নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিন্দুর মাঝে সিন্ধু দর্শনের আশায় পথ চলি...

রিদওয়ান হাসান

শুধু একদিন ভালোবাসা, মৃত্যু যে তারপর... যদি তা-ও পাই, আমি তা-ই চাই, চাই না বাঁচতে আমি প্রেমহীন হাজার বছর।

রিদওয়ান হাসান › বিস্তারিত পোস্টঃ

ধর্মীয় মূল্যাবোধে নববর্ষ

১৩ ই এপ্রিল, ২০১৬ সকাল ১১:০৮



সবসময় ইসলাম নতুনত্বকে গুরুত্ব দেয়। প্রতিটি দিন ও ক্ষণ যেমন নতুন, প্রতিটি বছরও নতুন হওয়াতে দোষ নেই। আর নতুন দিন বা বছর রাসূলের কাছেও গুরুত্বপূর্ণ ছিল। একারণেই রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দিনের শুরুতে ‘আসবাহনা ওয়াআসবাহাল মুলকু লিল্লাহ ওয়ালহামদু লিল্লাহ’ বলে একত্ববাদের বাণী উচ্চারণ করেছেন। নববর্ষ মানেই নতুন কিছু—নতুন আশা, নতুন স্বপ্ন, নতুন সংকল্প। এসব দিনে পেছনের র্কীর্তিকর্মের হিসাব কষে ভবিষ্যতের স্বপ্ন বাস্তবায়ন করতে দৃঢ়সংকল্প হওয়াই ইসলামের আদর্শ। কিন্তু এগুলোর ধারেকাছেও কোনো বাঙালিকে দেখা যায় না। অথচ ৩৬৪ দিনে কোনো খবর না থাকলেও শুধু একটি দিনের জন্য খুব বাঙালিপনার আদিখ্যেতা দেখায় অনেকে। মেতে ওঠে অশ্লীল কার্যকালাপে। ঘটাতে থাকে অন্য সংস্কৃতির মিলন।

ইসলামে বিনোদন দোষের কিছু নয়। যদিও আজকাল গরিষ্ঠাহারে বিনোদন শব্দটি অশ্লীলতার মোড়কে আবৃত। প্রাচ্যবিদরা ইসলামের একেকটি পরিভাষাকে বির্তকিত করেছে। সংকুচিত করেছে। সীমাবদ্ধতায় আঁকড়ে রেখেছে। একটা সময় ‘হিজাব’ ছিল নারীর পর্দা, সময়ের বিবর্তনে এখন স্টাইল। দেহের গঠনতন্ত্র জানান দেয়া এবং মুখশ্রী অক্ষুণ্ন থাকার দোহাইযন্ত্র এসব ‘হিজাব’ এখন ইসলামের জন্য অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। সেই প্রাচ্যবিদদের মতো আমরাও একটি আনন্দদায়ক শব্দ— বিনোদনকে অশ্লীলতার গহ্বরে সেঁটে দিয়েছি। তাই বিনোদন হতে পারে শালীনভাবে। সেটা হোক যে কোনো দিনে। দিন তো প্রত্যেকটিই নতুন।

ইতিহাস পর্যালোচনায় জানা যায়, হিজরি সন গণনা করা হয় রাসূলের মক্কা থেকে মদিনা হিজরতে ঘটনাকে কেন্দ্র করে। হজরত ওমর রাযি. রাসূলুল্লাহর হিজরতকে স্মরণীয় করে রাখতে হিজরতের বছরকে ভিত্তি বছর ধরে ‘হিজরি সনে’র প্রবর্তন করেন। পরে মুঘল সম্রাট আকবর সভাসদ আমীর ফতেউল্লাহ সিরাজীর পরামর্শে হিজরি ৯৬৩ সনকে বাংলা ৯৬৩ সন ধরে বাংলা সন গণনার নির্দেশ দেন। এটি প্রথমত ‘ফসলী সন’ নামে ১৫৮৪-এর মার্চ মাসে প্রবর্তিত হয়। প্রকৃতপক্ষে ১৫৫৬ সালে সম্রাট আকবরের সিংহাসনে আরোহণের দিনটি থেকেই বঙ্গাব্দ বা বাংলা সনের সূত্রপাত।



সে সময়ে এই বাংলা নবর্ষের অনুষঙ্গ ছিল ‘হালখাতা’। উদ্দেশ্য ছিল ‘উশর’, ‘খারাজ’ বা ফসলি কর পরিশোধের আনন্দ প্রকাশ করা এবং ব্যবসায়ের হিসাব ও খাজনা ‘রাজকীয় খাতায় হালনাগাদ’ রাখা। এ উপলক্ষে রাজা-জমিদারকে প্রজারা তাদের সৃজনশীল পণ্য, সূচিকর্ম উপহার দিত। রাজা-জমিদাররাও প্রজাদের ‘কর রেয়াত’ ও ‘ইনাম’ দিতেন। মেহনতি কৃষক খাজনা আদায়ের আগ্রহে বলত, ‘আর ক'টা দিন সবুর কর রসুন বুনেছি...’ কিন্তু বর্তমানে তা হয়েছে এক দিনের সস্তা বিনোদনসর্বস্ব বিষয়। নববর্ষের অতীত ভুলে পালিত হয় শহুরে ঘরানায়। ব্যান্ড ও ব্র্যান্ডিংয়ের কল্যাণে বসে বাণিজ্যিক পসরা।

পক্ষান্তরে তদানীন্তনকালে হাড়ভাঙা শ্রমে ক্লান্ত যে কৃষক ঋণে জর্জরিত- তার কাছে বাংলা নববর্ষের বিনোদন কতটুকুই বা ছিল! তাছাড়া খাদ্যের সঙ্গে মিশে থাকা চুল, কাঁকরজাতীয় বস্তু যেমন অখাদ্য, তেমনি সংস্কৃতির মধ্যে অপসংস্কৃতির অনুপ্রবেশ খাদ্যে ভেজালের নামান্তর নয় কি?

স্মরণ রাখতে হবে, উৎসবের আবহে নারী-পুরুষের অবাধ-অবাধ্য মেলামেশা ইসলামে অনুমোদিত নয়। ‘চোখের হেফাজত’ খুবই তাত্পর্যপূর্ণ। পবিত্র কোরআনে আল্লাহ নির্দেশ করছেন- ‘হে নবী! আপনি মুমিন পুরুষদের বলুন, তারা যেন তাদের দৃষ্টিকে নত রাখে।’ (সুরা নুর : ৩০)

পর্দা বজায় রাখা নারী-পুরুষ সবার জন্যই সার্বক্ষণিক বাধ্যতামূলক বিধান। আর বিনোদন যেন অপচয়ের কারণ না হয়, তা-ও খেয়াল রাখা জরুরি। মহান আল্লাহ বলেন, ‘আর কিছুতেই অপব্যয় করবে না। যারা অপব্যয় করে, তারা শয়তানের ভাই এবং শয়তান তার প্রতিপালকের প্রতি অতিশয় অকৃতজ্ঞ।’ (সুরা বনি ইসরাইল : ২৬, ২৭)

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০১৬ দুপুর ২:৪১

বিজন রয় বলেছেন: ভাল লিখেছেন।

১৪ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:২৮

রিদওয়ান হাসান বলেছেন: ধন্যবাদ নিবেন।

২| ২০ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:১০

নতুন নকিব বলেছেন:



রিদওয়ান হাসান,
অনেক সুন্দর পোস্ট। মোবারকবাদ। এত কম কেন? পোস্টের পরিমান কি আরেকটু বাড়ানো যায় না?

ভাল থাকুন।

২০ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:৩৩

রিদওয়ান হাসান বলেছেন: ধন্যবাদ ভাই।

=এত কম কেন? পোস্টের পরিমান কি আরেকটু বাড়ানো যায় না?

বছর দুয়ের সামুতে আসতে পারিনি। পাসওয়ার্ড সমস্যায় ভুগছিলাম। আবার সামু আইডিতে ‘ওভিআই’ মেইল এড থাকার কারণে নিউ পাসওয়ার্ড রিকভারিও করতে পারছিলাম না। পরে, এক ভাইয়ের সূত্রে সামু টিমের সন্ধান পেলাম। তাদের জানালে তারা নতুন মেইল এড্রেস যোগ করে দিলে আমি নতুন পাসওয়ার্ড দিয়ে নতুনভাবে নিজের সামু আইডি আবিস্কার করি।

আপনিও ভালো থাকুন। শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.