নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিন্দুর মাঝে সিন্ধু দর্শনের আশায় পথ চলি...

রিদওয়ান হাসান

শুধু একদিন ভালোবাসা, মৃত্যু যে তারপর... যদি তা-ও পাই, আমি তা-ই চাই, চাই না বাঁচতে আমি প্রেমহীন হাজার বছর।

রিদওয়ান হাসান › বিস্তারিত পোস্টঃ

আমরা গরিব হইতে পারি কিন্তু ফকির মিসকিন না

০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৬

পুঁজিবাদের ভবিষ্যদ্বাণী ছিল মুনাফার জন্য বড় ব্যবসায়ীরা কর্মীদের বেতন এবং শাসকশ্রেণিরা তাদের অধীনস্থদের সুবিধাদি কমিয়ে দিবে। এতে মধ্যবিত্ত ক্রমে গরিব হয়ে যাবে। এর ফলে একটি বড় অংকের নগদ অর্থ অল্প কিছু মানুষের হাতে জমতে থাকবে।

আজকে অবাক হলেও এটাই সত্য যে, বর্তমানে পৃথিবীতে তিনশো সত্তুর কোটি মানুষের যা সম্পদ, তারচে বেশি সম্পদ স্রেফ ৪২জন ধনী মানুষের করায়ত্তে।

এভাবে পুঁজিবাদী স্টাইলে মধ্যবিত্তরা যখন গরিব হয় তখন তারা ক্যামেরার সামনে দাঁড়িয়ে বলে, "আমরা গরিব হইতে পারি কিন্তু ফকির মিসকিন না।"

এটা হলো আসল কাহিনী। অথচ বিটিভি প্রজ্ঞাপন দিলো, বাংলাদেশে ফকির মিসকিন নাই। এটা তথ্যমন্ত্রণালয়ের বিপ্রতীপ চিন্তা। তাদের পরিসংখ্যান ছিল, ফকির মিসকিনরা একটু উন্নত পর্যায়ের জীবন পাইছে, তাই মানবেতর জীবন ভুলে গরিবী জীবন কাটাচ্ছে। অথচ কাহিনী হলো উল্টো। ফকির মিসকিনরা গরিব হয় নাই, গরিব হইছে মধ্যবিত্তরা। কারণ, দেশে যদি আসলেই ফকির মিসকিন না থাকত আর কুলখানির দাওয়াত দিতে আসায় যদি তাদের অপমান করা হত, তাহলে যাকাত ও কুরবানির চামড়ার টাকা কাকে দেয়া হলো? ফকির মিসকিনের অংশটা নিলো কারা?

যাকাতের অর্থ সংগ্রহের জন্য মানুষের উপর্যপুরি ভিড়ে স্পটডেথ হওয়ার ঘটনা তো প্রতিবছরই শোনা যায়। মসজিদ থেকে বের হতে নিলেই চোখে পড়ে অসহায় দুস্থশ্রেণির লোকদের। বৌদ্ধমন্দির থেকে দেয়া ইফতারি বিতরণে ধর্মের জাত ভুলে যারা নিজেদের অন্ন যোগায়, তাদের পেটে লাথি মেরেই অভিজাত শ্রেণির পুঁজিবাদী এলাকা নির্মাণ করে তাতে সাইনবোর্ড ঝুলিয়ে দিচ্ছেন, ভিক্ষুকমুক্ত এলাকা।

যাক, এ বিষয়টা নিয়ে অনেকে ক্ষোভ প্রকাশ করছে সরকারের ওপর। তথ্যমন্ত্রণালয়ের ওপর। বিটিভির ওপর। কিন্তু আমার কাছে এটা স্রেফ বাজারী পণ্যের মতো চটকদারী বিজ্ঞাপন মনে হইছে। যেটা ধরেন, এনার্জি ড্রিংক স্পিড খেয়ে দেয়াল ভেঙে ফেলার মতো কিংবা গরম উত্তপ্ত লাল লোহাকে ফুঁ দিয়ে নিভিয়ে ফেলার মতো, যার সাথে বাস্তবতার কোনো মিল নেই।

শুরুটা যেহেতু পুঁজিবাদ দিয়েই করছি তাই শেষটাও পুঁজিবাদী তত্ত্ব দিয়েই করি। কার্ল মার্ক্সের একটা বড় তত্ত্ব ছিল পুঁজিবাদ নিজেই নিজের ধ্বংস ডেকে আনবে।

কিভাবে?

মার্ক্স বলছেন, যখন সবাই বুঝতে পারবে যে এই পদ্ধতিতে গলদ উপাদান আছে, তখন তারা নিজেরাই বিদ্রোহ করে বিপ্লব ঘটাবে।

তাই বোকা জনগণরা যখন বুঝবে এসব প্রজ্ঞাপন/বিজ্ঞাপনে গলদ উপাদান আছে, তারা কিন্তু বিদ্রোহ বিপ্লব ঘটাবে। পরিণাম কী হবে, সেটা তো কার্ল মার্ক্সই বলেছেন, ধ্বংস, পতন।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২১

শাহারিয়ার ইমন বলেছেন: এদেশে কারা বিপ্লব করবে?

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২৫

কাউয়ার জাত বলেছেন: পুঁজিবাদকে সমর্থন করছি না। কিন্তু মার্ক্সের থিওরি এবং ভবিষ্যৎবাণী এতটাই অবাস্তব যে পৃথিবী ধ্বংসের আগে তা সত্যে পরিণত হওয়ার সম্ভাবনা নেই।

আপনার কি মনে হয় সামনের দিনে মানুষ আলু দিয়ে বেগুন কিনবে?

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৩৭

নূর আলম হিরণ বলেছেন: মধ্যবিত্ত শ্রেণী পুঁজিবাদের কুফল টের পায় সবচেয়ে বেশি।

৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৭

রাজীব নুর বলেছেন: কানাডিয়ান হাইকমিশনের সামনের রাস্তায়ও দেখেছি এরকম সাইন বোর্ড। এবং সাইন বোর্ডের নিচে এক ভিক্ষুককে বসে থাকতে দেখেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.