নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

life is a game . lets make a highscore

প্রফেসর সাহেব

প্রফেসর সাহেব › বিস্তারিত পোস্টঃ

রাজনীতিবিদদের নিয়ে ট্রল সমালোচনা করা যাবে না।

১৫ ই মে, ২০২০ সকাল ৯:০৫

শেখ হাসিনা প্রধানমন্ত্রী, তাই বলে কি উনি সমালোচনা বা রসিকতার উর্ধ্বে? খালেদাজিয়া আড়াইবারের প্রধানমন্ত্রী ছিলেন তাই বলে উনাকে নিয়ে ট্রল করা বা রসিকতা করা যাবে না এই নিয়ম কে তৈরী করেছে ভাই?

আপনারা পশ্চিম থেকে ফ্যাশন/ফুড/টেকনোলজি/সিনেমা সব নেন, তাহলে এদের থেকে একটু সেন্স অব হিউমার নিলে দোষ কি? এদের মতো সমালোচনা সহ্য করার মন মানষিকতা তৈরী করতে পারেন না কেনো? বাংলাদেশকে প্যারিস লন্ডনের সাথে তুলনা করেন, একবার একটু খুঁজ নিয়েন প্যারিসের প্রেসিডেন্টকে তার সমালোচকেরা কিভাবে দিগম্বর করে৷

ট্রেভর নোহা'র সু ভাল্লাগে...সে ট্রাম্পকে খুব পঁচায়, সেটা খুব ভালো ইনজয় করেন। কিন্তু বাংলাদেশের কোন রাজনীতিবিদকে নিয়ে একটু রসিকতা করলেই আপনাদের মুনাফেকি চেহারা দেখা যায় "না না, উনি একজন প্রবীণ রাজনীতিবিদ, উনাকে নিয়ে রসিকতা করা ঠিক হচ্ছেনা"।

পশ্চিমে শুধু রাজনীতিবিদ না, তাদের পরিবারের সদস্যদেরও সমালোচনা/মিম/ট্রল থেকে রেহাই দেওয়া হয়না, এজন্য কাউকে জেলে যেতে হয়না অথবা তাকে কেউ বলেনা যে উনি একজন মুরব্বি বা সে একটা বাচ্চা একে নিয়ে ট্রল করো না৷

বিভিন্ন সংবাদ সম্মেলনে বা সংসদে দেখবেন শেখ হাসিনা যথেষ্ট রসিকতা করেন৷ কিন্তু আপনারা তেলবাজ আমলা সুবিধাভোগী পুলিশ আর চালচোর নেতা, আপনাদের কেনো উনার মতো একটু সেন্স অব হিউমার নাই?

বঙ্গবন্ধুর জীবদ্দশায় "ভাত দে হারামজাদা" লিখা হয়েছিল, সেজন্য রফিক আজাদ'কে জেলে যেতে হয়নি, আজ কেনো সরকারের বিরুদ্ধে মুখ খুললেই বাসায় ডিবি/র‍্যাব হাজির হয়?

এই বিষয়ে একমত যে ট্রল করার একটা লিমিট থাকা দরকার। সমালোচনার নামে যারা গুজব ছড়ায় তাদেরকে দমন করা উচিত, ট্রল যাতে সুস্থ হয় সমালোচনা যেনো গঠনমূলক হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। আর আমাদেরও সুস্থ ট্রলকে গ্রহণ করার মানষিকতা তৈরী করা উচিত।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০২০ সকাল ৯:২০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাবু যত বলে পারিষদ দলে বলে তার শতগুন । ;)

১৫ ই মে, ২০২০ সকাল ৯:৩৩

প্রফেসর সাহেব বলেছেন: এই পারিষদ সলই দুঃসময়ে ভেগে যান

২| ১৫ ই মে, ২০২০ সকাল ৯:৩৮

মীর আবুল আল হাসিব বলেছেন: প্রথম আলোতে পড়েছিলাম- ডোনাল্ড ট্রাম্প এর বিরোধী পক্ষের আইনজিবী তাকে বলেছিল " আপনি একটা জোচ্চর এবং ভয়ঙ্কর নারীবিদ্বেষী।"

আমরা আমাদের পাশের দেশ ভারত যদি দেখি; সেখানেও মোদিকে ভাজি/চচ্চড়ি করা হয়। অথচ আমাদের দেশে........

১৫ ই মে, ২০২০ সকাল ১১:১৮

প্রফেসর সাহেব বলেছেন: মত প্রকাশের স্বাধীনতার দিক দিয়ে ভারত এখনো বাংলাদেশ থেকে অনেক এগিয়ে আছে৷

৩| ১৫ ই মে, ২০২০ সকাল ১০:৫০

ইব্‌রাহীম আই কে বলেছেন: যেখানে নাগরিকদের মধ্যে একতা নাই, যারা নিজেদের অধিকার সম্পর্কে সচেতন নয়, কোনটা করুণা কোনটা অধিকার সেই পার্থক্যটুকু করতে পারে না তাদের পক্ষে আঙ্গুল তুলে কারোর বিরুদ্ধে কথা বলা সাজে না, হোক সেটা সরাসরি কিংবা ট্রলের ছলে !

১৫ ই মে, ২০২০ সকাল ১১:১৯

প্রফেসর সাহেব বলেছেন: ঠিক বলেছেন৷

৪| ১৫ ই মে, ২০২০ দুপুর ১২:১৫

গুরুভাঈ বলেছেন: প্রথম আলোয় শিশির ভট্টাচার্য্যের রাজনৈতিক কার্টনু ছাপানো নিষেধ।

৫| ১৫ ই মে, ২০২০ দুপুর ১২:১৮

অদ্বিত বলেছেন: গঠনমূলক সমালোচনা করা যেতেই পারে। কিন্তু ট্রল করা অপরাধ হওয়াই উচিত। ব্যক্তির সাথে রসিকতা করা যায় কিন্তু ব্যক্তিকে নিয়ে রসিকতা করা যায় না ( ঘনিষ্ঠ না হলে )। একটা মানুষকে সমাজে হাসির পাত্র বানিয়ে দিবেন , এটা অপরাধ না হয় কিভাবে ? যদি আপনাকে নিয়ে ট্রল করা হত ? আপনাকে সমাজে হাসির পাত্র বানিয়ে দিত, আপনার কেমন লাগত ? ট্রলকারীদের নিয়ে ট্রল করলে তারা বুঝত কেমন লাগে ?

৬| ১৫ ই মে, ২০২০ দুপুর ১২:২০

অদ্বিত বলেছেন: আমরা বিদেশ থেকে ভালটা গ্রহণ করব ( সমালোচনার অধিকার )। খারাপটা গ্রহণ করব না ( ট্রল করার অধিকার )।

৭| ১৫ ই মে, ২০২০ দুপুর ১:৩৫

নেওয়াজ আলি বলেছেন: গ্রামের চেয়ারম্যান মেম্বারও যেন একটা একটা মন্ত্রী ভাই। আহরে জনগণের টাকারে ।

৮| ১৫ ই মে, ২০২০ দুপুর ১:৫৬

রাজীব নুর বলেছেন: মানুষ বলতে চায়। মানুষের বুকে অনেক ক্ষোভ জমে আছে। সাধারন মানুষ বলুক। তাদের গ্রেফতার করা ঠিক হবে না। বে যারা গুজব ছড়ায় তাদের ধরা হোক। তাদের পিটিয়ে পিটিয়ে পাছা লাল করে দেওয়া হোক।

৯| ১৬ ই মে, ২০২০ রাত ৩:০০

অনল চৌধুরী বলেছেন: Click This Link
https://changeaview.com/post/2adf3/trump_the_devil

১০| ২৩ শে মে, ২০২০ সকাল ১০:৫০

খায়রুল আহসান বলেছেন: স্বাধীন মতপ্রকাশ যখন বাধাপ্রাপ্ত হয়, গুজবের তখন প্রসার ঘটে!
ইব্‌রাহীম আই কে এর মন্তব্য (৩ নং) যথার্থ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.