নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিন্দুর মাঝে সিন্ধু দর্শনের আশায় পথ চলি...

রিদওয়ান হাসান

শুধু একদিন ভালোবাসা, মৃত্যু যে তারপর... যদি তা-ও পাই, আমি তা-ই চাই, চাই না বাঁচতে আমি প্রেমহীন হাজার বছর।

রিদওয়ান হাসান › বিস্তারিত পোস্টঃ

না করার স্বাধীনতা কি আপনের আছে?

২৬ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৩৭

আমাদের সমস্যা হইলো, আমরা স্রেফ করার মধ্যেই স্বাধীনতা দেখি, না করার মধ্যেও যে স্বাধীনতা আছে, সেইটা দেখি না। এই যে দেখেন, নারীরা বক্ষ উন্মুক্ত কইরা হাঁইটা বেড়ানোটারে তাদের স্বাধীনতা মনে করা হইতেছে। কিন্তু নারীর এটা না করারও তো স্বাধীনতা আছে বা থাকা উচিত, অথচ সেইটা নারীবাদীরা মানতে নারাজ।

যার প্রকৃতি যেইটা তার স্বাধীনতা ঠিক সেইটাই। বৃষ্টি সবকিছু ভেজায়া দিব, এটাই তার স্বাধীনতা। কিন্তু হঠাৎ কইরা যদি ভেজানো বন্ধ কইরা দেয়, তাইলে সেইটা হইব তার স্বাধীনতাবিরুদ্ধ আচরণ। তেমনি নারীরা হইলো কোমল বিষয়। মূল্যবান পাথরের মতো। তারা থাকবো গণমানুষের চক্ষুলিপ্সার বাইরে। প্রয়োজনে বাইরে বাইর হইলেও চলবে শালীনভাবে, এটাই নারীর প্রকৃতি। এটাই তাদের স্বাধীনতা।

কিন্তু উন্মুক্তভাবে চললে তো সেইটা স্বাধীনতা হইল না, পরাধীন হয়া গেলো। একবার ভাইবা দেখেন, জিনিসটা আপনের অথচ দেখেতেছে হাজারো জনে, বিষয়টা পরাধীন হয়া গেলো না? তাই এখানে নারীর ‘করা’তে নয়, ‘না করা’তে রয়েছে স্বাধীনতা।

আসুন, আজকে বাংলাদেশের স্বাধীনতার দিনে আমরা করার চাইতে না করার মধ্য দিয়া স্বাধীনতা উদযাপন করি। আমরা ঘরের বাইরে যাব না, জনকল্যাণমূলক আইনের প্রতি বিরুদ্ধাচরণ করব না। এবং আমাদের স্বাধীনতার মূলমন্ত্র হলো অন্যায় না করা। একাত্তরেও অন্যায় করিনি। আজও করবো না। এটাই হোক আজকের স্বাধীনতা দিবসের সবক।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

নেওয়াজ আলি বলেছেন: অন্যায় করবো না। করতেও দিবো না

২| ২৬ শে মার্চ, ২০২০ রাত ৯:০১

রাজীব নুর বলেছেন: স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.