নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Be Simple

রাকু হাসান

সাদামাটা জীবন পছন্দ । ভালোবাসা ছড়িয়ে দাও ।ভালোবাসো এ দেশ,মানুষ,প্রকৃতি কে ।

রাকু হাসান › বিস্তারিত পোস্টঃ

অনলাইন ম্যাসেনঞ্জার এপ্স ইমোর (IMO) পূর্ণ জন্ম হলো।

২৮ শে আগস্ট, ২০২০ রাত ১:১৫



একটা সময় ইমো মানেই কল আর বার্তা আদান প্রদানেই সীমাবদ্ধ ছিল। এপ্স কর্তৃপক্ষ বলতে গেলে এক জায়গাতেই আটকে ছিল। প্রথাগত চিন্তার বাইরে এসে গ্রাহকদের নতুন কিছু উপহার দেওয়াতে খুবই ধীরগতি লক্ষ্য করেছি। এই ধীরগতির জন্যই আমরা হারিয়েছি অনেক নামি দামি ব্রান্ড। সেই তালিকাটা অবশ্যই খুব বড় । নোকিয়া থেকে শুরু করে ইকোনো ,সিটিসেল,দেশীয় দোয়েল কম্পিউটার,এখানেই ডট কম সহ নানান প্রতিষ্ঠিত ব্রান্ড।ফ্রি কলিং এপ্সটির বড় গুণ ইউজার ফ্রেন্ডলি।কিন্তু এখনকার সর্বশেষ ইমো আর আগেকার ইমো আপনি ঠিক মেলাতে পারবেন না। এই করোনার সময়টায় যেন তারা নতুন করে নিজেদের জাত চেনাল।আমার ধারণা ইমোর এই বিবর্তন হওয়াটা তাদের টিকে থাকার জন্যই খুব দরকার ছিল।

সর্বশেষ আপডটে হিসাবে তারা পার্টি রুম নামে ফিচার নিয়ে আসল। এটা ফেসবুক রুম ফিচারের কপি পেস্ট বলতে পারেন। ইনস্ট্রাগ্রাম সিইও কেভিন স্ট্ররি ফিচার নিয়ে আসা একটি যুগান্তকারী কাজ ছিল। এখন প্রায় সকল সামাজিক যোগযোগ মাধ্যমে এটি খুব জনপ্রিয়। ইমোও এটি যোগ করেছে। অল্প সময়ে খুব সাড়া পেয়েছে। ইমো সহজেই সাধারণ মানুষের কাছে পৌঁছে যেতে পারে। সে ক্ষেত্রে অনেক বড় সম্ভবনা ইমোর সব সময় ছিল । এখন পোস্ট করা,ভিডিও শেয়ার করা,ফলো করা অবশন গুলো জনপ্রিয়তা অনেক । আমরা যারা একটু গেদারিং পছন্দ করি না ,তাদের জন্য ইমো, ফেসবুকের মত সামাজিক যোগাযোগ মাধ্যমের অনেক সুবিধায় দিচ্ছে।এতে করে নিজের ব্যক্তিগত তথ্য কম মানুষের কাছে যাবে। সাধারণত আমরা আমাদের ফোন নাম্বার নিকট জনদের কাছেই শেয়ার করি । তারা সহজেই ইমোতে কানেক্ট হতে পারছে।এটাই ইমোকে অন্যদের থেকে আলাদা করেছে। ঠিক এই সুযোগটাই ইমো কর্তৃপক্ষ লুপে নিয়েছে। আরও আগেই নেওয়া উচিত ছিল বলে মনে করি।

ভিডিও মার্কেটিং বিপুল সম্ভবনার মার্কেট।ইউটিউবের আইডিয়া নকল করেও তারা সফল। অনেকে আবার টিকটক ,লাইকির মত প্লাটফর্ম এর সাথে তুলনা করে বসে । তাদের ধারণা একদিন টিউটিউব এর চেয়েও জনপ্রিয় হবে । তাদের জন্য সমবেদনা । ইউটিউব ধাচের প্লাটফর্ম বিশ্বে একটিও নেই । তবে ফেসবুক,ইমোদের মত প্লাটফর্মের অভাব নেই। যা বলছিলাম ... এখন ভিডিও মার্কেটিং করে ইনকামের সুযোগ দিচ্ছে ফেসবুক সহ প্রায় সকল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। ইমোর ফিচারগুলো সেটাই প্রমাণ করে তারা খুব দ্রুত এই সুযোগও নিয়ে আসবে। দেখা যাক কি হয়। ইমোর তুলনায় হোয়াটসএপ্স পিছিয়ে বলব। নিরাপত্তার ক্ষেত্রে হোয়াটসএপ্স অবশ্যই এগিয়ে তবে ইমোর বর্তমান গ্রাহণদের গোপনীয়তা আগের যে কোন সময়ের চেয়ে ভাল।

ব্লগে এসে হঠাৎই লিখলাম যা মাথায় আসলো। ভুল ধরিয়ে দিলে খুশি হব।

মন্তব্য ৩৪ টি রেটিং +৯/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০২০ রাত ৩:৫৩

রাজীব নুর বলেছেন: ্না কোনো ভুল নাই।

২৮ শে আগস্ট, ২০২০ সকাল ১১:১৭

রাকু হাসান বলেছেন:

ধন্যবাদ ভাই।

২| ২৮ শে আগস্ট, ২০২০ সকাল ৮:৫৭

জিকরুল বারী তমাল বলেছেন: IMO একটি থার্ড ক্লাস মেসেজিং অ্যাপ। কিছুদিনের জন্য ব্যবহার করেছিলাম। ফালতু সব নোটিফিকেশন আসে। এটা তাদের কোনো নিরাপত্তা ত্রুটি না, অ্যাপ নিজে থেকেই স্প্যাম করে। কোনো বিবেকসম্পন্ন ব্যক্তি ইমো ব্যবহার করবে না। বাংলাদেশের বাইরে এটার খুব একটা ইউজারবেইজ নেই।

২৮ শে আগস্ট, ২০২০ সকাল ১১:১৮

রাকু হাসান বলেছেন:


ইমোর টার্গেট ইউজার হয়ত আপনি না ,তবে তাদের টার্গেট ইউজারদের ক্ষেত্রে সফল। ধন্যবাদ আপনাকে।

৩| ২৮ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৪২

খায়রুল আহসান বলেছেন: সময়ের সাথে তাল রেখে যুগোপযোগী পরিবর্তন সাধন যে কোন প্রতিযোগিতায় টিকে থাকার পূর্বশর্ত।

২৮ শে আগস্ট, ২০২০ সকাল ১১:১৮

রাকু হাসান বলেছেন:


একদম ঠিক বলেছেন স্যার । অনেক ধন্যবাদ নিবেন । আশা করছি ভালো আছেন।

৪| ২৮ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৪৪

জগতারন বলেছেন:
প্রিয় ব্লগার আজকে আপনার পোষ্টটি পড়লাম। খুব বাজে লিখেছেন। আপনি সাধারনত আপনি এমন লিখা লিখেন না। আরেকটু গুছায়ে সমস্ত বক্তব্য পর্যাক্রম সমন্ময় ঘটিয়ে লিখলে লিখাটি ভালো হতো।

৫| ২৮ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৪৪

জগতারন বলেছেন:
প্রিয় ব্লগার আজকে আপনার পোষ্টটি পড়লাম। খুব বাজে লিখেছেন। আপনি সাধারনত আপনি এমন লিখা লিখেন না। আরেকটু গুছায়ে সমস্ত বক্তব্য পর্যাক্রম সমন্ময় ঘটিয়ে লিখলে লিখাটি ভালো হতো।

২৮ শে আগস্ট, ২০২০ সকাল ১১:৩৩

রাকু হাসান বলেছেন:

আপনাকে অশেষ ধন্যবাদ । সত্যটি কথাটি বলতে পারার জন্য।
আপনি সাধারনত আপনি এমন লিখা লিখেন না। ---এই বিশ্বাসে আঘাত দেওয়ার জন্য দুঃখিত । তবে আশা রাখি আপনাকে সন্তুষ্ট করতে পারব ।বিশ্বাস করুন আপনার এই কথায় আমি মন খারাপ করিনি ।

৬| ২৮ শে আগস্ট, ২০২০ সকাল ১১:৩০

রামিসা রোজা বলেছেন:
ছোট বিষয় নিয়ে মুক্ত আলোচনায় ধন্যবাদ।
আমার কাছেও ইমো এর চেয়ে ভাইবার ও হোয়াটসঅ্যাপ
এই দুটো অ্যাপস এর কনভারসেশন বেশি জনপ্রিয় ।
ইমো'র বেশী কিছুই নোংরা ।

২৮ শে আগস্ট, ২০২০ রাত ১১:৩৭

রাকু হাসান বলেছেন:

আমার ব্লগে স্বাগতম আপনাকে। সত্যিই সহজভাবে মতামতটা ব্যক্ত করলাম মাত্র। এখানে তাত্ত্বিক বিষয়টা ইচ্ছা করেই এড়িয়ে গেলাম । আমিও ভাইবার,হোয়াটসঅ্যাপ কে পছন্দ করি । তবে জনপ্রিয়তার ব্যাপারটা বললাম। ভাল থাকবেন সেই কামনা করি।

৭| ২৮ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:৩১

নেওয়াজ আলি বলেছেন: ইমো বর্তমানে নোংরামির চারণ ভূমি। বাটপার আর হ্যাকারদের ছড়াছড়ি। তবে বিদেশ হতে ইমোতেই বেশী কথা বলে ।

২৮ শে আগস্ট, ২০২০ রাত ১১:৩৯

রাকু হাসান বলেছেন:

নোংরামী কোন জায়গায় নেই! সেগুলো নিজে কন্ট্রল করার সুযোগ আছে । আমি যেমন হব ,আমার চারপাশের পরিবেশও তেমনই হবে । হ্যাঁ সঠিক বলছেন। ভালো আছেন নিশ্চয়। শুভেচ্ছা।

৮| ২৮ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৫৭

জাহিদ হাসান বলেছেন: যাদের পরিবারের সদস্য বিদেশে তাদের বেশির ভাগই ইমো ব্যবহার করে

২৮ শে আগস্ট, ২০২০ রাত ১১:৪০

রাকু হাসান বলেছেন:


হ্যাঁ ঠিক বলেছেন । বিরাট মার্কেট কিন্তু ।

৯| ২৮ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৪৬

অজ্ঞ বালক বলেছেন: দুবাইবাসীরা ফোন কিন্যা পরথম যেই এপ ইন্সটল করে সেইটা হইলো 'ইমো'। আর ইমো টিকবো কারণ ওরা খিচুরি বানাইতে জানে, সব ফিচারের একটা মিক্সচার। ওদের ইউনিক কুনু ফিচার নাই। তবে দিনশেষে জনপ্রিয়তাটাই আসল।

২৮ শে আগস্ট, ২০২০ রাত ১১:৪৪

রাকু হাসান বলেছেন:

ইমো টিকবো কারণ ওরা খিচুরি বানাইতে জানে, সব ফিচারের একটা মিক্সচার। ওদের ইউনিক কুনু ফিচার নাই। তবে দিনশেষে জনপ্রিয়তাটাই আসল।--মনের কথাটাই বললেন । মান আর জনপ্রিয়তা দুইটি ভিন্ন জিনিস। তারা মিক্সার করেই সফল বলতে হবে। তাদের টার্গেট ইউজারদের মনে হয় সন্তুষ্ট করে যাচ্ছে। সুন্দর মন্তব্য ভাই ।কৃতজ্ঞতা প্রকাশ করছি।

১০| ২৮ শে আগস্ট, ২০২০ রাত ৮:১২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সময়েরর সাথে পরিবর্তিত হতে না পারলে যত বড়ই হোক কোম্পানী একদিন সরে যেতে হয়। উদাহর ভুরি ভুরি।

সুন্দর তথ্য। তবে আরও বিস্তারিত তথ্য যোগ করে লিখা দরকার যা আপনি সাধারণত করে থাকেন।

২৮ শে আগস্ট, ২০২০ রাত ১১:৪৬

রাকু হাসান বলেছেন:
মাইদুল ভাইয়া।
সময়েরর সাথে পরিবর্তিত হতে না পারলে যত বড়ই হোক কোম্পানী একদিন সরে যেতে হয়। উদাহর ভুরি ভুরি।
আপনার তথ্যের সাথে একমত।

এই পোস্টটি আসলেই ছোট হয়ে গেছে। দোয়া করবেন । শুভরাত্রি ভাই।

১১| ২৮ শে আগস্ট, ২০২০ রাত ৯:৩৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ ভাই।

ভালো থাকুন। সুস্থ থাকুন। করোনা ভাইরাস থেকে সাবধান থাকুন।

২৮ শে আগস্ট, ২০২০ রাত ১১:৪৯

রাকু হাসান বলেছেন:


শুভকামনা করার জন্য কৃতজ্ঞতা ভাই। একটা কথা বলতাম ..আপনি খুব সুন্দর ছবি তুলেন । সেই তুলনায় ছবি ব্লগ কমই দেখতে পাই। পরিবার নিয়ে সুখে থাকুন। দোয়া রইলো্

১২| ২৮ শে আগস্ট, ২০২০ রাত ৯:৫২

পদাতিক চৌধুরি বলেছেন:

এইসব বিষয়ে আমি এতটাই কম জানি যে তুমি যা দেবে তার ভূল‌ ধরার ক্ষমতা আমার নেই। কাজেই সব ঠিক আছে স্যার।
আপনি আগামীতেও এমন অজানা তথ্য আরও দিয়ে আমাদেরকে সমৃদ্ধ করুন।
পোস্টে ষষ্ঠ লাইক।

শুভেচ্ছা প্রিয় ছোট ভাইকে।

২৮ শে আগস্ট, ২০২০ রাত ১১:৫৩

রাকু হাসান বলেছেন:

সুন্দর মন্তব্য করছ। তোমরা সাহিত্য নিয়ে আছ। প্রতিনিয়ত নিজেকে ভেঙ্গে তৈরি করছ। এতদিনে একটি বিষয়ে লিখতে থাকলে দক্ষতা আসত নিশ্চয়। সে দিক থেকেই পিছিয়ে। ভাল থাক ভাই। সাবধান অবশ্যই। তোমাদের দিকে অনেক এন্টিবডি টেস্ট হচ্ছে। যা খুব ইতিবাচক দিক। শ্রদ্ধা নিও। রিয়েল লাইফে সময় বেশি দেওয়া হচ্ছে। তাই একটু একটু ডুব দেওয়া হয়ে যায়। তবে ছাড়ছি না। শুভরাত্রি।

১৩| ৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ১:০৩

অক্পটে বলেছেন: ইমো সাধারণ মানুষের কাছে খুবই জনপ্রিয়। কিছু লোক নাক ছিটকাচ্ছে ওতে কিছু করার নেই। বলতে পারেন ফ্রি কথা বলায় অন্যান্য যে কোন এ্যাপস এর তুলনায় একমাত্র ইমুই পৃথিবীর বেশি মানুষকে কানেক্ট করে করেছে। তবে এই এ্যাপস কর্তৃপক্ষকে আরো আগে থেকেই তাদের উন্নত সংস্করণের ব্যপারে উদ্যোগি হওয়া দরকার ছিল। আপনারই কথাই ঠিক কর্তৃপক্ষ অনেকটা নকিয়ার মতোই হবে হয়তো। নকিয়া একসময় খুব অহংকার করে বলত যে সে কখনোই সিম্বিয়ান ওএস পরিবর্তন করবেনা। আজ সেই নকিয়ার কী দুর্দশা দেখন। মাইক্রাসফটও তাকে টেনে তুলতে পারেনি।

০১ লা সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:০৪

রাকু হাসান বলেছেন:
চমৎকার মন্তব্য রেখেছেন।আমি এটাই পোস্ট ও মক্তবে বলতে চেয়েছি। ইমোই কিন্তু জন সাধারণ/আম জনতার কাছে যেতে পারছে।এতটা যেতে পারে নি অন্য কোন এপ্স। নকিয়ার পতনের কারণ অহংকার। এই জন্য নতুন প্রযুক্তির সাথে নিজেকে আপডেট করে নেওয়াই বুদ্ধিমানের কাজ। আর সেটা যদি কোন বিজনেস হয় তাহলে তো আরও আগে করতে হবে। আমার মতে ইমু দারুণ একটি রিস্ক থেকে বেঁচে গেল নতুন নতুন আপডেট নিয়ে এসে। এর চেয়ে দেরি হলে পোস্তাতে হত।আপনার লিখে মনোভাবপ্রকাশ দরকার? ভিডিওশেয়ার বা দেখার আগ্রহ? এসব সুবিধা গ্রাহকরা ইমু ব্যবহার করে পাচ্ছে।মজার ব্যাপার ভিডিওগুলো, পোস্ট হাজার হাজর দেখা, পড়া হচ্ছে।এটাই প্রমাণ কেমন ফিডব্যাক পাচ্ছে ওরা। যদি থিম চুরি করে করার অভিযো। এগুলো ম্যাটারও না গ্রাহকদের কাছে,বরং এসব ফিচার ফেসবুকের মত সামাজিক যোগাযোগ মাধ্যমের চাহিদা মেটাচ্ছে। নকিয়া আবারও উঠবে কিনা বিশ্বাস হয় না,।আন্তরিক ধন্যবাদ গঠনমূলক মন্তব্য উপহার দেওয়ার জন্য।

১৪| ০১ লা সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:১০

আখেনাটেন বলেছেন: টেকি পোস্ট। বেশ। :D

তবে অনেক আগে ইমো আমার ফোনে ছিল। ব্যবহারও করতাম। কিন্তু এখন অনেক ভালো বিকল্প আসাতে আর দরকার হয় না। ফলে ফোনেও আর নেই..........

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৩৯

রাকু হাসান বলেছেন:

আগের পোস্টগুলোতে বলতে গেলে কপি পেস্ট । কেননা কোন না কোন বই, আর্টিকেল পড়ে ..লেখা । েএটা নিজের ভাবনার। টকি পোস্ট দেওয়া কঠিন আামার তবু ব্যর্থ চেষ্টা B-))
হুম...ইউজার ভেদে চাহিদা আছে। ধন্যবাদ ফারাও :P ভাই।

১৫| ১১ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৩৮

এ.এস বাশার বলেছেন: রাকু ভাই ’’ইমো’’ এখন টিকটক, লইকি ব্যবহারকারীদের জন্য জনপ্রিয় উঠবে। এখন নানা ধরনের বাজে এ্যাড আসে বিভিন্ন গ্রুপের ফালতু ভিডিও আসে। সো বোর ।

যাইহোক অনেক দিন পর দেখা কেমন আছেন জানাবেন।

০৪ ঠা অক্টোবর, ২০২০ রাত ৯:৫০

রাকু হাসান বলেছেন:

ভাল আছি,আপনাকে মিস করেছি হঠাৎই মনে হয় ব্যস্ত হয়ে পড়ছেন। টিকটিক,লাইকি প্রিয়রা সংখ্যায় অনেক... শুধু এই বাজার ধরতে পারলে বিলিয়ন বিলিয়ন ডলার ইনকাম করা সম্ভব, সেটা ওরা করছেই।সব প্রোডাক্টের সবাই সম্ভাবনাময় গ্রাহক হবে না।ভাল থাকুন।

১৬| ০৪ ঠা অক্টোবর, ২০২০ ভোর ৬:৫৫

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: কেন জানি মনে হয় ইমো একটি বিরক্তিকর এপ্স। মুক্ত আছি তার থেকে ভালোই আছি।

ভালো লাগলো লেখাটি।

০৪ ঠা অক্টোবর, ২০২০ রাত ৯:৫১

রাকু হাসান বলেছেন:
আশা করি ভাল আছেন ভাইয়া। অনেকদিন পর সাক্ষাত আপনার।

১৭| ২৫ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

জাফরুল মবীন বলেছেন: আমি ইমো ইউজ করি কিছুদিন যাবত ভিডিও চ্যাট করার জন্য। লেভেল সিলভার-৬ এ আছি।

কিন্তু টেকি ভাই, ইমো থেকে বিভিন্ন রুমের ইনভাইটেসনের অনেক নোটিফিকেসন আসে যার বেশিরভাগই অঅকাম-কুকামের।নতুন উৎপাত যোগ হয়েছে অ্যাপ অন করার সাথে সাথে অ্যাড শুরু হয়।এসব বিষয়ে ইমো ব্যবহারকারীদের প্রত্যাশা পূরণ করতে না পারলে সংকটে পড়তে পারে।

টেকি ভাইকে ধন্যবাদ ইমোর প্রসঙ্গ আলোচনায় আনার জন্য।

২১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:৪৪

রাকু হাসান বলেছেন:

আপনাকে দেখে ভালো লাগছে ভাইয়া।সব সময় দেরি করে উত্তর দেওয়া হয়ে যায়!! দুঃখ প্রকাশ
করছি। এই বিরক্তি আমারও।এগুলো ওরা মনে হয় আরও প্রমোট করছে।তবে ওদের নতুন নতুন সেবা যোগ করা টা
ভালে লাগছে।প্রতিনিয়ত টিকে থাকার জন্য পরিবর্তন হচ্ছে।আমরা এক জায়গাতেই নোঙর ফেলে বসে আছি।
সে দিকটাই বলতে চাচ্ছিলাম। অনেক ভাল থাকবেন।ভাইয়া আপনার পরের উপহারের অপেক্ষকয় থাকলাম।
শ্রদ্ধা ও শুভরাত্রি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.