নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

life is a game . lets make a highscore

প্রফেসর সাহেব

প্রফেসর সাহেব › বিস্তারিত পোস্টঃ

সবজান্তা সমীপেষু

২৩ শে মে, ২০২০ সকাল ১০:২৯

জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ সব বিষয়েই বাঙালী নিজের দখল দেখাতে সর্বদা ব্যস্ত, এমন কোনো ভাইরাল বিষয় নাই যেখানে তারা নিজেকে মন্তব্য করা থেকে বিরত রাখতে পারে।

নিজের জ্ঞানের সীমাবদ্ধতা সম্পর্কে ধারণা না থাকায় সকল বিষয়ে অযাচিত সম্পৃক্ততায় নিজেকে তারা জ্ঞানী হিসেবে ফেসবুকে উপস্থাপন করতে গিয়ে প্রায়শই নির্বুদ্ধিতার পরিচয় দেয়৷ আমার ফেসবুক বন্ধুতালিকায়ও এমন অনেকেই আছেন৷

যে বিষয়ে আপনার লেখাপড়া নাই সেই বিষয়ে মন্তব্য করার লোভ সামলে রাখা উচিৎ, মুক্তিযুদ্ধ সম্পর্কে আপনার জ্ঞান যদি দাদা নানাদের মুখে শোনা গল্প বা বাশেরকেল্লা পর্যন্ত সীমাবদ্ধ থাকে তাহলে মুক্তিযুদ্ধে জিয়া বা শেখ মুজিবের ভুমিকা নিয়ে কথা বলার যোগ্যতা আপনার নাই৷ তেমনি ধর্ম, সাহিত্য, সিনেমা বা যেকোন কালের ইতিহাস সম্পর্কে মন্তব্য করার আগে আপনার সেই বিষয়ে কথা বলার যোগ্যতা আছে কি-না তা নিরপেক্ষতার সহিত যাচাই করে নিবেন।

উদাহরণ স্বরূপ বলতে পারি, যেমন ফ্রিল্যান্সিং সম্পর্কে আমার কোন ধারণা নাই, তাই এ নিয়ে কোন মন্তব্য করা যেমন আমার জন্য বাহুল্য হবে তেমনি রাষ্ট্রকাঠামো সম্পর্কে যার কোন ধারণা নাই সে যদি রাষ্ট্রব্যাবস্থার কোন ত্রুটি নিয়ে মন্তব্য করে সেটাও গ্রহনযোগ্য নয়।

সবার জ্ঞানের আলাদা ক্ষেত্র আছে, আপনি রবীন্দ্রনাথ বা ভিঞ্চির মতো খুব বেশী প্রতিভার অধিকারী হলে হয়তো আপনার সেই ক্ষেত্রের পরিমাণ বেশি হবে। আপনার জ্ঞানের রাজ্য যদি আলেকজান্ডারের দ্য গ্রেটের রাজ্য সমানও হয় তাহলেও আমার আপত্তি নাই, কিন্তু আপনার রাজ্যের বাইরেও যে অল্প কিছু রাজ্য আপনার দখলের বাইরে সেই সব রাজ্যে আপনার অনুপ্রবেশ নিয়েই আমার যত আপত্তি।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০২০ সকাল ১০:৪৪

খায়রুল আহসান বলেছেন: ভালো বলেছেন, পরিমিত বাক্যে সু-উপস্থাপিত বক্তব্য।
আপনার আপত্তিটুকু যথার্থ, সমর্থনযোগ্য।

২৩ শে মে, ২০২০ দুপুর ১:৫১

প্রফেসর সাহেব বলেছেন: অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য।

২| ২৩ শে মে, ২০২০ সকাল ১০:৫৬

চাঁদগাজী বলেছেন:



ফেইসবুক হওয়াতে সবচেয়ে বেশী লাভবান হয়েছে বাংলাদেশ সরকারের প্রশাসন; তারা শিক্ষিত সমাজের প্রজ্ঞা সম্পর্কে পরিস্কার ধারণা পাচ্ছে।

৩| ২৩ শে মে, ২০২০ সকাল ১১:২৩

মীর আবুল আল হাসিব বলেছেন: মন্তব্য করুক কোন সমস্যা নেই। একটু বুঝে শুনে তো করবে না কি???

মন্তব্যের নামে গালাগালির বন্য হয় ফেসবুকে।

আনিসুজ্জান স্যার ও এ থেকে রেহাই পায়নি। X( X( X( X(

২৩ শে মে, ২০২০ দুপুর ১:৫৩

প্রফেসর সাহেব বলেছেন: হ্যা সেটাই বলতে চাচ্ছিলাম, গঠনমূলক সমালোচনাকে স্বাগত জানাই, কিন্তু তাই বলে গালাগালি করলে কেমন লাগে

৪| ২৩ শে মে, ২০২০ সকাল ১১:৩৮

রাজীব নুর বলেছেন: ফেসবুকে আজকাল এমন কেউ আর বাদ নাই। মুচি, চামার, চোর, দাড়োয়ান, ছিনতাইকারী, নাপিত, মাথা মোটা ফাইভ পাস মহিলা। এদের কাছ থেকে ভালো কিছু আশা করা ঠিক না। তবে এই শ্রেনী বড় বিষাক্ত।

২৩ শে মে, ২০২০ দুপুর ১:৫৪

প্রফেসর সাহেব বলেছেন: সকল শ্রেণিরমানুষ ফেসবুকে আসুক তাতে আপত্তি নাই কিন্তু আপত্তি তখনই যখন তস্রা তাদের শ্রেণি ভুলে যায়৷

৫| ২৩ শে মে, ২০২০ দুপুর ১:৫৫

নেওয়াজ আলি বলেছেন: সব কিছুর একটা ভালোমন্দ দিক থাকে। ভালো গ্রহন করুণ মন্দ ডাস্টবিনে ফেলুন lতবে আবাল একটু বেশী ফেসবুকে। তাই পাবলিক ফ্রেন্ড রিকু অফ রেখে আপনি পছন্দমত এড রিকু দিন। গাজী পুরের ইঞ্জিনিয়ার খুনের খবর ফেসবুকে আসছে জাতীয় মিড়িয়ায় নয়

২৩ শে মে, ২০২০ রাত ১০:৪৯

প্রফেসর সাহেব বলেছেন: ফেসবুকের ভালোমন্দ নিয়ে বলছিনা, আমি এর ব্যাবহারকারীদের নিয়ে বলছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.