নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

সব সময়ের আনসাং হিরো কৃষক ভাইদের পাশে দাঁড়ানোর কি কেউ নেই???

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৫১

আমাদের আলু চাষী কৃষক ভাইদের জন্য বড় কস্ট হচ্ছে। সারা বছর প্রাণান্ত পরিশ্রম করে মাথার ঘাম পায়ে ফেলে, ধার-দেনা করে তারা মাঠে ফসল ফলিয়েছে। এদের মধ্যে অনেকের আবার নিজের কোন জমি নেই। জমি বর্গা নিয়ে তারা চাষবাস করেন। তাদের আশা ছিল একটাই যে, মাঠের ফসল ঘরে তুলে সব দায়-দেনা পরিশোধ করে নিজের অতি সাধারণ জীবন-যাপনের কিছু একটা সদগতি হবে। কিন্তু তাদের সব আশা আজ পথ হারিয়েছে। তারা আজ নিঃস্ব, রিক্ত, অসহায়। কারণ আলুর বাজারদর এবার ভয়াবহ খারাপ। খবরে প্রকাশ, পাইকারি বাজারে কৃষকেরা গড়ে প্রতিকেজি আলু বিক্রি করছেন মাত্র ১ থেকে ২ টাকা দরে, যেখানে তাদের উৎপাদন খরচই রয়েছে ৫ থেকে ৬ টাকা। চিন্তা করেন অবস্থা। কি খেয়ে বাঁচবে তারা?? কিভাবে তারা দেনা শোধ করবে?? তাদের বউ-বাচ্চাকে কি খাওয়াবে??? এর কোন সদুত্তর কারো কাছে আছে কি?



চিন্তা করুনঃ আপনি সারা মাস কাজ করলেন। আপনি জানেন, মাস শেষে আপনাকে এরজন্য টাকা (বেতন বা মজুরী) দেয়া হবে। সেই টাকা দিয়ে আপনি আপনার সংসারের সকল চাহিদা মেটাবেন। কিন্তু মাস শেষে মালিক যদি আপনাকে বলে যে, অনিবার্য কারণে আপনি গেল মাসের বেতন পাবেন না। এই ভয়াবহ বিপদে কি করবেন আপনি?



আমাদের দেশের গার্মেন্টস শ্রমিকরা তাদের বেতন বাড়ানোর জন্য হরহামেশা আন্দোলন করেন। মাঝে মাঝে এটা মাত্রাছাড়া হয়ে যায়। দেশের সকল শেণির মানুষ তাদের সাথে গলা মিলায়, ‘আহারে! এত কম বেতনে কি চলা যায়’। পরে নানান দেন-দরবার করে বেতন বাড়ানোও হয়।



কিন্তু আমাদের কৃষক ভাইদের পাশে দাঁড়ানোর কি কেউ নেই। তাদের দুঃখ, কস্ট, মানবেতর জীবন-যাপন কি কাউকে স্পর্শ করে না!! প্রচন্ড মনোবেদনায় থাকার পরেও তারা কস্ট করে বলে, ‘আল্লায় আমাগো ভালই রাখছে”। অথচ সোনার মাটিতে সোনা ফলানো সেই বীরসেনানীদের পাশে কেউ নেই!! অথচ দেশের সবচেয়ে বড় গ্রুপ কিন্তু তারাই। তারা যদি একজোট হয়ে রাস্তায় নামে কি হতে পারে, ভেবেছেন কেউ?



আজকে যারা দেশের মুরুব্বি তারা প্রায় সবাই কৃষকের সন্তান। দেশের শিংহভাগ মানুষ কৃষির উপর নির্ভরশীল। তবু কেন তাদের কথা কেউ ভাবে না? কেন তারা ফোকাস পায় না? তারা আন্দোলন, ভাংচুর করে না, এইজন্য? রাস্তা-ঘাট, অফিস আদালত বন্ধ করে দেয় না, এইজন্য?



প্রতিটা কৃষক আজ তাদের প্রাপ্য মূল্য থেকে বঞ্চিত। মধ্যস্বত্বভোগীদের গিনিপিগে পরিণত হয়েছে আমাদের কৃষক ভাইয়েরা। তাদেরকে বাঁচানো আজ অপরিহার্য বিষয় হয়ে পড়েছে। সবাইকে মনে রাখতে হবে, কৃষক বাঁচলে দেশ বাঁচবে।



আমাদের দাবী আলু চাষী ভাইদের জন্য সরকার কিছু করুক। ভর্তুকি দিয়ে হলেও তাদের পাশে দাঁড়ানো সরকারের দায়িত্ব। পাশাপাশি স্থায়ী সমাধানের জন্য কি কি পদেক্ষেপ নেয়া যায় তা বিশেষজ্ঞ ব্যক্তিগণের মতামত নিয়ে ত্বরিত ব্যবস্থা নেয়া উচিত বলে আমরা মনে করি।



সবাইকে অনেক ধন্যবাদ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৫

হেডস্যার বলেছেন:
আশা করি সরকার অতি শিঘ্র কিছু একটা ব্যবস্থা করবে...কোথাও কোথাও নাকি ১ টাকা কেজি আলু X((

অথচ আজকে সকালে ও ১২ টাকা কেজি করে আলু কিনলাম।
মেজাজ বিল্লা হৈয়া যায়।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩১

ইছামতির তী্রে বলেছেন: খুব কস্ট লাগে তাদের এই দুঃসময় দেখে!! সরকারের অবশ্যই তাদের জন্য কিছু করা উচিত।

চিন্তা করেন অবস্থা। যারা মালিক তারা পেল এক টাকা আর যারা ফরিয়া তারা ১২ টাকা পাচ্ছে।

অবশ্যই এই সিস্টেম বাতিল হওয়া উচিত।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

(ভেবেছিলাম আরো অনেক ব্লগার বন্ধুরা এটা দেখবে। কিন্তু এখানেও আমার অবস্থা আলু চাষীদের মতই। :( :( )

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৫

দি সুফি বলেছেন: সরকার কোন উদ্যোগ নিবে বলে মনে হয়না। এতে করে ব্যবসায়ীরা নাখোশ হবেন X(

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৩০

ইছামতির তী্রে বলেছেন: খুব সত্যি কথা। তবু সরকারের সদিচ্ছা থাকলে তাদের জন্য কিছু করা যায়। আমার মতে, এর অন্যতম একটা স্থায়ী সমাধান হতে পারের প্রতিটা থানায় সরকারী কোল্ড স্টোরেজ করা।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.