নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নতুন কিছু ভাবতে পছন্দ করি। নিজকে আরো জানতে চাই। শিখতে চাই মানুষের মন।

রাসেল রুশো

রাসেল রুশো › বিস্তারিত পোস্টঃ

ইতিবাচকতা কেন প্রয়োজন!

২১ শে জুলাই, ২০১৭ রাত ১০:৫৯

আমি মাঝে মাঝেই কোন হতাশাজনক কিংবা নেতিবাচক পরিবেশে মন খারাপ হওয়ার আশঙ্কা থাকলে বন্ধুদের কাছে টিপস চাই "ভালো মানুষ হবো, টিপস দে"। মজা হিসেবে অনেকেই নানা কথা বলে উড়িয়ে দিতে চায়। কিন্তু কেন ঐ ইচ্ছেটার মূল্যায়ন হয় না? কারণ ভালো মানুষ আদর্শ হিসেবে পাই না কিংবা কারো ভালো গুণ নকল করবো এমন মানুষও খুব পাই না। গ্রেজুয়েট হওয়ার জন্য আমরা গ্রেজুয়েটদের সাহচর্যে পড়াশুনা করছি। তেমনি ভালো মানুষ হওয়ার জন্যও এরকম কিছু আদর্শ লাগে। সমাজ আমাদের ভালো মানুষের সাহচর্য যা দেয় তা সবাই হয়তো পায় না। কারণ দুর্ভিক্ষের সময়কার রুটির মতো ভালো মানুষের সংখ্যা খুবই কম। তুলনাটা ঠিক ভালো হয়নি হয়তো, কারণ রুটির চাহিদা থাকে। সমাজ ভালোর চাহিদা তৈরিতেও পুরোপুরি সমর্থ হয়ে ওঠেনি। তাই বলে কি আমার ভালো হওয়ার ইচ্ছেটা দূরে ঠেলে দিবো? না। ইচ্ছেটা ভিতরে ভিতরে পীড়ন দিবে, তাগিদ করবে ভালো-মন্দের তুলনা করতে, ন্যায়-অন্যায়ের ফারাক খোঁজে শুভ এবং কল্যাণকর অংশটার দিকে।

ভালো মানুষ কেন হতে চাই? এজন্য যে, আমি ভালো হলে আমার এ ভালো হওয়ার সুফল শুধু আমি একাই উপভোগ করবো না, আমাকে ঘিরে চারপাশে যারা আছে তারা সবাই এর সুফল পাবে। আর খারাপ হলে আমার জন্য অশান্তিতে থাকবে অনেকগুলো মানুষ।প্রসঙ্গক্রমে বলতে হয় (যদিও বাস্তবতায় অনেকে বিরাগভাজন হয়ে থাকবেন) - ধরে নিন, মি. জামান এক যুবতীকে অনৈতিক কিছুর ইঙ্গিত দিলো। ঐ নারীর মানসিকতা কিংবা তার ইচ্ছা -আকাঙ্ক্ষা কিংবা তার ওপর নির্ভর করে থাকা মানুষগুলো সম্পর্কে জনাব জামান কিছু জানেন না কিংবা ঐ নারীর ঐ মুহূর্তের অস্বস্তি কিংবা মেয়ে হয়ে জন্ম নেওয়ার অপরাধবোধ কিংবা পরবর্তীতে ঐ নারীর চেতনাগত পরিবর্তন সম্পর্কে মি. জামানরা ভেবে দেখে না। মায়ের ছেলে, বোনের ভাই কিংবা বান্ধবীর বন্ধু হওয়ার খাতিরে একবার কল্পনা করে দেখতো যদি ঐ মি. জামানরা! ঐ নারীর নীরব চোখের জল আর তার ওপর নির্ভর করে থাকা মানুষগুলোর অস্বস্তি যদি মি.জামানরা ভাবতো! একজন নারী আপনার থেকে বেশি অনুভূতিপ্রবণ, তাই বলে তাকে অনৈতিকতায় আকৃষ্ট করতে হবে? কিংবা ঐ মি. জামানদের (যারা বিবাহিত) স্ত্রীদের কথা কি মনে আসে না তখন? কিংবা সমাজ ঐ নারীকে কি বলবে? সমাজ পুরুষতান্ত্রিকতায় চলে(হয়তো আমিও পুরুষতান্ত্রিক)।ইতিবাচকতা জাগ্রত না হোক, নেতিবাচকতাটা ভেবেও মি. জামানদের কিছু বুদ্ধি হওয়া উচিত। নয়তো যেমন কুকুর তেমন মুগুর থিওরি প্রাকটিস ও এপ্লাই করবো।

যারা ভালো হতে চান তাদের লক্ষ্যটা যেন নষ্ট না হয়ে যায়।আমরা মানুষ হয়ে যখন জন্মগ্রহণ করেছি, পশু হয়ে বেঁচে থাকতে চাই না , আমরা ভালো মানুষ হয়ে বেঁচে থাকতে চাই,ভালো মানুষ হয়েই মরতে চাই। আনাচে কানাচেই ছড়িয়ে ছিটিয়ে আছে নানা ধরণের নেতিবাচক মানুষের প্রভাব। এই সকল মানুষের সাথে তর্কে জড়িয়ে কোন লাভ নেই। বরং সাহসিকতার সাথে ওদের পাশ কাটটিয়ে চলা কিংবা প্রতিরোধ করে চলাই বুদ্ধিমানের কাজ। প্রাত্যহিক জীবন থেকে আপনি আঘাত পেতে পারেন। খুবই বাজে অনুভূতি হতে পারে।তবুও মনোবল হারাবেন না, প্লিজ। ধরে নিন, ঐটা আপনার জীবনের একটা শিক্ষা কিংবা আপনার সাফল্যের পেছনের একটা বিশাল অনুপ্রেরণা(তাই বলে সব সময় নেতিবাচকতাকে প্রশ্রয় দিবো তা নয়, সময়ে সব শোধ করবো)।

পৃথিবীর প্রতি আজ প্রচণ্ড বিরক্তি লাগছে ঐ মি. জামানদের মতো পুরুষগুলোকে সহ্য করছে বলে। আর আমাদের মতো চুপ থেকে সহ্য করে যাওয়া কিংবা প্রতিরোধ করার কৌশল বের করতে না পারা
মানুষদের সহ্য করার জন্য। আমরা ইতিবাচক থাকবো সবসময়।

#শ্রদ্ধা_ফুলনদেবীদের
মন ভালো রাখার কোন উপায় কিংবা কোন ভালো বিষয় সামনে আসুক। প্রিয় মানুষগুলো নিরাপদ থাকুক। ভালো কিছু আদর্শ তৈরি করুক সমাজ। সমাজে ভালোর চর্যা এবং চর্চা হোক।
#কৃতজ্ঞতাঃ_সবকিছুর_নিয়ন্ত্রক_নিরাপত্তাদাতা_রক্ষক_পরম_দয়ালু_আল্লাহর_প্রতি_এবং_ধৈর্যশীলদের_প্রতি।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০১৭ রাত ১১:০২

কায়রো রাজা বলেছেন: ভাইয়ুসোনামনিতা!!!!!!!!

আল্লা!!!!!

হায় হায় হায়!!!!!!!!!!!!

পোস্ট পড়িয়া আমি অক্কা!!!!!!!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.