নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

life is a game . lets make a highscore

প্রফেসর সাহেব

প্রফেসর সাহেব › বিস্তারিত পোস্টঃ

বর্তমান শিক্ষাব্যবস্থা নিয়ে অতিতের নকলদানব।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৫২

এক কালের নকল করে পাশ করা শিক্ষিতরা আজ শতভাগ পাশ নিয়ে স্ট্যাটাস দেয়,বর্তমান শিক্ষাব্যবস্থা নিয়ে স্ট্যাটাস । ৭০, ৮০,৯০ দশকের শিক্ষিতদের( সবাইকে বলছিনা) মত এখনকার ছাত্ররা অন্তুত শার্টের হাতা, কলার,আন্ডারঅয়্যারের ভিতর নকল নিয়ে যায়না।পরিক্ষার আগে হাতে পায়ে থাকতো নকলের ট্যাটু, ব্যাকহামের ট্যাটুও সেই ট্যাটুর কাছে হার মানবে।
তখন যদি মোবাইল ফোন এভাইলেবল থাকতো তাহলে আমার মনে হয় নকলের মতো মহান কর্মকে তারা উচ্চ শিখরে নিয়ে পৌছাত। উনাদের নকল করার কুবুদ্ধির অভাব ছিলনা, ছিল রিসোর্সের অভাব।
এখন আর পরিক্ষকরা পরিক্ষার সময় বোর্ডে উত্তর লিখে দেয়না। এখন আর ৮ টা প্রশ্ন শিখে গেলে ৫ টা কমন পরেনা।
যুগ পাল্টেছে, শিক্ষাব্যবস্থা ও পাল্টাচ্ছে, আপনাদের সমস্যা হচ্ছে আপনারা যুগোপযোগী শিক্ষাব্যবস্থাকে হজম করতে পারছেননা অথবা শুধুমাত্র সরকারের বিরুদ্ধাচার করার জন্য এসব করছেন।

পরিশেষে আবারো বলছি লেখাটি সবাইকে উদ্যেশ্য করে নয়, কিছু সংখ্যক শিক্ষিত যারা নখল করে পাশ করেছে কেবল তারাই এই লেখার দ্বারা আহত হবে। বাকিরা নিরাপদ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:


"পরিশেষে আবারো বলছি লেখাটি সবাইকে উদ্যেশ্য করে নয়, কিছু সংখ্যক শিক্ষিত যারা নখল করে পাশ করেছে কেবল তারাই এই লেখার দ্বারা আহত হবে। বাকিরা নিরাপদ। "

-আহত হওয়ার কথা ছিল আপনারও, আপনি আহত হননি; ঝড়ের বাতাস গাছে লাগে, লতার তাতে কস্ট হয় না, সে গাছকে জড়িয়ে থাকে। ৮০/৯০ দশকে যারা নকল করেছে, আজ তারা বুঝতেছে যে, তারা কম দক্ষ, জাতিকে সাহায্য করার মতো ক্ষমতা তাদের নেই; এখনকার প্রজন্ম যেন সঠিক হয়; আপনার সেই ধারণাটুকুও নেই।

২| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ বিকাল ৫:২৩

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: যারা নকল করে পাশ করেছে আজ যদি তারা এর কুফলটা বুঝতে পেরেই নকলের বিরুদ্ধে উচ্চকিত হয় তাহলে নিশ্চয়ই আপনি রাগ করবেন না।

৩| ০৫ ই এপ্রিল, ২০১৭ ভোর ৬:৪২

প্রফেসর সাহেব বলেছেন: গঠনমূলক সমালোচনা করলে ঠিক আছে কিন্তু শুধু মাত্র বিরোধিতার কারণে যারা বিরোধিতা করে তাদের নিয়ে কি বলবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.