নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

life is a game . lets make a highscore

প্রফেসর সাহেব

প্রফেসর সাহেব › বিস্তারিত পোস্টঃ

দেশ কি এই ডিজিটাল সেবা চালু করতে পারে না?

২৭ শে মার্চ, ২০২০ রাত ১:৫৬


এই যে কাগজটা দেখছেন এটা হচ্ছে ফ্রান্সে বর্তমান লকডাউন অবস্থায় বাইরে বের হওয়ার জন্য, এখানে যে কয়েকটা কারণ দেওয়া আছে এর বাইরে অন্য কোন কারণে আপনি বের হতে পারবেন না,কাগজ ছাড়া বের হলে বা কাগজে উল্লেখিত কারণের সাথে আপনার গতিবিধির অমিল থাকলে আপনার জরিমানা ১৫০০ ইউরো সহ জেলও হতে পারে (এখানে পুলিশ লাটি দিয়া পাছায় মারেনা)। তো উল্লেখিত কারণগুলোর মধ্যে আপনি যে কারনে বের হতে চাচ্ছেন তাতে দাগ দিয়ে এবং আপনার নাম, বয়স, তারিখ,স্থান ইত্যাদি লিখে কাগজ নিয়ে বের হলে আপনার ভয় নাই৷
দেশে দেখলাম মানুষকে মুখে বের হওয়ার কারণ জিজ্ঞেস করা হয়, ভালো মতো উত্তর দিতে পারলে বাচলেন আর নাহলে পাছায় বাড়ি অথবা কানধরা,বাংলাদেশ তো ডিজিটাল, তো ডিজিটাল দেশে কি এরকম কোন ব্যাবস্থা করা যেতোনা?

যদি এমন হতো যে, একটা এপ্লিকেশন বা ওয়েবসাইটে গিয়ে আপনার ব্যাক্তিগত তথ্য, ছবি,বাইরে কেনো যেতে চান,কয়টা থেকে কয়টা পর্যন্ত থাকবেন,কোথায় যাবেন ইত্যাদি লিখে দরখাস্ত করলে তা অটোমেটিক এপ্রোভ হয়ে আপনাকে একটা পিডিএফ ফাইল দিবে, সেটা প্রিন্ট করে অথবা তা স্ক্রিনশট নিয়ে আপনি বাইরে বের হতে পারবেন৷অনুমতিপত্র না থাকলে বা থাকলেও তাতে দেওয়া তথ্যের সাথে আপনার গতিবিধির মিল না থাকলে জরিমানা বা জেল। তাহলে আর হয়রানি'র সুযোগ থাকলোনা,কানও ধরা লাগলোনা। এভাবে লাটি দিয়ে পেটানো দেখতে দৃষ্টিকটু, কুৎসিত লাগে।

এখন আসি আর্গুমেন্টে, বলবেন যে সবার ইন্টারনেট নাই? দেশে প্রায় সবারই ইন্টারনেট আছে, আর যাদের নাই তারা অনুমতিপত্রের হুবুহু এক কপি হাতে লিখে নিয়েও বের হতে পারে এমন সুযোগ দেওয়া যায় কিছু ক্ষেত্রে (ফ্রান্সে অনেকেরই ঘরে প্রিন্টার নাই তাই হাতে লিখে বের হলেও চলে)।

দ্বিতীয়ত, অনেকে এটার ফায়দা নেওয়ার চেষ্টা করবে। হ্যা তা তো করবেই, এখন কি আর কেউ অকারণে বেরুচ্ছে না?ধরা পড়লে চাপার জোরে মিথ্যা কথা বলে বেঁচে যাচ্ছেনা? অনেকেই তো যাচ্ছে। অন্তত সবাইকে নিয়মের ভেতরে আনার চেষ্টা তো করা উচিত। অসভ্যের মতো কাউকে লাটি দিয়ে পেটানো দেখতে কি খুব মজা লাগে?ইন্ডিয়াতে তো দেখলাম এভাবে পেঠানোর ফলে বেকায়দায় চোট পেয়ে এক ছেলে মারা গেছে।
বাংলাদেশে অনেক ডিজিটাল সেবা আছে যা বিশ্বের অনেক উন্নত দেশেও নাই,এই ছোট্ট ডিজিটাল সেবা কি দেশ চালু করতে পারেনা?

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০২০ সকাল ৯:০২

নেওয়াজ আলি বলেছেন: মুখে মুখে ডিজিটাল আমরা

২| ২৭ শে মার্চ, ২০২০ সকাল ১০:২৪

হাবিব ইমরান বলেছেন:
আহ হা, ভাই মনে হয় ইউরোপ-আমেরিকায় থাকেন!
ভাই, স্মরণ করিয়ে দিচ্ছি, এটা বাংলাদেশ, কাজের চেয়ে চাপার জোর অনেক বেশি আমাদের।

৩| ২৭ শে মার্চ, ২০২০ দুপুর ১২:৫২

রাজীব নুর বলেছেন: ভাই আপনি কি ভুলে গেছেন আমরা দরিদ্র দেশের জনগন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.