নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিন্দুর মাঝে সিন্ধু দর্শনের আশায় পথ চলি...

রিদওয়ান হাসান

শুধু একদিন ভালোবাসা, মৃত্যু যে তারপর... যদি তা-ও পাই, আমি তা-ই চাই, চাই না বাঁচতে আমি প্রেমহীন হাজার বছর।

রিদওয়ান হাসান › বিস্তারিত পোস্টঃ

এরদোয়ানের প্রতি এক প্রতীকী বৃদ্ধার ভালোবাসা

৩১ শে জুলাই, ২০১৭ রাত ৩:৫৫

‘‘মসজিদ আমাদের ক্যান্টনমেন্ট
গম্বুজ আমাদের হেলমেট
মিনার আমাদের বেয়োনেট
এবং বিশ্বাসীরা আমাদের সৈনিক’’
না, এটি কোনো কবির কবিতা নয়। এটি এক অপরাজেয় সৈনিকের তেজস্বী উচ্চারণ। এক সময় তুরস্কে ইসলামি রাজনীতি নিষিদ্ধ হলে এক বিক্ষোভে অংশ নিয়েছিলেন রজব তাইয়েব এরদোয়ান। সে বিক্ষোভে এটি আবৃতি করে প্রতিপক্ষের রোষানলে পড়েছিলেন। সে অপরাধে তাকে ৪ বছরের কারাদণ্ডও দেয়া হয়েছিল। বলা হয়ে থাকে, ১৪৫৩ খ্রিষ্টাব্দে কনস্টান্টিনোপল বিজয়ী সুলতান মুহম্মদ ফাতিহের পর তিনি এক নয়া সুলতান হিসেবে আবির্ভূত হন। তুর্কি জাতির মুক্তির জন্য তিনি হাতে তুলে নেন আলোকবর্তিকা। তার মধ্যে যে আলোর স্কুরণ ঘটেছে, তা আর কারো প্রতিরোধ করার জো নেই। তাই কালের বিবর্তনে ও সময়ের প্রয়োজনে তিনি এখন নায়ক থেকে মহানায়ক।

তিনি অতীতে নায়ক-মহানায়ক কিছুই ছিলেন না, জীবন-জীবিকার তাগিদে ইস্তাম্বুলের রাস্তায় রাস্তায় লেবু বিক্রি করতেন। বাবাও আহামরি কিছু ছিলেন না। তুর্কি কোস্টগার্ডের সদস্য ছিলেন মাত্র। এমন এক অবস্থা থেকে মহাকব্যিক উত্থান, যা ইতিহাসে আগে কখনো দেখা যায়নি। তিনি এখন তুরস্কের সবচেয়ে জনপ্রিয় ক্যারিশম্যাটিক নেতা। পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। ৬১ বছর বয়সী এই মানুষটি এবার তুরস্কের রাষ্ট্রক্ষমতা পাকাপোক্ত করতে আরও একধাপ এগিয়ে গেছেন। আগামী দিনগুলো আরও কুসুমাস্তীর্ণই হবে বলে মনে করেন আন্তর্জাতিক বোদ্ধামহল।

এরদোয়ানের প্রতি এক বৃদ্ধ মহিলা ভালোবাসার হাত বাড়িয়ে দেয়া ছবিটি ইতিমধ্যে ভাইরাল হয়েছে অন্তর্জাল দুনিয়ায়। ছবিটি দেখার পর আমার কাছে বৃদ্ধাকে মনে হয়েছে প্রতীকী বৃদ্ধা। কারণ, বৃদ্ধার এ ভালোবাসা কেবল তার একার নয়, অনেকে এমন উজাড় করে ছুঁতে চায় তাকে। এ স্পর্শ কামাতুর নয়, একান্ত ভালোবাসার। অথচ জার্মানি তার বিনাশ দেখতে উদগ্রীব। ফ্রান্স তার কবর তৈরি করছে বহু বছর ধরে। নেদারল্যান্ড তার পতনের জন্য যা করা যায় সবই করল। ইউরোপীয় ইউনিয়ন তার অস্তিত্বকে সহ্য করতে পারছে না। আমেরিকার চোখের বিষাক্ত বালি হয়ে আছেন তিনি।রাশিয়া নতজানু তুরস্ক দেখতে চায় বলে তার ধ্বংস চায়। চীন- ভারতও চায় না এই মেরুদণ্ডঅলা মুসলিম নেতাকে। ইসরাইল তো তার অবসানে দিন গুণছে। তার পতন চায় ইরান, ইরাক। তার সর্বনাশ চায় সৌদি-অারব আমিরাত। তার উচ্ছেদ চায় মিসরের সিসি, সিরিয়ার আসাদসহ অনেক স্বৈরশাসকেরা।

আইএসের চোখে তিনি হত্যাযোগ্য মুরতাদ। গুলেনপন্থীদের কাছে কর্তৃত্বপরায়ণ একনায়ক। আন্তর্জাতিক মিডিয়ার কাছে নিন্দিত ‘সুলতান’। ফেসবুক বিপ্লবীদের চোখে ফাসেক-মুনাফিক। বিদ্রোহী কুর্দিরা তক্কেতক্কে অাছে তাকে শেষ করার জন্য। স্বদেশী স্যেকুলাররা ওৎপেতে আছে তার সর্বনাশ ঘটানোর জন্য। বিশ্বের বাঘা বাঘা গোয়েন্দা ও চিন্তাবিদরা ভাবছেন, কিভাবে তার সমাপ্তি রচনা করা যায়! রবার্ট ফিস্ক থেকে নিয়ে রোপার্ড মারডক—সকলের চোখের কাঁটা তিনি। কিন্তু মজলুম কুদসের পাশে, ইয়ামান-সুমালিয়া-আরাকানের পাশে, রোহিঙ্গা-সিরিয়া শরণার্থী কিংবা কাতারের পাশে, হামাস-ইখওয়ান কিংবা ইউরোপীয় মুসলিমদের পাশে যখন তার শক্তিমান উপস্থিতি দেখি, যখন দেখি তুরস্কের ভেতরে তার লড়াই, পুরো জাতিকে ধর্মহীনতার কঠিন কারাগার থেকে মুক্ত করার ধারাবাহিক প্রয়াস, অতীত গৌরবকে ফিরিয়ে আনার চেষ্টা ও ব্যকুলতা, তখন তার নানা সীমাবদ্ধতাকে মাথায় রেখেও অলক্ষ্যেই উচ্চারিত হয়—এরদোয়ান! আপনাকে ভালোবাসি।

মন্তব্য ১৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০১৭ ভোর ৪:২৭

এম এ কাশেম বলেছেন: এ যুগের মহা নায়ক।

আল্লাহ তাহাকে রহনত করুক।

২| ৩১ শে জুলাই, ২০১৭ ভোর ৬:০৯

সামিউল ইসলাম বাবু বলেছেন: ভালো লাগলো

০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:২০

রিদওয়ান হাসান বলেছেন: ধন্যবাদ সামিউল ইসলাম বাবু ভাই। ভালোবাসা নিবেন।

৩| ৩১ শে জুলাই, ২০১৭ ভোর ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:


"তিনি অতীতে নায়ক-মহানায়ক কিছুই ছিলেন না, জীবন-জীবিকার তাগিদে ইস্তাম্বুলের রাস্তায় রাস্তায় লেবু বিক্রি করতেন। "

-এইভাবে চলতে থাকলে, কিছুদিন পর, সব তুর্কিরা পুরো ইউরোপের রাস্তায় রাস্তায় লেবু বিক্রয় করবেন; বাংলাদেশেও আসবেন লেবু আর কম্বল নিয়ে।

০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:১০

রিদওয়ান হাসান বলেছেন: তার মহানায়ক হওয়ার পেছনে লেবুবিক্রেতার অভিজ্ঞতা কোনো কাজে আসেনি। এটা ছিল নিছক তার বিগত জীবনের একটি অনুষঙ্গ। তার মানবতাবোধ তাকে এই পর্যায়ে নিয়ে এসেছে।

ব্যাপারটা এমন নয় যে, তুর্কিরা সব ইউরোপের রাস্তায় রাস্তায় লেবু বিক্রি করল কিংবা বাংলাদেশে লেবু আর কম্বল নিয়ে সেল্টার নিল, আর এ যুগের মহানায়ক বনে গেল।

ধন্যবাদ। ভালো থাকবেন প্রিয়।

৪| ৩১ শে জুলাই, ২০১৭ সকাল ৯:০১

চাঁদগাজী বলেছেন:


তুরস্কে অনেক ভেঁড়া হয়, উলের জ্যাকেট আসবে কাতারে।

০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:১১

রিদওয়ান হাসান বলেছেন: হুমক, এটা হতে পারে তুরস্কের অর্থনৈতিক খাতের একটি উন্নয়ন।

৫| ৩১ শে জুলাই, ২০১৭ সকাল ১১:৩৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আত্ম পরিচয় বিস্মৃত যারা তারাই পরের সাজে সাজে!

স্বকীয়তায় উজ্জ্বল নেতৃত্বে তিনি অবশ্যই প্রশংসার যোগ্য বহু বহু কাজ করেছেন।
তার দীর্ঘায়ু এবং সর্বাঙ্গিন শুভ কামনা

০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:১২

রিদওয়ান হাসান বলেছেন: জ্বি। ভালো বলেছেন। শুভকামনা রইল আপনার প্রতি। অনেক ভালো থাকবেন। নিরন্তর ভালোবাসা জানবেন।

৬| ৩১ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:১৬

ধুতরার ফুল বলেছেন: সাহসী নেতা।

০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:১৩

রিদওয়ান হাসান বলেছেন: সাহসিকতা মানুষকে অধিকাংশ সময় তাকে অনতিক্রম্য পথে হাটায়... তার সাফল্যের পেছনে এটিও একটি অনুষঙ্গ কারণ।

৭| ৩১ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:২৩

আমি ব্লগার হইছি! বলেছেন: এই লোককে নিয়ে এত লাফালাফির কিছু নেই। এ ও আমেরিকার এক দালাল ছিল এখন ঠেকায় পড়ে ইসলামী বিশ্বের নেতা সেজেছে।

০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:১৪

রিদওয়ান হাসান বলেছেন: চরম একটি হাস্যকর মন্তব্য ছুঁড়লেন। কোনো রেফারেন্স ছাড়া এ জাতীয় মন্তব্য ধোপে টিকবে না। ধন্যবাদ। ভালো থাকবেন।

৮| ০১ লা আগস্ট, ২০১৭ রাত ১২:০২

ওসেল মাহমুদ বলেছেন: লেবু নিয়ে কথা হচ্ছে না, একজন আধুনিক মুসলিম নেতা সারাবিশ্বের পরাশক্তির বিরুদ্ধে বীরত্বের সাথে একাই লড়ে যাচ্ছেন তার গুরত্ব নিয়ে কথা হচ্ছে !
'গাজী' ভাই আর 'ব্লগার হইছি' ভাই কে বলব 'বিদ্রোহী ' ভাইয়ের মন্ত্যব্য টি পড়ুন : "আত্ম পরিচয় বিস্মৃত যারা তারাই পরের সাজে সাজে!
স্বকীয়তায় উজ্জ্বল নেতৃত্বে তিনি অবশ্যই প্রশংসার যোগ্য বহু বহু কাজ করেছেন !"

এই সাহসী নেতার দীর্ঘায়ু এবং সর্বাঙ্গিন শুভ কামনা করি !

০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১০:১৯

রিদওয়ান হাসান বলেছেন: জ্বি। বিদ্রোহী ভৃগু যথার্থ বলেছেন। যাদের মধ্যে এক্সট্রা অর্ডিনারি বলতে কিছু নেই, তারা অন্যের ফটোকপি হয়ে সস্তা জনপ্রিয়তা লাভে ধন্য হয়।

এরদোয়ান এই পথে না হেঁটে স্বমহিমায় স্বতন্ত্র পথে চলেছেন। এ কারণেই তিনি অতুজ্জ্বল এক নক্ষত্রে পরিণত হয়েছেন আর বিশ্বের দরবারে নির্জলা ঈর্ষায় (পড়ুন- গলার কাঁটায়) পরিণত হয়েছেন।

ধন্যবাদ ওসেল মাহমুদ। ভালোবাসা নিবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.