নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একজন পরিপূর্ণ মানুষ হতে চাওয়া নকল মানুষ। নিজ ধর্মে বিশ্বাসী ধার্মিক। নিজ কাজে নির্ভরশীল শ্রমিক। দেশকে ভালবাসা এক দেশপ্রেমিক।মানুষে মানুষে সচেতনতা বাড়ুক, দেশ হোক উন্নত, সমৃদ্ধশালী। মানবতা আশ্রয় নিক হৃদয়ে।

রিফ্রাক্শন

আমি ঠিক আমার মতো। আমার ভাবনার মত। ভাবনাগুলোর যুক্তির মত। আমি যেগুলো তে বিশ্বাস করি সেই বিশ্বাস এর মত। আমি আমার রচিত সংবিধানের মত। আমি প্রেমিকা পাগল প্রেমিকের মত। কাজ পাগল শ্রমিকের মত। দায়িত্ব নিতে চাওয়া নেতার মত। অবশেষও আমি মানুষ আপনাদের মতই, আপনাদের মধ্যেই একজন।

রিফ্রাক্শন › বিস্তারিত পোস্টঃ

ফুটবল

২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:২৬

বর্তমানে অনেক ফুটবল প্রেমী ক্লাব ফুটবলের মধ্যে স্প্যানিশ লা-লীগা কে বেশি ফলো করে। অন্য লিগ গুলোও কম যায় না, কিন্তু আলোচনার শীর্ষে থাকে স্প্যানিশ লীগ। প্রতি রাউন্ডে আলাদা আলাদা ম্যাচে মাঠে নামে দুই রাইভাল টিম, বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ। বিশ্বের নজড়কাড়া সেরা প্লেয়ার গুলো এই লীগে খেলে।

আজ থেকে লা-লীগাতে ২০১৭-১৮ মৌসুম শুরু হবে। কাল সকাল থেকে হয়ত আবার ক্যাচাল শুরু হবে। কে বেশি ড্রিব্লিং করল, কে গোল দিয়ে দল জেতালো, কে লাল কার্ড খেলো, ইত্যাদি বিষয়ে। সিজন শুরু থেকে এসব না হলে ঠিক জমে নাহ। তাই ইদানিং মনে হয় ‘খেলা না দেখলেই না’ এমন টাইপ। খেলার সাথে বোধ হয় সকল কাজ মিশে আছে।

কিন্তু আমার কাছে মনে হয়, ক্লাব ফুটবল দেখেন, কিন্তু তাতে আপনার ভেতরে একটা প্রফেশনালিজম থাকা উচিত। এর মানে হলো, ক্লাব কে ভালোবাসুন, আবেগ রাখেন কিন্তু কোন প্লেয়ার ভিত্তিক আবেগ কিংবা ভালবাসা দিয়ে ক্লাব সাপোর্ট আমার কাছে ভালো লাগে না। এর দৃষ্টান্ত প্রমান নেইমার এর ট্রান্সফার নিয়ে। এতে অনেক বার্সা ফ্যান তাকে বেঈমান বা অনেক কিছু বলছেন। কিন্তু আমি শুধু নেইমার এর একটা দোষ দেখি, সে চলে যাবে সেটা ক্লিয়ার করা উচিত ছিলো। তাহলে হয়ত বার্সা বোর্ড প্ল্যান করতে পারত। এখন ২২২ মিলিয়ন টাকা দেখে সবাই মজা নিচ্ছে।

আমাদের প্রজন্ম বেশিরভাগই রোনালদিনহোর খেলা দেখে বার্সা সাপোর্ট শুরু করে, এর পর মেসির এটাক, জাভি-ইনিয়েস্তা-ব্যস্কেটস এর মিড নিয়ে বার্সা অনেক সুদিন কাটিয়েছে। ২ টা ট্রেবল জিতেছে। পেপ গারদিওলার সেই যুগ শেষ, জাভি নেই, ইনিয়েস্তার ও সময় শেষ, নতুন কোচ, সব কিছু নতুন করে শুরু করতে হবে।

আর রিয়াল মাদ্রিদ সবসময়ই সেরা দল। তাদের নিয়ে কিছু বলার নেই। এ সিজন থেকে হয়ত আবার সব কিছু জয় করা শুরু করবে। জিদানের সাথে বর্তমানে প্লেয়ারদের ভালো বোঝা পড়া আছে, সে তার সকল প্লেয়ারের ওপর ভরসা করে। তাছাড়া সিনিয়র দের ব্যাক আপ হিসেবে আছে প্রতিভাবান রা। যেটা বার্সা এখনো খুঁজে পাইনি।

এই সিজনে হয়ত রিয়াল মাদ্রিদ হেক্সা জিতে নেবে, বার্সেলোনা দেখা যাক কি করে। তবে আমার মনে হয় এই বার্সেলোনা সময় নিয়ে আবার টিকিটাকা দিয়ে ফিরে আসবে নিজের ট্র্যাকে। কেনোনা, এল ক্ল্যাসিকোতে লড়াই না হলে জমে না।

নেইমার নিয়ে অনেক কাহিনী হয়েছে, এবার আবার শুরু হয়েছে মেসি কে নিয়ে। জানিনা সে ক্লাব বদলাবে কিনা। হয়ত বদলাবে, হয়ত না। তবে বদলালে এই মেসিকেও শুনতে হবে বেঈমান। কেনোনা এখন বার্সেলোনার অসময়। কাটিয়ে উঠতে তাকে দরকার।

আরেকটা জিনিস, আমি মেসি ভক্ত, আমার কাছে তার খেলা ভালো লাগে…।।এইটা মানেই যে আমি রোনালদো কে ট্রল করব এমন না। আমরা অনেকটা প্রতিশোধ পরায়ণ হয়ে এসব করি। কথায় কথায় মেসি বেস্ট কিংবা সিআর৭ বেস্ট এমন বলা উচিত না। দুজনেই সেরা। না হলে এতো ভক্তো আর এতো হেটার থাকত না।
যাই হোক আর বেশি লিখবো না। আসুন ফুটবল এর সৌন্দর্য উপভোগ করি।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০১৭ বিকাল ৫:৫০

নীল আকাশ ২০১৬ বলেছেন: ক্লাব স্পোর্টস নিয়ে আমার মোটেও কোন আগ্রহ নেই - তা সে লা লিগাই হোক, আর আইপিএল! খেলার মধ্যে দেশাত্মবোধপ্রকাশিত না হলে তা কোন খেলাই না।

২| ২০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৫৭

আরিয়ান রিয়ান বলেছেন: ফুটবল আমার অনেক পছন্দের খেলা ।
ভালো লিখছেন।

৩| ২০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বার্সেলোনা যতটা ক্লাবের জন্য তার বেশী সমর্থন আসলে মেসির জন্য(বাংলাদেশীদের জন্য)। হয়তো একটাও আর্জেন্টাইন ভক্ত পাওয়া যাবে না যে কিনা রিয়াল মাদ্রিদ সমর্থন করে! তবে মেসি যেভাবে বার্সাকে রেখে যাচ্ছে তাতে ম্যারাডোনার আর্জেন্টিনার মতই বার্সেলোনার ভক্ত থেকে যাবে...

৪| ২০ শে আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:৫৬

আখেনাটেন বলেছেন: এত হতাশ হওয়ার কিছু নেই।

৫| ২১ শে আগস্ট, ২০১৭ সকাল ৯:১২

রুহুল আমিন খান বলেছেন: লুইস ফিগো একবার বলেছিলো মেসি রোনাল্ডোর শ্রেষ্ঠত্ব নিয়ে তর্ক করে সময় নষ্ট করার চেয়ে মেসি রোনাল্ডো খেলা উপভোগ করাইশ্রেয়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.