেই চলে। গতকালকে ব্লগে একটা পোষ্ট এসেছিলো ইকোনে ডিএক্স কলম নিয়ে, সামহোয়্যারইন ব্লগও অনেকটা সেই দিকে চলে যাচ্ছে। ফলে আমরা যদি মুল সমস্যা সমাধান না করতে পারি, তাহলে আপনি যতই সমালোচনা করুন, দায়িত্বপ্রাপ্তদের প্রশ্নবানে জর্জরিত করুন, তাদের নিয়ে মুল্যায়ন করুন বাস্তবে কোন কাজের কাজ হবে না। ব্যর্থ হবে আপনার আমার রাত জেগে এই সব তর্ক বিতর্ক এবং আলোচনা। নতুন ব্লগারদের হতাশ করতে চাই না। যে কয়দিন তাঁরা আনন্দ নিয়ে লিখবেন আপাতত সেটাই ব্লগের প্রাপ্তি।-- আসলে আপনি,জানা কে দেখে মনে হয় না কখনই চেষ্টা করছেন না । অবশ্যই চেষ্টা চালিয়ে যাচ্ছেন । আমরাও বড্ড পাগল ভাই। তা হলে এত কথা কিভাবে বলি। তবে সে পাগলের প্রেমটা নিঃস্বার্থ।

আমি আমার পরিচিত কিছু ব্লগার ,যারা আগে ব্লগিং করেছেন ,এবং এখনও করছেন । তাদের এবং আমার নিজের দায়িত্ব নিয়ে। বলছি। কর্তৃপক্ষ চাইলে আমাদের মত করে ভালোবাসার টানে ,ঋণশোধ করবার টানে কিছু একটা করতে পারলে ভালো লাগতো । আসলে এই ঋণ কিভাবে শোধ হবে ? সম্ভব নয়। লেখার,বলার যে স্বাধীনতা পেয়েছি তা কি অর্থের মানদন্ডে মূল্যায়ন করব না । এটাই বলা,একে অপরের পরিপূরক হিসাবেই কাজ করা যায়। এ বিষয়ে বোধহয় বেশি কথা বলা হয়ে যাাচ্ছে।

আমি আরেকটু কিছু কথা আবারও বলতে চাই। আমার প্রস্তবনা গুলোর মধ্যে এডিটিং প্যালেন তৈরি করে ,ফেসবুক ,ইউটিউবে মার্কেটিংয়ের কথা বলছিলাম। আপনি জানেন ,প্রায় প্রত্যেকটি মাধ্যম তারা সোসাল মিডিয়া কে খুব গুরুত্ব দিচ্ছে। মার্কেটিংয়ের জন্য সাংবাদিকরা ভাইরাল হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে ,তা ইতিবাচক খবরে হোক কিংবা নেতিবাচক খবরে। ইউটিউব মার্কেটিংটা খুব গুরুত্বপূর্ণ । খেয়াল করে দেখবেন,আগে কিন্তু ফেসবুকে ভিডিও এর জনপ্রিয়তা ছিল না ।ফিচারও ছিল না । এখন তো আমি শতকরা ৮০ % পোস্ট পাই ভিডিও এর । গবেষকরা পূর্ভাবাস দিচ্ছেন এগুলোর মার্কেট গ্রো করবে ।এতে খুব বেশি বাজেট খরচ ও হবে না ,আশা করি । এটা করতে পারলে দুটি জিনিস হবে সবার আগে ।
১। অর্থ উপার্জন
২। ব্লগারদের প্রতি মানুষের ইতিবাচক মানসিকতা তৈরি হবে । যা খুব দরকার । (আমি িএই দুটি জিনিস ভেবেই বলা)

ফেসবুকও এখনও ভিডিও মার্কেটিংয়ের সুযোগ দিচ্ছে । (পেজ থেকে),অনেক দেশেই চালু হয়ে গেছে। বাংলাদেশের বর্তমান তথ্যটা জানা নেই। মানুষের কাছে গেলে আমাদের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে । যদি ব্লগের নামে নাও খোলা হয় । নির্দিষ্ট টপিক ধরে কোনো চ্যালেন চালানো যায়।

অনেক বেশি ভালো থাকুন। মূল্যবান মন্তব্য করে সমৃদ্ধ করলেন পোস্ট কে । আপনাদের মত জ্ঞানী লোকদের কমেন্ট ,তাও আমার পোস্টে ,তা দেখে ভালো লাগছে। টেনশন নিবেন না ভাই ঠিক হয়ে যাবে সব । আলো আসবে ............ :)

৪৬| ২৮ শে জুন, ২০২০ সকাল ৭:৫৮

আর্কিওপটেরিক্স বলেছেন: আমি এখন আর পোস্ট করি না। সরাসরি ব্লগ কতৃপক্ষকে পর্যাপ্ত টেকনিক্যাল ডিটেইলস সহ ইমেইল করি। আপনার এবং ব্লগারদের অন্যান্য পোস্টে সামুর ইম্প্রুভমেন্ট নিয়ে যেসব পয়েন্ট উঠে এসেছে, সেগুলোর মধ্যে কিছু পয়েন্ট আমি অনেকদিন আগেই ব্লগ কতৃপক্ষকে ইমপ্লিমেন্ট করতে বলেছিলাম। যদিও উল্লেখযোগ্য কিছু এখনো চোখে পড়ে নি।


আর আলোচনায় অংশগ্রহণ না করার কারন হলোঃ ব্যস্ততা।


ভালো থাকুন।

২৮ শে জুন, ২০২০ সকাল ১১:২৩

রাকু হাসান বলেছেন:

আপনার পোস্টগুলো আমি পড়েছি। খুব ভালো পরামর্শ দিয়েছেন । আপনি এই যেহেতু আছেন ভালো বুঝবেন । আশা করছি সামু আপনার পরামর্শ যাচাই বাচাই করে ভালো কিছু দেবে আমাদের । একটি প্রশ্ন ....এপ্সে ভিপিএন যোগ করাটা কতটুকু বাস্তবতা ও সম্ভবনা দেখছেন । এ বিষয়ে আপনার মতামত শুনতে পারলে ভালো হত। ব্যস্ততা কাটিয়ে ফিরবেন সেই কামনা করি । অনেক ধন্যবাদ আর্কি ভাই। ;)

৪৭| ২৮ শে জুন, ২০২০ দুপুর ১২:৪১

আমি সাজিদ বলেছেন: সামুতে আমি লগইন না করেও একজন ব্লগারের প্রোফাইলে গিয়ে হাতের ডানে মন্তব্যের ঘর থেকে ওই ব্লগার কোথায় কোথায় মন্তব্য করেছেন তা দেখতে পারি। লগইন করেও তা দেখতে পারি। আমি মনে করি, এটাতে ব্লগারের ব্যক্তি গোপনীয়তাটা থাকে না। এছাড়া ইদানীং ৫৭ এর নামতা পড়াচ্ছেন উপরের মহল। :| এইজন্য ব্লগারের ব্যক্তি গোপনীয়তা রক্ষা করার জন্য কিছু পদক্ষেপ দেওয়া মডুভাই ও টেকিভাইদের উচিত। :|

২৯ শে জুন, ২০২০ রাত ২:৩৭

রাকু হাসান বলেছেন:



শ্রদ্ধেয় সাজিদ ভাইয়া ,আপনি আগেও খুব সুন্দর পরামর্শ দিয়েছেন এই গোপনীয়তার ব্যাপারটা মাথায় ছিল না ।
:| এইজন্য ব্লগারের ব্যক্তি গোপনীয়তা রক্ষা করার জন্য কিছু পদক্ষেপ দেওয়া মডুভাই ও টেকিভাইদের উচিত। :|
-- অবশ্যই ভাবা উচিত । তো কথা হলো এত গোপনীয়তা লাগবেই কি .. :P ..ওকে নিশ্চয় দেখবে কর্তৃপক্ষ। পোস্টে যোগ করে দিলাম ভাই। আমার ব্লগে প্রথম সো ফুলের শুভেচ্ছা আপনার জন্য ।

৪৮| ২৮ শে জুন, ২০২০ রাত ৯:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোট ভাই রাকু,

এসেছিলাম গতদিন করা আমার কমেন্টের প্রতিশ্রুতি রক্ষার্থে।এসে তো চোখ ছানাবড়া হয়ে গেল।কাভা ভাইয়ের তিনটি অভিযোগ সঙ্গে মাইনাচ ভায়ের পুরানো পোস্ট তার সঙ্গে তোমার গবেষণা ধর্মী পোস্ট ও কিছু মন্তব্য পড়ে নুতন করে আর কিছু বলার প্রয়োজন বোধ করছি না। মাহমুদ রহমান (মাহমুদ) ভাইয়ের ও কাভাভাইয়ের কমেন্টগুলো তোমার পোষ্টের যেন যাবতীয় মন্তব্য-প্রতিমন্তব্যের বলে মনে হয়েছে। কাভা ভাইয়ের ৪১ নং কমেন্টটি সর্বোৎকৃষ্ট বলে মনে হয়েছে।
তবে এটুকু বুঝতে পারলাম যতই সামুকে নিয়ে লেখালেখি করা হোক না কেন অর্থনৈতিক উন্নয়ন আশু করণীয়। ধন্যবাদ তোমাকে। কাভা ভাইয়ের উদারতা আমাকে মুগ্ধ করেছে। উনি বারে বারে এসে ব্লগের তথা মডারেশনের অবস্থান স্পষ্ট করছেন। অথচ ওনার তিনটা অভিযোগের সময় তৎকালীন মডারেটর শরৎদাকে কোথাও বিবৃতি দিতে দেখিনি। এত ক্রান্তি এত বিষন্নতার মাঝেও‌ আমরা আনন্দিত মে কাভাভাইয়ের একজন বন্ধুবৎসল মডারেটরকে আমরা পেয়েছি যাকে সর্বক্ষণ আমার সাথে পাই।
এতআশা নিরাশার মাঝেও স্বপ্ন দেখি সামুর ক্রান্তিকালের অবসান ঘটুক ফিরে আসুক পুরানো সুদিন।

শুভেচ্ছা প্রিয় ছোট ভাইকে।






২৯ শে জুন, ২০২০ রাত ২:৪৪

রাকু হাসান বলেছেন:



তোমার আবার আগমেন ভালো লাাগ ।অপেক্ষায় ছিলাম কখন আসবে ,ব্যস্ততা শেষ । জানি ভালোই ব্যস্ত সময় পার করছো। তুমি ঠিক বলেছ কাভা,জেন ,রসি ভাইয়ের মন্তব্যগুলো থেকে অনেক তথ্যই উঠে এসেছে।তাঁদের বিশ্লেষণ অনেক ভালো লেগেছে। শিখলাম তাঁদের কাছ থেকে কাঁদা ছুড়াছুড়ি ছাড়াও কিভাবে একটি প্রশান্তির আলোচনা চালানো যায়। কাভার মন্তব্য আমাকেও মুগ্ধ করেছে। কাভা মেনে নেওয়ার ,মানসকিতা ,এভাবে আলোচনায় অংশ গ্রহণ কয়জন মডু করছে আমার জানা নেই । আশা করছি উনি যে স্বপ্ন দেখাচ্ছেন বা আশ্বাস দিচ্ছেন তা পূরণ হবে । অর্থনৈতিক ব্যাপার আর কিভাবে সমাধানে আসা যায়? কোন ভাবনা থাকলে অবশ্যই শেয়ার করার অনুরোধ করব।

শ্রদ্ধা ও ভালোবাসা রইল অগ্রজের প্রতি । শুভরাত্রি।

৪৯| ২৮ শে জুন, ২০২০ রাত ১০:৪৩

জুন বলেছেন: সামুর ব্যাপারে আমার একটি পয়েন্ট আছে রাকু হাসান। তা হচ্ছে মোবাইলে সামুর পোষ্ট এ বাকিটুকু পড়ুন বরাবর নীচে মুছে ফেলুন অপশনটা আছে। এই অপশনটা একটু এদিক ওদিক করে দিলে ভালো হতো। আমার তো প্রায়ই বাকিটুকু পড়ুনে ক্লিক করলে মুছে ফেলুনে চাপ পড়ে। তারা যখন কনফার্ম করার জন্য প্রশ্ন করে তখন তাড়াতাড়ি আবার ক্যান্সেল করতে হয়। মহা ঝামেলা। আপনি কাভারে একটু বইলেন ব্যাপারটা।

২৯ শে জুন, ২০২০ রাত ২:৪৯

রাকু হাসান বলেছেন:


জুন আপু ,আবার আসার জন্য অনেক ধন্যবাদ । আপনার পয়েন্টটি আমি পোস্টে উল্লেখ করেছি। খুব গুরুত্বপূর্ণ ব্যাপার । এমন অনেক সমস্যায় অছে ,ব্লগাররা শেয়ার করলে উপকৃত হতাম । আপনার সমস্যাটা ছোট হলেও জটিল। এগুলো দারুণ ইমপ্যাক্ট ফেলে। চাঁদগাজী স্যারের পোস্টে আপনার মন্তব্যটা খুব ভালো লেগেছে। সর্বশেষটা। আসলেই ব্যবহারে অপচয় করাতে আমরা উস্তাদ । আমার পর্যবেক্ষণও বলে নিম্ন মধ্যবিত্তরা বেশি খরচ করে ,প্রয়োজনের চেয়েও । মধ্যবিত্তরা স্বাভাবিক খরচটাই করে ।এগুলো পরিহার না করলে জমাবে কিভাবে। ধন্যবাদ আবারও ।

৫০| ২৯ শে জুন, ২০২০ রাত ২:৫৪

রাকু হাসান বলেছেন:



সম্মানিত ব্লগার
আগে এই পোস্টে আছেন ,বা নতুন আসছেন অনুরোধ করবো পোস্টটিএবং মন্তব্য পড়ে আপনার মতামত পরামর্শ থাকলে জানানোর । পোস্টটি নিয়মিত আপডেট করার চেষ্টা থাকবে । ব্লগ ভাবনার একটি সংকলন হিসাবে এই পোস্টকে রাখতে চাই। যারা তাঁদের ভালোবাসার নির্দশন স্বরুপ মন্তব্য দিয়েছেন ,তাদের কাছে ব্যক্তিগতভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি।
যতটুকু তথ্য নিশ্চিত হতে পেরেছি ব্লগ কর্তৃপক্ষ বা জানা আপু এই পোস্টটিসহ সাম্প্রতিক সময়ের ব্লগ সংক্লান্ত পড়ছেন ,খোঁজ খবর রাখছেন।

৫১| ০১ লা জুলাই, ২০২০ রাত ১২:১১

সুমন কর বলেছেন: জেন রসি ভাই, সত্যি বলছি, "স্কুল কলেজের প্রাথমিক স্টেজে শিক্ষা দীক্ষা আমি পাইনি"। তার প্রমাণ করাটা খুব সহজ। এই যে, হাজার হাজার প্রশ্ন/মতামত আসলো কিন্তু আমার'টাই ধরে বসে থাকল। আপনি জব করবেন তাও আবার গুরুত্বপূর্ণ পদবি নিয়ে কিন্তু কাজ করবেন না। হাহাহাহা...........কি মজার জব !! তাও আবার বেসরকারি। বেসরকারি জবে তিনটি নিয়ম, জানেন তো!
১। বস যা বলবে, সেটাই মানতে হবে। ২। বস পক্ষপাতিত্ব করলেও, বস রাইট। ৩। বসের কথা না শুনলে, জব নাই।

একটা বিষয় আশা করি, সবাই ইদানিং খেয়াল করেছেন (সোনাবীজ ভাইও বলেছেন), এখন কিন্তু মডু খুব এ্যাকটিভ। কারণ এ বিষয়ে অনেক কথা বলাতে, এটা হয়েছে। আবার যখন বন্ধ হয়ে যাবে, যে লাউ সেই কদু হয়ে যাবে। মানে দৈনিক গড়ে ৩/৪ ঘণ্টা (যদিও বেশি হয়ে গেছে) কাজ চলবে। আর পুরনো সব ব্লগার (এ্যাকটিভ) চলে গেলে, এসব নিয়ে আর কোন প্রশ্ন আসবে না।

"সো, নো টেনশন ডু ফুর্তি, যাক বাবা, আপদ সব গেল। কোন প্রশ্ন আসবে না। এবার নিশ্চিতে ঘুমিয়ে ঘুমিয়ে কাজ করি!! উনি কি এটা চাইছে ?? কর্তৃপক্ষ কি এটা নিয়ে ভাবছে না ?? কর্তৃপক্ষের চোখে পড়ছে না ?? আগে পড়েনি ??

সুতরাং, যা ক্ষতি জানা আপুর এবং সামুর হবে।

রসি ভাই, বাধ্য হয়েই বলছি, দীর্ঘ ৭/৮ বছর ধরে একটি বিভাগে কো-অর্ডিনেটর (সামু'র ক্ষেত্রে মডু) হিসেবে কাজ করছি। কর্তৃপক্ষকে একদিনও দায়িত্ব নিয়ে প্রশ্ন করার সুযোগ দেইনি। পরিবার থেকেও মাঝে মাঝে দায়িত্বকে বড় করে দেখেছি। যে কোন সমস্যায়, দরকার পড়লে সারাদিন কাজ করে হলেও, সমাধান করেই অফিস থেকে বের হয়েছি কিংবা বাসায় থেকে করেছি। তাই বলতে পারি, মডু হবার দায়িত্ব অনেক এবং সেটা পালন করার মানসিকতাও থাকতে হবে।

এটা সত্য কো-অর্ডিনেটর বা মডু হিসেবে আপনি কখনো সবাইকে শতভাগ খুশি করতে পারবেন না। একটু বিপক্ষে গেলেই ভাবে, কো-অর্ডিনেটর বা মডু ইচ্ছে করে এটা করেছে ! কিন্তু আমি সেটা করিনি। ঘন্টার পর ঘন্টা উনাকে বুঝিয়েছি, কেন আমাকে এটা করতে হয়েছে? কর্তৃপক্ষ কেন এটা চাইছে?? তবুও ১-২% থাকবে, যাদের আমি হয়ত বুঝাতে পারিনি এবং পরব না !! বাকিদের টা (৯৮-৯৯%) শতভাগ বলতে পারি, তারা জানে তাদের জন্য সারাদিন সময় দিতে প্রস্তুত এবং তারাও আমার জন্য নিবেদিত। একবার রাগ করে, কর্তৃপক্ষের কাছ থেকে এ দায়িত্ব থেকে মুক্ত হতে চেয়েছিলাম। কিন্তু দুঃখের বিষয় কর্তৃপক্ষ আমায় মুক্তি দিল না। কেন এই কথাগুলো বললাম, তাই তো !! কারণ

১। কর্তৃপক্ষ আপনাকে একটা গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছে।
২। এটা শতভাগ পালন করার দায়িত্ব নিতে হবে।
৩। যখন প্রেশার বা চাপ দেবে (বা পারবেন, এই যেমন এখন পড়েছেন) তখন করবেন আর বাকি সময় অবহেলা (কঠিন অবহেলা) করে দায়িত্ব পালন করবেন এবং ব্লগার'রা সেটা বুঝতে পারব না, এটা ভাবা অবশ্যই বুদ্ধিমানের কাজ !! কি বলেন ব্লগার'রা ??
৪। কর্তৃপক্ষকে ব্লগ নিয়ে যে কোন বিষয়ে মতামত বা সাজেশন দেয়া প্রতিটি ব্লগারের অধিকার। নাকি, ব্লগারদের নেই??
৫। তাহলে কর্তৃপক্ষ বলে দিক, আমরা চোখ-হাত বন্ধ করে দেই !!
৬। কর্তৃপক্ষ একজন রাখবে নাকি দশজন রাখবেন, সেটা কর্তৃপক্ষের ব্যাপার। আমি সহ অনেকে বলেছেন, ২৪/৭ সময় ব্লগকে সচল রাখতে টাইম-জোন ভাগ করে মডারেশন টিম বাড়াতে হবে।
৭। ঠাকুর ঘরে কে রে, "আমি দই-কলা খাই না" ব্যাপারটা এমন হয়ে যাচ্ছে।
৮। সামুর মডু কি স্থায়ী পোস্ট?
৯। যতটুকু জানি (যদিও আমার প্রাথমিক স্টেজের শিক্ষাই নাই), সব সেক্টরে (সরকারি-বেসরকারি) বড় বড় পোস্ট বা পদবিগুলো নিদিষ্ট সময় পর পর পরিবর্তন হয়। ছোট উদাহরণ: পাবলিক বিশ্ববিদ্যালয়ে চেয়ারম্যানের পোস্ট তিন বছর পর পর পরিবর্তন হয় (দূর্নীতি বা বড় কোন অঘটন ছাড়া) এবং সেটা সবাই মেনে নেয় এবং সেটা জনিং ডেট অনুযায়ী হয়। কোন হিংসা থাকে না। আবার বেসকারিতে কর্তৃপক্ষের পছন্দ না হলেই, গুডবায়। তবে কোন গাফলতি কিংবা দায়িত্বে অবহেলা করলেই সেটা প্রয়োগ হয়। কারণ সেখানে রাজনীতি নেই।
১০। আমাকেও দায়িত্ব নিয়ে জবাবদিহি করতে হয় এবং আমি সেটা সহজভাবে মেনে নেই। এতে যদি আমার পোস্ট বা পদবি চলে যায়, তাতে আমার খারাপ লাগবে, স্বাভাবিক। কিন্তু দিন শেষে আমাকে সেটাই মেনে নিতে হবে।
১১। ব্লগকে শ্রদ্ধা এবং ভালোবাসি বলেই, তিত্ত বা সত্য কথাগুলো বলতে অসুবিধা কিসের ??

সবাইকে বলছি, আমাকে যদি এরজন্য আরো জঘন্য জঘন্য কথা শুনতে হয়, শুনব। তবুও ব্লগের জন্য সত্যটাই বলব। এবং যে কেউ, যে কোন ঈঙ্গিতে আমাকে যত কটু বা নোংরা কথা বলুক, তাতে আমি চোখ দেব না, মাথা ঘাটাব না। এবং যে বা যারা বলবে, তাদের মানসিকতা বা জ্ঞান বা উচ্চশিক্ষা নিয়ে আমার কোন প্রশ্ন নেই, তারাই উত্তম !! কারণ তাদের বিচার করার দায়িত্ব সামু'র ব্লগারদের উপরই ছেড়ে দিলাম।

ব্যক্তিগত এবং কর্ম জীবন দু'টো নিয়েই ঝামেলায় আছি। তবুও একটি কাজকেও অবহেলা দেইনি। তাই ব্লগে আসছি না, আসতে পারছি না। সবকিছু স্বাভাবিক হলে ফিরে আসব। যদিও এখন অনেক প্রশ্ন চলে এসেছ ?? তবুও আগামীদিনের অপেক্ষায় থাকব।

আবার বলছি, কেউ কিছু বললে মানুষের চামড়া পরিবর্তন করে, গণ্ডারের চামড়া শরীরে লাগিয়ে নেব।

** মগজে কারফিউ চলছে, তাই ভুল বা বানান ভুল হলে আগেই দুঃখিত।

৫২| ০১ লা জুলাই, ২০২০ ভোর ৬:২৮

চাঙ্কু বলেছেন: ইমন ভাই আর রাজামশাই দুইজনকেই খুব মিস করি!! কিছু ভাল পয়েন্ট তুলে ধরছ!!

০১ লা জুলাই, ২০২০ রাত ১১:৩৫

রাকু হাসান বলেছেন:



জেডা তুমি আম্রিকা হাঁটা ধরলে সাথে নিও ;) =p~ ,গুরুর দোয়া যদি সোনা পাই । ;) দুইজনই খুব জ্ঞানী লোক ছিলেন । অপারে ভালো থাকুক জেডা।

৫৩| ০১ লা জুলাই, ২০২০ দুপুর ১:৪৯

আর্কিওপটেরিক্স বলেছেন: অ্যাপে ভিপিএন যোগ করা যেতেই পারে। আমিও এ বিষয়ে লিখেছিলাম। বাস্তবায়ন করাটা ব্লগ কতৃপক্ষের নিজস্ব ব্যাপার।

০১ লা জুলাই, ২০২০ রাত ১১:৩৭

রাকু হাসান বলেছেন:



আপনার কমেন্ট পেয়ে আরও আশাবাদী হলাম আর্কি ভাই। ধন্যবাদ আবারও এসে মতামত দিয়ে যাবার জন্য। এটাই তাদের ব্যক্তিগত ব্যাপার । তাঁরা নিশ্চয় কম ভাবুক না। শুভকামনা করি।

৫৪| ০১ লা জুলাই, ২০২০ দুপুর ২:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেক সময় ও শ্রম ব্যয় করে আপনি লেখাটা লিখেছেন সামুকে ভালবেসে। আপনার পরামর্শগুলি আমার ভালো লেগেছে বিশেষ করে সম্পাদকীয়, অতিথি লেখক, ভিপিএন, দাবা খেলা, নোটিফিকেশন সমস্যা ইত্যাদি। আমার মনে হয়েছে আপনার পরামর্শগুলি বাস্তবসম্মত এবং এগুলি বাস্তবায়ন করা সম্ভব। আপনি নিজেই বাস্তবায়নের উপায় বাতলে দিয়েছেন অনেক ক্ষেত্রে। আশা করি ধাপে ধাপে এগুলি বাস্তবায়ন হবে। তবে কিছু কিছু পরামর্শ অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করা উচিত। কারণ আমরা কিন্তু অনেক প্রতিযোগিতার মধ্যে আছি। কালক্ষেপণ বিপদ ডেকে আনতে পারে অনেক ক্ষেত্রে। আরেকটা ব্যাপার হোল আপনার পরামর্শগুলোর কোনটাই সমাজ বা রাষ্ট্রের কোনও আইন বা নীতির পরিপন্থি নয়। তাই আমাদের এগুলির বাস্তবায়নের ব্যাপারে ত্বরিত উদ্যোগ নেয়া প্রয়োজন।

০১ লা জুলাই, ২০২০ রাত ১১:৪৪

রাকু হাসান বলেছেন:

আশা করি ধাপে ধাপে এগুলি বাস্তবায়ন হবে। --ভাই সেই আশা নিয়েই বসে আছি। ভালো কিছু হোক ।
কারণ আমরা কিন্তু অনেক প্রতিযোগিতার মধ্যে আছি। কালক্ষেপণ বিপদ ডেকে আনতে পারে অনেক ক্ষেত্রে।--সময় কম । দ্রুত কিছু করার দাবি রাখছি।

আরেকটা ব্যাপার হোল আপনার পরামর্শগুলোর কোনটাই সমাজ বা রাষ্ট্রের কোনও আইন বা নীতির পরিপন্থি নয়।--ধন্যবাদ আপনার মূল্যায়নের জন্য। এগুলো চাইলেই করা যায়। হ্যাঁ অর্থনৈতিক ব্যাপার টা আছে। সেটা যদি হয় ,এগুলো এক দুই যুগের ব্যাপার না ।

আপনি খুব সুন্দর মতামত দিয়েছেন । আমি যদি ভালোবাসে লিখে থাকি ,তাহলে আপনি ভালোবেসে খুব মনোযোগ দিয়ে পড়ছেন । এটা পরিষ্কার । এমন মন্তব্য পেলে লেখতে মন চাই । তবে হ্যাঁ এই পোস্টটি প্রেরণা হয়ে থাকবে আমার । সিনিয়র ব্লগাররা এই ক্ষুদ্র নবীন ব্লগে এসে তাঁদের অভিজ্ঞতা সুলভ মন্তব্য রেখে যাচ্ছেন । এ্টাই তো বড় পাওয়া । ভালো থাকনে ভাই। শুভেচ্ছো নিবেন । নতুন যারা আসে তাঁদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো আমার ব্লগীয় রীতি । আপনাকেও জানাই ফুলেল শুভেচ্ছা।

০১ লা জুলাই, ২০২০ রাত ১১:৪৫

রাকু হাসান বলেছেন:

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.