নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

টেনশন লেনেকা নেহি দেনেকা।

০৩ রা মার্চ, ২০১৪ সকাল ৯:৫৪

ঢাকা শহরে যারা ভাড়া বাড়িতে থাকেন তারাই শুধু জানেন ‘বাড়ি ভাড়ার’ মর্ম। মাস শেষ হলেই অনেকগুলো কড়কড়ে ৫০০ টাকার নোট বাড়িওয়ালার হাতে তুলে দিতে কি যে মজা(!)লাগে তা শুধু ভাড়াটিয়ারাই উপলব্দি করতে পারেন। বাসায় উঠার সময় অবশ্য সব বাড়িওয়ালা/ওয়ালীই বলে থাকেন, ‘নিজের বাড়ি মনে করে থাকবেন’। অন্য ভাড়াটিয়ারা কি বলেন জানি না তবে আমি মনে মনে বলি ‘তাহলে ভাড়া না নিলেই ত হয়’;)। বাড়িওয়ালা-ভাড়াটিয়া সম্পর্ক এখন অনেকটা বৌ-শ্বাশুরি সম্পর্কের মতই হয়ে গেছে। মাঝে মাঝে নানা ধরণের মজার/তিক্ত অভিজ্ঞতার কথা শুনতে পাওয়া যায়।



দুর্ভাগ্যবশত(?)আমিও একজন ভাড়াটিয়া দলে। আমার সাথে অবশ্য বাড়িওয়ালীর যথেস্ট ভাল সম্পর্ক। এটা শুনে কোন ভাই আবার বলে বসবেন না, ‘ভাইজান কি ফ্রি থাকেন নাকি?’। আসলে সেই কথা বলার জন্যই এতক্ষণ ত্যানা প্যাঁচাইলাম। চলুন আসল কথায় যাই।



মাস শেষ। ভাড়া দেয়ার উদ্দেশ্যে বাড়িওয়ালির ফ্লাটে যাচ্ছি। কলিং বেল টিপে অপেক্ষা করছি। কিছুক্ষণ পর আন্টি দরজা খুলে দিলেন। এই সময় আন্টি এবং আমার মধ্যে কথোপকথনঃ



আমিঃ আসসালামু আলাইকুম আন্টি, ভাল আছেন আপনি? এই যে ভাড়াটা...।

আন্টিঃ ওয়ালাইকুম আসসালাম’ বলে তিনি একগাল হেসে হাত বাড়িয়ে ভাড়াটা নিলেন [বিনিময়ে আমিও কাস্ট হাসি দিলাম আর কি /:)]

আমিঃ আন্টি, তাহলে আসি, দোয়া করবেন।(আসলে এনাদের সঙ্গ দ্রুত ত্যাগ করাই মঙ্গল)

আন্টিঃ (একগাল হেসে আবার বললেন) একটা কথা ছিল যে...।

আমিঃ (কিছুটা স্বপ্রতিভ হয়ে) কি কথা আন্টি? [যদিও আমি খানিকটা টেনশনে পড়ে গেলাম এই ভেবে যে, আবার কোন প্যাঁচে পরি ]

আন্টিঃ (হাসতে হাসতেই) ইয়ে মানে দু’বছর তো হয়ে গেল...

আমিঃ (কথা কেড়ে নিয়ে হাসিমুখে বললাম)সত্যিই ত, এত তাড়াতাড়ি দুই বছর চলে গেল! যাই বলেন, আপনার বাসাটা খুব সুন্দর... থেকে বড়ই আনন্দ পাচ্ছি...:D:D

আন্টিঃ (এবার আমার মুখের কথা কেড়ে নিয়ে) না মানে, বলছিলাম কী, সামনের মাস থেকে ভাড়া কিছুটা বাড়াতে হবে যে...। জানোই তো, দু’বছর পর পর ভাড়া বাড়ে...। /:)/:):((



আমার মুখের হাসি নিমেষেই মিলিয়ে গেল :((:((:((। আমি এবার আন্টি যাই বলেন তাতেই শুধু ঘাড় কাত করে হা, হু করে গেলাম।



সবশেষ কথা হলো, আগামী মাস থেকে ভাড়া আরো এক হাজার টাকা বেশী দিতে হবে। এর অন্যথা হওয়ার কোন সুজোগ নেই। এদিক সেদিক হলে পরের মাসে বাসা খালি করার নোটিশ আসবে। লিখিত বলেন আর অলিখিত বলেন এটাই ঢাকা শহরের নিয়ম। /:)/:)



যাইহোক, মুখে একরাশ হতাশা নিয়ে বাসার দিকে রওনা হলাম। দরজা খুলতেই দেখলাম গিন্নি ক্লোজ-আপ হাসি নিয়ে দরজার মুখে দন্ডায়মান। আমাকে কিছুটা বিমর্ষ দেখে সে বলে উঠলো,



'কি ব্যাপার তোমার মন খারাপ নাকি?

‘'না মানে, বাড়ি ভাড়া এক হাজার টাকা বেড়েছে; সামনের মাস থেকে দিতে হবে’।



আমার কথা শুনে গিন্নির হাসিমুখ এক মুহূর্তেই পাংশু হয়ে গেল।

আমি মনে মনে ভাবলাম "টেনশন লেনেকা নেহি দেনেকা"। ;););)



সবাইকে অনেক ধন্যবাদ।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০১৪ সকাল ১০:৫১

অকপট পোলা বলেছেন: মিয়া তাই বইলা বউরে টেনশন দিবেন। :|
আমি বাড়ীওয়ালাদের দলে, দুর্ভাগ্য না সৌভাগ্য সেটা আরেক বিবেচনা। বাট যদি কখনও বাড়ীওয়ালা হন- বিদ্যুৎ, গ্যাস, পানি, ইনকাম ট্যাক্স আর নিত্যনতুন উটকো ঝামেলায় পড়লে বুঝবেন যে সেটাও কম ঝামেলার বিষয় না!

০৩ রা মার্চ, ২০১৪ সকাল ১১:৫৮

ইছামতির তী্রে বলেছেন: হা হা হা।

আপনার সাথে একমত। সত্যি বাড়িওয়ালাদের অনেক ঝামেলা পোহাতে হয়। আমার কয়েকজন আত্বীয়কে দেখি দৌড়াদৌড়ি করতে। আসলে ওই যে 'নদীর এপার কহে.....'।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

২| ০৩ রা মার্চ, ২০১৪ সকাল ১১:২৭

এ. আহমেদ বলেছেন: আপনার ভাগ্য ভালো যে ২ বছর পর ভাড়া বাড়াইছে। আমার তো ১ বছর পরপর ভাড়া বাড়ায়। আবার বাড়ির দারোয়ানের টাকাও আমাদের কাছ থেকে নেয়। সামনে নাকি দারোয়ানের টাকাও বাড়াতে হবে। চুক্তিপত্র দিবে না। ভালো লাগলে থাকুন, না লাগলে... :(

০৩ রা মার্চ, ২০১৪ দুপুর ১২:০৬

ইছামতির তী্রে বলেছেন: বলেন কি? প্রতি বছর ভাড়া বাড়লে ক্যাম্নে চলবে? বাসা চেঞ্জ করেন। আমার বাড়িওয়ালী আন্টির নিয়ম দু'বছর পর পর এক হাজার টাকা বাড়ানো। আপনার তুলনায় অনেক ভালই বলতে হবে।

দারোয়ান, ক্লিনার, ডিশ লাইন ফি যাই বলেন, সবার টাকাই শুধু বাড়ে আর ভাড়াটিয়ার মাথা খারাপ হয়। যাইহোক, মাথা ঠান্ডা রাখেন, তিব্বত কদুর তেল মাখেন অথবা নিজেই বাড়িওয়ালা হয়ে যান।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৩| ০৩ রা মার্চ, ২০১৪ সকাল ১১:৪২

রিয়ান৯১১ বলেছেন: আপনার ভাগ্য ভালো যে ২ বছর পর ভাড়া বাড়াইছে। আমার তো ১ বছর পরপর ভাড়া বাড়ায়।

০৩ রা মার্চ, ২০১৪ দুপুর ১২:১০

ইছামতির তী্রে বলেছেন: এক বছর পরপর ভাড়া বাড়ানো কতটুকু যৌক্তিক? কোন নিয়মের মধ্যেই এটা পড়ে না। অবশ্য আমাদের দেশে নিয়ম বা আইন-কানুন খোজা খুব হাস্যকর ব্যাপার।

এ. আহমেদ ভাইয়ের মত আপনাকেও বলছি, বাসা চেঞ্জ করেন। এভাবে ভাড়া বাড়লে টিকে থাকা কঠিন থেকে কঠিনতর হবে।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৪| ০৩ রা মার্চ, ২০১৪ দুপুর ১২:৪১

এ. আহমেদ বলেছেন: বিষয়টা খুবই হতাশার। সেন্ট্রাল রোড এলাকায় থাকি। যোগাযোগ আর স্ত্রীর প্রেগ্নেন্সির কারনে সামনের এক/দেড় বছর বাসা ছাড়ার চিন্তা করতে পারছি না।

আমাদের পাঁচ তলায় এক ভাড়াটিয়া চার বছর আগে ১৩ হাজার টাকায় উঠেছিল। চার বছর পর তার ভাড়া বেড়ে দাড়িয়েছে ১৯ হাজার টাকায়। সামনে নাকি বাড়াতে হবে। তারা বাসা ছেড়ে চলে গেছে। এ বাসা কোনো মতেই ১৯ হাজার টাকায় ভাড়া হবে না। বুঝতে পারি না, যে ভাড়াটিয়া মাসে ১৯ হাজার টাকা ভাড়া দিত তাকে চলে যেতে হল। তাহলে তারা কি ২০ হাজার টাকায় বাসাটা ভাড়া দিতে পারবে?

চক্রবৃদ্ধি হারে একটা বাসা ভাড়া বাড়তে বাড়তে কতই বা যেতে পারে। সত্যিই কি পাঁচ বছর পরে এ বাসার ভ্যালু ৩৫-৪০ হাজার টাকা হবে?

ভাই এদের বেলায় নিয়ম নীতি নাই....

০৪ ঠা মার্চ, ২০১৪ সকাল ১০:০৫

ইছামতির তী্রে বলেছেন: সত্যি বিষয়টা খুবই হতাশার। ভাড়াটিয়াদের পাশে কেউ নেই। মাঝে মাঝেই কিছু কথা-টথা হয়। আবার ঝিমিয়ে পড়ে। আজকে দেখলাম যুগান্তর পত্রিকায় বিরাট এক ফিচার ছাপিয়েছে। নিয়ম হলো সিএফটি অনুয়ায়ী ভাড়া ঠিক করা। কিন্তু কে দেখবে এসব???

আপনার ত তাহলে কিছুদিন থাকতেই হবে। আর যাবেনই বা কোথায়?? সবখানে একই অবস্থা। বরং ঘনঘন বাসা চেঞ্জ করলে ভাড়া আরো বেশী গুণতে হয়; ঠিক চাকরী চেঞ্জ করার মত।

এখন 'আল্লাহ আল্লাহ' করা ছাড়া আর কোন উপায় আছে বলে চোখে পড়ছে না।

৫| ০৩ রা মার্চ, ২০১৪ দুপুর ১:২৭

জাহিদ মজুমদার বলেছেন:
এ আহমদ ভাই, দারোয়ান তো আছেই, সিড়ি পরিস্কারের টাকাও বাড়িওয়ালা আদায় করে। আর দুবছর? বাড়িওয়ালা তো মনে হয় ৯ মাসে বছর গোনে। বছর পূর্ণ হওয়ার দুমাস আগেই নোটিশ দিয়ে দেয় ভাড়া বাড়বে। আর আজকাল ১ হাজার বাড়ে?

গত মাসে বাসা খুঁজতে গিয়ে দেখলাম, দুই রুমের বাসা দোতালায় ২০ হাজার ৪ তলায় ১৬ হাজার। কোনোমতেই এ বাসা ২০ হাজার হওয়ার মতো নয়। দুমাস ধরে খালি পড়ে আছে। কিন্তু বাড়িওয়ালার তাতে কোনো মাথাব্যথা নেই। আজ হোক কাল হোক ভাড়া তো হবেই, এই আরকি।

০৪ ঠা মার্চ, ২০১৪ সকাল ১০:১০

ইছামতির তী্রে বলেছেন: সবার সমস্যা দেখে মনে হচ্ছে আমি অনেক ভাল আছি। আন্টিকে একটা ধন্যবাদ দিতে হবে আজই। হাহাহাহা।

সবখানেই একই অবস্থা। আগে অনেক বাসাওয়ালা ছোট বাসা হলে বেশী ভাড়া চাইতে আনইজি ফিল করত। এখন সে বালাই নেই। মাত্র ৬০০-৭০০ সিএফটি-র বাসা, ভাড়া ১৮০০০ চেয়ে কেলিয়ে হাসে। কি বলবেন ভাই।

ভাবছি বিশেষ কোন কারণ না হলে এই বাসা ছাড়বই না।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৬| ০৩ রা মার্চ, ২০১৪ বিকাল ৩:৪৩

ঢাকাবাসী বলেছেন: দেখার দৃষ্টিভঙ্গির উপর 'কে ভাল' তা নির্ভর করে। বাঘ হরিণের সাথে মিতালি করলে না খেয়ে মারা যাবে। দেশটা সমাজতান্ত্রিক রাস্ট্র বা ওয়েলফেয়ার স্টেট নয়। বৈষম্য থাকবেই।

০৪ ঠা মার্চ, ২০১৪ সকাল ১০:১৬

ইছামতির তী্রে বলেছেন: বাড়ি ভাড়ার হ্যাপা নিয়ে লিখিত পোস্টের দার্শনিক উক্তি-মন্দ লাগলো না।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৭| ০৪ ঠা মার্চ, ২০১৪ সকাল ১০:১৮

বৃষ্টিধারা বলেছেন: "টেনশন লেনেকা নেহি দেনেকা"

হি হা হা

০৪ ঠা মার্চ, ২০১৪ সকাল ১০:৩০

ইছামতির তী্রে বলেছেন: ;););)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.