নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

পাঁচ মিশালীঃ পর্ব- ০২

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:০৭

আমার ফেসবুক পেজে দেয়া কিছু স্ট্যাটাস আপনাদের সমীপে শেয়ার করলাম। আজকে দিলাম এর দ্বিতীয় পর্ব। ইচ্ছে আছে এই সিরিজটি চালিয়ে নেয়ার। ভাল লাগলে জানাতে ভুলবেন না।

1. সাধে কি আর অতি চালাক বাঙ্গালী ১৫-২০ লাখ টাকা খরচ করে মেডিকেলের প্রশ্ন কেনে???

সেদিন ল্যাবএইডে গিয়েছিলাম। ডাক্তার সাহেবের নাম-যশ বেশ। স্বভাবতই রোগীর ভীড় বেশী। ‘যথেস্ট’ সময় নেই বলে ইচ্ছে থাকা সত্ত্বেও তিনি দিনে ৬০-৬৫ জনের বেশী রোগী দেখতে পারেন না। বড়ই আফসোস! যাইহোক, নতুন ও পুরাতন রোগীদের ফি যথাক্রমে ১০০০ ও ৮০০ টাকা। প্রতিজন রোগী গড়পড়তা ৩০ সেকেন্ড থেকে ৫ মিনিট পান। একজন বের হচ্ছে অন্যজন ঢুকছে। আমি সিরিয়ালের অপেক্ষায় ঠায় বসে আছি। হঠাত দেখলাম ডাক্তার সাহেব প্রকৃতির ডাকে সাড়া দিতে ওয়াশরুমের দিকে ছুটছেন। কাজ সেরে ৩-৪ মিনিটের মধ্যে আবার চেম্বারে ঢুকলেন। এক পর্যায়ে আমার ডাক পড়ল। মোটামুটি ৪০ সেকেন্ডের মধ্যেই আমার কাজ সাড়া হলো। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে না যাওয়াতে পুরাতন রোগী হয়েও আমাকে ফি কিন্তু ১০০০/- টাকাই দিতে হলো। :(

ফিরে আসার পথে মনে মনে একটা হিসেব মেলাতে চেস্টা করলাম, ‘ডাক্তার সাহেব একবার ‘ছোট ডাক’ সমাধা করার সময়ে তিনি মোট কয়জন রোগী দেখতে পারতেন এবং এর আনুমানিক মূল্য কত? যারা অংকে ভাল তারা নিশ্চয়ই হিসেব মেলাতে পেরেছেন। হেহেহে। ;)

সাধে কি আর অতি চালাক বাঙ্গালী ১৫-২০ লাখ টাকা খরচ করে মেডিকেলের প্রশ্ন কেনে??? :((

2. একেই বলে বিশ্বাস।

‘এক সেকেন্ডের নাই ভরসা
বন্ধ হইবে রঙ তামাশা
চক্ষু মুদিলে –
হায়রে দম ফুরাইলে’।

তবু আমরা সকালে ঘুম থেকে উঠার জন্য মোবাইলে অ্যালার্ম দিয়ে রাখি।
একেই বলে বিশ্বাস।

3. ‘পাকিস্তান সব নিয়ে গেছে, কিন্তু এই চোর রেখে গেছে"।

মসজিদে ঈমাম সাহেব নিয়ত শুরুর আগে বলেন, “জুতা-স্যান্ডেল সাবধানে রাখুন’, বাসে-লেগুনায় উঠলে দেখা যায় উপরে লেখা আছে, ‘মোবাইল-মানিব্যাগ সাবধানে রাখুন’, পকেটে টাকা-পয়সা নিয়ে বের হবার সময় বাসার লোকজন বলে, ‘পকেট সাবধান’।

বঙ্গবন্ধু বোধকরি এজন্যই অতি আক্ষেপ করে বলে গিয়েছিলেন, ‘পাকিস্তান সব নিয়ে গেছে, কিন্তু এই চোর রেখে গেছে। এই চোর তারা নিয়ে গেলে বাঁচতাম’।

দেশে অনেক কিছুর অভাব থাকতে পারে বাট আমরা চোর-বাটপারে আমরা স্বয়ংসম্পূর্ণ!!

4. একেই বলে, প্রকৃতির বিচার!

দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং শীতল যুদ্ধে জয়ী হতে গিয়ে ৩৩ হাজারের বেশি মার্কিন পরমাণু কর্মীকে জীবন দিতে হয়েছে। মাত্রাতিরিক্ত বিকিরণের শিকার হয়ে গত সাত দশকে মারা গেছে এসব হতভাগ্য পরমাণু কর্মী। ইরাক ও আফগানিস্তানে মার্কিন সেনা মৃত্যুর সংখ্যার চেয়ে এ সংখ্যা চারগুণ বেশি।

একেই বলে, প্রকৃতির বিচার!

5. ‘পৃথক বেতন স্কেল’

১. সিলেকশন গ্রেড বহাল, গ্রেড সমস্যা নিরসন ও পৃথক বেতন স্কেলের দাবিতে আন্দোলনে রয়েছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

২. ক্যাডার ও নন-ক্যাডার বৈষম্য নিরসনসহ কয়েকটি দাবিতে প্রকৌশলী, কৃষিবিদ ও চিকিৎসক এবং ২৬টি বিসিএস ক্যাডারসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারাও গতকাল থেকে দুই ঘণ্টা করে কর্মবিরতি শুরু করছেন।
ড. ফরাস উদ্দিন সাহেব, এইটা আপনি কি বানাইছেন?

আমরা যারা বেসরকারী চাকুরী তারা অবশ্য ভালই আছি। আমাদের নাই কোন ‘গ্রেড’ সমস্যা, নাই কোন সিলেকশন গ্রেড। শুধু তাই নয়, আমরা যোগদানের প্রথম দিন থেকেই ‘পৃথক বেতন স্কেল’ ভোগ করে আসছি। B-) ;) :( :((

6. হে আল্লাহ পাক!পিতা-মাতার হক্ব সঠিকভাবে আদায় করার তাওফিক দিন। আমিন!

“তোমার পালনকর্তা আদেশ করেছেন যে, তাঁকে ছাড়া অন্য কারো ইবাদত করো না এবং পিতা-মাতার সাথে সদ্ব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়; তবে তাদেরকে ‘উহ’ শব্দটিও বলো না এবং তাদেরকে ধমক দিও না এবং তাদের সাথে শিষ্টাচারপূর্ণ কথা বলো।”- বনী ইসরাইল-২৩)

নবীজি (সাঃ)বলেন, “যে ব্যক্তি মায়ের পায়ে চুম্বন করলো, সে যেন জান্নাতের চৌকাঠে চুম্বন করলো” (তিরমিজী শরীফ)। নবীজি (সাঃ)আরও বলেন, “পিতা হচ্ছেন জান্নাতের মধ্যবর্তী দরজা, ইচ্ছা হয় তুমি সেই দরজার হেফাজত কর, অথবা স্বেচ্ছায় তুমি তা ধ্বংস কর (তিরমিজী শরীফ)।” নবীজি (সাঃ) আরও বলেন, “তারাই তোমার জান্নাত অথবা জাহান্নাম।” অর্থাৎ পিতা-মাতার খেদমত করলে জান্নাত এবং তাদের অবাধ্য হলে জাহান্নাম।

নবীজি (সাঃ)বলেন, “কোন ব্যক্তি আপন মায়ের দিকে ভক্তির সাথে তাকালে, একটি কবুলিয়াত হজ্বের সওয়াব তার আমলনামায় লেখা হবে। এক সাহাবী আরজ করলো ইয়া রাসুলাল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম! আমি যদি একশত বার তাকাই। আল্লাহর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তাহলে তুমি একশটি কবুলিয়াত হজ্বের সওয়াব পাবে।” (সুবহানাল্লাহ)

আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, “যে ব্যক্তি তার পিতা-মাতা পাওয়া সত্ত্বেও তাদের খেদমত করে জান্নাত অর্জন করলো না, তার প্রতি ধিক।’

আল্লাহ পাক আমাদেরকে পিতা-মাতার প্রতি যে সমস্ত হক্ব আছে, তা সঠিকভাবে আদায় করার তাওফিক দিন। আমিন!

7. পিঠার রাজা দুধপিঠা

"মাছের রাজা ইলিশ, আর দেশের রাজা পুলিশ” হলেও শীতকালীন পিঠার রাজা কিন্তু দুধপিঠা-ই। এর স্বাদ তুলনাহীন। ছোটবেলার কথা মনে পড়ে গেল। যেদিন মা পিঠা বানাতেন সেদিন মনের মধ্যে অন্যরকম এক আনন্দ বিরাজ করত। খেলাধুলার জন্য বাইরে গেলেও বাড়ি ফেরার একটা তীব্র তাড়া অনুভব করতাম। অবশেষে বাড়ি ফিরেই হাত-মুখ ধুয়ে সোজা পিঠা খেতে বসা। তবে দুধপিঠার আসল মজা পরদিন সকালে। ঠান্ডায় দুধ সমেত পিঠাগুলো জমে যেত। হাতও ঠান্ডায় জমে যাবার যোগাড় হত। তবু ঠান্ডাকে থোড়াই কেয়ার করে দুধপিঠার অমৃত স্বাদ আস্বাদনে আমরা খেতে বসে যেতাম। খাওয়া শেষে তীব্র ঠান্ডায় গোটা শরীর ভেতর-বাইরে থেকে ঠকঠক করে কাঁপত; সাথে দাঁতে দাঁতে ঠোকাঠুকি। এরপর রোদ পোহানোর উদেশ্যে ভো দৌড়। সত্যিই সে এক মজার অভিজ্ঞতা।

এ সময় গ্রামে পিঠা খাওয়ানো বা খাওয়ার দাওয়াত হরহামেশা পাওয়া যেত। আমরাও আত্বীয়-স্বজন ও বন্ধু-বান্ধবদের পিঠা খাওয়ার দাওয়াত দিতাম। পরে সবাই মিলে মজা করে পিঠার রস আস্বাদন করতাম। আহা! বড়ই মধুর ছিল সেই সময়গুলো। আর একটা কথা। নতুন বা পুরাতন জামাই আপ্যায়নের জন্য দুধপিঠার জুড়ি নেই। এখনো গ্রামের পথে-ঘাটে প্রায়ই দেখা যায় পিঠার হাড়ি হাতে আত্বীয়ের বাড়ি যাচ্ছে মানুষ।

8. শীত থেকে রক্ষা করুন।

শীতকাল আমার পছন্দের। এই সময়ে এক গোসল ছাড়া আর সব কিছুতেই মজা। তবু আমি চাই না দেশে তীব্র শীত পড়ুক। কেননা, আমাদের দেশে অনেক হতদরিদ্র মানুষ আছেন যারা একটি মাত্র গরম কাপড়ের জন্য হাপিত্যেশ করে মরেন। আমাদের দেশে আছে অনেক বয়স্ক মানুষ আছেন যারা শীতের তীব্রতা প্রকট হলে ভয়ানক কস্ট পান। তদুপরি হতদরিদ্র+বয়স্ক হলে ত কথাই নেই। আরো আছে আমাদের অতি আদরের সোনামণিরা। এদের কাছেও শীত মানে ত সাক্ষাত শত্রু।

হে আমাদের প্রতিপালক, আমাদের দেশে সহনীয় মাত্রায় শীত প্রদান করো। আমিন।

9. লজ্জাহীনাদের কথা

তাসমীমা আর তসলিমা-খুব কাছাকাছি নাম। শুধু 'ল' নাই। 'ল' দিয়ে আমরা তাদের উভয়কে 'লজ্জাহীনা' বলতে পারি।

৯. “It was YOU who created ISIS!”



সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে জুতো ছুড়ে হইচই ফেলে দেয়া ইরাকি সাংবাদিক মুনতাজের আল-জায়িদির কথা হয়ত অনেকেরই মনে আছে। সেবার অল্পের জন্য জুতা বুশের মুখ ‘মিস’ করে। তবে এবার মার্কিন পররাস্ট্রমন্ত্রী জন কেরি আর রক্ষা পেলেন না। সম্প্রতি ইতালি সফররত কেরিকে একদম পিটুনির শিকার হতে হয়েছে। এবারও ঘটনার মূল নায়ক একজন সাংবাদিক। ছবিতে দেখুন কি হাল করে ছেড়েছেন ইতালীয়রা। তার ইতালি ভ্রমণ শেষ হয়েছে চোখে কালসিটে নিয়ে! সাবাস! রোমান গ্লাডিয়েটর!

শুধু তাই নয় ঐ সাংবাদিক চিতকার করে বলছিল, “It was YOU who created ISIS!”


মন্তব্য ২৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৬

মাহমুদ০০৭ বলেছেন: ভালই । এমন ভাল একটা পোষ্টে কমেন্ট নাই ।
ভাল লাগ ল । শুভকামনা রইল

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২৭

ইছামতির তী্রে বলেছেন: এই ত আপনাকে পেলাম। হাহাহা
আমার ইচ্ছে আছে এটা চালিয়ে যাব যতদিন সম্ভব ইনশাআল্লাহ। লোকজন না পড়লেও সমস্যা নেই।

আপনার জন্যও অনেক শুভকামনা রইল।

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৯

গোধুলী রঙ বলেছেন: সুন্দর পোস্ট। আক্ষেপ,আনন্দ, উপদেশ, চাওয়া সবই একখানে, চমতকার। তবে
নবীজি (সাঃ)বলেন, “যে ব্যক্তি মায়ের পায়ে চুম্বন করলো, সে যেন জান্নাতের চৌকাঠে চুম্বন করলো” (তিরমিজী শরীফ)।

এইটা সম্পর্কে নিশ্চিত নই।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৩

ইছামতির তী্রে বলেছেন: পিতা-মাতার প্রতি সন্তানের কর্তব্য সংক্রান্ত হাদিসসমূহ খুজতে গিয়ে এই হাদিসখানা চোখে পড়ল। ওখানে তিরমিজী শরীফের নাম দেখে আমি আর বেশী খোজ-খবর নেইনি। তবে আপনার কথামত এখন অনেক খুজে দেখলাম এই হাদিসখানা একটা ফেকাহের গ্রন্থ মাবসূত লিস্ সারাখ্সী, ১ম জিলদ্, পৃষ্ঠা ১৪৯ নাকি আছে। আল্লাহ ভাল জানেন।

আপনার চমতকার মন্তব্য পেয়ে ভাল লাগছে।

ভাল থাকবেন।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৪

গোধুলী রঙ বলেছেন: হুম খুবই ভালো লাগলো আপনার প্রচেষ্টা। আমি এর বিপরীতে যদি অধিকতর সহীহ কোন রেফেরেন্স পাই তবে তাই মানতে আগ্রহী। তবে মুসলিম সমাজে কোথাও এইরকম প্রাকটিস আছে কিনা জানা নাই। পিতা মাতা বা সম্মানিত ব্যাক্তির বা শিক্ষকের হাতে চুমু দেওয়ার প্রাকটিস থাকলেও পায়ে চুমু দেবার কোন ঘটনা শুনি নাই।

আল্লাহু আ'লাম।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৬

ইছামতির তী্রে বলেছেন: রাসুল সাঃ পা মোবারক চুম্বন সংক্রান্ত বেশ কিছু হাদিস দেখা যায় যা বিজ্ঞ ইসলা্মিক পন্ডিতগণ সহীহ বলে মত দিয়েছেন। যেমনঃ
হযরত যারেঈ রাদ্বিয়াল্লাহ তায়ালা আনহু যিনি আব্দুল কায়েস গোত্রের প্রতিনিধি দলের অন্তর্ভুক্ত ছিলেন। তিনি বলেন, আমরা যখন মদিনা মনোওয়ারায় আগমন করলাম তখন আমাদের বাহন হতে তাড়াতাড়ি নেমে পড়লাম এবং রসূল-এ করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’র হস্ত মোবারক ও পা মোবারক চুম্বন করলাম।

Reference :


১) ইমাম বুখারী : তারিখুল কবীর : ৪/৪৪৭ পৃ: ১৪৯৩
তিনি বলেন ```হাদিসটি বিশুদ্ধ বা হাসান।```

২) ইমাম বুখারী : আল আদব আল মুফ্রাদাত : ২৩৮ পৃ: ৯৭৫
তিনি বলেন ```হাদিসটি বিশুদ্ধ বা হাসান।```

৩) ইমাম ইবনে শায়বা : আল-মুসান্নাফ : ৮/৫৬২ পৃ:

৪) ইমাম আবু দাউদ : আস সুনান : ৪/৩৫৭ পৃ: অধ্যায়: কিতাবুল আদব
, হাদিস : ৫২২৫

৫) ইমাম তাবারানী (২৬০-৩৬০হি) : মুজমাউল কবীর : ৫/২৭৫ পৃ: হাদিস ৫৩১৩

রেফারেন্স আরো অনেক লম্বা দেখলাম। যাইহোক, আল্লাহই অধিক জ্ঞাত। আল্লাহ আমাদের ভুলত্রুটি ক্ষমা করুন।

আপনাকে আবারো পেয়ে ভাল লাগছে।

৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৬

সুমন কর বলেছেন: চমৎকার লিখেছেন। আপনার চিন্তাভাবনাগুলো ভালো লাগল।

+ দিলাম।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৯

ইছামতির তী্রে বলেছেন: আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম। এর আগেও এক পর্ব দিয়েছিলাম। ঘুরে আসতে পারেন। লিঙ্কঃ Click This Link
+ সাদরে গ্রহণ করলাম।

মন্তব্যের জন্য অনেকধন্যবাদ।

৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২৭

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
চমৎকার শিক্ষনীয় একটা পোস্ট।

আনন্দের সাথে কিছু শিখতেও পারলাম।

ধন্যবাদ ভাই।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:২১

ইছামতির তী্রে বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ ভাই। পড়ে আনন্দ পেয়েছেন জেনে খুব ভাল লাগল।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: কেরির ছবিটা তো পাইলাম না।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:২৪

ইছামতির তী্রে বলেছেন: মিস হয়ে গেছে। এইবার দেখুন। সাথে লিঙ্ক দিলাম Click This Link

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৪৩

দিল মোহাম্মদ মামুন বলেছেন: আসসালামু আলাইকুম, আপনার বাস্তবসম্মত লিখাটা পড়ে খুব ভাল লাগলো, ধন্যবাদ আপনাকে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:২৬

ইছামতির তী্রে বলেছেন: ওয়ালাইকুম আসসালাম।

আপনার ভাল লেগেছে জেনে আমারও আনন্দ লাগছে।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাই।

৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:১৪

ফেরদৌসা রুহী বলেছেন: শিক্ষণীয় একটি পোস্ট।

পড়লাম অনেক কিছু জানলাম। চলতে থাকুক আপনার এমন পোস্ট।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:২৭

ইছামতির তী্রে বলেছেন: আপনাদের অনুপ্রেরণামূলক মন্তব্য আমাকে আরো উতসাহিত করছে। আমারো ইচ্ছে আছে এই সিরিজটা চালিয়ে নেয়ার। বাকী আল্লাহ ভরসা।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৫৯

আরণ্যক রাখাল বলেছেন: গুড।
তসলিমাকে লজ্জাহীনা বললেও ক্ষতি নেই, কারণ ও লজ্জার বিপক্ষেই লড়ছে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:২৮

ইছামতির তী্রে বলেছেন: তা সত্যি। তবে আমরা চাই না কেউ হিংসা ছড়াক।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১০| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:২৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: ভালো লাগল বিচিত্র পোস্ট।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৩২

ইছামতির তী্রে বলেছেন: আমার ফেসবুক ফ্রেন্ডদের যত পোস্ট দেখি তার মধ্যে রাজনীতি আর ফটো আপডেট ৮০%। এটা আমার পছন্দ না। এ'দুটো ছাড়াও অনেক কিছু বলার থাকে। আমি সেই চেস্টা করি। আর চাকুরী করি বিধায় রাজনীতি বিষয়ক পোস্ট পারতপক্ষে এড়িয়ে চলি।

যাইহোক, প্রোফেসর স্যারের ভাল লেগেছে এটা আমার জন্য অনেক কিছু। হাহাহা

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৫১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সাবাস! কেরিরে এইভাবে পিটাইয়া বহুত পুন্যের কাম করছে।

ধন্যবাদ ইছামতির তীরে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৪

ইছামতির তী্রে বলেছেন: আমারও খুব আনন্দ লাগছে। এই শালারাই সকল অশান্তির মূল।

আবারো ধন্যবাদ আপনাকে।

১২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৩০

বিজন রয় বলেছেন: ভাল লিখেছেন।
++++++++

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৫০

ইছামতির তী্রে বলেছেন: ++++++++ সাদরে গ্রহণ করা হল।

মন্তব্যের ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.